অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ড জয়ের মিশন শুরু

অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ড জয়ের মিশন শুরু

ফাইল ছবি

নিউজিল্যান্ডের বিপক্ষে ৪টি সিরিজ খেলেছে বাংলাদেশ। এর ভেতর একটিতেও জয় পায়নি লাল সবুজ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ১০ দেখায় একটিতেও জয় নেই বাংলাদেশের। স্কোরবোর্ডের তাদের নামের পাশে ‘ডাক’।

সর্বশেষ ২০১৩-১৪ মৌসুমে বাংলাদেশ সফরে আসে নিউজিল্যান্ড। সেবার বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলে ব্ল্যাক ক্যাপস।

গত বছর আগস্টে দুই টেস্ট ম্যাচ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু করোনাভাইরাস মহামারিতে বাতিল হয়ে যায় সিরিজ।

আট বছরের বিরতিতে ফের বাংলাদেশ সফরে এসেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিযে খেলা বাংলাদেশের। আর নিউজিল্যান্ড আইসিসির মন ও বিসিবির সঙ্গে সম্পর্ক রক্ষায় বিশ্বকাপ দলের ১৫ জনকে রেখে এসেছে ঢাকায়।

বিশ্বকাপের দল নিয়ে ভারতের বিপক্ষে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। আর বাংলাদেশের বিপক্ষের দল নিয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবে পাকিস্তান।

এখন পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে ৪টি সিরিজ খেলেছে বাংলাদেশ। এর একটিতেও জয় পায়নি টাইগাররা প্রতিনিধিরা। সব সিরিজেই ক্লিন সুইপ হতে হয় বাংলাদেশকে।

২০১৩ সালে নিউজিল্যান্ড আসে বাংলাদেশে। সেবার এক ম্যাচের ওই সিরিজে হারে স্বাগতিক দল। ঘর ও ঘরের বাইরে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত নিউজিল্যান্ডকে হারাতে পারেনি রিয়াদ-সাকিবরা।

শুধু সিরিজই নয়, নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ১০ দেখায় একটিতেও জয় নেই বাংলাদেশের। স্কোরবোর্ডের বাংলাদেশের পাশে ‘ডাক’।

বাংলাদেশ সফরে আসা নিউজিল্যান্ড দলের টম লেইথাম, ফিন অ্যালেন, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল ও কলিন ডি গ্র্যান্ডহোম বাদে কারও অভিজ্ঞতা নেই বাংলাদেশের বিপক্ষে খেলার। সেই সুবাদে বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে ‘নবীন’ নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো বধের।

সেই সঙ্গে অস্ট্রেলিয়া সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স বাংলাদেশকে এগিয়ে রাখছে সিরিজে।

এদিকে অস্ট্রেলিয়া সিরিজে না থাকলেও নিউজিল্যান্ড সিরিজে দলে ঢুকেছেন উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। বাবা মা করোনা আক্রান্ত হওয়ায় জিম্বাবুয়ে সিরিজ শেষ না করে দেশে ফিরে আসেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ইনজুরিতে পড়া লিটন দাস ফিরেছেন স্কোয়াডে। এ ছাড়া ডাক পেয়েছেন তরুণ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবের। বাবা মারা যাওয়ায় জিম্বাবুয়ে সিরিজের মাঝপথেই দেশে ফেরেন তিনি।

সিরিজকে সামনে রেখে বাংলাদেশে পৌঁছেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। দলের বাকিদের আসার চার দিন আগে বাংলাদেশে আসেন নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার। শুক্রবার সকালে ঢাকায় আসেন কলিন ডি গ্র্যান্ডহোম ও ফিন অ্যালেন।

ঢাকায় এসে তিন দিনের কোয়ারেন্টিনে থাকবেন ক্রিকেটাররা। সব কিছু ঠিক থাকলে ২৭ আগস্ট থেকে অনুশীলন শুরু করবে দুই দল।

সেপ্টেম্বরের ১ তারিখ মাঠে গড়াবে সিরিজের প্রথম ম্যাচ। ৩, ৫, ৮ ও ১০ তারিখ অনুষ্ঠিত হবে সিরিজের বাকি ৪টি ম্যাচ। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচগুলো।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, শেখ মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল: টম লেইথাম, ফিন অ্যালেন, হ্যামিশ বেনেট, টম ব্লান্ডেল, ডুগ ব্রেসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রাভিন্দ্রা, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

মন্তব্য

ইউনাইটেডের শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচে রোনালডোর রেকর্ড

ইউনাইটেডের শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচে রোনালডোর রেকর্ড

ম্যানচেস্টার ইউনাইটেডের জেসে লিনগার্ড ও ক্রিস্টিয়ানো রোনালডোর উচ্ছ্বাস। ছবি: এএফপি

ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ২-১ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। ইউরোপের শীর্ষ লিগগুলোতে ৬৬টি ভিন্ন স্টেডিয়ামে গোল করার কীর্তি গড়লেন সিআরসেভেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে আবারও গোল করলেন ক্রিস্টিয়ানো রোনালডো। লন্ডন স্টেডিয়ামে এই গোলে রেকর্ড গড়লেন এই পর্তুগিজ সুপারস্টার। ইউরোপের শীর্ষ লিগগুলোতে ৬৬টি ভিন্ন স্টেডিয়ামে গোল করার কীর্তি গড়লেন সিআরসেভেন।

তার এই রেকর্ডময় দিনে লন্ডন স্টেডিয়াম থেকে শ্বাসরুদ্ধকর জয় নিয়ে মাঠ ছেড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

লিগের অ্যাওয়ে ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ২-১ গোলে হারায় রেড ডেভিলরা।

এ জয়ে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে টপকে গেছে রোনালডোর দল। অপরাজিত থেকে পয়েন্ট লিভারপুলের পরে দুইয়ে উঠে গেছে ওলে গানার শোলস্কায়ারের বাহিনী।

ম্যাচটা জিতে ফেরাটা মোটেও সহজ ছিল না ইউনাইটেডের জন্য।

প্রথম ধাক্কাটা খায় অতিথি দল। ম্যাচের ৩০ মিনিটে সাইদ বেনরাহমার গোলে ঘরের মাঠে লিড নেয় ওয়েস্ট হ্যাম।

পিছিয়ে থাকা ইউনাইটেডকে পাঁচ মিনিট পর সমতায় ফেরান ক্রিস্টিয়ানো রোনালডো। বক্সের ভেতর থেকে রিবাউন্ডে শট নিয়ে বল জালে জড়ান সিআরসেভেন।

রেড ডেভিলদের জার্সিতে গত তিন ম্যাচে চার গোল করলেন পাঁচবারের ব্যলন ডরজয়ী।

ম্যাচের একেবারে অন্তিম সময়ে, ৮৯ মিনিটে জেসে লিনগার্ডের দুর্দান্ত গোলে প্রথমবার লিড নেয় ইউনাইটেড। এরপরও পয়েন্ট হারাতে বসেছিল তারা।

ম্যাচের ইনজুরি সময়ে ওয়েস্ট হ্যামের মার্ক নোবলের নেয়া পেনাল্টি দারুণভাবে রুখে দেন ইউনাইটেড গোলকিপার ডাভিড ডে হেয়া।

দলকে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেন এই অভিজ্ঞ গোলকিপার। শেষ পর্যন্ত জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে রোনালডোরা।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

জিয়া-রাজীবের জয়ের দিনে নাসিরের চমক

জিয়া-রাজীবের জয়ের দিনে নাসিরের চমক

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস দাবার প্রথম রাউন্ডে স্বদেশি স্বর্ণাভো চৌধুরীর বিপক্ষে খেলছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। ছবি: সাইফুল ইসলাম

প্রথম রাউন্ডে ভারতের গ্র্যান্ডমাস্টার দীপ সেন গুপ্তকে হারিয়ে দেন বাংলাদেশের ফিদে মাস্টার নাসির আহমেদ। রাজীব স্বদেশি আন্তর্জাতিক মাস্টার দেলোয়ার হোসেনকে হারান। স্বদেশি স্বর্ণাভো চৌধুরীকে হারান গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস দাবা টুর্নামেন্টের শুরুর দিনটা ভালো গেছে বাংলাদেশের। প্রথম রাউন্ডে জয় পেয়েছেন দুই দেশি গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব।

তবে প্রথমদিন চমক দেখান বাংলাদেশের ফিদে মাস্টার নাসির আহমেদ। ভারতের গ্র্যান্ডমাস্টার দীপ সেন গুপ্তকে হারিয়ে দেন নাসির।

আন্তর্জাতিক এ আয়োজনের প্রথম রাউন্ডের ম্যাচ ছিল রোববার। ফিদে মাস্টার নাসির সাদা ঘুঁটি নিয়ে ভারতের দীপ সেনের বিপক্ষে ইংলিশ ওপেনিং পদ্ধতিতে খেলা শুরু করেন ও পরবর্তীতে অ্যান্টি কাতালান ডিফেন্স ধারার খেলায় ৯০ চালের মাথায় জয়ী হন।

একই দিন জয় পেয়েছেন বাংলাদেশের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব। রাজীব স্বদেশি আন্তর্জাতিক মাস্টার দেলোয়ার হোসেনকে হারান। স্বদেশি প্রতিপক্ষ পান জিয়াউর রহমানও। প্রথম রাউন্ডে স্বর্ণাভো চৌধুরীকে হারাতে বেগ পেতে হয়নি এই গ্র্যান্ডমাস্টারের। জয় পান আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানও। নারী ক্যান্ডিডেট মাস্টার নোশিন আঞ্জুমকে হারান এই উঠতি তারকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা টুর্নামেন্ট’-এর আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে সোমবার। তবে বিভিন্ন রাউন্ডের খেলা রোববার থেকেই শুরু হয়েছে বিজয়নগরের হোটেল ৭১-এ।

বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজিত নয় দিনের এই টুর্নামেন্টে পৃষ্ঠপোষকতা করছে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে বর্ণাঢ্য এ আয়োজনের।

বাংলাদেশসহ ১০টি দেশের ১২ জন গ্র্যান্ডমাস্টার, ১৬ জন আন্তর্জাতিক মাস্টার ও তিনজন নারী আন্তর্জাতিক মাস্টার এই টুর্নামেন্টে অংশ নিচ্ছেন।

৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এ প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার, আন্তর্জাতিক মাস্টার, নারী গ্র্যান্ডমাস্টার ও নারী আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জনের সম্ভাবনা রয়েছে। প্রতিযোগিতায় ১৫ হাজার ডলার অর্থ পুরস্কার দেয়া হবে।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

ব্রুজনের সাফ দল ঘোষণা মঙ্গলবার

ব্রুজনের সাফ দল ঘোষণা মঙ্গলবার

ছবি: বাফুফে

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন এই স্প্যানিশ কোচ। একই দিনে সাফ ফুটবলের জন্য নতুন দল ঘোষণা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

জেমি ডের অধ্যায় শেষ। এখন অস্কার ব্রুজনের কাছে দায়িত্ব বুজিয়ে দেয়ার পালা। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন এই স্প্যানিশ কোচ।

একই দিনে সাফ ফুটবলের জন্য নতুন দল ঘোষণা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

শুক্রবার জেমি ডেকে বিদায় বলে দেয়ার পর অস্কার ব্রুজনকে কোচ হিসেবে ঘোষণা করে বাফুফে। মাঝে অস্কারের সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠকেও বসেন ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। বৈঠকে কোচের চাওয়া ও ফেডারেশনের প্রত্যাশা এক বিন্দুতে মিলিত হয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন মঙ্গলবার জাতীয় দলের দায়িত্ব নিতে চলেছেন অস্কার ব্রুজন।

সোহাগ বলেন, ‘সবাই অধীর আগ্রহে বসে আছে জাতীয় দল নিয়ে। জাতীয় ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে বলতে পারি, অস্কার ব্রুজনও কোচ হওয়ার ব্যাপারে অনেক উৎসাহী।’

সাফের জন্য ৩৪ জনের প্রাথমিক দল দিয়েছিল ফুটবল ফেডারেশন। হঠাৎ হাওয়া বদলে নতুন কোচ হিসেবে নিযুক্ত হচ্ছেন অস্কার ব্রুজন। জেমির দেয়া স্কোয়াডেও পরিবর্তন আসছে।

অস্কারের পছন্দ অনুযায়ী নতুন দল ঘোষণা করা হবে বলে জানান দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু।

নিউজবাংলাকে তিনি বলেন, ‘নতুন কোচের নতুন দর্শন। স্বাভাবিকভাবে উনারও পছন্দ থাকতে পারে। উনি যে দল দেবেন তার অপেক্ষায় আছি।’

অস্কারের পছন্দ অনুযায়ী সহকারি কোচ ও ফিজিও বদল হচ্ছে জাতীয় দলের। সাধারণ সম্পাদক সোহাগ বলেন, ‘সে নির্দিষ্টভাবে স্থানীয় কোচ নিতে চাচ্ছে ও ফিজিও চেঞ্জ করতে চায়। তার কাছে ফিজিও একটা গুরুত্বপূর্ণ অংশ।’

মঙ্গলবার দল ঘোষণার পরপরই সাফ প্রস্তুতির ক্যাম্পে যোগ দেবেন ডাক পাওয়া জাতীয় ফুটবলাররা।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

ক্রিকেটের জন্য প্রস্তুত তামিম

ক্রিকেটের জন্য প্রস্তুত তামিম

অনুশীলনে তামিম ইকবাল। ফাইল ছবি

হাঁটুর ইনজুরি থেকে সুস্থ হওয়ার পর রোববার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে নেট বোলারদের সঙ্গে ব্যাটিং অনুশীলন করেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে হাঁটুর ইনজুরিতে পড়ে ক্রিকেট থেকে ছিটকে পড়েন তিনি। পুরোপুরি সুস্থ হতে ৮-১০ সপ্তাহ বিশ্রামের প্রয়োজন ছিলো তামিমের।

হাঁটুর ইনজুরি থেকে পুরোপুরি সেরে ওঠার পর অনুশীলন শুরু করেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ইনজুরির কারনে সম্প্রতি বাংলাদেশের হয়ে টানা তিন সিরিজে খেলেননি এই অভিজ্ঞ ওপেনার।

হাঁটুর ইনজুরি থেকে সুস্থ হওয়ার পর রোববার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে নেট বোলারদের সঙ্গে ব্যাটিং অনুশীলন করেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে হাঁটুর ইনজুরিতে পড়ে ক্রিকেট থেকে ছিটকে পড়েন তিনি। পুরোপুরি সুস্থ হতে ৮-১০ সপ্তাহ বিশ্রামের প্রয়োজন ছিলো তামিমের।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, জিম্বাবুয়ের, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের টি-টোয়েন্টি সিরিজে দলের বাইরে ছিলেন তামিম।

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল থেকেও নিজেকে সরিয়ে নেন তামিম। তার অনুপস্থিতিতে যারা দলে নিয়মিত ছিলেন, তাদের দলে সুযোগ দিতেই এ সিদ্বান্ত নেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ড্রাফট স্কোয়াডে থাকলেও নিজে থেকে আসরে না খেলার সিদ্বান্ত নেন তামিম। তাই তাকে ছাড়াই দল ঘোষণা করেন নির্বাচকরা। ২০২০ সালের মার্চ থেকে কোন টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি তামিম।

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে গেলেও, নেপালের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবেন তামিম। বিসিবি থেকে অনাপত্তিপত্র নিয়েছেন তিনি। ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত নেপালে এভারেস্ট প্রিমিয়ার লিগ (ইপিএল) অনুষ্ঠিত হবে।

২৩ সেপ্টেম্বর নেপালের উদ্দেশ্যে দেশ ছাড়বেন তামিম। প্রাথমিকভাবে ইপিএলের মাধ্যমে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেয়ার পরিকল্পনা ছিল তামিমের। তবে অবস্থার পরিপ্রেক্ষিতে ও প্রতিশ্রুতির কারণে ইপিএল খেলবেন তিনি।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

হার দিয়ে সিরিজ শেষ করল যুব দল

হার দিয়ে সিরিজ শেষ করল যুব দল

ব্যাটিংয়ে আফগানিস্তান যুব দল ছবি: টুইটার

সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আফগানিস্তানের কাছে ৩ উইকেটে হেরেছে বাংলাদেশের যুবারা। শেষ ম্যাচ হারলেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করে স্বাগতিকরা।

আফগানিস্তান যুব দলের বিপক্ষে পঞ্চম ম্যাচেও হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল।

রোববার সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আফগানিস্তানের কাছে ৩ উইকেটে হেরেছে বাংলাদেশের যুবারা। শেষ ম্যাচ হারলেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করে স্বাগতিকরা।

সিলেট আন্তর্র্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৪৮ রানের উদ্বোধনী জুটিতে শুরুটা ভালো হয় বাংলাদেশের। কিন্তু দলীয় স্কোর তিন অংকে পৌঁছানোর আগে ৮২ রানে ৬ উইকেট হারিয়ে বসে তারা। ১০০ ছোঁয়ায় আগে গুটিয়ে যাবার শংকায় পড়ে বাংলাদেশ।

সাত নম্বরে নামা আব্দুল্লাহ আল মামুনের ৩৭, নাইমুর রহমানের ১৬ রানের সুবাদে দ্রুত গুটিয়ে যাবার শঙ্কা থেকে রক্ষা পেয়ে দেড় শ রান করে ফেলে বাংলাদেশ। শেষ পর্যন্ত ৪৭.৪ ওভারে ১৫৫ রানে অলআউট হয় বাংলাদেশ। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান করেন ওপেনার ইফতিখার হোসেন।

১৫৬ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতে বিপদে পড়ে আফগানিস্তানও। ২৪ রানে ২ উইকেট হারায় তারা। পরে ইশহাক জাজাইর ৫২ রানের সুবাদে শুরুর ধাক্কা কাটিয়ে উঠে জয়ে পথে ফেরে আফগানিস্তান। তবে ১০৬ রানের মধ্যে আফগানদের আরও ৪ উইকেট তুলে ম্যাচে ফিরে বাংলাদেশ।

শেষদিকে অধিনায়ক ইজাজ আহমেদের টেস্ট মেজাজের ব্যাটিং ও ইজহারুল হক নাভিদের দায়িত্ব ব্যাটিংয়ে শেষ ওভারে জয় পায় আফগানিস্তান। ৩ বল অক্ষত রেখে জয় পায় সফরকারী দল। ইজাজ ৭৭ বলে ৩২ ও নাভিদ ৪৯ বলে অপরাজিত ২৯ রান করেন। ম্যাচ সেরা হন আফগানিস্তানের নাভিদ।

এই ভেন্যুতে ২২ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই দলের একমাত্র চার দিনের ম্যাচ।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

জর্ডানের কাছে বড় হার দিয়ে শুরু সাবিনাদের

জর্ডানের কাছে বড় হার দিয়ে শুরু সাবিনাদের

ছবি: সংগৃহীত

রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টায় বুনিয়দকর স্টেডিয়ামে জর্ডানের কাছে ৫-০ গোলে হেরেছে জাতীয় নারী ফুটবল দল।

এশিয়ান কাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে শক্তিশালী জর্ডানের কাছে বড় ব্যবধানে হেরেছে মিশন শুরু করেছে বাংলাদেশ। ৭৮ ধাপ উপরে থাকা দলটির কাছে পাত্তা পায়নি সাবিনা-কৃষ্ণারা।

রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টায় বুনিয়দকর স্টেডিয়ামে জর্ডানের কাছে ৫-০ গোলে হেরেছে জাতীয় নারী ফুটবল দল।

এর আগে বয়সভিত্তিক পর্যায়ে জর্ডানকে হারানোর অভিজ্ঞতা থাকলেও সিনিয়র দলের সঙ্গে খেলার অভিজ্ঞতা ছিল না বাংলাদেশের।

প্রতিদ্বন্দ্বিতামূলক খেলা উপহার দেয়ার মানসিকতা নিয়ে ম্যাচে নেমে বাস্তবতা দেখে গোলাম রাব্বানী ছোটনের বাহিনী।

ফিফা র‌্যাঙ্কিংয়ের ৫৯তম অবস্থানে থাকা জর্ডানের কাছে কোণঠাসা হতে হয় আড়াই বছর পর কোনো আন্তর্জাতিক বড় আসরে নামা বাংলাদেশ দলের।

পুরো ম্যাচে গোলবারে মাত্র দুটি শট নিতে পেরেছে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৩৭তম অবস্থানে থাকা বাংলাদেশ। বলের দখল ছিল ৩৮ ভাগ।

অনুমেয়ভাবে আধিপত্য নিয়ে খেলেছে জর্ডান। প্রথমার্ধে দুটি গোলের পর দ্বিতীয়ার্ধে আরও তিন গোল হজম করে বাংলাদেশ।

বড় ব্যবধানের হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে ছোটনের বাহিনী। এতে আত্মবিশ্বাসে কিছুটা হোঁচট খেল মেয়েরা।

এমন অবস্থায় নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচটি খেলতে নামবে সাবিনারা। ২২ সেপ্টেম্বর ইরানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন

সেরে ওঠার লড়াইয়ে কেয়ার্নস

সেরে ওঠার লড়াইয়ে কেয়ার্নস

ক্রিস কেয়ার্নস। ফাইল ছবি

হার্টের সমস্যা সমাধানে কেয়ার্নসের অস্ত্রোপচারের পর তার মেরুদণ্ডে স্ট্রোক হয় যার কারণে তিনি পক্ষাঘাতগ্রস্থ হয়ে পড়েন। এটিকে তার পুনর্বাসন প্রক্রিয়ার সবচেয়ে কষ্টকর অংশ হিসেবে অবিহিত করেন কেয়ার্নস।

হার্টে অস্ত্রোপচারের পর অস্ট্রেলিয়ার ক্যানবেরায় নিজ বাড়িতে পুর্নবাসন প্রক্রিয়ার মধে্য দিয়ে যাচ্ছেন ক্রিস কেয়ার্নস। নিউজিল্যান্ডের সাবেক এই তারকা অলরাউন্ডার এক ভিডিও বার্তায় জানান তিনি সেরে উঠছেন। তার জীবন রক্ষার জন্য চিকিৎসকদের ধন্যবাদ দেন তিনি।

রোববার নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা ভিডিওতে কেয়ার্নস বলেন, ‘ছয় সপ্তাহ আগে আমার হার্টের আর্টারি ছিঁড়ে যায়। এরপর বেশ কয়েকটা অস্ত্রোপচার ও গ্রাফটিং করা হয়েছে। সৌভাগ্যজনকভাবে বিশেষজ্ঞরা আমার হার্টকে রক্ষা করতে পেরেছেন।’

হার্টের সমস্যা সমাধানে কেয়ার্নসের অস্ত্রোপচারের পর তার মেরুদণ্ডে স্ট্রোক হয় যার কারণে তিনি পক্ষাঘাতগ্রস্থ হয়ে পড়েন। এটিকে তার পুনর্বাসন প্রক্রিয়ার সবচেয়ে কষ্টকর অংশ হিসেবে অবিহিত করেন কেয়ার্নস।

তিনি বলেন, ‘স্পাইনাল স্ট্রোকের কারণে জটিলতা তৈরি হয়। যার কারণেই আসলে আমার সামনে মূল চ্যালেঞ্জটা দাঁড়িয়েছে। ক্যানবেরা ও সিডনির হাসপাতালে চিকিৎসক দলের প্রতি কৃতজ্ঞতা। চিকিৎসক, সার্জন, নার্স ও বিশেষজ্ঞ সবাইকে ধন্যবাদ। আপনারা আমার জীবন বাঁচিয়েছেন।’

অস্ট্রেলিয়ায় বসবাসকারী কেয়ার্নস আগস্টের শুরুতে ক্যানবেরায় হার্ট অ্যাটাক করেন। তার হৃৎপিণ্ডের প্রধান ধমনিতে ফাটল ধরা পড়ে। তারপর থেকেই সংকটাপন্ন অবস্থায় ছিলেন এই সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার।

পরের দুই সপ্তাহে তার বেশ কয়েকবার অস্ত্রোপচার করা হয়।

১৯৮৯ সালে অভিষেকের পর ১৭ বছরের ক্যারিয়ারে ৬২টি টেস্ট ও ২১৫টি ওয়ানডে খেলেন কেয়ার্নস। ৩,৩২০ টেস্ট রানের সঙ্গে ২১৮টি উইকেট নেন কেয়ার্নস। ওয়ানডেতে রান করেন ৪,৯৫০ আর উইকেট নেন ২০১টি।

২০০০ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারদের তালিকায় ছিলেন এই ব্ল্যাক ক্যাপ অলরাউন্ডার। ২০০৪ সালে টেস্ট ম্যাচ থেকে অবসরের পর নিউজিল্যান্ডের অর্ডার অফ মেরিট পান তিনি।

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর তার নাম জড়িয়ে যায় ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে। ইংল্যান্ডের আদালত তাকে ২০১২ সালে ম্যাচ ফিক্সিংয়ের মামলা থেকে অব্যাহতি দেয়।

আরও পড়ুন:
করোনা আক্রান্ত রাহি, পেছাল এইচপি-এ দলের সিরিজ
মঙ্গলবার রাতে ফিরছেন সাকিব
অক্টোবরে ফিরছে ফার্স্টক্লাস ক্রিকেট
৩১ আগস্ট পাকিস্তান হয়ে ঢাকা আসছে আফগান যুবারা
মুশফিক-রিয়াদদের প্রথম দফা করোনা পরীক্ষা সম্পন্ন

শেয়ার করুন