× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Shakib in practice after reaching West Indies
hear-news
player
print-icon

ওয়েস্ট ইন্ডিজে পৌঁছে অনুশীলনে সাকিব

ওয়েস্ট-ইন্ডিজে-পৌঁছে-অনুশীলনে-সাকিব
ক্যারিবিয়ানে নেট প্র্যাকটিসে সাকিব আল হাসান। ছবি: বিসিবি
ক্যারিবীয় দ্বীপপুঞ্জে নামার পর অনুশীলন শুরু করেন সাকিব। সকালে হালকা ওয়ার্ম আপ করে তিনি ওয়েস্ট ইন্ডিজের ও বাংলাদেশের নেট বোলারদের সঙ্গে নিয়ে ব্যাটিং অনুশীলন করেন। এরপর টিম হোটেলে যোগ দেন দলের সঙ্গে।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে দল যখন প্রস্তুতি ম্যাচে ব্যস্ত, সে সময় সাকিব ছিলেন পরিবারের সঙ্গে ছুটিতে। প্রস্তুতি ম্যাচে না খেললেও সিরিজ শুরু তিনদিন আগে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব।

যুক্তরাষ্ট্র থেকে রোববার সরাসরি উইন্ডিজে পা রাখেন সাকিব। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পা রেখেই টেস্ট অধিনায়ক নেমে গেছেন অনুশীলনে। তার নেতৃত্বে ১৬ জুন প্রথম টেস্টে মাঠে নামবে টিম টাইগার্স।

সাকিবের দলের সঙ্গে যোগ দেয়ার কথা ছিল ১০ জুন। কিন্তু আগে থেকে বোর্ড সভাপতির কাছ থেকে নেয়া ছুটি তিনি কাটিয়েছেন ১১ জুন পর্যন্ত। ১২ জুন সকালে দলের সঙ্গে যোগ দেয়ার জন্যে ওয়েস্ট ইন্ডিজে পৌঁছান।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে নামার পর অনুশীলন শুরু করেন সাকিব। সকালে হালকা ওয়ার্ম আপ করে তিনি ওয়েস্ট ইন্ডিজের ও বাংলাদেশের নেট বোলারদের সঙ্গে নিয়ে ব্যাটিং অনুশীলন করেন। এরপর টিম হোটেলে যোগ দেন দলের সঙ্গে।

১৬ জুন মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট। সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট শুরু ২৪ জুন। দুটি টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এরপর হবে টি-টোয়েন্টি সিরিজ। ২ ও ৩ জুলাই প্রথম দুই টি-টোয়েন্টি হবে ডোমিনিকায়। এরপর চার দিনের বিরতি দিয়ে ৭ জুলাই গায়ানায় হবে সিরিজের শেষ টি-টোয়েন্টি।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি গায়ানায় হবে। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে ১০, ১৩ ও ১৬ জুলাই। টি-টোয়েন্টি ম্যাচ তিনটি বাংলাদেশ সময় রাত ১১টায় ও ওয়ানডে ম্যাচগুলো সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে।

আরও পড়ুন:
জেট ল্যাগ কাটিয়ে মাঠের জন্য প্রস্তুত টাইগাররা
সাকিবকে ছাড়া প্রস্তুতি ম্যাচে নামবে বাংলাদেশ
এক দিন অনুশীলন করেই উইন্ডিজের বিপক্ষে নামছে বাংলাদেশ
বাংলাদেশের বিপক্ষে সিরিজে থাকছেন না হোল্ডার
নির্বাচক প্যানেলে যুক্ত হচ্ছেন হান্নান ও শিপন

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Sri Lanka did not have a good start in the batting disaster Australia

শ্রীলঙ্কার বিপর্যয়ের পর ৩ উইকেট হারাল অস্ট্রেলিয়া

শ্রীলঙ্কার বিপর্যয়ের পর ৩ উইকেট হারাল অস্ট্রেলিয়া অজিদের উইকেট শিকারের পর লঙ্কান ক্রিকেটারদের উদযাপন। ছবি: এএফপি
প্রথম দিন ব্যাট করতে নেমে অজিদের বোলিং তোপে ২১২ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে দিনশেষে নিজেদের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৯৮ রান।

টি–টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের পর দুই ম্যাচের টেস্ট সিরিজের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। প্রথম টেস্টের প্রথম দিন ব্যাট করতে নেমে অজিদের বোলিং তোপে ২১২ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে দিনশেষে নিজেদের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৯৮ রান।

শ্রীলঙ্কার গল আন্তর্জাতিক স্টেডিয়ামে বুধবার অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিন্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক দিমুথ করুনারত্নে। লঙ্কান দুই ওপেনারের উদ্বোধনী জুটিতে আসে ৩৮ রান।

এরপর কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্ডিমালের ব্যর্থতায় ৯৭ রানে লঙ্কানরা হারায় ৫ উইকেট। এরপর নিরোশান ডিকভেলার ৫৮ ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের ৩৯ রানের সাহায্যে ২১২ রান তুলতে সমর্থ হয় শ্রীলঙ্কা।

স্বাগতিকদের বিপক্ষে অজি স্পিনাররা দাপট দেখিয়েছেন। নেইথান লায়ন একাই শিকার করেন ৫ উইকেট। মিচেল সোয়েপসন তুলে নেন ৩ উইকেট। এ ছাড়া মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স একটি করে উইকেট নেন।

ব্যাট করতে নেমে ৪৭ রানের উদ্বোধনী জুটি গড়েন উসমান খোয়াজা ও ডেভিড ওয়ার্নার। রমেশ মেন্ডিসের বোলিংয়ে ওয়ার্নার ফেরেন ২৪ বলে ২৫ রান করে। ১৯ বলে ১৩ রান করে একই বোলারের শিকারে পরিণত হন মার্নাস লাবুশেইন।

এরপর নিরোশান ডিকভেলার থ্রোয়ে রানআউট হয়ে স্টিভ স্মিথ ফিরলে ধাক্কা খায় সফরকারীরা।

দিনশেষে খোয়াজা ৪৭ ও ট্র্যাভিস হেড ৬ রানে অপরাজিত আছেন। প্রথম দিনের খেলা শেষে ১১৪ রানে পিছিয়ে আছে সফরকারী অস্ট্রেলিয়া।

আরও পড়ুন:
‘ওয়ার্নের টেস্টে’ স্পিন শক্তি বাড়াচ্ছে অস্ট্রেলিয়া
ফিকার প্রথম নারী সভাপতি অজি ক্রিকেটার লিসা

মন্তব্য

খেলা
Donalds advice to keep Taskin at bay

তাসকিনকে আগ্রাসন ধরে রাখার পরামর্শ ডনাল্ডের

তাসকিনকে আগ্রাসন ধরে রাখার পরামর্শ ডনাল্ডের বাংলাদেশ ওয়ানডে দলের জার্সিতে তাসকিন আহমেদ। ছবি: এএফপি
তাসকিনকে গতি ও আগ্রাসন অব্যাহত রাখার পরামর্শ কোচের। দলের সঙ্গে অনুশীলন শেষে বুধবার ভোরে তাসকিন এমনটা জানান।

ইনজুরির কারনে গত এপ্রিল থেকে দলের বাইরে বাংলাদেশের পেইসার তাসকিন আহমেদ। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে দলে ফিরেছেন তিনি। টি-টোয়েন্টি সিরিজের আগে দলের সঙ্গে অনুশীলন করতে পেরে খুশি তাসকিন।

ক্রিকেট থেকে দূরে থাকলেও, তাসকিনের বোলিংয়ে আগ্রাসী মনোভাবটাই দেখতে চান বাংলাদেশের পেইস বোলিং কোচ অ্যালান ডনাল্ড। তাসকিনকে গতি ও আগ্রাসন অব্যাহত রাখার পরামর্শ কোচের। দলের সঙ্গে অনুশীলন শেষে বুধবার ভোরে তাসকিন এমনটা জানান।

তিনি বলেন, ‘ইনজুরি থেকে ফেরার পর আমার দায়িত্ব সম্পর্কে তার সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে এটাই বুঝিয়েছেন যে, আমি যে ধরনের বোলার আমার দায়িত্ব হচ্ছে গতি ও আগ্রাসন।’

তিনি যোগ করেন, “উনি আমাকে বলেছেন যে, ‘কয়েক ম্যাচে তুমি অনেক রান দেবে আবার এমন দিন আসবে যখন তুমি একাই উইকেট নিয়ে ম্যাচ জিতিয়ে দিবে। কিন্তু তোমার দায়িত্ব থেকে নিজেকে সরাবে না। তোমার যেটা রোল, সেটাতেই তুমি ফোকাস থাকো। দিন যত যাবে, ছন্দ আরও ভাল হবে।”’

দীর্ঘদিন পর দলের সাথে অনুশীলন করে সবকিছুই ভালো লাগছে বলেন তাসকিন। তার প্রত্যাশা টেস্টের ব্যর্থতা কাটিয়ে সীমিত ওভারের সিরিজে বাংলাদেশ কামব্যাক করবে।

তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে টেস্ট সিরিজটা আমাদের ভালো যায়নি। ভুলগুলো নিয়ে কাজ করতে হবে, তবে শুধু এটা নিয়ে বসে থাকা যাবে না। এই মুহূর্তে আমরা টি-টোয়েন্টি সিরিজটার দিকেই তাকিয়ে আছি। চেষ্টা করব ভালো খেলে দেশকে জয় উপহার দিতে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোনো টেস্ট না খেললেও, ২টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন তাসকিন। ওয়ানডেতে ১ উইকেট থাকলেও, টি-টোয়েন্টিতে শূন্য।

আরও পড়ুন:
সোহান, শান্ত ও খালেদের উন্নতি, পেছালেন সাকিব
উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ছুটি চান সাকিব
টেস্টের পর দ্রুত টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে চান সাকিব

মন্তব্য

খেলা
Shakib slowed down Sohan Shant and Khaleds improvement

সোহান, শান্ত ও খালেদের উন্নতি, পেছালেন সাকিব

সোহান, শান্ত ও খালেদের উন্নতি, পেছালেন সাকিব উইন্ডিজের বিপক্ষে ব্যাটিংয়ে সোহান ও সাকিব। ছবি: এএফপি
খালেদের ৯ ধাপ, নুরুলের ১৪ ও শান্তর ১১ ধাপ উন্নতি হয়েছে। ব্যাটিং তালিকায় ৬ ধাপ ও অলরাউন্ডারদের তালিকায় এক ধাপ পিছিয়েছেন সাকিব।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং ও বোলিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের পেইসার খালেদ আহমেদ, উইকেটকিপার নুরুল হাসান সোহান ও ব্যাটার নাজমুল হোসেন শান্তর। তবে অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের।

খালেদের ৯ ধাপ, নুরুলের ১৪ ও শান্তর ১১ ধাপ উন্নতি হয়েছে। ব্যাটিং তালিকায় ৬ ধাপ ও অলরাউন্ডারদের তালিকায় এক ধাপ পিছিয়েছেন সাকিব।

সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের শেষটিতে বল হাতে ৫ উইকেট নেন খালেদ। র‍্যাঙ্কিংয়ে নয় ধাপ এগিয়ে ৮৮তমস্থানে জায়গা করে নিয়েছেন খালেদ।

টেস্ট বোলারদের তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন স্পিনার তাইজুল ইসলাম। ২৭ তম অবস্থানে আছেন এ স্পিনার। আর শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

সেইন্ট লুসিয়া টেস্টের ব্যাট হাতে দুই ইনিংসে ২৬ ও ৪২ রান করেন শান্ত। ১১ ধাপ এগিয়ে ৮৮তম অবস্থানে আছেন তিনি। টেস্টের প্রথম ইনিংসে ৭ রানে ফিরলেও, দ্বিতীয় ইনিংসে অনবদ্য ৬০ রান করেন নুরুল। র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৬৪তম অবস্থানে আছেন তিনি।

ব্যাটিংয়ে অবনতি হয়েছে অধিনায়ক সাকিবের। ৬ ধাপ পিছিয়েছে ৩৯তম স্থানে নেমে গেছেন তিনি।

বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন লিটন দাস। তার অবস্থান ১৩। ব্যাটারদের শীর্ষে ইংল্যান্ডের জো রুট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্ট শেষে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয়স্থানে উঠেছিলেন সাকিব। কিন্তু সেইন্ট লুসিয়া টেস্টে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। যে কারণে তৃতীয়স্থানে নেমে গেছেন তিনি। শীর্ষে আছেন রভিন্দ্র জাদেজা।

আরও পড়ুন:
উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ছুটি চান সাকিব
টেস্টের পর দ্রুত টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে চান সাকিব
উইন্ডিজের কাছে সিরিজ হেরে বাংলাদেশের হারের সেঞ্চুরি

মন্তব্য

খেলা
To be successful in the Tests we need to be tough Siddons

টেস্ট ক্রিকেটের চাপের মধ্যেই শিখতে ও শেখাতে হবে: সিডন্স

টেস্ট ক্রিকেটের চাপের মধ্যেই শিখতে ও শেখাতে হবে: সিডন্স বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স। ছবি: সংগৃহীত
বাংলাদেশের ব্যাটারদের শুরুটা দারুণ করলেও শেষ পর্যন্ত ধরে খেলতে পারছেন না বলে মনে করছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স।

সাউথ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে কোনো টেস্টে জয় নেই বাংলাদেশের। শেষ ৩ সিরিজের ৬টি টেস্ট ম্যাচের সবগুলো হারতে হয়েছে ব্যাটিং ব্যর্থতায়। দলের এমন পারফরম্যান্সে হতাশ টাইগার সমর্থকরা।

পরপর তিন সিরিজে ক্লিনসুইপের শিকার লাল-সবুজের প্রতিনিধিরা। বিশ্বের অন্য যে কোনো দেশের চেয়ে কম সংখ্যক ম্যাচ খেলে শততম টেস্ট হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

দেশের এমন পারফরম্যান্সের পর বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স নিজের মতামত ব্যাক্ত করে বুধবার নিজের ফেসবুকে পোস্ট করেন।

বাংলাদেশের ব্যাটারদের শুরুটা দারুণ করলেও শেষ পর্যন্ত ধরে খেলতে পারছেন না বলে মনে করছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স।

তিনি লেখেন, ‘সোহান দুইবার ষাটের বেশি রান করেছেন। লিটন, তামিম এবং শান্ত বড় স্কোরের ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত তারা সফল হয়নি।’

সিডন্সের মতে টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য হতে হবে আরও কঠোর। তিনি যোগ করে বলেন, ‘ম্যাচের শেষের দিকে আমাদের বোলাররা দারুণ খেলেছে। খালেদ প্রথমবার পাঁচ উইকেট নিয়েছে। টেস্ট ক্রিকেট খুবই কঠিন। যে কারণে সফল হতে হলে আরও শক্ত হতে হবে আমাদের।’

টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের খারাপ খেলছে বলেও মনে করেন সিডন্স। তিনি বলেন, ‘দুটি টেস্ট ম্যাচেই আমরা খুব খারাপ খেলেছি, তা এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

‘প্রচুর মন্তব্য আসছে। বাস্তবতা হলো টেস্ট ক্রিকেটের উত্তাপ ও ​​চাপের মধ্যে খেলোয়াড়দের শিখতে ও শেখাতে হবে। এটা লুকানোর কিছু নেই। উন্নতির জন্য আমরা এটা নিয়ে কাজ করছি।’

আরও পড়ুন:
প্রথম ঘণ্টায় জয়ের উইকেট হারাল বাংলাদেশ
সেইন্ট লুসিয়ায় ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে মুমিনুলের বদলে এনামুল
অ্যান্টিগার চেয়ে সহজ পিচ প্রত্যাশা সাকিবের
ফার্স্ট ক্লাসের অভিজ্ঞতা শক্তি জোগাচ্ছে বিজয়কে
উইন্ডিজ সিরিজ থেকে ছিটকে গেলেন সাইফউদ্দিন

মন্তব্য

খেলা
India made a clean sweep in Ireland in the T20 series

টি-টোয়েন্টি সিরিজে আয়ারল্যান্ডকে ক্লিনসুইপ ভারতের

টি-টোয়েন্টি সিরিজে আয়ারল্যান্ডকে ক্লিনসুইপ ভারতের আয়ারল্যান্ডের উইকেট শিকারের পর ভারতের উদযাপন। ছবি: সংগৃহীত
টি-টোয়েন্টিতে ভারতের চতুর্থ সর্বোচ্চ ২২৫ রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড ২২১ রান সংগ্রহ করে। এতে সিরিজের শেষ ম্যাচে ৪ রানে জয় পেয়েছে হার্দিক পান্ডিয়ার দল।

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল ভারতকে কঠিন পরীক্ষা দিয়ে জিততে হয়েছে ১৪তম দল আয়ারল্যান্ডের বিপক্ষে।

টি-টোয়েন্টিতে ভারতের চতুর্থ সর্বোচ্চ ২২৫ রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড ২২১ রান সংগ্রহ করে। এতে সিরিজের শেষ ম্যাচে ৪ রানে জয় পেয়েছে হার্দিক পান্ডিয়ার দল।

দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৭ উইকেটের জয় পায় সফরকারী ভারত। দ্বিতীয় ম্যাচ জয়ে ২-০তে সিরিজ জিতে আইরিশদের ক্লিনসুইপ করে দক্ষিণ এশিয়ার দেশটি।

আয়ারল্যান্ডের ডাবলিনে দ্য ভিলেজ স্টেডিয়ামে মঙ্গলবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

ব্যাট করতে নেমে দিপক হুদার ৫৭ বলের ১০৪ রানের ঝোড়ো ইনিংসে ভর করেই ভারত পাহাড়সম ২২৫ রান টার্গেট দেয় আইরিশদের। প্রথম ম্যাচে ৪৭ রানে অপরাজিত ইনিংস খেলে দলকে জেতানোর পর এবার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন হুদা।

তার সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ১৭৬ রান যোগ করেন সানজু স্যামসন। তার ব্যাট থেকে আসে ৪২ বলে ৭৭ রানের মারকুটে ইনিংস।

স্যামসন ও হুদা আউট হলে সুরিয়াকুমার ইয়াদভ ৫ বলে ১৫ এবং অধিনায়ক হার্দিক পান্ডিয়া ৯ বলে ১৩ রান করেন।

দিনেশ কার্তিক, হার্শাল প্যাটেল ও অক্ষর প্যাটেল আউট হন শূন্য রানে।

আয়ারল্যান্ডের পক্ষে মার্ক অ্যাডায়ার শিকার করেন তিন উইকেট। জশ লিটল ও ক্রেইগ ইয়ং নেন দুটি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে আইরিশরাও কম যায়নি। ভারতের মতো দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে ২২৫ রান তাড়া করে ২২১ করে হার মানাটা জয়ের সমান।

পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে পল স্টার্লিং ও অধিনায়ক অ্যান্ডি ব্যালবার্নি ৫ ওভার ৪ বলে ৭২ রান তুলে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেন স্বাগতিকদের। ১৮ বল খেলে ৪০ রান করে আউট হন স্টার্লিং।

গ্যারেথ ডেলানি শূন্য রানে আউট হলে ব্যালবার্নি ও হ্যারি টেকটর দলীয় সংগ্রহকে টেনে নিতে থাকেন, তবে দলীয় ১১৭ রানে অধিনায়ক ব্যালবার্নি ফিরেন ৩৭ বলে ৬০ রান করে।

নতুন ব্যাটার লরকান টুকার ৫ রান করে আউট হলে বিপর্যয়ে পড়ে আয়ারল্যান্ড।

পরে টেকটর ও জর্জ ডকরেল জয়ের বন্দরের দিকে নিয়ে যেতে থাকেন দলকে। ১৭ ওভার শেষে আয়ারল্যান্ডের রান দাঁড়ায় ৪ উইকেটে ১৮৯।

জেতার জন্য শেষ ১৮ বলে প্রয়োজন ৩৭ রান, টি-টোয়েন্টিতে যা মোটেও অসম্ভব নয়, তবে ১৮তম ওভারের প্রথম বলেই টেকটর আউট হলে জয়ের আসা ছেড়ে দিতে হয় আইরিশদের। এ যাত্রায় তার ব্যাট থেকে আসে ৩৯ রান।

তারপরও ডকরেল ও মার্ক আডায়ার চেষ্টা করেন দলকে জয় উপহার দিতে। ম্যাচ নিয়ে যান শেষ বল পর্যন্ত। শেষ বলে ছক্কা হাঁকাতে পারলেই জিতে যেত তারা, কিন্তু উমরান মালিকের করা শেষ বলে ১ রানের বেশি নিতে পারেনি আয়ার‌ল্যান্ড।

এতে করে ২০ ওভার শেষে ২২১ রানেই থামতে হয় আইরিশদের। ডকরেল ও আডায়ার দুজনই থাকেন অপরাজিত।

ভারতের পক্ষে সবাই খরুচে বোলিং করেছে, তবে মিতব্যয়ী ছিলেন বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল। দুই ওভারে দিয়েছেন ১২ রান।

উমরান মালিক চার ওভার বোলিংয়ে ৪২ রান খরচায় নিয়েছেন এক উইকেট।

সিরিজ ও ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন ভারতের ব্যাটার দিপক হুদা।

আরও পড়ুন:
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন বিশ্বকাপজয়ী মর্গান
নোবেল শান্তি পুরস্কারের সম্ভাব্য তালিকায় AltNews-এর জুবায়ের
‘ওয়ার্নের টেস্টে’ স্পিন শক্তি বাড়াচ্ছে অস্ট্রেলিয়া
টেস্টের পর দ্রুত টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে চান সাকিব
উইন্ডিজের কাছে সিরিজ হেরে বাংলাদেশের হারের সেঞ্চুরি

মন্তব্য

খেলা
Shakib wants leave in ODI series against West Indies

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ছুটি চান সাকিব

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ছুটি চান সাকিব সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলছেন সাকিব আল হাসান। ছবি: এএফপি
উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগেই বোর্ডের কাছে মৌখিকভাবে পরিবারের কাছে ফিরে যাওয়ার আবেদন করেছেন টেস্ট দলপতি সাকিব, তবে এখনও লিখিতভাবে বোর্ড সভাপতির কাছে আবেদনটি পাঠানো হয়নি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের সময় সাকিব আল হাসান ছুটিতে থাকবেন বলে গুঞ্জন ছড়িয়েছিল। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট চলার সময় থেকেই গুঞ্জনটি ছিল, কিন্তু সেই বিষয়টিতে ছিল না যথার্থ নিশ্চয়তা।

অবশেষে গুঞ্জনকে সত্য প্রমাণ করে দিয়ে ওয়ানডে সিরিজের জন্য বোর্ডের কাছে ছুটি চেয়েছেন সাকিব।

উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগেই বোর্ডের কাছে মৌখিকভাবে পরিবারের কাছে ফিরে যাওয়ার আবেদন করেছেন টেস্ট দলপতি সাকিব, তবে এখনও লিখিতভাবে বোর্ড সভাপতির কাছে আবেদনটি পাঠানো হয়নি।

জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সাকিব ওয়ানডে সিরিজ থেকে মৌখিকভাবে ছুটি চেয়েছে, তবে এ বিষয়ে বোর্ড সভাপতিকে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।’

২, ৩ ও ৭ জুলাই মাঠে গড়াবে উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচ। এরপর ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচ হবে ১০, ১৩ ও ১৬ জুলাই ।

আরও পড়ুন:
টেস্টের পর দ্রুত টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে চান সাকিব
উইন্ডিজের কাছে সিরিজ হেরে বাংলাদেশের হারের সেঞ্চুরি
সেন্ট্রাল জোনের বিসিএলের জোড়া শিরোপা উদযাপন

মন্তব্য

খেলা
Windies announced two format squads against Bangladesh

বাংলাদেশের বিপক্ষে দুই ফরম্যাটের স্কোয়াড ঘোষণা উইন্ডিজের

বাংলাদেশের বিপক্ষে দুই ফরম্যাটের স্কোয়াড ঘোষণা উইন্ডিজের
ফিরেছেন ডেভন টমাস ও কিমো পল। আর ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো ডাক পেয়েছেন গুডাকেশ মোটি।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের পর্ব চুকিয়ে বাকি দুই সিরিজের জন্য প্রস্তুতি নেয়া শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ। সেই পরিপ্রেক্ষিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা করেছে স্বাগতিকরা।

টি-টোয়েন্টিতে উইন্ডিজ দলে প্রথমবারের মতো সহ-অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে রভম্যান পাওয়েলকে। অপরদিকে ওয়ানডের দলে ইনজুরি কাটিয়ে ফিরেছেন বাঁহাতি ফাস্ট বোলার ওবেদ ম্যাকয়।

একইসঙ্গে দলে ফিরেছেন ডেভন টমাস ও কিমো পল। আর ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো ডাক পেয়েছেন গুডাকেশ মোটি।

২ জুলাই অ্যান্টিগায় গড়াবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। ৩ ও ৭ জুলাই অনুষ্ঠিত হবে সিরিজের বাকি দুটি ম্যাচ।

সিরিজের প্রথম ওয়ানডে হবে ১০ জুলাই। সিরিজের বাকি দুটি ওয়ানডে মাঠে গড়াবে ১৩ ও ১৬ জুলাই।

টি-টোয়েন্টি স্কোয়াড

নিকোলাস পুরান (অধিনায়ক), রভম্যান পাওয়েল (সহ-অধিনায়ক), শামার ব্রুকস, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মাইয়ার্স, ওবেদ ম্যাকয়, কিমো পল, রোমারিও শেফার্ড, ওডিন স্মিথ, ডেভন টমাস ও হেইডেন ওয়ালশ।

ওয়ানডে স্কোয়াড

নিকোলাস পুরান (অধিনায়ক), শাই হোপ (সহ-অধিনায়ক), শামার ব্রুকস, কেসি কার্টি, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মাইয়ার্স, গুডাকেশ মোটি, কিমো পল, অ্যান্ডারসন ফিলিপ, রভম্যান পাওয়েল ও জেইডন সিলস।

আরও পড়ুন:
দুধ উৎপাদনে ঋণ সমন্বয়ের মেয়াদ বাড়ল
আর্থিক প্রতিষ্ঠানেও অভিযোগ করলে দিতে হবে প্রাপ্তিস্বীকার পত্র
সেন্ট্রাল জোনের বিসিএলের জোড়া শিরোপা উদযাপন
৫ উইকেট নেয়া খালেদও বললেন, টেস্টে খারাপ সময় যাচ্ছে
শঙ্কা নিয়ে দিন শেষ করল বাংলাদেশ

মন্তব্য

p
উপরে