রোমাঞ্চের ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে সেমিতে মোহামেডান

player
রোমাঞ্চের ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে সেমিতে মোহামেডান

ম্যাচে দ্বিতীয় গোলের পর মোহামেডানের উল্লাস। ছবি: বাফুফে

চট্টগ্রাম আবাহনীকে ২-১ গোলে হারায় মোহামেডান। এ জয়ে টুর্নামেন্টের এক মৌসুম পর সেমিফাইনালে পা রাখল মতিঝিলের ঐতিহ্যবাহী দলটি।

চলমান ফেডারেশন কাপের প্রথম কোয়ার্টার ফাইনালে চট্টগ্রাম আবাহনীকে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। এ জয়ে টুর্নামেন্টের এক মৌসুম পর সেমিফাইনালে পা রাখল মতিঝিলের ঐতিহ্যবাহী দলটি।

কমলাপুর শহীদ বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার চট্টগ্রাম আবাহনীকে ২-১ গোলে হারায় মোহামেডান।

২০১৯-২০ মৌসুমের ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালেও এ দুই দল মুখোমুখি হয়েছিল। সেবার আবাহনীকে ২-০ ব্যবধানে হারিয়েছিল মোহামেডান। এবার আর প্রতিশোধ নেয়া হয়নি মারুফুল হকের বাহিনীর।

টানটান উত্তেজনার গোলশূন্য স্কোরে প্রথমার্ধ শেষের পর দ্বিতীয়ার্ধে গোলের দেখা মেলে। ম্যাচের ৬৫ মিনিটে গোল ডি-বক্সের ভেতর থেকে শাহেদের গোলে এগিয়ে যায় মোহামেডান।

পিছিয়ে পড়ে লাগাতার আক্রমণ সাজাতে থাকে ব্লু পাইরেটস। তবে অনেকটা দুর্ভাগ্যের জন্য প্রথম গোলের ৮ মিনিট পর দ্বিতীয় গোলটাও হজম করতে হয় তাদের।

বল ক্লিয়ার করতে গিয়ে মোহামেডানের ফুটবলার শাহরিয়ার ইমনের পা ছুঁয়ে বল চলে যায় জালে। ব্যবধান ২-০ করে ফেলে মোহামেডান।

দুই গোলে পিছিয়ে পড়া চট্টগ্রাম আবাহনী ম্যাচের ৮০ মিনিটে পাল্টা আক্রমণ থেকে ফেরার দারুণ সুযোগ তৈরি করে। ডি-বক্সের বাম প্রান্ত থেকে বল নিয়ে ঢুকে পড়েন আরিফ।

দুই ডিফেন্ডারকে ড্রিবলিং করে বল পাঠিয়ে দেন সিক্স ইয়ার্ডের সামনে অপেক্ষায় থাকা রুবেল মিয়ার কাছে। পা বাড়িয়ে বলে শট নিলে তা বারের ওপর দিয়ে চলে গেলে হতাশ হতে হয় মারুফুল হকের বাহিনীকে।

ইনজুরি টাইমে খেলা জমিয়ে ফেলে আবাহনী। কামরুলের কর্নার কিক থেকে হেডে বল জালে জড়ান পিটার থ্যাংকগড। ব্যবধান কমে দাঁড়ায় ২-১।

যোগ করা শেষ মিনিটে সমতায় ফিরে ম্যাচের রোমাঞ্চ আরও নাটকীয় করতে পারত আবাহনী। ডি-বক্সের বাইরে থেকে নেয়া ইসার শট রুখে দেন মোহামেডানের গোলকিপার সুজন।

শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছে মোহামেডান। এক মৌসুম পর আবারও সেমি নিশ্চিত করেছে শন লেনের বাহিনী। আর টানা দ্বিতীয়বার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল চট্টগ্রাম আবাহনী।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

মন্তব্য

‘মেসির সমালোচনাকারীরা ফুটবল বোঝেন না’

‘মেসির সমালোচনাকারীরা ফুটবল বোঝেন না’

এল ক্লাসিকো লড়াইয়ে লিওনেল মেসি ও কারিম বেনজেমা। ছবি: এএফপি

মেসির এমন ম্লান সময়ে পাশে আছেন কারিম বেনজেমা। একটু অবাক করার মতোই ব্যাপার! মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলা এ ফরাসি ফরোয়ার্ড পক্ষ নিচ্ছেন নিয়েছেন মেসির। সমালোচকদের একহাত নিতেও দ্বিধা করেননি তিনি।

বার্সেলোনা থেকে প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) নাম লেখানোর পর খাপ খাওয়ানোর লড়াইয়ে ব্যতিব্যস্ত লিওনেল মেসি। গোল বা অ্যাসিস্ট সবকিছু মিলিয়ে নিজের নামের সুবিচার করতে পেরেছেন এমনটা বলার উপায় নেই। জার্সি বদলে যেন খুঁজে পাওয়া যাচ্ছে না গোলমেশিন মেসিকে।

তাই অনেকেই সমালোচনার প্রশ্নে বিদ্ধ করছেন এ আর্জেন্টাইন মহাতারকাকে।

তবে মেসির এমন ম্লান সময়ে পাশে আছেন কারিম বেনজেমা। একটু অবাক করার মতোই ব্যাপার! মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলা এ ফরাসি ফরোয়ার্ড পক্ষ নিচ্ছেন নিয়েছেন মেসির। সমালোচকদের একহাত নিতেও দ্বিধা করেননি তিনি।

ফ্রান্সের টিভি চ্যানেল টেলিফুটকে দেয়া এক সাক্ষাৎকারে বেনেজমা বলেন, ‘মেসিকে নিয়ে যারা সমালোচনা করেন, তারা ফুটবল বোঝেন না।

‘তিনি যখন গোল করেন না, তখনও মাঠে তার খেলা দেখুন। তাকে সমালোচনা করা যায় না।’

সব মিলিয়ে এবার পিএসজির জার্সিতে লিগ ওয়ানে ১১ ম্যাচে ১ গোল মেসির। অ্যাসিস্ট ৪টি। এক যুগেরও বেশি সময় বার্সায় খেলা মেসি পিএসজিতে অনেকটাই রঙহীন। পারফরম্যান্সকে কোনোভাবেই মেসিসুলভ বলা যায় না।

তবে নতুন ক্লাবে মেসির এ লড়াইটাকে ব্যাখ্যা করেছেন বেনজেমা। তিনি বলেন, ‘মেসি খাপ খাওয়ানোর সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তাকে সময় দিতে হবে।’

পিএসজির জার্সিতে যেমন অনুজ্জ্বল আর্জেন্টিনার জার্সিতে অতটাই উজ্জ্বল মেসি। গত বছর আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জিতিয়েছেন।

জিতেছেন ফুটবল ইতিহাসের সর্বোচ্চ ব্যালন ডর। সাতবার এ পুরস্কার বগলদাবা করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার ক্রিস্টিয়ানো রোনালডোর।

মেসি ও বেনজেমা আবারও মুখোমুখি হতে চলেছে সামনে। ১৬ ফেব্রুয়ারি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচে মেসির পিএসজির মুখোমুখি হবে বেনজেমার রিয়াল মাদ্রিদ।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

বিপ্লব-কায়সারকে নিয়ে স্কাউটিংয়ের পরিকল্পনা নতুন কোচের

বিপ্লব-কায়সারকে নিয়ে স্কাউটিংয়ের পরিকল্পনা নতুন কোচের

আইভান রাজলগ, বিপ্লব ভট্টাচার্য্য, হাভিয়ের কাবরেরা, মাসুদ পারভেজ কায়সার (ছবির বাম থেকে ডানে)। ছবি: বাফুফে

কাবরেরার কোচিং প্যানেলে সহকারী কোচ হিসেবে নিয়োগ দেয়া হলো মাসুদ পারভেজ কায়সারকে এবং গোলকিপার প্রশিক্ষক হিসেবে নিযুক্ত করা হয়েছে জাতীয় দলের সাবেক গোলকিপার বিপ্লব ভট্টাচার্যকে। আর ফিটনেস কোচ হিসেবে সর্বশেষ হেড কোচ জেমি ডের সঙ্গে থাকা আইভান রাজলগকে দায়িত্ব অব্যাহত রাখতে বলা হয়েছে।

জাতীয় ফুটবল দলের হেড কোচ নিয়োগের পর কে হবেন সহকারী কোচ, এটিই এখন আলোচনার বিষয়। নিকট অতীতে বিদেশি হেড কোচরা নিজের মতো বিদেশি সহকারী কোচ নিয়ে এসেছিলেন। এবার হাভিয়ের কাবরেরার সেই চাহিদা ছিল না।

এরই ধারাবাহিকতায় কাবরেরার কোচিং প্যানেলে সহকারী কোচ হিসেবে নিয়োগ দেয়া হলো মাসুদ পারভেজ কায়সারকে এবং গোলকিপার প্রশিক্ষক হিসেবে নিযুক্ত করা হয়েছে জাতীয় দলের সাবেক গোলকিপার বিপ্লব ভট্টাচার্যকে।

আর ফিটনেস কোচ হিসেবে সর্বশেষ হেড কোচ জেমি ডের সঙ্গে থাকা আইভান রাজলগকে দায়িত্ব অব্যাহত রাখতে বলা হয়েছে।

তাদের নিয়ে খেলোয়াড় বাছাইয়ে মনোযোগ জাতীয় দলের নতুন হেড কোচ হাভিয়ের কাবরেরা।

রোববার বাফুফে ভবনে তিনি বলেন, ‘বিদেশি স্টাফের প্রয়োজনীয়তা দেখছি না। আমি দুই সহকারী পেয়েছি কায়সার ও বিপ্লবকে। তাদের জাতীয় দলের কাজ করার অভিজ্ঞতা আছে। তাদের সঙ্গে আলোচনা করে ভালোই লাগল। একসঙ্গে আমরা খেলোয়াড় বাছাইসহ বিভিন্ন পরিকল্পনা করব।’

স্কাউটিং বা খেলোয়াড় বাছাইয়ের অংশ হিসেবে ঘরোয়া ফুটবলের ক্লাবগুলো ঘুরে দেখছেন কাবরেরা। এখন থেকে পুরো কোচিং প্যানেল নিয়ে ক্লাব পরিদর্শন করবেন এ স্প্যানিশ কোচ। গত শুক্রবার ঢাকা আবাহনীর খেলোয়াড়দের সঙ্গে পরিচয় পর্ব সেরেছেন।

রোববার বাফুফের এলিট ফুটবল অ্যাকাডেমি পরিদর্শনে গিয়েছিলেন। নিজেও বার্সেলোনাসহ অনেক ক্লাবের অ্যাকাডেমিতে কোচ হিসেবে কাজ করা হাভিয়ের বাফুফের অ্যাকাডেমি সম্পর্কে ইতিবাচক কথাই বললেন।

তিনি বলেন, ‘অ্যাকাডেমি কার্যক্রম, প্রক্রিয়া সম্পর্কে জানলাম। সঠিক পথেই অ্যাকাডেমি রয়েছে।’

স্কাউটিংয়ের অংশ হিসেবে আগামীকাল সোমবার উত্তর বারিধারা ক্লাব পরিদর্শন করবেন কাবরেরা গং।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

সোমবার ছুরি-কাঁচির নিচে যাচ্ছেন তপু

সোমবার ছুরি-কাঁচির নিচে যাচ্ছেন তপু

জাতীয় দলের জার্সিতে তপু বর্মণ। ছবি: সংগৃহীত

তপু বর্মণের অস্ত্রোপচার করবেন ভারতের প্রসিদ্ধ চিকিৎসক দিনশো পার্দিওয়ালা। সোমবার সকালে অস্ত্রোপচার করা হবে তপুর। পার্দিওয়ালা মুম্বাইয়ের ককিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালের স্পোর্টস অর্থোপেডিক্সের পরিচালক।

শেষ পর্যন্ত ছুরি-কাঁচির নিচে যেতেই হচ্ছে তপু বর্মণকে। অস্ত্রোপচার করাতে হচ্ছে জাতীয় দলের এ তারকা ডিফেন্ডারকে। সোমবার মুম্বাইয়ে অস্ত্রোপচার করাতে যাচ্ছেন এ তারকা ফুটবলার। রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বসুন্ধরা কিংস।

তার অস্ত্রোপচার করবেন ভারতের প্রসিদ্ধ চিকিৎসক দিনশো পার্দিওয়ালা। সোমবার সকালে অস্ত্রোপচার করা হবে তপুর।

চিকিৎসক পার্দিওয়ালা মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালের স্পোর্টস অর্থোপেডিক্সের পরিচালক।

আইসিসি থেকে শুরু করে কমনওয়েলথ গেমসে ভারতের অ্যাথলেটদের চিকিৎসক হিসেবে ছিলেন তিনি। ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার, শ্রীলঙ্কার মুত্তাইয়া মুরুলিধরন, অলিম্পিকস পদকজয়ী ভারতের শাটলার সাইনা নেহওয়াল, অলিম্পিকস স্বর্ণজয়ী নিরাজ চোপরাসহ অনেক তারকা ক্রীড়াবিদের অস্ত্রোপচার করিয়েছেন ভারতের এ চিকিৎসক।

গত ১৮ জানুয়ারি মুম্বাইয়ে পৌঁছান তপু বর্মণ। ২১ জানুয়ারি চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে তাকে অস্ত্রোপচারের নির্দেশনা দেয়া হয়। তার সঙ্গে বসুন্ধরা কিংসের ফিজিও সুফিয়ান সরকার আছেন দেখভালের জন্য।

গত বছরের ৪ ডিসেম্বর স্বাধীনতা কাপের একটি ম্যাচে ইনজুরিতে পড়েন তপু। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফের মধ্যে বুটের স্পাইক আটকে গিয়ে বাম পায়ের হাঁটুর লিগামেন্টে চোট পান বসুন্ধরা কিংসের এ অধিনায়ক।

পরে স্থানীয় চিকিৎসকের পরামর্শে দেড় মাস বিশ্রামে ছিলেন। এ সময়ে পুনর্বাসনে ছিলেন এ ডিফেন্ডার। ক্লাবের চিকিৎসা টিমের পরামর্শে জিম, সাইক্লিং ও সুইমিং করেন বলে জানান তিনি।

জাতীয় দলের নিয়মিত ফুটবলার তপু বর্মণ। ডিফেন্ডার হয়ে জাতীয় দলের জার্সিতে ৪৫ ম্যাচে ছয় গোল করেন তিনি। ঘরোয়া ফুটবলে খেলেন বসুন্ধরা কিংসে। ক্লাবটির অধিনায়কও তিনি।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

ইনজুরি থেকে ফিরে আবার মাঠের বাইরে ফাতি

ইনজুরি থেকে ফিরে আবার মাঠের বাইরে ফাতি

বার্সার জার্সিতে আনসু ফাতি। ছবি: এএফপি

স্থানীয় সময় বৃহস্পতিবার কোপা দেল রের শেষ ষোলর ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ইনজুরিতে পড়েন তরুণ তুর্কি আনসু ফাতি। এর আগে থাইয়ের ইনজুরির কারণে প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন তিনি।

ইনজুরিতে থেকে ফিরে দুটি ম্যাচও খেলতে পারলেন না। এর মধ্যে আবারও ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছে বার্সেলোনার উদীয়মান ফুটবলার আনসু ফাতিকে। এবার অন্তত মাসখানেকের জন্য মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন স্প্যানিশ এ ফরোয়ার্ড।

স্থানীয় সময় বৃহস্পতিবার কোপা দেল রের শেষ ষোলর ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ইনজুরিতে পড়েন তরুণ তুর্কি আনসু ফাতি।

এর আগে থাইয়ের ইনজুরির কারণে প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন ফাতি। বিলবাওয়ের বিপক্ষে বদলি হিসেবে তিনি দ্বিতীয়ার্ধে খেলতে নামেন, কিন্তু ম্যাচটির অতিরিক্ত সময় শুরু হওয়ার দুই মিনিটের মধ্যে খুড়িয়ে খুড়িয়ে মাঠ ছাড়েন ফাতি।

বার্সেলোনার পক্ষ থেকে এক বিবৃতিতে শনিবার জানানো হয়, ইনজুরির মাত্রা নির্ণয়ে বেশ কিছু পরীক্ষা করা হয়েছে ফাতির, তবে স্প্যানিশ সংবাদমাধ্যম দাবি করছে, আগামী চার থেকে ছয় সপ্তাহ ফাতিকে মাঠের বাইরে থাকতে হবে।

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি পিএসজিতে পাড়ি জমানোর পর বার্সেলোনার ১০ নম্বর জার্সির গর্বিত মালিক হন ফাতি।

বার্সেলোনার লা মাসিয়া একাডেমি থেকে মূল দলে আসার পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন ফাতি, তবে তার ক্যারিয়ারে যেন বড় ভিলেন হয়ে দাঁড়িয়েছে ইনজুরি।

২০২০ সালের নভেম্বর থেকে চারবার বাম হাঁটুতে অস্ত্রোপচারের কারণে ফাতির ক্যারিয়ার বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এবারের মৌসুমে এ পর্যন্ত মাত্র ১০টি ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

লিভারপুল গ্রেটকে ‘গাধা’ বলেছিলেন মেসি!

লিভারপুল গ্রেটকে ‘গাধা’ বলেছিলেন মেসি!

লিওনেল মেসি ও জেমি ক্যারাগার। ছবি: টুইটার

বার্সেলোনা ছেড়ে এবার পিএসজিতে নাম লেখান মেসি। স্পেন ছেড়ে ফ্রান্সে গিয়ে ভালো করেননি মেসি এমন একটা মন্তব্য করেছিলেন ক্যারাগার। তার পরিপ্রেক্ষিতে নিজের প্রতিক্রিয়া জানান মেসি।

ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুলের জার্সিতে ২০০৪-০৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতা সাবেক কিংবদন্তি ফুটবলার জেমি ক্যারাগার একটি বিষয় সামনে নিয়ে এসেছেন যা বিশ্ব ফুটবলে আলোচনার জন্ম দিয়েছে।

তাকে ‘গাধা’ বলে সম্বোধন করেছেন লিওনেল মেসি। বিষয়টি নিজেই এক শো তে খোলামেলাভাবে জানিয়েছেন লিভারপুলের এ ফুটবলার।

হঠাৎ ক্যারাগারকে ‘গাধা’ বলার কারণ কী হতে পারে?

বিষয়টা ব্যাখ্যা করেন ক্যারাগার নিজেই। বার্সেলোনা ছেড়ে এবার পিএসজিতে নাম লেখান মেসি। স্পেন ছেড়ে ফ্রান্সে গিয়ে ভালো করেননি মেসি এমন একটা মন্তব্য করেছিলেন ক্যারাগার। তার পরিপ্রেক্ষিতে নিজের প্রতিক্রিয়া জানান মেসি।

ক্যারাগার ইউরোপের অন্যতম শীর্ষ স্পোর্টস চ্যালেন স্কাই স্পোর্টসের এক অনুষ্ঠানে বলেন, ‘মেসি আমাকে ইনস্টাগ্রামে প্রাইভেট ম্যাসেজ করে। আমি দেখাতে পারছি না কী লিখেছে সে। তবে মূলকথা সে আমাকে গাধা বলেছে।’

ক্যারাগার খেলোয়াড় জীবন শেষে ইউরোপের স্পোর্টস চ্যানেল ‘স্কাই স্পোর্টসে’ বিশ্লেষক ও ধারাভাষ্যকার হিসেবে কর্মরত রয়েছেন।

এমন মন্তব্যের পর ক্যারাগার যোগ করেন, ‘গ্রেটেস্ট অফ অল টাইম আমাকে গাধার সাথে তুলনা করেছে। আমি তা মেনে নিই। তারপরও বলব সে পিএসজিতে গিয়ে ঠিক করেনি।

‘মেসি এখনও অতো ভালো খেলতে পারেনি পিএসজিতে। কোপা আমেরিকা জিতলেও বলব এই মৌসুমে মোহামেদ সালাহকে টপকাতে পারেনি।’

অবশ্য পরে ভারসাম্য রাখতে ভুল করেননি ক্যারাগার। সেরা একাদশ বলার সময় মেসিকে রাখেন দলে। তিনি বলেন, ‘না না মেসি আমার সেরা একাদশে থাকবে।’

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

সিটির সঙ্গে প্রতারণা করবেন না গার্দিওলা

সিটির সঙ্গে প্রতারণা করবেন না গার্দিওলা

পেপ গার্দিওলা। ছবি: সংগৃহীত

বার্সাকে ‘হেক্সা’ জেতানো এ কোচ জানান, ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়ার সময় ক্লাবের কাছে সৎ ও খোলামেলা থাকবেন; ক্লাবের সঙ্গে প্রতারণা করতে চান না।

স্পেন, জার্মানির পর এখন ইংল্যান্ডে। যেখানেই গিয়েছেন রাজত্ব করেছেন পেপ গার্দিওলা, তবে কোথাও বেশি দিন থাকেননি স্প্যানিশ এ কোচ।

এ মুহূর্তে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটির সঙ্গে আছেন ছয় বছর। চুক্তি আছে ২০২২-২৩ মৌসুম পর্যন্ত। এরপরে তার ভবিষ্যৎ কোথায়?

বার্সাকে ‘হেক্সা’ জেতানো এ কোচ জানান, ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়ার সময় ক্লাবের কাছে সৎ ও খোলামেলা থাকবেন; ক্লাবের সঙ্গে প্রতারণা করতে চান না।

যাই হোক আপাতত ইতিহাদ স্টেডিয়াম রেখে কোথাও যাওয়ার চিন্তা নেই বলে জানিয়েছেন গার্দিওলা।

তিনি বলেন, ‘তারা (ম্যানচেস্টার সিটি) আমাদের সবকিছু দিয়েছে। আমি তাদের সঙ্গে প্রতারণা করতে পারি না বা তাদের সঙ্গে ভুল কিছু করতে পারি না। সেটা মোটেও ভালো কিছু হবে না।

‘ক্লাবের সঙ্গে দুবার চুক্তি নবায়ন করেছি। এখনও তাই। তারা আমার জন্য কী চিন্তা করে আর আমি কী চিন্তা করি, এটার ওপর নির্ভর করছে। যেহেতু চুক্তি আছে, সেহেতু এত কিছু চিন্তা করছি না। আমি ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তা করা মানুষদের মতো নই।’

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে গার্দিওলার দল সিটি। ছয় বছরে চতুর্থ লিগ জেতার ক্ষেত্রে বেশ সুবিধাজনক অবস্থানে আছে সিটি। দলকে চারটি কারাবাও কাপ ও এফএ কাপ জেতানো গার্দিওলা এখন ক্লাবে ‘নিরাপদ ও সুখে’ আছেন।

এ সুখটায় যেন কিছু একটা কমতি থেকে গেছে। সিটিকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি গার্দিওলা। অনবদ্য দল গড়েও গত বার চেলসির কাছে ফাইনালে হেরে শিরোপা জেতা হয়নি তার।

এ কারণে কম সমালোচনাও সইতে হয়নি গার্দিওলার। এবার সিটিকে নিয়ে আবারও নতুন করে স্বপ্ন বুনছেন তিনি।

নিজের ক্যারিয়ারের জন্য চ্যাম্পিয়নস লিগ জেতা জরুরি হয়ে গেছে তার। বার্সার পর কোনো দলকে তিনি জেতাতে পারেননি ইউরোপের সর্বোচ্চ ক্লাব টুর্নামেন্টের শিরোপা।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন

বার্সার বিদায়ের দিনে শেষ আটে রিয়াল

বার্সার বিদায়ের দিনে শেষ আটে রিয়াল

বার্সেলোনার বিপক্ষে জয়ের পর উচ্ছ্বসিত বিলবাও। ছবি: এএফপি

শেষ মুহূর্তের গোলে আথলেতিক বিলবাওয়ের কাছে ৩-২ গোলে হেরে কোপা দেল রে কাপ থেকে বিদায় নিতে হলো কাতালানদের। অপরদিকে এলচের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

সময়টা নিজেদের সাপোর্টে নিতে পারছে না স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ মুহূর্তের গোলে আথলেতিক বিলবাওয়ের কাছে ৩-২ গোলে হেরে কোপা দেল রে কাপ থেকে বিদায় নিতে হলো কাতালানদের। অপরদিকে এলচের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

রোমাঞ্চে ঠাসা ম্যাচের দ্বিতীয় মিনিটেই লিড নেয় বিলবাও। ইকার মুনাইনের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। পিছিয়ে পরে আক্রমণের তেজ বাড়িয়ে ২০ মিনিটে সমতায় ফেরে চাভি শিষ্যরা।

দুর্দান্ত এক গোলে ফার্নান্দো তোরেস ম্যাচে ফেরান দলকে।

৮৬ মিনিটের মাথায় ফের পিছিয়ে পরে বার্সা। ইনিয়াগো মার্তিনেস এগিয়ে দেন দলকে। অতিরিক্ত সময়ের যোগ করা তৃতীয় মিনিটে দানি আলভেসের পাসে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে আবার সমতায় ফেরান পেদ্রি।

কিন্তু শেষ রক্ষা হয়নি। ১০৬ তম মিনিটে ডি বক্সে হ্যান্ড বল হয় জোর্দি আলবার। সেখান থেকে সফল স্পট কিকে দলের জয় নিশ্চিত করেন মুনাইন। আর তাতেই শেষ ষোল থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় কাতালানদের।

এদিকে দিনের দ্বিতীয় ম্যাচে শেষ সাত মিনিটের রোমাঞ্চে এলচের বিপক্ষে দুর্দান্ত এক জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

পুরো ম্যাচ গোলের দেখা না পাওয়া দুই দল বদলে যায় ম্যাচের ১০২ মিনিটের সময়। নির্ধারিত সময়ের পুরোটা প্রতিপক্ষকে আটকে রাখলেও ১০৩ মিনিটের মাথায় পিছিয়ে পরে রিয়াল।

যদিও পাঁচ মিনিট পর ঠিকই সমতায় ফেরে তারা ইসকোর গোলে।

ম্যাচের সামগ্রিক অবস্থা যাচ্ছিল ড্রয়ের পথে। কিন্তু ১১৫ তম মিনিটে ইডেন অ্যাজারের নাটকীয় গোলে লিড পায় রিয়াল। শেষ পর্যন্ত সেই লিড ধরে রেখেই জয় নিয়ে শেষ আটে পৌঁছায় লস ব্লাঙ্কোস।

আরও পড়ুন:
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জামাল ভূঁইয়ারা
টাইব্রেকারে রহমতগঞ্জকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল
৩০ শটের টাইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

শেয়ার করুন