× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Transport strike in Rajshahi division since morning
google_news print-icon

সকাল থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট

সকাল-থেকে-রাজশাহী-বিভাগে-পরিবহন-ধর্মঘট
ছবি: সংগৃহীত
বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, ‘সমাবেশে নেতা-কর্মীরা যাতে আসতে না পারে সে জন্য পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। ধর্মঘট দিয়ে বিএনপির নেতাকর্মীদের আটকে রাখা যাবে না। যে কোনো মূল্যে এই সমাবেশ সফল করা হবে।’

বৃহস্পতিবার সকাল থেকে রাজশাহী বিভাগে শুরু হচ্ছে পরিবহন ধর্মঘট। পরিবহন মালিক শ্রমিকরা বলছেন, সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধসহ ১০ দফা দাবিতে তারা এই ঘর্মঘট ডেকেছে।

তবে, বিএনপি নেতাদের অভিযোগ, ৩ ডিসেম্বর রাজশাহীতে তাদের বিভাগীয় সমাবেশে যেন নেতা কর্মীরা উপস্থিত হতে না পারে সে জন্যই এই ধর্মঘট।

তারা বলছেন, যত বাধাই আসুক, সমাবেশে মানুষের ঢল নামবে।

গত শনিবার নাটোরে বিভাগীয় পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভায় ১০ দফা দাবি আদায়ে ৩০ নভেম্বর পর্যন্ত আল্টিমেটাম দিয়ে ধর্মঘটের ঘোষণা দেয়া হয়।

রাজশাহী পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক মতিউল হক জানান, মহাসড়কে নছিমন, করিমন, ভুটভটির মতো অবৈধ যানবাহন চলাচল বন্ধ করাসহ ১০ দফা দাবিতে আল্টিমেটাম দিয়ে ধর্মঘটের ডাক দেয়া হয়েছিল। কিন্তু বেঁধে দেয়া সময়ের মধ্যে তাদের দাবি পূরণ হয়নি।

এ কারণে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। এ ধর্মঘটের আওতায় থাকবে সব যাত্রী ও পণ্যবাহী পরিবহন।

অন্যন্য দাবির মধ্যে সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন, জ্বালানি তেল ও যন্ত্রাংশের মূল্য হ্রাস, করোনাকালে গাড়ি চলাচল না করায় সে সময়ের ট্যাক্স মওকুফ, চালকদের ড্রাইভিং লাইসেন্স-সংক্রান্ত জটিলতা নিরসন, পুলিশি হয়রানি বন্ধ ও উপজেলা পর্যায়ে বিআরটিসি চলাচল দ্রুত বন্ধ করার দাবি উল্লেখযোগ্য।

বিএনপির বিভাগীয় সমাবেশের আগ মুহূর্তে কেন এই ধর্মঘট জানতে চাইলে এই পরিবহণ মালিক বলেন, ‘রাজনৈতিক কর্মসূচি বা অন্যান্য কর্মসূচি তো চলতেই থাকে। আমাদের এই দাবিগুলো নিয়ে অনেকদিন ধরেই আন্দোলন চলছে।’

এদিকে, বিএনপি নেতাদের দাবি, রাজশাহীর সমাবেশে মানুষকে আসতে বাধা দিতেই এই পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, ‘সমাবেশে নেতা-কর্মীরা যাতে আসতে না পারে সে জন্য পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। ধর্মঘট দিয়ে বিএনপির নেতাকর্মীদের আটকে রাখা যাবে না। যে কোনো মূল্যে এই সমাবেশ সফল করা হবে।’

তিনি আরও বলেন, ‘নেতা-কর্মীদের আসা শুরু হয়ে গেছে। এখানে মানুষের ঢল নামবে। যত বাধায় আসুক, সবকিছু উপেক্ষা করে মানুষ সমাবেশে যোগ দেবে।’

আরও পড়ুন:
বিএনপির রাজশাহী সমাবেশে বাকি শুধু পুলিশের অনুমতি
সোহরাওয়ার্দীতে বিএনপির সমাবেশে উসকানিমূলক বক্তব্য নিষেধ
দুই বিবেচনায় জামায়াত-বিচ্ছেদ গোপন বিএনপির
সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতি, পল্টনে অনড় বিএনপি
সিনিয়র নেতাদের নামে ‘কুৎসা রটানোয়’ পদ গেল বিএনপির সাবেক এমপির

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
Accused robs three police officers by hacking them Arrest 3

তিন পুলিশ কর্মকর্তাকে কুপিয়ে আসামি ছিনতাই: গ্রেপ্তার ৩

তিন পুলিশ কর্মকর্তাকে কুপিয়ে আসামি ছিনতাই: গ্রেপ্তার ৩ ছবি: নিউজবাংলা
ময়মনসিংহ ডিবি পুলিশের ওসি মো. ফারুক হোসেন বলেন, ‘গ্রেপ্তারের পর বিকেলে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আহত তিন পুলিশ কর্মকর্তা এখন শঙ্কামুক্ত।’

ময়মনসিংহের ত্রিশালে পুলিশের তিন কর্মকর্তাকে কুপিয়ে পরোয়ানাভুক্ত আসামিকে ছিনিয়ে নেয়ার ঘটনায় ওই আসামিসহ তিনজনকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা (ডিবি) ও ত্রিশাল থানা পুলিশ।

মঙ্গলবার বিকেলে জেলার ডিবি পুলিশের কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন ভোর চারটার দিকে জেলার ভালুকা থানাধীন সিডস্টোর এলাকায় যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন ত্রিশালের ধানীখোলা ইউনিয়নের শিমুলিয়াপাড়া এলাকার মূল আসামি ৫৯ বছর বয়সী বেদেনা খাতুন, তার ৪৪ বছর বয়সী ছেলে হারুন মিয়া ও ২৫ বছর বয়সী মো. নাঈম।

এ ব্যাপারে ময়মনসিংহ ডিবি পুলিশের ওসি মো. ফারুক হোসেন বলেন, ‘গ্রেপ্তারের পর বিকেলে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আহত তিন পুলিশ কর্মকর্তা এখন শঙ্কামুক্ত।’

এর আগে, রোববার রাত সাড়ে ১০টার দিকে ওয়ারেন্টভুক্ত আসামি বেদেনা খাতুনকে গ্রেপ্তার করতে তার বাড়িতে যান থানার ৩০ বছর বয়সী উপ-পরিদর্শক (এসআই) ইসমাইল হোসেন, ৩৫ বছর বয়সী সহকারী উপ-পরিদর্শক (এএসআই) গোলাম রসুল এবং ৩৯ বছর বয়সী এএসআই রাকিব। আসামিকে বাড়িতে পেয়ে গ্রেপ্তার করতে চাইলে তার ছেলে হারুন ও নাঈম তিন পুলিশ কর্মকর্তাকে দা দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে মাকে ছিনিয়ে নিয়ে যান।

খবর পেয়ে আরও পুলিশ সদস্য ঘটনাস্থলে গিয়ে আহতদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) হাসপাতালে ভর্তি করেন।

এ ঘটনার পরদিন সোমবার দুপুরে এসআই হুমায়ুন কবির বাদী হয়ে তিনজনকে আসামি করে থানায় মামলা করেন।

আরও পড়ুন:
ময়মনসিংহে ৩ পুলিশ কর্মকর্তাকে কুপিয়ে আসামি ছিনতাই

মন্তব্য

বাংলাদেশ
Chasik councilor Tinu in jail in beating case

মারধরের মামলায় চসিক কাউন্সিলর টিনু কারাগারে

মারধরের মামলায় চসিক কাউন্সিলর টিনু কারাগারে ছবি: নিউজবাংলা
মেহেদী হাসান নামে এক যুবককে অপহরণ, মারধর ও হত্যার হুমকির মামলায় কাউন্সিলর নুর মোস্তফা টিনু আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়।

চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানা এলাকায় মেহেদী হাসান রাকিব নামে এক যুবককে মারধরের মামলায় চকবাজার ওয়ার্ড কাউন্সিলর নুর মোস্তফা টিনুকে কারাগারে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার চট্টগ্রামের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরকার হাসান শাহরিয়ারের আদালত এ আদেশ দেয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের জেনারেল রেকর্ড অফিস (জিআরও) শাখার পুলিশ পরিদর্শক মো. আবু তাহের বলেন, ‘পাঁচলাইশ থানার মেহেদী হাসান নামে এক যুবককে অপহরণ, মারধর ও হত্যার হুমকির মামলায় কাউন্সিলর নুর মোস্তফা টিনু আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।’

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৩ মার্চ মামলার বাদী মেহেদী হাসান রাকিব চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে একুশে ড্রাগ হাউজ নামে একটি ফার্মেসিতে ছিলেন। এ সময় সেখানে থাকা বন্ধু অভিজিতের মোবাইলে ফোন করে কথা বলতে থাকেন কাউন্সিলর টিনু। পাশে মোবাইলে অন্যজনের সঙ্গে কথা বলছিলেন রাকিবও।

কণ্ঠস্বর শুনে টিনু অভিজিতের কাছে তার পাশে থাকা ব্যক্তির পরিচয় জানতে চান। রাকিবের নাম শুনে তিনি ক্ষিপ্ত হন এবং তার সঙ্গে কথা বলার আগ্রহ প্রকাশ করেন। কথোপকথনের কয়েক মিনিটের মধ্যে ৫-৬টি মোটরসাইকেলে করে ১৫-২০ জন যুবক ফার্মেসির সামনে আসেন।

রাকিবকে সেখান থেকে তুলে নিয়ে কাপাসগোলা এলাকায় চকবাজার ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের দোতলায় নিয়ে যাওয়া হয়। সেখানে কাউন্সিলর আগে থেকেই বসা ছিলেন। রাকিবকে চেয়ারে বসিয়ে কয়েকজন যুবক ঘিরে ধরেন এবং কাউন্সিলর তাকে মারধর করেন ও হত্যার হুমকি দেন।

এ ঘটনায় গত ৪ মার্চ নগরের পাঁচলাইশ থানায় কাউন্সিলর নুর মোস্তফা টিনুসহ ৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১০-১৫ জনকে আসামি করে একটি মামলা করেন রাকিব।

আরও পড়ুন:
সাংবাদিকদের জেলে পাঠানোর হুমকি দেয়া এসিল্যান্ডকে স্ট্যান্ড রিলিজ
জামিন চাইতে আদালতে গিয়ে বিএনপির ৭ নেতাকর্মী কারাগারে
যুবলীগ নেতাকে মারধরের মামলায় উপজেলা চেয়ারম্যান জেলে

মন্তব্য

বাংলাদেশ
Wife and mother in law died in electric rat trap

ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল বউ-শাশুড়ির

ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল বউ-শাশুড়ির ছবি: নিউজবাংলা
নিজের অজান্তে ওই ফাঁদ স্পর্শ করে বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি। তাকে বাঁচাতে গিয়ে একই ফাঁদে আটকে যান শাশুড়িও। সেখানেই চিরবিদায় নিয়েছেন দুজনই।

বৈদ্যুতিক সংযোগ দিয়ে ধানখেতে পাতা হয়েছিল ইঁদুর মারার ফাঁদ। সেখানে সবজি তুলতে গিয়েছিলেন বাড়ির বউ। নিজের অজান্তে ওই ফাঁদ স্পর্শ করে বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি। তাকে বাঁচাতে গিয়ে একই ফাঁদে আটকে যান শাশুড়িও। সেখানেই চিরবিদায় নিয়েছেন দুজনই।

মঙ্গলবার বেলা ১১টার দিকে খুলনার দাকোপ উপজেলার হরিণটানা গ্রামে বউ ও শাশুড়ির এমন মৃত্যু হয়েছে।

নিহতরা হলেন হরিণটানা গ্রামের চিত্তরঞ্জন গাইনের স্ত্রী ৬৫ বছর বয়সী চপলা গাইন ও তার পুত্রবধূ ৩৬ বছর বয়সী টুম্পা গাইন।

এ প্রসঙ্গে দাকোপ থানার ওসি মোহাম্মদ আব্দুল হক বলেন, ‘ধানখেতে বৈদ্যুতিক সংযোগ থাকায় তাদের মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য মৃতদেহ খুলনা মেডিক্যাল কলেজ হাসপালের মর্গে পাঠানো হয়েছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।’

আরও পড়ুন:
সাদা ইঁদুরে বাড়তি আয় কুবির দুই কর্মচারীর
লেজ কেটে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন মেয়রের
এক ইঁদুর ধরতে খরচ ৪১ হাজার
বন্যহাতি তাড়াতে অবৈধ বৈদ্যুতিক ফাঁদ, প্রাণ গেল কৃষকের
২ পুরুষ ইঁদুরের কোষ থেকে জন্মাল শাবক

মন্তব্য

বাংলাদেশ
469 students of Comilla got scholarship

বৃত্তি পেল কুমিল্লার ৪৬৯ শিক্ষার্থী

বৃত্তি পেল কুমিল্লার ৪৬৯ শিক্ষার্থী

শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির সনদ ও আর্থিক অনুদানের চেক তুলে দেন অতিথিরা। ছবি: নিউজবাংলা
১০ বছর ধরে শিক্ষাবত্তি প্রদান করে আসছে ফাউন্ডেশনটি। ২২টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৪টি মাদ্রাসারসহ মোট ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ম থেকে দশম শ্রেণির তিনজন করে ৪৩২ জন এবং ২০২৪ সাথে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ৩৭জনসহ মােট ৪৬৯জনকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে।

আমরা মাদক ব্যবসায়ীদের ভােট দেব না, দেখা হলে সালাম দেবা না, কোনো অনুষ্ঠান দাওয়াত দেব না, ওয়াজ মাহফিলসহ ধর্মীয় বা কােন অনুষ্ঠানে অতিথি করবা না। তাহলে তারা আর কোনো উপায় না পেয়ে লজ্জায় পড়ে হলও মাদক ব্যবসা ছাড়বে।

মঙ্গলবার কুমিল্লার সদর দক্ষিণ উপজেলায় এক শিক্ষাবত্তি প্রদান অনুষ্ঠান এসব কথা বলেন কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান।

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার সুয়াগঞ্জ টি এ হাইস্কুল এন্ড কলেজ মাঠে এ আয়ােজন করে আবদুর রহমান মাস্টার ফাউন্ডেশন। কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার ৩৬ শিক্ষা প্রতিষ্ঠানের ৪৬৯ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তির সনদ ও আর্থিক অনুদানের চেক তুলে দেয়া হয়। প্রধান আলােচক ছিলেন ফাউন্ডশনের সভাপতি ইঞ্জিনিয়ার মােহাম্মদ আক্তারুজ্জামান রিপন।

১০ বছর ধরে শিক্ষাবত্তি প্রদান করে আসছে ফাউন্ডেশনটি। ২২টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৪টি মাদ্রাসারসহ মোট ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ম থেকে দশম শ্রেণির তিনজন করে ৪৩২ জন এবং ২০২৪ সাথে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ৩৭জনসহ মােট ৪৬৯জনকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে।

ইঞ্জিনিয়ার মােহাম্মদ আক্তারুজ্জামান রিপন বলেন, আমাদর সন্তানদের শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার তৈরি করার জন্য বড় করি। কিন্তু এটা হওয়া উচিৎ নয়। যদি বাবা-মা চায় সন্তান বড় হয়ে ভােলা হবে, ভদ্র হবে, ন্যায়নিষ্ঠাবান ও সৎ পথ থাকব। তাহলে আমাদের সমাজ আয়নার মত সুন্দর হবে।

অনুষ্ঠান বিশষ অতিথি ছিলন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাে.মােশারফ হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া খানম, উপজলা ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহম্মদ আলমগীর ভূঞা। সভাপতিত্ব করেন টি এ হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মােহাম্মদ মােজাম্মেল হক চৌধুরী।

মন্তব্য

বাংলাদেশ
The Teknaf border shook the sound of mortar shells again in Myanmar

মিয়ানমারে ফের মর্টার শেলের শব্দ, কাঁপল টেকনাফ সীমান্ত

মিয়ানমারে ফের মর্টার শেলের শব্দ, কাঁপল টেকনাফ সীমান্ত সীমান্তে ফের আসছে মর্টার শেলের শব্দ। ছবি: নিউজবাংলা
বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, ‘ওপারে সংঘাতের কারণে মাঝে মাঝে এপারে গোলাগুলির শব্দ ভেসে আসছে। তবে আমরা নজরদারি করছি রোহিঙ্গা অনুপ্রবেশ যেন না করে।’

প্রায় এক সপ্তাহ শান্ত থাকার পর মিয়ানমারের ভেতরে ফের গোলাগুলি ও ভারী গোলাবর্ষণের শব্দ পাওয়া গেছে, দফায় দফায় হচ্ছে মর্টার শেলের বিকট শব্দ।

সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত এমন শব্দে কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ও হোয়াইক্যং সীমান্ত এবং টেকনাফ পৌরসভায় ১৮-২০টি গ্রাম কেঁপে উঠেছে।

স্থানীয়রা জানিয়েছেন, হ্নীলার চৌধুরী পাড়া ও হোয়াইক্যং সীমান্ত এবং টেকনাফ পৌরসভার সীমান্তের ওপারে থেমে থেমে গোলাগুলির পাশাপাশি অন্তত ২০ থেকে ৩০টি মর্টারশেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

রাখাইন রাজ্যের মংডু শহরের উত্তরে নাকপুরা এলাকা এবং পূর্বে ধনখালী, হাসুরাতা, নাইক্ষ্যংদিয়া, গর্জনদিয়া ও সংক্ষদাবিল এলাকায় সংঘাতের কারণে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। রাত ১২টার পর থেকে গোলাগুলির শব্দ ভেসে আসছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, ‘দুই মাস ধরে মিয়ানমারের রাখাইনে সশস্ত্র বাহিনীর সঙ্গে দেশটির সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সংঘাত চলছে। উভয়পক্ষে গোলাগুলি, মর্টার শেল, গ্রেনেড বোমা নিক্ষেপের ঘটনা ঘটছে। যে কারণে এর প্রভাব এসে পড়ছে এপারে মানুষের ওপর।’

হ্নীলার বাসিন্দা ইউনুস বলেন, তারাবির নামাজ পড়ে ঘুমিয়ে পড়েছিলাম। ঠিক রাত ১২টার পর মর্টার শেলের বিকট শব্দে বাড়ি-ঘর কেঁপে উঠল। তখন ভয়ে ঘুম ভেঙে যায়। বেশ কয়েকটি শুনতে পায় মর্টার শেলের শব্দ। এখন সবাই আতঙ্কে আছে।

শাহপরীর দ্বীপ জেটিঘাটের ইজারাদারের টোল আদায়কারী মোহাম্মদ ছিদ্দিক জানান, মঙ্গলবার সেহেরির সময় নাফ নদের ওপারে মিয়ানমার অভ্যন্তর থেকে বেশ কয়েকটি গোলাগুলি ও ভারী গোলাবর্ষণের শব্দ শুনতে পেয়েছে লোকজন। এতে নাফ নদে মাছ ধরতে যাওয়া জেলেরা আতঙ্কে রয়েছেন।

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, রাত ১২টার দিকে বিকট শব্দের মর্টার শেলের বিস্ফোরণে কেঁপে ওঠে টেকনাফ পৌরসভার কয়েকটি গ্রাম। এতে লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, ‘ওপারে সংঘাতের কারণে মাঝে মাঝে এপারে গোলাগুলির শব্দ ভেসে আসছে। তবে আমরা নজরদারি করছি রোহিঙ্গা অনুপ্রবেশ যেন না করে।’

মন্তব্য

বাংলাদেশ
Job teacher Deen Islam in prison after remand

রিমান্ড শেষে কারাগারে জবি শিক্ষক দ্বীন ইসলাম

রিমান্ড শেষে কারাগারে জবি শিক্ষক দ্বীন ইসলাম ফাইল ছবি
কুমিল্লার মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী মঙ্গলবার এই আদেশ দেন। আগের দিন একই আদালত তাকে এক দিনের রিমান্ড দিয়েছিল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকাকে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে করা মামলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

কুমিল্লার মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী মঙ্গলবার এই আদেশ দেন। আগের দিন একই আদালত তাকে এক দিনের রিমান্ড দিয়েছিল।

একই মামলায় অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী দু দিনের রিমান্ডে আছেন।

কুমিল্লার কোতোয়ালি থানার ওসি ফিরোজ হোসেন রিমান্ডের আদেশের তথ্য নিশ্চিত করে বলেন, দুজনকে গ্রেপ্তারের পর কোতোয়ালি থানায় হস্তান্তর করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। কুমিল্লা জেলা পুলিশের একটি দল ডিএমপির কাছ থেকে দুজনকে রোববার রাতে কুমিল্লায় নিয়ে আসে।
গত শুক্রবার রাতে কুমিল্লার বাসায় অবন্তিকার ফ্যানের সঙ্গে গলায় রশি প্যাঁচানো ঝুলন্ত মরদেহ উদ্ধার হয়।

মৃত্যুর আগে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন তিনি, যাতে আত্মহত্যা করতে যাচ্ছেন বলে জানান। আত্মহত্যার জন্য সহপাঠী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে দায়ী করেন এ শিক্ষার্থী।

অবন্তিকার মৃত্যুর ঘটনায় আম্মান ও দ্বীন ইসলামকে পুলিশ আটক করার কথা শনিবার রাতে জানান ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

মন্তব্য

বাংলাদেশ
15 skeletons stolen from the cemetery

কবরস্থান থেকে ১৫ কঙ্কাল চুরি

কবরস্থান থেকে ১৫ কঙ্কাল চুরি পাবনা বেড়া উপজেলায় কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে। ছবি: নিউজবাংলা
বিষয়টি নিশ্চিত করে আমিনপুর থানার ওসি হারুন-উর-রশীদ বলেন, রাতের কোনো এক সময় কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। আজকে সকালে স্বজনরা কবরস্থানে দোয়া করতে গেলে সেখানে কবর খোঁড়া অবস্থায় দেখতে পান।

পাবনা বেড়া উপজেলায় রাতের অন্ধকারে কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে।

উপজেলার আমিনপুরে সোমবার রাতে নতুন বাজার গোরস্থানে এ ঘটনা ঘটে। মঙ্গলবার সকালে বিষয়টি টের পান স্থানীয়রা।

চুরি হওয়া এক মরদেহের স্বজন মাসুদ রানা বলেন, ‘এটা ভাবতেই অবাক লাগছে। মহাসড়কের পাশে এই কবরস্থান থেকে কঙ্কাল চুরি কোনো সাধারণ ঘটনা নয়। আমাদের দাবি পুলিশ দ্রুত এই ঘটনা উদঘাটন করে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন।’

আরেক স্বজন জাহিদ হাসান বলেন, ‘এতো দিন আমরা দেখে আসছি আমাদের দেশে বেঁচে থাকা অবস্থায় মানুষের নিরাপত্তা নেই। এখন দেখছি মরে গেলেও মানুষের লাশেরও নিরাপত্তা নেই।’

বিষয়টি নিশ্চিত করে আমিনপুর থানার ওসি হারুন-উর-রশীদ বলেন, রাতের কোনো এক সময় কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। আজকে সকালে স্বজনরা কবরস্থানে দোয়া করতে গেলে সেখানে কবর খোঁড়া অবস্থায় দেখতে পান।

বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে ও তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা যাবে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

আরও পড়ুন:
খুমেক হাসপাতালের ওষুধ ফের চুরি, দম্পতি গ্রেপ্তার  
চতুর্থ কন্যাশিশু বিক্রি করতে গিয়ে বাবা গ্রেপ্তার
ঘরে কবর বানিয়ে মৃত্যুর অপেক্ষা বৃদ্ধ দম্পতির
কবর থেকে কঙ্কাল গেল কোথায়
পার্লারে আইফোন খোয়ালেন প্রেমের টানে মাদারীপুরে আসা ইন্দোনেশীয় তরুণী

মন্তব্য

p
উপরে