× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

অন্যান্য
নাইটহুড পেলেন হ্যামিল্টন
google_news print-icon

নাইটহুড পেলেন হ্যামিল্টন

নাইটহুড-পেলেন-হ্যামিল্টন
নাইটহুড পাওয়া চতুর্থ ফরমুলা ওয়ান ড্রাইভার হলে হ্যামিলটন। এর আগে অস্ট্রেলিয়ার জ্যাক ব্র্যাবহ্যাম, স্টার্লিং মস ও জ্যাকি স্টুয়ার্ট নাইটহুড পেয়েছেন। তবে, হ্যামিল্টনই প্রথম যিনি অবসরের আগেই পেলেন এই সম্মান।

নিউ ইয়ার উপলক্ষে প্রকাশিত ব্রিটেনের ‘কুইনস অনার লিস্টে’ নাম এসেছে লুইস হ্যামিল্টনের। এর অর্থ সাতবারের বিশ্বচ্যাম্পিয়ন এই ফরমুলা ওয়ান ড্রাইভার পেয়েছেন নাইটহুড। তার নামের আগে এখন থেকে বসবে ‘স্যার’ উপাধি।

এই বছরই কিংবদন্তি ড্রাইভার মাইকেল শুমাকারের ৯১টি গ্রঁ-প্রিঁ রেস জয়ের রেকর্ড ভাঙ্গেন হ্যামিল্টন। জিতে নেন নিজের সপ্তম বিশ্ব চ্যাম্পিয়নশিপ।

৩৫ বছর বয়সী এই ড্রাইভার ২০০৭ সালে অস্ট্রেলিয়ান গ্রঁ-প্রিঁ দিয়ে শুরু করেন ফরমুলা ওয়ান ক্যারিয়ার। প্রথম জয় পান একই বছর ক্যানাডিয়ান সার্কিটে। অভিষেকের বছর থেকে শুরু করে ২০১২ সাল পর্যন্ত ম্যাকলারেনের ড্রাইভার ছিলেন তিনি।

২০১৩ তে নাম লেখান মার্সিডিজ টিমে। তাদের হয়ে সাতটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতেন এই ব্রিটন।

নাইটহুড পাওয়া চতুর্থ ফরমুলা ওয়ান ড্রাইভার হলে হ্যামিলটন। এর আগে অস্ট্রেলিয়ার জ্যাক ব্র্যাবহ্যাম, স্টার্লিং মস ও জ্যাকি স্টুয়ার্ট নাইটহুড পেয়েছেন। তবে, হ্যামিল্টনই প্রথম যিনি অবসরের আগেই পেলেন এই সম্মান।

তার আগে ব্রিটিনের অ্যাথলিট মোহাম্মদ ফারাহ, সাইক্লিস্ট ব্র্যাডলি উইগিংস, টেনিস খেলোয়াড় অ্যান্ডি মারে এবং ক্রিকেটার অ্যালিস্টার কুক অবসরের আগে ‘স্যার’ উপাধি পান।

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য প্রতি বছর ব্রিটেন ও কমনওয়েলথ দেশগুলোর নাগরিকদের বেছে নেয়া হয়। ইংল্যান্ডের রানি এলিজাবেথ নাইটহুডে ভূষিত করেন নির্বাচিত নাগরিকদের।

আরও পড়ুন:
বিবিসির চোখে ব্রিটেনের বর্ষসেরা হ্যামিলটন
শুমাকারকে ছাড়ালেন হ্যামিলটন

মন্তব্য

আরও পড়ুন

অন্যান্য
Self defense karate competition for girls

কিশোরীদের আত্মরক্ষায় কারাতে প্রতিযোগিতা

কিশোরীদের আত্মরক্ষায় কারাতে প্রতিযোগিতা
প্রশিক্ষণের বিষয়ে উন্নয়ন সংস্থা সুশীলনের কমিউনিকেশন কো-অর্ডিনেটর কবিবুর রহমান জানান, পিছিয়ে পড়া কিশোরীদের সক্ষমতা, আত্মবিশ্বাস ও নিজের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে কারাতের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

ভোলার বোরহানউদ্দিনে ৪০ জন কিশোরীর মাসব্যাপী প্রশিক্ষণ শেষে কারাতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বোরহানউদ্দিন পৌরসভা মিলনায়তনে মঙ্গলবার বাংলাদেশে বাল্যবিয়ে প্রতিরোধ প্রকল্পের আওতায় কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্সের অর্থায়নে প্লান ইন্টারন্যাশনালের কারিগরি সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সুশীলন’ ওই প্রতিযোগিতার আয়োজন করে।

উপজেলা ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ প্রধান অতিথি থেকে হিসেবে উপস্থিত বিজয়ীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করেন।

জেলার দৌলতখান ও তজুমদ্দিন উপজেলার ২০ জন করে ৪০ জন কিশোরী ওই প্রতিযোগিতায় অংশ নেন। বরিশাল বিভাগের কারাতে এন্ড কিক বক্সিং ফেডারেশনের চিফ কোচ মো. সালাউদ্দিন ভূঁইয়া বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রতিযোগিতায় ১০ জন চ্যাম্পিয়ন, ১০ জন রানার আপ ও ২০ জন দ্বিতীয় রানার আপ হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কিশোরী তাজরীন জাহানের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেন উপজেলা ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ। অনুষ্ঠানে আরও বক্তৃতা দেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সাপোর্ট ইন্টিগ্রেশন স্পেশালিষ্ট মো. আমির হোসেন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের টেকনিক্যাল স্পেশালিষ্ট শহীদুল ইসলাম, সুশীলনের টিম ম্যানেজার জিয়াউল হকসহ অনেকে।

প্রশিক্ষণের বিষয়ে উন্নয়ন সংস্থা সুশীলনের কমিউনিকেশন কো-অর্ডিনেটর কবিবুর রহমান জানান, পিছিয়ে পড়া কিশোরীদের সক্ষমতা, আত্মবিশ্বাস ও নিজের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে কারাতের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

আরও পড়ুন:
আত্মরক্ষার পাঠ নিল ১৭৫ কিশোরী
আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বিজিবি
আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণে উপকূলের কিশোরীরা
আত্মরক্ষায় সুশীলনের কারাতে প্রশিক্ষণ
এসএ গেমসের পর বাংলাদেশ গেমসেও স্বর্ণ প্রিয়া-অন্তরার

মন্তব্য

অন্যান্য
Bangladesh hat trick title

বাংলাদেশের হ্যাটট্রিক শিরোপা

বাংলাদেশের হ্যাটট্রিক শিরোপা বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত
পল্টনের শহীদ নুর হোসেন ভলিবল স্টেডিয়ামে হওয়া দুপুরের ফাইনালে বাংলাদেশ ৩টি লোনাসহ চাইনিজ তাইপেকে হারায় ৪২-২৮ পয়েন্টে। বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার টুর্নামেন্টের বেস্ট ক্যাচার ও ম্যান অব দ্য ফাইনাল হন।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে আবারও চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। মঙ্গলবার ফাইনালে চাইনিজ তাইপেকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে লাল-সবুজের দল। কাবাডির এই প্রতিযোগিতায় এটা হ্যাটট্রিক শিরোপা বাংলাদেশের।

পল্টনের শহীদ নুর হোসেন ভলিবল স্টেডিয়ামে হওয়া দুপুরের ফাইনালে বাংলাদেশ ৩টি লোনাসহ চাইনিজ তাইপেকে হারায় ৪২-২৮ পয়েন্টে। বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার টুর্নামেন্টের বেস্ট ক্যাচার ও ম্যান অব দ্য ফাইনাল হন। মিজানুর রহমান ম্যান অব দ্য টুর্নামেন্ট ও বেস্ট রেইডারের পুরস্কার লাভ করেন।

এর আগে ২০২১ এবং ২০২২ সালের বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি জিতেছিল বাংলাদেশ। তবে এবার চ্যাম্পিয়ন হওয়ার পথে আরও একটি বড় অর্জন আছে দলের। ফাইনালে উঠার মধ্যে দিয়েই বিশ্বকাপ কাবাডিতেও খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।

ফাইনালে স্বাগতিক দলকে সমর্থন দিতে এদিন স্টেডিয়াম ছিল দর্শকে পরিপূর্ণ। দু’দলই ধীরস্থির-সর্তক ভঙ্গিতে শুরু করে। বোনাস পয়েন্ট পাওয়ার মাধ্যমে পয়েন্টের খাতা খোলে বাংলাদেশ। এরপর সংগ্রহ করে আরেকটি পয়েন্ট। তবে টানা ২ পয়েন্ট পেয়ে দ্রুতই সমতায় ফেরে চাইনিজ তাইপে। মিজানুর রহমান রেইড দিয়ে সফল হলে আবারও লিড নেয় স্বাগতিকরা (৩-২)। তবে পিছিয়ে থাকেনি প্রতিপক্ষ তাইপেও। সমানতালে খেলতে থেকে কখনও সমতায় ফেরে, কখনও আবার এগিয়েও যায় তারা (৫-৪)। একপর্যায়ে ১০-৯ পয়েন্টে পিছিয়ে থাকার পর ১০-১০ এ সমতা আনে স্বাগতিকরা। এররেই ১৪ মিনিটের সময় তাইপেকে প্রথমবারের মতো অলআউট করে বাংলাদেশ। ১৪-১০ পয়েন্টে এগিয়ে যায় তারা। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাদের।

আরও পড়ুন:
ইরাককে সেমিতে পেল বাংলাদেশ
শ্রীলঙ্কাকে হারিয়ে বঙ্গবন্ধু কাপের সেমিতে বাংলাদেশ
কাবাডিতে ইংল্যান্ডকে হারাল বাংলাদেশ
যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে চাই: আইজিপি
চাঁদপুরে শুরু অনূর্ধ্ব ১৯ জাতীয় যুব কাবাডি

মন্তব্য

অন্যান্য
Bangladesh won gold in Asia Cup Archery

এশিয়া কাপ আর্চারিতে স্বর্ণ জিতল বাংলাদেশ

এশিয়া কাপ আর্চারিতে স্বর্ণ জিতল বাংলাদেশ এশিয়া কাপ আর্চারিতে রোববার স্বর্ণ জিতেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত
প্রথম সেটে বাংলাদেশ ৩৮-৩৬ পয়েন্টে হেরে যায়। তবে পরের দুই সেট বাংলাদেশ জিতেছে ৩৬-৩৫ ও ৩৭-৩৩ পয়েন্টে।

এশিয়া কাপ আর্চারির ওয়ার্ল্ড কাপ র‍্যাঙ্কিং টুর্নামেন্ট স্টেজ ওয়ানের রিকার্ভ মিশ্র দলগত বিভাগে সোনা জিতেছে বাংলাদেশ। চীনা তাইপেতে রোববার ফাইনালে কাজাখস্তানের আলিনা ইলায়াসোভা ও ইলফাত আব্দুলিন জুটিকে ৫-৩ সেট পয়েন্টে হারিয়েছেন দিয়া সিদ্দিকী ও হাকিম আহমেদ।

শুরুটা শঙ্কা জাগিয়েছিল। প্রথম সেটে বাংলাদেশ ৩৮-৩৬ পয়েন্টে হেরে যায়। তবে পরের দুই সেট বাংলাদেশ জিতেছে ৩৬-৩৫ ও ৩৭-৩৩ পয়েন্টে।

নির্ধারনী শেষ সেট ৩৯-৩৯ পয়েন্টে ড্র হলে বাংলাদেশ জিতে যায় ৫-৩ সেট পয়েন্টে।

মিশ্র সোনার পর ব্যক্তিগত ইভেন্টেও পদক জিতেছেন হাকিম। ছেলেদের রিকার্ভে ব্রোঞ্জের লড়াইয়ে র‍্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে থাকা কাজাখস্তানের আব্দুলিনকে ৬-৪ সেট পয়েন্টে হারিয়েছেন হাকিম। প্রথম সেটে ২৮-২৬ পয়েন্টে জিতেছিলেন আব্দুলিন। দ্বিতীয় সেট ২৯-২৯ পয়েন্টে ড্র হয়। তৃতীয় সেট ২৮-২৬ পয়েন্টে জিতে সমতা আনেন হাকিম।

পরের সেটে পারফেক্ট ৩০ পয়েন্ট পেয়ে যান হাকিম। পঞ্চম সেট ২৮-২৮ পয়েন্টে শেষ হলে ব্রোঞ্জ নিশ্চিত হয় হাকিমের।

ওদিকে উল্টো স্বাদ পেয়েছেন দিয়া। ব্রোঞ্জের লড়াইয়ের ম্যাচে ৬-৪ সেট পয়েন্টে হেরেছেন মালয়েশিয়ার সিয়াকিয়েরা মাশাইখের কাছে।

প্রথম দুই সেট দিয়া জেতেন ২৭-২৫,২৮-২৭ পয়েন্টে। পরের তিন সেটে ২৮-১৬,২৮-২৭, ২৭-২৬ পয়েন্টের ব্যবধানে তাঁকে হারান মাশাইখ।

আরও পড়ুন:
দুই বছরের জন্য নিষিদ্ধ রোমান সানা
ইসলামিক সলিডারিটি গেমসে আর্চারি কম্পাউন্ডে বাংলাদেশের রৌপ্য
ইসলামিক সলিডারিটি গেমসে রোমান ও দিয়ার হতাশার দিন
র‍্যাঙ্কিং আর্চারির রিকার্ভে সেরা রোমান ও বিউটি
এশিয়ান আর্চারিতে তিন স্বর্ণ হাতছাড়া বাংলাদেশের

মন্তব্য

অন্যান্য
How did the police inform Shakib about the accused of murder in Dubai?

দুবাইয়ে খুনের আসামির বিষয়ে সাকিবকে কোন মাধ্যমে জানিয়েছিল পুলিশ

দুবাইয়ে খুনের আসামির বিষয়ে সাকিবকে কোন মাধ্যমে জানিয়েছিল পুলিশ দুবাইয়ে পুলিশ হত্যা মামলার আসামি রবিউল ইসলাম ওরফে আরাব খানের জুয়েলারি শপ উদ্বোধনে সাকিব আল হাসান। তার বাম পাশে দ্বিতীয় ব্যক্তিটি আরাব খান। ছবি: সংগৃহীত
হারুন অর রশীদের একটি বক্তব্যের মাঝে খালেদ মুহিউদ্দীন তার উদ্দেশে বলেন, ‘জনাব হারুন অর রশীদ, আপনি সরাসরি জানান নাই কেন?’ উত্তরে ডিএমপি ডিবির প্রধান বলেন, ‘আমি তাকে কীভাবে জানাব? আমি তার প্রিয় লোকজনের মাধ্যমে তাকে জানিয়েছি?’

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থানরত খুনের মামলার আসামি আরাব খানের বিষয়ে সাকিবকে আগে থেকেই বলা হয়েছিল দাবি করে কোন মাধ্যমে ক্রিকেটারকে বিষয়টি অবহিত করা হয়, তাও জানিয়েছে পুলিশ।

ডয়চে ভেলে বাংলা বিভাগের ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ নামের প্রশ্নোত্তরভিত্তিক অনুষ্ঠানে এমন তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার প্রধান (ডিবি) হারুন অর রশীদ।

বাংলাদেশ সময় শুক্রবার রাতে প্রচারিত অনুষ্ঠানটিতে উপস্থাপক খালেদ মুহিউদ্দীন ডিএমপি ডিবিপ্রধানের উদ্দেশে বলেন, ‘আমার একটা স্পেসিফিক প্রশ্ন আছে। এই ঘটনা (খুনের আসামির দাওয়াতে সাকিবসহ তারকাদের দুবাই গমন) পত্রপত্রিকায় জানাজানি হওয়ার পর আপনাকে উদ্ধৃত করে পত্রপত্রিকায় লেখা হয়েছে, সাকিব আল হাসান জানা সত্ত্বেও দুবাইতে গিয়েছেন বা আপনারা সাকিব আল হাসানকে জানানোর পরও তিনি দুবাইতে গিয়েছেন। আপনারা সাকিব আল হাসানকে কীভাবে জানিয়েছেন যে, এইখানে যায়েন না? এইটা...মানে এইটা কী রকম?’

জবাবে ডিএমপি ডিবির প্রধান বলেন, ‘আমরা বিভিন্ন সূত্রের মাধ্যমে তাকে জানিয়েছি। সে বিষয়টা জেনেছেও। পাশাপাশি আপনি বলেছেন, তিন দিন যাবত সারা বাংলাদেশের ফেসবুক, টুইটার থেকে শুরু করে, ইউটিউব থেকে শুরু করে তোলপাড়।’

জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তার এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে পাল্টা প্রশ্ন করে খালেদ মুহিউদ্দীন বলেন, “জবাব হারুন অর রশীদ, ফেসবুক তোলপাড় হোক। আমি জানতে চাইছি যে, আপনি এখানে বলেছেন, আপনাকে আমি উদ্ধৃত করছি, ‘তারা সেখানে হাজির হয়েছেন এবং জানার পরও, মানে আমরা তাদরকে অবগত করার পর, আপনি সাকিব আল হাসানকে উদ্দেশ করে বলেছেন, আমরা তাদেরকে অবগত করার পরও তারা দুবাই গিয়ে আরাব খানের…।’ আপনারা কি জানিয়েছেন? মানে তাকে জানিয়েছেন কি না?”

জবাবে হারুন অর রশীদ বলেন, ‘আমরা তাদেরকে বিভিন্ন সোর্সের মাধ্যমে জানিয়েছি এবং তারা অবগত হয়েছে। অবগত হওয়ার পরেও…।’

হারুন অর রশীদের ওই বক্তব্যের মাঝেই খালেদ মুহিউদ্দীন তার উদ্দেশে বলেন, ‘জনাব হারুন অর রশীদ, আপনি সরাসরি জানান নাই কেন?’

উত্তরে ডিএমপি ডিবির প্রধান বলেন, ‘আমি তাকে কীভাবে জানাব? আমি তার প্রিয় লোকজনের মাধ্যমে তাকে জানিয়েছি?’

এরপর পাল্ট প্রশ্ন করে খালেদ মুহিউদ্দীন বলেন, ‘কেন? মানে সরাসরি না কেন? আপনার অফিস কেন সরাসরি জানায় নাই?’

জবাবে হারুন অর রশীদ বলেন, ‘আপনি যে কথাটা বলছেন, সে দুবাই যাবে। সেখানে সে অ্যাড দিচ্ছে। আমি তার সোর্সের মাধ্যমে তাকে জানিয়েছি। তারপরও সে গিয়েছি। আমি সেটাকে বলছি, সে যে গিয়েছে, সেটাকে আমরা এক ধরনের নৈতিকতার…অপরাধ মনে করছি।’

রবিউল ওরফে আরাব দীর্ঘদিন পলাতক থাকার পর সম্প্রতি আলোচনায় আসেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসানকে দিয়ে দুবাইয়ে তার শোরুম উদ্বোধনের ঘোষণার মধ্য দিয়ে। কনটেন্ট ক্রিয়েটর হিরো আলমকেও সে দেশে নেয়ার আমন্ত্রণ জানান তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণাটি ছড়িয়ে যাওয়ার পর নড়েচড়ে বসেন গোয়েন্দারা। দীর্ঘদিন ধরে যাকে খোঁজা হচ্ছিল তিনি দুবাইয়ে কোটি কোটি টাকা বিনিয়োগ করে ‘আরাব জুয়েলার্স’ নামে সোনার দোকান দিতে যাচ্ছেন; কিনেছেন বাড়ি-গাড়ি।

গোয়েন্দারা জানিয়েছেন, রবিউল ২০১৮ সালে পুলিশ পরিদর্শক মামুন এমরান খাঁন হত্যা মামলার ফেরারি আসামি। ২০২০ সালে তিনি দেশ থেকে ভারতে পালিয়ে গিয়ে জালিয়াতির মাধ্যমে সেখানকার পাসপোর্ট গ্রহণ করেন, যাতে নাম দেন আরাব খান। ‍

পুলিশ জানায়, একই বছরে রবিউল প্রলোভনের ফাঁদে ফেলে চাঁদপুরের যুবক আবু ইউসুফকে আদালতে আত্মসমর্পণ করান। ইউসুফ পরিচয় গোপন করে আদালতে নিজেকে রবিউল ইসলাম বলে পরিচয় দিয়ে আত্মসমর্পণ করে জামিন চান।

আদালত জামিন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। কারাগারে থাকা অবস্থায় ইউসুফ তার নিজের পরিচয় ফাঁস করে দেন। ডিএমপি ডিবির তদন্তেও বিষয়টি উঠে আসে।

পরিচয়ের স্বপক্ষে যথাযথ কাগজ আদালতে উপস্থাপনের মাধ্যমে হত্যা মামলা থেকে দায়মুক্তি পান ইউসুফ, তবে রবিউলের হয়ে আদালতে আত্মসমর্পণ করায় তার নামে আরও দুটি মামলা হয়, যা চলমান।

ডিএমপি ডিবি সূত্রে জানা যায়, একপর্যায়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া রবিউল নাম পরিবর্তন করে হয়ে যান আরাব খান, বাগিয়ে নেন ভারতের পাসপোর্ট। ২০২১ সালে পেয়ে যান সংযুক্ত আরব আমিরাতে থাকার অনুমতি। বছর ঘুরতে না ঘুরতে বুর্জ খলিফার ৬৫ তলায় ফাউন্টেইন ভিউ ফ্ল্যাটের মালিক হয়ে যান আরাব।

এরই মধ্যে ঘোষণা আসে, উদ্বোধন হতে যাচ্ছে আরাবের গোল্ড জুয়েলারি শপ ‘আরাব জুয়েলার্স’। শপটির লোগো বানানো হয় ৬০ কেজি স্বর্ণ দিয়ে।

জুয়েলারি শপটি উদ্বোধনের জন্য সাকিব আল হাসানকে সেখানে যেতে দেখা যায়। তার পাশাপাশি দেশি-বিদেশি তারকাদের উপস্থিতিতে উদ্বোধন হয় জুয়েলারি শপটি।

আরও পড়ুন:
প্রয়োজনে সাকিব, হিরো আলমকে জিজ্ঞাসাবাদ: ডিবি
সাকিবকে দুবাইয়ে ডাকা আরাবের বিরুদ্ধে ১২ মামলার খোঁজ
সাকিবকে দুবাইয়ে নিমন্ত্রণ জানানো আসামিকে নিয়ে কী জানা গেল

মন্তব্য

অন্যান্য
Bangladesh defeated England in the semi

ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে বাংলাদেশ

ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে বাংলাদেশ ইংল্যান্ডকে হারিয়ে শুক্রবার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত
শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে শুক্রবার অনুষ্ঠিত এ-গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডকে চারটি লোনাসহ ৫৫-২৭ পয়েন্টে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় বাংলাদেশ। প্রথমার্ধে দুটি লোনাসহ ২৯-১০ পয়েন্টে এগিয়েছিল স্বাগতিক দল।

ইংল্যান্ডকে হারিয়ে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির সেমিফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ।

শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে শুক্রবার অনুষ্ঠিত এ-গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডকে চারটি লোনাসহ ৫৫-২৭ পয়েন্টে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় বাংলাদেশ। প্রথমার্ধে দুটি লোনাসহ ২৯-১০ পয়েন্টে এগিয়েছিল স্বাগতিক দল।

জয়ের পর অধিনায়ক তুহিন তরফদার বলেন, ‘আমরা এই জয়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে উনার প্রতি উৎসর্গ করছি।’

ফেভারিট বাংলাদেশকে প্রথম রেইডেই এক পয়েন্ট এনে দেন তুহিন তরফদার। একের পর এক পয়েন্ট নিয়ে এগিয়ে যায় স্বাগতিক দল। কিন্তু খেলার ছয় মিনিটেইংল্যান্ডের এক রেইডারকে ধরতে গিয়ে মাথায় নিজেদের কপালে আঘাত পান বাংলাদেশের দুই ক্যাচার রাসেল হাসান ও রোমান হোসাইন। রক্তে হাত ভিজে যায় রাসেলের। স্ট্রেচারে করে ম্যাট ছাড়তে হয় রোমানকে। দু’জনের কপালে একটি করে সেলাই দিতে হয়েছে।

অন্যতম দুই সেরা ক্যাচার আহত হয়ে ম্যাটের বাইরে চলে গেলেও এতটুকু ছেদ পড়েনি তুহিনদের খেলায়। আধিপত্য ধরে রেখে প্রথমার্ধে দুটি লোনাসহ ২৯-১০ পয়েন্টে এগিয়ে থেকেই বিরতিতে যায় কোচ সাজুরাম গয়াতের শিষ্যরা। শেষ পর্যন্ত চারটি লোনাসহ ৫৫-২৭ পয়েন্টে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে চলে যায় স্বাগিতকরা। ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন বাাংলাদেশের মিজানুর রহমান।

এ-গ্রুপে চার ম্যাচের সবক’টিতে জিতেছে আট পয়েন্ট বাংলাদেশের। শনিবার ইরাকের বিপক্ষে লড়বেন তুহিন তরফদাররা। এই ম্যাচে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে বাংলাদেশের।

আরও পড়ুন:
শ্রীলঙ্কাকে হারিয়ে বঙ্গবন্ধু কাপের সেমিতে বাংলাদেশ
কাবাডিতে ইংল্যান্ডকে হারাল বাংলাদেশ
যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে চাই: আইজিপি
চাঁদপুরে শুরু অনূর্ধ্ব ১৯ জাতীয় যুব কাবাডি
ফরিদপুরে বৃহস্পতিবার শুরু আইজিপি কাপ কাবাডি

মন্তব্য

অন্যান্য
Half marathon in Dhaka on Bangabandhus birthday

বঙ্গবন্ধুর জন্মদিনে ঢাকায় ‘হাফ ম্যারাথন’

বঙ্গবন্ধুর জন্মদিনে ঢাকায় ‘হাফ ম্যারাথন’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ফাইল ছবি
রাজধানীর হাতিরঝিলে শুক্রবার ভোর সাড়ে ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ‘বঙ্গবন্ধু বিজয় হাফ ম্যারাথন’ ও ‘বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন’ উদযাপনের আয়োজন করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু বিজয় হাফ ম্যারাথন’। ১৭ মার্চ শুক্রবার সকালে হাতিরঝিলে অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠান।

ঢাকা ইন্টারন্যাশনাল ম্যারাথন-এর এই আয়োজনে বিদেশি কূটনীতিক, দেশি-বিদেশি দৌড়বিদ ও ভলান্টিয়াররা এতে অংশ নেবেন।

সংগঠনটির সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার ভোর সাড়ে ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ‘বঙ্গবন্ধু বিজয় হাফ ম্যারাথন’ ও ‘বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন’ উদযাপনের আয়োজন করা হয়েছে। এই আয়োজনে বিভিন্ন দেশের উপ-হাইকমিশনার, সহকারী হাইকমিশনার (ভারত, পাকিস্তান, জাপান ও অন্য ২০টি দেশ) সহ ৯শ’ জন দেশি-বিদেশি দৌড়বিদ এবং ১০০ ভলান্টিয়ার উপস্থিত থাকবেন।

আরও পড়ুন:
আদরের খোকা থেকে বঙ্গবন্ধু
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন
স্মৃতিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

মন্তব্য

অন্যান্য
What is known about the accused who invited Shakib to Dubai?

সাকিবকে দুবাইয়ে নিমন্ত্রণ জানানো আসামিকে নিয়ে কী জানা গেল

সাকিবকে দুবাইয়ে নিমন্ত্রণ জানানো আসামিকে নিয়ে কী জানা গেল পুলিশ পরিদর্শক মামুন এমরান খাঁন হত্যা মামলার আসামি মো. রবিউল ইসলাম, যিনি আরাব খান নামে নিয়েছেন ভারতের পাসপোর্ট। ছবি: সংগৃহীত
ডিএমপি ডিবি সূত্রে জানা যায়, এরই মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া বরিউল নাম পরিবর্তন করে হয়ে যায় আরাব খান, বাগিয়ে নেয় ভারতের পাসপোর্ট। ২০২১ সালে পেয়ে যান সংযুক্ত আরব আমিরাতে থাকার অনুমতি। বছর ঘুরতে না ঘুরতে বুর্জ খলিফায় ৬৫ তলায় ফাউন্টেইন ভিউ ফ্ল্যাটের মালিক বনে যান আরাব।

‘আরাব জুয়েলার্স’ নামে একটি শোরুমের উদ্বোধন করতে সংযুক্ত আরব আমিরাতের দুবাই গেছেন জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান। একই অনুষ্ঠানে অংশ নিতে দুবাই গেছেন দেশের এক ডজনের বেশি অভিনয়শিল্পী, গায়কও।

যার আহ্বানে সাকিবসহ অন্যরা দুবাই হাজির হয়েছেন, পাসপোর্টে তার নাম আরাব খান, কিন্তু ওই ব্যক্তির প্রকৃত নাম মো. রবিউল ইসলাম, যার বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়।

রবিউল ২০১৮ সালে পুলিশ পরিদর্শক মামুন এমরান খাঁন হত্যা মামলার ফেরারি আসামি। ২০২০ সালে তিনি দেশ থেকে ভারতে পালিয়ে গিয়ে জাল জালিয়াতির মাধ্যমে সেখানকার পাসপোর্ট গ্রহণ করেন, যাতে নাম দেন আরাব খান।

একই বছরে রবিউল প্রলোভনের ফাঁদে ফেলে চাঁদপুরের যুবক আবু ইউসুফকে আদালতে আত্মসমর্পণ করান। ইউসুফ পরিচয় গোপন করে আদালতে নিজেকে রবিউল ইসলাম বলে পরিচয় দিয়ে আত্মসমর্পণ করে জামিন চান।

আদালত জামিন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। কারাগারে থাকা অবস্থায় ইউসুফ তার নিজের পরিচয় ফাঁস করে দেন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) তদন্তেও বিষয়টি উঠে আসে। পরিচয়ের স্বপক্ষে যথাযথ কাগজ আদালতে উপস্থাপনের মাধ্যমে হত্যা মামলা থেকে দায়মুক্তি পান ইউসুফ, তবে রবিউলের হয়ে আদালতে আত্মসমর্পণ করায় তার নামে আরও দুটি মামলা হয়, যা এখন চলমান রয়েছে।

ডিএমপি ডিবি সূত্রে জানা যায়, এরই মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া রবিউল নাম পরিবর্তন করে হয়ে যায় আরাব খান, বাগিয়ে নেয় ভারতের পাসপোর্ট। ২০২১ সালে পেয়ে যান সংযুক্ত আরব আমিরাতে থাকার অনুমতি। বছর ঘুরতে না ঘুরতে বুর্জ খলিফায় ৬৫ তলায় ফাউন্টেইন ভিউ ফ্ল্যাটের মালিক বনে যান আরাব।

এরই মধ্যে ঘোষণা আসে, উদ্বোধন হতে যাচ্ছে তার গোল্ড জুয়েলারি শপ ‘আরাব জুয়েলার্স’। শপটির লোগো বানানো হয় ৬০ কেজি সোনা দিয়ে।

আরাবের এই জুয়েলারি শপের উদ্বোধন করবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

উদ্বোধনের ঘোষণা আসার পর বিষয়টি নজরে আসে ডিএমপি ডিবির।

ডিবি মতিঝিল বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘পুলিশ পরিদর্শককে হত্যা মামলার চার্জশিট হয়েছে অনেক আগেই। রবিউল চার্জশিটভুক্ত পলাতক আসামি। জুয়েলারি শপ উদ্বোধনের ঘোষণার পর আইডেন্টিফাই করি, যে ব্যক্তি আরাব খান নামে আইডিটি পরিচালনা করছেন, তিনি পুলিশ পরিদর্শক মামুন এমরান খাঁন হত্যা মামলার আসামি রবিউল ইসলাম। তার ভারতীয় একটি পাসপোর্ট ও বাংলাদেশি পাসপোর্ট আমাদের কাছে রয়েছে।’

রবিউলকে ইন্টারপোলের সহায়তায় দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন ডিবি মতিঝিল বিভাগের উপকমিশনার রাজিব আল মাসুদ।

তিনি নিউজবাংলাকে বলেন, ‘আমরা তাকে অনেক দিন ধরেই খুঁজছিলাম। দুবাইতে তিনি অবস্থান করছেন, এটা নিশ্চিত হওয়া গেছে। ফলে এখন আমরা ইন্টারপোলের মাধ্যমে তাকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেব।’

ফেরারি আসামি আরাব খানের মালিকানাধীন আরাব জুয়েলার্স উদ্বোধন হবে দুবাই সময় সন্ধ্যা ৭টায়। দুবাইয়ে নিউ গোল্ড সোক হিন্দ প্লাজার ৫ নম্বর ভবনের ১৬ নম্বর দোকানটি আরাবের।

তার ফেসবুক প্রোফাইল ঘেঁটে দেখা গেছে, সাকিব আল হাসানের পাশাপাশি পাকিস্তানের ক্রিকেটার মোহাম্মদ আমির, আফগানিস্তানের ক্রিকেটার হযরতউল্লাহ জাজাই, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার এভিন লুইস, ইংল্যান্ডের বেনি হাওয়েল, শ্রীলঙ্কার ইসুরু উদানা, বাংলাদেশি লেখক সাদাত হোসাইন, অভিনেত্রী দীঘি, আলোচিত কনটেন্ট ক্রিয়েটর হিরো আলম, চলচ্চিত্র পরিচালক দেবাশীষ বিশ্বাস, কণ্ঠশিল্পী নোবেল, বেলাল খানসহ অনেকে জুয়েলারি শপ উদ্বোধন উপলক্ষে শুভেচ্ছাবার্তা দিয়েছেন। তাদের একটি বড় অংশ এরই মধ্যে দুবাইতে অবস্থান করছেন।

আরও পড়ুন:
স্থানীয় ব্যাটাররা ভালো ব্যাটিং করছে: সাকিব
দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পত্তি নিয়ে রিট
বিপিএলের যা-তা অবস্থা: সাকিব
গাল্ফ অয়েলের এক দিনের সিইও সাকিব
ব্যাংক হিসাব জব্দের হুমকিতে সাকিবের বন্ধ রেস্তোরাঁর ভ্যাট জমা

মন্তব্য

p
উপরে