× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
The future of MBAP will be known on Sunday
hear-news
player
print-icon

এমবাপের ভবিষ্যৎ জানা যাবে রোববার

এমবাপের-ভবিষ্যৎ-জানা-যাবে-রোববার-
পিএসজির জার্সিতে এমবাপে। ছবি: সংগৃহীত
মৌসুম শুরুর আগে এমবাপে খোলাখুলি জানিয়েছিলেন রিয়াল মাদ্রিদের যেতে চান তিনি। নতুন মৌসুমে এ ফরাসি তারকাকে দলে ভেড়াতে হলে ১৮ থেকে ২০ কোটি ডলার লাগবে রিয়ালের। সেটা দিতে রাজি তারা।

পিএসজির সেরা তারকা কিলিয়ান এমবাপে মৌসুম শেষে ক্লাব ছাড়ছেন এমন গুঞ্জন শোনা যাচ্ছে অনেক আগে থেকে। প্যারিসিয়ানদের সঙ্গে চুক্তি শেষে সামনের মৌসুমে কোথায় যাচ্ছেন তিনি সেটা জানা যাবে রোববার।

ভবিষ্যতের সিদ্ধান্ত সম্পর্কে এমবাপে ফরাসি সংবাদমাধ্যমকে বলেন, ‘আমার ভবিষ্যতের সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। সেটা প্রকাশ করার সময় এখন নয়। তবে আমার সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে।’

পিএসজি মৌসুমের শেষ ম্যাচ খেলবে রোববার। মেতসের বিপক্ষে ওই ম্যাচ শেষেই নিজের সিদ্ধান্ত জানাবেন এমবাপে।

পিএসজির সাম্প্রতিক সাফল্যের মূল কারিগর তারকা। তারা চাইছে যে কোনো মূল্যে এমবাপেকে দলে রাখতে। প্যারিসের ক্লাবের হয়ে ২১৬ ম্যাচে ১৬৮ গোল করেছেন এই তারকা।

প্যারিসে তাকে রাখতে বছরে বিশ্বরেকর্ড ৫ কোটি ডলার বেতন ও ১০ কোটি ডলার সাইনিং মানি প্রস্তুত করেছে পিএসজি।

তবে, মৌসুম শুরুর আগে এমবাপে খোলাখুলি জানিয়েছিলেন রিয়াল মাদ্রিদের যেতে চান তিনি। নতুন মৌসুমে এ ফরাসি তারকাকে দলে ভেড়াতে হলে ১৮ থেকে ২০ কোটি ডলার লাগবে রিয়ালের। সেটা দিতে রাজি তারা।

অন্যদিকে, এমবাপে যদি পিএসজি ছেড়ে দেন তাহলে সেটা বিকল্প চিন্তাও করে রাখছে ক্লাব। লিভারপুলের সেনেগালিজ স্ট্রাইকার সাদিও মানেকে এমবাপের বিকল্প হিসেবে চাইয় ফ্রেঞ্চ লিগ ওয়ানের চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন:
রিয়াল নিচ্ছে না এমবাপেকে
এমবাপের বিকল্প রিচার্লিসন
এমবাপেকে কিনছে না রিয়াল মাদ্রিদ
পিএসজি নিয়ে নিশ্চিত নন এমবাপে
নিজেকে মেসি-রোনালডোর চেয়ে সেরা বলেন এমবাপে

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Juventus got Pogba and Di Maria

পগবা, দি মারিয়াকে পেল ইউভেন্তাস

পগবা, দি মারিয়াকে পেল ইউভেন্তাস আনহেল দি মারিয়া ও পল পগবা। ছবি: সংগৃহীত
পিএসজি ও ইউনাইটেডের সঙ্গে ডি মারিয়া ও পগবার চুক্তি শেষ হয়ে যাওয়ায় তারা পরিণত হন ফ্রি এজেন্টে। দলবদলের মৌসুমে দুজনকে লুফে নেয় ইতালির ক্লাব ইউভেন্তাস।

প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) সঙ্গে গত মাসে চুক্তি শেষ হয় আর্জেন্টাইন ফরোয়ার্ড আনহেল দি মারিয়ার। নতুন মৌসুমে পিএসজি ছেড়ে তার ইউভেন্তাসে যাওয়ার খবর আগে ছড়িয়ে পড়ে সংবাদমাধ্যমে।

দি মারিয়ার সঙ্গে ফরাসি মিডফিল্ডার পল পগবাকেও সই করিয়েছে ইউভেন্তাস। ৬ বছর ম্যানচেস্টার ইউনাইটেডে কাটিয়ে আবারও পগবা যোগ দিচ্ছেন তুরিনের ক্লাবটিকে।

পিএসজি ও ইউনাইটেডের সঙ্গে ডি মারিয়া ও পগবার চুক্তি শেষ হয়ে যাওয়ায় তারা পরিণত হন ফ্রি এজেন্টে। দলবদলের মৌসুমে দুজনকে লুফে নেয় ইতালির ক্লাব ইউভেন্তাস।

দি মারিয়ার সঙ্গে এক বছর ও পগবার সঙ্গে ৪ বছরের চুক্তি করেছে ইউভেন্তাস। চলতি সপ্তাহে দুজনকে আনুষ্ঠানিকভাবে দর্শকদের সামনে উপস্থাপন করবে ইতালিয়ান জায়ান্টরা।

আর্জেন্টাইন তারকা দি মারিয়া গত সাত বছর কাটিয়েছেন পিএসজিতে। ২১ মে পিএসজির হয়ে মেতসের বিপক্ষে শেষবারের মতো মাঠে নামেন ৩৪ বছর বয়সী এ উইঙ্গার।

দি মারিয়া পিএসজির জয়ে ৫টি লিগ ও ৫টি ফ্রেঞ্চ কাপের শিরোপা জেতেন। পাশাপাশি ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

অন্যদিকে ম্যানইউতে সময়টা ভালো যাচ্ছিল না পল পগবার। একের পর এক বাজে পারফরম্যান্সের কারণে কোচদের ভরসা অর্জন করতে পারেননি ফরাসি এ মিডফিল্ডার। ফলে মৌসুমের মাঝপথে মোটামুটি নিশ্চিত হয়ে যায় তার দল ছাড়ার বিষয়টি।

আরও পড়ুন:
পগবা, দি মারিয়াকে পেল ইউভেন্তাস
৬ বছর পর ইউভেন্তাসে ফিরছেন পগবা
১১ বছর পর শিরোপা জয়ের আনন্দে মাতোয়ারা মিলান

মন্তব্য

খেলা
Christian left Chelsea for Bar্সa

একই দিনে বার্সেলোনায় কেসিয়ে ও ক্রিস্টেনসেন

একই দিনে বার্সেলোনায় কেসিয়ে ও ক্রিস্টেনসেন আন্ড্রেয়াস ক্রিস্টেনসেন ও ফ্র্যাংক কেসিয়ে। ছবি কোলাজ: নিউজবাংলা
এসি মিলানের কেসিয়ে ও চেলসির ক্রিস্টেনসেনের তাদের আগের ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছিল। যে কারণে ফ্রি ট্রান্সফারে তাদেরকে পেয়েছে বার্সেলোনা।

নতুন মৌসুমকে সামনে রেখে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা নতুনভাবে দল সাজাতে ব্যস্ত সময় পার করছে। দলের রক্ষণভাগ ভাগের দুর্বলতা কাটাতে তারা দলে ভিড়িয়েছে চেলসির অভিজ্ঞ ডিফেন্ডার আন্ড্রেয়াস ক্রিস্টেনসেনকে। একই দিনে এসি মিলানের মিডফিল্ডার ফ্র্যাংক কেসিয়েও যোগ দিয়েছেন বার্সেলোনায়।

বার্সেলোনার অফিসিয়াল ওবেসাইটে এক বিবৃতে সোমবার জানায়, এসি মিলানের কেসিয়ে ও চেলসির ক্রিস্টেনসেনের তাদের আগের ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছিল। যে কারণে ফ্রি ট্রান্সফারে তাদেরকে পেয়েছে বার্সেলোনা।

বুধবার আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার খেলোয়াড় হিসেবে এ দুইজনকে উন্মোচন করা হবে।

চার বছরের চুক্তি করা হচ্ছে ২৬ বছর বয়সী ক্রিস্টেনসেনের সঙ্গে। তার বাই আউট ক্লজ ধরা হবে ৫০ কোটি ইউরো। ডেনিশ এ ডিফেন্ডার চেলসি ইয়ুথ ক্লাব হয়ে সিনিয়র দলে সুযোগ পান। মাঝে খেলেছেন বুন্ডেসলিগার ক্লাব বরুশিয়া মনশেনগ্লাডবাখেও। ২০১৪ সালে অভিষেকের পর ক্লাবটির হয়ে তিনি খেলেছেন ১৬১ ম্যাচ।

ক্রিস্টেনসেন আসার দিন বার্সেলোনা ধারে ছেড়ে দিচ্ছেন ফরাসি ডিফেন্ডার ক্লেম লংলেকে। মৌসুমের চুক্তিতে টটেনহ্যাম হটস্পারে যাচ্ছেন লংলে।

আরও পড়ুন:
ধসে পড়তে শুরু করেছে চাভির বার্সা স্বপ্ন
৭ মাস পরই ক্লাব ছাড়তে হচ্ছে আলভেসকে
ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে

মন্তব্য

খেলা
Pachettino sacks Messi Mbabanes new coach

পচেত্তিনো বরখাস্ত, মেসি-এমবাপেদের নতুন কোচ গলতিয়ে

পচেত্তিনো বরখাস্ত, মেসি-এমবাপেদের নতুন কোচ গলতিয়ে নতুন কোচ ক্রিস্তোফ গলতিয়েকে ক্লাবের জার্সি উপহার দিচ্ছেন পিএসজির প্রধান নির্বাহী নাসের আল খেলাইফি। ছবি: টুইটার
দায়িত্ব নেয়ার ১৮ মাস পরই বরখাস্ত হতে হলো পচেত্তিনোকে। নতুন কোচ হিসেবে ক্লাবের দায়িত্ব নিয়েছেন ক্রিস্তোফ গলতিয়ে।

যেমনটা কথা দিয়েছিলেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) প্রধান নির্বাহী নাসির এল খেলাইফি তেমনটাই হচ্ছে। মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দীর্ঘদিনের পরিচালক লিওনার্দোকে সরিয়ে নতুন স্পোর্টিং ডিরেক্টর লুইস কাম্পোসকে আনা হয় ক্লাবের দায়িত্বে।

কিলিয়ান এমবাপেকে আটকানো হয়। রিয়াল মাদ্রিদে তাকে যেতে না দিয়ে, নতুন বাম্পার চুক্তিতে আরও ৩ বছরের জন্য প্যারিসে রাখা হলো ফরাসি সেনসেশনকে।

সে ধারাবাহিকতায় এবারে ক্লাব ছাড়লেন হেড কোচ মরিসিও পচেত্তিনো। দায়িত্ব নেয়ার ১৮ মাস পরই বরখাস্ত হতে হলো আর্জেন্টাইন এ ম্যানেজারকে। মঙ্গলবার বিকেলে এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে পিএসজি।

বার্তায় বলা হয়, ‘পিএসজি নিশ্চিত করছে যে মরিসিও পচেত্তিনো ক্লাবের হয়ে তার দায়িত্ব সমাপ্ত করেছেন। পচেত্তিনো ও তার স্টাফকে তাদের পরিশ্রম ও অবদানের জন্য ধন্যবাদ জানাতে চায় ক্লাব ও ভবিষ্যতের জন্য তাদের প্রতি রইল শুভকামনা।।’

নতুন কোচ হিসেবে ক্লাবের দায়িত্ব নিয়েছেন ক্রিস্তোফ গলতিয়ে। একই দিন বিকেলে নতুন কোচের সঙ্গে আনুষ্ঠানিকতা শেষ করে পিএসজি।

ফরাসি ক্লাব লিলের সাবেক এ ম্যানেজার ২০২০-২১ মৌসুমে লিলকে ফরাসি লিগ শিরোপা এনে দেন। গত মৌসুম কাটিয়েছেন লিগের আরেক ক্লাব নিসে।

এবারে লিওনেল মেসি, নেইমার, এমবাপেদের দায়িত্ব পেতে যাচ্ছেন নিজের টেকনিক্যাল ফুটবলের জন্য খ্যাতি পাওয়া ৫৫ বছর বয়সী এ কোচ। বেশ কঠোর হিসেবেও পরিচিত ফরাসি ফুটবলের অভিজ্ঞ গলতিয়ে।

গত মৌসুমে লিগ শিরোপা জিতলেও চ্যাম্পিয়নস লিগের শেষ ৮ থেকে ছিটকে পড়ায় সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। খেলাইফি এরপর ঘোষণা দেন আমূল পরিবর্তনের। যার ধারাবাহিকতায় আনা হয় নতুন পরিচালক ও নতুন কোচ।

জিনেদিন জিদানকে হেড কোচের দায়িত্ব চেয়েছিল পিএসজি। জিদান রাজি না হওয়ায় গলতিয়েকে চুক্তিবদ্ধ করেছে ফরাসি চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন:
‘মেসি আতঙ্কেই’ ইউনাইটেড ছাড়তে চান রোনালডো
মেসির চেয়েও দামি লাউতারো
মেসিকেও দলে রাখতে চায় না পিএসজি
নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি

মন্তব্য

খেলা
Ronaldo is going to the club of eternal enemies

চিরশত্রুর সঙ্গে হাত মেলাতে পারেন রোনালডো

চিরশত্রুর সঙ্গে হাত মেলাতে পারেন রোনালডো ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালডো। ফাইল ছবি
চলতি মৌসুমে রোনালডোর ক্লাব ছাড়া নিয়ে সমর্থকদের আগ্রহের কমতি নেই। এবার গুঞ্জন উঠেছে ৫ বারের ব্যলন ডরজয়ী তারকা যোগ দিতে যাচ্ছেন বার্সেলোনায়।

ক্রিস্টিয়ানো রোনালডো গত মৌসুমে ইউভেন্তাস ছেড়ে দ্বিতীয় দফায় ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন। ম্যানইউর হয়ে নিজেকে উজাড় করে দিলেও শিরোপাশূন্য অবস্থায় মৌসুম শেষ করে ক্লাবটি। দলের হয়ে সর্বোচ্চ ২৪ গোল করলেও সহযোগিতা পাননি সতীর্থদের কাছ থেকে।

ম্যানচেস্টার ইউনাইটেডে প্রিমিয়ার লিগে ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করায় নতুন মৌসুমে খেলতে হবে ইউয়েফা ইউরোপা লিগ।

চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে যাওয়ায় হতাশ ৩৭ বছর বয়সী তারকা এ খেলোয়াড়। তার কাছ থেকে সমর্থকদের চাওয়া একটু বেশি থাকে বলে সামনের মৌসুমে খেলতে চান ইউয়েফা চ্যাম্পিয়নস লিগে।

চলতি মৌসুমে রোনালডোর ক্লাব ছাড়া নিয়ে সমর্থকদের আগ্রহের কমতি নেই। এবার গুঞ্জন উঠেছে ৫ বারের ব্যলন ডরজয়ী তারকা যোগ দিতে যাচ্ছেন বার্সেলোনায়।

খেলাধুলাবিষয়ক সাইট গোলডটকম মঙ্গলবার জানায়, রোনালডোকে দলে ভেড়াতে বার্সেলোনা সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা করেছে। তার এজেন্ট হোর্হে মেন্দেস বার্সেলোনার সঙ্গে সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন বলেও জানায় সাইটটি।

রোনালডো ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে চাচ্ছেন তা আর এখন গোপন খবর নয়।

বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের হয়ে ৯ মৌসুম খেলেই বিশ্বসেরা তারকায় পরিণত হন রোনালডো। বার্সেলোনার সেরা তারকা লিওনেল মেসির সঙ্গে তার দ্বৈরথের শুরুও সেখান থেকে।

রিয়াল সমর্থকদের মনে আঘাত দিয়ে বার্সেলোনার জার্সি গায়ে দেবেন কি না রোনালডো সেটা জানা যাবে চলতি সপ্তাহের শেষে।

আরও পড়ুন:
এরিকসেন ম্যানইউতে, ইয়োভিচ ফিওরেন্তিনায়
ম্যানইউতে থাকছেন না রোনালডো
রোনালডোকে নিতে চায় না কেউই

মন্তব্য

খেলা
Eriksen at Manchester United at Iovich Fiorentina

এরিকসেন ম্যানইউতে, ইয়োভিচ ফিওরেন্তিনায়

এরিকসেন ম্যানইউতে, ইয়োভিচ ফিওরেন্তিনায় লুকা ইয়োভিচ ও ক্রিস্টিয়ান এরিকসেন। ছবি কোলাজ নিউজবাংলা
১১ ম্যাচের ৭টিতে জয় নিয়ে ক্লাবটি সন্তুষ্ট থালেও তিনি চুক্তি নবায়ন করেননি। ম্যানইউতে খেলার আগ্রহের কারণেই মূলত তিনি ফ্রি এজেন্ট হয়ে অপেক্ষায় ছিলেন। ডাক্তারি কিছু পরীক্ষায় পাস করলেই রেড ডেভিলদের সঙ্গে যোগ দিবেন।

ব্রেন্টফোর্ডের সঙ্গে স্বল্পমেয়াদি চুক্তি শেষে এ মাসেই ফ্রি এজেন্টে পরিণত হন ডেনমার্কের তারকা ক্রিস্টিয়ান এরিকসেন। সেই সুবাদে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ এরিক টেন হাখ ৩ বছরের চুক্তিতে দলে ভেড়াতে যাচ্ছেন এ মিডফিল্ডারকে।

বিবিসি সোমবার এক প্রতিবেদনে জানায়, ম্যানচেস্টার ইউনাইটেডে ৩ বছরের চুক্তিতে যোগ দেয়ার বিষয়ে মৌখিকভাবে রাজি হয়েছেন এরিকসেন।

গত বছর ইউরোতে ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচে মাঠেই জ্ঞান হারান এরিকসেন। হার্ট অ্যাটাক করেন। দ্রুত হাসপাতালে নেয়া হলে বেঁচে যান তিনি। সে সময় অনেকে ভেবেছিলেন হয়ত ক্যারিয়ারের ইতি টানবেন এ খেলোয়াড়। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে তিনি ফুটবলে ফেরেন।

নতুন করে ফুটবল শুরু করলেও পুরনো ক্লাব ইন্টার মিলানে খেলার সু্যোগ হয়নি ডেনিশ এ ফুটবলারের। হৃদরোগ সংক্রান্ত শারীরিক সমস্যার কারণে নিয়ম অনুযায়ী বাদ পড়েন ইতালীর চ্যাম্পিয়ন এ ক্লাব থেকে।

পরে এরিকসেনকে নতুন করে ফুটবলে ফেরার সুযোগ করে দেয় ইংলিশ প্রিমিয়ার লিগের দল ব্রেন্টফোর্ড। গত জানুয়ারিতে ক্লাবটির হয়ে ১১ ম্যাচ খেলে একটি গোল করেন ও অ্যাসিস্ট করেন চারটি।

মৌসুম শেষে ব্রেন্টফোর্ড এরিকসেনের সঙ্গে চুক্তি নবায়ন করেনি। ম্যানইউতে খেলার আগ্রহের কারণে মূলত তিনি ফ্রি এজেন্ট হয়ে অপেক্ষায় ছিলেন। ডাক্তারি কিছু পরীক্ষা শেষে আনুষ্ঠানিকভাবে রেড ডেভিলদের সঙ্গে যোগ দেবেন।

এরিকসেনকে দলে নেয়ার ইচ্ছা প্রকাশ করে তার সাবেক ক্লাব টটেনহ্যামও। তবে লন্ডনের ক্লাবটিতে আর ফেরা হচ্ছে না। ২০১৩ থেকে ২০২০ পর্যন্ত টটেনহামে খেলেন তিনি।

এরিকসেনের দল বদলের দিন, রিয়াল মাদ্রিদের বর্তমান স্ট্রাইকার লুকা ইয়োভিচও দল পাল্টাচ্ছেন। ফ্রি ট্রান্সফারে এ সার্বিয়ান যোগ দিচ্ছেন ফিওরেন্তিনায়।

স্কাই স্পোর্টস ইতালি সোমবার রাতে জানায়, ইতালিয়ার ক্লাবটি বিনামূল্যে ইয়োভিচের সঙ্গে চুক্তি নিশ্চিত করেছে। ইয়োভিচ শনিবার ফ্লোরেন্সে থাকবেন এবং তুসকানির দলটির সঙ্গে দুই বছরের চুক্তি স্বাক্ষর করবেন।

ইয়োভিচ রিয়াল মাদ্রিদের কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত । এ ছাড়াও ফিওরেন্তিনা থেকে প্রতি মৌসুমে ২৫ লাখ ইউরো পারিশ্রমিক পাবেন।

ইয়োভিক ২০১৯ সালে ৬ কোটি ৫০ লাখ উইরোতে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন। কিন্তু সান্তিয়াগো বার্নাব্যুতে তিনি জ্বলে উঠতে ব্যর্থ হন। ৪৭ ম্যাচ খেলে মাত্র ৩টি গোল করেন তিনি।

আরও পড়ুন:
পরিসংখ্যানে রিয়াল ও লিভারপুলের চ্যাম্পিয়নস লিগ ফাইনাল
রিয়ালের বিপক্ষে প্রতিশোধের লক্ষ্য লিভারপুলের
জাতীয় দলের জার্সিতে ফিরেই গোল এরিকসেনের
রিয়ালের ড্রয়ের রাতে বার্সেলোনার স্বস্তির জয়

মন্তব্য

খেলা
BFF got 20 acres of land in Coxs Bazar

বাফুফেকে কক্সবাজারে টেকনিক্যাল সেন্টার বানিয়ে দিচ্ছে ফিফা

বাফুফেকে কক্সবাজারে টেকনিক্যাল সেন্টার বানিয়ে দিচ্ছে ফিফা টেকনিক্যাল সেন্টারের জমি বুঝে নিচ্ছেন বাফুফের প্রতিনিধিরা। ছবি: বাফুফে
সোমবার আনুষ্ঠানিকভাবে বাফুফের কাছে এই জমি হস্তান্তর করেন খুনিয়াপালং মৌজা বন অধিদপ্তর। বাফুফের প্রতিনিধিদের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন ফিফার রিজিওনাল অফিস ডেভেলপমেন্ট ম্যানেজার প্রিন্স রুফাস।

টেকনিক্যাল সেন্টার (সেন্টার অফ এক্সেলেন্স) স্থাপনের জন্য কক্সবাজারে ২০ একর জমি বরাদ্দ পেল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। পর্যটন নগরীর খুনিয়াপালংয়ে নির্মাণ করা হবে এই টেকনিক্যাল সেন্টার।

সোমবার আনুষ্ঠানিকভাবে বাফুফের কাছে এই জমি হস্তান্তর করেন খুনিয়াপালং মৌজা বন অধিদপ্তর। বাফুফের প্রতিনিধিদের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন ফিফার রিজিওনাল অফিস ডেভেলপমেন্ট ম্যানেজার প্রিন্স রুফাস।

জমি বুঝে পাওয়ার পর দ্রুতই সেন্টার নির্মাণের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘গত ডিসেম্বরে জমির জন্য আমাদের তাগিদ দিচ্ছিল ফিফা। দেরি হলেও আমরা জমি বুঝে পেয়েছি। আশা করছি দ্রুত টেকনিক্যাল সেন্টারের কাজ শুরু হবে।’

তিনি আরও বলেন, ‘টেকনিক্যাল সেন্টার নির্মাণে ফিফাও দ্রুত কাজ শুরু করতে চায়। কিছু অফিশিয়াল আনুষ্ঠানিকতা বাকি আছে; এরপরই দ্রুত টেকনিক্যাল সেন্টারের কাজ শুরু হবে।’

বাফুফে নিশ্চিত করেছে, কক্সবাজারে স্থাপিত হতে যাওয়া এই টেকনিক্যাল সেন্টারে থাকবে খেলাধুলার সব ধরনের সুযোগ-সুবিধা। জাতীয় দলের পাশাপাশি বয়সভিত্তিক দলগুলোরও বিভিন্ন কার্যক্রম অনুষ্ঠিত হবে এখানে।

এই টেকনিক্যাল সেন্টার স্থাপনের জন্য প্রায় ৩০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে ফিফার পক্ষ থেকে।

বাফুফে এক্সিকিউটিভ খালিদ মাহমুদ নওমী মঙ্গলবার নিউজবাংলাকে বলেন, 'এটার জন্য আমরা একটা প্ল্যান প্রস্তুত করছি। ফিফার কাছে সেই প্ল্যান পাঠালে তারা সেই প্ল্যান দেখে টাকা পাঠানোর ব্যাপারে পদক্ষেপ নেবে।'

আরও পড়ুন:
২০২৬ বিশ্বকাপের ১৬টি ভেন্যু চূড়ান্ত
কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

মন্তব্য

খেলা
Ronaldo wants to leave United in Messi panic

‘মেসি আতঙ্কেই’ ইউনাইটেড ছাড়তে চান রোনালডো

‘মেসি আতঙ্কেই’ ইউনাইটেড ছাড়তে চান রোনালডো দেড় দশক ফুটবল মাঠে প্রতিদ্বন্দ্বী রোনালডো ও মেসি। ছবি: এএফপি
প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে সামনের মৌসুমেও চ্যাম্পিয়নস লিগ খেলবেন লিওনেল মেসি। আর রোনালডো ইউনাইটেডের হয়ে খেলতে পারবেন না। রোনালডোর শঙ্কা এ সুযোগে মেসি তাকে গোলসংখ্যায় ছাড়িয়ে যেতে পারেন।

গত মৌসুমেই ইউভেন্তাস থেকে পুরনো ঠিকানা ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে গিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালডো। ৩৭ বছর বয়সী এ ফরোয়ার্ডের মৌসুম খারাপ যায়নি। ইউনাইটেডের হয়ে ২৪ গোল করেন এ পর্তুগিজ।

তাতে দলের খুব একটা লাভ হয়নি। ম্যান ইউ শিরোপা দৌড় তো বটেই চ্যাম্পিয়নস লিগে খেলার দৌড় থেকেই ছিটকে গেছে। ফলে ইউনাইটেডের হয়ে সামনের মৌসুমে ইউরোপের সেরা টুর্নামেন্টে আর খেলা হচ্ছে না রোনালডোর।

যে কারণে দল ছাড়তে চাচ্ছেন তিনি। এরই মধ্যে নতুন ম্যানেজার এরিক টেন হাখকে জানিয়ে দিয়েছেন সামনের মৌসুমে থাকছেন না। ইউনাইটেডের বর্তমান দল ও প্রজেক্টের ওপর ভরসা নেই, এমনটা জানিয়ে দল ছাড়ার ইচ্ছা প্রকাশ করেছেন রোনালডো।

তবে সাবেক ফুটবলার ও ফুটবল বিশেষজ্ঞ টনি কাসকারিনোর মতে কারণটা ভিন্ন। বরাবরই নিজের পরিসংখ্যান ও ব্যক্তিগত সাফল্য নিয়ে মজে থাকা রোনালডো ভয়ে আছেন মেসির পেছনে পড়ে যাওয়ার।

প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে সামনের মৌসুমেও চ্যাম্পিয়নস লিগ খেলবেন লিওনেল মেসি। আর রোনালডো ইউনাইটেডের হয়ে খেলতে পারবেন না। রোনালডোর শঙ্কা এ সুযোগে মেসি তাকে গোলসংখ্যায় ছাড়িয়ে যেতে পারেন।

ক্রীড়াভিত্তিক রেডিও স্টেশন টকস্পোর্টের এক অনুষ্ঠানে কাসকারিনো রোবরার রাতে বলেন, ‘খেলোয়াড় হিসেবে রোনালডোর অহম বরাবরই ছিল। সে সব সময় সফল দলে খেলেছে। আমি অফ এয়ারে বলেছি যে, রোনালডোর যেহেতু ১৪১টি গোল আছে চ্যাম্পিয়নস লিগে আর মেসির ১২৫টি, সে কারণে সে চ্যাম্পিয়নস লিগ না খেলে থাকতে চায় না। সে চায় টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হতে। রোনালডো এমনই।’

রোনালডো না খেললে মেসি চ্যাম্পিয়নস লিগে ব্যবধান কমানোর সুযোগ পাবেন। যদিও এখন আর বিশুদ্ধ গোলস্কোরার হিসেবে খেলেন না মেসি, তারপরও গত মৌসুমে এ টুর্নামেন্টে ৫ গোল এসেছিল তার পা থেকে। এ মৌসুমে আরও ভালো করতে দৃঢ়প্রতিজ্ঞ মেসি।

যে কারণে রোনালডোর ভয়টা অমূলক নয়। নিজেকে বরাবরই সেরা দাবি করে আসা এই পর্তুগিজ সুপারস্টার এখন মরিয়া নতুন দলের সন্ধানে।

আরও পড়ুন:
মেসির চেয়েও দামি লাউতারো
মেসিকেও দলে রাখতে চায় না পিএসজি
নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি
ফাঁস হলো মেসিদের বিশ্বকাপ জার্সি

মন্তব্য

p
উপরে