× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য

খেলা
Tapu is going to India on Tuesday for treatment
hear-news
player
print-icon

চিকিৎসার জন্য মঙ্গলবার ভারতে যাচ্ছেন তপু

চিকিৎসার-জন্য-মঙ্গলবার-ভারতে-যাচ্ছেন-তপু জাতীয় দলের জার্সিতে তপু বর্মন। ছবি: সংগৃহীত
তপু বলেন, ‘মঙ্গলবার আমার ফ্লাইট। কলকাতায় ট্রানজিট নিয়ে মুম্বাইয়ে যাব। দেশের চিকিৎসক দেবাশীষ চৌধুরীর পরামর্শে মুম্বাইয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই। আগামী ২১ জানুয়ারি চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সময়। চিকিৎসকের পরামর্শের পর জানতে পারব কী করতে হবে।’

উন্নত চিকিৎসার জন্য মঙ্গলবার ভারতে যাচ্ছেন জাতীয় ফুটবল দলের ডিফেন্ডার তপু বর্মন।

বিষয়টি সোমবার সন্ধ্যায় নিউজবাংলাকে নিশ্চিত করেন দেশের এ তারকা ডিফেন্ডার।

তপু বলেন, ‘মঙ্গলবার আমার ফ্লাইট। কলকাতায় ট্রানজিট নিয়ে মুম্বাইয়ে যাব। দেশের চিকিৎসক দেবাশীষ চৌধুরীর পরামর্শে মুম্বাইয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই। আগামী ২১ জানুয়ারি চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সময়। চিকিৎসকের পরামর্শের পর জানতে পারব কী করতে হবে।’

গেল বছরের ৪ ডিসেম্বর স্বাধীনতা কাপের একটি ম্যাচে ইনজুরিতে পড়েন তপু। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফের মধ্যে বুটের স্পাইক আটকে গিয়ে বাম পায়ের হাঁটুর লিগামেন্টে চোট পান বসুন্ধরা কিংসের এ অধিনায়ক।

পরে স্থানীয় চিকিৎসকের পরামর্শে দেড় মাস বিশ্রামে ছিলেন। এ সময়ে পুনর্বাসনে ছিলেন এ ডিফেন্ডার। ক্লাবের চিকিৎসা টিমের পরামর্শে জিম, সাইক্লিং ও সুইমিং করেন বলে জানান তিনি।

জাতীয় দলের নিয়মিত ফুটবলার তপু বর্মন। ডিফেন্ডার হয়ে জাতীয় দলের জার্সিতে ৪৫ ম্যাচে ছয় গোল করেন তিনি। ঘরোয়া ফুটবলে খেলেন বসুন্ধরা কিংসে। ক্লাবটির অধিনায়কও তিনি।

আরও পড়ুন:
শনিবার ঢাকায় আসছেন জাতীয় দলের নতুন কোচ
টিকার কারণে বাতিল বাংলাদেশের ইন্দোনেশিয়া সফর
ইউটিউব-ফেসবুক দেখে জাতীয় দল গড়েছেন কাবরেরা!
জামালদের প্রস্তুত করতে ৭-১০ দিন চেয়েছেন কাবরেরা
ইন্দোনেশিয়া সিরিজ দিয়ে পরীক্ষা শুরু নতুন কোচের

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Bruini Foden of the Year of the Epil

ইপিএলের বর্ষসেরা ব্রুইনা-ফোডেন

ইপিএলের বর্ষসেরা ব্রুইনা-ফোডেন বর্ষসেরার পুরস্কার হাতে ডি ব্রুইনা ও ফিল ফোডেন। ছবি: টুইটার
শনিবার ইপিএলের অফিসিয়াল সাইটে প্রকাশিত তালিকায় এই দুই সেরার নাম প্রকাশ হয়। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইপিএল সেরা নির্বাচিত হলেন ব্রুইনা ও ফোডেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ২০২১-২২ মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা। পাশাপাশি উদীয়মান খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন ব্রুইনার সতীর্থ ফিল ফোডেন।

শনিবার ইপিএলের অফিসিয়াল সাইটে প্রকাশিত তালিকায় এই দুই সেরার নাম প্রকাশ হয়। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইপিএল সেরা নির্বাচিত হলেন ব্রুইনা ও ফোডেন।

ইংল্যান্ড-সেরা হওয়ার দৌড়ে ব্রুইনা পেছনে ফেলেন সাতজনকে। তার সঙ্গে দৌড়ে থাকা বাকিরা হলেন- ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড (লিভারপুল), জোয়াও কানসেলো (ম্যানচেস্টার সিটি), জেরার্ড বোয়েন (ওয়েস্ট হ্যাম), বুকায়ো সাকা (আর্সেনাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার) ও জেমস ওয়ার্ড-প্রোস (সাউদাম্পটন)।

অপরদিকে ফোডেন শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের মিশনে টপকেছেন সাতজনকে। বাগিয়ে নিয়েছেন দ্বিতীয়বারের মতো ইপিএলের সেরা উদীয়মান ফুটবলারের খেতাব।

চলতি মৌসুমটা দুর্দান্ত কাটাচ্ছেন ডি ব্রুইনা। এখন পর্যন্ত চলতি লিগে ১৫ গোল করেছেন ৩০ বছর বয়সী এই ফুটবলার। বেলজিয়ান এই তারকার অ্যাসিস্ট রয়েছে ৭টি।

এদিকে চলতি আসরে দলকে লিগ শিরোপা লড়াইয়ে টিকিয়ে রাখতে চোখে পড়ার মতো অবদান রেখেছেন ফোডেন। লিগে এখন পর্যন্ত ২৭ ম্যাচে ৯ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে ৫টি গোল করিয়েছেন তিনি।

আরও পড়ুন:
মৌসুমের সেরা ম্যাচ উপহার দিল ম্যান সিটি-রিয়াল
স্টার্লিংয়ের হ্যাটট্রিকে বড় জয় সিটির
বিশ্বকাপজয়ী মেন্ডির বিরুদ্ধে ধর্ষণের আরেক অভিযোগ

মন্তব্য

খেলা
MBAP is staying in PSG

পিএসজিতেই থাকছেন এমবাপে

পিএসজিতেই থাকছেন এমবাপে কিলিয়ান এমবাপে। ছবি: সংগৃহীত
নতুন চুক্তি অনুযায়ী ২০২৭ সাল পর্যন্ত পিএসজিতেই থেকে যাচ্ছেন ফরাসি এই তারকা ফরোয়ার্ড।

অবসান ঘটল সব জল্পনা-কল্পনার। রিয়াল মাদ্রিদে যাওয়ার গুঞ্জন উড়িয়ে দিয়ে প্যারিস সেইন্ট জার্মেইয়েই (পিএসজি) থাকার সিদ্ধান্ত নিলেন ফরাসি তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। এমনটাই নিশ্চিত করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

মার্কা তাদের প্রতিবেদনে জানিয়েছে, এমবাপে রিয়ালের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। একইসঙ্গে পিএসজির সঙ্গে নতুন চুক্তিতেও আবদ্ধ হয়েছেন তিনি। নতুন চুক্তি অনুযায়ী ২০২৭ সাল পর্যন্ত পিএসজিতেই থেকে যাচ্ছেন ফরাসি এই তারকা ফরোয়ার্ড।

প্রতিবেদনে আরও জানা যায়, এমবাপেকে রেখে দিতে বেশ কিছু লোভনীয় প্রস্তাব দিয়েছে পিএসজি। এমনকি ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর ও পরবর্তী কোচ নির্বাচনের ক্ষেত্রেও ফরাসি এই তারকার মতামত প্রাধান্য পাবে বলে প্রকাশ করা হয়েছে সংবাদমাধ্যমটিতে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো রিয়ালের প্রস্তাব ফিরিয়ে দিলেন এমবাপে। এর আগে ২০১৭ সালে আরও একবার রিয়ালকে খালি হাতেই ফিরতে হয়েছিল এমবাপের দরবার থেকে।

আগামী জুনে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হওয়ার কথা এমবাপের। সেই মোতাবেক বেশকিছুদিন ধরেই বেশ জল্পনা-কল্পনা চলছিল- এই তারকা ফুটবলার নতুন ঠিকানা বেছে নিয়ে স্পেনে উড়াল দেবেন নাকি থেকে যাবেন পুরনো নিবাস প্যারিসেই।

আরও পড়ুন:
পিএসজিতেই থাকছেন এমবাপে
এমবাপেকে নিয়ে রিয়াল সভাপতির ইঙ্গিত
মেসি রেকর্ড ভাঙলে দুঃখ থাকবে না আলভেসের
দুর্দান্ত গোলের পর শিরোপার স্বাদ নিলেন মেসি
শিরোপার কাছে গিয়েও সন্তুষ্ট নন পচেত্তিনো

মন্তব্য

খেলা
Bashundharas net is a hali of Mohun Bagan

মোহনবাগানের কাছে ধরাশায়ী বসুন্ধরা

মোহনবাগানের কাছে ধরাশায়ী বসুন্ধরা   মোহনবাগানের হয়ে হ্যাটট্রিক করে বসুন্ধরাকে উড়িয়ে দেয়ার নায়ক লিস্টন। ছবি: টুইটার
বসুন্ধরার জালে তৃতীয় আঘাতটিও হানেন লিস্টন। ডানদিক থেকে কৃষ্ণার বাড়ানো বল ডি বক্সে অরক্ষিত অবস্থায় পেয়ে যান ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। বল জালে জড়াতে ভুল করেননি। পূর্ণ করেন হ্যাটট্রিক। 

এএফসি কাপের চলতি বছরের মিশন জয় দিয়ে শুরু করলেও দ্বিতীয় ম্যাচে হোঁচট খেয়েছে বসুন্ধরা কিংস। মোহনবাগান এফসির কাছে ৪-০ গোলের বড় হার নিয়ে মাঠ ছেড়েছে অস্কার ব্রুজনের শিষ্যরা।

কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বসুন্ধরাকে চেপে ধরে মোহনবাগান। ম্যাচের দ্বিতীয় মিনিটেই মার্ল ম্যাকহিউর দূরপাল্লার শটে এগিয়ে যেতে পারত মোহনবাগান। তবে বসুন্ধরার গোলকিপারের অসামান্য দক্ষতায় তা আর হয়ে উঠেনি।

প্রবল বৃষ্টির কারণে ছয় মিনিটে বন্ধ হয়ে ম্যাচ। একই কারণে ১২ মিনিটের মাথায় আরেক দফায় বন্ধ হয় ম্যাচ।

দ্বিতীয় দফায় ম্যাচ শুরুর ১৩ মিনিটে লিড নেয় মোহনবাগান। ম্যাচের ২৫তম মিনিটে বসুন্ধরার ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ ডি বক্সে বল ক্লিয়ারে ব্যর্থ হলে, সুযোগটা কাজে লাগান লিস্টন সোলাসো।

৩৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় এই লিস্টনের বদৌলতেই। কাকিকোর পাস থেকে পাওয়া বল আনিসুর রহমানকে পরাস্থ করে ব্যবধান বাড়ান এই ভারতীয় এই উইঙ্গার।

২-০ তে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে ৫১ তম মিনিটে ম্যাচে ফেরার সম্ভাবনা জাগায় বসুন্ধরা। তবে ইয়াসিন আরাফাতের জোড়ালো সেই শট ঠেকিয়ে দেন মোহনবাগানের গোলরক্ষক আর্শ।

তার দুই মিনিট বাদেই বসুন্ধরার জালে তৃতীয় আঘাতটি হানেন লিস্টন। ডানদিক থেকে কৃষ্ণার বাড়ানো বল ডি বক্সের ভেতর অরক্ষিত অবস্থায় পেয়ে যান ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। বল জালে জড়াতে ভুল করেননি। পূর্ণ করেন হ্যাটট্রিক।

৫৬ তম মিনিটে আরও একবার সুযোগ হাতছাড়া হয় বসুন্ধরার। ফ্রি কিক থেকে করা ইয়াসিনের শট মিস হলে, আরও একবার গোলের সুযোগ হাতছাড়া হয় বসুন্ধরার।

৬৫ মিনিটের মাথায় বসুন্ধরার জালে চতুর্থ গোলের সম্ভাবনা তৈরি করেছেন লিস্টন। তবে সে যাত্রায় গোলরক্ষক আনিসুরের কল্যাণে বেঁচে যায় কিংস।

এরপর বেশি অপেক্ষা করতে হয়নি মোহনবাগানকে। ৭৭ মিনিটের মাথায় ব্রুজেন শিষ্যদের কফিনে শেষ পেরেকটি ঠুকেন উইলিয়ামস। ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মোহনবাগান।

আরও পড়ুন:
ভারতীয় চ্যাম্পিয়ন বধের মিশনে নামছে কিংস
কিংসের জন্য মিশন কঠিন করে দিল বেঙ্গালুরু
বেঙ্গালুরু ও মোহনবাগানকে হারালেই এসিএলে কিংস
মাজিয়াকে হারিয়ে এএফসি কাপে দুর্দান্ত শুরু কিংসের
কিংসকে ক্ষতিপূরণ দিল এএফসি

মন্তব্য

খেলা
Midfielder Isco is leaving Real Madrid

রিয়াল মাদ্রিদ ছাড়ছেন মিডফিল্ডার ইসকো

রিয়াল মাদ্রিদ ছাড়ছেন মিডফিল্ডার ইসকো রিয়াল মাদ্রিদের জার্সিতে ইসকো আলারকন। ছবি: সংগৃহীত
রিয়াল মাদ্রিদ ছেড়ে যাচ্ছেন মিডফিল্ডার ইসকো আলারকন। ক্লাবের হয়ে শতাধিক অ্যাসিস্ট আছে ইসকোর। স্প্যানিশ এই ক্লাব থেকে চারটি চ্যাম্পিয়নস লিগ ট্রফির স্বাদ পান তিনি।

ইউরোপীয় ক্লাবগুলোর ফুটবলারদের দলবদলের মৌসুম শুরু হতে এখনও অনেক বাকি। এরই মধ্যে শুরু হয়ে গেছে দলবদলের দৌড়।

কোন তারকা ফুটবলার কোন দলে যাচ্ছেন, তা নিয়ে চলছে ভক্তদের মধ্যে জল্পনা-কল্পনা।

রিয়াল মাদ্রিদ ছেড়ে যাচ্ছেন মিডফিল্ডার ইসকো আলারকন। ক্লাবের হয়ে শতাধিক অ্যাসিস্ট আছে ইসকোর। স্প্যানিশ এই ক্লাব থেকে চারটি চ্যাম্পিয়নস লিগ ট্রফির স্বাদ পান তিনি।

মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি জানিয়েছেন, মিডফিল্ডার ইসকো মৌসুম শেষে বিদায় নেবেন। শুক্রবার রিয়াল বেতিসের বিপক্ষে মাদ্রিদের হয়ে শেষবারের মতো মাঠে নামেন ইসকো।

আনচেলত্তি সাংবাদিকদের বলেন, ‘রিয়াল মাদ্রিদের সঙ্গে ইসকোর ক্যারিয়ার আজ শেষ হচ্ছে এবং তার দুর্দান্ত ক্যারিয়ার ছিল ক্লাবের সঙ্গে।’

২০১৩ সালে ৩ কোটি ইউরোতে ৫ বছরের জন্য রিয়ালে যোগ দেন স্প্যানিশ এই ফুটবলার। প্রথম ম্যাচেই মাদ্রিদের হয়ে ১ অ্যাসিস্ট ও ১ গোল করে তিনি নজর কাড়েন মাদ্রিদ ভক্তদের।

মাদ্রিদের হয়ে এই মৌসুমে আর দেখা যাবে না ইসকোকে, তবে রিয়াল ছেড়ে কোথায় যাচ্ছেন, সে বিষয়ে কোনো ধারণা দেননি তিনি।

আরও পড়ুন:
বেনজেমার গোলে সেমিতে রিয়াল, বাদ পড়ল বায়ার্ন
বার্সেলোনার পর রিয়ালকেও বিদায় করে দিল বিলবাও
রিয়ালের হয়ে যাত্রা প্রায় শেষ বেলের
রিয়ালের ড্রয়ের রাতে বার্সেলোনার স্বস্তির জয়
বার্সার বিদায়ের দিনে শেষ আটে রিয়াল

মন্তব্য

খেলা
Real have not seen a win before the Champions League final

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে জয়শূন্য রিয়াল

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে জয়শূন্য রিয়াল ড্রর পর দর্শকদের অভিবাদনের জবাব দিচ্ছেন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা। ছবি: টুইটার
আগের ম্যাচেও কাদিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারায় আনচেলত্তির দল। সে সময় খর্বশক্তির দল নিয়ে মাঠে নামলেও বেটিসের বিপক্ষে সেরা একাদশ নিয়ে মাঠে নামেন আনচেলত্তি। চ্যাম্পিয়নস লিগে ফাইনালের আগে প্রস্তুতিটা ভালো হয়নি আনচেলত্তির শিষ্যদের।

লা লিগা শিরোপা চার ম্যাচ আগে নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়নস লিগের ফাইনালের আগে নিয়ম রক্ষার ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামে কার্লো আনচেলত্তির দল। শুক্রবার রাতে নিজেদের মাঠে সে ম্যাচে গোলশূন্য ড্র করেছে স্প্যানিশ জায়ান্টরা।

আগের ম্যাচেও কাদিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারায় আনচেলত্তির দল। সে সময় খর্বশক্তির দল নিয়ে মাঠে নামলেও বেতিসের বিপক্ষে সেরা একাদশ মাঠে নামান মাদ্রিদ কোচ আনচেলত্তি। চ্যাম্পিয়নস লিগে ফাইনালের আগে প্রস্তুতিটা ভালো হয়নি আনচেলত্তির শিষ্যদের।

ফর্মে থাকা ফরোয়ার্ড কারিম বেনজেমা সুযোগ পান বেশ কয়েকবার। কাজে লাগাতে না পারায় ২৭ গোল নিয়ে মৌসুম শেষ করতে হচ্ছে তাকে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো তার শেষ ম্যাচে রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নামেন। বেনজেমা অধিনায়কত্ব ছেড়ে দেন মার্সেলোর হাতে। মাঠের দর্শক দাঁড়িয়ে দুজনকেই সম্মান প্রদর্শন করেন, যা ছিল দেখার মতো।

ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৩ বার শিরোপা জিতেছে তারা।

২৮ মে প্যারিসের স্তাদ দ্য ফ্রান্সে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে মুখোমুখি হবেন আনচেলত্তির শিষ্যরা।

আরও পড়ুন:
রিয়ালকে ‘গার্ড অফ অনার’ দেবে না আতলেতিকো
ওজন কমিয়ে সাফল্য পাচ্ছেন বেনজেমা দাবি ওয়েঙ্গারের
শেষ মুহূর্তের অবিশ্বাস্য জয়ে ফাইনালে রিয়াল মাদ্রিদ
দারুণ কামব্যাকে সেভিয়াকে হারিয়ে শিরোপার কাছে রিয়াল

মন্তব্য

খেলা
The future of MBAP will be known on Sunday

এমবাপের ভবিষ্যৎ জানা যাবে রোববার

এমবাপের ভবিষ্যৎ জানা যাবে রোববার পিএসজির জার্সিতে এমবাপে। ছবি: সংগৃহীত
মৌসুম শুরুর আগে এমবাপে খোলাখুলি জানিয়েছিলেন রিয়াল মাদ্রিদের যেতে চান তিনি। নতুন মৌসুমে এ ফরাসি তারকাকে দলে ভেড়াতে হলে ১৮ থেকে ২০ কোটি ডলার লাগবে রিয়ালের। সেটা দিতে রাজি তারা।

পিএসজির সেরা তারকা কিলিয়ান এমবাপে মৌসুম শেষে ক্লাব ছাড়ছেন এমন গুঞ্জন শোনা যাচ্ছে অনেক আগে থেকে। প্যারিসিয়ানদের সঙ্গে চুক্তি শেষে সামনের মৌসুমে কোথায় যাচ্ছেন তিনি সেটা জানা যাবে রোববার।

ভবিষ্যতের সিদ্ধান্ত সম্পর্কে এমবাপে ফরাসি সংবাদমাধ্যমকে বলেন, ‘আমার ভবিষ্যতের সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। সেটা প্রকাশ করার সময় এখন নয়। তবে আমার সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে।’

পিএসজি মৌসুমের শেষ ম্যাচ খেলবে রোববার। মেতসের বিপক্ষে ওই ম্যাচ শেষেই নিজের সিদ্ধান্ত জানাবেন এমবাপে।

পিএসজির সাম্প্রতিক সাফল্যের মূল কারিগর তারকা। তারা চাইছে যে কোনো মূল্যে এমবাপেকে দলে রাখতে। প্যারিসের ক্লাবের হয়ে ২১৬ ম্যাচে ১৬৮ গোল করেছেন এই তারকা।

প্যারিসে তাকে রাখতে বছরে বিশ্বরেকর্ড ৫ কোটি ডলার বেতন ও ১০ কোটি ডলার সাইনিং মানি প্রস্তুত করেছে পিএসজি।

তবে, মৌসুম শুরুর আগে এমবাপে খোলাখুলি জানিয়েছিলেন রিয়াল মাদ্রিদের যেতে চান তিনি। নতুন মৌসুমে এ ফরাসি তারকাকে দলে ভেড়াতে হলে ১৮ থেকে ২০ কোটি ডলার লাগবে রিয়ালের। সেটা দিতে রাজি তারা।

অন্যদিকে, এমবাপে যদি পিএসজি ছেড়ে দেন তাহলে সেটা বিকল্প চিন্তাও করে রাখছে ক্লাব। লিভারপুলের সেনেগালিজ স্ট্রাইকার সাদিও মানেকে এমবাপের বিকল্প হিসেবে চাইয় ফ্রেঞ্চ লিগ ওয়ানের চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন:
রিয়াল নিচ্ছে না এমবাপেকে
এমবাপের বিকল্প রিচার্লিসন
এমবাপেকে কিনছে না রিয়াল মাদ্রিদ
পিএসজি নিয়ে নিশ্চিত নন এমবাপে
নিজেকে মেসি-রোনালডোর চেয়ে সেরা বলেন এমবাপে

মন্তব্য

খেলা
Chelsea draw Evertons relief win

চেলসির ড্র, এভারটনের স্বস্তির জয়

চেলসির ড্র, এভারটনের স্বস্তির জয় ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে গোল করার পর মাইকেল কিনের উদযাপন। ছবি: এএফপি
ক্রিস্টাল প্যালেসকে ৩-২ গোলে হারায় এভারটন। রাতের আরেক ম্যাচে লেস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে চেলসি।

ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) শিরোপা নির্ধারণী দিন রোববার। তার আগে বৃহস্পতিবার রাতে ছিল রেলিগেশন জোনের লড়াই। সে লড়াইয়ে জিতে আরেক বছরের জন্য প্রিমিয়ার লিগে খেলা নিশ্চিত করেছে এভারটন।

ক্রিস্টাল প্যালেসকে ৩-২ গোলে হারায় এভারটন। রাতের আরেক ম্যাচে লেস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে চেলসি।

এভারটনের মাঠ গুজিসন পার্কে স্বাগতিকদের চরম ধাক্কা দেয় ক্রিস্টাল প্যালেস। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় তারা। জন-ফিলিপ মাটেটা ও জরডান আইয়ু গোল করে সফরকারীদের হয়ে। উপস্থিত হাজার বিশেক এভারটন ভক্তের চোখে প্রথমার্ধ শেষে ছিল অবনমনের দুঃস্বপ্ন।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ঘুরে দাঁড়ায় এভারটন। ৫৪, ৭৫ ও ৮৫ মিনিটে একে একে তিন গোল আদায় করে তারা। মাইকেল কিন, রিচার্লিসন ও ডমিনিক ক্যালভার্ট-লুইনের গোলে নিশ্চিত হয় তাদের জয়। হাঁফ ছাড়েন ভক্তরা ও ক্লাবের ম্যানেজার ফ্র্যাংক ল্যাম্পার্ড।

ম্যাচ শেষে বিবিসি স্পোর্টকে ল্যাম্পার্ড বলেন, ‘হাফ টাইমের সময় স্টেডিয়ামের বাইরের সবাই বলছিল যে আমাদের কোনো সুযোগই নেই। কিন্তু পুরো ক্লাবের লড়াই করার মানসিকতা আমাদের ম্যাচে ফিরিয়ে এনেছে। ক্লাবের স্পিরিট ছিল অসাধারণ। কী বলব আসলে বুঝে উঠতে পারছি না।’

এভারটনের জয়ে বিপদে পড়েছে বার্নলি ও লিডস ইউনাইটেড। এই দুই ক্লাবের যে কোনো একটি ক্লাব রোববার প্রথম বিভাগে নেমে যাবে।

লিডস খেলবে ব্রেন্টফোর্ডের সঙ্গে। আর বার্নলির প্রতিপক্ষ নিউকাসল ইউনাইটেড। বার্নলি ও লিডস দুই দলের পয়েন্ট ৩৭ ম্যাচ শেষে ৩৫।

রাতের আরেক আনুষ্ঠানিকতার ম্যাচে চেলসি ১-১ গোলে ড্র করেছে লেস্টার সিটি।

আরও পড়ুন:
ডি ব্রুইনার সুপার হ্যাটট্রিকে শিরোপার কাছে ম্যান সিটি
মেসিদের কোচ হতে চান না কন্তে
আতলেতিকোর বিপক্ষে ‘যুদ্ধজয়’ সিটির, লিভারপুল-বেনফিকা ড্র

মন্তব্য

p
উপরে