× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Investigation will come out whether the MP is involved in Annas crime who
google_news print-icon

এমপি আনার অপরাধে জড়িত কি না, তদন্তে বেরিয়ে আসবে: কাদের

এমপি-আনার-অপরাধে-জড়িত-কি-না-তদন্তে-বেরিয়ে-আসবে-কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি
কাদের বলেন, ‘ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনারকে তৃতীয়বার মনোনয়ন দেয়া হয়েছিল তার জনপ্রিয়তার জন্য। এলাকায় গিয়ে দেখেন, তার জন্য শোকার্ত এলাকার মানুষেরা। ভেতরে সে কোনো অপকর্ম করে কি না এসব যখন প্রমাণ হয়, তখন শেখ হাসিনা কাউকে ছাড় দেন না দলের লোক হলেও। জিরো টলারেন্স নীতি তার।’

ভারতে চিকিৎসা করাতে গিয়ে খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনার অপরাধে জড়িত ছিলেন কি না, তা তদন্তে বেরিয়ে আসবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বৃহস্পতিবার দুপুরে নবগঠিত যুব ও ক্রীড়া উপকমিটির সদস্যদের পরিচিতি সভায় তিনি এ মন্তব্য করেন।

কলকাতার নিউটাউন এলাকার সঞ্জিভা গার্ডেন থেকে বুধবার সকালে এমপি আনারের মরদেহ উদ্ধারের খবর জানায় বিভিন্ন সংবাদমাধ্যম।

এর আগে গত রোববার আনারের নিখোঁজ হওয়ার খবরটি সংবাদমাধ্যমকে জানান তার ব্যক্তিগত সহকারী (পিএস) আবদুর রউফ।

কাদের বলেন, ‘ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনারকে তৃতীয়বার মনোনয়ন দেয়া হয়েছিল তার জনপ্রিয়তার জন্য। এলাকায় গিয়ে দেখেন, তার জন্য শোকার্ত এলাকার মানুষেরা। ভেতরে সে কোনো অপকর্ম করে কি না এসব যখন প্রমাণ হয়, তখন শেখ হাসিনা কাউকে ছাড় দেন না দলের লোক হলেও। জিরো টলারেন্স নীতি তার।

‘ভারতের গণমাধ্যমে এসেছে চোরাচালানের কথা। তার মৃত্যুর আগে দেশের কোনো সাংবাদিকের অনুসন্ধানী প্রতিবেদনে কেন বিষয়টা এলো না?’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘১৫ আগস্টে বঙ্গবন্ধু হত্যাকান্ডের সঙ্গে জিয়াউর রহমান জড়িত না থাকলে খুনিদের কেন নিরাপদে বিদেশে পালিয়ে যাওয়ার সুযোগ দিলেন? বিভিন্ন দূতাবাসে খুনিদের চাকরি দিয়েছেন। সংবিধানের পঞ্চম সংশোধনী এনে খুনিদের দায়মুক্তি দিতে বিচারের পথ রুদ্ধ করেছেন। সাংবিধানিকভাবে খুনিদের বিচারের পথ কেন রুদ্ধ করলেন, মির্জা ফখরুলের কাছে জানতে চাই।’

জিয়াউর রহমানের বাকশালের সদস্য হয়েছিলেন দাবি করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘সেনাবাহিনী প্রধানের বাকশালের সদস্য পদ হবার নিয়ম ছিল, কিন্তু উপ-সেনাপ্রধানের সে সুযোগ ছিল না। ‘জিয়াউর রহমান বঙ্গবন্ধুর কাছে দরখাস্ত করে কাকুতি-মিনতি করে বাকশালের সদস্য হয়েছিলেন। এর প্রমাণ আছে। বাকশালের ৭১ নম্বর সদস্য। ইতিহাস নিয়ে বিএনপি বারবার মিথ্যাচার করছে।’

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের দ্বিতীয় সর্বোচ্চ নেতা বলেন, ‘বিএনপি বলছে, আজকে ছাত্রলীগ যুবলীগ নাকি অর্থ পাচার করছে। অর্থ পাচারে বিএনপি সুপরিচিত। সিঙ্গাপুর, আমেরিকায় কে অর্থপাচার করেছে? তারেক রহমান ও কোকো। সিঙ্গাপুরে পাচার হওয়া অর্থের একটা অংশ উদ্ধার করা হয়েছে। এফবিআই ঢাকায় এসে সাক্ষ্য দিয়ে গেছে।

‘নিজেরা যে অপরাধে অপরাধী, তার দায় তারা ছাত্রলীগ যুবলীগের ওপর চাপাতে চায়। এরা কত মিথ্যাচার অপপ্রচার করতে পারে।’

তিনি বলেন, ‘বৈশ্বিক নানাবিধ কারণে ডলার সংকটে দ্রব্যমূল্য বৃদ্ধি। সরকার বসে নেই। কাজ করে যাচ্ছে।’

বক্তব্যে বাংলাদেশের ক্রীড়াঙ্গন নিয়ে হতাশার কোনো কারণ নেই মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘ক্রিকেট অনেক এগিয়ে গেছে। ফুটবলটা আরও এগোতে পারত। বিশ্বকাপ ফুটবলে যখন দেখি আইসল্যান্ডের মতো দেশ খেলছে, তখন ভাবি আমরা কেন পারি না?’

আরও পড়ুন:
বাবা হত্যার বিচারে প্রধানমন্ত্রীর সহায়তা চান আনারকন্যা
কলকাতার বাসায় এমপি আনারকে পরিকল্পিত হত্যা: স্বরাষ্ট্রমন্ত্রী
ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্রের অ্যাপ্রিসিয়েশন অ্যাক্টে আজিজের বিরুদ্ধে নিষেধাজ্ঞা: কাদের
ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলার অনুমতি প্রধানমন্ত্রীর: কাদের

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
Air in Dhaka is bearable

ঢাকার বাতাস ‘সহনীয়’

ঢাকার বাতাস ‘সহনীয়’ প্রাণ ভরে নিশ্বাস নিতে রাজধানীর অনেকেই যান রমনা পার্কে। ফাইল ছবি
সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৭৩ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘সহনীয় বা মধ্যম মানের’ রয়েছে।

বাতাসের নিম্ন মানের দিক থেকে আইকিউ এয়ারের তালিকায় বৃহস্পতিবার সকালে ঢাকার অবস্থান ছিল ২৬তম।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৭৩ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘সহনীয় বা মধ্যম মানের’ রয়েছে।

একই সময়ে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল কঙ্গোর কিনশাসা ও উগান্ডার কাম্পালা।

আইকিউএয়ার জানিয়েছে, আজ সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ৪ দশনিক ২ গুণ বেশি।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।

কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।

১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়।

র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়।

তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

আজ সকাল সাড়ে ১০টায় ঢাকার বাতাসের স্কোর ছিল ৯৪। এর মানে হলো ওই সময়টাতে ‘সহনীয়’ বাতাসের মধ্যে বসবাস করেছে রাজধানীবাসী।

আরও পড়ুন:
ঢাকার বাতাস ‘মধ্যম মানের’
সপ্তাহের প্রথম কর্মদিবসে ‘সহনীয়’ ঢাকার বাতাস
ঢাকার বাতাসের মান আজ ‘ভালো’
ছুটির দিনে ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, নিম্ন মানে তৃতীয়
ছুটির দিনে বাতাসের নিম্ন মানে চতুর্থ ঢাকা

মন্তব্য

বাংলাদেশ
Youth dies in road accident at Hanif flyover

হানিফ ফ্লাইওভারে সড়ক দুর্ঘটনায় একজন নিহত

হানিফ ফ্লাইওভারে সড়ক দুর্ঘটনায় একজন নিহত প্রতীকী ছবি
যাত্রাবাড়ী থানার উপপরিদর্শক (এসআই) হিরামন বিশ্বাস বলেন, ‘আমরা ৯৯৯-এ খবর পেয়ে হানিফ ফ্লাইওভারের ওপর থেকে মুমূর্ষু অবস্থায় এক যুবককে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক ওই যুবককে মৃত বলে জানান।’

রাজধানীর যাত্রাবাড়ীর মেয়র মোহম্মদ হানিফ ফ্লাইওভারের ওপর থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে ধারণা করছে পুলিশ।

বুধবার রাত সোয়া ১২টার দিকে এ ঘটনা ঘটে।

প্রাণ হারানো ব্যক্তির পরিচয় এখনও পাওয়া যায়নি, তবে তার বয়স আনুমানিক ৩৮ বছর হবে বলে জানিয়েছে পুলিশ।

যাত্রাবাড়ী থানার উপপরিদর্শক (এসআই) হিরামন বিশ্বাস বলেন, ‘আমরা ৯৯৯-এ খবর পেয়ে হানিফ ফ্লাইওভারের ওপর থেকে মুমূর্ষু অবস্থায় একজনকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত বলে জানান। ’

তিনি বলেন, ‘অজ্ঞাতনামা ওই ব্যক্তির পরিচয় এখনও জানা যায়নি, তবে জানার চেষ্টা চলছে। তাকে যেই গাড়িটি ধাক্কা দিয়েছে সেটি শনাক্তের চেষ্টা অব্যাহত রেখেছি।’

মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

আরও পড়ুন:
চার গাড়ির সংঘর্ষে পথচারী নিহত
ফরিদপুরে ট্রাকচাপায় বাইক আরোহী নিহত
উত্তরাখণ্ডে যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে নিহত ১৪
গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
অটোরিকশায় কাভার্ড ভ্যানের ধাক্কা, দুজন নিহত

মন্তব্য

বাংলাদেশ
The girl was stuck in the eaves of the seventh floor and was rescued by calling 999

সাততলার কার্নিশে আটকা কিশোরী, ৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার

সাততলার কার্নিশে আটকা কিশোরী, ৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার বসুন্ধরা আবাসিক এলাকায় ভবনের কার্নিশে আটকা পড়া মেয়েটিকে উদ্ধার করে ফায়ার সার্ভিস। ছবি: নিউজবাংলা
অনেকদিন ধরেই মায়ের কাছে যেতে চাইছিল মেয়েটি। কিন্তু দাদী যেতে দেননি। এ নিয়ে দাদীর ওপর অভিমান করে সে। বুধবার সকালে পালিয়ে আটতলা ভবনের সাততলা থেকে কার্নিশ বেয়ে নেমে মায়ের কাছে যাওয়ার চেষ্টা করতে গিয়ে কার্নিশে আটকে যায় মেয়েটি।

চৌদ্দ বছর বয়সী কিশোরীর বাবা মারা গেছেন। মায়ের বিয়ে হয়ে গেছে অন্যত্র। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার বি-ব্লকের একটি ভবনে সে দাদীর সঙ্গে থাকে।

অনেকদিন ধরেই মায়ের কাছে যেতে চাইছিল মেয়েটি। কিন্তু দাদী যেতে দেননি। এ নিয়ে দাদীর ওপর অভিমান করে সে। তাকে ফাঁকি দিয়ে বুধবার সকালে আটতলা ভবনের সাততলা থেকে কার্নিশ বেয়ে নেমে মায়ের কাছে যাওয়ার চেষ্টা করতে গিয়ে কার্নিশে আটকে যায় মেয়েটি।

সাততলার কার্নিশে আটকা কিশোরী, ৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার
ভবনের কার্নিশে আটকা পড়ে থাকা কিশোরী। ছবি: নিউজবাংলা

বাইরে থেকে মেয়েটিকে বহুতল ভবনের কার্নিশে আটকা পড়ে থাকতে দেখে এক ব্যক্তি জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন করে বিষয়টি জানায়। কলটি রিসিভ করেন ৯৯৯ কল টেকার এএসআই লোকমান হোসেন। এএসআই লোকমান তাৎক্ষণিকভাবে বিষয়টি বারিধারা ফায়ার সার্ভিস স্টেশন এবং ভাটারা থানাকে জানিয়ে দ্রুত উদ্ধারে ব্যবস্থা নিতে বলেন।

সংবাদ পেয়ে বারিধারা ফায়ার সার্ভিস স্টেশন ও ভাটারা থানা পুলিশের উদ্ধারকারী দল অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছায়। সংশিষ্ট ফায়ার সার্ভিস স্টেশন, থানা পুলিশ ও কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছিলেন ৯৯৯ ডিসপাচার ফায়ার ফাইটার মেহেদী হাসান।

অবশেষে আটতলা ভবনের সাততলার ফ্ল্যাটের ভেতর থেকে জানালার গ্রিল কেটে কার্ণিশ থেকে ওই কিশোরীকে নিরাপদে উদ্ধার করা হয়।

বারিধারা ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার মো. রাজু ৯৯৯ কে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন:
ডুবন্ত ট্রলার থেকে ৯৯৯-এ ফোন, ২৯ জেলে উদ্ধার
৯৯৯-এ ফোন: সাগরে ডুবন্ত ট্রলার থেকে ১৮ জেলে উদ্ধার
হাওরে পথ হারিয়ে ৯৯৯-এ কল, শতাধিক পর্যটক উদ্ধার
৯৯৯-এ কল: উদ্ধার পেলেন পুলিশ
পদ্মা সেতু দেখতে গিয়ে বিকল নৌযান, ৯৯৯ কলে উদ্ধার

মন্তব্য

বাংলাদেশ
Body of security guard hanging in under construction building in capital

রাজধানীতে নির্মাণাধীন ভবনে নিরাপত্তারক্ষীর ঝুলন্ত মরদেহ

রাজধানীতে নির্মাণাধীন ভবনে নিরাপত্তারক্ষীর ঝুলন্ত মরদেহ প্রতীকী ছবি
তেজগাঁও থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ হায়দার বলেন, ‘রাতে আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে নির্মাণাধীন ছয় তলা ভবনে রডের সঙ্গে গলায় রশি পেঁচানো ওই নিরাপত্তারক্ষীর মরদেহ উদ্ধার করি। পরে আইনি প্রক্রিয়া শেষে ঢামেক হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক তাকে মৃত বলে জানান।’

রাজধানীর তেজগাঁওয়ের কারওয়ান বাজারে একটি নির্মাণাধীন ভবনের ছয় তলা থেকে এক নিরাপত্তারক্ষীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার রাত দেড়টার দিকে মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল (ঢামেক) কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রাণ হারানো মোহাম্মদ তারেক হোসেন (৩০) ওই ভবনের নিরাপত্তারক্ষীর দায়িত্বে ছিলেন।

তেজগাঁও থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ হায়দার বলেন, ‘রাতে আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে নির্মাণাধীন ছয় তলা ভবনে রডের সঙ্গে গলায় রশি পেঁচানো ওই নিরাপত্তারক্ষীর মরদেহ উদ্ধার করি। পরে আইনি প্রক্রিয়া শেষে ঢামেক হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক তাকে মৃত বলে জানান।’

মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতালের মর্গে রাখা হয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

আরও পড়ুন:
মরদেহের খোঁজে মাদক কারবারির বাড়িতে দিনভর তল্লাশি
গজারিয়ায় সড়কের পাশে মরদেহ, গায়ে আঘাতের চিহ্ন
টেকনাফে সাগরে মিলল জেলের মরদেহ
খুলি ও টুকরো টুকরো মাংস উদ্ধার: নিখোঁজ শর্মিলার বাবার মামলা
চাচার বিবাহিত মেয়েকে বিয়ে করায় সৌরভ খুন

মন্তব্য

বাংলাদেশ
People are returning to Dhaka after the Eid holiday

ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ

ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ ঈদুল আজহার ছুটি শেষে ব্যস্ত হতে শুরু করেছে ঢাকা। ফাইল ছবি
ঢাকায় ফিরে আসা একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা বলেন, ‘বাচ্চাদের স্কুল-কলেজ আরও পরে খুলবে। তাই তাদের গ্রামের বাড়িতে রেখে আমি একাই ফিরে এসেছি। আজ মাত্র ঈদের তৃতীয় দিন। আরও কয়েকটা দিন তারা ঈদের আনন্দ উপভোগ করুক।’

পরিবার-পরিজনের সঙ্গে ঈদুল আজহার ছুটি শেষে ব্যস্ত হতে শুরু করেছে রাজধানী ঢাকা।

ঈদের তৃতীয় দিন বুধবার সকাল থেকেই রাজধানীর কমলাপুরের ঢাকা রেলওয়ে স্টেশনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষজনকে ফিরতে দেখা গেছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী, আজ থেকে নতুন সময়ে চলবে অফিস-আদালত। সকাল ৯টা থেকে শুরু করে বিকেলে ৫টা অবধি আগের নিয়মেই চলবে কাজ। সাপ্তাহিক শুক্র-শনি থাকবে বন্ধের দিন।

মূলত ঈদ উপলক্ষে ১৬, ১৭ ও ১৮ জুন (রোব, সোম ও মঙ্গলবার) তিন দিন ছিল সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি ছিল। এ কার‌ণে এবারের ঈদের ছুটি পড়েছে পাঁচ দিন।

ঢাকায় ফিরে আসা একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা বলেন, ‘বাচ্চাদের স্কুল-কলেজ আরও পরে খুলবে। তাই তাদের গ্রামের বাড়িতে রেখে আমি একাই ফিরে এসেছি। আজ মাত্র ঈদের তৃতীয় দিন। আরও কয়েকটা দিন তারা ঈদের আনন্দ উপভোগ করুক।’

এদিকে ঈদের তৃতীয় দিনেও ঢাকা থেকে দেশের বিভিন্ন এলাকার উদ্দেশে ট্রেনযাত্রার জন্য প্ল্যাটফর্মে অপেক্ষা করতে দেখা গেছে অনেককে। ব্রাহ্মণবাড়িয়া অভিমুখী তিতাস কমিউটার, জামালপুর অভিমুখী জামালপুর এক্সপ্রেস, পঞ্চগড় অভিমুখী একতা এক্সপ্রেস, কিশোরগঞ্জ অভিমুখী কিশোরগঞ্জ এক্সপ্রেস, সিলেটের জয়ন্তিকা এক্সপ্রেস, তারাকান্দি অভিমুখে অগ্নিবীণা এক্সপ্রেস এবং খুলনা অভিমুখী নকশিকাঁথা এক্সপ্রেস ট্রেনের যাত্রীদেরকে ঢাকা ছাড়ার জন্য সময়সূচি অনুযায়ী প্ল্যাটফর্মে অপেক্ষা করতে দেখা গেছে।

ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এখনও ঈদযাত্রার চাপ আছে। ঢাকা থেকে বিভিন্ন জায়গায় বেড়ানোসহ বিভিন্ন উদ্দেশে মানুষজন ছেড়ে যাচ্ছেন।

যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে সময়মতো ট্রেনগুলো ছাড়ার। এখন পর্যন্ত সব শিডিউল ঠিক আছে বলেও জানান তিনি।

আরও পড়ুন:
এশিয়ার দেশে দেশে ঈদ জামাতে ফিলিস্তিনিদের জন্য প্রার্থনা
কোরবানির পর ঘর ও আশপাশ পরিষ্কার রাখবেন যেভাবে
ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন করছে দেশবাসী
জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত
ঈদুল আজহায় জিয়ার কবরে শ্রদ্ধা জানাবে বিএনপি

মন্তব্য

বাংলাদেশ
Delhi 17th Dhaka at the top of the low mean wind

বাতাসের নিম্ন মানে শীর্ষে দিল্লি, ১৭তম ঢাকা

বাতাসের নিম্ন মানে শীর্ষে দিল্লি, ১৭তম ঢাকা বাতাসের নিম্ন মানের শহরের তালিকায় বুধবার সকালে দিল্লি শীর্ষে এবং ঢাকার অবস্থান ১৭তম। কোলাজ: নিউজবাংলা
২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

বাতাসের নিম্ন মানের দিক থেকে আইকিউএয়ারের তালিকায় নিয়মিত ওপরে থাকা ঢাকার বায়ুর মানের অপেক্ষাকৃত উন্নতি হয়েছে। ঈদের আগের দিন থেকে টানা চার দিন ঢাকার বাতাসের মান মধ্যম পর্যায়ে রয়েছে।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বুধবার সকাল ১০টা ৩৫ মিনিটে বাতাসের নিম্ন মানের শহরের তালিকায় ১৭তম অবস্থানে ছিল ঢাকা।

একই সময়ে বাতাসের নিম্ন মানের দিক থেকে শীর্ষে ছিল ভারতের দিল্লি। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল কঙ্গোর কিনশাসা ও উগান্ডার কাম্পালা।

আইকিউএয়ার জানিয়েছে, আজ সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ৫ দশমিক ৪ গুণ বেশি। একই সময়ে দিল্লির বাতাসে পিএম২.৫-এর উপস্থিতি ছিল ডব্লিউএইচওর আদর্শ মাত্রার চেয়ে ৮ দশমিক ৩ গুণ বেশি।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।

কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।

১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়।

র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়।

তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

সকাল ১০টা ৩৫ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ৮৪। এর মানে হলো ওই সময়টাতে ‘সহনীয়’ বাতাসের মধ্যে বসবাস করেছে রাজধানীবাসী।

একই সময়ে দিল্লির বাতাসের স্কোর ছিল ২৯০। এর অর্থ হলো ওই সময়ে ‘খুবই অস্বাস্থ্যকর’ বাতাস নিতে হয় দিল্লিবাসীকে।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

আরও পড়ুন:
সপ্তাহের প্রথম কর্মদিবসে ‘সহনীয়’ ঢাকার বাতাস
ঢাকার বাতাসের মান আজ ‘ভালো’
ছুটির দিনে ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, নিম্ন মানে তৃতীয়
ছুটির দিনে বাতাসের নিম্ন মানে চতুর্থ ঢাকা
দূষিত বাতাসে ঢাকা শীর্ষে

মন্তব্য

বাংলাদেশ
Metro trains will run on new schedule from tomorrow

মেট্রো ট্রেন কাল থেকে নতুন সময়সূচিতে চলবে

মেট্রো ট্রেন কাল থেকে নতুন সময়সূচিতে চলবে ফাইল ছবি।
নতুন সময়সূচি অনুযায়ী উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত বেলা ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে ৮ মিনিট পরপর এবং রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ-পিক আওয়ারে ১০ মিনিট পরপর চলবে মেট্রো ট্রেন। সবশেষ রাত ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর চলবে ট্রেন।

সরকার ঘোষিত নতুন অফিসসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে মেট্রো ট্রেন চলাচলের পিক ও অফ-পিক আওয়ারের সময় পরিবর্তন আনা হয়েছে। আগামীকাল বুধবার থেকে নতুন সময়সূচিতে চলবে মেট্রো ট্রেন।

রাজধানীর ইস্কাটনে নিজ কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বৃহস্পতিবার (১৩ জুন) এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি অফিসের সময়সূচি সকাল ৯ থেকে বিকেল ৫টা পর্যন্ত করা হয়েছে। এই সময়সূচি ঈদের পর ১৯ জুন (বুধবার) থেকে কার্যকর হচ্ছে।

‘অফিস সময়সূচি পরিবর্তনের কারণে মেট্রো ট্রেনের পিক ও অফ-পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে। সকালে চলাচলে সময়ের পরিবর্তন না এলেও বিকেল থেকে চলাচলের মধ্যবর্তী সময়ে পরিবর্তন আনা হয়েছে।

তিনি বলেন, নতুন সময়সূচি অনুযায়ী উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত বেলা ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে ৮ মিনিট পরপর মেট্রো ট্রেন চলবে। আর রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ-পিক আওয়ারে ১০ মিনিট পরপর চলবে মেট্রো ট্রেন। সবশেষ রাত ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর চলবে ট্রেন।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত বেলা ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত ৮ মিনিট পর পর চলবে ট্রেন। আর রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ পর্যন্ত ১০ মিনিট পরপর চলবে।

‘সরকারি ছুটির দিনগুলোতেও সময়ের পরিবর্তন এসেছে। শনিবার ছাড়া অনান্য ছুটির দিনে সকালে মেট্রো ট্রেন ১২ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট পরপর ছাড়বে। দুপরের পর আগের সময়সূচিতেই চলবে।’

আরও পড়ুন:
মেট্রো ট্রেন বন্ধ দেড় ঘণ্টা, যাত্রী দুর্ভোগ
মেট্রো ট্রেন বুধবার থেকে রাতে এক ঘণ্টা বেশি চলবে
ঢাবিতে খুলল মেট্রোর দরজা

মন্তব্য

p
উপরে