× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
President of ``Horse League from District Awami League
google_news print-icon

জেলা আওয়ামী লীগ থেকে ‘ঘোড়া লীগের সভাপতি’

জেলা-আওয়ামী-লীগ-থেকে-ঘোড়া-লীগের-সভাপতি
জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিতে খোকসা উপজেলা চেয়ারম্যানের পদ ছাড়েন জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান
জেলা সভাপতি সদর উদ্দিন খানের আগে থেকেই নৌকার বিপক্ষে ভোট করার ইতিহাস আছে। তিনি কোনোভাবে এখন জেলার সভাপতি থাকলেও নৌকার সঙ্গে বেইমানি করার অভ্যাস রয়ে গেছে।

একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে গিয়ে কুষ্টিয়ার জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান পেয়েছেন ‘ঘোড়া লীগের সভাপতির’ তকমা।

খোকসা উপজেলা পরিষদের উপনির্বাচনে নৌকার প্রার্থীকে হারাতে ঘোড়া মার্কার পক্ষে কাজ করায় সদর উদ্দিনকে এ উপাধি দিয়েছেন নৌকার হয়ে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান বাবুল আখতার।

জয়লাভের পরদিন বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে বাবুল আখতার বলেন, সদর উদ্দিন খানসহ তার অনুসারীরা নৌকার প্রার্থীকে হারানোর চেষ্টা করেছে। তারা ঘোড়া মার্কার পক্ষে কাজ করেছে। নৌকার কর্মীদের হুমকি দিয়েছে, করেছে হামলাও।

নিজ দলের নেতাদের বিরূপ আচরণের পরেও তৃণমূলের কর্মীদের দৃঢ়তায় নৌকা জয়লাভ করেছে জানিয়ে নবনির্বাচিত এই উপজেলা চেয়ারম্যান বলেন, খোকসায় আওয়ামী লীগের বিরোধ দীর্ঘদিনের।

আমি বর্তমান এমপি সেলিম আলতাফ জর্জের সঙ্গে থাকায় সদর উদ্দিন আমার বিপক্ষে গেছেন। তিনি জর্জ এমপি ও আমাকে মাইনাস করে খোকসায় নিজের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করতে চান।

এ সময় নৌকার বিরুদ্ধে বেইমানি করায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন বাবুল আখতার।

এদিকে বাবুলের অভিযোগ অস্বীকার করে সদর উদ্দিন খান বলেন, সবার চেষ্টায় নৌকা জয়লাভ করেছে। বাবুলের এসব বক্তব্য আমলে নেয়ার কিছু নেই।

তিনি আরও বলেন, ‌'বাবুল আখতার নিজের পরামর্শদাতাদের উসকানিতে এসব বলছেন। আমি এসব নিয়ে চিন্তিত নই। এ ছাড়া চারটি ইউনিয়নে ভোট হয়েছে বুধবার। সেখানে একটিতে নৌকার প্রার্থী পরাজিত হয়েছে। এ বিষয় নিয়েই আমার চিন্তা। কেন হলো এটা, তা নিয়েই বিশ্লেষণ করছি।'

বাবুল আখতার ছাড়াও স্থানীয় একাধিক স্তরের আওয়ামী লীগ নেতা-কর্মী বেইমানির অভিযোগ তুলেছেন সদর উদ্দিনের বিরুদ্ধে। খোকসা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মুন্সী তাজবীর আহমেদ রাজা বলেন, জেলা সভাপতি সদর উদ্দিন খানের আগে থেকেই নৌকার বিপক্ষে ভোট করার ইতিহাস আছে। তিনি কোনভাবে এখন জেলার সভাপতি থাকলেও নৌকার সঙ্গে বেইমানি করার অভ্যাস রয়ে গেছে।

আমবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আকমল হোসেন মণ্ডল বলেন, ওপরের নেতারা বেইমানি করলে তৃণমূলের নেতাদের প্রতিরোধের মুখে ভেসে যেতে হবে। কুষ্টিয়ার খোকসা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন ছিল বুধবার। এতে নৌকার প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আখতার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

গত জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিতে খোকসা উপজেলা চেয়ারম্যানের পদ ছাড়েন জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান। ফলে ফাঁকা হয় উপজেলা চেয়ারম্যানের পদ। এখানে উপনির্বাচনে নৌকার মনোনয়ন পান উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আখতার।

আরও পড়ুন:
উপনির্বাচন: আ.লীগ-স্বতন্ত্রের সমর্থকদের সংঘর্ষে আহত ৩
বিশ্বনাথে ভোটকেন্দ্রে মিছিল, পুলিশের লাঠিচার্জে আহত ৪
‘বাপের জীবনে এইল্লা ভোট দেখি নাই’
উপজেলা-ইউপির ভোটে অনিয়ম ধরা পড়েনি: সিইসি
মিলছে না আঙুলের ছাপ, ভোটগ্রহণে ধীরগতি

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
Anu Muhammads left foot cant hold any toes Doctor

আনু মুহাম্মদের বাম পায়ের কোনো আঙুলই রাখা সম্ভব না: চিকিৎসক

আনু মুহাম্মদের বাম পায়ের কোনো আঙুলই রাখা সম্ভব না: চিকিৎসক হাসপাতালে চিকিৎসাধীন আনু মুহাম্মদ। ছবি: নিউজবাংলা
ঢাকা মেডিক্যাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রধান অধ্যাপক ডা. বিধান সরকার বলেন, ‘আহত অধ্যাপক আনু মুহাম্মদের বাম পায়ের আঙুল যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে পাঁচটা আঙুলের কোনটাই রাখা সম্ভব না। এছাড়া ডান পায়ের বুড়ো আঙুল ও হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

রাজধানীর খিলগাঁও রেলগেটে চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে আহত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদের বাম পায়ের কোনো আঙুলই রাখার সম্ভবনা নেই বলে জানিয়েছেন চিকিৎসক।

রোববার ঢাকা মেডিক্যাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রধান অধ্যাপক ডা. বিধান সরকার এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আহত অধ্যাপক আনু মুহাম্মদের বাম পায়ের আঙুল যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে পাঁচটা আঙুলের কোনটাই রাখা সম্ভব না। এছাড়া ডান পায়ের বুড়ো আঙুল ও হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

ডা. বিধান সরকার বলেন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থপেডিক্স বিভাগ, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগ ও ক্যাজুয়ালটি বিভাগের চিকিৎসকরা তাকে দেখছেন। বর্তমানে তিনি অপারেশন থিয়েটারে আছেন। তবে তার অবস্থা স্ট্র্যাবল। এ ছাড়া বাম পায়ের পাতার টিস্যুগুলো নষ্ট হয়ে গেছে বলেও জানান তিনি।

এর আগে, রোববার সকাল ১০টার দিকে রাজধানীর খিলগাঁও রেলগেটে চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে পায়ের আঙুল কাটা পড়ে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের (৬০)।

স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের সাবেক অধ্যাপক (মেডিসিন) ডা. মো. হারুন অর রশিদ জানান, দিনাজপুর ফুলবাড়িয়া গিয়েছিলেন অধ্যাপক আনু মুহাম্মদ। বিভিন্ন সময় কয়লা খনির শ্রমিকদের মৃত্যুতে দিনাজপুরে শনিবার একটি শোকসভা অনুষ্ঠিত হয়। সেই সভায় অংশ নিতে গিয়েছিলেন তিনি। রোববার দিনাজপুরের ফুলবাড়ী থেকে থেকে ট্রেনে করে ঢাকায় ফিরছিলেন।

আনু মুহাম্মদের সাথে থাকা মো. মাহাতাব বলেন,‘ট্রেনটি খিলগাঁও ক্রসিং এলাকায় পৌঁছালে গতি কমিয়ে দেয়। তখন সেখানে ট্রেন থেকে নামছিলেন তিনি। তবে নামার সময় তার পা পিছলে মাজা পর্যন্ত চাকার নিচে চলে যায়। এমন সময় ট্রেনটি চলতে শুরু করে। দেখতে পেয়ে দ্রুত ট্রেনের নিচ থেকে বের করতে করতে চাকার নিচে পায়ের আঙুলগুলো কাটা পরে।

দুপুর ১২টার দিকে ঢাকা মেডিক্যাল ক‍্যায়াজুয়ালিটি বিভাগের ১০৫ নম্বর কক্ষে আহত আনু মুহাম্মদকে অপারেশন থিয়েটার (ওটিতে) নেয়া হয়। দুই ঘণ্টা অস্ত্রোপচার শেষে দুপুর ২টা ১০ মিনিটে পোস্ট অপারেটিভ নেয়া হয় তাকে। তিনি বর্তমানে সেখানে চিকিৎসাধীন।

মন্তব্য

বাংলাদেশ
Former MP Zafar submitted his nomination for upazila chairman

উপজেলা চেয়ারম্যান হতে মনোনয়ন জমা দিলেন সাবেক এমপি জাফর

উপজেলা চেয়ারম্যান হতে মনোনয়ন জমা দিলেন সাবেক এমপি জাফর সাবেক সংসদ সদস্য জাফর আলম। ফাইল ছবি
সাবেক এমপি জাফর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হয়েছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের কাছে হেরে যান তিনি।

কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে লড়তে মনোনয়ন ফরম জমা দিয়েছেন সাবেক সংসদ সদস্য (এমপি) জাফর আলম।

রোববার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে এই ফরম জমা দেন তিনি।

এমপি জাফর ও বর্তমান চেয়ারম্যান ফজলুল করিম সাঈদিসহ চেয়ারম্যান পদে ৯ জন ও ভাইস চেয়ারম্যান পুরুষ পদে ৭ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন সহ মোট ১৯ জন প্রার্থীরা মনোনয়ন ফরম জমা দিয়েছেন এদিন।

নির্ধারিত সময় বিকেল ৫টা পর্যন্ত সহকারী রির্টানিং কর্মকর্তা ও চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলামের কার্যালয়ে প্রার্থীরা অনলাইনে মনোনয়ন ফরম জমা দেন।

এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করা প্রার্থীরা হলেন সাবেক এমপি ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম, চকরিয়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও জেলা ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফএ) সভাপতি ফজলুল করিম সাঈদী, জেলা আওয়ামী লীগ নেতা ও সাবেক চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম, বিএমচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান বদিউল আলম, আবদুল্লাহ আল হাসান সাকিব, মো. সাইফুল ইসলাম, আশেকুর রহমান, জাহাঙ্গীর আলম, আকরাম হোসেন পাইলট।

নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন তিনজন। তারা হলেন চকরিয়া উপজেলা পরিষদের বর্তমান নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, সাবেক ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা ও সাবেক ভাইস চেয়ারম্যান জাহানারা পারভীন।

এ ছাড়াও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৭ জন প্রার্থী। তারা হলেন উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান ও মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মকছুদুল হক চুট্টু, সাবেক সাধারণ সম্পাদক সাহারবিলের সাবেক যুগ্ম মহসিন বাবুল, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দাশ, সাবেক ছাত্রনেতা বেলাল উদ্দিন শান্ত , মুবিনুল ইসলাম, নুরুল আমিন ও মুহাম্মদ ফয়সাল।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও চকরিয়ার ইউএনও মো.ফখরুল ইসলাম বলেন, চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদে ১৯ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র দাখিল করেছেন।

২৩ এপ্রিল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে তিনটি পদে দাখিল করা প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই-বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। ২৪ এপ্রিল প্রার্থীদের আপিল, ২৭ থেকে ২৯ এপ্রিল প্রার্থীদের আপিল নিস্পত্তি, ৩০ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহার, ২ মে প্রার্থীদের প্রতীক বরাদ্দ ও ২১ মে ভোট গ্রহণ হবে।

উল্লেখ্য, সাবেক এমপি জাফর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হয়েছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের কাছে হেরে যান তিনি।

মন্তব্য

বাংলাদেশ
Chowmuhani market fire

চৌমুহনী বাজারে অগ্নিকাণ্ড

চৌমুহনী বাজারে অগ্নিকাণ্ড 

আগুনে পুড়েছে বেশকিছু দোকান। ছবি: নিউজবাংলা
বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র বেগমগঞ্জের চৌমুহনীতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০টি দোকান পুড়ে গেছে।

রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাতামতলা রোড ও বড় মসজিদ মার্কেটে ওই আগুনের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। তবে ওই আগুনে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয়দের বরাতে তিনি বলেন, বাদামতলা রোডের ভুইয়া হোসিয়ারি দোকান থেকে বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। পরে আগুন আশপাশে দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে চৌমুহনী, মাইজদী, সোনাইমুড়ী, সেনবাগের পাঁচটি অগ্নিনির্বপাক দল ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। আগুন এখনো নিয়ন্ত্রণে আসে নাই।

নোয়াখালী ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফরিদ আহমেদ বলেন, প্রাথমিকভাবে ধারণা করছি ২০টি দোকান আগুনে পুড়ে গেছে। তবে অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত শেষে বলা যাবে। আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রিণে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট কাজ করছে।

মন্তব্য

বাংলাদেশ
3 officials of Transcom Group remanded in corruption case

ট্রান্সকম গ্রুপের ৩ কর্মকর্তা দুর্নীতির মামলায় রিমান্ডে

ট্রান্সকম গ্রুপের ৩ কর্মকর্তা দুর্নীতির মামলায় রিমান্ডে ফাইল ছবি
গত ২২ ফেব্রুয়ারি ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠাতা প্রয়াত লতিফুর রহমানের মেয়ে শাযরেহ হক বাদী হয়ে গুলশান থানায় পৃথক তিনটি মামলা করেন।

অর্থ আত্মসাৎ, সম্পত্তি দখল ও অবৈধভাবে কোম্পানির শেয়ার হস্তান্তরের পৃথক দুটি মামলায় ট্রান্সকম গ্রুপের তিন কর্মকর্তার জামিন বাতিল করে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রশিদুল আলম বাদীপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আসামিদের জামিন বাতিল করেন। এরপর মামলার তদন্ত কর্মকর্তার রিমান্ড আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত তিন আসামির জামিন বাতিল করে তিন দিনের রিমান্ড মঞ্জুর করে। খবর বাসসের

রিামান্ডের আদেশ পাওয়া আসামিরা হলেন কোম্পানির করপোরেট ফাইন্যান্সের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, ব্যবস্থাপক আবু ইউসুফ মো. সিদ্দিক ও এসিস্ট্যান্ট কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ মোসাদ্দেক।

রাজধানীর গুলশান থানার এক মামলায় করপোরেট ফাইন্যান্সের পরিচালক আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের ইন্সপেক্টর মো. কামাল হোসেন। একই থানায় আরেক মামলায় ব্যবস্থাপক আবু ইউসুফ মো. সিদ্দিক ও কোম্পানির সহকারী সেক্রেটারি মোহাম্মদ মোসাদ্দেকের বিরুদ্ধে সাত দিনের রিমান্ডের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত প্রত্যেক আসামিকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করে।

গত ২২ ফেব্রুয়ারি ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠাতা প্রয়াত লতিফুর রহমানের মেয়ে শাযরেহ হক বাদী হয়ে গুলশান থানায় পৃথক তিনটি মামলা করেন। মামলায় ট্রান্সকম গ্রুপের ১০০ কোটি টাকা আত্মসাৎ, সম্পত্তি দখল ও অবৈধভাবে কোম্পানির শেয়ার হস্থান্তরের অভিযোগ আনা হয়।

মন্তব্য

বাংলাদেশ
3 candidates are on the way to be elected unopposed in Comilla Sadar Upazila

কুমিল্লা সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে ৩ প্রার্থী

কুমিল্লা সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে ৩ প্রার্থী
আমিনুল ইসলাম টুটুল, আহমেদ নিয়াজ পাভেল এবংহোসনেয়ারা বেগম বকুল (বাঁ থেকে)
তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই হবে ২৩ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। ২১ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে কুমিল্লা আদর্শ সদর উপজেলায় চেয়ারম্যান, পুরুষ ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং প্রার্থীতা প্রত্যাহার শেষে তারা টিকে থাকলে এই উপজেলাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছে তিনজনই।

দ্বিতীয় ধাপে কুমিল্লা আদর্শ সদর, সদর দক্ষিণ উপজেলা ও বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে মোট ৩০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। কুমিল্লা জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান রোববার এ তথ্য নিশ্চিত করেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই হবে ২৩ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। ২১ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কুমিল্লার আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন আমিনুল ইসলাম টুটুল, ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন শহর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ নিয়াজ পাভেল এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন হোসনেয়ারা বেগম বকুল।

এ ছাড়া সদর দক্ষিণ উপজেলার বর্তমান চেয়ারম্যান গোলাম সারোয়ার ও বর্তমান ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলুসহ এই নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মোট চারজন মনোনয়ন পত্র দাখিল করেছেন। ভাই চেয়ারম্যান পদে এই উপজেলায় মনোনয়নপত্র দাখিল করেছেন ৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন তিনজন।

এ ছাড়া বরুড়া উপজেলায় বর্তমান চেয়ারম্যান মাইনুল হোসেনসহ চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন চারজন।

দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের কুমিল্লার তিন উপজেলায় মোট ৩০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মন্তব্য

বাংলাদেশ
Pagal Hasans colleague Jahangir also left

চলে গেলেন পাগল হাসানের সহকর্মী জাহাঙ্গীরও

চলে গেলেন পাগল হাসানের সহকর্মী জাহাঙ্গীরও জাহাঙ্গীর আলম। ফাইল ছবি
বৃহস্পতিবার ছাতক-দোয়ারাবাজার সড়কে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই প্রাণ হারান জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও গীতিকার পাগল হাসান এবং তার সহকর্মী আব্দুস ছাত্তার। গুরুতর আহত হন তার অপর সহকর্মী জাহাঙ্গীর আলম, রুপন মিয়া ও লায়েছ মিয়া।

চারদিন মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন সঙ্গীত শিল্পী পাগল হাসানের সহকর্মী জাহাঙ্গীর আলম। রোববার সকালে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ নিয়ে বৃহস্পতিবারের সড়ক দুর্ঘটনায় পাগল হাসানসহ প্রাণ হারালেন তিনজন।

সবশেষ মারা যাওয়া জাহাঙ্গীর আলম ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের মুক্তিরগাঁও গ্রামের মৃত আফরোজ আলীর ছেলে।

এদিকে মর্মান্তিক এই সড়ক দুর্ঘটনার চারদিন পার হলেও ঘাতক কোস্টারটির মালিককে শনাক্ত করতে পারেনি ছাতক থানা পুলিশ। দুর্ঘটনার পরদিন শুক্রবার দুপুরে পাগল হাসানের মা মোছাম্মৎ আমিনা বেগম সালেহা এ ব্যাপারে ছাতক থানায় মামলা করেন।

ছাতক থানার ওসি মো. শাহ আলম জানান, ঘাতক কোস্টারটির নম্বর দিয়ে মালিকের পরিচয় জানানোর জন্য বিআরটিএ-কে বলা হয়েছে। মালিকের পরিচয় পাওয়ার পর জানতে চাওয়া হবে বাসটি কোন চালক চালিয়ে নিয়ে এসেছিল।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে ছাতক-দোয়ারাবাজার সড়কের ছাতক সুরমা ব্রিজ সংলগ্ন এলাকায় যাত্রীবিহীন একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই প্রাণ হারান জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও গীতিকার মতিউর রহমান হাসান ওরফে পাগল হাসান এবং তার সহকর্মী আব্দুস ছাত্তার। গুরুতর আহত হন তার অপর সহকর্মী জাহাঙ্গীর আলম, রুপন মিয়া ও লায়েছ মিয়া। ঘটনার ৪ দিনের মাথায় রোববার সকালে মারা যান জাহাঙ্গীর আলম।

আরও পড়ুন:
সড়কে প্রাণ গেল জনপ্রিয় শিল্পী পাগল হাসানের

মন্তব্য

বাংলাদেশ
Potential candidates for the second phase of upazila elections 2055

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫ ফাইল ছবি
দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় রোববার ছিল। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে দুই হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

রোববার মনোনয়নপত্র দাখিলের এ তথ্য জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় রোববার ছিল। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

এ ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। আপিল কর্তৃপক্ষ জেলা প্রশাসক।

তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮মে। আপিল নিস্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এ ধাপে ৪৭ জেলার ১১২ উপজেলায় ভোট হবে।

এ ধাপে রিটার্নিং কর্মকর্তা হিসেবে অতিরিক্ত জেলা ও অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং অতিরিক্ত জেলা প্রশাসকদের নিয়োগ দেয়া হয়েছে।রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল আবেদন আপিল কর্তৃপক্ষ হিসেবে নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক।

এদিকে প্রথম ধাপের তফসিল অনুযায়ী আপিল নিষ্পত্তি রোববার শেষ হয়েছে। মনোনয়নপত্র বাছাই শেষে বৈধ প্রার্থী এক হাজার ৭৮৬ জন। এ সংখ্যা আরও বাড়তে পারে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

আগামী ৫ জুন চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

মন্তব্য

p
উপরে