ছন্দে থাকা পাকিস্তানকে সতর্ক করলেন শোয়েব আখতার

ছন্দে থাকা পাকিস্তানকে সতর্ক করলেন শোয়েব আখতার

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান দল। ছবি: এএফপি

১৯৯৯ সালের বিশ্বকাপে আসরজুড়ে ভালো খেলা পাকিস্তান দল ফাইনালে এসে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দারুণ খেলছে বাবর আজমের দল। তবে টানা চার ম্যাচে জয় পাওয়া পাকিস্তান দলকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে শোয়েব আখতার বলেছেন, ২১ বছর আগের স্মৃতির পুনরাবৃত্তি যেন না ঘটে।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলেভে এখনও পর্যন্ত সবগুলি ম্যাচই জিতেছে পাকিস্তান। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই দারুণ খেলে টুর্নামেন্টে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে দলটি।

তবে দলের এই ধারাবাহিকতায় উচ্ছ্বাসের পাশাপাশি খানিকটা চিন্তিতও পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার শোয়েব আক্তার। তার মতে, যেকোনো মুহূর্তে দলের খারাপ সময় আসতে পারে। এমন পরিস্থিতি আসার আগেই সতর্ক হওয়া দরকার।

শোয়েব আখতার মনে করিয়ে দেন সেই ১৯৯৯ সালের বিশ্বকাপের কথা। ওই আসরজুড়ে ভালো খেলা পাকিস্তান দল ফাইনালে এসে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়।

এবারের বিশ্বকাপেও দারুণ ছন্দে এগুচ্ছে পাকিস্তান। টানা ৪ ম্যাচে দাপুটে জয়। তবে ১৯৯৯ সালের পুনরাবৃত্তি যাতে না ঘটে দলকে সে ব্যাপারে সতর্ক থাকতে বললেন শোয়েব আখতার।

নিজের ইউটিউব চ্যানেলে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ খ্যাত এই পেইসার বলেন, ‘এই বিশ্বকাপ আমরা কোনোভাবেই হাতছাড়া করতে চাই না। ১৯৯৯ বিশ্বকাপের মতো দুর্ভাগ্যজনক সময় যেন আর কোনোদিন দলের জন্য না আসে। জয়ের কোনো বিকল্প দেখছি না।’

বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান টুর্নামেন্টের প্রথম থেকেই দারুণ খেলছে। আসরে এখন পর্যন্ত হার দেখেনি দলটি।

ব্যাটাররা যেমন ছন্দে আছেন, ঠিক তেমনি বোলাররাও পাচ্ছেন সঠিক লাইন-লেংথ। সব মিলিয়ে চমৎকার সময় পার করছে বাবর আজমের দল।

এবারের বিশ্বকাপে নিজ দেশ নিয়ে একটু বেশিই আশাবাদী শোয়েব। বলেন, ‘আমি মনে করি দলটি সঠিক পথে এগোচ্ছে। পাকিস্তানের ফাইনালে অপরাজিত থাকা উচিত। আমি মনে করি, পাকিস্তানের কাছে এই বিশ্বকাপ তুলে নেয়ার বেশি সুযোগ রয়েছে। এই বিশ্বকাপ পাকিস্তানের জেতা উচিত।’

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে দারুণ সূচনা করে পাকিস্তান। পরের ম্যাচে নিউজিল্যান্ডকে হারায় ৫ উইকেটে। আফগানিস্তান ও নামিবিয়াকে হারিয়ে শেষ চার নিশ্চিত করে দলটি।

নিজেদের সুপার টুয়েলভের শেষ ম্যাচে রোববার স্কটল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

মন্তব্য

শীর্ষে থাকা চেলসিকে হারিয়ে ওয়েস্ট হ্যামের চমক

শীর্ষে থাকা চেলসিকে হারিয়ে ওয়েস্ট হ্যামের চমক

চেলসির জালে বল জড়ানোর পর ওয়েস্ট হ্যামের ফুটবলারদের উদযাপন। ছবি: এএফপি

ওয়েস্ট হ্যামের জাদুকরি উত্থানে এবারে পরাজয়ের স্বাদ নিতে হয়েছে ইংলিশ জায়ান্ট লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যামকে। সর্বশেষ চেলসিকে তারা হারায় ৩-২ ব্যবধানে।

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চেলসিকে হারিয়ে আরেকটি চমক উপহার দিয়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। দুবার পিছিয়ে থেকে প্রত্যাবর্তনের পাশাপাশি শেষ মুহূর্তের গোলে ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারের স্বাদ দিয়েছে লন্ডনের দলটি।

লন্ডন স্টেডিয়ামে শনিবার চেলসিকে আতিথ্য দেয় ওয়েস্ট হ্যাম। ৩-২ গোলে রোমাঞ্চকর ম্যাচটি জিতে ডেভিড ময়েসের বাহিনী।

এবার লিগে শীর্ষ চারের লড়াইয়ে বেশ চমকের নাম ওয়েস্ট হ্যাম। কখনও লিগ জিততে না পারা দলটি এবার জায়ান্টদের সঙ্গে টক্কর দিয়ে সেরা চারে অবস্থান করছে।

নিজেদের উন্নতির প্রমাণ তারা দিল ঘরের মাটিতে চেলসিকে হারিয়ে।

শুরুতেই চেলসি আধিপত্য নেয় মেসন মাউন্টের পাস থেকে ম্যাচের ২৯ মিনিটে থিয়াগো সিলভার গোলে। ম্যাচের ৪০ মিনিটে মানুয়েল লানজিনির পেনাল্টি গোলে সমতায় ফেরে ওয়েস্ট হ্যাম।

ঠিক তার মিনিট তিনেক পর হাকিম জিয়েখের ক্রস থেকে দারুণ ভলিতে মেসন মাউন্টের গোলে আবারও চালকের আসনে বসে চেলসি।

বিরতির পর আবারও সমতায় ফেরে ওয়েস্ট হ্যাম। এবার ভ্লাদিমির কাউফেলের পাস থেকে দলকে গোল এনে দেন জেরড বাওয়েন।

এরপর জয়সূচক গোল পেতে মরিয়া হয় দুই দল। ম্যাচের ৮৭ মিনিটে গোলের দেখা পায় ওয়েস্ট হ্যাম। মিকাইল আন্তোনিওর পাস থেকে গোল করেন বদলি হিসেবে নামা ডিফেন্ডার আর্থুর মাসুয়াকা।

চেলসিকে চমকে দিয়ে শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট হ্যাম। লিগে এটা তাদের অষ্টম জয়। আর দ্বিতীয় হার চেলসির। ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি। আর ২৭ পয়েন্ট নিয়ে চারে ওয়েস্ট হ্যাম।

ওয়েস্ট হ্যামের জাদুকরি উত্থানে এবারে পরাজয়ের স্বাদ নিতে হয়েছে ইংলিশ জায়ান্ট লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যামকে।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

ছুটি চাওয়ার পরও নিউজিল্যান্ড সিরিজের দলে সাকিব

ছুটি চাওয়ার পরও নিউজিল্যান্ড সিরিজের দলে সাকিব

অনুশীলনে সাকিব আল হাসান। ছবি: এএফপি

নিউজিল্যান্ড সিরিজ থেকে ছুটি চেয়ে রেখেছিলেন অনেক আগে। কিন্তু তারপরও সাকিবকে রেখে শনিবার নিউজিল্যান্ড সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

পাকিস্তান সিরিজ শেষ করে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে উড়াল দেবে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। সবকিছু ঠিক থাকলে ৯ ডিসেম্বর নিউজিল্যান্ডের বিমানে উঠবে বাংলাদেশ।

সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে ১ জানুয়ারি ।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এই সিরিজ থেকে ছুটি চেয়ে রেখেছিলেন অনেক আগে।

তারপরও সাকিবকে রেখে শনিবার নিউজিল্যান্ড সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ছুটি চাওয়ার পরও কেন তিনি দলে সে প্রশ্নের উত্তরটা দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। জানালেন আনুুুষ্ঠানিভাবে ছুটির কথা জানালে বিষয়টি আমলে নেবে বোর্ড।

পাপন বলেন, ‘আনুষ্ঠানিকভাবে সে কিছু বলেনি, অনানুষ্ঠানিক ভাবে আমাকে খবর দিয়েছে (নিউজিল্যান্ড না যাওয়ার ব্যাপারে)। আমি বলেছি না, আনুষ্ঠানিকভাবে জানাতে হবে, তারপরে দেখব। দেখি কি ব্যাখ্যা, কারণ তো একটা দিতে হবে।’

বিসিবি সূত্রে জানা গেছে, সাকিব শনিবার দিনের খেলা শেষ হওয়ার পর বিসিবির কাছে লিখিতভাবে ছুটি চেয়েছেন। কিন্তু বিসিবি এ ব্যাপারে আনুষ্ঠানিক কিছু জানায়নি।

আনুষ্ঠানিকভাবে জানালেও সাকিবের ছুটি পাওয়ার সম্ভাবনা অনিশ্চিত। যার আভাস মিলল বিসিবি বসের কথায়।

পাপন বলেন, ‘সাকিব থাকলে হয় ব্যাটিং বা বোলিং অবদান রাখতে পারত। দলের ভারসাম্য থাকত। আর সাকিবের তো বিকল্প নেই এটা সব সময় বলে এসেছি আপনাদের। এই মুহূর্তে তার বিকল্প নাই।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ চলাকালীন হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে পড়েছিলেন সাকিব। সেই ইনজুরি তাকে ছিটকে দিয়েছিল পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকেও।

ইনজুরি কাটিয়ে ফিরলেও বিসিবির সবুজ সংকেত না মেলায় খেলা হয়নি পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে। সিরিজের দ্বিতীয় টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন দেশের ক্রিকেটের এই পোস্টারবয়।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

এবার নৌবাহিনীর কাছে পয়েন্ট খোয়াল চট্টগ্রাম আবাহনী

এবার নৌবাহিনীর কাছে পয়েন্ট খোয়াল চট্টগ্রাম আবাহনী

চট্টগ্রাম আবাহনীর জালে বল জড়ানোর পর নৌবাহিনীর উদযাপন। ছবি: বাফুফে

বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শনিবার গ্রুপ ডি-র ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে ১-১ গোলে রুখে দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। এ ড্রয়ের ফলে কোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা কমে গেল বন্দরনগরীর দলটির।

স্বাধীনতা কাপ ফুটবলের প্রথম ম্যাচে বাংলাদেশ পুলিশের কাছে পয়েন্ট হারিয়ে টুর্নামেন্ট শুরু করে চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় ম্যাচে এবার বাংলাদেশ নৌবাহিনীর কাছে হোঁচট খেল মারুফুল হকের বাহিনী। এ ড্রয়ের ফলে কোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা কমে গেল বন্দরনগরীর দলটির।

বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে গ্রুপ ডি-র ম্যাচে শনিবার চট্টগ্রাম আবাহনীকে ১-১ গোলে রুখে দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

এর আগে বাংলাদেশ পুলিশের সঙ্গে ড্র করে পয়েন্ট খুইয়ে টুর্নামেন্ট শুরু করে চট্টগ্রাম আবাহনী। আর কিংসের কাছে ৬-০ ব্যবধানে ভরাডুবির মাধ্যমে টুর্নামেন্ট শুরু করে নৌবাহিনী। তাই দ্বিতীয় ম্যাচটা ফেরার মঞ্চে পরিণত হয় দুই দলের জন্য।

ম্যাচের ১৪ মিনিটে‌ চট্টগ্রাম আবাহনীকে চমকে লিড নেয় নৌবাহিনী। রহমত মিয়ার ক্রস থেকে জুয়েল রানার হেড ঠিকানা খুঁজে পেলে প্রথম গোলের উল্লাসে মাতে নৌবাহিনী।

এক গোলের স্বস্তিতে বিরতি থেকে ফিরে অগোছালো খেলতে দেখা যায় দুই দলকে। ম্যাচে ফিরতে মরিয়া আবাহনীর শিবিরে আরেকটি আঘাত আসে ম্যাচের ৮৫ মিনিটে।

নৌবাহিনীর মিডফিল্ডার গালিবকে বাজে ট্যাকেলের জন্য লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় সোহেল রানাকে।

ফলে ১০ জনের দলে পরিণত হয় আবাহনী। এ অবস্থা নিয়েও আক্রমণ চালিয়ে যায় চট্টগ্রাম আবাহনী। নির্ধারিত সময়ের শেষ মিনিটে সমতায় ফেরে বন্দরনগরীর দলটি। কামরুল রাব্বির ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে দারুণ হেডে বল জালে জড়ান কেহিনডে ইসা।

পরে আর কেউ গোলের দেখা না পেলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

এ ড্রয়ের ফলে কোয়ার্টারে খেলা কঠিন হয়ে গেল চট্টগ্রাম আবাহনীর জন্য। শেষ ম্যাচে বসুন্ধরা কিংসের বিপক্ষে পয়েন্ট পাওয়ার বিকল্প নেই মারুফুল হক বাহিনীর।

আর নক আউট পর্বে খেলার সুযোগ আছে গ্রুপের অন্য দুই দল পুলিশ ও নৌবাহিনীর। শেষ ম্যাচে যে জিতবে তার সম্ভাবনা রয়েছে কোয়ার্টার ফাইনালের।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

ডমিঙ্গোর দোষ খুঁজে পায়নি বিসিবি

ডমিঙ্গোর দোষ খুঁজে পায়নি বিসিবি

বাংলাদেশের অনুশীলনে মুশফিকুর রহিমের সঙ্গে আলোচনায় হেড কোচ রাসেল ডমিঙ্গো। ফাইল ছবি

বিসিবি সভাপতি বলেন, ‘সমস্যা থাকলে সেগুলো এতো সহজে বের করা যায় না। কিছু বিষয় জানা গেলেও কোচিং স্টাফের ব্যাপারে কিছু পাওয়া যায়নি। খেলোয়াড়রা যদি বলে, না কোচ নিয়ে কোনও সমস্যা নেই। তাহলে আপনি কী করবেন? আপনার কি কিছু করার আছে?’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির কারণ খুঁজে বের করতে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির দুই পরিচালক এনায়েত হোসেন সিরাজ ও মোহাম্মদ জালাল ইউনুসকে গঠিত কমিটি তাদের প্রতিবেদন জমা দেননি এখনও। তবে বিসিবি সভাপতি জানালেন তদন্তে টাইগারদের হেড কোচ রাসেল ডমিঙ্গোর কোনো দোষ খুঁজে পাননি দুই পরিচালক।

সংবাদমাধ্যমকে শনিবার এমনটাই জানিয়েছেন বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন। তবে ডমিঙ্গোকে এত সহজে নির্দোষের ছাড়পত্র দিতে রাজি নন তিনি।

পাপন বলেন, ‘আমরা একটা কমিটি করেছিলাম। ইনফরমালি আমি জালাল ভাইয়ের কাছ থেকে কিছু তথ্য নেওয়ার চেষ্টা করেছি। বাস্তবতা হচ্ছে, আহামরি তেমন কিছু পাওয়া যায়নি। এটাতে আমি অবাক হইনি। আমি জানতাম এরকমই হবে।’

তিনি যোগ করেন, ‘সমস্যা থাকলে সেগুলো এতো সহজে বের করা যায় না। কিছু বিষয় জানা গেলেও কোচিং স্টাফের ব্যাপারে কিছু পাওয়া যায়নি। খেলোয়াড়রা যদি বলে, না কোচ নিয়ে কোনও সমস্যা নেই। তাহলে আপনি কী করবেন? আপনার কি কিছু করার আছে?’

তদন্ত কমিটির ওপর সম্পূর্ণ ভরসা রাখছেন না বিসিবি বস। ক্রিকেটারদের সঙ্গে আলাদাভাবে আলোচনায় বসে আসল কারণ তিনি নিজে খুঁজে বের করার চেষ্টা করবেন বলে আশ্বস্ত করেন। তবে সেটি আনুষ্ঠানিক প্রতিবেদন পাওয়ার পর।

পাপন বলেন, ‘এই তদন্ত পর্যাপ্ত না। আমার নিজেরও তদন্ত করা উচিত। ওয়ান-টু-ওয়ান কথা বলা দরকার। কিছু জুনিয়র, কিছু সিনিয়র খেলোয়াড়ের সঙ্গে যারা এবার যাচ্ছে না নিউজিল্যান্ড সিরিজে। মাহমুদউল্লাহসহ বেশ কিছু টি-টোয়েন্টি খেলোয়াড় আছে। উনারা রিপোর্ট যেদিন দেবেন তার পরপর বসতে চাই।’

বিশ্বকাপে বাংলাদেশ তাদের বাছাইপর্ব শুরু করে স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে। এরপর ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় পেয়ে মূল পর্বে পা রাখলেও লাভ হয়নি। সুপার টুয়েলভে ভাগ্য পরিবর্তন করতে পারেনি ডমিঙ্গো শিষ্যরা।

শ্রীলঙ্কা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও সাউথ আফ্রকার বিপক্ষে হারকে সঙ্গী করেই মাঠ ছাড়তে হয় রিয়াদ-মুশফিকদের।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

দ্রুত ১০ উইকেট তুলে নিতে চান মিরাজ

দ্রুত ১০ উইকেট তুলে নিতে চান মিরাজ

আবদুল্লাহ শফিককে ফিরিয়ে তাইজুলের উল্লাস। ছবি: এএফপি

প্রথম দিন বোলিং ইউনিট থেকে খুব একটা সমর্থন না পেলেও দ্বিতীয় দিনে বোলাররা পারফর্ম করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জাতীয় দলের স্পিনার মেহেদি মিরাজ। একই সঙ্গে বোলারদের সম্মিলিত পারফরম্যান্সের মাধ্যমে দ্রুত প্রতিপক্ষকে অলআউট করতে চান তিনি।

সিরিজের প্রথম টেস্টে হেরে ঢাকা টেস্টে জয়ে ফিরতে মরিয়া বাংলাদেশ। অধরা এক জয়ের লক্ষ্যে সিরিজের শেষ টেস্টে টসে হেরে বোলিং করছে টাইগাররা।

প্রথম দিনের খেলায় পাকিস্তানের মাত্র দুই উইকেট তুলে নিতে সক্ষম হয়েছে স্বাগতিক বোলাররা। আলোকস্বল্পতার কারণে ৩৩ ওভার ও এক সেশন আগে শেষ করা হয় দিনের খেলা।

প্রথম দিন বোলিং ইউনিট থেকে খুব একটা সমর্থন না পেলেও দ্বিতীয় দিনে বোলাররা পারফর্ম করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জাতীয় দলের স্পিনার মেহেদি মিরাজ। একই সঙ্গে বোলারদের সম্মিলিত প্রচেষ্টায় দ্রুত প্রতিপক্ষকে অল আউট করতে চান তিনি।

দিনশেষে সংবাদ সম্মেলনে এমনটাই জানান মিরাজ।

মিরাজ বলেন, ‘যেহেতু বোলিং করছি, তাই আমাদের বোলিংয়ের দিকে ফোকাস করা উচিত। আমাদের এখন ১০ উইকেট নিতে হবে। ১০ উইকেট নেয়ার পর যত রান হয় তখন ব্যাটসম্যানরা পরিকল্পনা করব কিভাবে সেটি করতে হবে।’

প্রথম টেস্টে বোলাররা দুর্দান্ত পারফরম্যান্স দেখালেও দলকে সাপোর্ট দিতে ব্যর্থ হন ব্যাটসম্যানরা। দ্বিতীয় টেস্টে এসে দুই ইউনিটের যৌথ প্রয়াসের মাধ্যমে পাকিস্তানকে হারিয়ে পরাজয়ের বৃত্ত ভাঙবে বাংলাদেশ, এমনটাই আশাবাদ মিরাজের।

মিরাজ বলেন, ‘দেখেন টেস্ট ম্যাচে খেলতে হলে ২০ উইকেটও নিতে হবে। দিন শেষে রানও করতে হবে। দুইটাই খুব গুরুত্বপূর্ণ। যদি টেস্ট ম্যাচ জিততে হয় তাহলে আমাদের বোলারদেরও উইকেট নিতে হবে এবং ব্যাটসম্যানদেরও রান করতে হবে।’

তিনি যোগ করেন, ‘দুই ইউনিটের ভালো কো-অপারেশনে আমরা ম্যাচটা জিততে পারব। বোলাররা যেভাবে তাদের দায়িত্বটা পআলন করছে, ব্যাটসম্যানরা যদি সেভাবে রান করতে পারি তাহলে বিষয়টা সহজ হবে।’

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

কোচের বিষয়ে জানুয়ারিতে সিদ্ধান্ত নেবে বিসিবি

কোচের বিষয়ে জানুয়ারিতে সিদ্ধান্ত নেবে বিসিবি

রাসেল ডমিঙ্গো। ছবি: এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথে আনুষ্ঠানিকভাবে ডমিঙ্গোর সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যা নিয়ে বোর্ডকে কঠোর সমালোচনার মুখোমুখি হতে হয়েছে।

কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে খুব একটা সুনাম কামাতে পারেননি রাসেল ডমিঙ্গো। ক্রিকেটারদের পারফরম্যান্সের অবনতি, দলীয় কোন্দল, ব্যর্থতা সব মিলিয়ে তার বিরুদ্ধে অভিযোগের শেষ নেই।

তারপরও টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথে আনুষ্ঠানিকভাবে প্রোটিয়া এই কোচের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

জাতীয় দলের কোচিং প্যানেলে ‘পরিবর্তন’ নিয়ে বিশ্বকাপের পর থেকে জোর গুঞ্জন চলতে থাকে ক্রিকেট পাড়ায়। শোনা যেতে থাকে পদ হারাতে যাচ্ছেন হেড কোচসহ কোচিং স্টাফের বড় একটি অংশ।

এ বিষয়ে শনিবার মুখ খুললেন খোদ বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, জানুয়ারিতে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে কোচিং প্যানেলের পরিবর্তন আসবে কি না সেই বিষয়ে।

পাপন বলেন, ‘কোচের সঙ্গে দূরত্ব, মনোমালিন্য আপনারা যেমন জানেন, আমিও তেমন জানি। এটা আসল জায়গা থেকে বলতে হবে। তা না হলে লাভ নেই। শোনা যায় অনেক কিছু। কিন্তু আসল জায়গা থেকে যদি না বের হয় তাহলে কোন লাভ নেই।’

‘অধৈর্য্য হওয়ার কিছু নেই। আমাদের হাতে জানুয়ারি মাসটা আছে। এই মাস পর আমরা যা সিদ্ধান্ত নেয়ার তা নেব,’ তিনি যোগ করেন।

এখন প্রশ্ন জাগতে পারে এতো কিছু জানার পরও কেন চুক্তি নবায়ন করা হল ডমিঙ্গোর সঙ্গে? উত্তরে বিসিবি বস জানালেন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ পর্যন্ত অন্য কোনো কোচের স্লট খালি না থাকায় বাধ্য হয়েই চুক্তি নবায়ন করেছে বোর্ড।

পাপন বলেন, ‘বিশ্বকাপ শুরুর ঠিক আগ মুহূর্তে রাসেল ডমিঙ্গো আমাদের কাছে লিখিতভাবে জানায় যে তার একটা ভালো প্রস্তাব আছে। যদি আমরা তাকে নতুন চুক্তির আওতায় নিয়ে আসি তাহলে সে থাকবে। আর যদি না করি তবে সে ঐ ঝুঁকির মধ্যে থাকবে না।’

জোর গুঞ্জন, নিউজিল্যান্ড সিরিজের পরই শেষ হতে যাচ্ছে রাসেল ডমিঙ্গো অধ্যায়ের।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন

আজাজের ১০ উইকেটের ইতিহাস

আজাজের ১০ উইকেটের ইতিহাস

নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। ছবি: এএফপি

৪৭.৫ ওভার বল করে ১১৯ রানে ১০ উইকেট নেন আজাজ। ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের অনিল কুম্বলের পর টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এই কীর্ত গড়লেন তিনি।

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন আজাজ প্যাটেল। ভারতের বিপক্ষে ইনিংসে সব উইকেট নেন এই ব্ল্যাক ক্যাপ স্পিনার।

৪৭.৫ ওভার বল করে ১১৯ রানে ১০ উইকেট নেন আজাজ। ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের অনিল কুম্বলের পর টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে টেস্টের প্রথম দিন চার উইকেট নিয়েছিলেন প্যাটেল। দ্বিতীয় দিন নেন বাকি ছয়টি। ২২১ রানে দিন শুরু করে ৩২৫ রানে গুটিয়ে যায় ভারত।

৭২তম ওভারে পর পর দুই বলে ঋদ্ধিমান সাহা ও রভিচন্দ্রন আশউইনের উইকেট তুলে ক্যারিয়ারের তৃতীয়বারের মতো ইনিংসে পাঁচ উইকেট নেন আজাজ।

সেখানেই থেমে থাকেননি তিনি। একে একে তুলে নেন সেঞ্চুরিয়ান মায়াঙ্ক আগারওয়াল ও হাফ সেঞ্চুরিয়ান আক্সার প্যাটেলের উইকেট। ছাড়িয়ে যান ক্যারিয়ারের আগের সেরা বোলিং ৭ উইকেটে ১২৩ রানের রেকর্ড।

আর ইনিংসের ১১০তম ওভারে আসে সে ঐতিহাসিক মুহূর্ত। দ্বিতীয় বলে তিনি আউট করেন জয়ন্ত ইয়াদভকে। আর পঞ্চম বলে মোহাম্মদ সিরাজকে রাচিন রাভিন্দ্রার ক্যাচ বানিয়ে নাম লেখান ইতিহাসের পাতায়।

টেস্ট ক্রিকেটে এর আগে ইংল্যান্ডের অফস্পিনার জিম লেকার ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৬ রানে ১০ উইকেট নেন। তার প্রায় ৪৩ বছর পর ১৯৯৯ সালে দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে ৭৪ রানে ১০ উইকেট নেন ভারতের লেগস্পিনার অনিল কুম্বলে।

তার ২২ বছর পর ১০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন আজাজ প্যাটেল। ক্যারিয়ারের ১১তম টেস্টেই এ বিরল কীর্তি করে দেখালেন ৩৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার।

১৯৮৮ সালে মুম্বাইয়ে জন্ম প্যাটালের। বাবা-মার সঙ্গে ছোট বয়সে পাড়ি জমান নিউজিল্যান্ড। আর ৩৩ বছর বয়সে জন্মভূমি ভারতের বিপক্ষে গড়লেন এ অনন্য রেকর্ড।

আরও পড়ুন:
শেষ চার নিশ্চিতে মাঠে নামছে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা
স্কটিশদের তুলোধুনো করে টিকে রইল ভারত
তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে সাকিব
বড় জয়ে সেমির পথে এগিয়ে নিউজিল্যান্ড
বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন ক্রিকেটারদের একাংশ

শেয়ার করুন