× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Russian Foreign Ministers visit canceled due to schedule complications Momen
hear-news
player
google_news print-icon

শিডিউল জটিলতায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফর বাতিল: মোমেন

শিডিউল-জটিলতায়-রুশ-পররাষ্ট্রমন্ত্রীর-সফর-বাতিল-মোমেন
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ফাইল ছবি
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন নিউজবাংলাকে রোববার বলেন, ‘উনি (ল্যাভরভ) আসছেন না, এটা আমি শুনেছি। উনারা শিডিউল মেলাতে পারছেন না।’

শিডিউল জটিলতায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তার ঢাকা সফর বাতিল করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

রোববার ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম লিডারশিপ সামিটের উদ্বোধন অনুষ্ঠান শেষে এক প্রশ্নের জবাবে নিউজবাংলাকে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উনি আসছেন না, এটা আমি শুনেছি। উনারা শিডিউল মেলাতে পারছেন না।

‘উনি আজারবাইজান না কোথাও যেন যাবেন, তবে কাল সোমবার উনার সঙ্গে আমার কথা হবে। আমার কাছে সময় চেয়েছিলেন কথা বলার জন্য। তাই কাল কথা হবে।’

আইওআরএ সম্মেলনে যোগ দিতে ২৩ নভেম্বর বিকেলে তিন দিনের সফরে ঢাকায় আসার কথা ছিল রুশ পররাষ্ট্রমন্ত্রীর। বাংলাদেশ সফরের শুরুর দিনেই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হওয়ার কথা ছিল। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথাও ছিল ল্যাভরভের।

কূটনৈতিক বিশ্লেষকরা জানিয়েছিলেন, ঢাকায় আইওআরএ সম্মেলনে যোগ দিয়ে রাশিয়ার বন্ধু খুঁজবেন ল্যাভরভ। কারণ এই সম্মেলনে ১৪ দেশের পররাষ্ট্রমন্ত্রী যোগ দিচ্ছেন। অতি সম্প্রতি ল্যাভরভ এই অঞ্চলের আরও কয়েকটি দেশ সফর করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছিল, নোটভারবালের মাধ্যমে ঢাকায় কয়েকটি বৈঠকসহ কিছু বিষয়ে নিশ্চয়তা চেয়েছে মস্কো। তাতে সায় দিয়েছে ঢাকা।

আরও পড়ুন:
রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য যে শর্ত দিলেন জেলেনস্কি
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের কথা স্বীকার পুতিনঘনিষ্ঠ ব্যবসায়ীর
রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তার গোপন বৈঠক: ওয়ালস্ট্রিট জার্নাল
গুরুত্বপূর্ণ বাঁধে হিমার্স হামলার অভিযোগ রাশিয়ার
রাশিয়াকে ড্রোন দেয়ার কথা স্বীকার ইরানের

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
US citizens in Bangladesh are advised to be cautious

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস। ফাইল ছবি
বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, বাংলাদেশের দুটি বৃহত্তম রাজনৈতিক দল ২০২২ সালের ১০ ডিসেম্বর ঢাকার বিভিন্ন এলাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে। এই অবস্থায় আমেরিকান নাগরিকদের সতর্ক থাকা উচিত; তাদের মনে রাখা দরকার যে শান্তিপূর্ণ বিক্ষোভগুলো সংঘর্ষে পরিণত হতে পারে। এ জন্য আপনাদের (আমেরিকান নাগরিক) বিক্ষোভ এড়াতে হবে এবং বড় সমাবেশের আশেপাশে সতর্কতা অবলম্বন করতে হবে।

রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে অবস্থানরত নিজ দেশের নাগরিকদের চলাফেরায় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকায় দেশটির দূতাবাস বুধবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করে।

এতে বলা হয়, বাংলাদেশের পরবর্তী সাধারণ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারির আগে বা তার আগেই অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এই উপলক্ষে রাজনৈতিক দলের সমাবেশ এবং অন্যান্য নির্বাচন-সম্পর্কিত কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। সাধারণ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভ ক্রমবর্ধমান ফ্রিকোয়েন্সি বা তীব্রতার সঙ্গে অনুষ্ঠিত হতে পারে।

বাংলাদেশের দুটি বৃহত্তম রাজনৈতিক দল ২০২২ সালের ১০ ডিসেম্বর ঢাকার বিভিন্ন এলাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে। এই অবস্থায় আমেরিকান নাগরিকদের সতর্ক থাকা উচিত; তাদের মনে রাখা দরকার যে শান্তিপূর্ণ বিক্ষোভগুলো সংঘর্ষে পরিণত হতে পারে। এ জন্য আপনাদের (আমেরিকান নাগরিক) বিক্ষোভ এড়াতে হবে এবং বড় সমাবেশের আশেপাশে সতর্কতা অবলম্বন করতে হবে।

পরিস্থিতির আপডেটের জন্য স্থানীয় সংবাদমাধ্যমগুলো পর্যবেক্ষণ করার পাশাপাশি জরুরি যোগাযোগের জন্য সব সময় চার্জ করা মোবাইল ফোন সঙ্গে রাখার পরামর্শ দিয়েছে দূতাবাস।

আরও পড়ুন:
শার্শায় ভারতীয় ৩ নাগরিক গ্রেপ্তার
লাগেজবোঝাই খাবার, আমেরিকার বিমানবন্দরে ধরা বাংলাদেশি দম্পতি
প্রধানমন্ত্রী হতে চান মান্না
ভারতে নাগরিকত্ব সংশোধন আইন চালু আগামী বছর
বিতর্কিত পতাকা সরাল পাকিস্তান দূতাবাস, অনিচ্ছাকৃত ভাবছেন মোমেন

মন্তব্য

বাংলাদেশ
In two days Islamic banks received Tk 5250 crore

দুই দিনে ইসলামি ধারার ব্যাংকগুলো পেল ৫২৫০ কোটি টাকা

দুই দিনে ইসলামি ধারার ব্যাংকগুলো পেল ৫২৫০ কোটি টাকা বাংলাদেশ ব্যাংক কার্যালয়। ফাইলছবি/নিউজবাংলা
বর্তমানে বাংলাদেশে ১০টি ইসলামী ধারার ব্যাংক রয়েছে। ইসলামী ধারার কোনো ব্যাংক তারল্য সংকটে পড়লে এসব ব্যাংককে এত দিন টাকা ধার দিয়ে আসছিল ইসলামী ব্যাংক। তবে বর্তমান পরিস্থিতিতে তাদেরকেও ধার নিতে হচ্ছে।

হঠাৎ তারল্য–সংকটে পড়া ইসলামি ধারার ব্যাংকগুলোকে পাঁচ হাজার কোটি টাকার বেশি ধার দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তারল্য সহায়তা দিতে বিশেষ উদ্যোগের অংশ হিসেবে এই অর্থ দেয়া হচ্ছে।

সোমবার সার্কুলার জারির পর মঙ্গল ও বুধবার এসব ব্যাংককে ধার দিতে বাংলাদেশ ব্যাংক মোট ৫ হাজার ২৫০ কোটি টাকা ধার অনুমোদন করেছে।

তারল্য সুবিধা বাস্তবায়নের প্রথম দিন মঙ্গলবার ‘ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফ্যাসিলিটি’র মাধ্যমে পাঁচটি ইসলামি ব্যাংককে চার হাজার কোটি টাকা অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংক পাঁচটি হলো ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

পরদিন বুধবার ব্যাংকগুলো দুই হাজার কোটি টাকা নেয় ব্যাংকগুলো, যার মধ্যে সবচেয়ে বেশি ৭৫০ কোটি টাকা নিয়েছে ইসলামী ব্যাংক।

এদিন দুটি ব্যাংককে এক হাজার ২৫০ কোটি ধার অনুমোদন করে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে কত টাকা নিয়েছে, তা জানা যাবে বৃহষ্পতিবার।

ব্যাংকগুলো সুকুক (শরিয়াভিত্তিক বিনিয়োগ বন্ড) জমা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার নিতে শুরু করেছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘সুকুক বন্ডের বিপরীতে প্রয়োজনমতো টাকা নিতে পারবে ইসলামী ধারার ব্যাংকগুলো। সুকুকের বিপরীতে গত দুই দিনে ৫ হাজার ২৫০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশে ১০টি ইসলামী ধারার ব্যাংক রয়েছে। ইসলামী ধারার কোনো ব্যাংক তারল্য সংকটে পড়লে এসব ব্যাংককে এত দিন টাকা ধার দিয়ে আসছিল ইসলামী ব্যাংক। তবে বর্তমান পরিস্থিতিতে তাদেরকেও ধার নিতে হচ্ছে।

এই ব্যাংক থেকে অনেকে আমানত তুলে নেয়ার কারণে আমানত কমে গেছে। মঙ্গলবার ব্যাংকটির আমানত দাঁড়িয়েছে ১ লাখ ৪৬ হাজার ৯৬৪ কোটি টাকায়, যা গত ৩১ অক্টোবর ছিল ১ লাখ ৫৩ হাজার ২৭২ কোটি টাকা।

আরও পড়ুন:
শিল্পের আমদানি সহজ করতে ৫ হাজার কোটি টাকার তহবিল
ইসলামি ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেবে কেন্দ্রীয় ব্যাংক
আবার বাড়ল স্মারক স্বর্ণমুদ্রার দাম
রমজানে নিত্যপণ্য আমদানিতে এলসি সহজ করার নির্দেশ
ব্যাংকের সিএসআরের ৫ শতাংশ অর্থ প্রধানমন্ত্রীর শিক্ষা তহবিলে দিতে হবে

মন্তব্য

বাংলাদেশ
Leathertech Bangladesh exhibition begins

‘লেদারটেক বাংলাদেশ’ প্রদর্শনী শুরু

‘লেদারটেক বাংলাদেশ’ প্রদর্শনী শুরু প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’ উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: নিউজবাংলা
প্রদর্শনীতে ১০টি দেশের প্রায় ২০০ প্রতিষ্ঠানের চামড়া, চামড়াজাত পণ্য এবং মেশিনারিজ, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাক্সেসরিজ থাকছে। তিনদিনের এই প্রদর্শনীটি শেষ হবে ৯ ডিসেম্বর।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চামড়া খাতে আমাদের রপ্তানি আয় বৃদ্ধির বড় সুযোগ রয়েছে। এ খাতকে এগিয়ে নিতে সরকার কাজ করছে।

বুধবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় চামড়া শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২২’ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

এবারের প্রদর্শনীতে ১০টি দেশের প্রায় ২০০ প্রতিষ্ঠানের চামড়া, চামড়াজাত পণ্য এবং মেশিনারিজ, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাক্সেসরিজ থাকছে। তিনদিনের এই প্রদর্শনীটি শেষ হবে ৯ ডিসেম্বর।

অনুষ্ঠানে টিপু মুনশি বলেন, শুধু চামড়াজাত পণ্য উৎপাদন করলেই হবে না। পণ্যের মান ও দামের দিকে আমাদের নজর রাখতে হবে। শুধু বড় প্রতিষ্ঠানগুলো এগিয়ে গেলেই হবে না, ক্ষুদ্র ও মাঝারির প্রতিষ্ঠানগুলো এগিয়ে নিতে হবে।

এলএফএমইএবি সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর এই শো-তে অংশগ্রহণকারী কম্পোনেন্ট নির্মাতাদের বাংলাদেশে তাদের নিজস্ব কারখানা বা উৎপাদন সুবিধা নিশ্চিতে নজর দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই ইভেন্টটি যন্ত্রপাতি, কেমিক্যালস ও আনুষাঙ্গিক উপাদান সোর্সিংয়ের সমস্যাগুলোর সমাধানকারী হিসেবে সহায়তা করছে।

এ ট্রেড শো’তে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হয়েছে। ভারত থেকে কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস (সিএলই) এবং ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (ইফকোমা) প্যাভিলিয়নসহ ১০টি দেশের প্রায় ২০০ প্রতিষ্ঠান এই আয়োজনের অংশ নিচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় দশ বছরের একটি পরিকল্পনা করেছে, যাতে ২০৩০ সালের মধ্যে চামড়া খাতের রপ্তানি আয় ১ বিলিয়ন থেকে ১০-১২ বিলিয়নে উন্নীত করার লক্ষ্য অন্তর্ভুক্ত রয়েছে। সরকার আগামী ৯ বছরে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে রপ্তানি আয় দশগুণ বাড়াতে চায়। ২০২০-২১ অর্থবছরে রপ্তানি প্রায় ১৮% বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে রপ্তানি বেড়েছে প্রায় ৩০ শতাংশ।

আয়োজক সংস্থা আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে চীন ও পাকিস্তানের অংশগ্রহণ কমেছে। তবে প্রায় ৩ বছরের ব্যবধানে এ আয়োজনে উল্লেখযোগ্য পরিমাণে মেশিনারি সরবরাহকারীরা অংশ নিচ্ছেন। এই প্রদর্শনীর প্রোফাইলটি ব্যাপক। তিনদিনের শো’তে বিশ্ব নেতাদের উপস্থিতি স্থানীয় শিল্পকে উপকৃত করবে।

লেদারটেক বাংলাদেশ ২০২২ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষকতা করছে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি।

আরও পড়ুন:
চামড়া শিল্পের প্রদর্শনী শুরু বুধবার
বিভিন্ন জেলা থেকে নাটোরে লবণ মাখানো চামড়া আসছে
কুষ্টিয়ার চামড়া মোকামে হাহাকার
বৃহস্পতিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা
জমে উঠতে শুরু করেছে নাটোরের চামড়া বাজার

মন্তব্য

বাংলাদেশ
Farewell meeting of the Chief Secretary to the Prime Minister with the President

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের বিদায়ী সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের বিদায়ী সাক্ষাৎ বুধবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর বিদায়ী মুখ্য সচিব আহমদ কায়কাউস। ছবি: নিউজবাংলা
আবদুল হামিদ আশা প্রকাশ করে বলেন, ‘আহমদ কায়কাউস বিশ্বব্যাংকে দায়িত্ব পালনেও সফলতার স্বাক্ষর রাখবেন এবং দেশের স্বার্থ রক্ষায় সর্বাত্মক প্রয়াস চালাবেন।’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রীর বিদায়ী মুখ্য সচিব আহমদ কায়কাউস। বঙ্গভবনে বুধবার সন্ধ্যায় সৌজন্য সাক্ষাতে আসেন তিনি।

বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক পদে নিয়োগ পাওয়ায় বিদায়ী মুখ্য সচিবকে অভিনন্দন জানান রাষ্ট্রপতি।

আবদুল হামিদ আশা প্রকাশ করে বলেন, ‘আহমদ কায়কাউস বিশ্বব্যাংকে দায়িত্ব পালনেও সফলতার স্বাক্ষর রাখবেন এবং দেশের স্বার্থ রক্ষায় সর্বাত্মক প্রয়াস চালাবেন।’

সাক্ষাৎ শেষে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।

নতুন দায়িত্ব পালনে রাষ্ট্রপতির দিকনির্দেশনা ও সার্বিক সহযোগিতা কামনা করেন বিদায়ী মুখ্য সচিব।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে সফলভাবে দায়িত্ব পালনের জন্য তাকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
চিকিৎসা নিতে ১৬ দিনের জন্য বিদেশ যাচ্ছেন রাষ্ট্রপতি
‘সরকারের একার পক্ষে সংকট মোকাবিলা সম্ভব নয়’
মন্দায় বাংলাদেশ-ভারত পরস্পরকে সহযোগিতা করবে, আশা রাষ্ট্রপতির
রাষ্ট্রপতির সঙ্গে আইজিপির সাক্ষাৎ

মন্তব্য

বাংলাদেশ
Khichuri seized from BNP office

বিএনপির কার্যালয় থেকে খিচুড়ি জব্দ

বিএনপির কার্যালয় থেকে খিচুড়ি জব্দ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের অভিযানের পর জব্দ করা হয় কয়েক ডেকচি খিচুড়ি। ছবি: নিউজবাংলা
দুপুর থেকে বিকেল পর্যন্ত সংঘর্ষ শেষে পুলিশ নয়াপল্টনের দলীয় কার্যালয়ে অভিযান চালানোর সময় রান্নার চাল-ডাল, তেল, মশলা, পানি যেমন পাওয়া যায়, তেমনি পাওয়া যায় রান্না করা খিচুড়িও। সেগুলো গাড়িতে করে তুলে নিয়ে যায় বাহিনীটি। এগুলো দিয়ে কী করা হবে, সে প্রশ্নের জবাব আপাতত মেলেনি।

রাজধানীর নয়াপল্টনে সংঘর্ষের পর বিএনপির কার্যালয়ে অভিযান চালিয়ে দলের কেন্দ্রীয় নেতাসহ বেশ কয়েকজনকে আটকের পাশাপাশি ককটেল উদ্ধার, এক ট্রাক চালসহ খাদ্য উপকরণ এমনকি কয়েক ডেকচি খিচুড়ি জব্দ করেছে পুলিশ।

জব্দ করা এসব খাদ্য ও খাদ্যপণ্য নিয়ে কী করা, হবে, সে প্রশ্নের জবাব অবশ্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

আগামী শনিবার ঢাকায় দলটির বিভাগীয় সমাবেশে যোগ দিতে গত কয়েক দিন ধরে নেতা-কর্মীরা নয়াপল্টনে অবস্থান করছিলেন। সময় যত গড়াচ্ছিল, নেতা-কর্মীদের উপস্থিতিও বাড়ছিল তত। ঢাকার বাইরে থেকে আসতে থাকা নেতা-কর্মীদের খাওয়াদাওয়া নিশ্চিতের ব্যবস্থাও করেছিল বিএনপি। সেজন্য আয়োজন করা হয় রান্নারও।

বিএনপির কার্যালয় থেকে খিচুড়ি জব্দ
নয়াপল্টন থেকে পুলিশ জব্দ করে ট্রাকভর্তি চাল-ডাল ও পানিসহ বিভিন্ন মালামাল। ছবি: নিউজবাংলা

পুলিশ অভিযান চালানোর সময় রান্নার চাল-ডাল, তেল, মশলা, পানি যেমন পাওয়া যায়, তেমনি পাওয়া যায় রান্না করা খিচুড়িও। সেগুলো গাড়িতে করে তুলে নিয়ে যায় পুলিশ।

পুলিশ বলছে, তাদের অনুমতি ছাড়াই নয়াপল্টনে সমাবেশ করার চেষ্টা করছিল বিএনপি। এ জন্যই এগুলো মজুদ করা হচ্ছিল।

বাহিনীটি জানায়, পার্টি অফিসের সামনে থেকে এক ট্রাক চালের বস্তা ও পার্টি অফিসের নিচতলার অস্থায়ী রান্নাঘর থেকে খিচুড়ি জব্দ করা হয়।

জানতে চাইলে ডিএমপির মতিঝিল বিভাগের উপ কমিশনার হায়াতুল ইসলাম বলেন, ‘তারা গত কয়েকদিন ধরেই এখানে কর্মী জমায়েত করে রান্নার আয়োজন করে খাওয়াচ্ছিল। কিন্তু আজকে যে আয়োজন দেখলাম তাতে স্পষ্ট তারা আমাদের অনুমতি না থাকা সত্ত্বেও নয়াপল্টনেই সমাবেশের প্রস্ততি নিচ্ছিল।’

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে গত ৮ অক্টোবর থেকে বিএনপি বিভাগীয় শহরগুলোতে সমাবেশ থেখে ১০ ডিসেম্বর রাজধানীকে জমায়েতের ঘোষণা দেয়।

তবে এই সমাবেশ কোথায় হবে এ নিয়ে তৈরি হয়েছে বিরোধ। বিএনপি সেদিন জমায়েত হতে চায় নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে। কিন্তু পুলিশ অনুমতি দিয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে, যেখানে যেতে আপত্তি আছে দলটির।

নয়াপল্টন না পেলে আরামবাগে অনুমতি দিতে বিএনপির মৌখিক অনুরোধ মৌখিকভাবেই ফিরিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে বুধবার বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে জানানো হয়েছে, গ্রহণযোগ্য বিকল্প স্থানের প্রস্তাব দেয়া না হলে সমাবেশ হবে নয়াপল্টনেই।

দুপুরের আগে বিএনপি নেতা মির্জা আব্বাস ঘোষণা দেন, তাদের সমাবেশ হবে নয়াপল্টনেই। পুলিশের কাজ পুলিশ করবে, তাদের কাজ তারা করবেন।

আগের রাত থেকেই সেই এলাকায় বিএনপির নেতা-কর্মীরা অবস্থান নিতে থাকেন। দুটি ট্রাকে অস্থায়ী মঞ্চ বানিয়ে নেতাদের বক্তব্য চলছিল সকাল ১০টা থেকেই। সেই সঙ্গে বিতরণ করা হচ্ছিল লিফলেট। তাতে শনিবারের সমাবেশে যোগ দেয়ার আহ্বান জানানো হচ্ছিল।

দুপুরের পর থেকে নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, পরে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের অভিযানের পর পরিস্থিতি অনেকটাই পাল্টে গেছে। ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, আইন অমান্য করলে বিএনপির বিরুদ্ধে সর্বোচ্চ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সেই সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করলে নিরাপত্তার দায়িত্বও নেন তিনি।

এরপর বিএনপি মহাসচি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা ১০ ডিসেম্বরের সমাবেশ করতে চান। এর ব্যবস্থা করতে হবে সরকারকেই।

আরও পড়ুন:
নয়াপল্টনে পুলিশি হামলার নিন্দা বাম জোটের
১০ ডিসেম্বর নিয়ে ‘উত্তেজনা ছড়ানো’ আমান-এ্যানি পুলিশ হেফাজতে
বিএনপিকে ডিএমপির হুঁশিয়ারি
দরজা ভেঙে বিএনপি কার্যালয়ে পুলিশ, রিজভী গ্রেপ্তার, আটক বহু
বিএনপি কার্যালয়ের ভেতরে কাঁদানে গ্যাস

মন্তব্য

বাংলাদেশ
Shafiul Azim is the new MD of Biman

বিমানের নতুন এমডি শফিউল আজিম

বিমানের নতুন এমডি শফিউল আজিম বিমানের নতুন এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শফিউল আজিম। ছবি: সংগৃহীত
বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. যাহিদ হোসেনের স্থলাভিষিক্ত হলেন অতিরিক্ত সচিব শফিউল আজিম।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পেয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শফিউল আজিম।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এ তথ্য জানায়।

বর্তমানে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করা মো. যাহিদ হোসেনকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে বদলি করা হয়েছে।

এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. রাহাত আনোয়ারকে বাংলাদেশ জুট মিলস্ করপোরেশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

আরও পড়ুন:
সমুদ্র ছুঁয়ে বিমান নামার পথ খুলছে কক্সবাজারে
চালু হচ্ছে বাংলাদেশ-লুক্সেমবার্গ ফ্লাইট
শাহজালাল বিমানবন্দরে মশা নিধনে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ
বিমানের ভিভিআইপি ফ্লাইট বিতর্কে যা বললেন প্রতিমন্ত্রী
ঢাকা-নারিতা ফ্লাইট মার্চের আগে নয়

মন্তব্য

বাংলাদেশ
The former DCK of Khulna has been summoned to the High Court

খুলনার সাবেক ডিসিকে হাইকোর্টে তলব

খুলনার সাবেক ডিসিকে হাইকোর্টে তলব
আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘ইউনাইটেড দে কিল রিভার্স’ শিরোনামে গত বছরের ১২ ফেব্রুয়ারি একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ডুমুরিয়া উপজেলার ভদ্রা ও হরি নদীর জায়গার অবৈধ স্থাপনা নিয়ে করা এই প্রতিবেদন যোগ করে ওই বছরের ২২ ফেব্রুয়ারি জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রিট করা হয়। এরপর ২৫ ফেব্রুয়ারি আদালত রুলসহ আদেশ দেয়।

অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ প্রতিপালন না করায় খুলনার সাবেক জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার ও ডুমুরিয়া উপজেলার নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমানকে তলব করেছে হাইকোর্ট।

বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘ইউনাইটেড দে কিল রিভার্স’ শিরোনামে গত বছরের ১২ ফেব্রুয়ারি একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ডুমুরিয়া উপজেলার ভদ্রা ও হরি নদীর জায়গার অবৈধ স্থাপনা নিয়ে করা এই প্রতিবেদন যোগ করে ওই বছরের ২২ ফেব্রুয়ারি জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রিট করা হয়। এরপর ২৫ ফেব্রুয়ারি আদালত রুলসহ আদেশ দেয়।

খুলনার জেলা প্রশাসক ও ডুমুরিয়ার এসি ল্যান্ডকে সিএস/আরএস অনুসারে জরিপ করে ভদ্রা ও হরি নদীর সীমানা নির্ধারণ করে ৯০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয় আদালত। জেলা প্রশাসন জরিপ করে ১৪টি ইটভাটার তালিকা আদালতে দাখিল করে। এরপর ইটভাটা উচ্ছেদের নির্দেশনা চেয়ে আবেদন করা হয়।

আদালত গত বছরের ১৪ ডিসেম্বর ৬০ দিনের মধ্যে ১৪টি স্থাপনা অপসারণ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়। কিন্তু আদেশ প্রতিপালন না করায় আদালত অবমাননার অভিযোগ দায়ের হয়। এরপর ২৫ অক্টোবর আদালত রুল জারি করে। এরপরও ইটভাটা উচ্ছেদ না করায় এইচআরপিবির পক্ষে বিবাদীদের বিরুদ্ধে ব্যক্তিগত হাজিরার আবেদন দাখিল করা হয়।

আবেদনের শুনানি শেষে আদালত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার ও ডুমুরিয়ার ইউএনও শরীফ আসিফ রহমানকে তলব করেছে। আগামী ১০ জানুয়ারি তাদের হাজির হতে বলা হয়।

প্রসঙ্গত, সম্প্রতি জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার খুলনা থেকে বদলি হয়েছেন।

আরও পড়ুন:
ভবিষ্যতে বিচারকের সঙ্গে বিতণ্ডা করলে ক্ষমা নয়: হাইকোর্ট
দিনমজুরকে দণ্ড: ইউএওর বিচারিক ক্ষমতা স্থগিত
হাইকোর্টের নির্দেশে হেমা-শ্যামের মিলন
সাংবাদিকরা সংবাদের সোর্স প্রকাশে বাধ্য নন : হাইকোর্ট
সরকারি কর্মচারীদের গ্রেপ্তার নিয়ে আপিলের শুনানি ৩০ অক্টোবর

মন্তব্য

p
উপরে