× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Promotion of Upazila Elections during Jumma Namaz and Iftar
google_news print-icon

জুম্মার নামাজ ও ইফতারে উপজেলা নির্বাচনের প্রচার

জুম্মার-নামাজ-ও-ইফতারে-উপজেলা-নির্বাচনের-প্রচার
ছবি: নিউজবাংলা
গত নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী কমলগঞ্জ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুলকে প্রতি শুক্রবার আলাদা এলাকার মসজিদে উপস্থিত হয়ে জুম্মার নামাজ আদায় করতে দেখা যায়। নামাজের আগে তিনি উপস্থিত মুসল্লীদের কাছে ভোট চেয়ে অেনুরোধ করছেন।

আগামী মে মাস থেকে সারাদেশে উপজেলা পরিষদ নির্বাচন শুরু হবে। ইতিমধ্যে প্রথম পর্যায়ের নির্বাচনের তপশিলও ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের তপশিল এখনও ঘোষণা করা না হলেও জুম্মার ও তারাবির নামাজে উপস্থিত হয়ে ও বিভিন্ন ইফতার পার্টিতে অংশ নিয়ে সম্ভাব্য চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী হওয়ার কথা বলছেন প্রার্থীরা। তাছাড়া বিভিন্ন ইউনিয়নে সমাজিক ও পারিবারিক অনুষ্ঠানে যোগ দিয়ে প্রচারণা চালাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা।

গত উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হয়ে নৌকা প্রতীকে নির্বাচন করে নির্বাচিত হয়েছিলেন অধ্যাপক মো রফিকুর রহমান। সে বছর স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদন্দ্বিতা করছেন সাংসদ ও বর্তমান কৃষি মন্ত্রী উপাধ্যক্ষ ড. এম এ শহীদের ছোট ভাই কমলগঞ্জ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল। এ নিয়ে সে সময় বেশ উত্তেজনাসহ দলীয় বড় বিরোধ সৃষ্টি হয়। এবারের উপজেলা পরিষদ দলীয় মনোনয় না থাকায় উন্মুক্তভাবে প্রার্থীতা চাওয়া হয়। ফলে এবারের উপজেলা পরিষদ নির্বাচন কমলগঞ্জে আরও উত্তেজনার সৃষ্টি করেছে।

কমলগঞ্জ উপজেলার ৯ টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকা ঘুরে দেখা যায় বর্তমান কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.অধ্যাপক মো রফিকুর রহমান তার তৃণমুল পর্যায়ের কিছু নেতা কর্মী নিয়ে নির্বাচনের প্রচারণা করছেন। এক এক শুক্রবার এক এক এলাকার মসজিদে উপস্থিত হয়ে সাধারণ মুসল্লীর সাথে নামাজ আদায় করে আসন্ন নির্বাচনে ভোট দিয়ে আবারও চতুর্থবারের মত নির্বাচিত করার আহ্বান জানান। অধ্যাপক মো: রফিকুর রহমানকে আবার বিভিন্ন সংগঠনের ইফতার পার্টিতে অংশ নিয়ে নির্বাচনী প্রচারণা চালাতেও দেখা যায়।

অন্যদিকে, গত নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী কমলগঞ্জ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুলকে প্রতি শুক্রবার আলাদা এলাকার মসজিদে উপস্থিত হয়ে জুম্মার নামাজ আদায় করতে দেখা যায়। নামাজের আগে তিনি উপস্থিত মুসল্লীদের কাছে ভোট চেয়ে অেনুরোধ করছেন। প্রতিদিন কোন না কোন এলাকায় ইফতার পার্টি, খেলাধুলা, ও চায়ের দোকানে অংশ নিয়ে নির্বাচন সম্পর্কে বক্তব্য রাখছেন। প্রতিদিন গড়ে ৮ থেকে ২০ টি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে তিনি প্রার্থী হবেন উল্লেখ্য করে তাকে নির্বাচিত করার আহ্বান জানান। সরেজমিন ঘুরে দেখা যায় কমলগঞ্জ পৌরসভা ও ৯ টি ইউনিয়নের চেয়ারম্যান, সদস্য ও সাধারণ জনগনসহ একটি শক্তিশালী কর্মী তাঁর হয়ে প্রচারণায় কাজ করছেন।

একইভাবে কমলগঞ্জ উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান (পুরুষ) আলমগীর হোসেন ও সাবেক ভাইরাস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী, এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম ও আওয়ামী লীগ নেত্রী মুন্না রায় নির্বাচনের প্রচারণা চালাচ্ছেন।

কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আহমেদ বুলবুল বলেন, ‘তিনি কোন জনপ্রতিনিধি না হয়েও বিগত দেড় দশক ধরে কমলগঞ্জবাসীর সেবা করছেন। এখন সুযোগ এসেছে জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে আরও বেশি জনসেবা করার।

তিনি বলেন, ‘সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, কমলগঞ্জ পৌরসভা মেয়র ও কাউন্সিলর তার হয়ে প্রচারণায় ব্যস্ত। তাই ইনশাআল্লাহ নির্বাচিত হবো। গত নির্বাচনে আমি প্রার্থী ছিলাম, আল্লাহর হুকুম হয়নি, সে সময় আমি জয়লাভ করতে পারিনি। এবার শতভাগ নিশ্চিত আমি মানুষের ভালোবাসায় বিপুল ভোটে নির্বাচনে জয়লাভ করতে পারবো।’

কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান বলেন, ‘আমি আবারও নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করবো। জয়ের ব্যপারে আমি আশাবাধি এলাকায় প্রচুর উন্নয়নমূলক কার্যক্রম করেছি সেই সুবাধে জনগন আমায় আবারও পূন নিবাচিত করবে। তিনি আরও বলেন, কিছু সুবিধাভোগী নেতাকর্মীরা আমার বিরুদ্ধে মাঠে নেমেছে,তারা কখনো সফল হবে না।’

এদিকে নির্বাচনের বিষয় নিয়ে জানতে চাইলে কমলগঞ্জ পৌর মেয়র মো. জুয়েল আহমেদ বলেন, ‘মানুষ উন্নয়ন চায়। তাই একজন পরিচ্ছন্ন সমাজকর্মী। যিনি দীর্ঘদিন যাবত নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন এই উপজেলার জন্য। সেজন্য কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আহমেদ বুলবুল ভাইয়ের বিকল্প নাই। তিনি বলেন, যে ব্যক্তির বড় কোন রাজনৈতিক পদ না থাকা সত্যেও তৃনমূল মানুষের পাশে ছিলেন সেই মানুষকে সাধারন জনগন চায়। আমরা শতভাগ আশাবাদি এবারের উপজেলা নির্বাচনে ইমতিয়াজ আহমেদ বুলবুল ভাই নির্বাচিত হবেন।’

আরও পড়ুন:
১৫২ উপজেলায় ভোট ৮ মে
দলগুলোকে যথাসময়ে নির্বাচনি ব্যয়ের হিসাব দিতে বলল ইসি
১৫৩ উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে বৃহস্পতিবার
আনসার সদস্যদের ঠকিয়ে ৩ কোটি টাকা আত্মসাৎ!
বাংলাদেশের নির্বাচন গুণগত মানের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
A young man died in an election showdown with a bike

বাইক নিয়ে নির্বাচনি শোডাউনে গিয়ে প্রাণ গেল যুবকের

বাইক নিয়ে নির্বাচনি শোডাউনে গিয়ে প্রাণ গেল যুবকের প্রাণ হারানো স্বপ্নিল বেপারি। ছবি: সংগৃহীত
প্রত্যক্ষদর্শীরা জানান, জনসভায় যাওয়ার পথে হঠাৎ উল্টো দিক থেকে আশা একটি প্রাইভেটকারের সঙ্গে ধাক্কা লেগে বাইকটির সামনের অংশ চূর্ণবিচূর্ণ হয়ে যায়।

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর শোডাউনে বের হয়ে প্রাইভেট কারের ধাক্কায় এক বাইক আরোহী নিহত হয়েছেন।

উপজেলার কুমারভোগ ইউনিয়নের চন্দ্রেরবাড়িতে দোয়াত কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বিএম শোয়েবের নির্বাচনি শোডাউনে শুক্রবার বিকেলে এ দুর্ঘটনার ঘটে।

প্রাণ হারানো স্বপ্নিল বেপারি (২০) মেদিনীমন্ডল ইউনিয়নের মাহমুদপট্রি গ্রামের বাসিন্দা।

এ ঘটনায় গুরুতর আহত চালক নাঈম ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে শঙ্কটাপন্ন অবস্থায় রয়েছেন। তিনি কুমারভোগ পদ্মা পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দা।

প্রত্যক্ষদর্শীরা জানান, দোয়াত কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বিএম সোয়েব বেপারির হলদিয়ার জনসভায় যোগ দিতে মেদিনীমন্ডলের চেয়ারম্যান আশরাফ খানের নেতৃত্বে প্রায় এক শ মোটরসাইকেল নিয়ে শোডাউন হয়। জনসভায় যাওয়ার পথে হঠাৎ উল্টো দিক থেকে আশা একটি প্রাইভেটকারের সঙ্গে ধাক্কা লেগে বাইকটির সামনের অংশ চূর্ণবিচূর্ণ হয়ে যায়।

মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত স্বপ্নিলকে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পদ্মা সেতু (উত্তর) থানার ওসি মো. আসাদুজ্জামান বলেন, ‘দুর্ঘটনার খবর শুনেছি, তবে কেউ আমাদের কাছে কোনো অভিযোগ করেনি। এ বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে।’

আরও পড়ুন:
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে তিন শ্রমিক নিহত
শেরপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
কুমিল্লায় বাস উল্টে ৫ যাত্রী নিহত
শচীন টেন্ডুলকারের নিরাপত্তারক্ষীর ‘আত্মহত্যা’
চাঁপাইনবাবগঞ্জে ট্রাকচাপায় রাখালসহ ৬ গরুর মৃত্যু

মন্তব্য

বাংলাদেশ
A businessman died after falling from the roof of a 6 storey building in Old Dhaka

পুরান ঢাকায় ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে ব্যবসায়ী নিহত

পুরান ঢাকায় ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে ব্যবসায়ী নিহত ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের প্রবেশমুখ। ফাইল ছবি
ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ মোহাম্মদ বাচ্চু মিয়া জানান, যুবকের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি চকবাজার থানাকে জানানো হয়েছে।

পুরান ঢাকার চকবাজার থানাধীন এলাকায় ছয় তলা ভবনের ছাদ থেকে পড়ে এক কাপড় ব্যবসায়ী নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্বজনরা।

ইসলামবাগে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ভবন থেকে পড়ে যান শফিকুল ইসলাম (২৩)।

স্বজনরা ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে রাত পৌনে ১০টার দিকে তাকে মৃত বলে জানান চিকিৎসক।

শফিকুলকে ঢামেক হাসপাতালে নিয়ে যাওয়া তার চাচা হাজি মুহাম্মদ বাদল মিয়া বলেন, ‘আমার ভাতিজা শফিকুল ইসলাম ইসলামপুরে আমার সাথে কাপড়ের ব্যবসা করত। আজ ছুটির দিন থাকায় রাতে প্রচণ্ড গরমে সে ছয় তলার ছাদে উঠে সেখান থেকে অসাবধানতাবশত নিচে পড়ে যায়। পরে ঢাকা মেডিক্যালে নিয়ে আসলে চিকিৎসক তাকে মৃত বলে জানান।’

তিনি জানান, তাদের গ্রামের বাড়ি মাদারীপুরের কালকিনি থানার সাহেব রামপুর গ্রামে। শফিকুল ৯৭/১ ইসলামবাগের পঞ্চম তলায় ভাড়া বাসায় থাকতেন।

ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ মোহাম্মদ বাচ্চু মিয়া জানান, যুবকের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি চকবাজার থানাকে জানানো হয়েছে।

আরও পড়ুন:
গাইবান্ধার দুই উপজেলায় বজ্রপাতে দুইজনের মৃত্যু
কুড়িগ্রামে পুকুরের পানিতে খেলতে গিয়ে প্রাণ গেল দুই শিশুর
গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না: হাইকোর্ট
ময়মনসিংহে বন্য হাতির আক্রমণে কৃষক নিহত

মন্তব্য

বাংলাদেশ
Legislation to deal with adverse effects of AI Minister of State for Telecom

এআইয়ের বিরূপ প্রভাব মোকাবিলায় আইন হচ্ছে

এআইয়ের বিরূপ প্রভাব মোকাবিলায় আইন হচ্ছে শুক্রবার জাতীয় পর্যায়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। ছবি: সংগৃহীত
ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করতে এবং ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে ২০২৪ সালের মধ্যেই নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ণ করা হবে বলে জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ন করতে যাচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। জাতীয় পর্যায়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠান আয়োজিত হয়। খবর ইউএনবি

প্রধান অতিথির বক্তৃতায় পলক বলেন, ‘এআই মানুষের জীবনধারা যেমন সহজ করবে, ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এ চ্যালেঞ্জ মোকাবিলায়, বিশেষ করে এআইর বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ণ করতে যাচ্ছে।’

এ ছাড়াও ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করতে এবং ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে ২০২৪ সালের মধ্যেই নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ণ করা হবে বলে জানান তিনি।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদযাপনের তাৎপর্য তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউর সদস্যপদ অর্জন করেন এবং যুদ্ধের ধ্বংস্তূপের ওপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেন।

‘আর ভিস্যাটের মাধ্যমে দেশে ইন্টারনেট সংযোগ, তিনটি মোবাইল কোম্পানিকে লাইসেন্স দেয়ার মাধ্যমে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেয়া এবং ১৯৯৮-৯৯ অর্থবছরে কম্পিউটারের ওপর থেকে ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করে কম্পিউটার সাধারণের জন্য সহজলভ্য করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বেরই ফসল।’

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের বিগত বছরগুলোর সফলতা ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশকে নেতৃত্বদানকারী দেশের কাতারে সামিল করেছে বলে জানান তিনি।

এর আগে, প্রতিমন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং এই দিবস উপলক্ষে আয়োজিত রচনা ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশে এ বছর প্রথমবারের মতো ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্যপ্রযুক্তি বিভাগসহ টেলিযোগাযোগ এবং আইসিটি খাতের সরকারি ও বেসরকারি খাতের অংশীজনদের নিয়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদযাপনের আয়োজন করা হয়।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম, আমিরুল ইসলাম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও ড. শাহজাহান মাহমুদ এবং বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ।

পরে প্রতিমন্ত্রীর উপস্থিতিতে মোবাইল অপারেটর রবি ও বাংলালিংকের মধ্যে নেটওয়ার্ক স্মারক সই হয়।

আরও পড়ুন:
এআইকে স্বাগত, তবে অপব্যবহার রোধে পদক্ষেপ প্রয়োজন: প্রধানমন্ত্রী
৪০% চাকরিকে প্রভাবিত করবে এআই: আইএমএফ
অনলাইন সাংবাদিকতার চ্যালেঞ্জ বিষয়ে এআইইউবিতে সেমিনার
কৃত্রিম বুদ্ধিমত্তা ‘বিপজ্জনক’, সতর্ক করে গুগল ছাড়লেন এআই গডফাদার

মন্তব্য

বাংলাদেশ
Uttara will not have gas for 15 hours on Saturday

উত্তরায় শনিবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না

উত্তরায় শনিবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না
তিতাস কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প কাজের জন্য রাজধানীর উত্তরা, উত্তরখান ও দক্ষিণখান এলাকায় শনিবার সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

রাজধানীর উত্তরা ও আশপাশ এলাকায় শনিবার সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত টানা ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের সেকশন-১-এর অ্যালাইনমেন্টে গ্যাস পাইপলাইন জরুরি স্থানান্তরের জন্য সংশ্লিষ্ট এলাকায় এই সময়কালে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি সূত্রে জানা গেছে, রাজধানীর উত্তরা, উত্তরখান ও দক্ষিণখান এলাকায় শনিবার সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। সংলগ্ন এলাকার বাসাবাড়িতে গ্রাহকদের গ্যাস সরবরাহে চাপ কম থাকতে পারে।

গ্যাস সরবরাহ বিঘ্নিত হওয়ায় গ্রাহকদের অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

মন্তব্য

বাংলাদেশ
Two children of tea workers with GPA five want to become doctors
এসএসসি-২০২৪

চিকিৎসক হতে চায় চা শ্রমিকের জিপিএ ফাইভ পাওয়া দুই সন্তান

চিকিৎসক হতে চায় চা শ্রমিকের জিপিএ ফাইভ পাওয়া দুই সন্তান এসএসসিতে ভালো ফলের খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন লেখাপড়ায় সহযোগিতার জন্য ব্যক্তিগত উদ্যোগে কিছু টাকা দেন স্বর্ণালী তেলী ও অরুপ সিংহকে। কোলাজ: নিউজবাংলা
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন বলেন, ‘অদম্য মনোবল আর ইচ্ছাশক্তির কারণে অরুপ সিংহ ও স্বর্ণালী তেলী সাফল্য পেয়েছে। তাদের প্রশাসন থেকে সহযোগিতা করা হবে।’

পারিবারিক অভাব-অনটনের মধ্যেও নিয়মিত পড়ালেখা চালিয়ে গেছে অরূপ সিংহ ও স্বর্ণালী তেলী। এর ফলও পেয়েছে দুজন। এসএসসির চলতি বছরের পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছে মৌলভীবাজারের কমলগঞ্জের দুই চা শ্রমিকের এ দুই সন্তান।

বিজ্ঞান বিভাগ থেকে এ প্লাস পাওয়া এ দুই শিক্ষার্থীর মা-বাবার পাশাপাশি উচ্ছ্বাস দেখা গেছে দুই স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে। এখন তাদের লক্ষ্য চিকিৎসক হয়ে মানুষের সেবা করা।

কমলগঞ্জের শমশেরনগর এএটিএম বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে এ বছর সর্বোচ্চ গ্রেড পেয়ে পাস করে কানিহাটি চা বাগানের শ্রমিক বীরেন্দ্র সিংহের ছেলে অরূপ সিংহ। অন্যদিকে ক্যামেলীয়া ডানকান ব্রাদার্স ফাউন্ডেশন স্কুল থেকে জিপিএ ফাইভ পেয়ে উত্তীর্ণ হয় চা শ্রমিক সুদর্শন তেলীর মেয়ে স্বর্ণালী তেলী।

এসএসসিতে ভালো ফলের খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন লেখাপড়ায় সহযোগিতার জন্য ব্যক্তিগত উদ্যোগে কিছু টাকা দেন দুই শিক্ষার্থীকে। তাদের প্রশাসন থেকেও সহযোগিতার আশ্বাস দেন এ কর্মকর্তা।

অরুপ সিংহ ও স্বর্ণালী তেলীর ভাষ্য, উচ্চশিক্ষা অর্জন করে দেশের সেবায় নিজেদের নিয়োজিত করবে তারা।

চিকিৎসক হয়ে দেশের মানুষকে বিনা মূল্যে চিকিৎসা দেয়ার ইচ্ছাও পোষণ করেছে তারা।

অরূপ সিংহের বাবা বীরেন্দ্র সিংহ বলেন, ‘কষ্ট করে এত দূর এসেছে তারা। আমাদের যত কষ্ট হোক, সন্তানদের পড়াশোনা করাব। মানুষের মতো মানুষ করে তুলব। পাশাপাশি সকলের সহযাগিতা কামনা করছি।’

একই ধরনের বক্তব্য দেন স্বর্ণালী তেলীর বাবা সুদর্শন তেলী।

শমশেরনগর এএটিএম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিহির ধর চৌধুরী বলেন, ‘দরিদ্র পরিবারের সন্তান হলেও অরূপ সিংহের মনোবল ছিল দৃঢ়। তার সাফল্যে আমরা গর্বিত।’

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীন বলেন, ‘অদম্য মনোবল আর ইচ্ছাশক্তির কারণে অরুপ সিংহ ও স্বর্ণালী তেলী সাফল্য পেয়েছে। তাদের প্রশাসন থেকে সহযোগিতা করা হবে।’

আরও পড়ুন:
চট্টগ্রাম বোর্ডে পাসের হার বেড়েছে, কমেছে জিপিএ ফাইভ
শতভাগ জিপিএ ফাইভ ফেনী গার্লস ক্যাডেট কলেজে
সিলেটে পাসের হার জিপিএ ফাইভ কমার যে কারণ জানাল বোর্ড
মাদ্রাসা বোর্ডে দেশসেরা এনএস কামিল মাদ্রাসা
পাসের হার ও জিপিএ ফাইভে এবারও এগিয়ে ছাত্রীরা

মন্তব্য

বাংলাদেশ
Journalists gave false information to Donald Luke during questioning BNP

প্রশ্নের সময় ডোনাল্ড লুকে মিথ্যা তথ্য দিয়েছেন সাংবাদিকরা: বিএনপি

প্রশ্নের সময় ডোনাল্ড লুকে মিথ্যা তথ্য দিয়েছেন সাংবাদিকরা: বিএনপি বাংলাদেশে সাম্প্রতিক সফরের সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ছবি: যুক্তরাষ্ট্র দূতাবাস
বিএনপির বিবৃতিতে বলা হয়, “বিএনপিকে হেয় করতেই প্রথম আলো ও ইনডিপেনডেন্ট টিভি চ্যানেলের সাংবাদিকরা অবান্তর প্রশ্ন করেছেন। প্রশ্নে বলা হয়েছে, ‘বাংলাদেশের একটি বিরোধী দল বিএনপি অভিযোগ করেছে যে, ভারতের মধ্যস্থতায় প্রভাবিত হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান নরম করেছে।’”

দেশের দুটি সংবাদমাধ্যমের সাংবাদিক বাংলাদেশে সম্প্রতি সফরকারী দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুকে প্রশ্ন করার সময় সম্পূর্ণরূপে অসত্য, বিভ্রান্তিকর ও ভিত্তিহীন তথ্য দিয়েছেন বলে অভিযোগ করেছে বিএনপি।

দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা শুক্রবারের এ অভিযোগ করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সফরের মধ্যে বুধবার সন্ধ্যায় তিনি সাক্ষাৎকার দেন দৈনিক প্রথম আলো ও বেসরকারি টিভি চ্যানেল ইনডিপেনডেন্ট টিভিকে।

বিএনপির বিবৃতিতে বলা হয়, “বিএনপিকে হেয় করতেই প্রথম আলো ও ইনডিপেনডেন্ট টিভি চ্যানেলের সাংবাদিকরা অবান্তর প্রশ্ন করেছেন। প্রশ্নে বলা হয়েছে, ‘বাংলাদেশের একটি বিরোধী দল বিএনপি অভিযোগ করেছে যে, ভারতের মধ্যস্থতায় প্রভাবিত হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান নরম করেছে।’”

বিবৃতিতে দাবি করা হয়, ‘বিএনপির কোনো পর্যায়ের নেতাই কখনও কোথাও এ ধরনের মন্তব্য করেননি বা বক্তব্য দেননি। এ ধরনের মনগড়া বক্তব্য প্রকাশ করা বড় ধরনের ভুল বোঝাবুঝির সৃষ্টি করে।’

এতে উল্লেখ করা হয়, প্রথম আলো ও ইনডিপেনডেন্ট টিভির মতো বহুল প্রচারিত সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকদের এ ধরনের ‘অবাস্তব প্রশ্ন’ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সুনামকে ক্ষুণ্ন করে।

বিএনপির পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ‘বর্তমানে দেশের জনগণ ভয়াবহ দুঃশাসনের যাঁতাকলে পিষ্ট। বিএনপির নেতা-কর্মীরা জীবন বাজি রেখে, জেল-জুলুম, নিপীড়ন ও নির্যাতন সহ্য করে দেশের মানুষের অধিকার আদায়ে আন্দোলন-সংগ্রাম করছে। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, জনগণের অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিএনপি বদ্ধপরিকর।’

আরও পড়ুন:
জনগণের শক্তিতে ভর করেই আন্দোলন করছি: ফখরুল
নাশকতা মামলায় চুয়াডাঙ্গা বিএনপির ১৩ নেতা-কর্মী জেলে
ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু
প্রবাসীর বাড়িতে ডাকাতি, ৫০ ভরি স্বর্ণ, টাকা লুটের অভিযোগ
আইন-বহির্ভূত কর্মকাণ্ড করলে ফের পালাতে হবে বিএনপিকে: কাদের

মন্তব্য

বাংলাদেশ
There were 21 lakh eggs and 24 thousand kg of sweets in the potato freezer

আলুর হিমাগারে ছিল ২১ লাখ ডিম, ২৪ হাজার কেজি মিষ্টি

আলুর হিমাগারে ছিল ২১ লাখ ডিম, ২৪ হাজার কেজি মিষ্টি আলুর হিমাগারে ২১ লাখ ডিম পান নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট। ছবি: নিউজবাংলা
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম বলেন, ‘এটি একটি আলুর কোল্ড স্টোরেজ। এখানে এমন বিপুল পরিমাণ ডিম ও মিষ্টি মজুত করার বিষয়ে প্রশ্ন করা হলে কর্তৃপক্ষ কোনো সদেুত্তর দিতে পারেনি। এমনকি কোল্ড স্টোরেজ পরিচালনায় কৃষি বিপণন অধিদপ্তর থেকে কৃষিপণ‌্য মজুতের লাইসেন্স প্রয়োজন হলেও কর্তৃপক্ষ সেটি দেখাতেও ব‌্যর্থ হয়।’

কুমিল্লায় লালমাই উপ‌জেলার বরল-বাগমারা এলাকায় আলু রাখার হিমাগারে অ‌বৈধভা‌বে রাখা ২১ লাখ ডিম ও ২৪ হাজার কেজি মিষ্টি ও মিষ্টি তৈরির সিরকা জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় ডিম ও মি‌ষ্টি মজু‌তের বিরু‌দ্ধে মোবাইল কোর্ট প‌রিচালনা ক‌রেন কু‌মিল্লা জেলা প্রশাস‌নের নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট মে‌হেদী হ‌াসান শাওন। অ‌ভিযা‌নে জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌র কু‌মিল্লার সহকারী প‌রিচালক মো. আছাদুল ইসলাম উপ‌স্থিত ছি‌লেন।

আছাদুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে মেঘনা কোল্ড স্টো‌রে‌জে অভিযান চালিয়ে দেখা যায়, সেখানে ২১ লাখ ডিম ও ৮০০ ড্রাম বা প্রায় ২৪ হাজার কে‌জি মি‌ষ্টি ও মি‌ষ্টির সিরকা মজুত ক‌রে রাখা হয়েছে।

আলুর হিমাগারে ছিল ২১ লাখ ডিম, ২৪ হাজার কেজি মিষ্টি

তিনি বলেন, ‘এটি এক‌টি আলুর কোল্ড স্টো‌রে‌জ। এখানে এমন বিপুল পরিমাণ ডিম ও মি‌ষ্টি মজুত করার বিষয়ে প্রশ্ন করা হলে কর্তৃপক্ষ কোনো সদেুত্তর দি‌তে পা‌রে‌নি। এমনকি কোল্ড স্টোরেজ প‌রিচালনায় কৃ‌ষি বিপণন অ‌ধিদপ্তর থে‌কে কৃ‌ষিপণ‌্য মজুতের লাই‌সেন্স প্রয়োজন হলেও কর্তৃপক্ষ সে‌টি দেখাতেও ব‌্যর্থ হয়।

‘পরে কৃ‌ষি বিপণনের লাই‌সেন্স না নি‌য়ে ‌কোল্ড স্টোরেজ প‌রিচালনা করা এবং অ‌বৈধভাবে বিপুল সংখ‌্যক ডিম ও মিষ্টি মজুত করায় কোল্ড স্টোরেজ কর্তৃপক্ষ‌কে মোবাইল কোর্টের মাধ‌্যমে কৃ‌ষি বিপণন আই‌ন ২০১৮ এর দু‌টি ধারায় ২ লাখ টাকা অর্থদণ্ড দেন নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট। একইসঙ্গে আগামী ৪৮ ঘণ্টার ম‌ধ্যে এসব পণ‌্য বাজারজাত কর‌তে লি‌খিত অঙ্গীকারনামা রাখা হয় এবং কৃ‌ষি বিপণন কর্মকর্তা‌কে ম‌নিট‌রিং করে বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে প্রতি‌বেদন দা‌খিলের নির্দেশনা দেয়া হয়।’

অ‌ভিযানে লালমাই স‌্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর মঞ্জুর হোসেন, সদর স‌্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর এ‌কে আজাদ ও জেলা পু‌লি‌শের এক‌টি দল উপ‌স্থিত থেকে সা‌র্বিক সহযো‌গিতা ক‌রেন।

আরও পড়ুন:
হিমাগারে মজুদ ৬ লাখ ডিম, এক দিনে বিক্রির নির্দেশ

মন্তব্য

p
উপরে