ইয়ানিস ৫০ বছর পর শিরোপা জেতালেন বাকসকে

ইয়ানিস ৫০ বছর পর শিরোপা জেতালেন বাকসকে

ফাইনালসের সেরা খেলোয়ারের ট্রফি হাতে বাকসের ইয়ানিস আন্টেটোকুমপো। ছবি: এএফপি

বেস্ট অফ সেভেন সিরিজের ষষ্ঠ ম্যাচে ফিনিক্স সানকে ১০৫-৯৮ পয়েন্টে হারিয়ে ৫০ বছর পর শিরোপা জিতেছে বাকস। ৪-২ ব্যবধানে ফাইনাল জেতে তারা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল লিগের (এনবিএ) ২০২১ সালের শিরোপা জিতে নিয়েছে মিলওয়াকি বাকস। বেস্ট অফ সেভেন সিরিজের ষষ্ঠ ম্যাচে ফিনিক্স সানকে ১০৫-৯৮ পয়েন্টে হারিয়ে ৫০ বছর পর শিরোপা জিতেছে বাকস। ৪-২ ব্যবধানে ফাইনাল জেতে তারা।

ফাইনালের সেরা খেলোয়াড় ছিলেন বাকসের সবচেয়ে বড় তারকা ইয়ানিস আন্টেটোকুমপো। নাইজিরিয়ান বংশোদ্ভূত এই গ্রিক খেলোয়াড় ফাইনালে স্কোর করেন ৫০ পয়েন্ট। ও ১৪টি রিবাউন্ড নেন ও ৫টি শট ব্লক করেন।

ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান গত দুই মৌসুম রেগুলার সিজনের সেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়া ইয়ানিস।

এই বছর ২৬ বছরের এই খেলোয়াড় রেগুলার সিজনে পেয়েছেন সেরা ডিফেন্সিভ খেলোয়াড়ের পুরস্কার। দুই কিংবদন্তি মাইকেল জর্ডান ও হাকিম ওলাজুয়নের পর তৃতীয় খেলোয়াড় হিসেবে একই বছর সেরা ডিফেন্সিভ খেলোয়াড় ও ফাইনালের সেরা খেলোয়াড় হলেন ইয়ানিস।

গত দুই মৌসুমে রেগুলার সিজনে ভালো খেলার পর প্লে-অফে বাদ পড়ার পর অনেকেই ভেবেছিলেন বাকস ফাইনাল জেতার মতো বড় দল হতে পারবে না। লস এঞ্জেলেস লেকার্স, ব্রুকলিন নেটস বা গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের মতো একধিক তারকা খেলোয়াড় নেই তাদের।

তবে সমালোচকদের ধারণা ভুল প্রমাণ করে দল হিসেবে শিরোপা জিতে নিয়েছে বাকস। ১৯৭১ সালের পর এটি তাদের প্রথম চ্যাম্পিয়নশিপ জয়।

ফাইনালের পর ইয়ানিস বলেন অন্য কোনো বড় টিমের অংশ হয়ে জেতার চেয়ে, চ্যালেঞ্জ নিয়ে তুলনামূলক কম তারকাদের দলে থেকে শিরোপা জিততে চেয়েছেন তিনি।

‘অন্য কোথাও গিয়ে, অন্য কোনো দলের সঙ্গে চ্যাম্পিয়নশিপ জেতাটা সহজ হতো আমার জন্য। কোনো একটা দারুণ দলে খেলে আমার কাজটুকু করেই শিরোপা জিততে পারতাম। আমরা এই দলে থেকেই জিততে চেয়েছি। কঠিন ছিল কাজটা কিন্তু করে দেখয়েছি।’

ফাইনালের সেরা তারকা হলেও শিরোপা-জয়ের কৃতিত্ব একা নিতে চান না ইয়ানিস। ডিসেম্বরে বাকসের সঙ্গে ৫ বছরের চুক্তি নবায়ন করা এই ফরোয়ার্ড বলেন, ‘আমি এই দলটাকে ভালোবাসি। এখন যেখানে আছি সে জন্য আমি খুবই ভাগ্যবান। যা কিছু হয়েছে আমি তার ছোট একটা অংশ।’

আরও পড়ুন:
হল অফ ফেমে কোবি ব্রায়ান্ট
হার দিয়ে কোর্টে ফিরলেন জেমস
অনির্দিষ্টকালের জন্য কোর্টের বাইরে জেমস
লেব্রনের রেকর্ডের দিনে হারল লেকার্স
বাইডেনের সঙ্গে দেখা করার আশা লেকার্সের

শেয়ার করুন

মন্তব্য