চার ঘণ্টার ক্ল্যাসিকে ফাইনালে জকোভিচ, নাদালের বিদায়

চার ঘণ্টার ক্ল্যাসিকে ফাইনালে জকোভিচ, নাদালের বিদায়

সেমি ফাইনালে রাফায়েল নাদালকে হারানোর পর উচ্ছ্বসিত নোভাক জকোভিচ। ছবি: এএফপি

শেষ চারের ম্যারাথন লড়াইয়ে নাদালকে ৩-১ সেটে হারান শীর্ষ বাছাই নোভাক জকোভিচ। তৃতীয় বাছাই স্প্যানিয়ার্ডকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭-৪), ৬-২ গেমে হারান জকোভিচ।

ফ্রেঞ্চ ওপেনের ১৪তম শিরোপা আপাতত জেতা হচ্ছে না রাফায়েল নাদালের। ক্লে-কোর্টের রাজা এবারের আসরের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছেন। শেষ চারের ম্যারাথন লড়াইয়ে নাদালকে ৩-১ সেটে হারান শীর্ষ বাছাই নোভাক জকোভিচ।

তৃতীয় বাছাই স্প্যানিয়ার্ডকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭-৪), ৬-২ গেমে হারান জকোভিচ। চার ঘণ্টার লড়াইয়ে ফ্রেঞ্চ ওপেনের ১০৮ নম্বর ম্যাচে মাত্র তৃতীয় পরাজয়ের স্বাদ পান নাদাল। টানা চার বছর শিরোপা জেতার পর, এই প্রথম হারলেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী আধুনিক গ্রেট।

আধুনিক টেনিসের বিগ থ্রির দুইজনের লড়াইটা যে ক্ল্যাসিক কিছু একটা হতে যাচ্ছে, তার ধারণা পাওয়া যায় তৃতীয় সেটে। প্রথম দুই সেটে একটিতে নাদাল ও একটিতে জকোভিচ জেতায় তৃতীয় সেটেই সুযোগ ছিল এগিয়ে যাওয়ার।

সেই সুযোগ লুফে নেন জকোভিচ। টাইব্রেকে সেট জিতে ম্যাচে লিড নিয়ে নেন তিনি।

ক্লে-কোর্টের কিংবদন্তি নাদাল অবশ্য দমে যাননি তাতে। চতুর্থ সেটের জকোভিচকে ব্রেক করে ২-০ তে এগিয়ে যান তিনি। রোলাঁ গারোঁর ফিলিপ শাতিয়েঁ কোর্টে খেলা দেখারত অনুমতি পাওয়া হাজার পাঁচেক দর্শক যখন অপেক্ষায় পঞ্চম সেটের, তখনই কামব্যাক করেন জকোভিচ।

২-০ গেমে পিছিয়ে থাকার পর টানা ছয়টি গেম জিতে প্রমাণ দেন কেন তিনি ওয়ার্ল্ড নাম্বার ওয়ান। প্রিয় বন্ধু রাফায়েল নাদালের বিপক্ষে খেলা ৫৮ ম্যাচে এটি ছিল জকোভিচের ৩০তম জয়।

ম্যাচ শেষে এই সার্বিয়ান জানান, এটি তার ক্যারিয়ারের অন্যতম সেরা ম্যাচ ছিল। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘এটা এমন একটা ম্যাচ যেটা আমার সারা জীবন মনে থাকবে। আমার ক্যারিয়ারের সেরা তিন ম্যাচের একটি।‘

ক্লে-কোর্টের রাজাকে ফ্রেঞ্চ ওপেনে হারাতে নিজের সর্বোচ্চ পর্যায়ে খেলতে হবে মন্তব্য করেন জকোভিচ। বলেন, ‘এই কোর্টে রাফাকে হারাতে হলে সেরা খেলাটাই খেলতে হবে। আর আজ রাতে আমি সেটাই করেছি।

‘বলে বোঝাতে পারব না কেমন লাগছে। নিজেকে বোঝানোর চেষ্টা করেছি যে কোনো চাপ নেই। কিন্তু চাপ ছিল। তবে এমন ম্যাচে চাপ একটা সুবিধা। কারণ এতে খেলোয়াড় হিসেবে আমার ও আমার দক্ষতার পরীক্ষা হয়।’

জকোভিচের সামনে সুযোগ থাকছে ১৯ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জেতার। রোববারের ফাইনালে গ্রিসের স্টেফানোস সিসিপাসের মুখোমুখি হচ্ছেন তিনি।

আরও পড়ুন:
সাক্কারির কাছে হেরে চ্যাম্পিয়ন স্ফিয়নটেকের বিদায়
সহজ জয়ে কোয়ার্টার ফাইনালে স্ফিয়নটেক
ফ্রেঞ্চ ওপেন থেকে সরে দাঁড়ালেন ফেডেরার

শেয়ার করুন

মন্তব্য