20201002104319.jpg
টুর্নামেন্টের আগে বাংলাদেশের ভাবনায় ফিটনেস

টুর্নামেন্টের আগে বাংলাদেশের ভাবনায় ফিটনেস

অনূর্ধ্ব ২১ হকি এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মতো কঠিন প্রতিপক্ষকে পেয়েছে বাংলাদেশ। তারপরও খেলোয়াড়দের ফিটনেস ফিরে পাওয়াকেই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কোচ মামুনুর রশীদ।

বাংলাদেশ অনূর্ধ্ব ২১ হকি দল অনুশীলন শুরু করেছে ১১ অক্টোবর। এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মতো কঠিন প্রতিপক্ষকে পেয়েছে বাংলাদেশ। তারপরও খেলোয়াড়দের ফিটনেস ফিরে পাওয়াকেই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কোচ মামুনুর রশীদ।

খেলোয়াড়, কোচ সহ ৪৫ জনের করোনা পরীক্ষার ফলাফল হাতে পাওয়া গেছে মঙ্গলবার। কারও পজেটিভ আসেনি। তারপরও কোচ মামুন চিন্তিত। তার দুশ্চিন্তা ফিটনেস ঘিরে।

নিউজবাংলাকে তিনি বলেন, ‘এটা অনেক বড় স্বস্তি, কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা নেই । তবে খেলোয়াড়দের ফিটনেস ভাল জায়গায় নেই। ক্যাম্প শুরুর পর পরীক্ষা নিয়েছিলাম তাতে দেখা গেছে সহ্য ক্ষমতা কমে গেছে সবার। আরও কিছু সমস্যা দেখেছি।’

চলতি মাসে সে সমস্যার সমাধানই খুঁজবে বাংলাদেশ দল। বাংলাদেশ কোচ জানান, ‘১৭ দিনে ফিটনেস আর ব্যক্তিগত দক্ষতা নিয়ে কাজ করব। নভেম্বরের শুরু থেকে দলীয় দক্ষতা, গেম ট্যাকটিকস, পেনাল্টি কর্নার, সেট পিস, রক্ষণ-আক্রমণ নিয়ে কাজ করব। তারপর গেম প্ল্যানে চলে যাব।’

২১ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত দেশের মাটিতে হতে যাওয়া এই প্রতিযোগিতায় কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। এ-গ্রুপে ভারত ও পাকিস্তান ছাড়াও বাংলাদেশের সঙ্গে রয়েছে দক্ষিণ কোরিয়া ও চাইনিজ তাইপে।বি-গ্রুপে খেলবে জাপান, মালয়েশিয়া, চীন, উজবেকিস্তান ও সিঙ্গাপুর। শেষ মহূর্তে ওমান নাম প্রত্যাহার করে নেওয়ায় সিঙ্গাপুরের খেলার সুযোগ হয়েছে।

দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল সেমিফাইনালে মুখোমুখি হবে। মওলানা ভাসানী স্টেডিয়ামে এই প্রতিযোগিতার ১০ দলের শীর্ষ তিনটি খেলবে বিশ্বকাপ জুনিয়র হকিতে।

শেয়ার করুন

মন্তব্য