ফিরল মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম

ফিরল মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম

রাত ১১টার দিক থেকে অভিযোগের পরিমাণ কমে আসতে থাকে। সর্বশেষ রাত ১২টায় ওয়েবসাইটটিতে ৭৮টি অভিযোগের রিপোর্ট রয়েছে।

প্রায় পাঁচ ঘণ্টার সমস্যার পর স্বাভাবিক হতে শুরু করেছে মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম। বাংলাদেশসহ বিশ্বের বেশিরভাগ দেশের ব্যবহারকারীরা বৃহস্পতিবার অ্যাপ দুটিতে সমস্যার কথা জানাচ্ছিলেন।

ডাউন ডিটেক্টর ওয়েবসাইট প্রথমে অ্যাপ দুটি ডাউনের খবর দেয়। তাদের ওয়াবসাইটে তিন ঘণ্টায় বৈশ্বিকভাবে সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছিল অ্যাপ দুটির সমস্যার বিষয়ে।

তবে রাত ১১টার দিক থেকে অভিযোগের পরিমাণ কমে আসতে থাকে। সর্বশেষ রাত ১২টায় ওয়েবসাইটটিতে ৭৮টি অভিযোগের রিপোর্ট রয়েছে।

ফেসবুক ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহারকারী উভয়েই তাদের অ্যাপ ব্যবহারে অসুবিধার কথা জানিয়েছিলেন। তবে এখন অনেকেই ফেইসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাপগুলোর স্বাভাবিক কর্মকাণ্ডের কথা বলছেন।

তবে অ্যাপ দুটি ব্যবহারে অসুবিধার কথা স্বীকার করেনি মার্ক জাকারবার্গের মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

ডাউন ডিটেক্টর ওয়েবসাইট থেকে অবশ্য সমস্যাটিকে ক্রস-প্ল্যাটফর্ম সমস্যা বলে মনে করছে।

মেসেঞ্জারের অভিযোগের ইস্যুগুলোর মধ্যে রয়েছে, সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করতে না পারা ও নতুন মেসেজ ইনস্টাগ্রামে না আসা, সরাসরি মেসেজ লোড না হওয়া।

ডাউন ডিটেক্টর ওয়েবসাইটের তথ্যে দেখা যায়, হঠাৎ করেই অভিযোগের সংখ্যা বাড়তে থাকে। বাংলাদেশ সময় বেলা চারটার দিকে এই সমস্যা পাওয়া যায়। ইউরোপ ও জাপানে প্রথমে মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে সমস্যা শুরু হয়। তার পরপরই ভারত, দক্ষিণ এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরাও সমস্যার কথা জানাতে থাকেন।

মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ডাউন কিংবা এমন অসুবিধার ঘটনা এটা প্রথম নয়। চলতি বছরও বেশ কয়েকবার এমন সমস্যায় পড়েছে সামাজিক মাধ্যম ফেসবুকের মালিকানাধীন অ্যাপগুলো।

আরও পড়ুন:
বিশ্বজুড়ে কারিগরি সমস্যায় মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম-মেসেঞ্জার একীভূত করল ফেসবুক

শেয়ার করুন

মন্তব্য