× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Chelsea draw Evertons relief win
hear-news
player
print-icon

চেলসির ড্র, এভারটনের স্বস্তির জয়

চেলসির-ড্র-এভারটনের-স্বস্তির-জয়
ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে গোল করার পর মাইকেল কিনের উদযাপন। ছবি: এএফপি
ক্রিস্টাল প্যালেসকে ৩-২ গোলে হারায় এভারটন। রাতের আরেক ম্যাচে লেস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে চেলসি।

ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) শিরোপা নির্ধারণী দিন রোববার। তার আগে বৃহস্পতিবার রাতে ছিল রেলিগেশন জোনের লড়াই। সে লড়াইয়ে জিতে আরেক বছরের জন্য প্রিমিয়ার লিগে খেলা নিশ্চিত করেছে এভারটন।

ক্রিস্টাল প্যালেসকে ৩-২ গোলে হারায় এভারটন। রাতের আরেক ম্যাচে লেস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে চেলসি।

এভারটনের মাঠ গুজিসন পার্কে স্বাগতিকদের চরম ধাক্কা দেয় ক্রিস্টাল প্যালেস। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় তারা। জন-ফিলিপ মাটেটা ও জরডান আইয়ু গোল করে সফরকারীদের হয়ে। উপস্থিত হাজার বিশেক এভারটন ভক্তের চোখে প্রথমার্ধ শেষে ছিল অবনমনের দুঃস্বপ্ন।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ঘুরে দাঁড়ায় এভারটন। ৫৪, ৭৫ ও ৮৫ মিনিটে একে একে তিন গোল আদায় করে তারা। মাইকেল কিন, রিচার্লিসন ও ডমিনিক ক্যালভার্ট-লুইনের গোলে নিশ্চিত হয় তাদের জয়। হাঁফ ছাড়েন ভক্তরা ও ক্লাবের ম্যানেজার ফ্র্যাংক ল্যাম্পার্ড।

ম্যাচ শেষে বিবিসি স্পোর্টকে ল্যাম্পার্ড বলেন, ‘হাফ টাইমের সময় স্টেডিয়ামের বাইরের সবাই বলছিল যে আমাদের কোনো সুযোগই নেই। কিন্তু পুরো ক্লাবের লড়াই করার মানসিকতা আমাদের ম্যাচে ফিরিয়ে এনেছে। ক্লাবের স্পিরিট ছিল অসাধারণ। কী বলব আসলে বুঝে উঠতে পারছি না।’

এভারটনের জয়ে বিপদে পড়েছে বার্নলি ও লিডস ইউনাইটেড। এই দুই ক্লাবের যে কোনো একটি ক্লাব রোববার প্রথম বিভাগে নেমে যাবে।

লিডস খেলবে ব্রেন্টফোর্ডের সঙ্গে। আর বার্নলির প্রতিপক্ষ নিউকাসল ইউনাইটেড। বার্নলি ও লিডস দুই দলের পয়েন্ট ৩৭ ম্যাচ শেষে ৩৫।

রাতের আরেক আনুষ্ঠানিকতার ম্যাচে চেলসি ১-১ গোলে ড্র করেছে লেস্টার সিটি।

আরও পড়ুন:
ডি ব্রুইনার সুপার হ্যাটট্রিকে শিরোপার কাছে ম্যান সিটি
মেসিদের কোচ হতে চান না কন্তে
আতলেতিকোর বিপক্ষে ‘যুদ্ধজয়’ সিটির, লিভারপুল-বেনফিকা ড্র

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Richardson left Everton for Tottenham

এভারটন ছেড়ে টটেনহ্যামে যোগ দিলেন রিচার্লিসন

এভারটন ছেড়ে টটেনহ্যামে যোগ দিলেন রিচার্লিসন এভারটনের জার্সিতে রিচার্লিসন। ছবি: সংগৃহীত
প্রায় ৬কোটি ৯০ লাখ ইউরোতে রিচার্লিসনকে দলে ভিড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যাম।

২০১৮ সালে ওয়াটফোর্ড ছেড়ে এভারটনে যোগ দেন ব্রাজিলিয়ান ফরওয়ার্ড রিচার্লিসন। এবার ৫ বছরের চুক্তিতে এভারটন ছেড়ে টটেনহ্যাম হটস্পারের যোগ দিয়েছেন তিনি। এ ফরোয়ার্ডেকে প্রায় ৬কোটি ৯০ লাখ ইউরোতে দলে ভিড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ক্লাব টটেনহ্যাম।

এভারটনের হয়ে ২৫ বছর বয়সী এ ফরোয়ার্ড লিগে গত ৫ বছরে ৪৩ গোল করেছেন।

রিচার্লিসনের ক্লাব বদলের বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপীয়ান দলবদল বিশেষজ্ঞ ফাব্রিজিও রোমানো। শুক্রবার এক টুইটে তিনি জানান যে, টটেনহ্যাম স্থায়ী চুক্তিতে রিচার্লিসনকে দলে ভিড়িয়েছে। স্পার্সের সঙ্গে রিচার্লিসনের চুক্তি হয়েছে আগামী পাঁচ বছরের জন্য।

রিচার্লিসন উইঙার বা স্ট্রাইকার হিসাবে খেলেন। তিনি এভারটনে প্রথম দুটি মৌসুমে এভারটনের শীর্ষ স্কোরার ছিলেন। তাদের সঙ্গে কাটানো ৪ মৌসুমে ৩টিতে ১০ বা তার বেশি গোল করেন।

২০১৮ সালের সেপ্টেম্বরে আমেরিকার বিপক্ষে ২-০ গোলের জয় পায় ব্রাজিল। সেই ম্যাচে দ্বিতীয়ার্ধের বদলি হিসাবে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রিচার্লিসনের।

আরও পড়ুন:
পেরিসিচের গন্তব্য টটেনহ্যাম
হিউং-মিন সনকে কোরিয়ার রাষ্ট্রপতির শুভেচ্ছা
চেলসির ড্র, এভারটনের স্বস্তির জয়

মন্তব্য

খেলা
Newcastles No 10 jersey waiting for Neymar

নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি

নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি পিএসজির জার্সিতে নেইমার। ছবি সংগৃহীত
নেইমারের স্বদেশি জোয়েলিন্টনের দাবি তার ক্লাব নিউকাসল ইউনাইটেড নেইমারকে কেনার ক্ষমতা রাখে। 

গত এক দশকে মেসি-রোনাল্ডোর পর সবচেয়ে বেশি আলোচিত নেইমার। ২০১৭ সালে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) বিশ্বজয়ের আশায় যোগ দেয়ার পর থেকে ঘুণ ধরতে থাকে এ ব্রাজিলিয়ানের পারফরম্যান্সে।

বার্সেলোনা থেকে পিএসজিতে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে যোগ দেন নেইমার। ৫ বছর মাঠের চেয়ে চোটের কারণে মাঠের বাইরে বেশি সময় কাটিয়েছেন তিনি। যে কারণে আগামী মৌসুমে তাকে দলে রাখতে চাচ্ছে না ফরাসি চ্যাম্পিয়নরা।

নেইমারকে দলে ভেড়াতে খুব একটা আগ্রহী নয় ইউরোপের ক্লাবগুলো। কারণ তার উঁচু পারিশ্রমিক। বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলারদের একজন নেইমার। বছরে ৪ কোটি ইউরো বেতন তার।

এত মোটা অঙ্ক খরচ করতে আগ্রহী নয় কোনো দল। তবে নেইমারের স্বদেশি জোয়েলিন্টনের দাবি তার ক্লাব নিউকাসল ইউনাইটেড নেইমারকে কেনার ক্ষমতা রাখে।

গত বছর ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউকাসলকে কিনে নেয় সৌদি আরব ভিত্তিক প্রতিষ্ঠান পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড। এরপর থেকেই নিউকাসলের খেলোয়াড় ও ভক্তরা অপেক্ষায় আছেন মাঝটেবিলের এ ক্লাব দ্রুত পরিণত হবে বিশ্বের অন্যতম সেরা দলে। যার জন্য দরকার একটি বড় নাম।

নেইমার সেই নাম হতে পারেন বলে মনে করেন জোয়েলিন্টন। নিউকাসলে নেইমার আসতে পারেন ও তার পারিশ্রমিক নিয়ে চিন্তা করতে হবে না বলে আশ্বাস দেন তিনি।

ফুটবল পডকাস্ট কাস্ট এফসিকে তিনি বলেন, ‘বিশ্ব ফুটবলে এমন কিছু ক্লাব আছে যারা নেইমারের জন্য অর্থায়ন করতে পারে। নিউকাসল তাদের একটি। নেইমার কত বড় তারকা আমি তা ব্যাখ্যা করতে পারব না। তবে সুযোগ থাকলে আশা করি আমাদের কোচ তাকে আমন্ত্রণ জানাবেন ১০ নম্বর জার্সি পরার জন্য।’

নিউকাসলের ১০ নম্বর জার্সি বর্তমানে ফরাসি উইঙ্গার অ্যালান সেন্ট-ম্যাক্সিমিনের দখলে রয়েছে। তবে, জোয়েলিন্টনের দাবি নেইমারের জন্য ফরাসি এ উইঙ্গার জার্সিটি ছেড়ে দেবেন।

এক সপ্তাহেই চূড়ান্ত হয়ে যাবে নেইমার প্যারিসেই থাকছেন না নতুন কোন ক্লাবে পাড়ি জমাবেন।

আরও পড়ুন:
‘মেসি বার্গার’ উপভোগ করলেন মেসি
নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে
পিএসজিতে ভাঙন: নেইমারকে পাঠানো হচ্ছে ইউভেন্তাসে

মন্তব্য

খেলা
The design of Messis World Cup jersey was leaked

ফাঁস হলো মেসিদের বিশ্বকাপ জার্সি

ফাঁস হলো মেসিদের বিশ্বকাপ জার্সি আর্জেন্টিনার ২০২২ বিশ্বকাপের জার্সি। ছবি: টুইটার
আর্জেন্টিনার ক্রীড়া সাংবাদিক গাসতোন আদুলের বরাত দিয়ে নিজ টুইটার হ্যান্ডলে অফিশিয়াল জার্সিটির ছবি পোস্ট করেছেন আরেক ক্রীড়া সাংবাদিক রয় নেমার।

বিশ্বকাপ ফুটবল শুরু হতে এখনও ৫ মাস বাকি। মূল পর্বে সুযোগ পাওয়া দলগুলো ব্যস্ত তাদের স্কোয়াড কাটাছেঁড়ায়। শিগগিরই দলগুলো প্রকাশ করবে তাদের প্রাথমিক স্কোয়াড। অনেকেই আবার কাজ করছে বিশ্বকাপের জার্সি নিয়ে।

এর মধ্যে অনলাইনে ফাঁস হয়েছে আর্জেন্টিনার বিশ্বকাপ জার্সি। বিশ্বখ্যাত স্পোর্টস ব্র্যান্ড আডিডাসের তৈরি জার্সিটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে ৮ জুলাই।

তবে, আনুষ্ঠানিকতার এক সপ্তাহ আগেই অনলাইনে ফাঁস হয়ে গেছে মেসিদের জার্সি। আর্জেন্টিনার ক্রীড়া সাংবাদিক গাসতোন আদুলের বরাত দিয়ে নিজ টুইটার হ্যান্ডলে অফিশিয়াল জার্সিটির ছবি পোস্ট করেছেন আরেক ক্রীড়া সাংবাদিক রয় নেমার।

বরাবরের মতো আর্জেন্টিনার পতাকার আদলে জার্সিটিতে রয়েছে সাদার ওপর আকাশী নীলের স্ট্রাইপ। হাত, গলা ও কাঁধে রয়েছে কালো রঙের বর্ডার। আর আডিডাসের বিখ্যাত থ্রি স্ট্রাইপ ডিজাইন রাখা হয়েছে হাতায়।

২০১৪ সালের জার্সির সঙ্গে অনেকখানি মিল রয়েছে আর্জেন্টিনার এবারের জার্সিটির।

মেসি, দি মারিয়াদের কাছে এ জার্সি পৌঁছাবে ৮ জুলাই। বিশ্বকাপ উপলক্ষ্যে আর্জেন্টিনা ও মেসিকে আডিডাসের বিশেষ ক্যাম্পেইন শুরু হবে এরপর।

লিওনেল মেসি আডিডাসের পণ্যদূত ও জার্মান এ স্পোর্টস ব্র্যান্ডের আইকন খেলোয়াড়।

আরও পড়ুন:
জার্সি বিক্রিতে রোনালডোকে ছাড়ালেন মেসি
মেসির ৩৫
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
মেসি-নেইমার-এমবাপেরা মাঠে নামছেন ৭ আগস্ট
মেসিকে পূর্ণাঙ্গ বিদায় জানাতে চায় বার্সেলোনা

মন্তব্য

খেলা
Messis former boss returned to the old club

মেসিদের সাবেক বস ফিরলেন পুরনো ক্লাবে

মেসিদের সাবেক বস ফিরলেন পুরনো ক্লাবে বার্সেলোনার সাবেক কোচ আর্নেস্তো ভালভের্দে। ফাইল ছবি
২০২০ সালের জানুয়ারিতে বার্সেলোনা থেকে বরখাস্ত হওয়ার পর ভালভের্দে কোথাও কোচিং করাননি।

বার্সেলোনার সাবেক হেড কোচ আর্নেস্তো ভালভের্দে আবারও দায়িত্ব নিয়েছেন লা লিগা ক্লাব অ্যাথলেতিক বিলবাওয়ের। ৫৮ বছর বয়সী ভালভের্দে আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার চতুর্থ বারের মতো স্প্যানিশ ক্লাব বিলবাওতে কোচ হিসেবে চুক্তি সাক্ষর করেন।

এর আগেও অ্যাথলেতিক বিলবাওয়ে হেড কোচের দায়িত্ব পালন করেছেন দুই বার। তবে ২০০১-০২ মৌসুমে সহকারি ম্যানেজারের দারিত্ব নেন প্রথমবার। ক্লাবটি তার অধীনে রেকর্ড ৩০৬টি ম্যাচ খেলেছে।

২০১৫ সালে স্প্যানিশ সুপার কাপে এফসি বার্সেলোনার বিপক্ষে ৫-১ ব্যবধানে জয় নিয়ে দলকে ৩১ বছরের শিরোপা খরা ভাঙেন ভালভের্দে।

পরে তিনি মেসিদের সাবেক ক্লাব বার্সেলোনায় ২০১৭-২০২০ সাল পর্যন্ত কোচের দারুত্ব পালন করেন।

সে সময় কাতালানদের হয়ে লা লিগা শিরোপা, ১ টি কোপা দেল রে স্প্যানিশ সুপার কাপ জিতেন। ২০২০ সালের জানুয়ারিতে বার্সেলোনা থেকে বরখাস্ত হওয়ার পর কোথাও কোচিং করাননি।

আরও পড়ুন:
অতিরিক্ত সময়ের গোলে জয় পেল সাইফ
মোহামেডানকে হারিয়ে কিংসের সঙ্গে ব্যবধান কমাল আবাহনী
বন্যার্তদের টিকিট বিক্রির টাকা দিচ্ছে বাফুফে
৭ মাস পরই ক্লাব ছাড়তে হচ্ছে আলভেসকে
তুর্কমেনিস্তানের বিপক্ষে শনিবার নামছে বাংলাদেশ

মন্তব্য

খেলা
Messi enjoyed the burger

‘মেসি বার্গার’ উপভোগ করলেন মেসি

‘মেসি বার্গার’ উপভোগ করলেন মেসি হার্ড রক ক্যাফেতে নিজের নামের বার্গার খাচ্ছেন লিওনেল মেসি। ছবি: ইনস্টাগ্রাম
আমেরিকার রেস্তোরাঁ ও ক্যাফে চেইন হার্ড রক ক্যাফে তাদের মেন্যুতে মেসির সম্মানে বিশেষ এ বার্গারটি যোগ করে মার্চ মাসে। তার পর থেকেই ফাস্টফুডপ্রেমী ও মেসিভক্তদের কাছে প্রিয় হয়ে উঠেছে বিশেষ এ বার্গারটি।

ব্যস্ত মৌসুম শেষে ছুটির অবসরে রয়েছেন লিওনেল মেসি। পিএসজি সতীর্থ ও কাছের বন্ধু লিয়ান্দ্রো পারদেসের জন্মদিন উদযাপন করতে স্পেনের দ্বীপ ইবিৎসায় আছেন আর্জেন্টাইন অধিনায়ক।

সেখানে ঘুরতে ঘুরতে মেসি পৌঁছে যান বিখ্যাত হার্ড রক ক্যাফেতে। আর সেখানে উপভোগ করেন তার নামে তৈরি ‘মেসি বার্গার’। মেসি বার্গারের সঙ্গে নিজের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন এ সাতবারের ব্যালন ডরজয়ী।

হার্ড রক ক্যাফে বিশেষ শুভেচ্ছা দূত হিসেবে মেসির সঙ্গে চুক্তি করে গত বছর জুনে। আর এ বছর তারা নিয়ে আসে বার্গারটি। আর এই প্রথম মেসি হার্ড রকে বসে তার নামের বার্গার খাওয়ার ছবি প্রকাশ করেছেন।

আমেরিকার রেস্তোরাঁ ও ক্যাফে চেইন হার্ড রক ক্যাফে তাদের মেন্যুতে মেসির সম্মানে বিশেষ এ বার্গারটি যোগ করে মার্চ মাসে। তার পর থেকেই ফাস্টফুডপ্রেমী ও মেসিভক্তদের কাছে প্রিয় হয়ে উঠেছে বিশেষ এ বার্গারটি।

ডাবল বিফ প্যাটির এ বার্গারে রয়েছে ইতালির প্রোভোলন চিজ, ডিম পোচ ও কোরিজো (শূকরের মাংসের সসেজ)। এর সঙ্গে হার্ড রক ক্যাফের বিশেষ দুটো সস।

রেস্তোরাঁয় আসার পর থেকেই বার্গারটিকে রিভিউ করেছেন অসংখ্য ফুড ব্লগার। হার্ড রক ক্যাফে মেন্যুর অন্যতম জনপ্রিয় আইটেম এটি।

মেসি বার্গার খেতে মেসিভক্তদের গুনতে হচ্ছে ১২ ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ১ হাজার ২০০ টাকা।

আরও পড়ুন:
নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে
ফার্মেসি মালিকের কাণ্ড
জার্সি বিক্রিতে রোনালডোকে ছাড়ালেন মেসি

মন্তব্য

খেলা
Rituparnas brother dies of electrocution

ফুটবলার রিতুপর্ণার ভাইয়ের বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু

ফুটবলার রিতুপর্ণার ভাইয়ের বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু রিতুপর্ণা চাকমা ও তার ছোট ভাই পার্বন চাকমা। ছবি: নিউজবাংলা
রাঙামাটি কোতোয়ালি থানার ওসি কবির হোসেন বলেন, ‘বুধবার দুপুর ১২টার দিকে বাড়িতে বৈদ্যুতিক কাজ করতে গিয়ে পার্বন বিদ্যুতায়িত হয়। পরে তাকে উদ্ধার করে রাঙামাটি জেনারেল হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

জাতীয় নারী দলের ফুটবলার রিতুপর্ণা চাকমার ছোট ভাই পার্বন চাকমা বিদ্যুৎস্পৃষ্টে মারা গেছেন।

রাঙামাটি জেনারেল হাসপাতালে বুধবার দুপুর ১টার দিকে মারা যান পার্বন।

১৭ বছরের পার্বন চাকমা কাপ্তাই কর্ণফুলী কলেজের প্রথম বর্ষের ছাত্র ছিলেন। ছয় ভাইবোনদের মধ্যে পার্বনই একমাত্র ভাই। ছোটবেলায়ই তারা তাদের বাবাকে হারান।

নিউজবাংলাকে তথ্য নিশ্চিত করেছেন রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন।

স্থানীয়দের বরাতে তিনি জানান, বুধবার দুপুর ১২টার দিকে বাড়িতে বৈদ্যুতিক কাজ করতে গিয়ে পার্বন বিদ্যুতায়িত হয়। পরে তাকে উদ্ধার করে রাঙামাটি জেনারেল হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক সৈকত আকবর (আরএমও)বলেন, ‘পার্বন চাকমাকে দুপুরে হাসপাতালে আনা হয়। হাসপাতালে পৌঁছার আগেই তার মৃত্যু হয়।’

ওসি কবির হোসেন বলেন, ‘আইনি প্রক্রিয়া শেষে পার্বনের মরদেহ পরিবারের অনুরোধে ময়নাতদন্ত ছাড়াই তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।’

আরও পড়ুন:
দোকানের আগুন নেভাতে গিয়ে প্রাণ গেল চালকের
গরু বাঁচাতে গিয়ে মা-ছেলের মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু
কোটালীপাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

মন্তব্য

খেলা
The ass that plays Neymar in the wing is ass

নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে

নেইমারকে যে উইংয়ে খেলায় সে গর্দভ: তিতে ব্রাজিল জাতীয় দলের জার্সিতে নেইমার। ছবি: সংগৃহীত
তিতের মত হচ্ছে, নেইমারের জন্য নাম্বার টেন পজিশনই সেরা। যে কোচ তাকে উইংয়ে খেলাবেন, তিনি গর্দভ ছাড়া কিছুই না।

পাঁচ বছর আগে ইউরোপ জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বরেকর্ড অর্থ খরচ করে নেইমারকে দলে ভেড়ায় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তবে পিএসজিতে আসার পর থেকে ধার কমতে থাকে নেইমারের।

পরিস্থিতি এতটাই খারাপ, এ ফরোয়ার্ডের যে চেলসির কাছে তাকে বেচে দিতে প্রস্তুত পিএসজি। তবে ব্রাজিল জাতীয় দলের কোচ লিওনার্দো তিতে মনে করেন, নেইমার এখনও দুর্দান্ত ফর্মে রয়েছেন। ক্লাবগুলো নেইমারকে সঠিক পজিশনে খেলায় না বলেই তাকে সেরা ছন্দে দেখা যাচ্ছে না।

তিতের মত হচ্ছে, নেইমারের জন্য নাম্বার টেন পজিশনই সেরা। যে কোচ তাকে উইংয়ে খেলাবেন, তিনি গর্দভ ছাড়া কিছুই না।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিতে বলেন, ‘কেউ যদি নেইমারকে উইংয়ে খেলায় আমি তাকে গাঁধা বলব। এতে নেইমারকে তার সৃজনশীল খেলা থেকে দূরে সরিয়ে দেয়া হয়। সৃজনশীলতা পরিস্থিতির দাবিতে তৈরি আর আকস্মিক হয়। ওটা বলেকয়ে হয় না। মানছি নেইমার ভুল করবে, কিন্তু প্রয়োজনের সময় সে ঠিকই দারুণ কিছু করবে।’

বার্সেলোনায় নেইমার খেলতেন দুই তারকা মেসি ও সুয়ারেসকে দুই পাশে রেখে। ওয়াইড রোল প্লে করতেন। ২০১৭ সালে পিএসজির হয়ে প্রথম মৌসুমে ইনজুরির বাধা পেরিয়ে ২৮ গোল করেন। প্রথম মৌসুমে পিএসজির সেন্ট্রাল পজিশনে খেলেছেন তিনি।

পরের তিন মৌসুমে নেইমারের পারফরম্যান্সের গ্রাফ ধীরে ধীরে নিচের দিকে নামতে থাকে। শেষ চার মৌসুমে তিনি যথাক্রমে ২৩, ১৯, ১৭ ও ১৩ গোল করেছেন।

তবে নেইমার ব্রাজিল দলের হয়ে সেন্ট্রাল পজিশনে শুরু থেকে দারুণ খেলছেন। তিতের অধীনেও ভালো ছন্দে আছেন এ ফরোয়ার্ড। সর্বশেষ দুই ম্যাচে গোল করেছেন তিনি।

ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলের সঙ্গে নিজের নাম লেখাতে কাতার বিশ্বকাপে নেইমারের প্রয়োজন মাত্র তিন গোল। ব্রাজিলের হয়ে নেইমারের ঝুলিতে আছে ৭৪ গোল।

আরও পড়ুন:
পিএসজিতে ভাঙন: নেইমারকে পাঠানো হচ্ছে ইউভেন্তাসে
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
পিএসজি ছাড়তে চান না নেইমার

মন্তব্য

p
উপরে