× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য

খেলা
Ajaz in Nisham out
hear-news
player

আজাজ ইন, নিশাম আউট

আজাজ-ইন-নিশাম-আউট ইতিহাস গড়া স্পিনার আজাজ প্যাটেল। ছবি: এএফপি
নিয়মিত ক্রিকেটারদের পারফরম্যান্সের কারণে খুব একটা রদবদল হয়নি এবারের কেন্দ্রীয় চুক্তিতে। শুধু দুটি পরিবর্তন এসেছে চলতি বছরের চুক্তিতে।

নিউজিল্যান্ড ক্রিকেটের ২০২২ সালের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন পেইস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম। চুক্তিতে ফেরানো হয়েছে ভারতের বিপক্ষে টেস্টে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়া স্পিনার আজাজ প্যাটেলকে।

প্রথমবারের মতো বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন মাইকেল ব্রেসওয়েল।

নিয়মিত ক্রিকেটারদের পারফরম্যান্সের কারণে খুব একটা রদবদল হয়নি এবারের কেন্দ্রীয় চুক্তিতে। শুধু দুটি পরিবর্তন এসেছে চলতি বছরের চুক্তিতে।

অবসরে যাওয়া রস টেলরের জায়গায় ঢুকেছেন ব্রেসওয়েল। আর বাদ পড়া নিশামের পরিবর্তে জায়গা হয়েছে প্যাটেলের।

২০১৭ সালের পর থেকে সাদা পোশাকের বনেদি ফরম্যাটে এক ম্যাচও খেলেননি নিশাম। সাদা বলে খেললেও সেখানকার পারফরম্যান্সও ছিল তার মলিন, যার কারণে বোর্ড চলতি বছর তাকে চুক্তির আওতাভুক্ত করেনি।

এখনও নিশামের সম্ভাবনা শেষ হয়ে যায়নি বলে জানানো হয়েছে বোর্ডের পক্ষ থেকে। দলে ডাক পেয়ে পারফরম্যান্স দেখাতে পারলে তার সামনে সুযোগ থাকছে চুক্তিবদ্ধ হওয়ার।

এদিকে নিশামের ছিটকে যাওয়ায় লম্বা সময় পর চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছেন আজাজ প্যাটেল। অপরদিকে রস টেইলর অবসরে যাওয়ায় তার শূন্যস্থান পূরণে প্রথমবারের মতো চুক্তি করা হয়েছে ব্রেসওয়েলের সঙ্গে।

কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়ের তালিকা

টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম লাথাম, ড্যারেল মিচেল, হেনরি নিকলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, নেইল ওয়াগনার, কেইন উইলিয়ামসন ও উইল ইয়ং।

আরও পড়ুন:
রেকর্ড গড়া জার্সি নিলামে তুলছেন আজাজ
৫ মাস পর দলে ফিরলেন কেইন উইলিয়ামসন
টেইলরের অশ্রুসিক্ত বিদায়
ইয়ংয়ের সেঞ্চুরিতে নেদারল্যান্ডসকে অনায়াসে হারাল নিউজিল্যান্ড
প্রোটিয়া পেইসের সঙ্গে পেরে উঠল না নিউজিল্যান্ড

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Kohli wants to win the Asia Cup and T20 World Cup this year

এশিয়া ও বিশ্বকাপে চোখ কোহলির

এশিয়া ও বিশ্বকাপে চোখ কোহলির ভিরাট কোহলি। ছবি: সংগৃহীত
২০১৯ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই কোহলির। ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা ছিল, আইপিএলের পঞ্চদশ আসরে জ্বলে উঠবে কোহলির ব্যাট। কিন্তু সেটি আর হয়নি। প্রথম ১৩ ম্যাচে একটি হাফ সেঞ্চুরিতে ২৩৬ রান করেছেন কোহলি।

ভারতের হয়ে এ বছর এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চান দেশটির সাবেক অধিনায়ক ভিরাট কোহলি। ভারতীয় টিভি চ্যানেল স্টার স্পোটর্সের সঙ্গে এক সাক্ষাৎকারে নিজের লক্ষ্যের কথা বলেন কোহলি।

নিজের খারাপ ফর্ম নিয়েও কথা বলেছেন তিনি। তারপরও ক্রিকেট চালিয়ে যাবার অনুপ্রেরণা পাচ্ছেন বলে জানান।

২০১৯ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই কোহলির। ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা ছিল, আইপিএলের পঞ্চদশ আসরে জ্বলে উঠবে কোহলির ব্যাট। কিন্তু সেটি আর হয়নি। প্রথম ১৩ ম্যাচে একটি হাফ সেঞ্চুরিতে ২৩৬ রান করেছেন কোহলি।

কোহলির অফ-ফর্মে, তাকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন অনেকে। তবে খেলাটা উপভোগ করছেন বলে জানান কোহলি।

তিনি বলেন, ‘অনেকে নয়, যারা এই কথা বলেছেন (বিরতি নিয়ে) তাদের মধ্যে একজন ব্যক্তি আছেন, রবি ভাই (সাবেক কোচ রবি শাস্ত্রি), এমনটা বলেছেন। কারণ গত ছয়-সাত বছর আমি যে পরিস্থিতির মধ্যে ছিলাম, সেটির বাস্তবতা খুব কাছ থেকে দেখেছেন তিনি।’

গেল ১০-১১ বছর আন্তর্জাতিক ক্রিকেটসহ টানা আইপিএল খেলেছেন কোহলি। সব ফরম্যাটে খেলতে বাড়তি ক্ষমতা লাগে বলে জানান তিনি। বলেন, ‘আমি যে পরিমাণ ক্রিকেট খেলেছি ও উত্থান-পতন দেখেছি এবং ১০-১১ বছর বিরতিহীন আইপিএলও খেলেছি। সব ফরম্যাট খেলতে বাড়তি ক্ষমতা লাগে। এর মধ্যে সাত বছরের অধিনায়কত্বও ছিল।’

তিনি আরও বলে, ‘এটি অবশ্যই একটি বিষয় যা একজনকে বিবেচনা করতে হবে। শতভাগ দিতে না পারলে, খেলাটাও ঠিক নয়। আর এটাই সব সময় আমার জীবনে বিশ্বাস করে এসেছি। তাই বিরতি কখন নিতে হবে, সেটা বুঝতে হবে।’

অফ-ফর্মের এই সময় থেকে অনেক কিছু শিখছেন বলে জানান কোহলি। তবে যেভাবে জীবন কাটাচ্ছেন, তা নিয়ে বেশ খুশি তিনি।

কোহলি বলেন, ‘এটাও বুঝতে পারছি, কিছু ব্যাপার নিয়ন্ত্রণের বাইরে। আমি যেটা নিয়ন্ত্রণ করতে পারি ও যা নিয়ে কাজ করতে পারি, সেটি হলো মাঠে ও ব্যক্তিগত জীবনে কঠোর পরিশ্রম করা। সেই দৃষ্টিকোণ থেকে আমি অনুভব করছি, এখন জীবনের সবচেয়ে বেশি ভারসাম্যপূর্ণ জায়গায় আছি। আমি এখন যেমন আছি এবং যেভাবে আমার জীবন কাটাচ্ছি, তা নিয়ে বেশ খুশি।’

দলের জন্য কিছু করতে না পারলেই, সবচেয়ে বেশি হতাশায় ভোগেন কোহলি। নিজের পারফরমেন্স নিয়ে মোটেও চিন্তিত নন তিনি।

কোহলি বলেন, ‘আমি একজন ব্যক্তি হিসেবে নিজেকে আরও বেশি মূল্য দিতে শুরু করেছি। মাঠে যা ঘটছে তা নিয়ে আনন্দ বা হতাশার কোন উৎস খুঁজে পাচ্ছি না আমি। কারণ এটা শুধু নিজেকে নিয়ে নয়, দলের জন্য আমি যতটা চেয়েছিলাম ততটা অবদান রাখতে পারিনি। এটি এমন একটি ব্যাপার, যা জন্য প্রস্তুতি নেয়া হয়। তবে দলের জন্য কিছু না করতে পারাটা সবসময় হতাশার, নিজের পারফরমেন্সের জন্য নয়। কারণ আমি আমার দলকে নিরাশ করতে চাই না।’

আইপিএলের পর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে কোহলিকে প্রশ্ন করা হয়। প্রশ্নের উত্তরে কোহলি জানান, এ বছর দুটি বড় টুর্নামেন্ট জিততে ভারতকে সাহায্য করা।

তিনি বলেন, ‘আমি ভারতকে এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জেততে চাই, এটাই এখন অনুপ্রেরণা।’

আরও পড়ুন:
মুস্তাফিজদের দলে করোনার হানা
আইপিএলে সময় ভালো যাচ্ছে না ফিজের
দ্বিতীয় ভারতীয় হিসেবে রোহিতের অনন্য কীর্তি
উইকেটশূন্য ফিজ, হারল তার দল
দিল্লির অনুশীলনে যোগ দিলেন ফিজ

মন্তব্য

খেলা
Irelands spin bowling coach is Australias Nathan

আয়ারল্যান্ডের স্পিন বোলারদের দায়িত্বে সাবেক অজি স্পিনার

আয়ারল্যান্ডের স্পিন বোলারদের দায়িত্বে সাবেক অজি স্পিনার অস্ট্রেলিয়ার সাবেক স্পিন বোলার নাথান হাউরিৎজ। ছবি: সংগৃহীত
হরিটজ ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৭টি টেস্ট, ৫৮টি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন টিম অস্ট্রেলিয়ার হয়ে। তিন ফরম্যাট মিলিয়ে ঝুলিতে পুরেছেন ১২৮ উইকেট।

অস্ট্রেলিয়ার সাবেক স্পিনার নেইথান হরিটজ দায়িত্ব নিচ্ছেন আয়ারল্যান্ডের স্পিন বোলিং কোচ হিসেবে।

শুক্রবার আয়ারল্যান্ড ক্রিকেট এক বিবৃতিতে বলেছে, আইরিশ জাতীয় দলের পুরুষ ও নারী উভয়ের স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করবেন হরিটজ।

তিনি আয়ারল্যান্ডে কাজের অনুমতি পাওয়ার অপেক্ষায় আছেন। সেটা নিশ্চিত হলে আগস্টে আইরিশ দলে যোগ দেবেন ৪০ বছর বয়সী এই অফ স্পিনার।

হরিটজ বলেন, ‘একজন কোচ হিসেবে আমার বিশেষ আগ্রহ হলো স্পিন বোলিংয়ের কৌশলগত এবং মানসিক দিক। আমি বিশ্বাস করি আমার ক্যারিয়ার এবং অভিজ্ঞতা তাদের বিকাশে সহায়তা করবে। আয়ারল্যান্ড ক্রিকেটের অংশ হতে পেরে আমি নিজেও খুব আনন্দিত।’

ক্রিকেট আয়ারল্যান্ডের হাই পারফরম্যান্স ডিরেক্টর রিচার্ড হোল্ডসওয়ার্থ বলেন, ‘আমরা আনন্দিত যে, নেইথান আমাদের সাথে যোগ দেবেন এবং আমাদের স্পিন বোলিংয়ের অভিজ্ঞতা নিয়ে কাজ করবেন। তার সাথে কাজ শুরু করার জন্য আমরা উন্মুখ হয়ে আছি।’

হরিটজ ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৭টি টেস্ট, ৫৮টি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন টিম অস্ট্রেলিয়ার হয়ে। তিন ফরম্যাট মিলিয়ে ঝুলিতে পুরেছেন ১২৮ উইকেট।

ঘরোয়া লিগে হরিটজ প্রথম শ্রেণির ক্রিকেটে কুইন্সল্যান্ড এবং নিউ সাউথ ওয়েলসের হয়ে খেলেছেন। বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিট, সিডনি থান্ডার এবং মেলবোর্ন রেনেগেডসের হয়েও খেলেছেন এই অফ স্পিনার।

হরিটজ ক্রিকেট থেকে অবসরের পরে কোচিং শুরু করেন । ২০২০ সাল থেকে কুইন্সল্যান্ড ফায়ার এবং ব্রিসবেন হিটের স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:
পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ল বাংলাদেশ
ড্রয়ের দিকে এগোচ্ছে চট্টগ্রাম টেস্ট
লঙ্কান শিবিরে তাইজুলের জোড়া আঘাত
সব ফরম্যাটেই খেলা চালিয়ে যাবেন মুশফিক
শেষ দিনের নাটকের অপেক্ষায় বাংলাদেশ

মন্তব্য

খেলা
Tigers in frontline pacer crisis

ফ্রন্টলাইন পেইসার সংকটে টাইগাররা

ফ্রন্টলাইন পেইসার সংকটে টাইগাররা বাংলাদেশ দলের অনুশীলনে মুস্তাফিজুর রহমান। ফাইল ছবি
জাতীয় দলের অধিনায়ক মুমিনুল হকও স্বীকার করে নিলেন এ সংকট। ঢাকা টেস্ট তো বটেই উইন্ডিজের তিন ফরম্যাটের সফরের জন্য পেইস বোলার খুঁজে বের করতে হবে বিসিবিকে।

শ্রীলঙ্কা সিরিজের জন্য ঘোষিত দল থেকে বাদ পড়েন পেইসার আবু জায়েদ রাহী। নির্বাচকদের যুক্তি ছিল অন্য যারা তাদের নজরে আছেন সে সব বোলারদের চেয়ে রাহীর গতি কম। রাহী ছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য চার জন পেইসার নির্বাচক প্যানেলের হাতে ছিলেন।

এবাদত হোসেন, খালেদ আহমেদ ও শরীফুল ইসলামের সঙ্গে ছিলেন আনকোরা রেজাউর রহমান। তবে, শরীফুলের চোট দীর্ঘমেয়াদি হওয়ায় কিছুটা বিপাকে পড়েছে টাইগার ক্যাম্প।

আগে থেকে চোটে ছিলেন তাসকিন আহমেদ। আর মুস্তাফিজুর রহমান লাল বলে খেলতে ইচ্ছুক নন। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট ও সামনের মাসে শুরু হওয়া উইন্ডিজ সফরের জন্য সাকুল্যে বিসিবির হাতে আছে তিন জন পেইসার। যার মধ্যে রাজা জাতীয় দলে অভিষেকের অপেক্ষায় রয়েছেন।

জাতীয় দলের অধিনায়ক মুমিনুল হকও স্বীকার করে নিলেন এ সংকট। ঢাকা টেস্ট তো বটেই উইন্ডিজের তিন ফরম্যাটের সফরের জন্য পেইস বোলার খুঁজে বের করতে হবে বিসিবিকে। অভিজ্ঞদের মধ্যে বোর্ডের কাছে রয়েছে আবু জায়েদ রাহী ও পেইস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

রাহী আপাতত নির্বাচকদের সুনজরে নেই। আর সাইফউদ্দিন ইনজুরির সঙ্গে লড়াই শেষে ফিরেছেন বটে তবে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য এখনও সম্পূর্ণ প্রস্তুত নন। ফলে, ঘুরে ফিরে একজনের কথাই আসছে টিম ম্যানেজমেন্টের মাথায়, মুস্তাফিজুর রহমান।

দরকার হলে একরকম জোর করেই ফিজকে টেস্টে খেলাবে বিসিবি। চট্টগ্রাম টেস্ট শেষে মুমিনুলের কথাতেও সে ইঙ্গিত।

অধিনায়ক বলেন, ‘আমি জানি না মুস্তাফিজ কয়টা টেস্ট খেলেছে। আমাদের দেশের কোনো পেইস বোলারই অভিজ্ঞ না। ওর বিষয়ে বোর্ড সিদ্ধান্ত নেবে যে কোন ফরম্যাটে খেলবে। যদি বোর্ড দেয় ডিমান্ড করে তাহলে অবশ্যই (টেস্টে) খেলবে।’

বিশেষ করে উইন্ডিজ সফরে যে মুস্তাফিজুরকে বাংলাদেশের দরকার তা একরকম পরিষ্কার জানালেন অধিনায়ক।

তিনি বলেন, ‘যেটা দেখতে হবে মুস্তাফিজ লাল বলে কতদিন খেলেছে। অনেক কিছু নির্ভর করে। কতদিন খেলছে না খেলছে। আর ফিটনেসের একটা ইস্যু থাকে। যদি ওকে দরকার হয় তাহলে অবশ্যই খেলবে।আমাদের ফ্রণ্টলাইনার দুই পেইসার নাই, শরীফুল ও তাসকিন। যদি প্রয়োজন হবে তবে অবশ্যই মুস্তাফিজ খেলবে।’

ঢাকা টেস্টের পরপরই উইন্ডিজ সফরের জন্য দল ঘোষণা দেবে বিসিবি নির্বাচক প্যানেল।

আরও পড়ুন:
আঙুলের চোটে ঢাকা টেস্ট খেলা হচ্ছে না নাঈমের
শুক্রবার থেকে শুরু ‘থার্টিন মিনিট ক্রিকেট টিপস’
নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত নন মুমিনুল

মন্তব্য

খেলা
Naeem is not playing Dhaka Test due to finger injury

আঙুলের চোটে ঢাকা টেস্ট খেলা হচ্ছে না নাঈমের

আঙুলের চোটে ঢাকা টেস্ট খেলা হচ্ছে না নাঈমের ঢাকা টেস্টে থাকছেন না নাঈম হাসান। ফাইল ছবি
স্ক্যানে দেখা গেছে তার আঙুলের হারে চোট লেগেছে। যে কারণে ঢাকা টেস্টে তার খেলা হচ্ছে না। নাঈমের চোটের বিষয়টি নিউজবাংলাকে নিশ্চিত করেছেন বিসিবির চিকিৎসক মানজুর আহমেদ। 

১৫ মাস পর টেস্ট দলে ফিরে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন নাঈম হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৬ উইকেট শিকার করেন এ স্পিনার। তবে দূর্ভাগ্যজনকভাবে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা হচ্ছে না তার।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শ্রীলঙ্কার ব্যাটার দিমুথ করুনারত্নের শট থামাতে গিয়ে আঙুলের চোট পান ২২ বছর বয়সী এ তারকা। আঘাত নিয়ে পঞ্চম দিন বোলিংও করেন।

পরে স্ক্যানে দেখা গেছে তার আঙুলের হাড়ে ফাটল ধরেছে। যে কারণে ঢাকা টেস্টে তার খেলা হচ্ছে না।

নাঈমের চোটের বিষয়টি নিউজবাংলাকে নিশ্চিত করেছেন বিসিবির চিকিৎসক মানজুর আহমেদ।

তিনি বলেন, ‘ওর ডান হাতের মধ্যমায় একটা হালকা ফ্র‍্যাকচার ধরা পড়েছে। যার কারণে তার থাকা হচ্ছে না সিরিজে দ্বিতীয় টেস্টে। আগামীকাল আমরা ওকে পরীক্ষা করাবো। এরপর বোঝা যাবে কয়দিন তার বিশ্রাম লাগবে।’

ঢাকা টেস্টে নাঈমের বদলি হিসেবে কে খেলবেন সেটা জানায়নি বিসিবি। এর আগে আঘাত পেয়ে ঢাকা টেস্ট ও সিরিজ থেকে ছিটকে যান পেইসার শরীফুল ইসলামও।

আরও পড়ুন:
শুক্রবার থেকে শুরু ‘থার্টিন মিনিট ক্রিকেট টিপস’
নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত নন মুমিনুল
দলীয় প্রচেষ্টায় সন্তুষ্ট অধিনায়ক

মন্তব্য

খেলা
Getting Started Deco Super Duper Biscuits Thirteen Minute Cricket Tips

শুক্রবার থেকে শুরু ‘থার্টিন মিনিট ক্রিকেট টিপস’

শুক্রবার থেকে শুরু ‘থার্টিন মিনিট ক্রিকেট টিপস’ ‘ডেকো সুপার ডুপার বিস্কুট-থার্টিন মিনিট ক্রিকেট টিপস’ অনুষ্ঠানের লোগো। ছবি: সংগৃহীত
ক্রিকেটের খুঁটিনাটি টিপস নিয়েই আয়োজন করা হতে যাচ্ছে এই অনুষ্ঠান। ক্রিকেটকে পেশা হিসাবে নিতে চান তাদের জন্যই এই অনুষ্ঠান।

‘Go on, It’s your turn’ এই স্লোগানকে সামনে রেখে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘ডেকো সুপার ডুপার বিস্কুট-থার্টিন মিনিট ক্রিকেট টিপস’ অনুষ্ঠান। এ অনলাইন শোটি মূলত ক্রিকেট এর বিভিন্ন দিক যেমন, ব্যাটিং, বোলিং, ফিল্ডিং ও ফিটনেস এর টিপস নিয়ে সাজানো।

এতে অংশগ্রহণ করছেন বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সাবেক ও বর্তমান সময়ের তারকা ক্রিকেটাররা। এছাড়াও থাকছেন সারা বাংলাদেশ থেকে ৩ জন করে শিক্ষানবিশ ক্রিকেটার।

মূলত ক্রিকেটের খুঁটিনাটি টিপস নিয়েই আয়োজন করা হতে যাচ্ছে এই অনুষ্ঠান। ক্রিকেটকে পেশা হিসাবে নিতে চান তাদের জন্য এই অনুষ্ঠান।

প্রতি শুক্রবার এ অনুষ্ঠান রাত ০৮ টায় জিডি স্পোর্টস ও ডেকো ফুডস লিমিটেড এর ফেসবুক পেজে এবং জিডি স্পোর্টস এর ইউটিউব চ্যানেলে সম্প্রচার হবে। প্রথম পর্ব শুরু হচ্ছে ২০ মে থেকে।

আরও পড়ুন:
সব ফরম্যাটেই খেলা চালিয়ে যাবেন মুশফিক
শেষ দিনের নাটকের অপেক্ষায় বাংলাদেশ
৪৬৫ রানে থামল বাংলাদেশ
২ বছর পর টেস্ট সেঞ্চুরি মুশফিকের
মুশফিকের ব্যাটে ৪০০ ছাড়াল বাংলাদেশ

মন্তব্য

খেলা
Muminul is not worried about his batting

নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত নন মুমিনুল

নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত নন মুমিনুল জাতীয় দলের টেস্ট দলপতি মুমিনুল হক। ফাইল ছবি
৯ ইনিংসে মাত্র দুটি ইনিংসে টেস্ট দলপতি ছুঁয়েছেন দুই অঙ্কের রান।

শেষ ১০ ইনিংসে জাতীয় দলের টেস্ট দলপতি মুমিনুল হকের ব্যাট হেসেছে মাত্র একবার। চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে। বাকি ৯ ইনিংসে মাত্র দুটি ইনিংসে তিনি ছুঁতে সক্ষম হয়েছেন দুই অঙ্কের রান।

বাকি সব ম্যাচে এক অঙ্কের রানে আটকে থেকে মাঠ ছাড়তে হয়েছে মুমিনুলকে। শেষ পাঁচ ইনিংসের পারফরম্যান্স বিশ্লেষণে দেখা যায় মুমিনুলের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৬ রান।

তারপরও নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত নন জাতীয় দলের অধিনায়ক।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শেষে সংবাদ সম্মেলনে এমনটাই মন্তব্য করেন তিনি। মুমিনুল বলেন, ‘আমার ব্যাটিং নিয়ে আমি অত বেশি চিন্তিত না।’

সিরিজের প্রথম টেস্টে জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত ড্র করে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে। চতুর্থ দিনের মন্থর গতির ব্যাটিংয়ের কারণে জয়ের স্বপ্ন জাগিয়েও সেটি অধরাই রয়ে গেছে বাংলাদেশের।

তবে মুমিনুলের মতে সময়ের সাথে তাল মিলিয়েই ব্যাট করেছে বাংলাদেশের ব্যাটাররা।

তিনি বলেন, ‘যদি পাঁচ দিনের খেলা দেখেন, ওদের আর আমাদের, এই উইকেটটা এমন একটা উইকেট ছিল যেখানে আপনি টিকে থাকতে পারবেন। কিন্তু যদি বেশি এক্সাইটেড হয়ে যান তাহলে আপনার উইকেট পড়ার সম্ভাবনাটা কিছুটা বেড়ে যাবে। যেটা আমার কাছে মনে হয়।’

তিনি আরও বলেন, ‘আর ওই সময়টাতে লিটন যদি আউট না হতো, তাহলে সেই চান্সটা আমরা নিতে পারতাম। কিন্তু সেই চান্সটা নিতে গিয়ে আমরা দ্রুত উইকেট হারিয়েছিলাম। লিটন যদি আরও এক ঘণ্টা মুশফিক ভাইয়ের সাথে খেলতে পারত, তাহলে হয়তো আমরা অন্যরকম করতে পারতাম।’

আরও পড়ুন:
শেষ দিনের নাটকের অপেক্ষায় বাংলাদেশ
৪৬৫ রানে থামল বাংলাদেশ
২ বছর পর টেস্ট সেঞ্চুরি মুশফিকের
মুশফিকের ব্যাটে ৪০০ ছাড়াল বাংলাদেশ
পাঁচ হাজারি ক্লাবে মুশফিক

মন্তব্য

খেলা
Satisfied captain in team effort

দলীয় প্রচেষ্টায় সন্তুষ্ট অধিনায়ক

দলীয় প্রচেষ্টায় সন্তুষ্ট অধিনায়ক জাতীয় দলের ক্রিকেটারদের উইকেট উদযাপন। ছবি: বিসিবি
দলের সবার দলগত পারফরম্যান্সের কারণেই ভালো ফল এসেছে বলে মনে করছেন মুমিনুল। ম্যাচ শেষে সংবাদসম্মেলনে এমনটাই জানান অধিনায়ক।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। একই সঙ্গে বল হাতে জ্বলে ওঠেন স্পিন বোলাররাও। চট্টগ্রাম টেস্ট ড্র হলেও এটিকে অর্জন মনে করছেন টাইগারদের অধিনায়ক মুমিনুল হক।

তামিম ইকবাল, মুশফিকুর রহিমের সেঞ্চুরি নাঈম হাসান, তাইজুল ইসলাম ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে লঙ্কানদের এক পর্যায়ে কোনঠাসা করে ফেলে স্বাগতিক দল। শেষ পর্যন্ত সমতায় শেষ হয় দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

ড্র করেও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। যে কারণে ম্যাচ শেষে খুব একটা আক্ষেপ নেই মুমিনুলের।

দলের সবার দলগত পারফরম্যান্সের কারণেই ভালো ফল এসেছে বলে মনে করছেন তিনি। ম্যাচ শেষে সংবাদসম্মেলনে এমনটাই জানান অধিনায়ক।

মুমিনুল বলেন, ‘সবাই রানের মধ্যে আছে। ব্যাটার হোক, বোলার হোক সবাই টিম হিসেবে খেলতে পেরেছে। আমি যেমনটা আগে বলেছি টিম হিসেবে খেললে আমরা বরাবর ভালো করি। অবশ্যই এটা কাজে দেবে। প্রাপ্তির জায়গা বলতে সবাই দলগতভাবে খেলতে পেরেছে এটাই ভালো লেগেছে।’

মিরপুর টেস্টের আগে খুব বেশিদিন সময় নেই মুমিনুল বাহিনীর। সোমবার শুরু হবে সিরিজ নির্ধারণী টেস্ট। তবে উইকেট দেখে সে টেস্ট নিয়ে পরিকল্পনা করবে থিংক ট্যাংক এমনটা জানালেন অধিনায়ক।

তিনি বলেন, ‘মিরপুরের উইকেট আর এই উইকেট পুরো আলাদা। ঢাকা টেস্টে পরিকল্পনা ভিন্ন হবে সেটিই স্বাভাবিক, কারণ উইকেট ভিন্ন।’

বিশ্বের যেই কন্ডিশনেই খেলেন না কেন আপনাকে মানিয়ে নিতে হবে। এটা পুরো মানসিক বিষয়। আমরা চট্টগ্রামের উইকেট, ঢাকার উইকেটে সারাবছর খেলতে থাকি। চট্টগ্রামের চেয়ে ঢাকাতে বেশি খেলি। দলের সবাই জানেন যে কোনখানে স্পিন কিভাবে খেলতে হয়, পেইস কীভাবে খেলতে হয়।’

আরও পড়ুন:
৪৬৫ রানে থামল বাংলাদেশ
২ বছর পর টেস্ট সেঞ্চুরি মুশফিকের
মুশফিকের ব্যাটে ৪০০ ছাড়াল বাংলাদেশ
পাঁচ হাজারি ক্লাবে মুশফিক
ঝরঝরে হয়ে আবার নামবেন তামিম, বিশ্বাস সিডন্সের

মন্তব্য

উপরে