× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য

খেলা
Abahani did not find Mohun Bagan
hear-news
player

মোহনবাগানের কাছে পাত্তা পেল না আবাহনী

মোহনবাগানের-কাছে-পাত্তা-পেল-না-আবাহনী মঙ্গলবার ভারতের কলকাতায় এএফসি কাপের প্লে-অফ ম্যাচে আবাহনী-মোহনবাগান ম্যাচের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত
দানিয়েল কলিন্দ্রেসের গোলের সুবাদে ম্যাচে ফেরার আভাস দিতে না দিতেই তৃতীয় গোল হজম করে বসে সফরকারীরা। ম্যাচের শেষদিকে উইলিয়ামসের হ্যাট্রিক গোলে পরাজয় নিশ্চিত হয়ে যায় আবাহনীর। আর তাতেই আবাহনীকে বিদায় করে এএফসি কাপের মূল পর্ব নিশ্চিত করে মোহনবাগান।

না বল দখল, না শটের লড়াই। কোনোটিতেই ভারতের মোহনবাগানের কাছে পাত্তাই পেল না আবাহনী লিমিটেড। কলকাতায় এএফসি কাপের প্লে-অফ ম্যাচে আবাহনীকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে মোহনবাগান। আর এ জয়ের সুবাদে টুর্নামেন্টের মূল পর্ব নিশ্চিত করল কলকাতার ক্লাবটি।

ম্যাচের শুরু থেকেই সফরকারীদের চাপে রাখে মোহনবাগান। এর ধারাবাহিকতায় ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। জনি কাউকোর পাস থেকে ডেভিড উইলিয়ামস লিড এনে দেন দলকে।

১৪ মিনিট পর ব্যবধান বাড়ানোর সুযোগ সৃষ্টি করেছিলেন কাউকো। কিন্তু তার সেই প্রচেষ্টা সফল হয়নি। তবে ৯ মিনিট পর ঠিকই ব্যবধান দ্বিগুণ করে মোহনবাগান। প্রবীর দাসের বাড়ানো বল পা ছুঁয়ে জালের ঠিকানা খুঁজে নিয়ে প্রথমার্ধেই দুই গোলের লিড নেয় স্বাগতিকরা।

বিরতির পর ঘুরে দাঁড়ানোর চেষ্টায় মরিয়া হয়ে ওঠে আবাহনী। বেশ কয়েকবার সুযোগ সৃষ্টি করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা মিলছিল না। অবশেষে সেই ডেডলক ভাঙে রাকিব ও ড্যানিয়েল কলিন্ড্রেসের সুবাদে।

ম্যাচের ৬০তম মিনিটে রাকিবের বাড়ানো বলে জোড়ালো শটে লক্ষ্যভেদ করেন দানিয়েল কলিন্দ্রেস। আর একই সঙ্গে ম্যাচে ফেরার বার্তা দেয় আবাহনী।

কিন্তু ম্যাচে ফেরার আভাস দিতে না দিতেই আরও এক গোল হজম করে বসে সফরকারীরা। ম্যাচের শেষদিকে উইলিয়ামসের হ্যাট্রিক গোলে পরাজয় নিশ্চিত হয়ে যায় আবাহনীর। আর তাতেই আবাহনীকে বিদায় করে এএফসি কাপের মূলপর্ব নিশ্চিত করে মোহনবাগান।

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Guardiola is preparing the team ahead of the Champions League

চ্যাম্পিয়নস লিগ সামনে রেখে দল সাজাচ্ছেন গার্দিওলা

চ্যাম্পিয়নস লিগ সামনে রেখে দল সাজাচ্ছেন গার্দিওলা মৌসুম শেষে ম্যানচেস্টার সিটি ছাড়ছেন ক্লাব অধিনায়ক ফার্নান্দিনিয়ো। ছবি: এএফপি
হালান্ডকে দলে নিয়ে সন্তুষ্ট থাকতে চায় না ইংলিশ জায়ান্টরা। ট্রান্সফার উইন্ডোতে আগামী মৌসুমে মিডফিল্ডার ও ফুলব্যাক কেনার চেষ্টা করবে তারা।

২০১৬ সালে ম্যানচেস্টার সিটিতে আসার পর তিনটি লিগ শিরোপা জিতে নিয়েছেন পেপ গার্দিওলা। সঙ্গে জিতেছেন এফএ কাপ, লিগ কাপসহ একাধিক ট্রফি। তবে, ইউরোপে সেরা ট্রফি চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি তার।

গার্দিওলার সর্বজয়ী ক্যারিয়ারে আক্ষেপ একটাই, বার্সেলোনা ছাড়ার পর এখনও ইউরোপ সেরা হতে পারেননি। চলতি মৌসুমেও সেমিফাইনালে হেরে বিদায় নিতে হয় তার দলকে।

সে লক্ষ্যে মৌসুম শেষ হওয়ার আগেই কাজ শুরু করে দিয়েছে গার্দিওলার ম্যানচেস্টার সিটি। নরওয়ের তরুণ স্ট্রাইকার আর্লিং হালান্ডকে এরই মধ্যে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার সিটি। ৬ কোটি ইউরো খরচ করে বরুশিয়া ডর্টমুন্ডের এ তারকাকে ম্যানচেস্টারে এনেছে তারা।

তবে হালান্ডকে দলে নিয়ে সন্তুষ্ট থাকতে চায় না ইংলিশ জায়ান্টরা। ট্রান্সফার উইন্ডোতে আগামী মৌসুমে মিডফিল্ডার ও ফুলব্যাক কেনার চেষ্টা করবে তারা।

মৌসুম শেষে অভিজ্ঞ মিডফিল্ডার ফার্নান্দিনিয়ো ক্লাব ছাড়ছেন। লেফটব্যাক বেঞ্জামিন মেন্ডি ধর্ষণের অভিযোগে এখনও ক্লাব থেকে নিষিদ্ধ। দল ছাড়ছেন ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস। একই সঙ্গে দল ছাড়ার আগ্রহ দেখিয়েছেন মিডফিল্ডার ইলকায় গুন্দোয়ান।

ক্রীড়াবিষয়ক সাইট ইএসপিএন জানিয়েছে আর্সেনাল বা ইউভেন্তাসে যেতে পারেন জেসুস। আর গুন্দোয়ানের অপেক্ষায় আছে বার্সেলোনা।

গত জানুয়ারিতে আর্জেন্টাইন ফরোয়ার্ড হুলিয়ান আলভারেসকে রিভার প্লেট থেকে দলে টেনেছে সিটি।

আগামী মৌসুমের শেষে ফরোয়ার্ড রাহিম স্টার্লিংয়ের সাথেও সিটিজেনদের চুক্তির মেয়াদ শেষ হয় যাচ্ছে। এরপর তার সম্ভাব্য গন্তব্য আমেরিকার মেজর লিগ সকার (এমএলএস)।

আরও পড়ুন:
নিউকাসলকে বিধ্বস্ত করে শিরোপার কাছে ম্যান সিটি
জিতেও স্বস্তি নেই গার্দিওলার
ক্লাব ছেড়ে জাতীয় দলে থিতু হতে চান গার্দিওলা

মন্তব্য

খেলা
Bashundhara wins AFC Cup by defeating Majia

মাজিয়াকে হারিয়ে এএফসি কাপে জয় দিয়ে শুরু কিংসের

মাজিয়াকে হারিয়ে এএফসি কাপে জয় দিয়ে শুরু কিংসের গোল করার পর সতীর্থদের সঙ্গে নুহা মারংয়ের উদযাপন। ছবি: এএফসি
নিজেদের প্রথম ম্যাচে নুহা মারংয়ের একমাত্র গোলে মালদ্বীপের ক্লাব মাজিয়ার বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশের চ্যাম্পিয়নরা।

এএফসি কাপ জয় দিয়ে নিজেদের যাত্রা শুরু করেছে বসুন্ধরা কিংস। মালদ্বীপের ক্লাব মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের বিপক্ষে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা জিতেছে একমাত্র গোলে।

মঙ্গলবার এএফসি কাপে নিজেদের প্রথম ম্যাচে নুহা মারংয়ের একমাত্র গোলে জয় তুলে নিয়েছে বাংলাদেশের চ্যাম্পিয়নরা।

মাজিয়ার মাঠে শুরুটা ভালো করে বসুন্ধরা। স্বাগতিকদের চাপে রেখে গোলের সুযোগ তৈরি করে ১১ মিনিটে। কিংসের ব্রাজিলিয়ান অধিনায়ক রবসন রবিনিয়োর বারে লেগে প্রতিহত হওয়া শটে বল পেয়ে যান ইব্রাহিম। কাছ থেকে লক্ষ্যভেদ করতে পারেননি তিনি।

আক্রমণের সুযোগ পায় মাজিয়াও। কিংস ও বাংলাদেশ জাতীয় দলের নাম্বার ওয়ান আনিসুর রহমান জিকোর দৃঢ়তায় ২৫ মিনিটে রক্ষা পায় সফরকারী দল।

এর মিনিট দশেকের মধ্যে লিড নিয়ে নেয় কিংস। ৩৩ মিনিটে নুহা মারংয়ের হেডারে পরাস্ত হন মাজিয়ার নেপালি গোলকিপার কিরণ কুমার।

ওই এক গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে বসুন্ধরা কিংস। বিরতির পর সফরকারীদের চেপে ধরে মাজিয়া। তবে দলের পক্ষে দেয়াল হয়ে দাঁড়ান গোলকিপার জিকো।

তার দৃঢ়তায় বেশ কয়েকবার বিপদের হাত থেকে রক্ষা পায় কিংস। ৭৬ মিনিটে ম্যাচের ফল নিশ্চিত করার সুযোগ পান কিংসের আরেক ব্রাজিলিয়ান মিগেল ফিগুয়েইরা। তবে তার শট ডান দিকে ঝাঁপিয়ে আটকে দেন কিরণ কুমার।

শেষ পর্যন্ত ওই এক গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বসুন্ধরা কিংস। এক ম্যাচে এক জয়ে গ্রুপে তারা শীর্ষে আছে গোকুলাম কেরালার সঙ্গে যৌথভাবে। ২৪ মে মুখোমুখি হবে এ দুই দল।

আরও পড়ুন:
নবাবের অভিষেক ম্যাচে জোড়া গোল কিংসলের
লাল কার্ডই কপাল পুড়িয়েছে দাবি কিংস অধিনায়কের
ভারতীয় চ্যাম্পিয়ন বধের মিশনে নামছে কিংস

মন্তব্য

খেলা
The Premier League title can be determined in the play off match

প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারণ হতে পারে প্লে-অফে

প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারণ হতে পারে প্লে-অফে প্রিমিয়ার লিগের লিভারপুল ও ম্যান সিটির বল দখলের লড়াই। ফাইল ছবি
যদি শেষ ম্যাচে অ্যাস্টন ভিলার কাছে ৬-০ গোলে হেরে যায় ম্যান সিটি আর লিভারপুল যদি উলভারহ্যাম্পটনের সঙ্গে ড্র করে, তাহলে দুই দলের সমান ৯০ পয়েন্টের পাশাপাশি গোল পার্থক্যও সমান হয়ে যাবে।

লিভারপুল ও ম্যানচেস্টার সিটি মৌসুমের শুরু থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা নিয়ে একে অপরের সঙ্গে লড়ছে। পেপ গার্দিওলা ও ইয়ুর্গেন ক্লপের দলের লড়াইটা শেষ পর্যন্ত যেয়ে ঠেকতে পারে প্লে-অফে। প্রিমিয়ার লিগের এমন ইতিহাস বিরল হলেও ভক্তদের ভাবিয়ে তুলছে পয়েন্ট টেবিলের হিসাবে।

সিটি ও লিভারপুল ৩৭টি করে ম্যাচ খেলেছে। ৯০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ম্যানসিটি। অপরদিকে দুইয়ে আছে লিভারপুল। তাদের পয়েন্ট ৮৯।

মৌসুমের শেষ ম্যাচে রোববার ইতিহাদ স্টেডিয়ামে অ্যাস্টন ভিলার মুখোমুখি হবে পেপ গার্দিওলার শিষ্যরা। শিরোপা ঘরে তুলতে সিটিজেনদের চাই জয়।

একই সময়ে ইয়ুর্গেন ক্লপের ছেলেদের কাজ দুটো। এক, নিজ ম্যাচে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে জয় আর দুই, সিটির হারের আশায় থাকা।

মজার বিষয় হলো, রোববারের খেলা শেষে দুই প্রতিদ্বন্দ্বি থাকতে পারে একই বিন্দুতে। পয়েন্ট ও গোল পার্থক্যে সমান। সিটি বর্তমানে লিভারপুলের চেয়ে +৬ গোল পার্থক্যে এগিয়ে।

যদি শেষ ম্যাচে অ্যাস্টন ভিলার কাছে ৬-০ গোলে হেরে যায় ম্যান সিটি আর লিভারপুল যদি উলভারহ্যাম্পটনের সঙ্গে ড্র করে, তাহলে দুই দলের সমান ৯০ পয়েন্টের পাশাপাশি গোল পার্থক্যও সমান হয়ে যাবে।

যে কারণে শিরোপা নির্ধারণ করতে দরকার পড়তে পারে প্লে-অফ ম্যাচের। তবে এগুলো সবই ভক্ত ও বিশ্লেষকদের হিসাবের ছঁক। ফুটবল মাঠে কী হয় সেটা দেখার অপেক্ষায় ভক্তদের থাকতে হচ্ছে আর তিন দিন।

আরও পড়ুন:
ভিয়ারিয়ালের চ্যালেঞ্জ জয় করে ফাইনালের পথে লিভারপুল
চার ট্রফি জয়ের চাপ না নেয়ার পরামর্শ ফন ডাইকের
প্রথমার্ধের সুনামিতে সিটিকে উড়িয়ে ফাইনালে লিভারপুল
সেমিতে এক পা লিভারপুলের, এখনও নিশ্চিত নয় সিটি
লিভারপুলে থাকা না থাকার সিদ্ধান্ত সালাহর: ক্লপ

মন্তব্য

খেলা
De Maria is leaving PSG for Rafinha in Barcelona

ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে

ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে আনহেল দি মারিয়া ও রাফিনিয়া। ছবি: সংগৃহীত
পিএসজি ছেড়ে ইউভেন্তাসে যাচ্ছেন আনহেল দি মারিয়া। আর লিডস ইউনাইটেড থেকে বার্সেলোনায় যোগ দেবেন রাফিনিয়া।

পিএসজির অন্যতম সেরা তারকা আনহেল ডি মারিয়া মৌসুম শেষে দল ছাড়ছেন। প্যারিসিয়ানদের সঙ্গে চুক্তি শেষে সামনের মৌসুমে দি মারিয়া যোগ দিচ্ছেন ইউভেন্তাসে।

আর্জেন্টাইন এই ফুটবলার তার ক্যারিয়ারের শেষ সাত বছর কাটিয়েছেন পিএসজিতে। ২১ মে পিএসজির হয়ে মেতসের বিপক্ষে শেষবারের মতো মাঠে নামছেন তিনি। পরের মাসে ইতালিয়ান সেরি আর ক্লাব ইউভেন্তাসের হয়ে নাম লেখাবেন ৩৪ বছর বয়সী এ উইঙ্গার।

দি মারিয়া পিএসজির জয়ে ৫টি লিগ, ৫টি ফ্রেঞ্চ কাপের শিরোপা জিতেছেন। পাশাপাশি ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তাদের দৌড়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

দি মারিয়ার মতো দল ছাড়ছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিডস ইউনাইটেড থেকে তিনি যোগ দিচ্ছেন বার্সেলোনায়। রাফিনিয়া বার্সেলোনার সঙ্গে মৌখিক চুক্তিতে সম্মত হয়েছেন। কিন্তু প্রিমিয়ার লিগ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত চূড়ান্ত চুক্তি করতে পারবেন না।

বার্সেলোনা ক্লাব সূত্র জানিয়েছে রাফিনিয়ার সঙ্গে ২০২৭ সাল পর্যন্ত চার বছরের চুক্তি করবে তারা।

আরও পড়ুন:
চ্যাম্পিয়নস লিগে জিতল চেলসি, ইউভেন্তাসের ড্র
এগিয়ে থেকেও পয়েন্ট খোয়ালো বার্সা, রিয়ালের টানা ১০ জয়
চাভির হাত ধরে জয়ে ফিরল বার্সেলোনা

মন্তব্য

খেলা
Now Messi will play in his own club

ক্লাবের মালিকানা দিয়ে মেসিকে নিতে চায় মায়ামি

ক্লাবের মালিকানা দিয়ে মেসিকে নিতে চায় মায়ামি পিএসজির জার্সিতে লিওনেল মেসি। ফাইল ছবি
পিএসজির সাথে চুক্তি শেষ হওয়ার পর তাকে দলে ভেড়াতে চায় সাবেক ফুটবলার ডেভিড বেকহ্যামের কেনা ফ্র্যাঞ্চাইজি ইন্টার মায়ামি। মেসিকে নিতে ফ্র্যাঞ্চাইজির ৩৫ শতাংশ মালিকানাও দিতে রাজি বেকহ্যামের ম্যানেজমেন্ট।

যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএএস) ক্লাব ইন্টার মায়ামি গত কয়েক মৌসুম ধরে লিওনেল মেসিকে দলে টানার চেষ্টা করছে। প্যারিস সেইন্ট জার্মেইর সঙ্গে বর্তমান চুক্তি শেষে সামনের মৌসুমে মেসি যোগ দেবেন মায়ামিতে, এমনটি দাবি করেছে আমেরিকান সংবাদমাধ্যম ডিরেক্টটিভি স্পোর্টস।

বার্সেলোনার সাবেক এ অধিনায়ক চলতি মৌসুমে পিএসজিতে যোগ দেন। প্যারিসের ক্লাবটির সঙ্গে ৩৪ বছর বয়সী এই ফুটবলারের চুক্তি শেষ হবে ২০২৩ সালের জুনে।

পিএসজির সাথে চুক্তি শেষ হওয়ার পর তাকে দলে ভেড়াতে চায় সাবেক ফুটবলার ডেভিড বেকহ্যামের কেনা ফ্র্যাঞ্চাইজি ইন্টার মায়ামি। মেসিকে নিতে ফ্র্যাঞ্চাইজির ৩৫ শতাংশ মালিকানাও দিতে রাজি বেকহ্যামের ম্যানেজমেন্ট।

তবে মেসিকে নিয়ে ইন্টার মায়ামির এমন দাবি উড়িয়ে দিয়েছে মেসির ম্যানেজমেন্ট। তারা জানিয়েছে দুই পক্ষের মধ্যে যোগাযোগ হলেও এখনও কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

পিএসজির হয়ে ইউরোপে সাফল্যে চান মেসি। সে জন্য দলবদলে আগ্রহী নন সাতবারের ব্যলন ডর জয়ী তারকা এমনটা দাবি তার ম্যানেজমেন্টের।

অন্যদিকে, গত রোববার এক স্প্যানিশ টুইচ চ্যানেলে মেসির বাবা হোর্হে মেসি জানান বার্সেলোনায় ফেরার সম্ভাবনা রয়েছে আর্জেন্টাইন ফুটবল জাদুকরের।

আরও পড়ুন:
মেসির জোড়া গোলে পিএসজির বড় জয়
১১০০ কোটি টাকা আয় করে শীর্ষে মেসি
২০১৪ বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলতে প্রস্তুত দি মারিয়া

মন্তব্য

খেলা
Kristensen leaves Juventus for Dibala Chelsea

ইউভেন্তাস ছাড়ছেন দিবালা, বার্সেলোনায় ক্রিস্টেনসেন

ইউভেন্তাস ছাড়ছেন দিবালা, বার্সেলোনায় ক্রিস্টেনসেন পাউলো দিবালা ও আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন। ছবি: সংগৃহীত
২০১৫ সালে পালের্মো থেকে তুরিনের ক্লাবটিতে নাম লেখান দিবালা। ৭ মৌসুমে দলটির হয়ে অনেক সাফল্য পেয়েছেন। এই সময়ের মধ্যে তিনি ১১৫টি গোল করেছেন, অ্যাসিস্ট ৪৮টি।

ইউভেন্তাস থেকে পাওলো দিবালার বিদায় নেয়ার কথা শোনা যাচ্ছিল বেশ কয়েক মৌসুম ধরেই। অবশেষে নিজেই টুইট করে সিদ্ধান্তের কথা জানালেন এ আর্জেন্টাইন ফরোয়ার্ড। এই মৌসুম শেষে ইউভেন্তাসের হয়ে দেখা যাবে না তাকে।

রোববার রাতে দিবালা এক টুইট বার্তায় বলেন, ‘এই জার্সিতে আগামীকাল আমি শেষ ম্যাচ খেলব, ভাবতেই কষ্ট হচ্ছে। তবে এটাই বিদায় হতে যাচ্ছে আমার। সহজ হবে না ব্যাপারটা। আমি হাসিমুখেই মাঠে ঢুকব। মাথা উঁচু করে থাকব, কারণ আমি আপনাদের সবকিছুই দিয়েছি।’

এর আগে ২০১৯ সালে ক্লাবটি ছাড়ার দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন তিনি। শেষ মুহুর্তে অবশ্য ইউভেন্তাস তাকে ছাড়তে অস্বীকৃতি জানায়।

২০১৫ সালে পালের্মো থেকে তুরিনের ক্লাবটিতে নাম লেখান দিবালা। ৭ মৌসুমে দলটির হয়ে অনেক সাফল্য পেয়েছেন। এই সময়ের মধ্যে তিনি ১১৫টি গোল করেছেন, অ্যাসিস্ট ৪৮টি।

দিবালার পরের ক্লাব কোনটি সে সম্বন্ধে কোনো ধারণা দেননি তিনি।

দিবালার মতো ক্লাব ছাড়ার ঘোষণা এসেছে ডেনমার্কের ডিফেন্ডার আন্ড্রেস ক্রিস্টেনসেনেরও। এফএ কাপ ফাইনাল থেকে নিজেকে সরিয়ে নেন চেলসির এ ডিফেন্ডার। ম্যাচ শেষে চেলসি ম্যানেজার টোমাস টুখেল সংবাদমাধ্যমকে জানান, ক্রিস্টেনসেন চেলসি ছেড়ে বার্সেলোনায় যাচ্ছেন।

বিষয়টি আরও নিশ্চিত করেন ইউরোপীয় ফুটবলের ট্রান্সফার বিশেষজ্ঞ ফাব্রিজিও রোমানো। তিনি এক টুইটে জানান, চেলসির হয়ে এ মৌসুমে আর দেখা যাবে না ক্রিস্টেনসেনকে। বার্সেলোনার হয়ে চুক্তি সম্পন্ন করে ফেলেছেন তিনি।

আরও পড়ুন:
রাতে ইউভেন্তাসের প্রতিপক্ষ নাপোলি
বড় জয়ে মৌসুম শুরু ইউভেন্তাসের

মন্তব্য

খেলা
Real cut off the rotten shamu

আনুষ্ঠানিকতার ম্যাচে পয়েন্ট হারাল রিয়াল

আনুষ্ঠানিকতার ম্যাচে পয়েন্ট হারাল রিয়াল কাদিসের গোলের রিয়ালের আক্রমণ। ছবি: সংগৃহীত
চ্যাম্পিয়নস লিগের ফাইনালকে সামনে রেখে খর্বশক্তির দল নিয়েই কাদিসের মাঠে নামে কার্লো আনচেলত্তির দল। রোববার রাতে কাদিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

লা লিগা শিরোপা আগে নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। শিরোপা আর চ্যাম্পিয়নস লিগের ফাইনালকে সামনে রেখে খর্বশক্তির দল নিয়েই কাদিসের মাঠে নামে কার্লো আনচেলত্তির দল। রোববার রাতে কাদিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সামনে রেখে এই ম্যাচে কারিম বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মডরিচদের মতো বড় তারকাদের বিশ্রামে রেখে দল সাজান আনচেলত্তি।

রিয়ালের তারকাশূন্য থাকার সুযোগটাই কাজে লাগিয়েছে কাদিস। জয় বঞ্চিত রেখেছে চ্যাম্পিয়নদের।

ম্যাচের পঞ্চম মিনিটে মারিয়ানো দিয়াসের গোলে এগিয়ে যায় রিয়াল। শেষ পর্যন্ত রুবেন সবরিনোর করা গোলে ম্যাচের সমতা টানে স্বাগতিক কাদিস।

দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটে আলভারো নেগ্রেদো সুযোগ পেয়েছিলেন কাদিসকে জেতানোর। পেনাল্টি মিস না করলে জয় নিয়েই ম্যাচ শেষ করতে পারত স্বাগতিক দল। এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

দীর্ঘ বিরতি শেষে কাদিস লা লিগায় ফেরে গত মৌসুমে। প্রথম দেখায় তারা হারিয়ে দিয়েছিল বার্সেলোনাকে। একই দলের সঙ্গে ফিরতি দেখায় ড্র করেছিল তারা।

লা লিগায় ২২ মে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুয়ে মৌসুমের শেষ ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। আর ২৮ মে প্যারিসের স্তাদ দ্য ফ্রান্সে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি হবে আনচেলত্তির শিষ্যরা।

রাতের আরেক ম্যাচে বার্সেলোনা-হেতাফের ম্যাচ ছিল গোল শূন্য। ড্র করা ম্যাচে বার্সার জন্য বিপদ নিয়ে আসে মেম্ফিস ডিপায়ের ইনজুরি। তবে ভক্তদের জন্য আশার কথা হল পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে বার্সেলোনা।

আরও পড়ুন:
বার্সেলোনার হারে শিরোপার দ্বারপ্রান্তে রিয়াল
ক্লান্ত ও পরিশ্রান্ত দল নিয়ে ম্যাচ জেতায় খুশি চাভি
কাদিসের কাছে হেরে শিরোপার আশা শেষ বার্সেলোনার
লেওয়ানডোভস্কিকে নিয়ে বার্সা-বায়ার্ন দড়ি টানাটানি
শেষ মুহূর্তের গোলে জয় বার্সেলোনার

মন্তব্য

উপরে