তায়কোয়ানডোতে প্রথম স্বর্ণ রুমার, দাপট আনসারের

ছবি: সংগৃহীত

তায়কোয়ানডোতে প্রথম স্বর্ণ রুমার, দাপট আনসারের

প্রথমবারের মতো বাংলাদেশ গেমসে অংশ নিয়েই স্বর্ণ জিতেছেন রুমা। স্বর্ণ পদক জিতে উচ্ছসিত তিনি, ‘এটা আমার প্রথম বাংলাদেশ গেমস। আর প্রথমবারই স্বর্ণ জিতেছি। বলে বোঝাতে পারব না কত ভাল লাগছে।’

বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের তায়কোয়ানডো ডিসিপ্লিনে প্রথম স্বর্ণ বাংলাদেশ আনসার ও ভিডিপির রুমা খাতুনের। মঙ্গলবার জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যাশিয়ামে শুরু হওয়া এ প্রতিযোগিতায় সিনিয়র নারী পুমস (১৭-২৪ বছর) ইভেন্টে ৭.৭০ স্কোর করে স্বর্ণ জিতেছেন ফরিদপুর থেকে ওঠে আসা এ অ্যাথলেট।

৭.৬০ স্কোর করে রুপা জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর আনিকা আক্তার। ৭.৩০ স্কোর কওে কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার ইসরাত জাহান রিয়া ও ৬.৯০ স্কোর করে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার জান্নাতুলৈ তামান্না তাবাসসুম ব্রোঞ্জ জিতেছেন।

প্রথমবারের মতো বাংলাদেশ গেমসে অংশ নিয়েই স্বর্ণ জিতেছেন রুমা। স্বর্ণ পদক জিতে উচ্ছসিত তিনি, ‘এটা আমার প্রথম বাংলাদেশ গেমস। আর প্রথমবারই স্বর্ণ জিতেছি। বলে বোঝাতে পারব না কত ভাল লাগছে।’

তায়কোয়ানডোতে নারী দ্বৈতে সেনাবাহিনীর স্বর্ণ
সিনিয়র নারী পুমস দ্বৈতে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর সুমাইয়া ইসলাম অ্যানি ও আনিকা আক্তার। (১৭-২৪ বছর) ক্যাটাগরিতে অ্যানি ও আনিকা স্কোর করেন ৭.৩০।

রৌপ্য জেতা বাংলাদেশ আনসার ও ভিডিপির রুমা খাতুন এবং লোবনা আক্তারের স্কোর হলো ৭.১০। ৬.৯০ স্কোর করে গাজীপুর জেলা ক্রীড়া সংস্থার তাসনিম জেরিন খান ও ফারিয়া নওশিন এবং ৬.৮০ স্কোর করা কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার ইসরাত জাহান রিয়া ও রাহিমা ইসলাম রিপা যৌথভাবে ব্রোঞ্জ জিতেছেন।

তায়কোয়ানডো পুমস নারী দলীয় ইভেন্টে আনসারের স্বর্ণ
নারী পুমস সিনিয়র (১৭-২৪ বছর) দলীয় ইভেন্টে স্বর্ণ জিতেছে বাংলাদেশ আনসার ও ভিডিপি। ৭.১০ স্কোর করে আনসারকে সোনার পদক এনে দেন রুমা খাতুন, আশিফা আরজু ও রিমা খাতুন। ৬.৯৫ স্কোর করে রৌপ্য জিতেছেন সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার তুহিন খাতুন, মোছা:ইভা ও মোছা:ময়না। ৬.৮০ স্কোর করে বান্দরবান জেলা ক্রীড়া সংস্থার জিং রাম কিম বম, জিং রোয়াত ইয়াং বম, মিলিনিয়াম পার এবং ৬.৭০ স্কোর করে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার উম্মে কুলসুম তুলি, মারিয়া জান্নাত ও ইরিন আহমেদ চৌধুরী রিয়া ব্রোঞ্জ পদক জিতেছেন।

তায়কোয়ানডোতে নূর উদ্দিনের ডাবল
পুরুষ পুমস সিনিয়র (১৭-২৪ বছর) ইভেন্টে দুটি স্বর্ণ জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির নূরুদ্দীন হোসাইন। ছেলেদের ব্যক্তিগত পুমস ইভেন্টে ৭.৬০ স্কোর কওে স্বর্ণ জিতেন নূরুদ্দীন হোসাইন। রৌপ্য জেতেন সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ফয়সাল আহমেদ (৭.২০)। ৭.১৫ স্কোর করে বাংলাদেশ পুলিশের রেদুয়ান আহমেদ এবং ৭.১০ স্কোর করে বাংলাদেশ সেনাবাহিনীর রুম্মান চৌধুরী ব্রোঞ্জ পদক জেতেন।

সিনিয়র পুরুষ দ্বৈতে মো: সাগর শেখকে নিয়ে স্বর্ণ জেতেন নূরুদ্দীন। এই ইভেন্টে ৭.৩০ স্কোর করে প্রথম হন বাংলাদেশ আনসার ও ভিডিপির নূরুদ্দীন হোসাইন ও সাগর। ৭.১০ স্কোর করে রৌপ্য জেতেন বাংলাদেশ সেনাবাহিনীর মো. রুম্মান চৌধুরী এবং মো: ইমন। ৬.৯০ স্কোর করে বর্ডার গার্ড বাংলাদেশের মো: সাইফুর রহমান ও সবিনয় মারমা এবং ৬.৮৫ স্কোর করে বাংলাদেশ পুলিশের মো: মেহেদি আল সোহান ও মো: জিহাদ ব্রোঞ্জ পদক জেতেন।

পুমসে পুরুষ দলীয় ইভেন্টে আনসারের স্বর্ণ
পুরুষ পুমসে সিনিয়র (১৭-২৪ বছর) দলীয় ইভেন্টে স্বর্ণ জিতেছে বাংলাদেশ আনসার ও ভিডিপি। ৭.৩০ স্কোর করে এই ইভেন্টে আনসারকে স্বর্ণ এনে দেন মো: সবুজ শেখ, মো: ইলিয়াস ও মেহেদি হাসান জীবন। সিফাত হোসাইন, রবিউল হাসান ও মাহফুজুর রহমান রানা ৬.৯০ স্কোর করে বাংলাদেশ পুলিশকে এনে দিয়েছেন রৌপ্য। বর্ডার গার্ড বাংলাদেশের সবিনয় মারমা, মো: হাসান শেখ, মো: রাসেল ৬.৮০ এবং সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার মো. সানিম আহমেদ, ফয়সাল আহমেদ ও মো. আকাশ আহমেদ ৬.৮০ স্কোর কওে জিতেছেন ব্রোঞ্জ।

পুমসে (+২৯ বছর) সিনিয়র নারী ইভেন্ট এককে সালমার স্বর্ণ
বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের পুমসে (+২৯ বছর) সিনিয়র নারী ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর জান্নাতুল সুলতানা সালমা। সোনার পদক জেতা সালমার স্কোর ৭.০০। এই ইভেন্টে ৬.৭০ স্কোর করে রৌপ্য জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির নাজমা পারভীন তোরাবী। ৬.৩০ স্কোর করে সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাহারা আক্তার সাথী এবং ৬.১০ স্কোর করে কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার রেশমা হোসেন ব্রোঞ্জ পদক জিতেছেন।

নারী দ্বৈতে তোরাবী ও সুস্মিতার সোনালী হাসি
পুমসে (+২৯ বছর) নারী দ্বৈতে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপি নাজমা পারভীন তোরাবী এবং সুস্মিতা ইসলাম। দু’জন মিলে স্কোর করেন ৬.৯০। এই ইভেন্টে রৌপ্য জেতা কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার জান্নাতুল ফেরদৌস এবং সৈয়দা আদনীন সুলতানা স্কোর করেন ৬.৫০। কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার ফাতেমা বেগম ও রাবেয়া আক্তার ৬.১০ স্কোর এবং সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাহার আক্তার সাথী ও নাইমা সুলতান ৫.৯০ স্কোর কওে ব্রোঞ্জ পদক জিতেছেন।

নারী দলগত ইভেন্টে আনসারের স্বর্ণ জয়
পুমসে (+২৯ বছর) নারী দলগত ইভেন্টে স্বর্ণ জিতেছে বাংলাদেশ আনসার ও ভিডিপি। ৭.০০ স্কোর করে আনসারকে স্বর্ণ এনে দেন নাজমা পারভীন তোরাবী, সুস্মিতা ইসলাম ও আরজুমা আক্তার রোমা। ৬.৮০ স্কোর কওে কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থাকে রৌপ্য পদক এনে দিয়েছেন জান্নাতুল ফেরদৌস, সৈয়দা আদনীন সুলতানা এবং রেশমা হোসেন। ৬.৫০ স্কোর করে কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার ফাতেমা বেগম, রাবেয়া আক্তার ও ফিহিমা তাজরিয়ান এবং সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাহার আক্তার সাথী, নাঈমা সুলতান, এবং সাবেরা আক্তার ৬.২০ স্কোর কওে ব্রোঞ্জ জিতেছেন।

তায়কোয়ানডো পুমসে (২৪-২৯ বছর) সিনিয়র নারী ইভেন্ট এককে নূর আক্তারের স্বর্ণ

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের পুমসে (২৪-২৯ বছর) সিনিয়র নারী ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির নূর নাহার আক্তার। সোনা জেতার পথে তিনি স্কোর করেন ৭.২০। রৌপ্য জেতা বাংলাদেশ সেনাবাহিনীর সুমনা মুন্নি স্কোর করেন ৭.০০। কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সফিনা রহমান নোলক ৬.১০ স্কোর এবং দিনাজপুর জেলা ক্রীড়া সংস্থার ৫.৮০ স্কোর কওে ব্রোঞ্জ পদক জেতেন বাবলী আক্তার।

দ্বৈতে নিগার ও মার্জিয়ার স্বর্ণ
পুমসে (২৪-২৯ বছর) সিনিয়র নারী দৈত ইভেন্টে ৬.৯০ স্কোর করে বাংলাদেশ সেনাবাহিনীকে স্বর্ণ জিতিয়েছেন নিগার সুলতানা ও মাজিয়া সুলতানা। এই ইভেন্টে রৌপ্য জেতা বাংলাদেশ আনসার ও ভিডিপির নূও নাহার আক্তার এবং প্রভা চাকমা স্কোর করেন ৬.৮৫। ৬.১০ স্কোর করা রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার বর্ণালী চৌধুরী ও সুলতানা এবং ব্রাক্ষণবাড়িয়া জেলা ক্রীড়া সংস্থার মরিয়হ হাসনাত ও নাসরিন জাহান ৫.৯০ স্কোর করে ব্রোঞ্জ জিতেছেন।

দলগত ইভেন্টে আনসারের স্বর্ণ
পুমসে (২৪-২৯ বছর) সিনিয়র নারী দলগত ইভেন্টে ৬.৯০ স্কোর করে বাংলাদেশ আনসার ও ভিডিপিকে স্বর্ণ এনে দিয়েছেন মাইনু মারমা, শ্রাবনী বিশ্বাস ও শাহানারা খাতুন। ৬.৮০ স্কোর কওে রৌপ্য পদক জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর সুমনা মুন্নি, সাথী খাতুন ও শ্যামলী খাতুন। রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার বর্ণালী আক্তার, সুলতানা, মিলি আক্তার ৬.২০ স্কোর কওে এবং ব্রাক্ষনবাড়িয়া জেলা ক্রীড়া সংস্থার মরিয়ম হাসনাত, নাসরিন জাহান এবং ইসরাত জাহান আসমানী ৬.১০ স্কোর করে ব্রোঞ্জ পদক জিতেছেন।

পুমসে (২৫-৩২ বছর) সিনিয়র পুরুষ ইভেন্টের এককে মেহেদি হাসানের স্বর্ণ
পুমসে (২৫-৩২ বছর) সিনিয়র পুরুষ একক ইভেন্টে ৭.৪০ স্কোর করে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর মো: মেহেদি হাসান। রৌপ্য জেতা বাংলাদেশ আনসার ও ভিডিপির উজ্জল কুমার দেবের স্কোর হলো ৭.০০। বর্ডার গার্ড বাংলাদেশের মো. আরশাদ মিয়া ৬.৫০ স্কোর করে এবং বাংলাদেশ পুলিশের শ্রীমান সুশান্ত কুমার ৬.৫০ স্কোর করে ব্রোঞ্জ পদক জেতেন।

পুরুষ দৈতে মফিদুল ও হামজার স্বর্ণ
পুমসে (২৫-৩২ বছর) পুরুষ দৈতে ৬.৯৯ স্কোর করে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির মো: মফিদুল ইসলাম এবং হামজা মাহমুদ। এই ইভেন্টে রৌপ্য জেতা বাংলাদেশ সেনাবাহিনীর মেহেদি হাসান ও উজ্জল সরকার স্কোর করেন ৬.৯০। বর্ডার গার্ড বাংলাদেশের হুমায়ন কবির ও সাইফুল রহমান ৬.৭০ স্কোর এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার তুষার কুমার দে ও মোহাম্মদ মামুন ৬.৬০ স্কোর কওে ব্রোঞ্জ পদক জিতেছেন।

দলগতে সেরা আনসার
পুমসে (২৫-৩২ বছর) পুরুষ দলগত ইভেন্টে ৬.৯০ স্কোর কওে বাংলাদেশ আনসার ও ভিডিপিকে স্বর্ণ এনে দিয়েছেন উজ্জল কুমার দেব, মো. রশিদ ও জাহিদুল ইসলাম। ৬.৮০ স্কোর কওে রুপা জেতেন বাংলাদেশ সেনাবাহিনীর পারভেজ মোশাররফ, নাসির পারভেজ ও মাসুদ পারভেজ।

বর্ডার গার্ড বাংলাদেশের রুবেল সরকার, আরশাদ মিয়া ও পারভেজ আলম ৬.৬০ স্কোর কওে এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার তুষার কুমার দে, মামুন এবং ওমর ফারুক ৬.৫০ স্কোর করে ব্রোঞ্জ পদক জিতেছে।

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

মন্তব্য

চলে গেলেন ‘দ্য ফ্লাইং শিখ’ 

চলে গেলেন ‘দ্য ফ্লাইং শিখ’ 

মিলখা সিং। ফাইল ছবি

করোনাভাইরাস জটিলতায় মারা গেছেন ৯১ বছর বয়সী মিলখা সিং। তার মৃত্যুর খবর ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে নিশ্চিত করেন তার ছেলে শীর্ষ গলফার জিভ মিলখা সিং।

ভারতের কিংবদন্তি স্প্রিন্টার মিলখা সিং আর নেই। করোনাভাইরাস জটিলতায় মারা গেছেন ৯১ বছর বয়সী এই সাবেক অ্যাথলেট।

গত মাসে মিলখা ও তার স্ত্রী নিরমাল কউরের কোভিড ধরা পড়ে। কোভিড-সংক্রান্ত জটিলতায় গত সপ্তাহে মারা যান নিরমাল। আর শুক্রবার রাতে ভারতের চণ্ডীগড়ে মারা গেলেন মিলখা সিং।

তার মৃত্যুর খবর ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে নিশ্চিত করেন তার ছেলে শীর্ষ গলফার জিভ মিলখা সিং। জিভ ছাড়াও তার মোনা সিং, আলিজা গ্রোভার ও সোনিয়া সানওয়ালকা নামের তিন মেয়ে আছে।

১৯২৯ সালে ভারতের গোভিন্দপুরার (বর্তমানে পাকিস্তানে) জন্মগ্রহণ করা মিলখা সিং কমনওয়েলথ গেমসে স্বর্ণ জেতা ভারতের প্রথম অ্যাথলেট। ১৯৫৮ সালের কার্ডিফ গেমসে তিনি এই কৃতিত্ব দেখান।

২০০ মিটার, ৪০০ মিটার ও ৪x ৪০০ মিটার রিলেতে এশিয়ান গেমসের স্বর্ণ জিতেন মিলখা। ১৯৬০ রোম অলিম্পিকসে তিনি ফটো ফিনিশে চতুর্থ হয়ে অল্পের জন্য ব্রোঞ্জ পদক হাতছাড়া করেন।

ভারত সরকারের কাছ থেকে ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কার পান মিলখা। ‘দ্য ফ্লাইং শিখ’ নামে খ্যাত এই অ্যাথলেটের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘শ্রীমিলখা সিংয়ের চলে যাওয়ায় আমরা মহান এক ক্রীড়াব্যক্তিত্বকে হারালাম, যিনি ভারতের মানুষের স্বপ্নের প্রতীক ছিলেন ও অগণিত মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন। তার প্রেরণাদায়ক ব্যক্তিত্ব লাখ লাখ মানুষের কাছে তাকে প্রিয় করে তুলেছিল। তার বিদায়ে অত্যন্ত ব্যথিত।’

মিলখা সিং নিজের বর্ণাঢ্য ক্রীড়াজীবন নিয়ে ‘দ্য রেইস অব মাই লাইফ’ নামের আত্মজীবনী লেখেন। যার ওপর ভিত্তি করে ভারতীয় চলচ্চিত্র নির্মাতা রাকেশ ওম প্রকাশ মেহরা তৈরি করেন ‘ভাগ মিলখা ভাগ’ নামে জনপ্রিয় এক সিনেমা।

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

আজকের খেলা

আজকের খেলা

ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে আজ (১৯ জুন) রাতে নামছে ই ও এফ-গ্রুপের দলগুলো। সন্ধ্যা সাতটায় এফ-গ্রুপের ম্যাচে হাঙ্গেরির মুখোমুখি হচ্ছে ফ্রান্স। একই গ্রুপে রাত ১০টার ম্যাচে পর্তুগালের প্রতিপক্ষ জার্মানি। আর রাত একটায় এফ-গ্রুপে স্পেনের বিপক্ষে মাঠে নামছে পোল্যান্ড।

ক্রিকেটের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হচ্ছে আজ থেকে। সাউদ্যাম্পটনে দুপুর সাড়ে ৩টায় মাঠে নামছে ভারত ও নিউজিল্যান্ড।

ইউরো ২০২০

হাঙ্গেরি বনাম ফ্রান্স - সন্ধ্যা ৭টা

পর্তুগাল বনাম জার্মানি – রাত ১০টা

স্পেন বনাম পোল্যান্ড – রাত ১টা

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ভারত বনাম নিউজিল্যান্ড - দুপুর ৩.৩০

টেস্ট ম্যাচ

ওয়েস্ট ইন্ডিজ বনাম সাউথ আফ্রিকা (দ্বিতীয় দিন) - রাত ৮টা

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

চ্যাম্পিয়নদের প্রাইজমানি কমাচ্ছে উইম্বলডন

চ্যাম্পিয়নদের প্রাইজমানি কমাচ্ছে উইম্বলডন

সবশেষ উইম্বলডন আসরের ট্রফিসহ নোভাক জকোভিচ। ছবি: এএফপি

২০১৯ সালে যে মোট প্রাইজমানি ছিল, এবার তা ৫.২ শতাংশ কমানো হয়েছে। সব থেকে বড় অংশ কমবে চ্যাম্পিয়নের প্রাইজমানি থেকে। তাদের প্রাইজমানি কমছে ২৭.৬৫ শতাংশ। কোয়ালিফাইং রাউন্ডে যারা খেলবেন, তাদের টাকা সব থেকে বেশি ১৭.৫ শতাংশ বাড়ানো হচ্ছে।

অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করছে উইম্বলডন টেনিস কর্তৃপক্ষ। টুর্নামেন্টের শীর্ষ পর্যায় থেকে প্রাইজমানি কমাচ্ছে একমাত্র গ্রাসকোর্ট গ্র্যান্ড স্ল্যাম আসরটি।

প্রতিটি সিঙ্গেলস বিভাগের সেমিফাইনাল পর্যায় থেকে পুরস্কার মূল্য কমিয়ে, কোয়ালিফাইং রাউন্ড ও অনান্য রাউন্ডে প্রাইজমানি বাড়াচ্ছে উইম্বলডন। করোনার জন্য র‍্যাঙ্কিংয়ের নিচের দিকে থাকা খেলোয়াড়রা বেশি ক্ষতিগ্রস্থ হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে উইম্বলডন কর্তৃপক্ষ।

করোনার জন্য গত বছর উইম্বলডন হয়নি। তাতে আর্থিকভাবে ক্ষতি হয়েছে নিচের দিকে থাকা খেলোয়াড়দের। তাই ২০১৯ সালে যে মোট প্রাইজমানি ছিল, এবার তা ৫.২ শতাংশ কমানো হয়েছে।

সব থেকে বড় অংশ কমবে চ্যাম্পিয়নের প্রাইজমানি থেকে। তাদের প্রাইজমানি কমছে ২৭.৬৫ শতাংশ। কোয়ালিফাইং রাউন্ডে যারা খেলবেন, তাদের টাকা সব থেকে বেশি ১৭.৫ শতাংশ বাড়ানো হচ্ছে।

এক বিবৃতিতে অল ইংল্যান্ড ক্লাব বলছে, ‘এবার আমাদের মূল উদ্দেশ্য হলো, প্রতিযোগিতার শুরুর দিকের রাউন্ডগুলোতে যাতে খেলোয়াড়দের আর্থিক দিক দিয়ে সাহায্য করা যায়। তাই আমরা প্রাইজমানিতে বেশ কিছু পরিবর্তন এনেছি।’

গতবার উইম্বলডন ছাড়া বাকি তিনটি গ্র্যান্ড স্লামই অনুষ্ঠিত হয়। এবার ২৮ জুন থেকে শুরু হচ্ছে ১৪৪ বছর পুরনো ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা। ফাইনাল হবে ১১ জুলাই।

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

সাকিবের মাগুরায় অ্যাথলিট তৈরি করছেন মোতাসসিন

সাকিবের মাগুরায় অ্যাথলিট তৈরি করছেন মোতাসসিন

মোতাসসিনের অ্যাকাডেমিতে অনুশীলনে ব্যস্ত অ্যাথলিটরা। ছবি: নিউজবাংলা

মাগুরার প্রত্যন্ত অঞ্চলের মেয়েদের খেলার মাঠে সুযোগ তৈরির উদ্যোগ নিয়েছেন তরুণ কোচ মোহাম্মদ মোতাসসিন বিল্লাহ। নিজের দক্ষতাকে ব্যবহার করছেন তৃণমূল পর্যায়ে নারী খেলোয়াড়দের জন্য।

সাকিব আল হাসানের জন্মভূমি হিসেবে খ্যাত মাগুরা। বিশ্বসেরা ক্রিকেটারের পথ অনুসরণ করে অনেকেই আসতে চাচ্ছেন খেলার মাঠে। এদের মধ্যে মেয়েদের সংখ্যা উল্লেখযোগ্য।

আর মাগুরার প্রত্যন্ত অঞ্চলের মেয়েদের খেলার মাঠে সুযোগ তৈরির উদ্যোগ নিয়েছেন তরুণ কোচ মোহাম্মদ মোতাসসিন বিল্লাহ। মোতাসসিন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। অ্যাথলিট হিসেবে খুলনা বিভাগ ও নিজের বিশ্ববিদ্যালয় আঙিনায় পরিচিত মুখ। নিজের দক্ষতাকে ব্যবহার করছেন তৃণমূল পর্যায়ে নারী খেলোয়াড়দের জন্য।

২০১৪ সালে খুলনায় ১০০ মিটার স্প্রিন্টে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় স্বর্ণ জেতেন মোতাসসিন। এখন কাজ করছেন মাগুরার প্রত্যন্ত অঞ্চলে নারী অ্যাথলিট তৈরিতে। সে লক্ষ্যেই মাগুরার শালিখা উপজেলার বুনোগাতিতে একটি ছোট্ট অ্যাকাডেমিও গড়ে তুলেছেন তিনি।

সাকিবের মাগুরায় অ্যাথলিট তৈরি করছেন মোতাসসিন
বুনোগাতিতে নারী অ্যাথলিট তৈরির উদ্যোগ নিয়েছেন মোতাসসিন বিল্লাহ। ছবি: নিউজবাংলা



মোতাসসিনের বাড়ি মাগুরার পাশেই নড়াইল জেলার মাইজপাড়ায়। তবে নারী অ্যাথলিট তৈরির স্বপ্ন বুকে নিয়ে মাগুরার বুনোগাতিতে স্থায়ী হতে চলেছেন। চেষ্টা করছেন গ্রামের অ্যাথলিটদের সংগঠিত করার।

নিজের উদ্যোগেই বুনোগাতিতে গড়ে তুলেছেন ‘দুরন্ত স্পোর্টস উইমেন একাডেমি’ নামে মেয়েদের ক্লাব। জেলার প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে থাকা অসচ্ছল পরিবারের মেয়েদের খেলাধুলায় আগ্রহী করতে এই অ্যাকাডেমি তৈরি করেছেন তিনি। এর পেছনে তার স্বপ্ন একটাই, নারীদের তৃণমূল পর্যায়ে পিছিয়ে পড়তে না দেয়া।

মোতাসসিনের ইচ্ছে তৃণমূলের মেয়েদের ফুটবলার, ক্রিকেটার, হ্যান্ডবল, কাবাডি খেলোয়াড় ও স্প্রিন্টার হিসেবে গড়ে তোলার। এই স্বপ্ন নিয়ে একাই এগিয়ে যাচ্ছেন দুবছর যাবৎ। তার অ্যাকাডেমির সদস্যদের মোতাসসিন শালিখা উপজেলার বিভিন্ন গ্রাম থেকে খুঁজে নিয়েছেন।

যারা আগ্রহী হয়েছেন তাদের নিয়ে শুরু করেছেন প্রশিক্ষণ। তিথিলতা, ইভা, সুমাইয়া, ইতি, সিমু, ইয়াসমিন, দ্রিপার মতো অর্ধশতাধিক কিশোরী রয়েছে তার অ্যাকাডেমিতে।

মোতাসসিন নিউজবাংলাকে জানান, তার অ্যাকাডেমির অনেকেই খেলাধুলায় ক্যারিয়ার গড়তে আগ্রহী। তিনি বলেন, ‘শালিখার বাইরে আরও দূর-দূরান্ত গ্রাম থেকে অনেক কিশোরী অ্যাকাডেমিতে ভর্তি হওয়ার জন্য খোঁজখবর নিচ্ছে। সুযোগমতো তাদেরও প্রশিক্ষণের ব্যবস্থা করার চেষ্টা আমার আছে।’

এই বছরের নবম বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের নারী হ্যান্ডবলে মাগুরা জেলার প্রায় সব খেলোয়াড়ই মোতাসসিনের শিষ্য। ভালো ফল করতে না পারলেও মেয়েরা জাতীয় পর্যায়ের লড়াই থেকে বড় ধরনের অভিজ্ঞতা অর্জন করতে পেরেছে বলে মনে করেন এই কোচ।
মোতাসসিন কেন কোচিংকে বেছে নিলেন এমন প্রশ্নের জবাবে বলেন, ‘একেবারে নিজস্ব চিন্তা থেকেই এই উদ্যোগ। আমার ইচ্ছা মাগুরার গ্রামেগঞ্জে লুকিয়ে থাকা প্রতিভার বিকাশ ঘটানো। তাদেরকে পেশাদারি প্রশিক্ষণ দিয়ে জাতীয় পর্যায়ে উঠিয়ে দেয়া।’

সাকিবের মাগুরায় অ্যাথলিট তৈরি করছেন মোতাসসিন
মোতাসসিনের অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিতে মাগুরার প্রত্যন্ত অঞ্চল থেকে আসছে মেয়েরা। ছবি: নিউজবাংলা



মোতাসসিন আরও জানান, ‘সঠিক উদ্যোগের অভাবে অনেকেই খেলাধুলায় আসতে চায় না। বর্তমানে বহুবিধ সামাজিক ও পারিবারিক বিধিনিষেধের কারণে মেয়েদের জন্য সুযোগ কমে আসছে। ক্রীড়াসামগ্রীরও সহযোগিতা দরকার। যদি কেউ কিছু খরচ দিয়ে সহযোগিতা করেন তবে তা হবে আমাদের জন্য এগিয়ে যাওয়ার মাইলফলক।’

মাগুরা জেলা ক্রীড়া সংস্থা বলছে তারা সম্ভাব্য সব ধরনের সুযোগ-সুবিধা নিয়ে পাশে দাঁড়াবে মোতাসসিনের। জেলা ক্রীড়া কর্মকর্তা অনামিকা দাস নিউজবাংলাকে বলেন, ‘এই তরুণ যে উদ্যোগ নিয়েছেন তা সত্যি প্রশংসনীয়। মেয়েদের তৃণমূল থেকে খেলাধুলার প্রতি টেনে আনা কঠিন। জেলা ক্রীড়া সংস্থা থেকে যতটুকু করার তা আমি করে যাব। আশা করি তিনি তার লক্ষ্য পূরণে এগিয়ে যাবেন। মেয়েদের স্বপ্ন পূরণ হবে।’

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

আজকের খেলা

আজকের খেলা

ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে আজ (১৮ জুন) রাতে নামছে ডি ও ই-গ্রুপের দলগুলো। সন্ধ্যা সাতটায় ই-গ্রুপের ম্যাচে সুইডেনের মুখোমুখি হচ্ছে স্লোভাকিয়া। ডি- গ্রুপে রাত ১০টার ম্যাচে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ চেক রিপাবলিক। আর রাত একটায় একই গ্রুপের লড়াইয়ে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে ইংল্যান্ড।

কাল সকালে কোপা আমেরিকায় নামছে আর্জেন্টিনা। সকাল ছয়টায় মেসিদের প্রতিপক্ষ সুয়ারেস-কাভানির আর্জেন্টিনা। তার আগে রাত ৩টায় চিলি খেলবে বলিভিয়ার বিপক্ষে।

ক্রিকেটের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হচ্ছে আজ থেকে। সাউদ্যাম্পটনে দুপুর সাড়ে ৩টায় মাঠে নামছে ভারত ও নিউজিল্যান্ড।

ইউরো ২০২০

সুইডেন বনাম স্লোভাকিয়া - সন্ধ্যা ৭টা

ক্রোয়েশিয়া বনাম চেক রিপাবলিক – রাত ১০টা

স্কটল্যান্ড বনাম ইংল্যান্ড – রাত ১টা

কোপা আমেরিকা

চিলি বনাম বলিভিয়া - রাত ৩টা

আর্জেন্টিনা বনাম উরুগুয়ে - সকাল ৬টা (১৯জুন)

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ভারত বনাম নিউজিল্যান্ড - দুপুর ৩.৩০

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

আজকের খেলা

আজকের খেলা

ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে আজ (১৭ জুন) রাতে নামছে বি ও সি-গ্রুপের দলগুলো। সন্ধ্যা সাতটায় সি-গ্রুপের ম্যাচে ইউক্রেনের মুখোমুখি হচ্ছে নর্থ মেসিডোনিয়া। বি গ্রুপে রাত ১০টার ম্যাচে ডেনমার্কের প্রতিপক্ষ বেলজিয়াম। আর রাত একটায় সি-গ্রুপের লড়াইয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামছে অস্ট্রিয়া।

এছাড়া কোপা আমেরিকায় নামছে ব্রাজিল। সকাল ছয়টায় স্বাগতিকদের প্রতিপক্ষ পেরু। তার আগে রাত ৩টায় কলম্বিয়া নামবে ভেনেজুয়েলার বিপক্ষে।

ইউরো ২০২০

ইউক্রেন বনাম নর্থ মেসিডোনিয়া - সন্ধ্যা ৭টা

ডেনমার্ক বনাম বেলজিয়াম – রাত ১০টা

নেদারল্যান্ডস বনাম অস্ট্রিয়া – রাত ১টা

কোপা আমেরিকা

কলম্বিয়া বনাম ভেনেজুয়েলা - রাত ৩টা

ব্রাজিল বনাম পেরু - সকাল ৬টা

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন

প্যারিসে যাচ্ছেন রোমান-দিয়ারা

প্যারিসে যাচ্ছেন রোমান-দিয়ারা

ছবি: সংগৃহীত

রিকার্ভ পুরুষ দলে আছেন রোমান সানা, কৃষ্ণ সাহা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও আব্দুর রহমান আলিফ। আর মেয়েদের মধ্যে আছেন দিয়া সিদ্দিকী, বিউটি রায়, মেহেনাজ আক্তার মনিরা ও নাসরিন আক্তার।

সুইজারল্যান্ডের লুসানে আর্চারি বিশ্বকাপের দ্বিতীয় পর্বের প্রতিযোগিতায় রৌপ্য জিতে এবার ফ্রান্সে যাচ্ছেন দেশের সেরা আর্চাররা। প্যারিসে তৃতীয় পর্বের প্রতিযোগিতাতে টোকিও অলিম্পিকের বাছাই ও বিশ্বকাপ আর্চারিতে আরেকটা রূপকথার স্বপ্ন নিয়ে যাচ্ছেন রোমান-দিয়ারা।

রিকার্ভ ইভেন্টে সবমিলে ৮ জনের আর্চার দল বৃহস্পতিবার প্যারিস যাচ্ছে। এর মধ্যে চার জন করে পুরুষ ও মহিলা আর্চার।

প্যারিসের টুর্নামেন্ট শুক্রবার শুরু হয়ে চলবে ২৭ জুন পর্যন্ত।

রিকার্ভ পুরুষ ও নারী দলগত ইভেন্ট এবং রিকার্ভ নারী একক এই তিন বিভাগে টোকিও অলিম্পিকের কোটার জন্য লড়বেন আর্চাররা।

রিকার্ভ পুরুষ দলে আছেন রোমান সানা, কৃষ্ণ সাহা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও আব্দুর রহমান আলিফ। আর মেয়েদের মধ্যে আছেন দিয়া সিদ্দিকী, বিউটি রায়, মেহেনাজ আক্তার মনিরা ও নাসরিন আক্তার।

সবশেষ সুইজারল্যান্ড সফরে আর্চারির বিশ্বকাপে রৌপ্য জিতেছিল রোমান-দিয়া জুটি।

প্যারিসের প্রতিযোগিতা আরও কঠিন হবে বলেন মনে করেন জাতীয় আর্চার দলের প্রধান কোচ মার্টিন ফ্রেডরিখ।

জার্মান এই কোচ বলেন, ‘লুসানে আমরা রিকার্ভ মিক্সড ইভেন্টে চমৎকার সাফল্য পেয়েছি। সেখানে গিয়ে দল অনেক কিছু শিখেছে, অভিজ্ঞতা অর্জন করেছে। প্যারিসে আমাদের সম্ভাবনা আছে অলিম্পিকের জন্য কোয়ালিফাই করার।

‘কিন্তু ভারত, জার্মানির মতো অনেক দেশ এখনও কোটা পায়নি। তারাও এই আসরে খেলবে। ফলে কাজটা আমাদের জন্য সহজ হবে না। খুবই কঠিন হবে।’

সরাসরি সুযোগ না হলেও ওয়াইল্ড কার্ডের সুযোগ থাকছে বাংলাদেশের। তবে সরাসরি অলিম্পিক খেলার সুযোগ নিশ্চিত করতে চান ফ্রেডরিখ। বলেন, ‘এখানে কিছু না পেলেও ওয়াইল্ড কার্ড পাওয়ার সুযোগ থাকবে আমাদের। সেটা নিয়ে ভাবছি না আমরা। আমাদের চাওয়া নিজের হাতে অলিম্পিকের কোটার টিকিট অর্জন করা।’

আরও পড়ুন:
রাজত্ব হারালেন প্রীতি, টেনিসে চ্যাম্পিয়ন জেরিন
টিটির রাজা হৃদয় রাণী মৌ
শ্যুটিংয়ে শ্রেষ্ঠত্ব আর্মির
সাইক্লিংয়ের শেষ দিনে আরও ৫ রেকর্ড
সাঁতারের তৃতীয় দিনে আরও দুই রেকর্ড

শেয়ার করুন