× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Brazils hard fought win against Japan
hear-news
player
print-icon

জাপানের বিপক্ষে ব্রাজিলের কষ্টার্জিত জয়

জাপানের-বিপক্ষে-ব্রাজিলের-কষ্টার্জিত-জয়
জয় সূচক গোলের পর নেইমারের উল্লাস। ছবি: এএফপি
এই ম্যাচের আগ পর্যন্ত একবারের জন্যও জাপানের বিপক্ষে হারের মুখ দেখেনি ব্রাজিল। দুই দলের মুখোমুখি ১২ লড়াইয়ের ১০টিতেই শেষ হাসি হেসেছে তিতে শীষ্যরা। বাকি দুটি ম্যাচ হয়েছে ড্র।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এশিয়ার অন্যতম পরাশক্তি জাপানের বিপক্ষে ১-০ গোলের ঘাম ঝরানো জয় পেয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল ব্রাজিল। পেনাল্টি থেকে জয়সূচক গোলটি করেন নেইমার।

জাপানের জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই সমানে সমানে লড়াই চালিয়ে যাচ্ছিল দুই দল। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা মিলছিল না কারোরই।

একের পর এক আক্রমণ চালালেও জালের ঠিকানা খুঁজে পাচ্ছিল না দুই দলের ফুটবলাররা। গোলের দেখা না মেলায় বেশ কয়েকবার আক্রমণাত্মক আচরণও করতে দেখা গিয়েছিল নেইমারদের। যার ফলে দুই দলের চার ফুটবলারকে হলুদ কার্ড দেখতে হয়েছে।

এই ম্যাচের আগ পর্যন্ত একবারের জন্যও জাপানের বিপক্ষে হারের মুখ দেখেনি ব্রাজিল। দুই দলের মুখোমুখি ১২ লড়াইয়ের ১০টিতেই শেষ হাসি হেসেছে তিতে শীষ্যরা। বাকি দুটি ম্যাচ হয়েছে ড্র।

১৩তম ম্যাচে এসে আরও একটি ড্রয়ের সম্ভাবনা জেগে রয়েছিল ম্যাচের ৭৬ মিনিট পর্যন্ত।

ন্তু ৭৭তম মিনিটে ডেডলক ভাঙ্গেন নেইমার। ডি বক্সে ফাউলের সুবাদে পেনাল্টি পায় সফরকারীরা। সেখান থেকে সফল স্পট কিকের মাধ্যমে জয়সূচক গোলটি করেন নেইমার।

ব্রাজিলের জার্সি গায়ে এটি তার ৭৪তম গোল। আর মাত্র তিনটি গোল করলেই তিনি বনে যাবেন ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ গোলের মালিক। টপকে যাবেন বর্তমান রেকর্ডধারী পেলেকে। অবসরে যাওয়ার আগ পর্যন্ত পেলে ব্রাজিলের হয়ে গোল করেন ৭৭টি।

আরও পড়ুন:
নেইমারের ওপর নির্ভরশীল নয় ব্রাজিল: তিতে
নেইমারের জোড়া গোলে ব্রাজিলের বড় জয়
নেইমার-রিচার্লিসনের গোলে এগিয়ে ব্রাজিল

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Pogba returned to Juventus after 6 years

৬ বছর পর ইউভেন্তাসে ফিরছেন পগবা

৬ বছর পর ইউভেন্তাসে ফিরছেন পগবা ম্যানচেস্টার উইনাইটেডের জার্সিতে পল পগবা। ছবি: সংগৃহীত
১ জুলাই আনুষ্ঠানিক চুক্তি করবেন পগবা এমনটা জানিয়েছেন রোমানো। প্রাথমিকভাবে ৩ বছরের চুক্তি করা হতে পারে তার সঙ্গে।

২০১৬ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমিয়েছিলেন বিশ্বরেকর্ড ট্র্যানসফার ফি ১০৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে। ৬ বছরের মাথায় আবারও পুরনো ক্লাব ইউভেন্তাসে ফিরছেন পল পগবা। ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষ তাকে ছেড়ে দিতে রাজি হয়েছে।

ইউনাইটেডে পগবার সময়টা ভালো যাচ্ছিল না। একের পর এক বাজে পারফরম্যান্সের কারণে কোচদের ভরসা অর্জন করতে পারেননি এ ফরাসি মিডফিল্ডার। ফলে, মৌসুমের মাঝ পথে মোটামুটি নিশ্চিত হয়ে যায় তার দল ছাড়ার সময় এসেছে।

মৌসুমে শেষে কোন ক্লাবে যোগ দেবেন সেটা নিয়ে ছিল গুঞ্জন। তার পুরনো ক্লাব ইউভেন্তাস, তারকা সমৃদ্ধ পিএসজি, ইন্টার মিলান ও রিয়াল মাদ্রিদের নাম শোনা যাচ্ছিল তার নতুন গন্তব্য হিসেবে।

অবশেষে ইউভেন্তাসেই ফিরছেন তিনি। ইউরোপীয়ান দলবদল বিশেষজ্ঞ ফাব্রিজিও রোমানো এক টুইটে বৃহস্পতিবার পল পগবার দল ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

২৯ বছর বয়সী পগবার সঙ্গে চুক্তি নবায়ন করবে না ইউনাইটেড। ফলে, কোনো অর্থ ছাড়া বিনামূল্যে পগবাকে পাচ্ছে ইউভেন্তাস। ১ জুলাই আনুষ্ঠানিক চুক্তি করবেন পগবা এমনটা জানিয়েছেন রোমানো। প্রাথমিকভাবে ৩ বছরের চুক্তি করা হতে পারে তার সঙ্গে।

ইউভেন্তাস টানা ৯ বছর ইতালির সেরি আ চ্যাম্পিয়ন হওয়ার পর টানা দুই মৌসুম শিরোপা জিততে পারেনি। যে কারণে বেশ জোড়েশোরেই তারা এবারে দলদবলের বাজারে নেমেছে।

পগবার পর তাদের পছন্দের তালিকায় আছে আনহেল দি মারিয়া ও নেইমারের মতো তারকার নাম।

আরও পড়ুন:
চ্যাম্পিয়নস লিগে জিতল চেলসি, ইউভেন্তাসের ড্র
কর্ণাটকে হিজাব নিয়ে প্রতিবাদের পক্ষে পগবা
ফিলিস্তিনের পাশে পগবা ও দিয়ালো
রোনালডোকে নিয়ে হতাশ ইউভেন্তাস
সুপার লিগের রইল বাকি তিন

মন্তব্য

খেলা
Messi 35

মেসির ৩৫

মেসির ৩৫ ফিনালিসিমা জয়ের পর মেসি। ছবি: এএফপি
১৯৮৭ সালের এই দিনে আর্জেন্টিনার রোসারিওতে জন্ম নেন সর্বকালের অন্যতম সেরা এ ফুটবলার।

আর্জেন্টিনার অধিনায়ক ও পিএসজির ফরোয়ার্ড লিওনেল মেসির ৩৫তম জন্মদিন আজ। ১৯৮৭ সালের এই দিনে আর্জেন্টিনার রোসারিওতে জন্ম নেন সর্বকালের অন্যতম সেরা এ ফুটবলার।

৪ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি। ১০ বছর বয়সে নিউয়েলস ওল্ড বয়েজের জুনিয়র টিমের হয়ে খেলা। মেসির গল্পটা এখন সবারই জানা। গ্রোথ হরমোনে সমস্যা থাকার কারণে মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়ে বার্সেলোনায় যোগ দেন মেসি।

সেখানের বিখ্যাত লা মাসিয়া অ্যাকাডেমিতে ফুটবল শিক্ষার পাশাপাশি চলে চিকিৎসাও। ২০০৪ সালে ১৭ বছর বয়সে বার্সেলোনার সিনিয়র দলে অভিষেক হয় মেসির। পরের অংশটুকু ইতিহাস।

২৩ বছর বয়স পূর্ণ হওয়ার আগে মেসি জেতেন ৩টি ব্যলন ডর। পরের ১৩ বছরে জিতেছেন আরও ৪টি।

টানা ১৭ বছর খেলার পর গত বছর মেসি যোগ দেন প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি)। এ দেড় দশকে ফুটবলকে দুহাত উজাড় করে দিয়েছেন মেসি। বার্সেলোনার হয়ে জিতেছেন ৪টি চ্যাম্পিয়নস লিগ, ১০টি লিগ শিরোপাসহ অসংখ্য ট্রফি।

২০২১ সালে সমালোচকদের মুখে ছাই দিয়ে জিতেছেন অধরা কোপা আমেরিকা ট্রফি। আর্জেন্টিনার জার্সি গায়ে ‘অচেনা মেসি’ এ অপবাদ মুছতে জাতীয় দলের জার্সিতেও গড়ে চলেছেন একের পর এক রেকর্ড।

বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে গোল স্কোরিংয়ের সবগুলো রেকর্ড তার। চিরশত্রুরাও মেনে নিয়েছেন তাকে সর্বকালের সেরা বলে।

তারপরও ছোট্ট একটা খুঁত এখনও রয়ে গেছে লিওনেল আন্দ্রেস মেসি কুচিত্তিনির ক্যারিয়ারে। ফুটবলের সবচেয়ে বড় সম্মান ও প্রাপ্তি বিশ্বকাপটা এখনও ছুঁয়ে দেখা হয়নি তার।

২০১৪ সালে কাছাকাছি গিয়েছিলেন। কিন্তু জার্মানির বিপক্ষে ফাইনালের অতিরিক্ত সময়ের গোলে শেষ হয়ে যায় মেসির বিশ্বকাপ স্বপ্ন। পরের বার রাশিয়ায় ব্যর্থ হন।

৩৫তম জন্মদিনের বছরে আরেকটি বিশ্বকাপের দ্বারপ্রান্তে রয়েছেন এ ক্ষণজন্মা ফুটবলশিল্পী। এবারই হয়তো শেষ। আগের পাঁচবারের চেষ্টায় যেটা পারেননি, এবারে পারবেন এমন আশা বুক বেঁধে আছেন বিশ্বজুড়ে শতকোটি মেসিভক্ত।

টুইটার, ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হচ্ছে লিওনেল মেসির জন্মদিন। আর সবখানেই একটাই আকুতি এবারের বিশ্বকাপ ট্রফি উঠুক মেসির হাতে।

আরও পড়ুন:
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
মেসি-নেইমার-এমবাপেরা মাঠে নামছেন ৭ আগস্ট
মেসিকে পূর্ণাঙ্গ বিদায় জানাতে চায় বার্সেলোনা

মন্তব্য

খেলা
Shakib expects easy pitch from Antigua

অ্যান্টিগার চেয়ে সহজ পিচ প্রত্যাশা সাকিবের

অ্যান্টিগার চেয়ে সহজ পিচ প্রত্যাশা সাকিবের ওয়েস্ট ইন্ডিজে সংবাদ সম্মেলনে টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: বিসিবি
অধিনায়ক সাকিব আল হাসান জানান অ্যান্টিগা থেকে সেইন্ট লুইসের পিচ খানিকটা সহজ হবে এমন প্রত্যাশা তার। ব্যাটাররা এই পিচে রান পাবেন বলে মনে করেন তিনি।

সাউথ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ। এই বৃত্ত ভাঙার চেষ্টায় উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে শুক্রবার সেন্ট লুইসে মাঠে নামছে টাইগাররা।

ম্যাচের আগে সংবাদসম্মেলনে বৃহস্পতিবার রাতে অধিনায়ক সাকিব আল হাসান জানান অ্যান্টিগা থেকে সেইন্ট লুইসের পিচ খানিকটা সহজ হবে এমন প্রত্যাশা তার। ব্যাটাররা এই পিচে রান পাবেন বলে মনে করেন তিনি।

সাকিব বলেন, ‘এরকম পিচে স্বাভাবিকভাবে রানটা বেশি হয়। খেলাটাও ফাস্ট হয়। তাড়াতাড়ি রান হওয়ার সম্ভাবনা থাকে। এই ধরনের পিচে আড়াআড়ি শটগুলো বেশি কাজে আসে। আমরা একটা নেট সেশন করেছি। আরেকটা হলে সবাই মোটামুটি মানিয়ে নিতে পারবে।’

আন্তর্জাতিক ক্রিকেটে নিউজিল্যান্ড বা অন্যান্য দেশেও একই ধরনের পিচ হয়ে থাকে বলে মনে করেন সাকিব। দেশের ক্রিকেটারদের এমন পিচে খেলতে সমস্যা হবে না বলেও মনে করেন তিনি।

তিনি যোগ করেন, ‘আমার মনে হয় অন্তত প্রথম দিন অ্যান্টিগা থেকে ভালো উইকেট হবে ব্যাটিংয়ের জন্য। একটু পেস ও বাউন্স থাকবে হয়তো। ওরকম দুই দিকে খুব বেশি মুভমেন্ট থাকবে বলে মনে হয় না। কিন্তু না খেলা পর্যন্ত কোনোটাই বলা সম্ভব না পিচ কেমন হবে। খেলা শুরুর ১৫-২০ মিনিট বা আধাঘণ্টা পর পুরো বুঝতে পারব।’

আরও পড়ুন:
ব্যাটারদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখছেন ডমিঙ্গো
পিছিয়ে থেকেও জেতার স্বপ্ন দেখছে বাংলাদেশ
আড়াই শর মধ্যে উইন্ডিজকে আটকে রাখতে চান সাকিব
চোট কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ দলে কিমার রোচ
টেস্টে মুস্তাফিজের মোটিভেশন নিয়ে সন্দেহ নেই সাকিবের

মন্তব্য

খেলা
Argentina is one step ahead of Argentina in the rankings

ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে মেসিরা, আরও পেছাল বাংলাদেশ

ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে মেসিরা, আরও পেছাল বাংলাদেশ বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ফাইল ছবি
২০০৯ সালে বর্তমান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন দায়িত্ব নেয়ার সময় বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে অবস্থান ছিল ১৪৯। এরপর থেকে শুধুই অবনতি হয়েছে বাংলাদেশের। মাঝে দিয়ে ২০১৭ সালে ১৯৭ নম্বর অবস্থানে গিয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশ।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের পতন অব্যহত আছে। বৃহস্পতিবার ফিফা প্রকাশিত সবশেষ র‍্যাঙ্কিংয়ে আবার পিছিয়েছে বাংলাদেশ। চার ধাপ পিছিয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৯২।

২০০৯ সালে বর্তমান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন দায়িত্ব নেয়ার সময় বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে অবস্থান ছিল ১৪৯। এরপর থেকে শুধুই অবনতি হয়েছে বাংলাদেশের। ২০১৭ সালে ১৯৭ নম্বর অবস্থানে গিয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশ।

সবশেষ র‍্যাঙ্কিংয়ে ১৯২ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

টেবিলের অন্য প্রান্তে রদবদল হয়েছে আর্জেন্টিনার। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে টপকে র‍্যাঙ্কিংয়ে তিনে উঠে এসেছে লিওনেল মেসির দল। নতুন কোচ লিওনেল স্কালোনির অধীনে চার বছরে ৯ ধাপ এগিয়েছে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনার পয়েন্ট ১৭৭০.৬৫। দুইয়ে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১৮২১.৯২ আর র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ১৮৩৭.৫৬।

ইতালিকে টপকে র‍্যাঙ্কিংয়ের সাতে উঠে এসেছে স্পেন। আর পর্তুগালকে ৯ নম্বরে ঠেলে দিয়ে আটে উঠে এসেছে নেদারল্যান্ডস। উন্নতি হয়েছে জার্মানিরও। র‍্যাঙ্কিংয়ে বর্তমানে ১৬৫৮.৯৬ পয়েন্ট নিয়ে ১১তে অবস্থান করছে তারা।

আরও পড়ুন:
হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র করে মাঠ ছাড়ল বাংলাদেশ
বাফুফেকে ৫০ লাখ টাকার বাস দিচ্ছে ইউয়েফা
মালদ্বীপের পথে জাতীয় দলের ফুটবলাররা
পিটারের দ্বিতীয় হ্যাটট্রিকে উড়ন্ত জয় চট্টগ্রাম আবাহনীর

মন্তব্য

খেলা
Bangladesh led by four goals in the first half

মালয়েশিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করল সাবিনা-আঁখিরা

মালয়েশিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করল সাবিনা-আঁখিরা বাংলাদেশের গোল উদযাপন। ছবি: বাফুফে
ম্যাচে জোড়া গোল করেন আঁখি খাতুন। একটি করে গোল করেন সাবিনা খাতুন, সিরাত জাহান স্বপ্না, মনিকা চাকমা ও কৃষ্ণা রানী।

ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মালয়েশিয়াকে ৬-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচে জোড়া গোল করেন আঁখি খাতুন। একটি করে গোল করেন সাবিনা খাতুন, সিরাত জাহান স্বপ্না, মনিকা চাকমা ও কৃষ্ণা রানী।

দুই প্রীতি ম্যাচের প্রথমটির প্রথমার্ধের খেলা শেষে ৪-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশের মেয়েরা।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ নারী দল ৬১ ধাপ পিছিয়ে মালয়েশিয়ার নারী দল থেকে। এর আগে দুই দলের একমাত্র ম্যাচে জয় পেয়েছিল মালয়েশিয়া।

ফিফা র‍্যাঙ্কিং বিবেচনায় ফেভারিট হিসেবে মাঠে নামে সফরকারী দল। তবে শুরু থেকে বাংলাদেশের সাবিনা-আঁখিদের কাছে কোণঠাসা হয়ে পড়ে তারা।

বৃহস্পতিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে প্রথমার্ধের পরিস্কার প্রাধান্য ছিল বাংলাদেশের।

ম্যাচ শুরুর তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত স্বাগতিক দল। সে সুযোগ হাতছাড়া করলেও ম্যাচের নবম মিনিটে মারিয়া মান্ডার কর্নার থেকে আঁখি ডান পায়ের টোকায় সহজ গোল পান।

ম্যাচের ২৬তম মিনিটে ডান দিক থেকে সিরাত জাহান স্বপ্নার ক্রসে বল পাওয়ার পর অধিনায়ক সাবিনা খাতুন গোলকিপারকে কাটিয়ে লক্ষ্যভেদ করলে ২-০ লিড নেয় বাংলাদেশ।

৩০তম মিনিটে সাবিনার অ্যাসিস্টে আঁখি খাতুন আলতো ছোঁয়ায় নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন। প্রথমার্ধের শেষ গোলটি করেন সিরাত জাহান স্বপ্না। সাবিনার বাড়িয়ে দেওয়া বল জালে জড়ান স্বপ্না।

৪-০ ব্যবধানে এগিয়ে থাকার পরও দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের ওপর চাপ কমায়নি বাংলাদেশ। এ অর্ধে আরও দুটি গোল আদায় করে নেয় গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।

৬৬তম মিনিটে মনিকা চাকমার গোলে বাংলাদেশে স্কোরলাইনকে ৫-০ বানিয়ে দেয়। এর ৮ মিনিট পর ঋতুপর্ণার পাস থেকে শেষ গোলটি করেন কৃষ্ণা রানী সরকার। ৬-০ গোলের বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিতীয় ম্যাচটি একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে ২৬ জুন।

আরও পড়ুন:
ময়মনসিংহ থেকে রোনালডোর দেশে যাচ্ছেন তিন নারী ফুটবলার
জয়ের স্বস্তি নিয়ে দেশে ফিরতে চায় বাংলাদেশ
সহজ জয়ে সাফ মিশন শুরু করল বাংলাদেশের মেয়েরা

মন্তব্য

খেলা
Saif won the extra time goal

অতিরিক্ত সময়ের গোলে জয় পেল সাইফ

অতিরিক্ত সময়ের গোলে জয় পেল সাইফ সাইফের গোল উদযাপন। ছবি: সংগৃহীত
কুমিল্লার শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামে দুই দলের ম্যাচে প্রথমার্ধে ছিল মাত্র এক গোল। কিন্তু দ্বিতীয়ার্ধের গোলবন্যায় হলো আরও ছয়টি গোল। আর সেই সুবাদে ৪-৩ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে সাইফ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে গোলবন্যার ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে জয় পেয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। সাগরিকার দলটিকে নিশ্চিত ড্রয়ের ম্যাচে হারতে হয়েছে অতিরিক্ত সময়ের গোলে।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামে দুই দলের ম্যাচে প্রথমার্ধে ছিল মাত্র এক গোল। কিন্তু দ্বিতীয়ার্ধের গোলবন্যায় হলো আরও ৬টি গোল। আর সেই সুবাদে ৪-৩ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে সাইফ।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ চালায় দুই দল। একের পর এক আক্রমণ ঠেকিয়ে গোলপোস্ট অক্ষত রাখে সাইফ ও আবাহনী। তবে প্রথমার্ধের শেষ দিকে লিড পায় সাইফ।

বাম দিক থেকে ফয়সাল আহমেদ ফাহিমের ক্রসে লক্ষ্যভেদ করেন এমেকা ওগবাহ। আর তাতেই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সাইফ।

দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে সমতায় ফেরে চট্টগ্রাম আবাহনী। ক্যান্ডির কাটব্যাকে ডাইভিং হেড থেকে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে স্বস্তি এনে দেন আফগান মিডফিল্ডার পোপালজাই।

দ্বিতীয়ার্ধের ১৯ মিনিটের মাথায় এগিয়ে যায় চট্টগ্রাম আবাহনী। প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে কাটিয়ে ডান পায়ের শটে বল জালে জড়ান আবাহনীর স্ট্রাইকার ক্যান্ডি।

এরপর দুই মিনিটের ঝড়ে ঘুরে দাঁড়ায় সাইফ। ৭২তম মিনিটে নিহাত জামান উচ্ছ্বাসের বাড়ানো পাসে জালের ঠিকানা খুঁজে নেন ফাহিম। একই সঙ্গে দল ফেরে সমতায়।

দুই মিনিট বাদে চট্টগ্রাম আবাহনীর জালে আবারো আঘাত হানেন ফাহিম। জামাল ভুঁইয়ার পাসে বাম দিক দিয়ে ঢুকে জোরাল শটে দলকে এগিয়েও নেন এই ফরোয়ার্ড।

৮৬তম মিনিটে স্পট কিক থেকে চট্টগ্রাম আবাহনীকে সমতায় ফেরান থ্যাঙ্কগড। ম্যাচের ফলাফল তখন নিশ্চিত ড্রয়ের দিকে। কিন্তু নাটকের বাকি তখনও।

দ্বিতীয়ার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে সময়ে আবাহনীর ডি বক্সে ফাহিমকে ফাউল করলে পেনাল্টি পায় সাইফ। সেখান থেকে স্পটকিকে লক্ষ্যভেদ করলে জয় নিয়ে মাঠ ছাড়ে আন্দ্রেয়াস ক্রুসিয়ানির দল।

আরও পড়ুন:
বাফুফেকে ৫০ লাখ টাকার বাস দিচ্ছে ইউয়েফা
মালদ্বীপের পথে জাতীয় দলের ফুটবলাররা
পিটারের দ্বিতীয় হ্যাটট্রিকে উড়ন্ত জয় চট্টগ্রাম আবাহনীর
আবাহনীর হোঁচটের দিনে দুর্দান্ত জয় কিংসের
২৩ সদস্যের স্কোয়াডে দুই নতুন মুখ

মন্তব্য

খেলা
Adolescent footballer Shaheda is auctioning trophies for flood victims

বন্যার্তদের জন্য ট্রফি নিলামে তুলছেন কিশোরী ফুটবলার

বন্যার্তদের জন্য ট্রফি নিলামে তুলছেন কিশোরী ফুটবলার পাঁচ গোল করে শাহেদা জিতেছিলেন সর্বোচ্চ গোলদাতার ট্রফি। ছবি কোলাজ: নিউজবাংলা
গত বছরের ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল ভারতকে হারিয়ে। টুর্নামেন্টে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার ট্রফি জিতেছিলেন কক্সবাজারের শাহেদা আক্তার রিপা।

বাংলাদেশ ও মালয়েশিয়ার নারী ফুটবল দলের ম্যাচের টিকিট বিক্রির টাকা বন্যার্তদের দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বুধবার বাফুফের এ ঘোষণার পর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য শাহেদা আক্তার রিপা জানিয়েছেন, ওই বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হিসেবে যে ট্রফিটি পেয়েছিলেন, সেটি বিক্রি করে দেবেন বন্যার্তদের সাহায্যার্থে।

গত বছরের ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল ভারতকে হারিয়ে। টুর্নামেন্টে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার ট্রফি জিতেছিলেন কক্সবাজারের শাহেদা আক্তার রিপা।

শাহেদা তার ফেসবুকে বুধবার একটি পোস্ট দিয়ে জানান, সেই ট্রফিটি তিনি নিলামে তুলতে চান। ট্রফি বিক্রির টাকা দিয়ে সাহায্য করতে চান বন্যাকবলিত মানুষদের।

তিনি লেখেন, ‘আসসালামু আলাইকুম। আমি শাহেদা আক্তার রিপা। বাংলাদেশ নারী অনূর্ধ্ব-১৯ ফুটবল দলের একজন সদস্য। সিলেটে বন্যর্তদের পাশে দাঁড়াতে আমি ছোট্ট একটি উদ্যোগ নিয়েছি।

‘আমার ছোট্ট ক্যারিয়ার জীবনে আমার সবচেয়ে যেটা বড় পাওয়া সেটা হল, ২০২১ সালে শেষ হওয়া সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে টুর্নামেন্টে আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম। ওই টুর্নামেন্টে আমি সেরা গোলদাতা (৫ গোল) ও সেরা খেলোয়াড় (৩ ম্যাচে) হয়েছিলাম।

‘উক্ত সেরা গোলদাতার ট্রফিটি আমি নিলামে তুলতে চাই, যার সম্পূর্ণ অর্থ ব্যয় হবে সিলেটের বন্যাকবলিত মানুষের জন্য। কোনো দয়াবান ব্যক্তি যদি এই মহৎ কাজের অংশীদার হন তাহলে আমরা কিছুটা হলেও বন্যাকবলিত মানুষের পাশে থাকত পারব।’

তিনি আরও লেখেন, ‘আমার এই ট্রফিটা আমার বাড়িতে শোকেসে রাখা আছে, হয়তো সারা জীবন থাকবে, কিন্তু কোনো মানুষের কাজে আসবে না। এই মুহূর্তে সিলেটের সবচেয়ে বেশি যেটা দরকার, সেটা হল সবার সহযোগিতা। আমি যদি সিলেটের পাশে একটু হলেও দাঁড়াতে পারি, তাহলে আপনাদের সবার প্রতি চিরকৃতজ্ঞ থাকব।’

আরও পড়ুন:
ডাকাতি ঠেকাতে কঠোর পুলিশ: সুনামগঞ্জে ডিআইজি
বন্যাকবলিত শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীর তথ্য চায় মাউশি
হবিগঞ্জের নতুন এলাকা প্লাবিত
জামালপুরে পানিবন্দি ৭০ হাজার মানুষ
বন্যাকবলিত এলাকায় মৃত্যু বেড়ে ৪২

মন্তব্য

p
ad-close 20220623060837.jpg
উপরে