× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য

খেলা
Sylhet lost to Comilla with tears in their eyes
hear-news
player
print-icon
বিপিএল ২০২২

কুমিল্লাকে ভয় ধরিয়ে হারল সিলেট

কুমিল্লাকে-ভয়-ধরিয়ে-হারল-সিলেট কুমিল্লার হয়ে উইকেটে ক্যামেরন ডেলপোর্ট ও ফাফ ডু প্লেসি। ছবি: বিপিএল
সিলেটের জোর লড়াইয়ের পর ৮ বল ও দুই উইকেট অক্ষত রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় কুমিল্লা ভিক্টোরিয়ানস। স্কোর: সিলেট সানরাইজার্স ৯৬/২, কুমিল্লা ভিক্টোরিয়ানস ৯৭/৮।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় ম্যাচে জয়ের আশা জাগিয়েও হতাশ হতে হলো সিলেট সানরাইজার্সকে। সিলেটের চোখ রাঙানি দেখেও ৮ বল ও দুই উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় কুমিল্লা ভিক্টোরিয়ানস।

সিলেটের দেয়া সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১৩ রানে সাজঘরে ফিরতে হয় তারকা ওপেনার ফাফ ডু প্লেসিকে। এরপর দলের স্কোরবোর্ডে ৫৫ রান তুলতে কুমিল্লা হারায় আরও চার উইকেট।

একে একে বিদায় নিতে হয় ক্যামেরন ডেলপোর্ট (১৬), মুমিনুল হক (১৫), ইমরুল কায়েস (২) ও আরিফুল হককে (৪)। এরপর কারিম জানাত কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করলেও বেশি দূর নিয়ে যেতে পারেননি দলকে।

তাসকিনের শিকার হয়ে কারিম সাজঘরে ফেরার পর ফের ধস নামে কুমিল্লা শিবিরে। ৮৮ রানে আট উইকেট হারিয়ে শঙ্কা জাগায় পরাজয়ের।

তবে শেষ পর্যন্ত বিপদ হয়নি মাহিদুল ইসলাম অঙ্কন ও তানভীর ইসলামের কল্যাণে। হারতে বসা কুমিল্লাকে দুই উইকেটের জয় উপহার দিয়ে মাঠ ছাড়েন এই দুই টেইল এন্ডার।

সিলেটের হয়ে নাজমুল হাসান নেন তিনটি উইকেট। দুটি করে উইকেট নেন সোহাগ গাজি ও মোসাদ্দেক হোসেন। আর একটি উইকেট নেন তাসকিন আহমেদ।

এর আগে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে সিলেটকে ব্যাটিংয়ে পাঠান কুমিল্লা দলপতি ইমরুল কায়েস। ব্যাট করতে নেমে শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে ইমরুল বাহিনী।

দলীয় ৭ রানে শুরু সিলেটের ব্যাটিং-ধস। দলের ব্যাটসম্যানদের ভেতর সর্বোচ্চ ২০ রান আসে কলিন ইনগ্রামের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ রান ১৯ রান আসে কুমিল্লার বোলারদের কল্যাণে।

এই অতিরিক্ত ১৯ রানের ভেতর ছিল ১৭টি ওয়াইড, একটি লেগ বাই ও একটি নো বল।

ব্যাটিং বিপর্যয়ের দিনে দলের হয়ে দুই অঙ্কের রান ছোঁয়া সম্ভব হয় রাভি বোপারা (১৭) ও সোহাগ গাজির (১২)। বাকিদের ফিরতে হয় এক অঙ্কের স্কোর নিয়েই।

নিয়মিত উইকেট পতন ও কুমিল্লার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে মাত্র ৯৬ রান তুলতে সক্ষম হয় সিলেট। আর কুমিল্লার সামনে দাঁড়ায় ৯৭ রানের সহজ লক্ষ্য।

কুমিল্লার হয়ে দুটি করে উইকেট নেন নাহিদুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও শহিদুল ইসলাম। আর একটি করে উইকেট ঝুলিতে পুরেন তানভির ইসলাম, করিম জানাত ও মুমিনুল হক।

আরও পড়ুন:
সিলেটকে দাঁড়াতেই দিল না কুমিল্লা
ঢাকা-চট্টগ্রামের জয়ে ফেরার মিশন
ফেভারিট ঢাকার রানের পাহাড় টপকে গেল খুলনা

মন্তব্য

আরও পড়ুন

খেলা
BCB has no speed without Mustafiz

মুস্তাফিজের বিকল্প নেই বিসিবির হাতে

মুস্তাফিজের বিকল্প নেই বিসিবির হাতে  অনুশীলনে মুস্তাফিজুর রহমান। ফাইল ছবি
আগে থেকে চোটে আছেন তাসকিন আহমেদ। মুস্তাফিজুর রহমান লাল বলে খেলতে ইচ্ছুক নন। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট ও আগামি মাসে শুরু হওয়া উইন্ডিজ সফরের জন্য বিসিবির হাতে আছে তিন পেইসার। তাদের মধ্যে আবার অভিষেকের অপেক্ষায় একজন।

ইনজুরির কারণে শ্রীলঙ্কা সিরিজ থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। গতি বিবেচনায় স্কোয়াডে রাখা হয়নি আবু জায়েদ রাহীকে।

এক ঝাঁক তরুণ পেইসার নিয়েই লঙ্কান ব্যাটারদের মুখোমুখি হচ্ছে টাইগাররা। দলে রাখা হয় শরিফুল ইসলাম, এবাদত হোসেন, খালেদ আহমেদ এবং অভিষেকের অপেক্ষায় থাকা রেজাউর রহমান রাজাকে।

সিরিজের প্রথম টেস্টেই ইনজুরিতে পড়েন শরিফুল। চোট দীর্ঘমেয়াদী হওয়ায় বাদ পড়েছেন দ্বিতীয় টেস্ট থেকে। আর এতেই পেইসার সংকট আরও একবার চোখ রাঙাচ্ছে জাতীয় দলকে।

লঙ্কা সিরিজ গোঁজামিল দিয়ে পার করলেও, ভাবনাটা রয়েই যাচ্ছে সামনের উইন্ডিজ সফর নিয়ে। বিষয়টি ভাবাচ্ছে বোর্ডকেও।

আগে থেকে চোটে আছেন তাসকিন আহমেদ। মুস্তাফিজুর রহমান লাল বলে খেলতে ইচ্ছুক নন। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট ও আগামি মাসে শুরু হওয়া উইন্ডিজ সফরের জন্য বিসিবির হাতে আছে তিন পেইসার। তাদের মধ্যে আবার অভিষেকের অপেক্ষায় একজন।

রাহী আপাতত নির্বাচকদের সুনজরে নেই। ইনজুরির সঙ্গে লড়াই শেষে ফিরেছেন সাইফউদ্দিন। তবে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য এখনও প্রস্তুত নন এই অলরাউন্ডার। ফলে ঘুরে-ফিরে একজনের কথাই আসছে টিম ম্যানেজমেন্টের মাথায়, তিনি হলেন মুস্তাফিজুর রহমান।

মুস্তাফিজকে ছাড়া জাতীয় দলের পেইস ইউনিটের সংকট কাটাতে যে বিসিবির গতি নেই সেটি অনেকটাই স্পষ্ট ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান মোহাম্মদ জালাল ইউনূসের বক্তব্যে।

জালাল বলেন, ‘এটাতো পরিষ্কার যে আমরা চাচ্ছি মুস্তাফিজ টেস্ট খেলুক, অন্তত ওয়েস্ট ইন্ডিজে। আমরা তাকে জানিয়েছি যে আমরা তোমাকে চাই, তো দেখা যাক কি বলে। এটা কালকের মধ্যে পরিষ্কার হয়ে যাবে। আপনারা আগামীকাল দল পাবেন, কালকের মধ্যে হয়তো ওয়েস্ট ইন্ডিজ সফরের দল দিয়ে দিবে নির্বাচকরা।’

ইতোমধ্যে এই বিষয়ে মুস্তাফিজের সঙ্গে যোগাযোগও করেছে ক্রিকেট বোর্ড। রোববার তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে বলে জানান তিনি।

জালাল বলেন, ‘আমরা বলেছি তাকে খেলতে, মুস্তাফিজ তো চাচ্ছিলো না খেলতে। আমরা ওকে বলেছি গুরুত্বপূর্ণ দুইজন বোলার নাই। এই মুহূর্তে মুস্তাফিজের সার্ভিস খুব গুরুত্বপূর্ণ। সে নির্বাচকদের সঙ্গে যোগাযোগ করেছে।

তার (মুস্তাফিজের) যুক্তি হলো সে ওখানে (আইপিএলে) আছে দুই মাস ধরে। এখানে তার সময় নিয়ে নিচ্ছে বেশি। ফিজিক্যালি সে হয়তো বলতে পারে ফিট না। তো যাই হোক আমরা বলেছি, তুমি আসো... দেখা যাক কি করা যায়। সে হয়তো খেলতেও পারে।’

আরও পড়ুন:
নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত নন মুমিনুল
দলীয় প্রচেষ্টায় সন্তুষ্ট অধিনায়ক
পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ল বাংলাদেশ
ড্রয়ের দিকে এগোচ্ছে চট্টগ্রাম টেস্ট
লঙ্কান শিবিরে তাইজুলের জোড়া আঘাত

মন্তব্য

খেলা
Argentinas squad for the match against Italy announced

ইতালির বিপক্ষে ফিরছেন দিবালা

ইতালির বিপক্ষে ফিরছেন দিবালা অনুশীলনে আর্জেন্টিনা দল। ফাইল ছবি
ম্যাচকে ঘিরে দল ঘোষণা করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। ২৯ সদস্যের মধ্যে লিওনেল মেসি, ডি মারিয়া, লওতারো মার্টিনেজের পাশাপাশি দীর্ঘ সময় পর জায়গা করে নিয়েছেন পাওলো দিবালা।

ইতালি-আর্জেনটিনা দর্শকদের জন্য সুখবর। আগামী মাসেই (জুন) দেশ দুটির মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রীতি ম্যাচ। লন্ডনের ওয়েম্বলিতে ১ জুন মাঠে গড়াবে ম্যাচ।

গত বছর এই ম্যাচের বিষয়ে একমত হয়েছিল ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা-উয়েফা ও সাউথ আমেরিকার কনমেবল। ম্যাচটিকে বলা হচ্ছে ‘ফাইনালিসিমা’ নামে।

ম্যাচকে ঘিরে দল ঘোষণা করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। ২৯ সদস্যের মধ্যে লিওনেল মেসি, ডি মারিয়া, লওতারো মার্টিনেজের পাশাপাশি দীর্ঘ সময় পর জায়গা করে নিয়েছেন পাওলো দিবালা।

ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন মূল গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। স্ট্যান্ডবাই থাকছেন ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো ও জেরোনিমো রুইয়ি।

আর্জেন্টিনার চূড়ান্ত দল

গোলকিপার: এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা), ফ্রাঙ্কো আরমানি (রিভারপ্লেট), হুয়ান মুসো (আতালান্তা) ও জেরোনিমো রুইয়ি (ভিয়ারিয়াল)।

ডিফেন্ডার: গনজালো মন্তিয়েল (সেভিয়া), নাহুয়েল মলিনা (উদিনেস), হুয়ান ফয়েথ (ভিয়ারিয়াল), জেরমান পেৎসেয়া (বেটিস), নেহুয়েন পেরেস (উদিনেস), ক্রিস্তিয়ান রোমেরো (টটেনহাম), নিকোলাস ওতামেন্দি (বেনফিকা), নিকোলাস তাগলিয়াফিকো (আয়াক্স)।

মিডফিল্ডার: লিসান্দ্রো মার্টিনেজ (আয়াক্স), মার্কোস সেনেসি (ফেইনুর্ড),মার্কোস আকুনিয়া (সেভিয়া), গিদো রদ্রিগেজ (বেটিস),আলেক্সিস ম্যাক-অ্যালিস্টার (ব্রাইটন), রদ্রিগো দি পল (অ্যাথলেটিকো), এজেকিয়েল পালাসিওস (লেভারকুসেন), জিওভানি লো সেলসো (ভিয়ারিয়াল)।

ফরোয়ার্ড: আলেহান্দ্রো গোমেজ (সেভিয়া), ডি মারিয়া (পিএসজি), পাওলো দিবালা (জুভেন্টাস), লিওনেল মেসি (পিএসজি), লওতারো মার্টিনেজ (ইন্টার), হুলিয়ান আলভারেজ (রিভারপ্লেট), হোয়াকিন কোরেয়া (ইন্টার), নিকোলাস গঞ্জালেজ (ফিওরেন্তিনা), অ্যাঞ্জেল কোরেয়া (অ্যাথলেটিকো)।

আরও পড়ুন:
মেসির দলে থাকাটাই যথেষ্ট মনে করেন গার্দিওলা
কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল ‘আল রিহলা’
শেষ ম্যাচে ইকুয়েডরকে হারাতে পারল না আর্জেন্টিনা
মেসি-দি মারিয়ার খেলা উপভোগের পরামর্শ স্কালোনির
আর্জেন্টিনার মাটিতে শেষ ম্যাচটি খেলে ফেললেন মেসি

মন্তব্য

খেলা
ICC President is coming to watch Dhaka Test on Sunday

আইসিসি সভাপতি আসছেন রোববার

আইসিসি সভাপতি আসছেন রোববার  দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন আইসিসির সভাপতি গ্রেগ বার্কলে। ফাইল ছবি
প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এলেও আইসিসির সভাপতির কাছে চাওয়া পাওয়ার বিষয়ে এখন কথা বলতে নারাজ বিসিবি বস নাজমুল হাসান পাপন। সেগুলো আইসিসির সভায় আলোচনা করবেন বলে জানিয়েছেন তিনি।

দুই দিনের বিশেষ সফরে বাংলাদেশ আসছেন বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) সভাপতি গ্রেগ বার্কলে। রোববার তার ঢাকা পৌঁছানোর কথা। সফরে ঢাকা টেস্টের প্রথম দিনে বার্কলে মাঠে বসে উপভোগ করবেন বলে জানা গেছে।

আইসিসি সভাপতির দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন বার্কলে। তবে সফরের এজেন্ডা এখনও স্পষ্ট না।

সংবাদমাধ্যমকে এসব নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

পাপন বলেন, ‘আইসিসি সভাপতি কেন আসছেন সেটা আমিও জানি না। তবে কোনো এজেন্ডা নিয়ে আসছেন না। আমার ধারণা হয়তো আইপিএল ফাইনাল দেখতে যাওয়ার আগে এখানে তিনি আসছেন। আমাদের জানানো হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা উপযোগ করবেন তিনি।’

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এলেও আইসিসির সভাপতির কাছে চাওয়া পাওয়ার বিষয়ে এখন কথা বলতে নারাজ বিসিবি বস। সেগুলো আইসিসির সভায় আলোচনা করবেন বলে জানিয়েছেন তিনি।

পাপন বলেন, ‘এখানে আসার নির্দিষ্ট কোনো কারণ আছে কিনা সেটা আমি জানি না। আমাদের চাওয়া-পাওয়ার কিছু নেই। পেশাদার যা কিছু হবে আইসিসিতে বসেই হবে।’

আরও পড়ুন:
দলীয় প্রচেষ্টায় সন্তুষ্ট অধিনায়ক
পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ল বাংলাদেশ
ড্রয়ের দিকে এগোচ্ছে চট্টগ্রাম টেস্ট
লঙ্কান শিবিরে তাইজুলের জোড়া আঘাত
সব ফরম্যাটেই খেলা চালিয়ে যাবেন মুশফিক

মন্তব্য

খেলা
Mushfiqur is going to Hajj but he is not in Windies series

হজে যাচ্ছেন মুশফিক, থাকছেন না উইন্ডিজ সিরিজে

হজে যাচ্ছেন মুশফিক, থাকছেন না উইন্ডিজ সিরিজে জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। ছবি: টুইটার
বিসিবির ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান মোহাম্মদ জালাল ইউনুস নিউজবাংলাকে বলেন, ‘উইন্ডিজের বিপক্ষে ওর মতো একজন ব্যাটারের দরকার ছিল, কিন্তু কিছু করার নেই। ভালোভাবে হজ করে আসুক, এটাই চাওয়া।’

ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজ শেষ করে জুনের প্রথম সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজ খেলতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে উড়াল দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

হজ পালনের জন্য আসন্ন এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন জাতীয় দলের অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। তিনি পেয়েছেন এক মাসের ছুটি।

চট্টগ্রাম সিরিজ চলাকালীন এই ছুটি পান ডানহাতি এই ব্যাটার।

মুশফিক ছুটি চেয়েছিলেন প্রায় এক মাস আগেই। করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর হজযাত্রীর সংখ্যা বেঁধে দেয় সৌদি সরকার। তখন থেকেই সবগুলো দেশ থেকে স্বল্পসংখ্যক মানুষ সুযোগ পাচ্ছে হজ করার।

বাংলাদেশ থেকেও প্রতি বছর সীমিতসংখ্যক মানুষ হজে যেতে পারছে। এ কারণে শুরুতে ছুটির বিষয়টি অনিশ্চিত ছিল, তবে পরে কোটায় মুশফিকের হজে যাওয়ার বিষয়টি নিশ্চিত হলে বোর্ড তাকে ছুটি দেয়।

বিষয়টি নিউজবাংলাকে নিশ্চিত করেন বিসিবির ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান মোহাম্মদ জালাল ইউনুস।

তিনি বলেন, ‘আসলে ও (মুশফিক) বেশ কিছুদিন ধরে ছুটি চাচ্ছিল, প্রায় এক মাস তো হবেই; হজের জন্য। তখন অবশ্য বিষয়টা অনিশ্চয়তার মধ্যে ছিল।

‘কোটার বিষয় তো। কোটায় যেহেতু নাম এসেছে ওর, সেই মোতাবেক আমরা ওকে ছুটি দিয়েছি। চট্টগ্রাম টেস্ট চলাকালীন ওর ছুটি মঞ্জুর হয়েছে।’

তিনি আরও বলেন, ‘উইন্ডিজের বিপক্ষে ওর মতো একজন ব্যাটারের দরকার ছিল, কিন্তু কিছু করার নেই। ভালোভাবে হজ করে আসুক, এটাই চাওয়া।’

বোর্ডের খসড়া পরিকল্পনা অনুযায়ী, ওয়েস্ট ইন্ডিজে তিন টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে ৫ জুন দেশ ছাড়ার কথা রয়েছে জাতীয় দলের।

আরও পড়ুন:
‘অস্ত্রে’ শাণ দিচ্ছেন মুশফিক
আচরণের জন্য শাস্তি পেলেন মুশফিক
ক্ষমা চেয়ে মুশফিক বললেন, ভবিষ্যতে আর হবে না
হঠাৎ ক্ষেপে গেলেন মুশফিক
মুশফিকের চোট গুরুতর নয়

মন্তব্য

খেলা
Chennai skipper Dhoni will not retire next season

অবসর নয়, সামনের আইপিএলেও চেন্নাইয়ের অধিনায়ক ধোনি

অবসর নয়, সামনের আইপিএলেও চেন্নাইয়ের অধিনায়ক ধোনি মহেন্দ্র সিং ধোনি, চেন্নাই সুপার কিংস। ছবি: সংগৃহীত
এবারের আইপিলের শুরুতেই ধোনি দলের অধিনায়কত্ব ছেড়ে দিলে দলের ভার নিজের কাঁধে তুলে নেন রবীন্দ্র জাদেজা। শুরু থেকেই ব্যর্থ জাদেজা ৮টি ম্যাচ খেলে কেবল ২টিতে জয়ের দেখা পান।

আইপিএল ২০২২ আসরটি চেন্নাই সুপার কিংসের মোটেও ভালো কাটেনি। লিগের মাঝপথে এসে অধিনায়কত্ব বদল করতে হয়েছে। পয়েন্ট টেবিলের নিচে থাকা কিংসের এবারের আসর বাজে কাটলেও ভক্তদের জন্য সুখবর হলো, আগামী আসরেও কিংসের হয়ে খেলবেন মহেন্দ্র সিং ধোনি। সামনে থেকে নেতৃত্ব দেয়ার ভারটাও থাকবে ধোনির কাঁধেই।

শুক্রবার ইএসপিএনক্রিকইনফোর এক প্রতিবেদনের এসব তথ্য জানানো হয়।

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে সুপার কিংসের ম্যাচের আগে ইয়ান বিশপ তার ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে ধোনি বলেন, ‘অবশ্যই! আমি আইপিএল ২০২৩ খেলব। এটি একটি সাধারণ কারণ। চেন্নাইয়ে না খেলে, তাদেরকে ধন্যবাদ না জানিয়ে যাওয়াটা ঠিক হবে না। হ্যাঁ, দল হিসেবে, ব্যক্তিগত দিক দিয়ে মুম্বাইয়ে অনেক ভালোবাসা পেয়েছি আমি। তবে চেন্নাই সমর্থকদের জন্য এটি ঠিক ভালো হবে না।’

চেন্নাই সুপার কিংস প্লে-অফের দৌড় থেকে আগেই বাদ পড়েছে। এটা স্পষ্ট এবাবের মৌসুমটা ধোনির জন্য একদমই ভালো কাটেনি।

এবারের আইপিলের শুরুতেই ধোনি দলের অধিনায়কত্ব ছেলে দিলে দলের ভার নিজের কাঁধে তুলে নেন রবীন্দ্র জাদেজা। শুরু থেকেই ব্যর্থ জাদেজা ৮ ম্যাচ খেলে কেবল দুটিতে জয়ের দেখা পান।

পরে শেষের ৬ ম্যাচ বাকি থাকতে দায়িত্ব পান ধোনি। এখনও পর্যন্ত ধোনির নেতৃত্বে ৫ ম্যাচ খেলে দুটিতে জয়ের দেখা পায় চেন্নাই। তবে এর আগে ধোনির হাত ধরেই দলটি শিরোপা জিতেছে চারবার ও রানার্স আপ হয়েছে পাঁচবার।

আরও পড়ুন:
মুস্তাফিজের খরুচে বোলিংয়ের পর হারল দিল্লি
মুস্তাফিজদের দলে করোনার হানা
আইপিএলে সময় ভালো যাচ্ছে না ফিজের
দ্বিতীয় ভারতীয় হিসেবে রোহিতের অনন্য কীর্তি
উইকেটশূন্য ফিজ, হারল তার দল

মন্তব্য

খেলা
Bangladesh is an alternative to Asia Cup in the eyes of ACC

এসিসির চোখে এশিয়া কাপের বিকল্প ভেন্যু বাংলাদেশ

এসিসির চোখে এশিয়া কাপের বিকল্প ভেন্যু বাংলাদেশ রঙিন পোশাকে বাংলাদেশ দল। ছবি: সংগৃহীত
রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তানের মাটিতে টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সব দিক বিবেচনা করে বাংলাদেশকেই আদর্শ স্থান ভাবছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

অর্থনৈতিক সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতায় জর্জরিত শ্রীলঙ্কা। এ কারণে আগামী আগস্টে নির্ধারিত এশিয়া কাপ ক্রিকেটের আয়োজনের সুযোগ হারাতে পারে লঙ্কানরা। তবে শ্রীলঙ্কায় এশিয়া কাপ না হলে, সেটি বাংলাদেশে হওয়ার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। ভারতীয় ক্রিকেট সাইট ক্রিকেট ডটকম প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে।

রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তানের মাটিতে টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সব দিক বিবেচনা করে বাংলাদেশকেই আদর্শ স্থান ভাবছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

এসিসির এক কর্মকর্তা ক্রিকেট ডটকমকে বলেন, ‘এই মুহূর্তে বাংলাদেশ একমাত্র বিকল্প। চূড়ান্ত সিদ্বান্ত হওয়ার আগে শ্রীলঙ্কার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এসিসি। আগস্টের শেষ দিকে ও সেপ্টেম্বরের শুরুতে আরব আমিরাত ম্যাচগুলো আয়োজনের বিকল্প নয়।’

যদি শ্রীলঙ্কা আয়োজন করতে না পারে, তবে ১৫তম আসরের আয়োজক তৃতীয়বার বদলাবে এশিয়া কাপের। ২০২০ সালে টুর্নামেন্টটি হওয়ার কথা থাকলেও, করোনার কারণে তা স্থগিত করা হয়। ওইবার আয়োজক ছিল পাকিস্তান। পরে আগামী আগস্টে শ্রীলঙ্কায় আয়োজনের সিদ্বান্ত নেয় এসিসি।

২০২২ সালে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হওয়ায় এশিয়া কাপ আয়োজনের সিদ্বান্ত নেয় এসিসি। তবে শ্রীলঙ্কায় ভয়াবহ আর্থিক সংকটের কারণে সেটি এখন আবারও অনিশ্চয়তার মুখে।

নির্ধারিত সূচি অনুযায়ী, ২৭ আগস্ট থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়ার কথা এশিয়া কাপ। যা চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

আরও পড়ুন:
ফ্রন্টলাইন পেইসার সংকটে টাইগাররা
আঙুলের চোটে ঢাকা টেস্ট খেলা হচ্ছে না নাঈমের
শুক্রবার থেকে শুরু ‘থার্টিন মিনিট ক্রিকেট টিপস’

মন্তব্য

খেলা
Corona of the three people in the New Zealand team including the coach

কোভিড আক্রান্ত তিন ব্ল্যাক ক্যাপ

কোভিড আক্রান্ত তিন ব্ল্যাক ক্যাপ সাদা পোশাকে নিউজিল্যান্ড। ছবি: সংগৃহীত
করোনা আক্রান্ত তিন জনকে পাঁচ দিনের আইসোলেশনে রাখা হয়েছে। সফরকারী দলের বাকিদের কোভিট টেস্টে নেগেটিভ এসেছে। তাই প্রস্তুতি ম্যাচ ঠিক সময়ে মাঠে গড়াবে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের ম্যানেজমেন্ট।

ইংল্যান্ড সফরে থাকা নিউজিল্যান্ড স্কোয়াডে হানা দিয়েছে করোনা। ব্রাইটনে সাসেক্সের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের আগে হেনরি নিকোলাস, ব্লেয়ার টিকনার ও বোলিং কোচ শেন জার্গেনসন করোনা পজেটিভ হয়েছেন।

করোনা আক্রান্ত ৩ জনকে ৫ দিনের আইসোলেশনে রাখা হয়েছে। নিউজিল্যান্ডের বাকি সদস্যদের কেউ আক্রান্ত হননি। তাই প্রস্তুতি ম্যাচ ঠিক সময়ে মাঠে গড়াবে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের ম্যানেজমেন্ট।

নিকোলস বাঁহাতি মিডল অর্ডার ব্যাটার। নিউজিল্যান্ড টেস্ট দলের হয়ে তার ৪৬ ম্যাচে গড় রান ৪০.৩৮, সেঞ্চুরি করেছেন আটটি।

অন্যদিকে মিডিয়াম পেসার ব্লেয়ার টিকনারের টেস্টে এখনও অভিষেক হয়নি। ২৮ বছর বয়সী এই ক্রিকেটার দুটি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

করোনা পজেটিভ শেন জার্গেনসন বাংলাদেশের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন দুই বছরেরও বেশি সময় ।

নিউজিল্যান্ডের বিপক্ষে জুনের শুরুতে তিন টেস্ট ম্যাচের সিরিজ খেলবে ইংল্যান্ড। ২ জুন লর্ডসে প্রথম ম্যাচে সাদা পোশাকে মাঠে নামবে দুই দল।

মন্তব্য

p
উপরে