× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
How twenty factories came from Qatar to Bogra
hear-news
player
google_news print-icon

কাতার থেকে বিশত কারখানা যেভাবে বগুড়ায়

কাতার-থেকে-বিশত-কারখানা-যেভাবে-বগুড়ায়
বগুড়ায় বিশত তৈরির কারখানায় কাজ করছেন শ্রমিকরা। ছবি: নিউজবাংলা
বিশেষ আয়োজন এবং বিয়ের মতো বড় অনুষ্ঠানে বিশত পরেন সৌদি আরব ও কাতারের পুরুষরা। কারও গায়ে তা চড়িয়ে দেয়ার মানে হলো ওই ব্যক্তিকে সর্বোচ্চ সম্মান দেয়া। এটি মূলত ধর্মনিরপেক্ষ একটি পোশাক।

কাতার ফুটবল বিশ্বকাপে এবারের চ্যাম্পিয়নের শিরোপা জিতেছে আর্জেন্টিনা। খেলার সমাপনীতে শিরোপাজয়ীদের মহানায়ক লিওনেল মেসিকে ঐতিহ্যবাহী এক পোশাক পরিয়ে দেন দেশটির আমির। আরব বিশ্বের পুরুষদের ঐতিহ্যবাহী এই পোশাকের নাম ‘বিশত’। এই বিশেষ পোশাকের ছবির রেশ ছড়িয়েছে দেশের বগুড়ায়ও। কারণ বগুড়ার এক পল্লিতে দীর্ঘদিন ধরে তৈরি হচ্ছে আরবীয় পোশাক ‘বিশত’। যেগুলো রপ্তানি করা হয় কাতার ও সৌদি আরবে।

বিশেষ আয়োজন এবং বিয়ের মতো বড় অনুষ্ঠানে বিশত পরেন সৌদি আরব ও কাতারের পুরুষরা। কারও গায়ে তা চড়িয়ে দেয়ার মানে হলো ওই ব্যক্তিকে সর্বোচ্চ সম্মান দেয়া। এটি মূলত ধর্মনিরপেক্ষ একটি পোশাক।

মেসিকে পরিয়ে দেয়া বিশতটি ‘বিশত আল সালেম’ নামে এক কোম্পানির বলে দাবি করেছেন বগুড়া সদরের শিকারপুরের রবিউল ইসলাম রনি। ‘বিশত আল নূর’ প্রতিষ্ঠানের পরিচালক তিনি। রবিউলের দাবি, আল সালেম কোম্পানিতেই পাঠানো হয় বগুড়ার মানুষের হাতে তৈরি পোশাকটি।

এক যুগ আগে নূর আলম নামের এক ব্যক্তির হাতে গড়ে ওঠে ‘বিশত আল নূর’। রবিউল প্রতিষ্ঠানটির মালিকের জামাই। তিনি কাতারে ব্যবসা দেখাশোনা করেন।

জানা গেছে, ২০০০ সালের দিকে শ্রমিক হিসেবে সৌদি আরবে যান নূর আলম। সেখানে বিশত তৈরির কারখানায় কাজ শুরু করেন তিনি। পাতলা কাপড়ে বিভিন্ন ধরনের সুতা দিয়ে নকশা করা তার কাজ ছিল।

সৌদিতে কাজ করার কয়েক বছর পর নূর কাতারে যান। সেখানেও নূর এই বিশেষ ধরনের পোশাক তৈরির কারখানায় কাজ করেন। পরে সেখানকার মালিককে প্রস্তাব দেন, এমন একটি কারখানা তিনি বাংলাদেশে করতে চান। দেশে কম মূল্যের শ্রমিক দিয়ে কাজ করাতে চান। তখন তার কাতারের তৎকালীন মালিক রাজি হলে দেশে এসে নূর ১০ জন শ্রমিক নিয়ে বিশত তৈরির কাজ শুরু করেন।

কাতার থেকে বিশত কারখানা যেভাবে বগুড়ায়
গুড়ার কারখানায় তৈরি বিশত। ছবি: নিউজবাংলা

নূর ও তার জামাই রবিউল বেশির ভাগ সময় কাতার কিংবা সৌদি আরবে থাকেন। সেখানকার বিভিন্ন প্রতিষ্ঠান বা দোকানে তারা দেশে তৈরি বিশত পাইকারি মূল্য জোগান দেন।

বিশত আল নূর প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মানিক হোসেন জানান, দেশে নূর আলমের ব্যবসা দেখাশোনা করেন তিনি।

মানিক জানান, এই পোশাকের বাংলাদেশে কোনো চাহিদা নেই। সব পোশাকই যায় সৌদি আরবে কিংবা কাতারে। দামও খুব ভালো। সেখানে প্রতিটি বিশত নকশাভেদে ৮০ হাজার থেকে ২ লাখ টাকায় বিক্রি হয়। আবার এই পোশাক তৈরির সব কাঁচামালই আমদানি করতে হয় সৌদি কিংবা কাতার থেকে। সুই, সুতা থেকে শুরু করে কাপড় সবই আসে সেখান থেকে।

তিনি আরও জানান, ঈদের অনুষ্ঠানের পাশাপাশি বিয়ে ও বিভিন্ন উৎসবে এ পোশাকের ব্যবহারের রীতি সবচেয়ে বেশি। বিশত তৈরিতে স্বর্ণ ও রৌপ্য প্রলেপযুক্ত সুতা, জরি ও নরম পাতলা কাপড় ব্যবহার করা হয়। এ পণ্যগুলো সৌদি আরব, কাতার ও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে আমদানি করা হয়। এমনকি এশিয়ার দেশ জাপান থেকেও আনা হয় এসব পণ্য।

ব্যবসা সম্পর্কে মানিক বলেন, এই কারখানা থেকে প্রতি মাসে গড়ে প্রায় ২ কোটি টাকার পোশাক বিক্রি হয়।

বিশত আল নূর কারখানায় স্থানীয় নারী-পুরুষ মিলে ৩০ জন শ্রমিক কাজ করছেন। বিশেষ এই পোশাক তৈরি করে শ্রমিকরা অনেকে সচ্ছলও হয়েছেন। অনেকে নিজেদের পড়ালেখার খরচ এখান থেকেই বহন করছেন।

কারিগরদের সঙ্গে কথা বলে জানা যায়, কাপড় থেকে পূর্ণ একটি বিশত তৈরি হয় ছয়টি ধাপে। ঐতিহ্যবাহী এই পোশাক তৈরি করতে একজন শ্রমিকের অন্তত সাত দিন সময় লাগে। প্রথমে কাপড় কেটে নিয়ে সেখানে নকশা শুরু করতে হয়। নকশার প্রথম ধাপকে বলা হয় হেলা। এরপর রয়েছে তুক্ত স্রিপ, ব্রুজ, মাসকার, বরদাক ও সিলালা নামে ধাপ। ধাপগুলো শেষ হলেই পূর্ণতা পায় একটি বিশত।

এসব কাজের মধ্যে একটি ধাপ ‘মাসকারে’ বিশেষভাবে দক্ষ সাকিব হোসেন। গত তিন বছরে অন্যান্য কাজও শিখেছেন তিনি। এর আগে ছিলেন বাসের হেলপার। এখন পুরোদমে বিশত তৈরি করছেন।

তিনি জানান, প্রথম মাসেই আয় হয় ১০ হাজার টাকা।

এখন এই পোশাক কারখানায় কাজ করে মাসে প্রায় ২০ হাজার টাকা আয় করছেন সাকিব।

কাতার থেকে বিশত কারখানা যেভাবে বগুড়ায়
গুড়ার কারখানায় বিশত তৈরির কাজ করছেন শ্রমিকরা। ছবি: নিউজবাংলা

কাতার থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে রবিউল ইসলাম রনির সঙ্গে আলাপ হয়। তিনি বলেন, ‘মেসিকে কাতারের বিখ্যাত বিশত আল সালেম কোম্পানির বিশত পরিয়ে দিয়েছেন দেশটির আমির। এই কোম্পানিতেই আমরা নিজেদের তৈরি বিশত সরবরাহ করি।’
ফুটবল বিশ্বকাপে বিশতের ব্যবসা সম্পর্কে রবিউল বলেন, ‘কাতারে সাধারণত প্রতিবছর আমাদের তৈরি অন্তত ৮০ লাখ টাকার বিশত বিক্রি হয়। এবার বিশ্বকাপ উপলক্ষে বেচাকেনা ভালো হয়েছে। তবে আমাদের আশা আরও বেশি ছিল।’

বিশত তৈরিতে কিছু সংকটের কথাও বলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মানিক হোসেন। তিনি বলেন, পোশাকটি তৈরির কাঁচামাল কাতার থেকে আমদানি করতে হয়। কারণ এই মানের সুতা বাংলাদেশে বা তার আশপাশে নেই। এই সুতা বা অন্য কাঁচামাল আমদানিতে অনেক ঝামেলা পোহাতে হয়। এগুলো সহজ করা গেলে আমাদের জন্য ভালো হতো। একই সঙ্গে দেশের বেকার নারী-পুরুষকে প্রশিক্ষণ দিয়ে এই কাজ শেখানো গেলে তাদের অর্থ উপার্জনের পথ তৈরি হতো।

এ বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) বগুড়া কার্যালয়ের উপমহাব্যবস্থাপক এ কে এম মাহফুজুর রহমান বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং ব্যবসায়ীদের ছোট পরিসরে ঋণ দেয়া হয়। একই সঙ্গে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এই পোশাক কারখানাটি পরিদর্শন করে শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এ ছাড়া অন্য কোনো সহযোগিতা লাগলে সেটিও দেখা হবে।

আরও পড়ুন:
মেসির বিশতের দাম উঠল ১০ কোটি টাকা
মেসিকে কাতারের আমিরের বিশত পরানোর মানে কী

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
Charge sheet against cricketer Al Amin in wife torture case

স্ত্রী নির্যাতনের মামলায় ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে অভিযোগপত্র

স্ত্রী নির্যাতনের মামলায় ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে অভিযোগপত্র ক্রিকেটার আল আমিন হোসেন। ফাইল ছবি
ঢাকার মহানগর হাকিম আতাউল্লাহর আদালতে বৃহস্পতিবার অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার পরিদর্শক সোহেল রানা। বিচারক অভিযোগপত্র দেখেছেন মর্মে স্বাক্ষর করেন।

যৌতুকের জন্য স্ত্রীকে মারধরের অভিযোগে করা মামলায় জাতীয় ক্রিকেট দলের পেসার আল আমিন হোসেনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ।

ঢাকার মহানগর হাকিম আতাউল্লাহর আদালতে বৃহস্পতিবার এ অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার পরিদর্শক সোহেল রানা।

বিচারক অভিযোগপত্র দেখেছেন মর্মে স্বাক্ষর করেন। পরবর্তী বিচারেরর জন্য মামলাটি ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮-এ বদলির আদেশ দেন বিচারক।

গত বছরের ২ সেপ্টেম্বর মিরপুর মডেল থানায় আল আমিনের নামে স্ত্রী ইসরাত জাহানের করা অভিযোগের ভিত্তিতে মামলা নথিভুক্ত করা হয়।

ইশরাত জাহানের অভিযোগ, তাকে অত্যাচার করে বাসা থেকে বের করে দিয়েছেন আল আমিন। দীর্ঘদিন ধরে তার ওপর এমন অত্যাচার চালাচ্ছেন তিনি।

আরও পড়ুন:
ক্রিকেটার আল-আমিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
আদালতে স্ত্রীকে তালাকের কথা জানালেন আল আমিন
এখনও কিছু হয়নি: আল আমিন
স্ত্রীর মামলায় ক্রিকেটার আল আমিনের জামিন
জামিনের পরদিনই ক্রিকেটার আল আমিনের নামে আরেক মামলা

মন্তব্য

বাংলাদেশ
Djokovic caught Nadal to win the Australian Open

অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। ছবি: টুইটার
গত বছর করোনাভাইরাসের টিকা না নেয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জকোভিচ। ওই সময় ইমিগ্রশন থেকে ফেরত পাঠানো হয়েছিল তাকে। এবার নিয়ম শিথিল করার পর খেলার সুযোগ পান তিনি। টুর্নামেন্টে খেলে যান হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েই। 

অস্ট্রেলিয়ান ওপেনে আগ্রাসন বজায় রেখে ফাইনালে গ্রিসের স্তেফানোস সিতসিপাসকে সরাসরি সেটে হারিয়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ।

এ নিয়ে দশমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। আর ২২টি গ্র্যান্ডস্ল্যাম জিতে ছুঁয়ে ফেললেন রাফায়েল নাদালের রেকর্ড।

মেলবোর্নে রোববার সিতসিপাসকে ৬-৩, ৭-৬, ৭-৬ ব্যবধানে হারিয়ে ২০২৩ অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হন ‘‌জোকার’ ।

গত বছর করোনাভাইরাসের টিকা না নেয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জকোভিচ। ওই সময় ইমিগ্রশন থেকে ফেরত পাঠানো হয়েছিল তাকে। এবার নিয়ম শিথিল করার পর খেলার সুযোগ পান তিনি। টুর্নামেন্টে খেলে যান হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েই।

এ জয়ের মধ্যে দিয়ে টেনিস র‍্যাংকিংয়ে আবারো এক নম্বরে উঠে এসেছেন জকোভিচ।

আরও পড়ুন:
ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ
সুপার কাপ ফাইনালের আগে ছিটকে গেলেন রিয়ালের ভাজকুয়েজ
টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা
পাকিস্তানে সিরিজ জয় নিউজিল্যান্ডের
টিভিতে আজকের খেলা

মন্তব্য

বাংলাদেশ
The Australian Open got a new champion

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি হাতে সাবালেঙ্কা। ছবি: সংগৃহীত
বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে শনিবার মেয়েদের ফাইনালে এলেনা রেবাকিনার মুখোমুখি হন সাবালেঙ্কা। ২ ঘণ্টা ২৮ মিনিটের লড়াইয়ে এই বেলারুশিয়ান হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের রেবাকিনাকে।

নতুন চ্যাম্পিয়ন পেয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। ইতিহাস গড়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ট্রফি দখল করেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা।

শনিবার বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টে মেয়েদের ফাইনালে এলেনা রেবাকিনার মুখোমুখি হন সাবালেঙ্কা। ২ ঘণ্টা ২৮ মিনিটের এই লড়াইয়ে সাবালেঙ্কা হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের রেবাকিনাকে। আর এর মধ্য দিয়ে তিনি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে।

রড লেভার এরিনায় প্রথম সেটে অবশ্য পিছিয়ে পড়েছিলেন সাবালেঙ্কাই। সেখান থেকে ঘুরে দাঁড়ান তিনি।

অতীতে উইম্বলডনে একবার এবং যুক্তরাষ্ট্র ওপেনে দু’বার সেমিফাইনালে উঠেছিলেন সাবালেঙ্কা। জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলেই বাজিমাত করলেন ২৪ বছরের এই তরুণী। ক্যাঙারুর দেশে ইতিহাস লিখে কাটালেন গ্র্যান্ড স্ল্যাম খরা।

শেষ পয়েন্ট জিতেই মাটিতে শুয়ে পড়েন আরিনা সাবালেঙ্কা। চোখে অঝোর বারিধারা। করতালি আর উল্লাসধ্বনিতে তার আনন্দে শামিল হয় রড লেভার অ্যারেনায় উপস্থিত ৩১ হাজারের বেশি টেনিসপ্রেমীও।

বাছাইয়ের হিসাবে রেবাকিনার চেয়ে ঢের এগিয়ে ছিলেন সাবালিয়েঙ্কা। তবে গ্র্যান্ড স্লাম অভিজ্ঞতায় পিছিয়ে। গত বছরের উইম্বলডনজয়ী রেবাকিনার জন্য গ্র্যান্ড স্লাম ফাইনালের মঞ্চ নতুন নয়, তবে সাবালেঙ্কার জন্য এটাই প্রথম। তাই কিছুটা চাপে ছিলেনই। সেই চাপে ভেঙে পড়েন প্রথম সেটে। সেয়ানে-সেয়ানে লড়াই করেও হেরে যান ৬-৪ এ।

তবে চাপ দীর্ঘস্থায়ী হতে দেননি সাবালেঙ্কা। রেবাকিনাকে ফেরার কোনো সুযোগ না দিয়ে দ্বিতীয় সেট জিতে নেন ৬-৩ গেমে।

শেষ সেটে উত্তেজনার পারদ পড়ে আরও। তবে প্রথম সেটের পুনরাবৃত্তি হতে দেননি সাবালেঙ্কা। ৪-৪ অবস্থায় সার্ভ ব্রেক করে সমীকরণ নিয়ে আসেন নিজের পক্ষে। শেষ পর্যন্ত ৬-৪ ব্যবধানে জিতে গ্র্যান্ড স্লাম শিরোপা নিজের করে নেন তিনি।

আরও পড়ুন:
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
ক্যানসার আক্রান্ত টেনিস কিংবদন্তি নাভ্রাতিলোভা
২০২৩ সালের ক্রীড়া ক্যালেন্ডার
২০২২ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন: মেসির বিশ্বজয় ও পেলের চলে যাওয়া
মেসি-দি মারিয়াদের পাশে নাদাল

মন্তব্য

বাংলাদেশ
NovoAir 38th National Judo Competition begins

নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু

নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার শুরু হয়েছে নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা। ছবি: নিউজবাংলা
অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ‘খেলাধুলা একটি সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের প্রতিষ্ঠান শুরু থেকেই ফুটবল, ক্রিকেট, ভলিবল, গলফসহ বিভিন্ন খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করছে।’ 

বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ারের পৃষ্ঠপোষকতায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ৩৮ তম জাতীয় জুডো প্রতিযোগিতা।

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার এই প্রতিযোগিতার উদ্বোধন করেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান।

বাংলাদেশ জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুন নাহার হীরু ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ‘খেলাধুলা একটি সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের প্রতিষ্ঠান শুরু থেকেই ফুটবল, ক্রিকেট, ভলিবল, গলফসহ বিভিন্ন খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করছে।’

বাংলাদেশ জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমান বলেন, ‘জুডোকে জনপ্রিয় করতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। নিয়মিত চর্চা ও প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে দেশে খেলাটিকে জনপ্রিয় করতে কাজ করছি।’

অনুষ্ঠানে জানানো হয়, সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ, আনসার, বিকেএসপি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন জেলা থেকে মোট ৩১ দলের ৩১০ খেলোয়াড় প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। পুরুষ বিভাগে ৭টি ও নারী বিভাগে ৭টি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
যে কারণে ফুটবল মাঠে সাদা কার্ড
নাসিমের বোলিং তাণ্ডব, ঢাকার ষষ্ঠ হার
আফ্রিদির চেয়ারে হারুন
ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ

মন্তব্য

বাংলাদেশ
Two thousand athletes in Bangabandhu Marathon

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের কয়েকজন প্রতিযোগী এবং প্রতিযোগিতার প্রধান উপদেষ্টা সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও অতিথি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। ছবি: পিয়াস বিশ্বাস/নিউজবাংলা
ম্যারাথন শেষে প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধান জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তা ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন। এতে অংশ নেন দেশি-বিদেশি ২ হাজার ১৬৩ অ্যাথলেট।

এবারের ঢাকা ম্যারাথনের লক্ষ্য ছিল জাতির পিতার স্মরণে বাঙালি জাতিসত্তা, ঐতিহ্য ও সংস্কৃতিকে বহির্বিশ্বের সামনে উপস্থাপনের পাশাপাশি যুবসমাজকে স্বাস্থ্যকর জীবনযাপনে উদ্বুদ্ধ করা।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান উপদেষ্টা ছিলেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

ম্যারাথনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ম্যারাথন শেষে প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধান জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তা ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট
সেনাবাহিনীর প্রধান ও বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের প্রধান উপদেষ্টা জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাতসহ অতিথিরা। ছবি: পিয়াস বিশ্বাস/নিউজবাংলা

রাজধানীর খিলক্ষেতে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা থেকে ভোর সাড়ে ৫টার দিকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত যান ম্যারাথনে অংশ নেয়া অ্যাথলেটরা। একই রাস্তায় ফেরত আসেন তারা।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে কেনিয়ার স্ট্যানলি কিপ্রোটিস বেট এবং নারী বিভাগে ইথিওপিয়ার বাসাঙ্কি ইমোসি বিলো চ্যাম্পিয়ন হন।

ফুল ম্যারাথনে সাফভুক্ত দেশের দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে ভারতের বাঙ্গরিয়া বিক্রম বারাতসিন এবং নারী বিভাগে নেপালের পুষ্পা ভান্ডারি চ্যাম্পিয়ন হন।

এ ছাড়া হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মরক্কোর আবদেল আজিজ বাঘাজি এবং নারী বিভাগে উগান্ডার রিস্পা চিরোপ চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে সাফভুক্ত দেশের দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে ভারতের অভিষেক পাল ও নারী বিভাগে একই দেশের রেশমা দত্ত কিভেত চ্যাম্পিয়ন হন।

ফুল ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মোহাম্মদ আল আমিন এবং নারী বিভাগে পাপিয়া খাতুন চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে এম এলাহি সরদার এবং নারী বিভাগে সুস্মিতা ঘোষ চ্যাম্পিয়ন হন।

ফুল ও হাফ ম্যারাথনে মোট ২ হাজার ১৬৩ অ্যাথলেট অংশ নেন।

ম্যারাথন কমিটির প্রধান উপদেষ্টা ও সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সমাপনী বক্তব্যের শুরুতে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধু ম্যারাথন-২০২৩ আয়োজন ও দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘তৃতীয় বঙ্গবন্ধু ম্যারাথনে যারা সফলভাবে দৌড় সম্পন্ন করেছেন, তাদের সবাইকে আমার শুভেচ্ছা।’

তার আশা, বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের মধ্যে সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টিতে সহায়ক হবে।

আরও পড়ুন:
ঢাকা ম্যারাথনে সোমবার যেসব সড়ক বন্ধ
হাতিরঝিলে সোমবার ৭ ঘণ্টা যান চলাচল বন্ধ
বঙ্গবন্ধুর স্মরণে ঢাকা ম্যারাথন ১০ জানুয়ারি
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মেহেরপুরে মিনি ম্যারাথন
মেরিন ড্রাইভের আল্ট্রা ম্যারাথনে ৩০০ অ্যাথলিট

মন্তব্য

বাংলাদেশ
You will see Messi Neymar game on TV today

টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা

টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা পিএসজির জার্সিতে লিওনেল মেসি,নেইমার ও এমবাপে। ফাইল ছবি/এএফপি
তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষটিতে ভারত বিপক্ষে রোববার মাঠে নামবে শ্রীলঙ্কা। ইংলিশ প্রিমিয়ার লিগে মুখোমুখি হবে আর্সেনাল ও টটেনহাম। এ ছাড়া ফ্রেঞ্চ লিগ ওয়ানে রেনের বিপক্ষে খেলবে পিএসজি।

ক্রিকেট

তৃতীয় ওয়ানডে
ভারত-শ্রীলঙ্কা
বেলা ২টা, স্টার স্পোর্টস ওয়ান, টি স্পোর্টস।

নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
পাকিস্তান-রুয়ান্ডা
বেলা ২টা, র‌্যাবিটহোল ও আইসিসি।

ইংল্যান্ড-জিম্বাবুয়ে
বিকেল পৌনে ৬টা, র‌্যাবিটহোল ও আইসিসি।

বিগ ব্যাশ লিগ

হারিকেনস-থান্ডার
সকাল ৮টা ৪০ মিনিট, সনি স্পোর্টস টেন টু।

সিক্সার্স-স্কর্চার্স
বেলা সোয়া ২টা, সনি স্পোর্টস টেন টু

আইএলটি-২০

আবুধাবি-গালফ
বিকেল ৪টা, টি স্পোর্টস।

ডেজার্ট-শারজা
রাত ৮টা, টি ম্পোর্টস।

এসএ২০

ডারবান-পার্ল
বিকেল সাড়ে ৫টা, স্পোর্টস এইটিন ওয়ান।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

চেলসি-ক্রিস্টাল প্যালেস
রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

টটেনহ্যাম-আর্সেনাল
রাত সাড়ে ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লা লিগা

আলমেরিয়া-আতলেতিকো
রাত সোয়া ৯টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

সিরি আ

আতালান্তা-সালেরনিতানা
রাত ১১টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

লিগ ওয়ান

রেনে-পিএসজি
রাত পৌনে ২টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

অন্যান্য

বিশ্বকাপ হকি

স্পেন-ওয়েলস
বিকেল সাড়ে ৫টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

ভারত-ইংল্যান্ড
সন্ধ্যা সাড়ে ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

আরও পড়ুন:
টিভিতে আজকের খেলা
বিপিএলসহ টিভিতে আজকের খেলা

মন্তব্য

বাংলাদেশ
Todays game on TV

টিভিতে আজকের খেলা

টিভিতে আজকের খেলা প্রতীকী ছবি
বিপিএলে শনিবার কুমিল্লার মুখোমুখি হবে বরিশাল। দিনের আরেক ম্যাচে ঢাকার বিপক্ষে মাঠে নামবে চট্টগ্রাম। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা রয়েছে।

ক্রিকেট

বিপিএল

কুমিল্লা-বরিশাল
বেলা দেড়টা, নাগরিক টিভি।

চট্টগ্রাম-ঢাকা
সন্ধ্যা সাড়ে ৬টা, নাগরিক টিভি।

বিগ ব্যাশ

অ্যাডিলেড-ব্রিসবেন
বেলা ১১টা, সনি টেন ফাইভ।

রেনেগেডস-স্টারস
বেলা আড়াইটা, সনি টেন ফাইভ।

এসএ২০

প্রিটোরিয়া-সানরাইজার্স
বিকেল সাড়ে ৫টা,স্পোর্টস এইটিন।

কেপটাউন-জোবার্গ
রাত সাড়ে ৯টা, স্পোর্টস এইটিন।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানচেস্টার ইউনাইটেড-ম্যানচেস্টার সিটি
সন্ধ্যা সাড়ে ৬টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

ব্রাইটন-লিভারপুল
রাত ৯টা,স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

ব্রেন্টফোর্ড-বোর্নমাউথ
রাত সাড়ে ১১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লা লিগা

সোসিয়েদাদ-বিলবাও
রাত ২টা, স্পোর্টস এইটিন।

সিরি আ

লেচ্চে-মিলান
রাত ১১টা, ভুট সিলেক্ট।

আরও পড়ুন:
বিপিএলসহ টিভিতে আজকের খেলা
ভারত-শ্রীলঙ্কার ম্যাচসহ টিভিতে আজ যা দেখবেন
মেসি-নেইমারের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন

মন্তব্য

p
উপরে