‘যোগ্য প্রার্থী’ থাকলেও উপনির্বাচনে সিপিবির ‘না’

‘যোগ্য প্রার্থী’ থাকলেও উপনির্বাচনে সিপিবির ‘না’

ফাইল ছবি

বামপন্থি দলটির সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে এই উপনির্বাচনেও মানুষের ভোটাধিকার প্রয়োগের সুযোগ থাকবে না এবং আগের নির্বাচনের মতোই এই নির্বাচনও অংশগ্রহণমূলক হবে না। তাই এসব আসনে যোগ্য প্রার্থী থাকা সত্ত্বেও সিপিবি অংশগ্রহণ করবে না।

নিজেদের ‘যোগ্য প্রার্থী’ থাকলেও বর্তমান সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে জাতীয় সংসদের তিন আসনে আসন্ন উপনির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

রোববার এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানায় বামপন্থি দলটি।

রাজধানীর পল্টনে মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম।

তিনি বলেন, ‘বর্তমান সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে এই উপনির্বাচনেও মানুষের ভোটাধিকার প্রয়োগের সুযোগ থাকবে না এবং আগের নির্বাচনের মতোই এই নির্বাচনও অংশগ্রহণমূলক হবে না। তাই এসব আসনে যোগ্য প্রার্থী থাকা সত্ত্বেও সিপিবি অংশগ্রহণ করবে না।

‘স্বাধীন নির্বাচন কমিশন গঠন ও নির্বাচনব্যবস্থার আমূল সংস্কার ছাড়া অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সে জন্য সিপিবি দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। ভোটাধিকারসহ জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য সিপিবি তীব্র গণসংগ্রাম গড়ে তুলবে।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিপিবির সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন।

উপস্থিত ছিলেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল কাদের, সাদেকুর রহমান শামীম, কাজী রুহুল আমিন ও কেন্দ্রীয় কমিটির সংগঠক আবিদ হোসেনসহ আরও অনেকে।

গত ৪ এপ্রিল আসলামুল হকের মৃত্যুতে ঢাকা-১৪, ১৪ এপ্রিল আবদুল মতিন খসরুর মৃত্যুতে কুমিল্লা-৫ আর ১১ মার্চ মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে ফাঁকা হয় সিলেট-৫ আসন।

গত ২ জুন নির্বাচন কমিশন এক বৈঠকে এই তিন আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনে ভোট অনুষ্ঠিত হবে ২৮ জুলাই।

১৫ জুন মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়ন বাছাই হবে ১৭ জুন। ১৮, ১৯ ও ২০ জুন আপিলের দিন ঠিক করা হয়েছে। প্রার্থিতা বাতিলের শেষ দিন ২৩ জুন। প্রতীক বরাদ্দের তারিখ ২৪ জুন।

আরও পড়ুন:
আলেমদের সিপিবির ঈদ উপহার ‘ব্যক্তিগত উদ্যোগ’
সম্মানিত আলেমদের জন্য সিপিবির ঈদ উপহার
ছাত্র ইউনিয়ন সভাপতির ওপর সিপিবি নেতার হামলার অভিযোগ
সবাইকে টিকা নেয়ার আহ্বান সিপিবি সভাপতির
পল্টন বোমার ২০ বছর: বাম শক্তি উত্থানের অঙ্গীকার

শেয়ার করুন

মন্তব্য