‘দেশি ফেসবুক’ বিক্রিতে নিষেধাজ্ঞা

‘দেশি ফেসবুক’ বিক্রিতে নিষেধাজ্ঞা

‘এ ওয়ান সফটওয়্যার’ লিমিটেড ফেসবুক ডটকম ডটবিডি নামে একটি দেশি ডোমেইন খুলে সেটি ছয় মিলিয়িন ডলারে বিক্রির বিজ্ঞাপনও দিয়েছিল। বিষয়টি নজরে আসলে ফেসবুক কর্তৃপক্ষ পদক্ষেপ নিতে শুরু করে।

‘ফেসবুক ডটকম ডট বিডি’র ওয়েবসাইটির বিক্রির ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকার একটি আদালত৷

ওয়েবসাইট বন্ধে কেন আদেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে ওয়েবসাইটের মালিকপক্ষকে কারণ দর্শাতেও বলেছেন বিচারক।

সোমবার ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরী এই আদেশ দেন।

‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ ফেসবুক ডটকম ডটবিডি নামে একটি দেশি ডোমেইন খুলে সেটি ছয় মিলিয়িন ডলারে বিক্রির বিজ্ঞাপনও দিয়েছিল। বিষয়টি নজরে এলে ‘আসল’ ফেসবুক কর্তৃপক্ষ পদক্ষেপ নিতে শুরু করে।

গত ২২ নভেম্বর করা মামলায় এওয়ান সফটওয়্যারের কাছ থেকে ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ দাবির পাশাপাশি সাইটটি বন্ধ করার আবেদন জানানো হয়।

আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী এসএম আরিফুল ইসলাম।

‘ফেসবুক ডটকম‘ ফেসবুকের মূল ডোমেইন। তবে এর সঙ্গে প্রত্যেক দেশের নিজস্ব নামের এক্সটেনশন যোগ করেও ব্যবহার করা যায় ফেসবুক। বাংলাদেশে ‘ফেসবুক ডটকম ডট বিডি’ দিয়ে তাই প্রবেশ করা যায় ফেসবুকে।

বাংলাদেশে শুধু ফেসবুক ডটকম নামেই ২০১০ সালের ১৪ জানুয়ারি ফেসবুকের মূল ডোমেইনটি ফেসবুক কর্তৃপক্ষ টেলি যোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে পেটেন্টসহ কিনে নেয়।

এবার কোডসহ ‘ফেসবুক ডটকম ডট বিডি‘ ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ, এই নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিলেন ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এসকে শামসুল ইসলাম নামে এক ব্যক্তি। তাই ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধন্ধের চেষ্টা করেও ব্যর্থ হয়।

এই অবস্থায় এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এই ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তারা এই ডোমেইনটির দাম চায় ছয় মিলিয়ন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫১ কোটি টাকা। ডোমেইনটি বিক্রির জন্য দেয়া হয় বিজ্ঞাপনও।

দফায় দফায় আইনি নোটিশ দিয়েও কাজ না হওয়ায় ডোমেইনটি পেতে আইনি লড়াইয়েই নামে ‘আসল’ ফেসবুক।

আরও পড়ুন:
বাংলাদেশের হ্যাকারদের বিরুদ্ধে ফেসবুকের ব্যবস্থা
একচেটিয়া আধিপত্যের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে মামলা
'দেশি ফেসবুকের' বিরুদ্ধে মামলা ঠুকল ফেসবুক
ফেসবুকের কাছে সরকার ৩৭১ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে
'দেশি ফেসবুকের' বিরুদ্ধে মামলা ঠুকছে আসল ফেসবুক

শেয়ার করুন

মন্তব্য