× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য

খেলা
Liverpool overcame Villarreals challenge to reach the final
hear-news
player

ভিয়ারিয়ালের চ্যালেঞ্জ জয় করে ফাইনালের পথে লিভারপুল

ভিয়ারিয়ালের-চ্যালেঞ্জ-জয়-করে-ফাইনালের-পথে-লিভারপুল- জয়সূচক গোলের পর সাদিও মানের উচ্ছ্বাস। ছবি: এএফপি
অ্যানফিল্ডে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের পথে একধাপ এগিয়েছে লিভারপুল। আগামী সপ্তাহে ভিয়ারিয়ালের মাঠে দ্বিতীয় লেগ।

লিভারপুলের মাঠে ডিফেন্সিভ খেলবে ভিয়ারিয়াল এমনটা অনুমান করছিলেন বিশেষজ্ঞরা। হলোও তাই। ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে সেই ডিফেন্সিভ চ্যালেঞ্জ দারুণভাবে উতরে গেছে ইংলিশ জায়ান্টরা।

নিজ মাঠ অ্যানফিল্ডে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের পথে একধাপ এগিয়েছে লিভারপুল। আগামী সপ্তাহে ভিয়ারিয়ালের মাঠে দ্বিতীয় লেগ।

ভিয়ারিয়ালের বিপক্ষে জয়টা সহজ ছিল না লিভারপুলের জন্য। স্প্যানিশ ক্লাবটি জমাট ডিফেন্সে স্বাগতিকদের লক্ষ্যভেদ করার সুযোগ দেয়নি প্রথমার্ধে।

ম্যাচের ডেড লক ভাঙতে ৫৩ মিনিট সময় লাগে। পারভিস এসতুপিনিয়ানের আত্মঘাতী গোলে এগিয়ে যায় লিভারপুল। এর দুই মিনিট পরই সাদিও মানের গোলে নিশ্চিত হয় ম্যাচভাগ্য।

দ্বিতীয় লেগে ঘরের মাঠে অন্তত ৩ গোলে করতে হবে ভিয়ারিয়ালকে। ২ গোল করলে পড়তে হবে অ্যাওয়ে গোলের হিসেবে।

ভিয়ারিয়ালের বিপক্ষে জয়ের পর মৌসুমে কোয়াড্রুপল জয়ের স্বপ্ন এখন ক্লপের দলের সামনে। এরই মধ্যে ইংলিশ লিগ ক্লাবের শিরোপা জিতে নিয়েছে তারা। লিগ শিরোপা দৌড়ে টিকে আছে দুই নম্বর স্থানে। এফএ কাপের ফাইনালে উঠেছে লিভারপুল। সেখানে তাদের প্রতিপক্ষ চেলসি।

সব মিলিয়ে ৪টি শিরোপা জয়ের সম্ভাবনাই ধরে রেখেছে অলরেডস। ইংল্যান্ডের কোনো ক্লাবই এক মৌসুমে চার শিরোপা জিততে পারেনি। ম্যানচেস্টার ইউনাইটেড ১৯৯৯ সালে ট্রেবল জিতেছিল। সেবার তারা লিগ কাপের শিরোপা জিততে পারেনি।

স্প্যানিয়ার্ডদের ডিফেন্স ভাঙার কাজটি যে সহজ হবে না সেটা জানতেন লিভারপুলের খেলোয়াড়রা। কিন্তু তারা হাল ছাড়েনি।

ক্লাবের অধিনায়ক জর্ডান হেন্ডারসন ম্যাচ শেষে স্পোর্টস চ্যানেল বিটি স্পোর্টসকে বলেন, ‘তারা খুবই গোছানো একটা দল। জানতাম এটা কঠিন হবে। আমাদের যেটা করা দরকার ছিল যে অনবরত আক্রমণ করে যাওয়া সেটা করতে পেরেছি। যার কারণে তারা ভেঙে পড়েছে।’

হেন্ডারসন অবশ্য ভক্তদের সতর্কবার্তা দিয়েছেন যে ম্যাচ এখনও শেষ হয়নি। দ্বিতীয় লেগে যেকোনো কিছুই হতে পারে ধারনা তার।

লিভারপুল অধিনায়ক যোগ করেন, ‘ম্যাচের অধিকাংশ সময়জুড়ে আমাদের কাউন্টার প্রেসিং খুবই ভালো ছিল। কিন্তু খেলা এখনও শেষ হয়নি। ভিয়ারিয়ালের মাঠে বিষয়টা অনেক কঠিন।’

আরও পড়ুন:
চার ট্রফি জয়ের চাপ না নেয়ার পরামর্শ ফন ডাইকের
প্রথমার্ধের সুনামিতে সিটিকে উড়িয়ে ফাইনালে লিভারপুল
সেমিতে এক পা লিভারপুলের, এখনও নিশ্চিত নয় সিটি

মন্তব্য

আরও পড়ুন

খেলা
De Maria is leaving PSG for Rafinha in Barcelona

ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে

ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে আনহেল দি মারিয়া ও রাফিনিয়া। ছবি: সংগৃহীত
পিএসজি ছেড়ে ইউভেন্তাসে যাচ্ছেন আনহেল দি মারিয়া। আর লিডস ইউনাইটেড থেকে বার্সেলোনায় যোগ দেবেন রাফিনিয়া।

পিএসজির অন্যতম সেরা তারকা আনহেল ডি মারিয়া মৌসুম শেষে দল ছাড়ছেন। প্যারিসিয়ানদের সঙ্গে চুক্তি শেষে সামনের মৌসুমে দি মারিয়া যোগ দিচ্ছেন ইউভেন্তাসে।

আর্জেন্টাইন এই ফুটবলার তার ক্যারিয়ারের শেষ সাত বছর কাটিয়েছেন পিএসজিতে। ২১ মে পিএসজির হয়ে মেতসের বিপক্ষে শেষবারের মতো মাঠে নামছেন তিনি। পরের মাসে ইতালিয়ান সেরি আর ক্লাব ইউভেন্তাসের হয়ে নাম লেখাবেন ৩৪ বছর বয়সী এ উইঙ্গার।

দি মারিয়া পিএসজির জয়ে ৫টি লিগ, ৫টি ফ্রেঞ্চ কাপের শিরোপা জিতেছেন। পাশাপাশি ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তাদের দৌড়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

দি মারিয়ার মতো দল ছাড়ছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিডস ইউনাইটেড থেকে তিনি যোগ দিচ্ছেন বার্সেলোনায়। রাফিনিয়া বার্সেলোনার সঙ্গে মৌখিক চুক্তিতে সম্মত হয়েছেন। কিন্তু প্রিমিয়ার লিগ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত চূড়ান্ত চুক্তি করতে পারবেন না।

বার্সেলোনা ক্লাব সূত্র জানিয়েছে রাফিনিয়ার সঙ্গে ২০২৭ সাল পর্যন্ত চার বছরের চুক্তি করবে তারা।

আরও পড়ুন:
চ্যাম্পিয়নস লিগে জিতল চেলসি, ইউভেন্তাসের ড্র
এগিয়ে থেকেও পয়েন্ট খোয়ালো বার্সা, রিয়ালের টানা ১০ জয়
চাভির হাত ধরে জয়ে ফিরল বার্সেলোনা

মন্তব্য

খেলা
Now Messi will play in his own club

ক্লাবের মালিকানা দিয়ে মেসিকে নিতে চায় মায়ামি

ক্লাবের মালিকানা দিয়ে মেসিকে নিতে চায় মায়ামি পিএসজির জার্সিতে লিওনেল মেসি। ফাইল ছবি
পিএসজির সাথে চুক্তি শেষ হওয়ার পর তাকে দলে ভেড়াতে চায় সাবেক ফুটবলার ডেভিড বেকহ্যামের কেনা ফ্র্যাঞ্চাইজি ইন্টার মায়ামি। মেসিকে নিতে ফ্র্যাঞ্চাইজির ৩৫ শতাংশ মালিকানাও দিতে রাজি বেকহ্যামের ম্যানেজমেন্ট।

যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএএস) ক্লাব ইন্টার মায়ামি গত কয়েক মৌসুম ধরে লিওনেল মেসিকে দলে টানার চেষ্টা করছে। প্যারিস সেইন্ট জার্মেইর সঙ্গে বর্তমান চুক্তি শেষে সামনের মৌসুমে মেসি যোগ দেবেন মায়ামিতে, এমনটি দাবি করেছে আমেরিকান সংবাদমাধ্যম ডিরেক্টটিভি স্পোর্টস।

বার্সেলোনার সাবেক এ অধিনায়ক চলতি মৌসুমে পিএসজিতে যোগ দেন। প্যারিসের ক্লাবটির সঙ্গে ৩৪ বছর বয়সী এই ফুটবলারের চুক্তি শেষ হবে ২০২৩ সালের জুনে।

পিএসজির সাথে চুক্তি শেষ হওয়ার পর তাকে দলে ভেড়াতে চায় সাবেক ফুটবলার ডেভিড বেকহ্যামের কেনা ফ্র্যাঞ্চাইজি ইন্টার মায়ামি। মেসিকে নিতে ফ্র্যাঞ্চাইজির ৩৫ শতাংশ মালিকানাও দিতে রাজি বেকহ্যামের ম্যানেজমেন্ট।

তবে মেসিকে নিয়ে ইন্টার মায়ামির এমন দাবি উড়িয়ে দিয়েছে মেসির ম্যানেজমেন্ট। তারা জানিয়েছে দুই পক্ষের মধ্যে যোগাযোগ হলেও এখনও কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

পিএসজির হয়ে ইউরোপে সাফল্যে চান মেসি। সে জন্য দলবদলে আগ্রহী নন সাতবারের ব্যলন ডর জয়ী তারকা এমনটা দাবি তার ম্যানেজমেন্টের।

অন্যদিকে, গত রোববার এক স্প্যানিশ টুইচ চ্যানেলে মেসির বাবা হোর্হে মেসি জানান বার্সেলোনায় ফেরার সম্ভাবনা রয়েছে আর্জেন্টাইন ফুটবল জাদুকরের।

আরও পড়ুন:
মেসির জোড়া গোলে পিএসজির বড় জয়
১১০০ কোটি টাকা আয় করে শীর্ষে মেসি
২০১৪ বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলতে প্রস্তুত দি মারিয়া

মন্তব্য

খেলা
Kristensen leaves Juventus for Dibala Chelsea

ইউভেন্তাস ছাড়ছেন দিবালা, বার্সেলোনায় ক্রিস্টেনসেন

ইউভেন্তাস ছাড়ছেন দিবালা, বার্সেলোনায় ক্রিস্টেনসেন পাউলো দিবালা ও আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন। ছবি: সংগৃহীত
২০১৫ সালে পালের্মো থেকে তুরিনের ক্লাবটিতে নাম লেখান দিবালা। ৭ মৌসুমে দলটির হয়ে অনেক সাফল্য পেয়েছেন। এই সময়ের মধ্যে তিনি ১১৫টি গোল করেছেন, অ্যাসিস্ট ৪৮টি।

ইউভেন্তাস থেকে পাওলো দিবালার বিদায় নেয়ার কথা শোনা যাচ্ছিল বেশ কয়েক মৌসুম ধরেই। অবশেষে নিজেই টুইট করে সিদ্ধান্তের কথা জানালেন এ আর্জেন্টাইন ফরোয়ার্ড। এই মৌসুম শেষে ইউভেন্তাসের হয়ে দেখা যাবে না তাকে।

রোববার রাতে দিবালা এক টুইট বার্তায় বলেন, ‘এই জার্সিতে আগামীকাল আমি শেষ ম্যাচ খেলব, ভাবতেই কষ্ট হচ্ছে। তবে এটাই বিদায় হতে যাচ্ছে আমার। সহজ হবে না ব্যাপারটা। আমি হাসিমুখেই মাঠে ঢুকব। মাথা উঁচু করে থাকব, কারণ আমি আপনাদের সবকিছুই দিয়েছি।’

এর আগে ২০১৯ সালে ক্লাবটি ছাড়ার দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন তিনি। শেষ মুহুর্তে অবশ্য ইউভেন্তাস তাকে ছাড়তে অস্বীকৃতি জানায়।

২০১৫ সালে পালের্মো থেকে তুরিনের ক্লাবটিতে নাম লেখান দিবালা। ৭ মৌসুমে দলটির হয়ে অনেক সাফল্য পেয়েছেন। এই সময়ের মধ্যে তিনি ১১৫টি গোল করেছেন, অ্যাসিস্ট ৪৮টি।

দিবালার পরের ক্লাব কোনটি সে সম্বন্ধে কোনো ধারণা দেননি তিনি।

দিবালার মতো ক্লাব ছাড়ার ঘোষণা এসেছে ডেনমার্কের ডিফেন্ডার আন্ড্রেস ক্রিস্টেনসেনেরও। এফএ কাপ ফাইনাল থেকে নিজেকে সরিয়ে নেন চেলসির এ ডিফেন্ডার। ম্যাচ শেষে চেলসি ম্যানেজার টোমাস টুখেল সংবাদমাধ্যমকে জানান, ক্রিস্টেনসেন চেলসি ছেড়ে বার্সেলোনায় যাচ্ছেন।

বিষয়টি আরও নিশ্চিত করেন ইউরোপীয় ফুটবলের ট্রান্সফার বিশেষজ্ঞ ফাব্রিজিও রোমানো। তিনি এক টুইটে জানান, চেলসির হয়ে এ মৌসুমে আর দেখা যাবে না ক্রিস্টেনসেনকে। বার্সেলোনার হয়ে চুক্তি সম্পন্ন করে ফেলেছেন তিনি।

আরও পড়ুন:
রাতে ইউভেন্তাসের প্রতিপক্ষ নাপোলি
বড় জয়ে মৌসুম শুরু ইউভেন্তাসের

মন্তব্য

খেলা
Real cut off the rotten shamu

আনুষ্ঠানিকতার ম্যাচে পয়েন্ট হারাল রিয়াল

আনুষ্ঠানিকতার ম্যাচে পয়েন্ট হারাল রিয়াল কাদিসের গোলের রিয়ালের আক্রমণ। ছবি: সংগৃহীত
চ্যাম্পিয়নস লিগের ফাইনালকে সামনে রেখে খর্বশক্তির দল নিয়েই কাদিসের মাঠে নামে কার্লো আনচেলত্তির দল। রোববার রাতে কাদিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

লা লিগা শিরোপা আগে নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। শিরোপা আর চ্যাম্পিয়নস লিগের ফাইনালকে সামনে রেখে খর্বশক্তির দল নিয়েই কাদিসের মাঠে নামে কার্লো আনচেলত্তির দল। রোববার রাতে কাদিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সামনে রেখে এই ম্যাচে কারিম বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মডরিচদের মতো বড় তারকাদের বিশ্রামে রেখে দল সাজান আনচেলত্তি।

রিয়ালের তারকাশূন্য থাকার সুযোগটাই কাজে লাগিয়েছে কাদিস। জয় বঞ্চিত রেখেছে চ্যাম্পিয়নদের।

ম্যাচের পঞ্চম মিনিটে মারিয়ানো দিয়াসের গোলে এগিয়ে যায় রিয়াল। শেষ পর্যন্ত রুবেন সবরিনোর করা গোলে ম্যাচের সমতা টানে স্বাগতিক কাদিস।

দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটে আলভারো নেগ্রেদো সুযোগ পেয়েছিলেন কাদিসকে জেতানোর। পেনাল্টি মিস না করলে জয় নিয়েই ম্যাচ শেষ করতে পারত স্বাগতিক দল। এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

দীর্ঘ বিরতি শেষে কাদিস লা লিগায় ফেরে গত মৌসুমে। প্রথম দেখায় তারা হারিয়ে দিয়েছিল বার্সেলোনাকে। একই দলের সঙ্গে ফিরতি দেখায় ড্র করেছিল তারা।

লা লিগায় ২২ মে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুয়ে মৌসুমের শেষ ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। আর ২৮ মে প্যারিসের স্তাদ দ্য ফ্রান্সে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি হবে আনচেলত্তির শিষ্যরা।

রাতের আরেক ম্যাচে বার্সেলোনা-হেতাফের ম্যাচ ছিল গোল শূন্য। ড্র করা ম্যাচে বার্সার জন্য বিপদ নিয়ে আসে মেম্ফিস ডিপায়ের ইনজুরি। তবে ভক্তদের জন্য আশার কথা হল পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে বার্সেলোনা।

আরও পড়ুন:
বার্সেলোনার হারে শিরোপার দ্বারপ্রান্তে রিয়াল
ক্লান্ত ও পরিশ্রান্ত দল নিয়ে ম্যাচ জেতায় খুশি চাভি
কাদিসের কাছে হেরে শিরোপার আশা শেষ বার্সেলোনার
লেওয়ানডোভস্কিকে নিয়ে বার্সা-বায়ার্ন দড়ি টানাটানি
শেষ মুহূর্তের গোলে জয় বার্সেলোনার

মন্তব্য

খেলা
Double injury in Liverpool before the Champions League final

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে লিভারপুলে জোড়া ইনজুরি

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে লিভারপুলে জোড়া ইনজুরি লিভারপুলের জার্সিতে ভার্জিল ফন ডাইক ও মোহাম্মেদ সালাহ। ছবি: টুইটার
ম্যানচেস্টার সিটির সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা লড়াইয়ে টিকে থাকা লিভারপুল ২৮ মে রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলতে নামবে। তার আগে সাউদাম্পটন ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের সঙ্গে তারা লিগের শেষ দুই ম্যাচ খেলবে।

মৌসুমের দ্বিতীয় শিরোপা এফএ কাপ জয়ের রাতেই দুঃসংবাদ পেয়েছে লিভারপুল। তাদের শিরোপা জয়ের উৎসব ম্লান হয়ে যায় দুই নির্ভরযোগ্য তারকা ভার্জিল ফন ডাইক ও মোহামেদ সালাহর চোটের কারণে।

ম্যানচেস্টার সিটির সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা লড়াইয়ে টিকে থাকা লিভারপুল ২৮ মে রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলতে নামবে।

তার আগে সাউদাম্পটন ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের সঙ্গে তারা লিগের শেষ দুই ম্যাচ খেলবে।

লিভারপুল সবচেয়ে বড় ধাক্কা খায় খেলা শুরুর ৩৩ মিনিট পর। ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় দলের সেরা তারকা মোহামেদ সালাহকে। এ সময় তার পরিবর্তে মাঠে নামানো হয় দিয়েগো জোতাকে।

অতিরিক্ত সময়ের খেলায় লিভারপুল আরও একটি হোঁচট খায়। ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক ইনজুরির শিকার হয়ে মাঠ ছেড়ে যান। তার পরিবর্তে মাঠে নামেন জোল মাতিপ।

লিভারপুলের পক্ষ থেকে জানানো হয়েছে পরবর্তী পরীক্ষার পর জানা যাবে এ দুজনের চোট কতটা গুরুতর। তবে ম্যাচ শেষে ক্লাব ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ বিবিসি স্পোর্টকে বলেন, ‘এফএ কাপ ফাইনালে মোহাম্মদ সালাহ বা ভার্জিল ফন ডাইক কেউই গুরুতর চোট পাননি বলে আমার বিশ্বাস।

‘চোটের কারণে খেলা শুরুর কিছু সময়ের মধ্যে সালাহকে বদল করতে হয়, যা আমাদের জন্য মোটেও ভালো ছিল না। সালাহ খেলা চালিয়ে যেতে চেয়েছিল। আমার সিদ্ধান্তেই ওকে উঠিয়ে নেয়া হয়।’

লিভারপুলের পরের ম্যাচ মঙ্গলবার রাত পৌনে ১টায় সাউদাম্পটনের বিপক্ষে। হাতে খুব বেশি সময় না থাকলেও এখনই আশা ছাড়ছেন না সালাহ-ভার্জিলের কোচ ক্লপ। তাকে অপেক্ষা করতে হচ্ছে সোমবার পর্যন্ত। ওইদিন জানা যাবে পরীক্ষার ফল।

আরও পড়ুন:
শুট আউট রোমাঞ্চে এফএ কাপ শিরোপা লিভারপুলের
ভিলাকে হারিয়ে সিটির সমান পয়েন্ট লিভারপুলের
রোনালডোদের ভরাডুবির রাতে পয়েন্ট হারাল লিভারপুল

মন্তব্য

খেলা
Liverpool won the FA Cup in a thrilling shoot out

শুট আউট রোমাঞ্চে এফএ কাপ শিরোপা লিভারপুলের

শুট আউট রোমাঞ্চে এফএ কাপ শিরোপা লিভারপুলের ওয়েম্বলিতে লিভারপুলের শিরোপা উচ্ছ্বাস। ছবি: টুইটার
নির্ধারিত সময়ে ম্যাচ গোলশূন্য ড্র ছিল। দুই দলের তারকাখচিত একাদশের কেউই গোলের দেখা পাননি। ফলে ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে।

গত ফেব্রুয়ারিতে ওয়েম্বলি স্টেডিয়ামে লিগ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল চেলসি ও লিভারপুল। মাত্র তিন মাস আগের সেই ম্যাচের কথা সবার জানা। ২২ পেনাল্টির রোমাঞ্চ ছড়িয়ে লিভারপুল জিতে নেয় মৌসুমে প্রথম শিরোপা ।

শনিবার যেন সে ম্যাচেরই পুনরাবৃত্তি দেখা গেল ওয়েম্বলি স্টেডিয়ামে। শিরোপা লড়াইয়ে দুই জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপের লিভারপুল ও টমাস টুখেলের চেলসি। ফেব্রুয়ারির সেই ঘটনার যেন প্রতিচ্ছবি দেখছিলেন মাঠে থাকা দর্শক। ৬-৫ গোলে চেলসিকে হারিয়ে লিগ কাপের পর এফএ কাপও ঘরে তুলল অল রেডস।

নির্ধারিত সময়ে ম্যাচ গোলশূন্য ড্র ছিল। দুই দলের তারকাখচিত একাদশের কেউই গোলের দেখা পাননি। ফলে ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে।

টাইব্র্রেকারে দুই দলের অন্যতম সেরা দুই তারকা ব্যর্থ হন। লিভারপুলের সাদিও মানে ও চেলসির মেসন মাউন্ট। চেলসির সেসার আসপিলিকুয়েতাও মিস করেন। ৭ শটের মধ্যে দুটি মিস করে চেলসি। একটিতে ব্যর্থ হয় লিভারপুল।

এই শিরোপা জেতার সঙ্গে আরও একটি রেকর্ডের দিকে এগিয়ে গেল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। প্রথম ইংলিশ ক্লাব হিসেবে মৌসুমে কোয়াড্রুপল জয়ের সম্ভাবনাও টিকিয়ে রাখল অল রেডরা।

অন্যদিকে ম্যাচ হেরে চেলসি গড়ে বসে নতুন এক লজ্জার এক রেকর্ড। এ নিয়ে টানা তিন মৌসুমে এফএ কাপের ফাইনালে উঠেও শিরোপার স্বাদ নিতে পারেনি দ্য ব্লুজ। টানা তিন মৌসুম এফএ কাপের ফাইনাল হারের রেকর্ড নেই আর কোনো দলের।

ম্যাচে লিভারপুলের শিরোপা জয়ের উৎসব কিছুটা ম্লান হয়ে যায় তাদের দুই নির্ভরযোগ্য তারকা ভার্জিল ফন ডাইক ও মোহামেদ সালাহর চোটের কারণে। লিভারপুলের পক্ষ থেকে জানানো হয়েছে পরবর্তী পরীক্ষার পর জানা যাবে এ দুজনের চোট কতটা গুরুতর।

ম্যানচেস্টার সিটির সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা লড়াইয়ে টিকে থাকা লিভারপুল ২৮ মে রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলতে নামবে।

তার আগে সাউদাম্পটন ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের সঙ্গে তারা লিগের শেষ দুই ম্যাচ খেলবে।

আরও পড়ুন:
ভিলাকে হারিয়ে সিটির সমান পয়েন্ট লিভারপুলের
রোনালডোদের ভরাডুবির রাতে পয়েন্ট হারাল লিভারপুল
দুর্দান্ত কামব্যাকে ফাইনালে লিভারপুল

মন্তব্য

খেলা
Messis double goal is a big victory for PSG

মেসির জোড়া গোলে পিএসজির বড় জয়

মেসির জোড়া গোলে পিএসজির বড় জয় জোড়া গোল করার পর মেসিকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: এএফপি
মঁপলিয়ের মাঠে মেসি ও এমবাপের দারুণ পারফরম্যান্সে ৪-০ গোলের জয় পেয়েছে পিএসজি। জোড়া গোল করেছেন মেসি। একটি করে গোল এসেছে আনহেল দি মারিয়া ও এমবাপের পা থেকে।

ফরাসি লিগের শেষদিকে যেন নিজের সেরা ফর্ম ফিরে পাচ্ছেন লিওনেল মেসি। আর্জেন্টাইন এ তারকা ও কিলিয়ান এমবাপের নৈপুণ্যে শনিবার রাতে বড় জয় পেয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)।

আগেই শিরোপা নিশ্চিত করে ফেলা পিএসজির সামনে সুযোগ ছিল বদলি স্কোয়াড নামিয়ে হালকা মেজাজে খেলা। কিন্তু ভক্তদের মন জোগাতে সেরা তারকাদের দিয়েই দল সাজান ম্যানেজার মরিসিও পচেত্তিনো।

মঁপলিয়ের মাঠে মেসি ও এমবাপের দারুণ পারফরম্যান্সে ৪-০ গোলের জয় পেয়েছে পিএসজি। জোড়া গোল করেছেন মেসি। একটি করে গোল এসেছে আনহেল দি মারিয়া ও এমবাপের পা থেকে।

পিএসজির গোল উৎসবের শুরুটা করেন মেসি। ৬ মিনিটে আর্জেন্টাইন অধিনায়কের গোলে এগিয়ে যায় তারা। ১৫ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন মেসি।

মেসির জাতীয় দলের সতীর্থ দি মারিয়া ২৬ মিনিটে স্কোরলাইন ৩-০ করে দেন। ম্যাচ ওই সময়ে মঁপলিয়ের হাত থেকে বেরিয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে হ্যাটট্রিক পূর্ণ করার সুযোগ পেয়েছিলেন মেসি। ৬০ মিনিটে পিএসজি পেনাল্টি পেলে নিজে কিক না নিয়ে এমবাপেকে দেন মেসি। এমবাপে স্পট থেকে লক্ষ্যভেদ করতে কোনো ভুল করেননি।

৪-০ গোলের জয় নিয়ে শেষ পর্যন্ত মাঠ ছাড়ে পিএসজি।

এ ম্যাচ দিয়ে ৩৭তম রাউন্ডের খেলা শেষ করল ফরাসি চ্যাম্পিয়নরা। ৩৭ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৮৩ পয়েন্ট। দুইয়ে থাকা মোনাকোর সংগ্রহ ৬৮। সমান পয়েন্ট নিয়ে তিনে আছে মার্শেই।

সামনের শনিবার রাতে মেতসের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচ খেলবে পিএসজি। প্যারিসিয়ানদের জার্সি গায়ে সেটি হতে পারে কিলিয়ান এমবাপে, নেইমারের শেষ ম্যাচ।

এমবাপে যেতে পারেন রিয়াল মাদ্রিদে আর নেইমারকে রাখতে চায় না পিএসজি। একই ভাগ্য বরণ করে নিতে হতে পারে ম্যানেজার পচেত্তিনোকেও। আর্জেন্টাইন এ ট্যাকটিশিয়ান লিগ শিরোপা জিতলেও মেসি-নেইমার-এমবাপেকে নিয়ে চ্যাম্পিয়নস লিগ না জেতায় তার ওপর নাখোশ মালিকপক্ষ।

প্যারিসে জোর গুঞ্জন সামনের মৌসুমে সাবেক রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের হাতে দায়িত্ব তুলে দিতে যাচ্ছে পিএসজি।

আরও পড়ুন:
১১০০ কোটি টাকা আয় করে শীর্ষে মেসি
২০১৪ বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলতে প্রস্তুত দি মারিয়া
ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ আবারও হচ্ছে

মন্তব্য

উপরে