ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে কেনিন ও স্ফিয়নটেক

বছরে নিজের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে পৌছেছেন কেনিন। ছবি: টুইটার

ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে কেনিন ও স্ফিয়নটেক

চার নম্বর বাছাই কেনিনের প্রতিপক্ষ ছিলেন অভিজ্ঞ সাত নম্বর বাছাই পেত্রা কেভিতোভা। ৬-৪, ৭-৫ গেমে ম্যাচ জিতে ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে পৌছান কেনিন। অবাছাই স্ফিয়নটেক সরাসরি ৬-২, ৬-১ গেমে হারান আর্জেন্টিনার নাদিয়া পদোরোস্কাকে।

এই বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম ফ্রেঞ্চ ওপেনের নারী এককের ফাইনালে উঠেছেন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন এবং পোল্যান্ডের ইগা স্ফিয়নটেক। দুই জনই সেমিফাইনালে জয় পেয়েছেন সরাসই সেটে।

চার নম্বর বাছাই কেনিনের প্রতিপক্ষ ছিলেন অভিজ্ঞ সাত নম্বর বাছাই পেত্রা কেভিতোভা। ৬-৪, ৭-৫ গেমে ম্যাচ জিতে ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে পৌছান কেনিন। ২০২০ এর অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ২১ বছর বয়সী এই অ্যামেরিকান।

প্রথম সেটে জয় পেতে তেমন কোনো সমস্যা হয়নি কেনিনের। দ্বিতীয় সেটে ম্যাচে ফেরেন দুইবারের উইম্বলডন জয়ী কেভিতোভা। ম্যাচ নিয়ে যান টাইব্রেকারে।

তবে স্নায়ুচাপের কাছে হার মানেননি কেনিন। ৭-৫ গেমে সেট জিতে প্রথমবারের মত ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে পৌছান।

ম্যাচ শেষে প্রতিপক্ষের প্রশংসা ছিল কেনিনের মুখে। তিনি বলেন, 'পেত্রা খুবই কঠিন প্রতিপক্ষ। সে খুবই আক্রমণাত্মক খেলে এবং তার সার্ভও খুব ভাল। তাকে হারাতে পেরে আমি খুবই গর্বিত। দারুণ একটা ম্যাচ ছিল এবং খুবই ভাল লাগছে।'

আরেক সেমিফাইনালে, অবাছাই স্ফিয়নটেক সরাসরি ৬-২, ৬-১ গেমে হারান আর্জেন্টিনার নাদিয়া পদোরোস্কাকে।

ওপেন যুগে প্রথম খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ ওপেনের কোয়ালিফায়ার থেকে সেমি ফাইনালে পৌছানো পদোরোস্কা দাঁড়াতেই পারেননি স্ফিয়নটেকের বিপক্ষে। এক ঘন্টারও কম সময় ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করেন পোলিশ তারকা।

দ্বিতীয় পোলিশ নারী খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে পৌছালেন তিনি। তার আগে ১৯৩৯ সালে ফাইনাল খেলেছিলেন ইয়াডভিগা ইয়েনডেয়োভস্কা।

প্রথমবারের মত গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পৌছেছেন স্ফিয়নটেক। ছবি: ইউএনবি/এপি

অবাছাই হিসেবে ফাইনাল খেলতে পেরে অবাক হলেও নিজের উপর আত্মবিশ্বাস ছিল স্ফিয়নটেকের। সেমিফাইনাল শেষে তিনি বলেন, আমি অবাক হয়েছি (ফাইনালে উঠতে পেরে)। তবে আমি সবসময়ই জানতাম আমি গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলব এবং সেটা হবে ফ্রেঞ্চ ওপেন। স্বপ্ন সত্যি হওয়ার মত ঘটনা এটি।'

শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় রোলাঁ-গারোতে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবেন কেনিন ও স্ফিয়নটেক।

শেয়ার করুন

মন্তব্য