× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

সোশ্যাল মিডিয়া
মডেলদের প্রতি পোপের আকর্ষন
google_news print-icon

এবার আরেক লাস্যময়ীর ছবিতে পোপের লাভ রিঅ্যাক্ট

এবার-আরেক-লাস্যময়ীর-ছবিতে-পোপের-লাভ-রিঅ্যাক্ট-
পোপের হার্ট সাইন পাওয়ার পর উচ্ছ্বসিত মার্গট ফক্স বলেছেন, 'আমার ছবিতে পোপ লাইক দেয়া মানেই আমার জন্য স্বর্গের দ্বার উন্মুক্ত।' 

ইন্সটাগ্রামে লাস্যময়ী স্বল্পবসনা মডেলের ছবিতে লাভ রিঅ্যাক্টের সাইন দিয়ে বড়দিনের ঠিক আগে ফের আলোচনায় পোপ ফ্রান্সিস। এবার তিনি মুগ্ধ হয়েছেন মডেল মার্গট ফক্সের ছবিতে, যার প্রমাণ ছবিতে পোপের হার্ট সাইন।

ইন্সটাগ্রামে কালো সাঁতারের পোশাকে ছবি পোস্ট করেছিলেন মার্গট। আর সেটিই দৃষ্টি কেড়েছে ভ্যাটিকান প্রধান পোপ ফ্রান্সিসের।

নিউ ইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, পোপের হার্ট সাইন পাওয়ার পর মার্গটও দারুণ উচ্ছ্বাসিত।

'আমার ছবিতে পোপ লাইক দেয়া মানেই আমার জন্য স্বর্গের দ্বার উন্মুক্ত।'

এর আগে গত নভেম্বরে ব্রাজিলিয়ান মডেল নাতালিয়া গারিবোত্তোর ছবিতে লাইক দিয়ে ব্যাপক আলোচনার জন্ম দেন পোপ ফ্রান্সিস।

আরও পড়ুন: স্বল্প বসনার ছবিতে পোপের ‘লাইক’

স্কুলের পোশাক পরা মডেল নাতালিয়া গারিবোত্তোর ছবিটিতে কখন পোপের অ্যাকাউন্ট থেকে লাইক দেয়া হয়েছিল সেটি অবশ্য এখনও পরিষ্কার নয়।

বিষয়টি তদন্ত করে জানানোর কথা বললেও, পরে আর কিছুই জানায়নি ভ্যাটিকান সিটি। এবার মার্গটের ছবি নিয়েও তারা কোনো মন্তব্য করেনি।

পোপের অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি আছে ‘ফ্রান্সিসকাস’ নামে, বিশ্বজুড়ে এর ফলোয়ার ৭৪ লাখ।

ভ্যাটিকানের প্রেস অফিসের ঘনিষ্ঠ একাধিক সূত্র ক্যাথোলিক নিউজ অ্যাজেন্সিকে (সিএনএ) জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে পোপের অ্যাকাউন্টগুলো ‘কর্মীদের একটি দলের মাধ্যমে পরিচালিত হয়’।

আরও পড়ুন:
উইঘুররা নির্যাতনের শিকার: পোপ
স্বল্প বসনার ছবিতে পোপের ‘লাইক’
পোপ পলের ভাস্কর্য নিয়ে সমালোচনা

মন্তব্য

আরও পড়ুন

সোশ্যাল মিডিয়া
Explosion in front of Ministry of Interior building in Turkey

তুরস্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের সামনে বিস্ফোরণ

তুরস্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের সামনে বিস্ফোরণ বিস্ফোরণস্থলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ছবি: আল জাজিরা
স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া বলেছেন, দুই সন্ত্রাসী বাণিজ্যিকভাবে ব্যবহৃত হালকা একটি বাহনে এসে মন্ত্রণালয় ভবনের সামনে হামলা চালান।

তুরস্কের রাজধানী আঙ্কারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের সামনে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

স্থানীয় সময় সকালের এই ‘সন্ত্রাসী হামলায়’ দুইজন কর্মকর্তা আহত হয়েছেন বলে মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে বিবিসি।

স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া বলেছেন, দুই সন্ত্রাসী বাণিজ্যিকভাবে ব্যবহৃত হালকা একটি বাহনে এসে মন্ত্রণালয় ভবনের সামনে হামলা চালান।

তিনি জানান, একজন হামলাকারী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন। অন্যজনকে নিষ্ক্রিয় করা হয়েছে।

পার্লামেন্টে অধিবেশনের কয়েক ঘণ্টা আগে এই বিস্ফোরণ হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কারা এই হামলা চালিয়েছে এবং এর পেছনের কারণ কী তা জানা যায়নি। এর দায়ও এখনও কেউ স্বীকার করেনি।

একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, যে যানবাহনে করে হামলা হয়েছে, সেটির চালককে হামলার স্থান থেকে অন্তত ১৬১ মাইল দূরে একটি এলাকায় হত্যা করে তা নিয়ন্ত্রণে নেয় হামলাকারীরা।

আরও পড়ুন:
আড়াইহাজারে বিস্ফোরণ: আরও একজনের মৃত্যু
নারায়ণগঞ্জে সিলিন্ডার লিকেজ থেকে বিস্ফোরণ: দগ্ধ দুজনের মৃত্যু
সিলেটে ফিলিং স্টেশনে বিস্ফোরণ: আরও একজনের মৃত্যু

মন্তব্য

সোশ্যাল মিডিয়া
7 killed in night club fire in Spain

স্পেনে নাইট ক্লাবে আগুনে নিহত ১১

স্পেনে নাইট ক্লাবে আগুনে নিহত ১১
কর্তৃপক্ষ জানিয়েছে, আটালায়াস এলাকায় অবস্থিত জনপ্রিয় টিয়েটার নাইট ক্লাবে আগুন লাগে। খবর পেয়ে উদ্ধারে যান উদ্ধারকারী কর্মীরা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্পেনের একটি নাইট ক্লাবে আগুনে অন্তত ১১ নিহত হয়েছেন।

স্থানীয় সময় রোববার সকাল ৬টার দিকে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মুরসিয়ায় এই দুর্ঘটনা ঘটে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আটালায়াস এলাকায় অবস্থিত জনপ্রিয় টিয়েটার নাইট ক্লাবে আগুন লাগে। খবর পেয়ে উদ্ধারে যান উদ্ধারকারী কর্মীরা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আগুনেরপর এখনও যারা নিখোঁজ রয়েছেন তাদের সন্ধানের অভিযান চলছে বলে জানিয়েছে জরুরি সেবা কর্তৃপক্ষ।

মুরসিয়ার মেয়র হোসে ব্যালেস্তা বলেন, আমরা বিধ্বস্ত হয়েছি। উদ্ধারকারীরা এখনও নিখোঁজ হওয়ার খবর পাওয়া বেশ কয়েকজনকে খুঁজছেন।

জরুরি সেবা কর্তৃপক্ষ বলছে, দুর্ঘটনার দুই ঘণ্টা পর নাইট ক্লাবটিতে ঢুকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়। পরে উদ্ধার হয় আরও দুই মরদেহ। সবমিলিয়ে মৃত্যু হয়েছে ১১ জনেরর। চারজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

আগুনের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

মন্তব্য

সোশ্যাল মিডিয়া
Bus overturns in Nilgiri gorge in Tamil Nadu 8 people lost their lives

তামিলনাড়ুতে বাস খাদে পড়ে প্রাণ গেল আট পর্যটকের

তামিলনাড়ুতে বাস খাদে পড়ে প্রাণ গেল আট পর্যটকের ভারতের তামিলনাড়ুর নীলগিরির হেয়ারপিন বাঁক থেকে রোববার সকালে যাত্রাবাহী বাস খাদে পড়ে যায়। ছবি: সংগৃহীত
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন এ ঘটনায় শোক প্রকাশ করে নিহত প্রত্যেকের পরিবারের জন্য দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন। দুর্ঘটনায় আহত প্রত্যেককে ৫০ হাজার রুপি করে দেয়া হবে বলেও জানান তিনি।

ভারতের তামিলনাড়ুর নীলগিরি জেলার কুনুর এলাকার কাছে পাহাড়ি সড়ক থেকে বাস খাদে পড়ে আট পর্যটক নিহত হয়েছেন।

এ দুর্ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, কুনুরের হেয়ারপিন বাঁকে রোববার সকাল ১০টার দিকে গাড়ির চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি খাদে পড়ে যায়। ওই বাসে ৫৫ যাত্রী ছিলেন, যারা টেনকাসি ঘুরতে যাচ্ছিলেন।

পুলিশ, ফায়ার সার্ভিসের কর্মী ও স্থানীয়রা আহত ব্যক্তিদের সাহায্য করতে তাৎক্ষণিক এগিয়ে আসেন। আহত যাত্রীদের উদ্ধার করে কুনুর ও মেট্রুপালায়ম হাসপাতালে পাঠানো হয়।

পুলিশ জানিয়েছে, প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে চালক বাঁকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, যার ফলে বাসটি খাড়া বাঁকের নিচে পড়ে যায়।

নীলগিরির পুলিশ সুপার কে প্রভাকর বলেন, ‘তদন্ত চলছে। চালকের দোষ আছে বলে মনে হচ্ছে।’

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন এ ঘটনায় শোক প্রকাশ করে নিহত প্রত্যেকের পরিবারের জন্য দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন। দুর্ঘটনায় আহত প্রত্যেককে ৫০ হাজার রুপি করে দেয়া হবে বলেও জানান তিনি।

দুর্ঘটনায় হতাহতের বিষয়ে তথ্য জানাতে নীলগিরি জেলা প্রশাসন হটলাইন (১০৭৭) চালু করেছে। এ ছাড়াও ০৪২৩-২৪৫০০৩৪ নম্বরে যোগাযোগ করলে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে বলে জানিয়েছে স্থানীয় সরকার কর্তৃপক্ষ।

আরও পড়ুন:
ত্রিপুরায় গেল ইলিশের প্রথম চালান
সেন্টমার্টিন যাওয়ার পথে স্পিডবোট ডুবে নারী ইউপি সদস্যের মৃত্যু
ইজিবাইকে বাসের ধাক্কায় দুজন নিহত
অস্ত্রোপচারে পেট থেকে বের হলো ১০০ ধাতব বস্তু
সড়ক দুর্ঘটনায় পুলিশ পরিদর্শক নিহত

মন্তব্য

সোশ্যাল মিডিয়া
Southeast Asias first bullet train runs in Indonesia

ইন্দোনেশিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম বুলেট ট্রেনের যাত্রা

ইন্দোনেশিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম বুলেট ট্রেনের যাত্রা চলতি বছরের ১৭ সেপ্টেম্বর জাকার্তা থেকে বান্দুং প্ল্যাটফর্মে সপ্তাহ ধরে পরীক্ষামূলকভাবে চলাচল করে বুলেট ট্রেন। ছবি: এএফপি
সরাসরি কার্বন নির্গমন ছাড়াই ঘণ্টায় ২১৭ মাইল ছুটে যায় বিদ্যুৎচালিত বুলেট ট্রেন। পূর্ব জাকার্তার হালিম রেলওয়ে স্টেশন থেকে পশ্চিম বান্দুংয়ের পাদালারাং রেলওয়ে স্টেশনে যেতে ট্রেনটির সময় লাগবে এক ঘণ্টারও কম।

দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে বুলেট ট্রেন চালু করেছে ইন্দোনেশিয়া।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন রোববার এক প্রতিবেদনে জানায়, দ্রুতগতির এ ট্রেন সেবা দেশেটির বড় দুটি শহরকে সংযুক্ত করেছে।

চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ ও চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোর অর্থায়নে ৭৩০ কোটি ডলারের প্রকল্পটি বাস্তবায়ন হয়। রোববার জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করা হয় ট্রেনটি।

ইন্দোনেশিয়ার পরিবহন কোম্পানি কেসিআইসির তথ্য অনুযায়ী, আটটি বুলেট ট্রেনের সবগুলোতে ওয়াইফাই সেবা ও ইউএবি চার্জিং পয়েন্ট সুবিধা আছে।

ট্রেনগুলো রাজধানী জাকার্তা থেকে ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর, শিল্প ও সংস্কৃতিকেন্দ্র পশ্চিম জাভার বান্দুং পর্যন্ত চলাচল করবে।

এর আগে ১৭ সেপ্টেম্বর জাকার্তা থেকে বান্দুং প্ল্যাটফর্মে সপ্তাহ ধরে পরীক্ষামূলকভাবে চলাচল করে বুলেট ট্রেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দ্রুতগতির এ রেললাইনের নাম দেয়া হয়েছে ‘হুশ’, ইন্দোনেশিয়ার ভাষায় যার অর্থ সময় সাশ্রয়ী, সন্তোষজনক কার্যক্রম ও নির্ভরযোগ্য সিস্টেমের।

সরাসরি কার্বন নির্গমন ছাড়াই ঘণ্টায় ২১৭ মাইল ছুটে যায় বিদ্যুৎচালিত বুলেট ট্রেন। পূর্ব জাকার্তার হালিম রেলওয়ে স্টেশন থেকে পশ্চিম বান্দুংয়ের পাদালারাং রেলওয়ে স্টেশনে যেতে ট্রেনটির সময় লাগবে এক ঘণ্টারও কম।

ট্রেনগুলোতে প্রথম, দ্বিতীয় ও ভিআইপি শ্রেণির তিন ধরনের আসন আছে।

চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে ২০১৫ সালে বুলেট ট্রেন চুক্তিটি প্রথম সই হয়েছিল। নির্মাণকাজ শুরু হয় পরের বছর থেকে।

আরও পড়ুন:
যে মৃত্যুর দায় নেন না কেউ
বাঁকা হওয়া রোধে রেললাইনে ঢালা হচ্ছে পানি
১২০ গতিতে ট্রেন ছুটিয়ে পদ্মা রেলসেতু পরীক্ষা

মন্তব্য

সোশ্যাল মিডিয়া
Congress averted a shutdown in the United States by passing the bill

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াল কংগ্রেস

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াল কংগ্রেস আপৎকালীন তহবিল পাসের পর শনিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নিম্নকক্ষের স্পিকার কেভিন ম্যাককার্থি। ছবি: রয়টার্স
শাটডাউনে বন্ধ হয়ে যেতে জাতীয় পার্ক থেকে আর্থিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের মতো অনেক দপ্তরের সেবা। সম্ভাব্য শাটডাউনের কথা মাথায় রেখে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিভিন্ন সংস্থা কোন কোন সেবা বন্ধ হবে এবং কোনগুলো চালু থাকবে, তার তালিকাও করে রেখেছিল।

যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসে শনিবার রাতে আপৎকালীন তহবিল বিল পাসের মধ্য দিয়ে দেশটির কেন্দ্রীয় সরকারের শাটডাউন বা অচল হয়ে পড়া ঠেকিয়েছেন আইনপ্রণেতারা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, এক দশকের মধ্যে কেন্দ্রীয় সরকারের চতুর্থ আংশিক শাটডাউন এড়াতে উত্থাপিত বিলে ডেমোক্রেটিক পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ভোট পড়ে ৮৮টি। এর বিপরীতে ভোট দেন ৯ আইনপ্রণেতা। পরে সেই বিলকে আইনে পরিণত করতে নির্ধারিত সময়সীমা শনিবার রাত ১২টা ১ মিনিটের আগেই প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত স্পিকার কেভিন ম্যাককার্থি ভোটাভুটির ক্ষেত্রে দলীয় কট্টরপন্থি আইনপ্রণেতাদের মতামতকে অগ্রাহ্য করেন।

আগামী ১৭ নভেম্বর নাগাদ কেন্দ্রীয় সরকার পরিচালনার অর্থ জোগাতে নিম্নকক্ষে ৩৩৫-৯১ ভোটে বিল পাস হয়। এতে রিপাবলিকানদের চেয়ে ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতাদের ভোট বেশি ছিল।

এর আগে সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারে শাটডাউন অনিবার্য মনে হচ্ছিল। শাটডাউন হলে সরকারের অধীনে কাজ করা ৪০ লাখ কর্মীর বেশির ভাগের বেতন হতো না। তারা কাজ করলেও পারিশ্রমিক পেতেন না।

শাটডাউনে বন্ধ হয়ে যেতে জাতীয় পার্ক থেকে আর্থিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের মতো অনেক দপ্তরের সেবা। সম্ভাব্য শাটডাউনের কথা মাথায় রেখে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিভিন্ন সংস্থা কোন কোন সেবা বন্ধ হবে এবং কোনগুলো চালু থাকবে, তার তালিকাও করে রেখেছিল।

আরও পড়ুন:
ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র: প্রতিবেদন
যুক্তরাষ্ট্রের অস্তিত্বের জন্য হুমকি চীন: নিকি হ্যালি
বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ভিসায় নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু: যুক্তরাষ্ট্র
শিকাগোতে বাসায় দুই সন্তানসহ বাবা-মার মরদেহ
বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র: আজরা জেয়া

মন্তব্য

সোশ্যাল মিডিয়া
Hijab not banned at Olympics Olympic committee to France

অলিম্পিকে হিজাব নিষিদ্ধ নয়: ফ্রান্সকে অলিম্পিক কমিটি

অলিম্পিকে হিজাব নিষিদ্ধ নয়: ফ্রান্সকে অলিম্পিক কমিটি চীনের বেইজিংয়ে ২০০৮ সালের অলিম্পিকে স্কার্ফ পরে অংশ নেন বাহরাইনের অ্যাথলেট রোকাইয়া আল-গাসারা। ছবি: এএফপি
অলিম্পিক কমিটির এক মুখপাত্র ফ্রান্সের মন্ত্রীর মন্তব্যকে সরাসরি নাকচ করে দিয়ে বলেন, ‘অলিম্পিক ভিলেজে শুধু অলিম্পিক কমিটির নিয়মই চলবে। আর আমরা হিজাবসহ প্রত্যেক ধর্ম ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল।’

হিজাব পরেই মুসলিম নারী খেলোয়াড়রা বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী ক্রীড়া আসর অলিম্পিকে অংশ নিতে পারবেন বলে স্পষ্ট করে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

আগামী বছরের জুলাইয়ে প্যারিসে অনুষ্ঠেয় অলিম্পিক আসরে নিজ দেশের খেলোয়াড়দের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা দেয় ফ্রান্স। স্বাগতিক দেশের এ সিদ্ধান্তের পরের দিন অলিম্পিক কমিটি এর বিপরীত সিদ্ধান্তের কথা জানায় বলে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী এমিলি কাসতেরা গত রোববার ধর্মনিরপেক্ষতার কারণ দেখিয়ে প্যারিস অলিম্পিকে ফ্রান্সের নারী মুসলিম খেলোয়াড়দের হিজাব নিষিদ্ধের পক্ষে যুক্তি দেখান।

যদিও অলিম্পিক কমিটির একজন মুখপাত্র মন্ত্রীর এ মন্তব্যকে সরাসরি নাকচ করে দিয়ে বলেন, ‘অলিম্পিক ভিলেজে শুধু অলিম্পিক কমিটির নিয়মই চলবে। আর আমরা হিজাবসহ প্রত্যেক ধর্ম ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল।’

যেকোনো আন্তর্জাতিক প্রতিযোগিতা তার নিয়ন্ত্রক সংস্থার নিয়মেই চলে বলে জানান তিনি।

ফ্রান্সের ক্রীড়া কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে জানিয়ে ওই মুখপাত্র বলেন, ‘যদিও এ আইনটি শুধু ফ্রান্সের নারী খেলোয়ারদের জন্য করা হয়েছিল, তবে এখানে সবাইকে একইভাবে সুযোগ দিতে হবে।’

৩২টি ভিন্ন ইভেন্টে প্রায় ১০ হাজার খেলোয়াড় অলিম্পিক আসরে অংশ নেবেন, যেখানে তারা পারস্পরিক সংস্কৃতি বিনিময় করবেন বলে জানান এ মুখপাত্র।

ফ্রান্সের সিদ্ধান্তের প্রতিবাদ

এদিকে হিজাব নিষিদ্ধ নিয়ে ফ্রান্সের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে দেশটির মুসলিমদের সংগঠন ও মানবাধিকার নিয়ে কাজ করা পক্ষগুলো। তাদের ভাষ্য, ফ্রান্স প্রশাসন এ সিদ্ধান্তের মাধ্যমে মুসলিম নারীদের ধর্মীয় স্বাধীনতা খর্বের পাশাপাশি তাদের হেনস্তার সুযোগ করে দিচ্ছে।

চলতি সপ্তাহে জাতিসংঘের মানবাধিকার দপ্তরে ফ্রান্সের নতুন এ হিজাববিরোধী আইনটি সমালোচনার মুখোমুখি হয়েছে।

ইউরোপে ফ্রান্সেই সংখ্যালঘু হিসেবে সর্বোচ্চ মুসলিম জনগোষ্ঠীর বসবাস। যদিও প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর নেতৃত্বাধীন প্রশাসন ক্ষমতা গ্রহণের পর থেকেই মুসলিমদের বিরুদ্ধে নানা আইন জারি করে চলেছে।

ফ্রান্সে ইসলামি মতাদর্শ ছড়িয়ে পড়া নিয়ে ইতোপূর্বে মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেছিলেন মাখোঁ। এ ছাড়াও মাঁখোর আমলে মহানবীকে (সা.) নিয়ে সাময়িকীতে অবমাননাকর কার্টুন প্রকাশ ও ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে আরবসহ মুসলিম বিশ্বে প্রতিবাদ ও পণ্য বর্জনের ঘটনা ঘটেছিল।

মন্তব্য

সোশ্যাল মিডিয়া
New York streets flooded due to heavy rain state of emergency declared

ভারি বৃষ্টিতে প্লাবিত রাস্তা, নিউ ইয়র্কে জরুরি অবস্থা

ভারি বৃষ্টিতে প্লাবিত রাস্তা, নিউ ইয়র্কে জরুরি অবস্থা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুক্রবার ভারি বৃষ্টিতে রাস্তাঘাট তলিয়ে যায়। ছবি: রয়টার্স
নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।

ভারি বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের রাস্তাঘাট তলিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এনডিটিভির শনিবারের প্রতিবেদনে বলা হয়, এক দশকে শহরের সবচেয়ে বেশি প্লাবিত দিন ছিল শুক্রবার। এমন বাস্তবতায় শহরটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

জলাবদ্ধতার কারণে বিমানবন্দর ও সাবওয়ে পুরোপুরি চালু করা সম্ভব হচ্ছে না।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত কিছু ভিডিওতে দেখা যায়, শহরের লাগার্ডিয়া বিমানবন্দরে প্রবেশের জন্য পানির মধ্যে দিয়ে হেঁটে যেতে হচ্ছে যাত্রীদের। বিমানবন্দরটির একটি টার্মিনাল বন্ধ করা হয়েছে।

নিউ ইয়র্কে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পানিতে অর্ধ-নিমজ্জিত গাড়ি, ও যানজট শহরের রাস্তাকে অচল করে দিয়েছে।

নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।

শহরের চারপাশে চলাফেরা করা যাচ্ছে না জানিয়ে মেয়র বাড়িতে বা কর্মক্ষেত্রে থাকা লোকজনকে আপাতত সেসব জায়গাতে থাকার অনুরোধ করেন।

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল নিউ ইয়র্ক সিটি, লং আইল্যান্ড ও হাডসন ভ্যালিজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

এদিকে নিউ ইয়র্কের ম্যানহাটনের গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনালে ট্রেন চলাচল বন্ধ আছে।

আরও পড়ুন:
ভিসা নীতি নিয়ে সরকার নয়, বিরোধী দল চাপে: শিক্ষামন্ত্রী
ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র: প্রতিবেদন
যুক্তরাষ্ট্রের অস্তিত্বের জন্য হুমকি চীন: নিকি হ্যালি
শিশু হোসাইনকে বাঁচানোর গল্প শোনালেন আমেনা বেগম
বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ভিসায় নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু: যুক্তরাষ্ট্র

মন্তব্য

p
উপরে