× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Messis Argentina won the final by beating Italy
hear-news
player
print-icon

ইতালিকে উড়িয়ে ফিনালিসিমা জিতল মেসির আর্জেন্টিনা

ইতালিকে-উড়িয়ে-ফিনালিসিমা-জিতল-মেসির-আর্জেন্টিনা
ইতালির বিপক্ষে প্রথম গোলের পর আর্জেন্টিনা দলের উচ্ছ্বাস। ছবি: টুইটার
কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা লা ফিনালিসিমায় ইতালিকে ৩-০ গোলে হারিয়েছে। গোল করেন লাউতারো মার্তিনেস, আনহেল দি মারিয়া ও পাওলো দিবালা।

দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয় হলো আর্জেন্টিনার। কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা লা ফিনালিসিমা ম্যাচে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়েছে ৩-০ গোলে।

দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ও ইউরোপের চ্যাম্পিয়ন দুই দল নিয়ে ফিফার এ বিশেষ আয়োজন উপলক্ষে লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়াম ছিল পরিপূর্ণ। উপস্থিত হাজার পঞ্চাশেক দর্শককে হতাশ হতে হয়নি।

শুরুটা দারুণ করে আর্জেন্টিনা। প্রথম ১৫ মিনিটে ইতালির ফাইনাল থার্ডে প্রাধান্য বিস্তার করে খেলে লিওনেল মেসির দল। তবে ইতালিয়ান ডিফেন্সের দৃঢ়তায় গোলে শট নিতে পারেনি।

ইউরো চ্যাম্পিয়ন ইতালি গা ঝাড়া দিয়ে বারদুয়েক আক্রমণ চালায় আর্জেন্টিনার পোস্টে। প্রথমে জানকোমো রাসপাদোরির শট ও দ্বিতীয়বার নিকোলো বারেল্লার হেডার ঠেকিয়ে দলকে নিশ্চিন্ত রাখেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস।

এরপরই খেলার নিয়ন্ত্রণ নিজের কাঁধে নিয়ে নেন মেসি। বিশ্বসেরা ফুটবলারকে সামলাতে বেগ পেতে হয় ইতালির দুই অভিজ্ঞ ডিফেন্ডার জর্জো কিয়েলিনি ও লিওনার্দো বনুচ্চিকে।

তাদের কড়া মার্কিংকে ফাঁকি দিয়েই নিজের জন্য জায়গা বের করেন মেসি। রাইট ব্যাক জোভান্নি দি লরেঞ্জোকে বক্সের ডান দিকে বোকা বানিয়ে লাউতারো মার্তিনেসের উদ্দেশে বল ছাড়েন আর্জেন্টিনার অধিনায়ক। আলতো টোকায় ইতালি গোলকিপার জানলুইজি দোন্নারুম্মাকে বোকা বানাতে ভুল করেননি মার্তিনেস।

২৮ মিনিটে লিড নেয়ার পর কিছুটা থিতু হয় আর্জেন্টিনা। সে সুযোগে ইতালি বারকয়েক আক্রমণ চালায়। তবে সেগুলো থেকে গোলে শট নিতে পারেনি তাদের ফরোয়ার্ড লাইন।

প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে আলবিসেলেস্তেদের লিড দ্বিগুণ করেন আনহেল দি মারিয়া। বনুচ্চিকে ডজ দিয়ে মার্তিনেসের বাড়ানো ক্রসে দারুণ চিপ করে আনন্দে ভাসান আর্জেন্টিনাকে।

২-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিরতির পর কিছুক্ষণের জন্য আবারও আর্জেন্টিনার ওপর চাপ সৃষ্টি করে ইতালি। এবারও তারা পরিস্থিতির ফায়দা নিতে পারেনি। উল্টো আর্জেন্টিনা সুযোগ পেয়ে যায় নিজেদের ছন্দে ফেরার।

৬০ মিনিটে দি মারিয়ার বাঁকানো শট লাফিয়ে সেভ করেন দোন্নারুম্মা। এর দুই মিনিট পর মেসির কর্নারে করা দি মারিয়ার জোরালো ভলিও রুখে দেন ইতালির এ শট স্টপার।

এরপর গোল করার চেষ্টা করেন মেসি নিজে। নিজেদের ডিফেন্স থেকে বল টেনে নিয়ে ঢুকে যান ইতালির বক্সে। তার শট ঠেকিয়ে দলকে নিরাপদে রাখেন দোন্নারুম্মা।

মিনিটখানেকের মধ্যে মেসির বাড়ানো ক্রসে শট নিলেও লক্ষ্যভেদ করতে পারেননি জিওভানি লো সেলসো। ইতালিকে কোনো সুযোগই দিচ্ছিল না আর্জেন্টিনা। ৬০ শতাংশ পজেশন ধরে রাখে আলবিসেলেস্তেরা।

ম্যাচের ইনজুরি টাইমে বদলি হিসেবে নামা পাওলো দিবালার গোলে নিশ্চিত হয় আর্জেন্টিনার বড় জয়। এ গোলের উৎসও ছিলেন মেসি। তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে তিনি শট নিলে তা প্রতিহত হয়ে সেটা গিয়ে পড়ে দিবালার পায়ে। নিচু শটে দিবালা সহজেই গোল করেন।

শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিশ্চিত হয় আর্জেন্টিনার। টানা ৩২ ম্যাচ অপরাজিত থেকে ম্যাচ ও ট্রফি জিতে নেয় তারা।

কোপা আমেরিকা জয়ের এক বছরের মাথায় ওয়েম্বলিতে দ্বিতীয় আন্তর্জাতিক শিরোপা উঁচিয়ে ধরে মেসির আর্জেন্টিনা।

আরও পড়ুন:
লাউতারো ও দি মারিয়ার গোলে এগিয়ে আর্জেন্টিনা

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Salauddin claims to be successful as the president of SAF

সফল বলেই আমি ফের সাফের দায়িত্বে: সালাউদ্দিন

সফল বলেই আমি ফের সাফের দায়িত্বে: সালাউদ্দিন কাজী সালাউদ্দিন। ফাইল ছবি
গেল তিনবারের সভাপতিত্বের সময়কালে আলোচনার চেয়ে সমালোচনাই বেশি হয়েছে সালাউদ্দিনকে নিয়ে। তারপরও সাফ সভাপতি হিসেবে দায়িত্ব পালনে সফল হয়েছেন বলে দাবি তার।

চতুর্থ বারের মতো সাফ সভাপতির দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। ভারত ও পাকিস্তানের পক্ষ থেকে সভাপতি পদে কেউ প্রতিদ্বন্দ্বিতা না করায় ফাঁকা মাঠের গোলে আগামী চার বছরের জন্য সাফের দায়িত্বভার বুঝে নিয়েছেন তিনি।

এর আগের তিন বার সভাপতির দায়িত্ব নেয়ার সময় তিনি প্রতিবারই সাফ ক্লাব ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজনের ঘোষণা দিয়েছেন। কিন্তু তার সভাপতিত্বের ১২ বছর কেটে গেলেও আলোর মুখ দেখেনি সেই টুর্নামেন্ট।

কাজী সালাউদ্দিন প্রতিবারই টুর্নামেন্টটি আয়োজনের আশা দেখিয়ে শেষ পর্যন্ত নিরাশ করেছেন সবাইকে। গত তিনবারের ধারাবাহিকতায় এবারও একই আশার বাণী শোনালেন বাফুফে বস। জানালেন, এবার আয়োজন করবেন সাফ ক্লাব ফুটবল চ্যাম্পিয়নশিপ।

গেল তিনবারের সভাপতিত্বের সময়কালে আলোচনার চেয়ে সমালোচনাই বেশি হয়েছে সালাউদ্দিনকে নিয়ে। তারপরও সাফ সভাপতি হিসেবে দায়িত্ব পালনে সফল হয়েছেন বলে দাবি তার।

সালাউদ্দিন বলেন, ‘আমি যখন সাফের প্রেসিডেন্ট হই তখন মাত্র একটি টুর্নামেন্ট ছিল। এখন প্রতিবছর পাঁচ থেকে ছয়টা টুর্নামেন্ট হয়। এই পরিসংখ্যান আমার সাফল্যের কথা বলে দেয়। ক্লাব চ্যাম্পিয়নশিপটা এখন বাকি। এত চমকের দরকার নেই, আমার দরকার রিয়ালিটি। রিয়ালিটিতে ছয়টা হচ্ছে, আরেকটা যোগ হবে। এ ছাড়া আর কোনো স্পেস নেই।’

তিনি বলেন, ‘আমাদের যে সাতটা দেশ আছে তাদের কয়েকটি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশের কাতারে রয়েছে। আমাদের মধ্যে ফুটবলের দিক থেকে ধনী কেবল ভারত। ভারতে এখন বয়সভিত্তিক বিশ্বকাপ হচ্ছে। তারা অংশগ্রহণ করছে। একসঙ্গে উন্নতি করতে গেলে একটা একটা করে টেনে তুলতে হয়। একসঙ্গে তো সাতটা দেশ উঠবে না। সেদিক থেকে এটা ইতিবাচক। ভারত তো আগে কখনো বিশ্বকাপ খেলতে পারেনি। আগে স্বাগতিক হতে পারেনি। বিশ্বের এই প্রান্তে বয়সভিত্তিক বিশ্বকাপ হচ্ছে, আমাদের জন্য এটা অনেক বড় অর্জন।’

এবারের কংগ্রেসে ভারত ও পাকিস্তানের পক্ষ থেকে কেউ সভাপতি পদে না দাঁড়ানোয় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন সালাউদ্দিন। ফাঁকা মাঠের গোলে চতুর্থবারের মতো সভাপতির পদে বসলেও সালাউদ্দিনের দাবি বিগত দায়িত্বের সময়ে করা কাজের পরিপ্রেক্ষিতে তাকে আবারো বসানো হয়েছে সভাপতির চেয়ারে।

সালাউদ্দিন বলেন, ‘আমি বলব গত কয়েক বছর বেশ সাকসেসফুল ছিল। আমার কথা যদি বলেন, এক টুর্নামেন্ট থেকে সাত টুর্নামেন্ট। প্রতি বছর ছয়টি করে টুর্নামেন্ট, আমার মনে হয় এক বছরে এর চেয়ে বেশি করা সম্ভব নয়। এগুলো গত কয়েক বছরেই হয়েছে। ছেলেদের বলেন, মেয়েদের বলেন, বয়সভিত্তিক ফুটবলে গত কয়েক বছরে এসব টুর্নামেন্ট হয়েছে। আমি বিশ্বাস করি, কাজ করেছি বলেই আমাকে পুনরায় নির্বাচিত করা হয়েছে।’

আরও পড়ুন:
ফাঁকা মাঠের গোলে চতুর্থবার সাফ সভাপতি সালাউদ্দিন
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ঢাকা আবাহনীর মধুর প্রতিশোধ
ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল
ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে মেসিরা, আরও পেছাল বাংলাদেশ
মালয়েশিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করল সাবিনা-আঁখিরা

মন্তব্য

খেলা
Jayarath of Bashundhara stopped Mohammedan

বসুন্ধরার জয়রথ থামালো মোহামেডান

বসুন্ধরার জয়রথ থামালো মোহামেডান ম্যাচের একটি মুহূর্ত। ছবি: বাফুফে
বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের ১৮তম ম্যাচে মোহামেডানের সঙ্গে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে অস্কার ব্রুজেনের দল। এর ফলে টানা ছয় ম্যাচ পর জয়বঞ্চিত হল বসুন্ধরা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে উড়তে থাকা বসুন্ধরা কিংসকে মাটিতে নামাল মোহামেডান স্পোর্টিং ক্লাব। বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের ১৮তম ম্যাচে মোহামেডানের সঙ্গে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে অস্কার ব্রুজেনের দল। এর ফলে টানা ছয় ম্যাচ পর জয়বঞ্চিত হল বসুন্ধরা।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল মোহামেডান। যার ফলে একাদশ মিনিটেই লিড নেয় শফিকুল ইসলাম মানিকের শীষ্যরা।

ডি বক্সের বাইরে থেকে নেয়া জোড়ালো শটে জালের ঠিকানা খুঁজে নেন শেখ মোরসালিন।

পাঁচ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া করেন জাফর ইকবাল। অফসাইডের ফাঁদ এড়িয়ে সুলেমানের থ্রো ডি বক্সের ভেতর টেনে নিয়ে যান ইকবাল। নেন দুর্দান্ত এক শট। কিন্তু বসুন্ধরার রক্ষণভাগের খেলোয়াড়দের কারণে ব্যর্থ হয় তার সেই প্রচেষ্টা। ডিফেন্ডারের গায়ে লেগে বল চলে যায় গোলবারের ওপর দিয়ে।

এরপর দুইদলেরই আক্রমণ প্রতি আক্রমণ চলতে থাকলেও সুযোগ সৃষ্টি করতে পারছিল না কোনো দলই।

তবে ম্যাচের ৩৪ মিনিটের মাথায় ডেডলক ভাঙ্গেন বসুন্ধরার ফরোয়ার্ড মিগেল। ইয়াসিন আরাফাতের ব্যাক পাস থেকে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে সমতায় ফেরান ব্রাজিলিয়ান এই ফুটবলার।

এরপর দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় বল নিজেদের পায়ে রেখে আক্রমণ চালালেও জালের ঠিকানা খুঁজে পায়নি বসুন্ধরা। ব্যর্থ হয় মোহামেডানও। যার ফলে ১-১ গোলে ড্র করেই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ঢাকা আবাহনীর মধুর প্রতিশোধ
দিয়াবাতের জোড়া গোলে মোহামেডানের জয়
১০ জনের রহমতগঞ্জের বিপক্ষে জয় পেল কিংস
বিপিএলে ফিক্সিংয়ের অভিযোগ পায়নি বিসিবি

মন্তব্য

খেলা
SAF president Salahuddin scored for the fourth time with a goal in the empty field

ফাঁকা মাঠের গোলে চতুর্থবার সাফ সভাপতি সালাউদ্দিন

ফাঁকা মাঠের গোলে চতুর্থবার সাফ সভাপতি সালাউদ্দিন কাজী সালাহউদ্দিন। ফাইল ছবি
ভারত ও পাকিস্তানের অনুপস্থিতিতে ফাঁকা মাঠে গোল দিয়ে আগামী চার বছরের জন্য সাফ সভাপতির দায়িত্ব নিলেন সালাহউদ্দিন। প্রতিবারের মতো এবারও সাফে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন তিনি।

সবকিছু পূর্বনির্ধারিতই ছিল। অপেক্ষা ছিল শুধু আনুষ্ঠানিকতার। অবশেষে আনুষ্ঠানিকতাও সম্পন্ন হলো। চতুর্থবারের মতো সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সভাপতির দায়িত্বভার বুঝে নিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।

ভারত ও পাকিস্তানের অনুপস্থিতিতে ফাঁকা মাঠে গোল দিয়ে আগামী চার বছরের জন্য সাফ সভাপতি হিসেবে দায়িত্বভার বুঝে নিলেন বাফুফে বস।

প্রতিবারের মতো এবারও দায়িত্বভার বুঝে পেয়ে সাফে পরিবর্তন আনবেন বলে জোর গলায় ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে গেল তিনবার দায়িত্বভার বুঝে পাওয়ার পর আশ্বাস দিয়েছিলেন সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনের। কিন্তু তার ১২ বছরের সভাপতিত্বেও আলোর মুখ দেখেনি সেই টুর্নামেন্টটি।

এবারও একই আশ্বাস দিয়েছেন সাফের নবনিযুক্ত এই সভাপতি।

সংবাদ সম্মেলনে তার পক্ষে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘আমরা একটা পরিকল্পনা করেছি। এখন থেকে এক বছর হবে সাফ চ্যাম্পিয়নশিপ, পরের বছর হবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ।’

আরও পড়ুন:
রাকিব-বিশ্বনাথকে ছাড়া মালদ্বীপের বিপক্ষে খেলবে বাংলাদেশ
সাফে চ্যাম্পিয়ন হলে ‘অভাবনীয়’ পুরস্কার ঘোষণা
সাফ ফাইনাল খেলার অঙ্গীকার ব্রুজনের
এলিটাকে নিয়ে ২৬ জনের সাফ দল
এক বছর পেছাল সাফ ফুটবল

মন্তব্য

খেলা
PSG does not want to keep Messi in the team

মেসিকেও দলে রাখতে চায় না পিএসজি

মেসিকেও দলে রাখতে চায় না পিএসজি আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ফাইল ছবি
বর্তমানে পিএসজি কম তারকা খেলোয়াড় নিয়ে বেশি প্রতিযোগিতামূলক দল গঠন করতে চায় বলেও জানান স্প্যানিশ সাংবাদিক পেদ্রো। সাবেক এফসি পোর্তো মিডফিল্ডার ভিতিনহার আগমনের পর পিএসজিকে ঢেলে সাজানোর এমন প্রক্রিয়া শুরু করেন।

তারকাসমৃদ্ধ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) গেল মৌসুম থেকেই ফুটবল বিশ্বে আলোচনার কেন্দ্রে। মেসি-নেইমার-এমবাপের মতো তারকারা যে ক্লাবে আছেন সে ক্লাব নিয়ে আগ্রহ বেশি থাকবে- এটাই স্বাভাবিক।

গত মৌসুমে নাটকীয়তা শেষে কিলিয়ান এমবাপের সঙ্গে নতুন করে ৩ বছরের চুক্তি নবায়ন করে পিএসজি। যার বাড়তি চাপ পড়েছে মেসি-নেইমাদের ওপর।

অন্যদিকে ধারাবাহিক চোটের কারণে দিন দিন নেইমারের ফর্মের অবনতি হচ্ছে। তা ছাড়া এমবাপের চুক্তিতে বাড়তি আর্থিক চাপেও আছে ক্লাবটি। যে কারণে উপযুক্ত মূল্য পেলে নেইমারকে ছেড়ে দিতে চায় ক্লাবটি।

এবার গুঞ্জন উঠেছে নেইমারের সঙ্গে আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওলেন মেসিকেও বিদায় করতে চায় পিএসজি। পিএসজিতে নেইমারের ভবিষ্যতের সঙ্গে এবার শঙ্কায় পড়েছে মেসির ভবিষ্যৎ।

স্প্যানিশ সাংবাদিক পেদ্রো মোরাতার দাবি, প্যারিস সেন্ট জার্মেইয়ের নতুন স্পোর্টিং ম্যানেজমেন্টের দায়িত্বে থাকা লুইস ক্যাম্পোস ও আন্তেরো হেনরিক দুজনেই চান পিএসজিকে নতুন করে সাজাতে। যে কারণে চলতি মৌসুমেই নেইমার ও মেসিকে বিক্রি করে ঘর পরিষ্কার করতে চায় পিএসজি।

বর্তমানে পিএসজি কম তারকা খেলোয়াড় নিয়ে বেশি প্রতিযোগিতামূলক দল গঠন করতে চায় বলেও জানান স্প্যানিশ সাংবাদিক পেদ্রো। সাবেক এফসি পোর্তো মিডফিল্ডার ভিতিনহার আগমনের পর পিএসজিকে ঢেলে সাজানোর এমন প্রক্রিয়া শুরু করেন।

মোরাতা জানান, মেসি-নেইমারের উচ্চ পারিশ্রমিকের কারণে বেশিরভাগ ক্লাব তাদেরকে দলে ভেড়াতে চাইবে না। ফলে, তাদের জন্য ক্লাব পরিবর্তনের বাজার সীমিত। তবে স্প্যানিশ সাংবাদিক মনে করেন, মেসি-নেইমার দুজনই চাইবে পিএসজি ছেড়ে দিতে।

আরও পড়ুন:
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
মেসি-এমবাপেদের নতুন কোচ হচ্ছেন জিদান?
মেসিকে দেখা যাবে টিভি সিরিজে
মেসির চোখে বেনজেমাই ব্যলন ডরের যোগ্য
পিএসজির একনায়ক হচ্ছেন এমবাপে

মন্তব্য

খেলা
Richardson left Everton for Tottenham

এভারটন ছেড়ে টটেনহ্যামে যোগ দিলেন রিচার্লিসন

এভারটন ছেড়ে টটেনহ্যামে যোগ দিলেন রিচার্লিসন এভারটনের জার্সিতে রিচার্লিসন। ছবি: সংগৃহীত
প্রায় ৬কোটি ৯০ লাখ ইউরোতে রিচার্লিসনকে দলে ভিড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যাম।

২০১৮ সালে ওয়াটফোর্ড ছেড়ে এভারটনে যোগ দেন ব্রাজিলিয়ান ফরওয়ার্ড রিচার্লিসন। এবার ৫ বছরের চুক্তিতে এভারটন ছেড়ে টটেনহ্যাম হটস্পারের যোগ দিয়েছেন তিনি। এ ফরোয়ার্ডেকে প্রায় ৬কোটি ৯০ লাখ ইউরোতে দলে ভিড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ক্লাব টটেনহ্যাম।

এভারটনের হয়ে ২৫ বছর বয়সী এ ফরোয়ার্ড লিগে গত ৫ বছরে ৪৩ গোল করেছেন।

রিচার্লিসনের ক্লাব বদলের বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপীয়ান দলবদল বিশেষজ্ঞ ফাব্রিজিও রোমানো। শুক্রবার এক টুইটে তিনি জানান যে, টটেনহ্যাম স্থায়ী চুক্তিতে রিচার্লিসনকে দলে ভিড়িয়েছে। স্পার্সের সঙ্গে রিচার্লিসনের চুক্তি হয়েছে আগামী পাঁচ বছরের জন্য।

রিচার্লিসন উইঙার বা স্ট্রাইকার হিসাবে খেলেন। তিনি এভারটনে প্রথম দুটি মৌসুমে এভারটনের শীর্ষ স্কোরার ছিলেন। তাদের সঙ্গে কাটানো ৪ মৌসুমে ৩টিতে ১০ বা তার বেশি গোল করেন।

২০১৮ সালের সেপ্টেম্বরে আমেরিকার বিপক্ষে ২-০ গোলের জয় পায় ব্রাজিল। সেই ম্যাচে দ্বিতীয়ার্ধের বদলি হিসাবে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রিচার্লিসনের।

আরও পড়ুন:
পেরিসিচের গন্তব্য টটেনহ্যাম
হিউং-মিন সনকে কোরিয়ার রাষ্ট্রপতির শুভেচ্ছা
চেলসির ড্র, এভারটনের স্বস্তির জয়

মন্তব্য

খেলা
Newcastles No 10 jersey waiting for Neymar

নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি

নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি পিএসজির জার্সিতে নেইমার। ছবি সংগৃহীত
নেইমারের স্বদেশি জোয়েলিন্টনের দাবি তার ক্লাব নিউকাসল ইউনাইটেড নেইমারকে কেনার ক্ষমতা রাখে। 

গত এক দশকে মেসি-রোনাল্ডোর পর সবচেয়ে বেশি আলোচিত নেইমার। ২০১৭ সালে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) বিশ্বজয়ের আশায় যোগ দেয়ার পর থেকে ঘুণ ধরতে থাকে এ ব্রাজিলিয়ানের পারফরম্যান্সে।

বার্সেলোনা থেকে পিএসজিতে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে যোগ দেন নেইমার। ৫ বছর মাঠের চেয়ে চোটের কারণে মাঠের বাইরে বেশি সময় কাটিয়েছেন তিনি। যে কারণে আগামী মৌসুমে তাকে দলে রাখতে চাচ্ছে না ফরাসি চ্যাম্পিয়নরা।

নেইমারকে দলে ভেড়াতে খুব একটা আগ্রহী নয় ইউরোপের ক্লাবগুলো। কারণ তার উঁচু পারিশ্রমিক। বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলারদের একজন নেইমার। বছরে ৪ কোটি ইউরো বেতন তার।

এত মোটা অঙ্ক খরচ করতে আগ্রহী নয় কোনো দল। তবে নেইমারের স্বদেশি জোয়েলিন্টনের দাবি তার ক্লাব নিউকাসল ইউনাইটেড নেইমারকে কেনার ক্ষমতা রাখে।

গত বছর ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউকাসলকে কিনে নেয় সৌদি আরব ভিত্তিক প্রতিষ্ঠান পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড। এরপর থেকেই নিউকাসলের খেলোয়াড় ও ভক্তরা অপেক্ষায় আছেন মাঝটেবিলের এ ক্লাব দ্রুত পরিণত হবে বিশ্বের অন্যতম সেরা দলে। যার জন্য দরকার একটি বড় নাম।

নেইমার সেই নাম হতে পারেন বলে মনে করেন জোয়েলিন্টন। নিউকাসলে নেইমার আসতে পারেন ও তার পারিশ্রমিক নিয়ে চিন্তা করতে হবে না বলে আশ্বাস দেন তিনি।

ফুটবল পডকাস্ট কাস্ট এফসিকে তিনি বলেন, ‘বিশ্ব ফুটবলে এমন কিছু ক্লাব আছে যারা নেইমারের জন্য অর্থায়ন করতে পারে। নিউকাসল তাদের একটি। নেইমার কত বড় তারকা আমি তা ব্যাখ্যা করতে পারব না। তবে সুযোগ থাকলে আশা করি আমাদের কোচ তাকে আমন্ত্রণ জানাবেন ১০ নম্বর জার্সি পরার জন্য।’

নিউকাসলের ১০ নম্বর জার্সি বর্তমানে ফরাসি উইঙ্গার অ্যালান সেন্ট-ম্যাক্সিমিনের দখলে রয়েছে। তবে, জোয়েলিন্টনের দাবি নেইমারের জন্য ফরাসি এ উইঙ্গার জার্সিটি ছেড়ে দেবেন।

এক সপ্তাহেই চূড়ান্ত হয়ে যাবে নেইমার প্যারিসেই থাকছেন না নতুন কোন ক্লাবে পাড়ি জমাবেন।

আরও পড়ুন:
‘মেসি বার্গার’ উপভোগ করলেন মেসি
নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে
পিএসজিতে ভাঙন: নেইমারকে পাঠানো হচ্ছে ইউভেন্তাসে

মন্তব্য

খেলা
The design of Messis World Cup jersey was leaked

ফাঁস হলো মেসিদের বিশ্বকাপ জার্সি

ফাঁস হলো মেসিদের বিশ্বকাপ জার্সি আর্জেন্টিনার ২০২২ বিশ্বকাপের জার্সি। ছবি: টুইটার
আর্জেন্টিনার ক্রীড়া সাংবাদিক গাসতোন আদুলের বরাত দিয়ে নিজ টুইটার হ্যান্ডলে অফিশিয়াল জার্সিটির ছবি পোস্ট করেছেন আরেক ক্রীড়া সাংবাদিক রয় নেমার।

বিশ্বকাপ ফুটবল শুরু হতে এখনও ৫ মাস বাকি। মূল পর্বে সুযোগ পাওয়া দলগুলো ব্যস্ত তাদের স্কোয়াড কাটাছেঁড়ায়। শিগগিরই দলগুলো প্রকাশ করবে তাদের প্রাথমিক স্কোয়াড। অনেকেই আবার কাজ করছে বিশ্বকাপের জার্সি নিয়ে।

এর মধ্যে অনলাইনে ফাঁস হয়েছে আর্জেন্টিনার বিশ্বকাপ জার্সি। বিশ্বখ্যাত স্পোর্টস ব্র্যান্ড আডিডাসের তৈরি জার্সিটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে ৮ জুলাই।

তবে, আনুষ্ঠানিকতার এক সপ্তাহ আগেই অনলাইনে ফাঁস হয়ে গেছে মেসিদের জার্সি। আর্জেন্টিনার ক্রীড়া সাংবাদিক গাসতোন আদুলের বরাত দিয়ে নিজ টুইটার হ্যান্ডলে অফিশিয়াল জার্সিটির ছবি পোস্ট করেছেন আরেক ক্রীড়া সাংবাদিক রয় নেমার।

বরাবরের মতো আর্জেন্টিনার পতাকার আদলে জার্সিটিতে রয়েছে সাদার ওপর আকাশী নীলের স্ট্রাইপ। হাত, গলা ও কাঁধে রয়েছে কালো রঙের বর্ডার। আর আডিডাসের বিখ্যাত থ্রি স্ট্রাইপ ডিজাইন রাখা হয়েছে হাতায়।

২০১৪ সালের জার্সির সঙ্গে অনেকখানি মিল রয়েছে আর্জেন্টিনার এবারের জার্সিটির।

মেসি, দি মারিয়াদের কাছে এ জার্সি পৌঁছাবে ৮ জুলাই। বিশ্বকাপ উপলক্ষ্যে আর্জেন্টিনা ও মেসিকে আডিডাসের বিশেষ ক্যাম্পেইন শুরু হবে এরপর।

লিওনেল মেসি আডিডাসের পণ্যদূত ও জার্মান এ স্পোর্টস ব্র্যান্ডের আইকন খেলোয়াড়।

আরও পড়ুন:
জার্সি বিক্রিতে রোনালডোকে ছাড়ালেন মেসি
মেসির ৩৫
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
মেসি-নেইমার-এমবাপেরা মাঠে নামছেন ৭ আগস্ট
মেসিকে পূর্ণাঙ্গ বিদায় জানাতে চায় বার্সেলোনা

মন্তব্য

p
উপরে