× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Mane Salahs next mission is to qualify for the African Nations Cup
hear-news
player
print-icon

মানে-সালাহর পরবর্তী মিশন আফকন বাছাইপর্ব

মানে-সালাহর-পরবর্তী-মিশন-আফকন-বাছাইপর্ব
লিভারপুলের জার্সিতে সালাহ-মানের উদযাপন। ছবি: সংগৃহীত
বর্তমান চ্যাম্পিয়ন সেনেগালের হয়ে মাঠে নামবেন মানে। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ বেনিন। মিসরকে নেতৃত্ব দেবেন সালাহ। গ্রুপ-ডিতে গিনির বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে মিসর।

প্রিমিয়ার লিগে লিভারপুলের দুই তারকা সাদিও মানে ও মোহামেদ সালাহ ৭০ ম্যাচের দীর্ঘ মৌসুম শেষ করে ২০২৩ আফ্রিকান নেশন্স কাপের বাছাইপর্ব খেলতে ফিরেছেন নিজ দেশে। রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে পারেনি দুই তারকার দল লিভারপুল। ম্যানচেস্টার সিটির কাছে মাত্র এক পয়েন্টে প্রিমিয়ার লিগের শিরোপাও হাতছাড়া হয়েছে।

সব মিলিয়ে হতাশাজনক পরিস্থিতির মধ্যে এই দুই রেডস তারকাকে দেশে ফিরতে হয়েছে।

বর্তমান চ্যাম্পিয়ন সেনেগালের হয়ে মাঠে নামবেন মানে। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ বেনিন। নিজ দেশের এই ম্যাচের পর গ্রুপ-এল এর পরবর্তী ম্যাচে রুয়ান্ডা সফরে যাবে সেনেগাল। গ্রুপের শীর্ষ দুই দল টুর্নামেন্টের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

অন্যদিকে মিসরকে নেতৃত্ব দেবেন সালাহ। গ্রুপ-ডিতে গিনির বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে মিসর।

প্রিমিয়ার লিগের আরেক তারকা ম্যানচেস্টার সিটির রিয়াদ মাহারেজ অবশ্য গ্রুপ-এফ-এ উগান্ডা ও তানজানিয়ার বিপক্ষে আলজেরিয়াকে নেতৃত্ব দিতে পারছেন না। ইনজুরির কারণে তিনি বাছাইপর্বে আপাতত অংশ নিচ্ছেন না বলে জাতীয় দল সূত্র নিশ্চিত করেছে।

বার্সেলোনা ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াংও অনুপস্থিত থাকছেন। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনায় গ্রুপ-আইয়ে কঙ্গো ও মৌরিতানিয়ার বিপক্ষে গ্যাবনের হয়ে এই তারকা ফরোয়ার্ডের মাঠে নামা হচ্ছে না।

বরাবরের মত এবারের আফ্রিকান নেশন্স কাপেও স্পটলাইট থাকবে অ্যানফিল্ডের দুই সতীর্থ মানে ও সালাহর ওপর। এই দুজন গত দুই বছর আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের খেতাব জয় করেছিলেন।

গ্লোবাল ফুটবলার্স ইউনিয়ন ফিফপ্রোর তথ্য অনুযায়ী এই দুই ফরোয়ার্ড ২০২১-২২ মৌসুমে লিভারপুলের হয়ে ৭০টি ম্যাচ খেলেছেন। ফিফপ্রো মতে মৌসুমে একজন খেলোয়াড়ের কোনোভাবেই ৫৫টি ম্যাচের বেশি খেলা উচিত নয়। এ বিষয়ে তারা মানে ও সালাহকে সতর্ক করে দিয়ে বলেছেন এতে করে তাদের শারীরিক সক্ষমতা ব্যাহত হতে পারে।

লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ বলেছেন শারীরিকভাবে চাঙা হতে মানে ও সালাহর অবশ্যই বিশ্রামের প্রয়োজন ছিল।

ইউরোপিয়ান দেশগুলোর মধ্যে দূরত্ব কম হওয়ায় সেখানকার খেলোয়াড়দের বিমানযাত্রা খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না। কিন্তু আফ্রিকান দেশগুলোতে যেতে দীর্ঘ যাত্রার ধকল সামলাতে হয়।

বাছাইপর্বে ২৩টি স্থানের জন্য ৪৫টি আফ্রিকান দেশ প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। কিন্তু এর মধ্যে ১৬টি দেশের মানসম্মত স্টেডিয়াম না থাকায় অন্য দেশে খেলতে হয়। বুরুকিনা ফাসো, গিনি-বিসাউ, কেপ ভার্দে, মরিশাস, লাইবেরিয়ার ম্যাচগুলো মরক্কোতে ও মোজাম্বিক, নামিবিয়া ও লেসুটুর ম্যাচগুলো অস্থায়ী হোম ভেন্যু হিসেবে সাউথ আফ্রিকায় অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:
এ বছর ব্যলন ডর অনুষ্ঠান ১৭ অক্টোবর
বিশ্বকাপে থাকছেন লেওয়ানডোভস্কি, নেই সালাহ
সাদিও মানের নামে স্টেডিয়াম হচ্ছে সেনেগালে

মন্তব্য

আরও পড়ুন

খেলা
The ass that plays Neymar in the wing is ass

নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে

নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে ব্রাজিল জাতীয় দলের জার্সিতে নেইমার। ছবি: সংগৃহীত
তিতের মত হচ্ছে, নেইমারের জন্য নাম্বার টেন পজিশনই সেরা। যে কোচ তাকে উইংয়ে খেলাবেন, তিনি গর্দভ ছাড়া কিছুই না।

পাঁচ বছর আগে ইউরোপ জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বরেকর্ড অর্থ খরচ করে নেইমারকে দলে ভেড়ায় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তবে পিএসজিতে আসার পর থেকে ধার কমতে থাকে নেইমারের।

পরিস্থিতি এতটাই খারাপ, এ ফরোয়ার্ডের যে চেলসির কাছে তাকে বেচে দিতে প্রস্তুত পিএসজি। তবে ব্রাজিল জাতীয় দলের কোচ লিওনার্দো তিতে মনে করেন, নেইমার এখনও দুর্দান্ত ফর্মে রয়েছেন। ক্লাবগুলো নেইমারকে সঠিক পজিশনে খেলায় না বলেই তাকে সেরা ছন্দে দেখা যাচ্ছে না।

তিতের মত হচ্ছে, নেইমারের জন্য নাম্বার টেন পজিশনই সেরা। যে কোচ তাকে উইংয়ে খেলাবেন, তিনি গর্দভ ছাড়া কিছুই না।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিতে বলেন, ‘কেউ যদি নেইমারকে উইংয়ে খেলায় আমি তাকে গাঁধা বলব। এতে নেইমারকে তার সৃজনশীল খেলা থেকে দূরে সরিয়ে দেয়া হয়। সৃজনশীলতা পরিস্থিতির দাবিতে তৈরি আর আকস্মিক হয়। ওটা বলেকয়ে হয় না। মানছি নেইমার ভুল করবে, কিন্তু প্রয়োজনের সময় সে ঠিকই দারুণ কিছু করবে।’

বার্সেলোনায় নেইমার খেলতেন দুই তারকা মেসি ও সুয়ারেসকে দুই পাশে রেখে। ওয়াইড রোল প্লে করতেন। ২০১৭ সালে পিএসজির হয়ে প্রথম মৌসুমে ইনজুরির বাধা পেরিয়ে ২৮ গোল করেন। প্রথম মৌসুমে পিএসজির সেন্ট্রাল পজিশনে খেলেছেন তিনি।

পরের তিন মৌসুমে নেইমারের পারফরম্যান্সের গ্রাফ ধীরে ধীরে নিচের দিকে নামতে থাকে। শেষ চার মৌসুমে তিনি যথাক্রমে ২৩, ১৯, ১৭ ও ১৩ গোল করেছেন।

তবে নেইমার ব্রাজিল দলের হয়ে সেন্ট্রাল পজিশনে শুরু থেকে দারুণ খেলছেন। তিতের অধীনেও ভালো ছন্দে আছেন এ ফরোয়ার্ড। সর্বশেষ দুই ম্যাচে গোল করেছেন তিনি।

ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলের সঙ্গে নিজের নাম লেখাতে কাতার বিশ্বকাপে নেইমারের প্রয়োজন মাত্র তিন গোল। ব্রাজিলের হয়ে নেইমারের ঝুলিতে আছে ৭৪ গোল।

আরও পড়ুন:
পিএসজিতে ভাঙন: নেইমারকে পাঠানো হচ্ছে ইউভেন্তাসে
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
পিএসজি ছাড়তে চান না নেইমার

মন্তব্য

খেলা
Honey revenge of Dhaka Abahani by losing Chittagong Abahani

চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ঢাকা আবাহনীর মধুর প্রতিশোধ

চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ঢাকা আবাহনীর মধুর প্রতিশোধ চট্টগ্রাম ও ঢাকা আবাহনীর বল দখলের লড়াই। ছবি: বাফুফে
চট্টগ্রাম আবাহনীকে ৩-২ গোলে হারিয়ে ঢাকা আবাহনী ধরে রেখেছে লিগ টেবিলের দ্বিতীয় স্থান।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের সঙ্গে ব্যবধান বাড়তে দেয়নি আবাহনী লিমিটেড। চট্টগ্রাম আবাহনীকে ৩-২ গোলে হারিয়ে তারা ধরে রেখেছে লিগ টেবিলের দ্বিতীয় স্থান।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে টানটান উত্তেজনার ম্যাচে দুইবার পিছিয়ে পড়েও ম্যাচে জয় ছিনিয়ে নেয় ঢাকা আবাহনী। এতে করে প্রথম লেগে চট্টগ্রামের কাছে হারের প্রতিশোধ নিল মারিও লেমসের দল।

ম্যাচের শুরুটা দারুণ করে চট্টগ্রাম আবাহনী। ৩২ মিনিটে ফ্রিকিক থেকে দৃষ্টিনন্দন শটে গোল করেন আফগান জাতীয় দলের মিডফিল্ডার ওমিদ পোপালজাই। এ লিড অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেনি চট্টগ্রাম।

মিনিট দুয়েক পর ডরিয়েল্টন গোল করে আবাহনীকে ম্যাচে ফেরান। বিরতির আগে ম্যাচে নিজেদের প্রাধান্য আবারও ফিরে পায় চট্টগ্রাম আবাহনী।

৪০তম মিনিটে পেনাল্টি পায় চট্টগ্রাম। স্পট থেকে লক্ষ্যভেদ করেন পিটার এবিমোবোয়ে। ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় চট্টগ্রাম আবাহনী।

দ্বিতীয়ার্ধে ৫৭ মিনিটে ক্যান্ডি অগাস্টিন লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয় চট্টগ্রাম। সে সুযোগে প্রতিপক্ষের ওপর চেপে বসে ঢাকা আবাহনী। বাড়তি খেলোয়াড়ের সুবিধা নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তারা।

ডরিয়েল্টনের ৭১ মিনিটের গোলে সমতা ফেরে ম্যাচে। আর ৭ মিনিট পর নুরুল ফয়সালের গোলে জয় নিশ্চিত হয় ঢাকা আবাহনীর।

এ জয়ে বসুন্ধরার সঙ্গে ৬ পয়েন্টের ব্যবধান ধরে রাখল আবাহনী। ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে তারা আছে টেবিলের দুইয়ে। সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে কিংস আছে শীর্ষে।

আর ২৬ পয়েন্ট নিয়ে চট্টগ্রাম আবাহনীর অবস্থান পাঁচে।

আরও পড়ুন:
দিয়াবাতের জোড়া গোলে মোহামেডানের জয়
ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল
ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে মেসিরা, আরও পেছাল বাংলাদেশ

মন্তব্য

খেলা
The Barca dream of the key has started to collapse

ধসে পড়তে শুরু করেছে চাভির বার্সা স্বপ্ন

ধসে পড়তে শুরু করেছে চাভির বার্সা স্বপ্ন বার্সেলোনার ডাগআউটে চাভি এরনান্দেস। ছবি: এএফপি
ডি ইয়ংকে বেচতে এরই মধ্যে সাড়ে ৬ কোটি ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে কথাবার্তা পাকা করে ফেলেছে বার্সা। আগামী ১-২ দিনের মধ্যে আসবে আনুষ্ঠানিক ঘোষণা।

গত বছর যখন চাভি এরনান্দেসকে দায়িত্ব দেয় বার্সেলোনা, তখন তাদের পরিকল্পনা ছিল নতুন এক প্রজেক্ট যা ফিরিয়ে আনবে ক্লাবের শ্রেষ্ঠত্ব ও পরের দশকে লড়াই করবে ইউরোপের সেরা ট্রফিগুলোর জন্য।

চাভি দলের হাল ধরার পর ১০ম স্থান থেকে ঘুরে দাঁড়িয়ে তৃতীয় হয়ে লিগ শেষ করেছে বার্সেলোনা। সে ফলের ওপর ভরসা করে কাতালানদের স্বপ্ন ছিল নতুন মৌসুমে দারুণ দল গড়ার।

পেদ্রি, গাভি, ফাতিদের মতো তরুণদের সঙ্গে চাভি চাচ্ছিলেন বেশ কিছু পরীক্ষিত সৈন্য, যারা তার দলকে দেবে শক্ত ভিত্তি ও ইউরোপের যেকোনো দলের সঙ্গে লড়ার ক্ষমতা।

মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আনহেল দি মারিয়া, রবার্ট লেওয়ানডোভস্কি, জুলের কুন্দের মতো অভিজ্ঞ তারকাদের দলে ভেড়াতে চেয়েছিল বার্সেলোনা। কিন্তু দলবদলের মাস শুরু হয়ে শেষ হয়ে যাওয়ার অবস্থায় চলে আসলেও এখনও উল্লেখযোগ্য কোনো খেলোয়াড়কে সই করাতে পারেনি সাবেক চ্যাম্পিয়নরা।

উল্টো বার্সেলোনা ছেড়ে চলে যাচ্ছেন নির্ভরযোগ্য ফ্র্যাঙ্কি ডি ইয়ং ও উসমান ডেম্বেলে। চাভির ভবিষ্যৎ পরিকল্পনায় এই দুইজন ছিলেন অপরিহার্য। তবে আর্থিক পরিস্থিতির জন্য বাধ্য হয়ে এ দুইজনকে ছেড়ে দিতে হচ্ছে কাতালানদের।

ডি ইয়ংকে বেচতে এরই মধ্যে সাড়ে ৬ কোটি ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে কথাবার্তা পাকা করে ফেলেছে বার্সা। আগামী ১-২ দিনের মধ্যে আসবে আনুষ্ঠানিক ঘোষণা।

ডেম্বেলেকে কেনার দৌড়ে এগিয়ে চেলসি। ৫ কোটি ইউরো আসতে পারে এ ফরাসি স্ট্রাইকারের বিনিময়ে।

প্রায় ১৩০ কোটি ইউরো দেনায় জর্জরিত বার্সেলোনা এরই মধ্যে স্টেডিয়াম ও জার্সি স্বত্ব বিক্রি করে দিয়েছে মিউজিক স্ট্রিমিং কোম্পানি স্পটিফাইকে। ইতিহাসে প্রথমবারের মতো ঐতিহ্যবাহী কাম্প ন্যুয়ের নাম বদলে হচ্ছে স্পটিফাই ন্যু ক্যাম্প।

এ ছাড়া ক্লেম লংলে, সার্জিনিও ডেস্ট ও সামুয়েল উমতিতির মতো খেলোয়াড়দের ছেড়ে দিয়ে তহবিল বড় করতে চাচ্ছে বার্সা। এতে করে লা লিগার স্যালারি ক্যাপের মধ্যে থাকবে তাদের স্কোয়াডের পারিশ্রমিক।

সব মিলিয়ে বার্সেলোনার জন্য সময়টা কঠিন। একমাত্র লা মাসিয়া অ্যাকাডেমিভিত্তিক উঠতি তারকারাই এখন চাভির দলকে ভরসা দিতে পারেন।

আরও পড়ুন:
৭ মাস পরই ক্লাব ছাড়তে হচ্ছে আলভেসকে
ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে
আরাউহোর চোটে বার্সার জয়ের আনন্দ ম্লান

মন্তব্য

খেলা
Mohammedans victory against Sheikh Jamal

দিয়াবাতের জোড়া গোলে মোহামেডানের জয়

দিয়াবাতের জোড়া গোলে মোহামেডানের জয় শেখ জামালের বিপক্ষে আক্রমণে মোহামেডানের দিয়াবাতে। ছবি: বাফুফে
সোলেমান দিয়াবাতের জোড়া গোলে সাবেক চ্যাম্পিয়নরা ৩-১ ব্যবধানে হারায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের ১৭তম রাউন্ডে জয় পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। সোলেমান দিয়াবাতের জোড়া গোলে সাবেক চ্যাম্পিয়নরা ৩-১ ব্যবধানে হারায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে।

কুমিল্লায় শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামে সোমবার বিকেলে জোড়া গোলের আগে আত্মঘাতী গোল করেন দিয়াবাতে। পরে দলকে জয় পাইয়ে দেয়া জোড়া গোল করে মাঠ ছাড়েন তিনি।

আগের ম্যাচে আবাহনীর কাছে হারা মোহামেডান এ ম্যাচে শুরু থেকে বেশ আক্রমণাত্মক খেলার চেষ্টা করে। প্রথমার্ধে ৩ গোল আসে ম্যাচে।

৩৫ মিনিটে সাদিকউজ্জামানের বাড়ানো ক্রস থেকে গোল করে মোহামেডানকে এগিয়ে দেন মোরসালিন। এর ৩ মিনিট পর ওটাবেকের শট দিয়াবাতের গায়ে লেগে জালে জড়ালে ম্যাচে ফেরে শেখ জামাল।

বিরতির আগে সর্বশেষ গোল আসে পেনাল্টি থেকে। ৪৩ মিনিটে রায়হানের হ্যান্ডবলের দোষে মোহামেডানের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট থেকে দলকে এগিয়ে দিতে ভুল করেননি দিয়াবাতে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে ব্যবধান বড় করার চেষ্টা করে সাদা-কালোরা। সে প্রচেষ্টা সফল হয় ৮৩ মিনিটে। আরিফুলের ভুলে আরেকটি হ্যান্ডবল থেকে পেনাল্টি পায় মোহামেডান। এবারও স্পট থেকে গোল করেন দিয়াবাতে।

শেষ পর্যন্ত ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মোহামেডান স্পোর্টিং ক্লাব। প্রথম পর্বে দুই দলের খেলা ১-১ গোলে ড্র হয়েছিল।

এ জয়ে ১৭ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে আছে মোহামেডান। সমান ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে শেখ জামালের অবস্থান চতুর্থ।

সমান ১৭ ম্যাচ খেলে ২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে মোহামেডান। ৩০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে শেখ জামাল।

আরও পড়ুন:
১০ জনের রহমতগঞ্জের বিপক্ষে জয় পেল কিংস

মন্তব্য

খেলা
There is no one to take Ronaldo

রোনালডোকে নিতে চায় না কেউই

রোনালডোকে নিতে চায় না কেউই জাতীয় দলের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালডো। ছবি: এএফপি
বছরে ৩ কোটি ইউরো পাওয়া রোনালডো বিশ্বের অন্যতম শীর্ষ পারিশ্রমিকের ফুটবলার। ৩৭ বছর বয়সী ও শুধু বক্সে কার্যকর এ ফুটবলারের পেছনে এত অর্থ খরচ করতে চাইছে না ইউরোপের সেরা ক্লাবগুলো।

গত মৌসুমে অনেক ঢাকঢোল পিটিয়ে ক্রিস্টিয়ানো রোনালডোকে দলে ভিড়িয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ ফুটবলের একসময়কার পরাশক্তি ক্লাবটির লক্ষ্য ছিল পর্তুগিজ সুপারস্টারকে নিয়ে লিগ শিরোপার জন্য চ্যালেঞ্জ করা ও চ্যাম্পিয়নস লিগে সাফল্য।

ম্যান ইউনাইটেডের হয়ে লিগে ১৮ গোল ও চ্যাম্পিয়নস লিগে ৬ গোল করলেও লাভ হয়নি। শিরোপা জয় তো দূরে থাক লিগে ষষ্ঠ স্থানে থেকে সামনের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ হারিয়েছে সাবেক ইংলিশ চ্যাম্পিয়নরা।

এমন পরিস্থিতিতে দলীয় সাফল্যের চেয়ে ব্যক্তিগত সাফল্যের দিকে ঝুঁকছেন রোনালডো। সামনের মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলা ও লিগ শিরোপা দৌড়ে থাকা দলের হয়ে খেলতে চান তিনি।

ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন ম্যানেজার এরিক টেন হাখের পুনর্গঠন প্রজেক্টের ওপর ভরসা রাখতে পারছেন না ৫ বারের ব্যালন ডর জয়ী এ তারকা।

সামনের মৌসুমে নতুন দল খুঁজছেন তিনি। জার্মানির বায়ার্ন মিউনিখ, ইতালির এসি মিলানসহ শোনা যাচ্ছে এমএলএসের এলএ গ্যালাক্সির কথাও।

তবে বাদ সাধছে তার বেতন। বছরে ৩ কোটি ইউরো পাওয়া রোনালডো বিশ্বের অন্যতম শীর্ষ পারিশ্রমিকের ফুটবলার। ৩৭ বছর বয়সী ও শুধু বক্সে কার্যকর এ ফুটবলারের পেছনে এত অর্থ খরচ করতে চাইছে না ইউরোপের সেরা ক্লাবগুলো।

পরের মৌসুমে নিশ্চিত সাফল্যের জন্য বায়ার্ন মিউনিখ পছন্দ রোনালডোর। তবে ইংলিশ দৈনিক দ্য মিরর জানিয়েছে, তাকে নিতে চায় চেলসিও। আর ইতালির পত্রিকা গাজেত্তা দেল্লো স্পোর্ত এক প্রতিবেদনে দাবি করেছে, রোনালডোকে নিতে মুখিয়ে আছে ইতালির ক্লাব এএস রোমাও।

রোনালডো বেতন কমাতে রাজি হলে রোমার ম্যানেজার জোসে মরিনিও তাকে নিতে রাজি। দরজা খোলা রেখেছে রোনালডোর প্রথম পেশাদার ক্লাব স্পোর্টিং লিসবনও।

বেশি বেতন ও বেশি বয়স এ দুই বাধা টপকে নতুন ক্লাব খুঁজে নেয়ার সময় খুব একটা নেই রোনালডোর কাছে। ইংল্যান্ডে গ্রীষ্মকালীন দলবদলের সময় শেষ হচ্ছে ১ জুলাই।

আরও পড়ুন:
রোনালডোর বিরুদ্ধে ধর্ষণের মামলা টিকল না
স্পেনের সঙ্গে পিছিয়ে পড়ে এক পয়েন্ট উদ্ধার পর্তুগালের
জিতেও লাভ হলো না ইউনাইটেডের

মন্তব্য

খেলা
Who is leading 32 teams in the World Cup

বিশ্বকাপের ৩২ দলের নেতৃত্বে থাকছেন যারা

বিশ্বকাপের ৩২ দলের নেতৃত্বে থাকছেন যারা ফাইল ছবি
দলগুলো সেরে নিচ্ছে শেষ সময়ের প্রস্তুতি। দল গঠন থেকে শুরু করে বণ্টন করে দেয়া হয়েছে অধিনায়কের দায়িত্বও।

শুরু হয়ে গেছে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। ইতোমধ্যেই নির্ধারিত হয়ে গেছে বিশ্বকাপের মূল পর্বে অংশ নেয়া ৩২ দল। চূড়ান্ত হয়েছে সূচিও। আয়োজক দেশ কাতারের প্রস্তুতিও প্রায় শেষদিকে।

স্টেডিয়াম থেকে শুরু করে আয়োজনের সব প্রস্তুতি এখন শেষের দিকে। দলগুলোও সেরে নিচ্ছে শেষ সময়ের প্রস্তুতি। দল গঠন থেকে শুরু করে বণ্টন করে দেয়া হয়েছে অধিনায়কের দায়িত্বও।

গ্রুপ এ

কাতার: হাসান আল হাইদোস

নেদারল্যান্ডস: ভার্জিল ফন ডাইক

সেনেগাল: কালিদু কোলিবালি

ইকুয়েডর: এনার ভালেন্সিয়া

গ্রুপ বি

ইংল্যান্ড: হ্যারি কেইন

যুক্তরাষ্ট্র: ক্রিশ্চিয়ান পুলিসিক

ইরান: এহসান হাজসাফি

ওয়েলস: গ্যারেথ বেল

গ্রুপ সি

আর্জেন্টিনা: লিওনেল মেসি

মেক্সিকো: আন্দ্রেস কার্দাদো

পোল্যান্ড: রবার্ট লেওয়ানভোভস্কি

সৌদি আরব: সালমান আল ফারাজ

গ্রুপ ডি

ফ্রান্স: উগো লরিস

ডেনমার্ক: সিমন কায়ের

তিউনিসিয়া: ইউসেফ এমসাকনি

অস্ট্রেলিয়া: ম্যাথু রায়ান

গ্রুপ ই

স্পেন: সার্জিও বুস্কেটস

জার্মানি: মানুয়েল নয়্যার

জাপান: মায়া ইয়োশিদা

কোস্টারিকা: ব্রায়ান রুইস

গ্রুপ এফ

বেলজিয়াম: ইডেন অ্যাজার

ক্রোয়েশিয়া: লুকা মডরিচ

মরক্কো: রোমাইন সাইস

কানাডা: অ্যাটিবা হাচিনসন

গ্রুপ জি

ব্রাজিল: থিয়াগো সিলভা

সুইজারল্যান্ড: গ্রানিট জাকা

সার্বিয়া: দুসান তাদিচ

ক্যামেরুন: ভিনসেন্ট আবুবাকার

গ্রুপ এইচ

পর্তুগাল: ক্রিস্টিয়ানো রোনালডো

উরুগুয়ে: দিয়েগো গদিন

দক্ষিণ কোরিয়া: সন হিউং মিন

ঘানা: আন্দ্রে আইয়ু

আরও পড়ুন:
ঢাকায় ফিফা বিশ্বকাপ ট্রফি
ফুটবল বিশ্বকাপের আসল ট্রফি আসছে ঢাকায়
দেশবাসীকে বিশ্বকাপ স্বপ্ন উৎসর্গ করল ইউক্রেন
‘গলি গ্রাফিতি’: রং-তুলিতে ফুটবল
বিশ্বকাপে কাতার এয়ারলাইনসে অতিরিক্ত চাপের আশঙ্কা

মন্তব্য

খেলা
Bangladesh ended the series with a draw

ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল

ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল ২ ম্যাচের সিরিজ ১-০ তে জিতে নিয়েছে বাংলাদেশ। ছবি: নিউজবাংলা
মালয়েশিয়ার বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রথমটিতে বাংলাদেশের মেয়েরা দাপুটে জয় পেলেও দ্বিতীয়টিতে গোলশূন্য ড্র করেছে। লাল-সবুজের প্রতিনিধিরা এদিন কঠোর চেষ্টা চালিয়েও বল পাঠাতে পারেনি প্রতিপক্ষের জালে।

মালয়েশিয়ার বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রথমটিতে বাংলাদেশের মেয়েরা দাপুটে জয় পেলেও দ্বিতীয়টিতে গোলশূন্য ড্র করেছে। লাল-সবুজের প্রতিনিধিরা দুই ম্যাচের টুর্নামেন্টে একটি জয় ও একটি ড্র নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করে মাঠ ছাড়ে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

আগের ম্যাচের একাদশের ওপরই ভরসা রাখেন কোচ গোলাম রব্বানী ছোটন। তবে চার পরিবর্তন নিয়ে মাঠে নামে মালয়েশিয়া। প্রথম ম্যাচে র‍্যাংকিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়ার বিপক্ষে ৬-০ গোলে জিতলেও দ্বিতীয় ম্যাচ অমীমাংসিত রেখেই শেষ করতে হয়েছে।

প্রথম ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও জয় তুলতে পারেনি মালয়েশিয়ার মেয়েরা। রক্ষণভাগে দারুণ মনোযোগ রাখায় বাংলাদেশের প্রতিটি আক্রমণ দারুণভাবে প্রতিরোধ করেছে সফরকারীরা।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশ গোলের খোঁজে মরিয়া হয়ে প্রতিপক্ষের রক্ষণে হানা দিলেও কোনোরকম ভুল করেনি জ্যাকব জোসেফের শিষ্যরা।

অষ্টম মিনিটে আঁখি খাতুনের গতির শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন মালয়েশিয়ান গোলকিপার নুরুল আজুরিন। ১১তম মিনিটে ম্যাচের সবচেয়ে বড় সুযোগ নষ্ট করে বাংলাদেশ। মনিকার তুলে দেয়া বল গোলমুখ থেকে পোস্টের ওপর দিয়ে মারেন ডিফেন্ডার মাসুরা পারভিন।

১৭তম মিনিটে বাংলাদেশের করা আরও একটি শট রুখে দেন গোলকিপার আজুরিন। ৪০তম মিনিটে বাংলাদেশের অধিনায়কের দারুণ শট রুখে দেন মালয়েশিয়ান গোলকিপার।

দ্বিতীয়ার্ধে মালয়েশিয়ার বেশ কয়েকজন খেলোয়াড়কে দেখা যায় আহত হয়ে মাঠে বারবার শুয়ে পড়তে। তবে আক্রমণে কমতি ছিল না ছোটনের শিষ্যদের। শেষের ৮৫তম মিনিটে কৃষ্ণার শটটি কাজে লাগাতে পারেনি বাংলাদেশের মেয়েরা। সবশেষ ড্র নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা।

দুই ম্যাচের সিরিজে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছেন আঁখি বেগম। তিনি প্রথম ম্যাচে দুই গোল করেছেন। অপরদিকে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছেন মারিয়া মান্ডা।

আরও পড়ুন:
শিরোপা ধরে রাখার লড়াইয়ে ভারত যাচ্ছে মেয়েরা
পাঠ্যবইয়ে নিজেদের দেখে কলসিন্দুরকন্যাদের উচ্ছ্বাস
সাফজয়ী ফুটবলার রিতুর আক্ষেপ
ইউরোপে ডানা মেলতে চান সাফের সেরা রিপা
রিতু, আনাইয়ের পর প্রস্তুত আছেন আরও ৩০ ফুটবলার

মন্তব্য

p
উপরে