× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Accused of killing the bride and hanging her on a fan
google_news print-icon

নববধূকে মেরে ফ্যানে ঝোলানোর অভিযোগ

নববধূকে-মেরে-ফ্যানে-ঝোলানোর-অভিযোগ
নাসিরুল্লাহ-প্রিয়াসা দম্পতি। ছবি: সংগৃহীত
প্রিয়াসার বড় বোন শারমিন আক্তার লাবনী বলেন, ‘আমার বোনকে ফুসলিয়ে নাসিরুল্লাহ তার বাড়িতে নিয়ে বিয়ে করে। সে মাদকাসক্ত, যা আমরা পরে জানতে পারি। নানা কারণে সে আমার বোনকে জ্বালাতন করত। প্রিয়াসা আত্মহত্যা করতে পারে না। তাকে হত্যা করা হয়েছে।’

বিয়ের সাড়ে পাঁচ মাসের মাথায় বগুড়ার আদমদীঘিতে সৈয়দা সারা আহম্মেদ প্রিয়াসা নামে এক নববধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শনিবার রাতে উপজেলার ডহরপুর গ্রাম থেকে প্রিয়াসার মরদেহ উদ্ধার করা হয়।

স্ত্রীকে হত্যার অভিযোগে নাসিরুল্লাহ হক ঐক্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার দুপুরে তাকে আদালতে নিলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন।

২৩ বছর বয়সী প্রিয়াসা নওগাঁ শহরের জনকল্যাণ এলাকার জসিম উদ্দিনের মেয়ে। নাসিরুল্লাহর বাড়ি আদমদীঘি উপজেলার ডহরপুরে।

প্রিয়াসার পরিবারের দাবি, নির্যাতন করে হত্যার পর তাকে ফ্যানে ঝুলিয়ে রাখা হয়েছে। নাসিরুল্লাহর পরিবার বলছে আত্মহত্যা।

আদমদীঘি থানার ওসি রেজাউল করিম রেজা এসব বিষয় জানিয়েছেন।

পুলিশ জানায়, নাসিরুল্লাহর সঙ্গে নওগাঁ শহরের সারা আহম্মেদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। চলতি বছরের ১১ এপ্রিল সন্ধ্যায় তারা নিজেরা বিয়ে করেন। বিয়ের পর থেকে বিভিন্ন কারণে তাদের মধ্যে মনোমালিন্য হতে থাকে।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে স্বামীর বাড়ি ডহরপুর গ্রামে নিজের ঘরে ফ্যানের সঙ্গে গলায় ওড়নার ফাঁস লাগানো মরদেহ দেখতে পান পরিবারের লোকজন। পুলিশ গিয়ে মরদেহ থানায় নেয়।

পুলিশ জানায়, রোববার দুপুরে মরদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

প্রিয়াসার বড় বোন শারমিন আক্তার লাবনী বলেন, ‘আমার বোনকে ফুসলিয়ে নাসিরুল্লাহ তার বাড়িতে নিয়ে বিয়ে করে। সে মাদকাসক্ত, যা আমরা পরে জানতে পারি। নানা কারণে সে আমার বোনকে জ্বালাতন করত। প্রিয়াসা আত্মহত্যা করতে পারে না। তাকে হত্যা করা হয়েছে।

‘ফ্যানের সঙ্গে ফাঁস দিলে ফ্যান বাঁকা হয়ে থাকত। আর জানালা ভেঙে ঘরে প্রবেশ করলে জানালা ভাঙার চিহ্ন থাকত, সে ধরনের কোনো আলামত নেই।’

একই অভিযোগ করেন প্রিয়াসার মা ইয়াছমিন আহম্মেদ। তিনি বলেন, ‘পারিবারিক নানা কারণে আমার মেয়েকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। এখন তারা আত্মহত্যা বলে চালিয়ে দিচ্ছে। থানায় শনিবার আমাদের অভিযোগ নেয়া হয়নি।

‘রোববার দুপুরে অভিযোগ নিয়েছে। আমি নিজেই থানায় অভিযোগ করেছি। তদন্তের পর সত্যতা পেলে নাকি মামলা হিসেবে রেকর্ড করবে।’

হত্যার অভিযোগ অস্বীকার করেছেন নাসিরুল্লাহর মা খন্দকার নিসরাত বানু। তার ভাষ্য, ‘আমার বউমা অভিমান করেই আত্মহত্যা করেছে। আমরা বা আমার ছেলে কেন তাকে হত্যা করবে। তারা ভালোবেসে বিয়ে করেছিল, আমরা মেনেও নিয়েছিলাম। বিয়ের পর সব পরিবারে মান-অভিমান একটু থাকেই। সে অভিমান করে যে আত্মহত্যা করবে, তা আমরা বুঝতে পারিনি।’

আদমদীঘি থানার ওসি রেজাউল জানান, প্রিয়াসার মরদেহ উদ্ধারের ঘটনায় তিনজনকে অভিযুক্ত করে মামলা করেছেন তার মা ইয়াছমিন আহম্মেদ। সেই মামলায় নাসিরুল্লাহকে আদালতে নিলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন।

ওসি বলেন, ‘প্রিয়াসার দেহে অন্য কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। হত্যা নাকি আত্মহত্যা তা ময়নাতদন্তের পরই জানা যাবে। আমরা সার্বিক বিষয়ে তদন্ত করছি।’

আরও পড়ুন:
নববধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাংক কর্মকর্তাকে নিয়ে দুই নববধূর টানাটানি
নববধূকে ধর্ষণে সহযোগিতার অভিযোগ: স্বামী আটক
পার্কে নববধূর মৃত্যু

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
Job teacher Deen Islam in prison after remand

রিমান্ড শেষে কারাগারে জবি শিক্ষক দ্বীন ইসলাম

রিমান্ড শেষে কারাগারে জবি শিক্ষক দ্বীন ইসলাম ফাইল ছবি
কুমিল্লার মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী মঙ্গলবার এই আদেশ দেন। আগের দিন একই আদালত তাকে এক দিনের রিমান্ড দিয়েছিল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকাকে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে করা মামলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

কুমিল্লার মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী মঙ্গলবার এই আদেশ দেন। আগের দিন একই আদালত তাকে এক দিনের রিমান্ড দিয়েছিল।

একই মামলায় অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী দু দিনের রিমান্ডে আছেন।

কুমিল্লার কোতোয়ালি থানার ওসি ফিরোজ হোসেন রিমান্ডের আদেশের তথ্য নিশ্চিত করে বলেন, দুজনকে গ্রেপ্তারের পর কোতোয়ালি থানায় হস্তান্তর করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। কুমিল্লা জেলা পুলিশের একটি দল ডিএমপির কাছ থেকে দুজনকে রোববার রাতে কুমিল্লায় নিয়ে আসে।
গত শুক্রবার রাতে কুমিল্লার বাসায় অবন্তিকার ফ্যানের সঙ্গে গলায় রশি প্যাঁচানো ঝুলন্ত মরদেহ উদ্ধার হয়।

মৃত্যুর আগে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন তিনি, যাতে আত্মহত্যা করতে যাচ্ছেন বলে জানান। আত্মহত্যার জন্য সহপাঠী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে দায়ী করেন এ শিক্ষার্থী।

অবন্তিকার মৃত্যুর ঘটনায় আম্মান ও দ্বীন ইসলামকে পুলিশ আটক করার কথা শনিবার রাতে জানান ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

মন্তব্য

বাংলাদেশ
15 skeletons stolen from the cemetery

কবরস্থান থেকে ১৫ কঙ্কাল চুরি

কবরস্থান থেকে ১৫ কঙ্কাল চুরি পাবনা বেড়া উপজেলায় কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে। ছবি: নিউজবাংলা
বিষয়টি নিশ্চিত করে আমিনপুর থানার ওসি হারুন-উর-রশীদ বলেন, রাতের কোনো এক সময় কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। আজকে সকালে স্বজনরা কবরস্থানে দোয়া করতে গেলে সেখানে কবর খোঁড়া অবস্থায় দেখতে পান।

পাবনা বেড়া উপজেলায় রাতের অন্ধকারে কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে।

উপজেলার আমিনপুরে সোমবার রাতে নতুন বাজার গোরস্থানে এ ঘটনা ঘটে। মঙ্গলবার সকালে বিষয়টি টের পান স্থানীয়রা।

চুরি হওয়া এক মরদেহের স্বজন মাসুদ রানা বলেন, ‘এটা ভাবতেই অবাক লাগছে। মহাসড়কের পাশে এই কবরস্থান থেকে কঙ্কাল চুরি কোনো সাধারণ ঘটনা নয়। আমাদের দাবি পুলিশ দ্রুত এই ঘটনা উদঘাটন করে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন।’

আরেক স্বজন জাহিদ হাসান বলেন, ‘এতো দিন আমরা দেখে আসছি আমাদের দেশে বেঁচে থাকা অবস্থায় মানুষের নিরাপত্তা নেই। এখন দেখছি মরে গেলেও মানুষের লাশেরও নিরাপত্তা নেই।’

বিষয়টি নিশ্চিত করে আমিনপুর থানার ওসি হারুন-উর-রশীদ বলেন, রাতের কোনো এক সময় কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। আজকে সকালে স্বজনরা কবরস্থানে দোয়া করতে গেলে সেখানে কবর খোঁড়া অবস্থায় দেখতে পান।

বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে ও তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা যাবে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

আরও পড়ুন:
খুমেক হাসপাতালের ওষুধ ফের চুরি, দম্পতি গ্রেপ্তার  
চতুর্থ কন্যাশিশু বিক্রি করতে গিয়ে বাবা গ্রেপ্তার
ঘরে কবর বানিয়ে মৃত্যুর অপেক্ষা বৃদ্ধ দম্পতির
কবর থেকে কঙ্কাল গেল কোথায়
পার্লারে আইফোন খোয়ালেন প্রেমের টানে মাদারীপুরে আসা ইন্দোনেশীয় তরুণী

মন্তব্য

বাংলাদেশ
9 people including Tanveer Jasmin get life in Hallmark scam

হলমার্ক কেলেঙ্কারিতে তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন

হলমার্ক কেলেঙ্কারিতে তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন তানভীর মাহমুদ এবং তার স্ত্রী জেসমিন ইসলাম। ফাইল ছবি
ঢাকার বিশেষ জজ আদালত-১-এর বিচারক আবুল কাসেম মঙ্গলবার এই রায় ঘোষণা করেন।

হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় গ্রুপটির ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ এবং তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামসহ ৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় হয়েছে।

ঢাকার বিশেষ জজ আদালত-১-এর বিচারক আবুল কাসেম মঙ্গলবার এই রায় ঘোষণা করেন।

রায়ে ওই দম্পতিকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছে আদালত। এ ছাড়া সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবিরসহ ৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের সাজা দেয়া হয়েছে।

তানভীর ও জেসমিন ছাড়া যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ব্যক্তিরা হলেন তানভীরের ভায়রা হল-মার্ক গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ, টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিযা, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক, আবদুল মতিন ও তসলিম হাসান।

প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভুঁইফোড় প্রতিষ্ঠানটি রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক থেকে লুটে নিয়েছিল প্রায় ৪ হাজার কোটি টাকা, যা সোনালী ব্যাংকের মোট ১০ হাজার কোটি টাকা খেলাপি ঋণের প্রায় অর্ধেক।

২০১০-১২ সালের মধ্যে ঋণের নামে এই পরিমাণ টাকা ব্যাংক থেকে বের করে নিয়ে এখন কারাগারে আছেন জেসমিন ইসলাম ও তানভীর মাহমুদসহ আটজন।

এ ঘটনায় ২০১২ সালের ৪ অক্টোবর রমনা থানায় ৩ হাজার ৮৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মন্তব্য

বাংলাদেশ
Factory making soft drinks with expired powder Silgala

মেয়াদোত্তীর্ণ পাউডার দিয়ে সফট ড্রিংকস বানানো কারখানা সিলগালা

মেয়াদোত্তীর্ণ পাউডার দিয়ে সফট ড্রিংকস বানানো কারখানা সিলগালা মেয়াদোত্তীর্ণ পাউডার দিয়ে সফট ড্রিংকস তৈরির অভিযোগে কুমিল্লায় একটি কারখানা সিলগালা করা হয়। ছবি: নিউজবাংলা
অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার উৎপাদন ও বিক্রির অপরাধে মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টসকে বিএসটিআই আইন-২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৬০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

কুমিল্লায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার তৈরি ও বিক্রির অপরাধে মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টসকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে বিএসটিআই।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযানে অবৈধভাবে তৈরিকৃত মালামাল ধ্বংস এবং সিলগালা করা হয় কারখানা।

কুমিল্লা জেলা প্রশাসন ও বিএসটিআইর যৌথ অভিযানে সোমবার কুমিল্লার আদর্শ সদর উপজেলার শুভপুর এলাকায় ওই কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এ সময় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার উৎপাদন ও বিক্রির অপরাধে মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টসকে বিএসটিআই আইন-২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৬০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বিপুল পরিমাণ অবৈধ মালামাল ধ্বংস করা হয় এবং কারখানার উৎপাদন সম্পূর্ণ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।

জেলা প্রশাসন কুমিল্লার সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফরিদুল ইসলামের নেতৃত্বে পরিচালিত এ মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই কুমিল্লার কর্মকর্তা আমিনুল ইসলাম শাকিল।

আরও পড়ুন:
ময়মনসিংহে তিন হাসপাতাল এক ক্লিনিক সিলগালা
অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকায় পুরান ঢাকার ৪ প্রতিষ্ঠানকে জরিমানা
ল্যাবএইডের ছাদে অবৈধ রেস্তোরাঁ, সিলিন্ডারে লিকেজ
গুলশানে কাচ্চি ভাইকে লাখ টাকা জরিমানা
ডিসি এসপি র‌্যাবের সিও পরিচয়ে টাকা হাতিয়ে নিত চক্রটি

মন্তব্য

বাংলাদেশ
Even though the identities of the victims were found no one came to collect the bodies

পিটুনিতে নিহতদের পরিচয় মিললেও মরদেহের খোঁজে আসেননি কেউ

পিটুনিতে নিহতদের পরিচয় মিললেও মরদেহের খোঁজে আসেননি কেউ ছবি: নিউজবাংলা
সংঘবদ্ধ পিটুনিতে নিহত চারজন ডাকাত দলের সদস্য বলে জানিয়েছেন সোনারগাঁ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ বিল্লাল হোসেন।

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ডাকাত সন্দেহে মাইকে ঘোষণা দিয়ে গ্রামবাসীর সংঘবদ্ধ পিটুনিতে নিহতদের পরিচয় মিলেছে। তাদের মরদেহগুলো মর্গে পাঠিয়েছে পুলিশ। তবে নিহতের কোনো স্বজন এখন পর্যন্ত তাদের খোঁজে আসেননি।

নিহতরা হলেন- আড়াইহাজার উপজেলার কালাপাহাড়িয়া ইউনিয়নের ঝাউকান্দী নিতাইটেক গ্রামের ৪৮ বছর বয়সী আব্দুল রহিম, একই উপজেলার জালাকান্দি গ্রামের ৩৫ বছর বয়সী নবী হোসেন ও সোনারগাঁ উপজেলার মুছারচর গ্রামের ৪০ বছর বয়সী জাকির হোসেন।

আরও এক জনের পরিচয় এখনও পাওয়া যায়নি। তার পরিচয় শনাক্ত করতে কাজ করছে পুলিশের তদন্ত বিভাগ (সিআইডি)।

এছাড়া আহত অবস্থায় রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্ত্রে (পঙ্গু হাসপাতাল) ভর্তি করা হয়েছে আড়াইহাজার উপজেলা জাঙ্গালিয়া গ্রামের ৪৫ বছর বয়সী মোহাম্মদ আলীকে।

পিটুনিতে নিহতদের পরিচয় মিললেও মরদেহের খোঁজে আসেননি কেউ

পুলিশ জানায়, রোববার রাত একটার দিকে বাঘারী গ্রামের বিলের পাড়ে ৭/৮ জনের একটি দল ডাকাতির উদ্দেশ্যে অবস্থান নেয়। এ সময় স্থানীয়দের কয়েকজন তাদের দেখতে পেয়ে অন্যদের খবর দেন। পরে মসজিদের মাইকে ঘোষণা দিলে গ্রামের মানুষ জড়ো হয়ে তাদের ঘিরে ফেলে। এ সময় ডাকাত দলের সদস্যরা পালানোর চেষ্টা করলে স্থানীয়রা তাদের ধরে পিটুনি দেয়।

এতে ঘটনাস্থলেই মারা যান তিনজন। অন্যরা বিলে ঝাঁপ দেন। পরে বিল থেকে উঠিয়ে আরও দুজনকে পিটিয়ে গুরুতর আহত করা হয়।

খবর পেয়ে পুলিশ পৌঁছে হতাহতদের উদ্ধার করে। আহত দুজনকে হাসপাতালে নেয়ার পর আরও একজন মারা যান।

সংঘবদ্ধ পিটুনিতে নিহত চারজন ডাকাত দলের সদস্য বলে জানিয়েছেন সোনারগাঁ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ বিল্লাল হোসেন।

তিনি বলেন, ‘নিহত তিনজনের পরিচয় মিলেছে, আরও একজনের পরিচয় শনাক্ত করতে সিআইডি কাজ করছে। যাদের পরিচয় পাওয়া গেছে, তাদের সবার নামেই মামলা আছে।’

মরদেহগুলো ময়নাতদন্ত শেষে পরিবারের লোকজন পাওয়া গেলে তাদের কাছে হস্তান্তর করা হবে বলে জানান নারায়ণগঞ্জের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল।

ঘটনাস্থল থেকে তিনজনের মরদেহ উদ্ধার করে নারায়ণগঞ্জ সদর জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়। আর জাকিরের মরদেহ ঢামেকের মর্গে আছে বলে জানান তিনি।

এছাড়া নিহতের ঘটনায় থানায় মামলার পর পরবর্তী আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।

এদিকে, বিকেল গড়িয়ে রাত হয়ে গেলেও নারায়ণগঞ্জ সদর হাসপাতালে নিহতদের কোনো স্বজন যোগাযোগ করেছে বলে জানা যায়নি। নিহত তিনজনের কোনো আত্মীয়-স্বজন তাদের খোঁজে বা মরদেহ বুঝে নিতে আসেননি বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিশ।

মন্তব্য

বাংলাদেশ
Clinic Silgala owner jailed after allegation of maternal death

প্রসুতি মৃত্যুর অভিযোগের পর ক্লিনিক সিলগালা, মালিক কারাগারে

প্রসুতি মৃত্যুর অভিযোগের পর ক্লিনিক সিলগালা, মালিক কারাগারে সোমবার ভ্রাম‍্যমান আদালতের মাধ‍্যমে দণ্ডিত ক্লিনিকের মালিক হাফিজুর রহমানকে কারাগারে নেয়া হচ্ছে। ছবি: নিউজবাংলা
প্রসুতির মৃত্যুর পর ঘটনাটি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানায় তার পরিবার।

নানা অব্যবস্থাপনা ও সনদের মেয়াদ নবায়ন না করায় মেহেরপুরের গাংনীর হাসিনা প্রাইভেট হাসপাতাল অ্যান্ড সনো ডায়াগনস্টিক সেন্টারের স্বত্ত্বাধিকারী হাফিজুর রহমানকে এক বছর বিনাশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও গাংনী সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীমের আদালত এ দণ্ড প্রদান করে। পরে দণ্ডিতকে পুলিশি প্রহরায় মেহেরপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়।

জানা গেছে, রোববার সন্ধ্যায় দেবীপুর গ্রামের সেলিম রেজার স্ত্রী পান্না খাতুনের প্রসব বেদনা শুরু হলে গাংনীর হাসিনা প্রাইভেট হাসপাতাল অ্যান্ড সনো ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে আসেন তার পরিবারের সদস্যরা।

স্বাভাবিক প্রক্রীয়ায় সন্তান প্রসব না হওয়ায় অপারেশনের সিন্ধান্ত নেয় হাসপাতাল কতৃর্পক্ষ। সেখানে ডাক্তার আবু সালেহ মো. ইমরান তার অপারেশন করেন। তবে অপারেশনের পর রোগীর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ওই প্রসুতির মৃত্যু হয়।

প্রসুতির মৃত্যুর পর ঘটনাটি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানায় তার পরিবার।

এরপর সোমবার দুপুরে গাংনী ইউএনও প্রীতম সাহা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, মেহেরপুর সিভিল সার্জন মহিউদ্দীন, গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুপ্রভা রাণী, আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) আব্দুল আল মারুফ ওই হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারটি পরিদর্শনে যান।

সেখানে নানা অনিয়ম ও লাইসেন্স নবায়ন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯-এর ৫২ ধারায় হাসপাতালের স্বত্ত্বাধিকারী হাফিজুর রহমানকে এক বছর বিনাশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে সিলগালা করা হয়।

পরবর্তীতের দণ্ডিত হাফিজুর রহমানকে পুলিশের সহায়তায় মেহেরপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়।

মন্তব্য

বাংলাদেশ
The High Court canceled the order of the tribunal suspending the sentence of Dr Yunus

ড. ইউনূসের দণ্ড স্থগিতে ট্রাইব্যুনালের আদেশ বাতিল করেছে হাইকোর্ট

ড. ইউনূসের দণ্ড স্থগিতে ট্রাইব্যুনালের আদেশ বাতিল করেছে হাইকোর্ট
কলকারখানা অধিদপ্তরের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, ‘রায়ে চারটি বিষয় আছে- দণ্ড স্থগিত, সাজাভোগ, জরিমানা ও কয়েকটি বিষয়ে নির্দেশনা। হাইকোর্ট দণ্ড স্থগিতের অংশ বাতিল করে বাকি তিনটি বিষয় স্থগিত করেছে।’

শ্রম আইন লঙ্ঘন মামলায় শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের শীর্ষ তিন কর্মকর্তার দণ্ড ও সাজা স্থগিত করে শ্রম আপিল ট্রাইব্যুনালের দেয়া আদেশ বাতিল করেছে হাইকোর্ট।

তবে ঢাকার তৃতীয় শ্রম আদালতের রায় চ্যালেঞ্জ করে ড. ইউনূস ও অন্য তিনজনের করা আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের সাজা ও জরিমানা স্থগিত করা হয়েছে।

ঢাকার শ্রম আপিল ট্রাইব্যুনালে আপিলগুলো বিচারাধীন রয়েছে।

শ্রম আপিল ট্রাইব্যুনালের ওই আদেশ সংশোধন করে চারটি নির্দেশনা দিয়ে সোমবার রায় ঘোষণা করেছে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের বেঞ্চ।

এর ফলে ইউনূসসহ চার আসামির ৬ মাসের দণ্ড বহাল থাকবে। তবে সাজাভোগ, জরিমানা ও কয়েকটি বিষয়ে নির্দেশনা স্থগিত থাকবে।

ইউনূসের পক্ষে হাইকোর্টে শুনানি করেন আবদুল্লাহ আল মামুন। কলকারখানা অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান পরে সাংবাদিকদের বলেন, ‘শ্রম আদালতের দেয়া দণ্ডের রায় ও আদেশ স্থগিত করেছিল শ্রম আপিলের ট্রাইব্যুনাল। কিন্তু রায়ে সাজা ও দণ্ড দুটি বিষয়। সাজা স্থগিত করা যায়, দণ্ড স্থগিত করা যায় না।

‘রায়ে চারটি বিষয় আছে- দণ্ড স্থগিত হবে না, বহাল থাকবে এবং সাজাভোগ, জরিমানা ও কয়েকটি বিষয়ে নির্দেশনা। হাইকোর্ট দণ্ড স্থগিতের অংশ বাতিল করে বাকি তিনটি বিষয় স্থগিত করেছে।’

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) করা ফৌজদারি রিভিশন আবেদনের শুনানি নিয়ে ৫ ফেব্রুয়ারি হাইকোর্ট এক রায়ে শ্রম আপিল ট্রাইব্যুনালের স্থগিতাদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে।

হাইকোর্ট বলে, গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ইউনূস ও এর পরিচালক আশরাফুল হাসান, নুরজাহান বেগম ও এম শাহজাহান জামিনে থাকায় তাদের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের সাজা স্থগিত থাকবে।

এতে আরও বলা হয়, শ্রম আইন লঙ্ঘন মামলায় অভিযুক্ত ড. ইউনূসসহ তিনজন বিদেশে গেলে তাদের অবশ্যই শ্রম আপিল ট্রাইব্যুনালকে জানাতে হবে।

একইসঙ্গে এ মামলায় ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকমের শীর্ষ তিন কর্মকর্তার দণ্ড ও সাজা স্থগিত করে ট্রাইব্যুনালের আদেশের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে রুল জারি করে আদালত।

রুলে শ্রম আপিল ট্রাইব্যুনালের স্থগিতাদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়েছে হাইকোর্ট।

আরও পড়ুন:
ড. ইউনূসসহ চারজনের বিষয়ে রুলের শুনানি শুরু
৫০ কোটি টাকা কর জমা দিয়ে আপিল করতে হবে ড. ইউনূসকে

মন্তব্য

p
উপরে