মার্চে প্রোটিয়াদের বিপক্ষে পূর্ণ সিরিজ বাংলাদেশের

মার্চে প্রোটিয়াদের বিপক্ষে পূর্ণ সিরিজ বাংলাদেশের

বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা ওয়ানডে ম্যাচের একটি মুহূর্ত। ফাইল ছবি

সিরিজের তারিখ হিসেবে দেয়া আছে ১৮ মার্চ থেকে ৯ এপ্রিল। এর মধ্যে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। ২০১৭ সালের অক্টোবরে প্রোটিয়াদের বিপক্ষে সবশেষ পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যায় বাংলাদেশ।

পাঁচ বছর পর সিরিজ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে বাংলাদেশ। ২০২২ সালের পূর্ণ সফরে আফ্রিকা যাচ্ছে টাইগাররা।

বৃহস্পতিবার বিকেলে নিজেদের ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করে সাউথ আফ্রিকা। যেখানে মার্চে রয়েছে বাংলাদেশের বিপক্ষে সিরিজ।

সিরিজের তারিখ হিসেবে দেয়া আছে ১৮ মার্চ থেকে ৯ এপ্রিল। এর মধ্যে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

এর আগে ২০১৭ সালের অক্টোবরে প্রোটিয়াদের বিপক্ষে সবশেষ পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যায় বাংলাদেশ। দুই টেস্ট, দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডের সিরিজে সবগুলো ম্যাচ হেরে যায় সফরকারী দল।

সাউথ আফ্রিকার ক্রিকেট মৌসুম শুরু হচ্ছে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচের সিরিজ দিয়ে। তিনটি ম্যাচ আইসিসির সুপার লিগের অংশ।

এরপর ২০২১ এর ডিসেম্বরে শুরু হবে সাউথ আফ্রিকা-ভারত সিরিজ। তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ থাকছে সিরিজে।

এরপর সাউথ আফ্রিকা দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে যাচ্ছে নিউজিল্যান্ড।

সেখান থেকে ফিরে এসে মার্চে তারা খেলবে বাংলাদেশের বিপক্ষে। সফরের তারিখ ঠিক হলেও ম্যাচ ভেন্যুগুলো এখনও চূড়ান্ত করা হয়নি।

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

মন্তব্য

এশিয়ার সেরা একাদশে বাংলাদেশের তিন ক্রিকেটার

এশিয়ার সেরা একাদশে বাংলাদেশের তিন ক্রিকেটার

ফাইল ছবি

উইজডেন একাদশে জায়গা করে নেয়া তিন ক্রিকেটার হলেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং মুস্তাফিজুর রহমান। সেরা একাদশে ভারতের রয়েছেন তিন ক্রিকেটার। একই সঙ্গে জায়গা মিলেছে তিন পাকিস্তানি ও দুই আফগান ক্রিকেটারের।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‍্যাঙ্কিং বিবেচনা করে এশিয়ার সেরা একাদশ প্রকাশ করেছে উইজডেন ইন্ডিয়া। সেরা ১১ ক্রিকেটারের ভেতর ঠাঁই পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের তিন ক্রিকেটার।

উইজডেন একাদশে জায়গা করে নেয়া তিন ক্রিকেটার হলেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান।

সেরা একাদশে ভারতের রয়েছেন তিন ক্রিকেটার। একই সঙ্গে জায়গা মিলেছে তিন পাকিস্তানি ও দুই আফগান ক্রিকেটারের।

উইজডেনের এই একাদশে ঠাঁই হয়নি শ্রীলঙ্কার কোনো ক্রিকেটারের।

ভারতের তিন ক্রিকেটার হলেন- রোহিত শর্মা, ভিরাট কোহলি ও জাসপ্রিত বুমরাহ। পাকিস্তান থেকে জায়গা করে নিয়েছেন ফখর জামান, বাবর আজম ও শাহিন আফ্রিদি। আর আফগানিস্তানের মোহাম্মদ নাবি ও মুজিব উর রহমান জায়গা পেয়েছেন এই একাদশে।

আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে নিজের জায়গা ধরে রেখেছেন মুশফিকুর রহিম।

অপর দিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ওয়ানডের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রয়েছেন শীর্ষে। আর বোলার হিসেবে র‍্যাঙ্কিংয়ের ৯ নম্বর বোলার তিনি।

কাটার মাস্টার মুস্তাফিজ আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে রয়েছেন ১১তম অবস্থানে।

উইজডেন ইন্ডিয়ার বাছাইকৃত এশিয়ার সেরা ওয়ানডে একাদশ : ফখর জামান, রোহিত শর্মা, বাবর আজম, ভিরাট কোহলি, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ নাবি, শাহিন আফ্রিদি, মুজিব উর রহমান, জাসপ্রিত বুমরাহ ও মুস্তাফিজুর রহমান।

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

প্রধানমন্ত্রীর জন্মদিনে মাশরাফি-সাকিবদের শুভেচ্ছা

প্রধানমন্ত্রীর জন্মদিনে মাশরাফি-সাকিবদের শুভেচ্ছা

ছবি: সাকিব আল হাসানের ফেসবুক পেইজ

বিশেষ দিনে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন তামিম-মাশরাফি-সাকিব-রিয়াদরা।

মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী। এই বিশেষ দিনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাচ্ছেন দেশের সর্বস্তরের মানুষ।

বাদ যাচ্ছেন না জাতীয় দলের ক্রিকেটাররাও। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন তামিম-মাশরাফি-সাকিব-রিয়াদরা।

জাতীয় দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি মোর্ত্তুজা ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে লেখেন, ‘শুভ জন্মদিন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আপনার সুদক্ষ, সাহসী ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে তার কাঙ্ক্ষিত গন্তব্যে। আপনি দীর্ঘজীবী হোন।’

নিজের ভেরিফায়েড পেইজে টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম লিখেছেন, ‘আপনার নেতৃত্ব, দূরদর্শিতা ও একনিষ্ঠতা আমাদের সবাইকে অনুপ্রাণিত করে চলেছে। আপনার নেতৃত্বে দেশ আরও এগিয়ে যাবে, সবার মতো এটাও আমার বিশ্বাস। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে জানাচ্ছি জন্মদিনের শুভেচ্ছা।’

শুভেচ্ছা জানিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান লিখেন, ‘আপনার এই বিশেষ দিনে পৃথিবীর সকল সুখ আপনার হোক। মাতৃভূমির প্রতি আপনার অকৃত্রিম ভালোবাসা ও অকুতোভয় নেতৃত্ব অনুপ্রেরণা যোগায় আমাদের। দেশের সর্বোপরি উন্নয়নের চাকা সচল রাখায় আমরা আপনার প্রতি চিরকৃতজ্ঞ। আপনার সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করি।

শুভ জন্মদিন আমাদের শ্রদ্ধা ও ভালোবাসার মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা!’

জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনার হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাক আরও বহুদূর। আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করি।’

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

আইপিএলে ফিজের দলের হার

আইপিএলে ফিজের দলের হার

মুস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

তৃতীয় ম্যাচে এসে কিছুটা খরুচে হলেও ধারাবাহিকতা বজায় ছিল ফিজের। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে মোস্তাফিজ এদিন ৩.৩ ওভার বল করে দেন ২৬ রান। ঝুলিতে পুরেন একটি উইকেট। তবে হেরেছে তার দল।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে রাজস্থান রয়্যালসের হয়ে প্রথম ম্যাচে ফিজ ছিলেন নিজের ছায়া হয়েই। তবে দ্বিতীয় ম্যাচে দুটি উইকেট নিয়ে মোস্তাফিজুর রহমান ফিরেছেন স্বরূপে।

সেই ম্যাচে কাটার মাস্টার মোটের ওপর দেন ২২ রান। সেই সঙ্গে তার চার ওভারের স্পেলে একটিও বাউন্ডারি মারতে পারেননি দিল্লি ক্যাপিটালসের ব্যাটসম্যানরা।

তৃতীয় ম্যাচে এসে কিছুটা খরুচে হলেও ধারাবাহিকতা বজায় ছিল ফিজের। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে মোস্তাফিজ এদিন ৩.৩ ওভার বল করে দেন ২৬ রান। ঝুলিতে পুরেন একটি উইকেট।

হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের ১৩ তম ওভারের শেষ বলে ফিজের স্লোয়ারে কুপোকাত হয়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান প্রিয়ম গ্রাগ। এটিই কাটার মাস্টারের একমাত্র উইকেট ছিল।

নিজের সাদামাটা এমন পারফরম্যান্সের দিনে ৭ উইকেটের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাঁহাতি এই পেইসারকে।

আবু ধাবিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৪ রানের পুঁজি পায় মোস্তাফিজের রাজস্থান।

অধিনায়ক সাঞ্জু স্যামসনের ৮২ রানের ঝলমলে এক ইনিংসের সাথে ইয়াশভি জেইসোয়াল ২৩ বলে ৩৬, মাহিপাল ২৮ বলে অপরাজিত ২৯ রানের ইনিংসে ভর করে লড়াকু এই পুঁজি পায় রাজস্থান।

জবাবে ব্যাট করেতে নেমে উইলিয়ামসনের ৪১ বলে অপরাজিত ৫১ রানে ও জেসন রয়ের ওপেনিংয়ে ঝড় তোলা ৬০ রান, ঋদ্ধিমান সাহার ১৮ ও অভিষেক শর্মার অপরাজিত ২১ রানে ভর করে ৯ বল ও ৭ উইকেট হাতে রেখেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় হায়দরাবাদ।

এর আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স দেখানোর পর আইপিএলে নিজের প্রথম ম্যাচে ডেথ ওভারে দারুণ বল করে ম্যাচ ভাগ্য ঘুরিয়ে দিয়েছিলেন ফিজ। আলো ছড়িয়েছিলেন দ্বিতীয় ম্যাচে।

আগামীকাল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে মুস্তাফিজের রাজস্থান রয়্যালস। বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে ম্যাচটি।

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

চট্টগ্রামে হচ্ছে উন্নতমানের ক্রিকেট অ্যাকাডেমি

চট্টগ্রামে হচ্ছে উন্নতমানের ক্রিকেট অ্যাকাডেমি

আকরাম খান। ছবি: সংগৃহীত

আঞ্চলিক ক্রিকেটের উন্নয়নের অংশ চট্টগ্রামে খুব দ্রুত ক্রিকেট অ্যাকাডেমি চালু করতে যাচ্ছেন তারা। সিলেট এবং খুলনাতে আরও দুটি অ্যাকাডেমি হবে বলে জানান আকরাম ও দুর্জয়।

দীর্ঘদিন ধরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দুর্বলতার জায়গা হিসেবে বিবেচিত হয়ে আসছে আঞ্চলিক ক্রিকেটের অবকাঠামোগত উন্নতি। বোর্ড নির্বাচনের আগে বিষয়টি নিয়ে হুট করে নড়েচড়ে বসছেন সাবেক বোর্ড কর্তারা।

এতো দিন ধরে যেই বিষয়টিতে নজর দেয়ার সময় ছিল না বোর্ডের কর্তাদের, নির্বাচনের ঠিক আগ মুহূর্তে সেই বিষয়টিই সবার আগে রাখছেন সাবেক ক্রিকেটার আকরাম খান এবং সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়।

আঞ্চলিক ক্রিকেটের উন্নয়নের অংশ চট্টগ্রামে দ্রুত ক্রিকেট অ্যাকাডেমি চালু করতে যাচ্ছেন তারা। একই সঙ্গে সিলেট এবং খুলনাতে দুটি একাডেমি হবে বলে জানান আকরাম এবং দুর্জয়।

সোমবার নির্বাচনের মনোনয়ন পত্র কেনার পর সাংবাদিকদের কাছে এমনটা জানান সাবেক তারা।

আকরাম খান বলেন, ‘প্রথমত বিভাগের জন্য, চট্টগ্রামের জন্য কাজ করছি। এরপর দেশের জন্য তো আমরা কাজ করছিই। আমাদের একটা অ্যাকাডেমি করার পরিকল্পনা ছিল। কিন্তু কোভিডের কারণে অনেক পিছিয়েছি। পরিস্থিতি ভালো থাকলে কিছুদিনের ভেতর আমরা কাজ শুরু করতে যাচ্ছি।’

‘চট্টগ্রাম বিভাগে যতগুলো জেলা রয়েছে প্রতিটির মেধাবী ক্রিকেটারদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করব। ২-৩ মাসের ভেতর আপনারা ফল পাবেন। চট্টগ্রাম, খুলনা ও সিলেটেও অ্যাকাডেমি হচ্ছে। বিশেষ করে চট্টগ্রামে আমরা উন্নতমানের অ্যাকাডেমি করতে যাচ্ছি।’

একই সুর ছিল জাতীয় দলের সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়ের কণ্ঠেও।

তিনি বলেন, 'চট্টগ্রাম ক্রিকেট এসোসিয়েশনের কাজ শুরু হয়েছে। চট্টগ্রাম এবং সিলেটে আরও দুটি হবে। কাজও শুরু হয়ে গিয়েছে।’

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

ঢাকার বাইরের ক্রিকেটে নজর দুর্জয়ের

ঢাকার বাইরের ক্রিকেটে নজর দুর্জয়ের

নাইমুর রহমান দুর্জয়। ফাইল ছবি

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় মনে করছেন এক সময় বিসিবির বিভিন্ন প্রতিবন্ধকতা থাকলেও বর্তমানে সেটি নেই। তাই তহবিল জমিয়ে না রেখে আঞ্চলিক ক্রিকেটের উন্নয়নে সেটির যথার্থ ব্যবহার করতে হবে।

করোনাকালে বিশ্বের বড় বড় বোর্ড যখন আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে খাবি খাচ্ছিল, সে সময় সদর্পে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, খেলা না থাকলেও বোর্ডের তহবিলে যত টাকা আছে তা দিয়ে লম্বা সময় ক্রিকেটারদের বেতন দেয়া যাবে, বোর্ডও চালানো যাবে।

গত মাসে বোর্ডের সাধারণ সভায় বিসিবির জমা অর্থের পরিমাণের কিছুটা ইঙ্গিত দেন বিসিবি বস। জানান বোর্ডের ফিক্সড ডিপোজিটে প্রায় ৯০০ কোটি টাকা রয়েছে।

এত টাকা তহবিলে থাকার পরও ক্রিকেটেরে অবকাঠামোগত উন্নয়ন খুব একটা যে হয়নি সেটা দৃশ্যমান। বেহাল দেশের স্টেডিয়ামগুলো। উন্নতি নেই ঘরোয়া লিগের অবকাঠামোয়।

বোর্ড কর্তারা করোনার দোহাই দেয়ার পাশাপাশি সবসময় জানিয়েছেন উন্নয়ন প্রক্রিয়া চলমান।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় মনে করছেন এক সময় বিভিন্ন প্রতিবন্ধকতা থাকলেও বর্তমানে সেটি নেই। তাই তহবিল জমিয়ে না রেখে আঞ্চলিক ক্রিকেটের উন্নয়নে সেটির যথার্থ ব্যবহার করতে হবে।

সোমবার বোর্ড পরিচালক হিসেবে মনোনয়নপত্র দাখিলের পর সাংবাদিকদের এমনটাই জানান সাবেক এই ক্রিকেটার।

দুর্জয় বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি যে আগে একটা সময় ছিল যখন বোর্ডের সংকীর্ণতা ছিল, সীমাবদ্ধতা ছিল। সেইগুলো কিন্তু এখন নাই। আমরা যদি শুধু মনে করি টাকা জমিয়ে রাখা, এফডিআর করা, এই বিষয়গুলো থেকে বেড়িয়ে এসে আঞ্চলিক ক্রিকেটের উন্নয়নে, অ্যাকাডেমির উন্নয়নে আরও বেশি ব্যয় করা উচিত।’

একই সঙ্গে সভাপতি একক হাতে ক্ষমতা না রেখে সেটি ভাগ করে দিলে তা ক্রিকেটের উন্নয়নে বেশ ভালো একটা সিদ্ধান্ত হবে বলে মন্তব্য করেন তিনি।

দুর্জয় বলেন, ‘ক্ষমতার বিকেন্দ্রীকরণের মাধ্যমে পরিকল্পনা অনুযায়ী যদি আরও সামনে যাওয়া যায় তাহলে ভালো হবে বলে আশা করি। তবে সবকিছুর একটা নির্ধারিত ফরম্যাট আছে। সেগুলোকে মাথায় রেখে বিসিবি যেভাবে চিন্তা করছে, এই বোর্ডে যারা ছিলেন, বা সামনের বোর্ডে যারা আসবেন তারা অবশ্যই এটা মাথায় রেখে কাজ করবেন।’

৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচন। সকাল ১০টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত। ৭ তারিখ প্রকাশিত হবে ভোটের ফলাফল।

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

অপেক্ষা বাড়ল তামিমের

অপেক্ষা বাড়ল তামিমের

ভাইরহাওয়া গ্ল্যাডিয়েটরসের জার্সিতে তামিম ইকবাল। ছবি: ইপিএল

বৃষ্টিতে পণ্ড হয়েছে চিতওয়ান টাইগার্সের বিপক্ষে তামিমের দল ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের ম্যাচটি।

এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) খেলতে মুখিয়ে ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। নিজের সেরাটা দিতে আত্মপ্রত্যয়ী ছিলেন বাংলাদেশের সেরা এ ব্যাটসম্যান। তার সেই পারফরম্যান্স দেখার অপেক্ষা আরও একটু বেড়ে গেল।

গতকাল টুর্নামেন্টে দলের হয়ে প্রথম ম্যাচে নেমেছিলেন তামিম। মাঠে নামলেও ব্যাটিং করা হয়নি বাঁহাতি এই ব্যাটসম্যানের। বৃষ্টির বাধায় পণ্ড হয় সেই ম্যাচটি।

প্রথম ম্যাচ বাতিল হলেও আশা ছিল সোমবার দ্বিতীয় ম্যাচে মাঠে নামবেন তিনি। দুর্ভাগ্য এদিনও পিছু ছাড়েনি তামিমের। বৃষ্টিতে পণ্ড হয়েছে চিতওয়ান টাইগার্সের বিপক্ষে তামিমের দল ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের ম্যাচটি।

রোববার তামিমের দলের সঙ্গে ম্যাচ ছিল পোখারা রাইনোসের। ম্যাচের ১০.১ ওভার হওয়ার পরই হানা দেয় বৃষ্টি। ফলে ম্যাচ আর চালিয়ে যাওয়া সম্ভব হয়নি।

ব্যাট হাতে নামার সুযোগ না পেলেও ফিল্ডিংয়ে দলের হয়ে অবদান রাখেন তামিম ইকবাল। তার থ্রোতে রান আউট হন আসেলা গুনারত্নে।

২৯ সেপ্টেম্বর বিরাটনগর ওয়ারিয়র্স, ২ অক্টোবর কাঠমান্ডু কিংস ইলেভেন ও ৪ অক্টোবর ললিতপুর প্যাট্রিয়টসের বিপক্ষে গ্ল্যাডিয়েটরস।

চলতি বছরের শুরুতে জিম্বাবুয়ে সিরিজের পর থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে আর দেখা যায়নি তামিম ইকবালকে। হাঁটুর ইনজুরির জন্য ক্রিকেটের শর্টার ফরম্যাট থেকে নিজেকে সরিয়ে রেখেছেন বাঁহাতি এই ওপেনার।

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন

টেস্ট ক্রিকেট ছাড়ছেন মঈন

টেস্ট ক্রিকেট ছাড়ছেন মঈন

ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলি। ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই আছে অ্যাশেজ। সবমিলিয়ে প্রায় তিন মাস দেশের বাইরে থাকতে হবে আলিকে। যে কারণে টেস্ট ফরম্যাটে আর খেলতে চান না তিনি।

টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন মঈন আলি। ইংলিশ এই অলরাউন্ডার এরই মধ্যে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন টেস্ট দলের অধিনায়ক জো রুট ও কোচ ক্রিস সিলভারউডকে।

করোনার কারণে বায়ো বাবলে থেকে খেলতে হচ্ছে ক্রিকেটারদের। প্রায় সময়েই খেলোয়াড়রা দেখা করতে পারছেন না প্রিয়জনের সঙ্গে এবং পরিবারকে সময় দিতে পারছেন না।

এ ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই আছে অ্যাশেজ। সবমিলিয়ে প্রায় তিন মাস দেশের বাইরে থাকতে হবে আলিকে। যে কারণে টেস্ট ফরম্যাটে আর খেলতে চান না তিনি।

এর আগে ফেব্রুয়ারি মাসে ভারত সফর থেকে সিরিজের শেষ দুই টেস্ট না খেলে দেশে ফিরে আসেন আলি। তখনও বায়ো বাবলের কারণে মানসিক অবসাদের কথা বলেছিলেন এই ৩৪ বছর বয়সি স্পিন বোলিং অলরাউন্ডার।

২০১৪ সালে অভিষেকের পর ৬৪ টেস্টে পাঁচটি সেঞ্চুরিসহ ২,৯১৪ রান করেছেন ব্যাট হাতে। আর বল হাতে নিয়েছেন ১৯৫ উইকেট।

তার ২,০০০ রান ও ১০০ উইকেটের ডাবল এসেছে কিংবদন্তি দুই অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্স ও স্যার ইয়ান বোথামের চেয়ে কম টেস্ট খেলে।

টেস্ট ক্রিকেট না খেললেও ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাবেন ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য।

অবসরের সিদ্ধান্তের ফলে ভারতের বিপক্ষে খেলা ওভাল টেস্টই তার ক্যারিয়ারের শেষ টেস্ট হয়ে রইল।

আরও পড়ুন:
আফগান যুব সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
বিশ্বকাপে বাংলাদেশের পরিকল্পনায় নেই লেগস্পিন
বিশ্বকাপ স্কোয়াডকে তামিমের অভিনন্দন
প্রথমবারের মতো বিশ্বকাপে ছয় টাইগার

শেয়ার করুন