× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Withdrawal of the case footballer Ankhis land is intact
hear-news
player
google_news print-icon

মামলা প্রত্যাহার, ফুটবলার আঁখির জমি নিষ্কণ্টক

মামলা-প্রত্যাহার-ফুটবলার-আঁখির-জমি-নিষ্কণ্টক
মা-বাবার সঙ্গে ফুটবলার আঁখি। ফাইল ছবি
সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফুন নাহার জানান, বাদী পক্ষ মামলাটি প্রত্যাহারের আবেদন করেছে। ফলে মামলাটি খারিজ হয়ে গেছে। বর্তমানে ফুটবলার আঁখিকে বরাদ্দ দেয়া ওই জমি সম্পূর্ণ নিষ্কণ্টক।

নারী ফুটবলার আঁখি খাতুনকে প্রধানমন্ত্রীর দেয়া ৮ শতাংশ জমির ওপর করা মামলা প্রত্যাহার করে নেয়া হয়েছে। সোমবার দুপুরে মামলার বাদী হাজী মকরম প্রামানিক সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বরাবর মামলাটি প্রত্যাহারের আবেদন করেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফুন নাহার জানান, বাদী পক্ষ মামলাটি প্রত্যাহারের আবেদন করেছে। ফলে মামলাটি খারিজ হয়ে গেছে। বর্তমানে ফুটবলার আঁখিকে বরাদ্দ দেয়া ওই জমি সম্পূর্ণ নিষ্কণ্টক।

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ‘সাফ উইমেন্স চ্যাম্পিয়নশিপ জয়ী ফুটবলার আঁখির জন্য প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১ নম্বর খাস খতিয়ানভুক্ত ৮ শতাংশ জমির একটি প্লট বরাদ্দ দেয়া হয়। ৪ জুন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার জমির দলিল হস্তান্তর করেন।

‘সম্প্রতি হাজী মকরম প্রামাণিক নামে এক ব্যক্তি ওই জমি তাদের দখলে রয়েছে দাবি করে মামলা করেন। তবে মামলার তফসিলে তিনি খতিয়ান উল্লেখ বা জমিটির মালিকানা দাবি করেননি। সোমবার দুপুরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে বাদী নিজেই মামলাটি প্রত্যাহারের আবেদন করলে মামলাটি খারিজ হয়ে যায়।

ফুটবলে অবদান এবং দরিদ্র পরিবারের কথা বিবেচনা করে তিন বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শনায় আঁখিকে জমি বরাদ্দ দেয়া হয়েছিল। কিন্তু সেই জমির মালিকানা দাবি করে শাহজাদপুরের একজন ব্যবসায়ী মামলা করেন।

বিষয়টি নিয়ে নিউজবাংলায় সংবাদ প্রচারের পর সিরাজগঞ্জ জেলা প্রশাসন ওই জমির বরাদ্দ বাতিল করে ১ নম্বর খাস খতিয়ানভুক্ত ৮ শতাংশ নতুন জমি আঁখির নামে বরাদ্দ দেয়। পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার ৪ জুন আঁখির পরিবারের কাছে ওই জমির দলিল হস্তান্তর করেন।

এদিকে সম্প্রতি আঁখি খাতুনকে বরাদ্দ দেয়া সেই জমির দখল নিয়ে হাজী মকরম প্রামানিক আদালতে মামলা করেন। মামলায় আঁখিসহ পাঁচজনকে বিবাদী করা হয়।

বুধবার রাতে মামলার নোটিশ নিয়ে সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মামুনুর রশিদ ও কনস্টেবল আবু মুসা আঁখির গ্রামের বাড়িতে গেলে তার বাবার সঙ্গে বিতণ্ডা হয়। এক পর্যায়ে আঁখির বাবাকে পুলিশ শাসায় এবং থানায় নিয়ে যাওয়ার হুমকি দেয় বলে অভিযোগ করা হয়। এ নিয়ে সিরাজগঞ্জসহ দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। পরবর্তীতে ওই দুই পুলিশ সদস্যকে প্রত্যাহার করে নেয়া হয়। এ ঘটনার পাঁচদিন পর স্ব-ইচ্ছায় বাদী মামলাটি প্রত্যাহার করে নিয়েছেন।

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
Sandeep Singh Bhatti will take part in the Tyson Furys event

টাইসন ফিউরির ইভেন্টে অংশ নেবেন সানদিপ সিং

টাইসন ফিউরির ইভেন্টে অংশ নেবেন সানদিপ সিং বক্সিং রিংয়ে সানদিপ সিং। ছবি: সংগৃহীত
বিশ্বজুড়ে ক্রীড়াবিদদের প্রমোশন করা টপ র‍্যাঙ্ক (বক্সিং প্রচারমূলক সংস্থা) ও ফ্র্যাঙ্ক ওয়ারেন (কুইন্সবেরি প্রচারের প্রতিষ্ঠাতা) এর সমর্থনে সানদিপ সিং ৩ ডিসেম্বর ব্রিটিশ পেশাদার বক্সার আইস্যাক লোয়ের বিরুদ্ধে লড়বেন।

টাইসন ফিউরিস আন্ডরকার্ড দলের হয়ে প্রো বক্সিংয়ে সুযোগ পেয়েছেন ভিএন প্রমোশনসের প্রতিনিধিত্ব করা ভারতীয় বক্সার সানদিপ সিং ভাট্টি। বিশ্বজুড়ে ক্রীড়াবিদদের প্রমোশন করা টপ র‍্যাঙ্ক (বক্সিং প্রচারমূলক সংস্থা) ও ফ্র্যাঙ্ক ওয়ারেন (কুইন্সবেরি প্রচারের প্রতিষ্ঠাতা) এর সমর্থনে সানদিপ সিং ৩ ডিসেম্বর ব্রিটিশ পেশাদার বক্সার আইস্যাক লোয়ের বিরুদ্ধে লড়বেন।

পেশাদার প্রো বক্সিং ফাইটার নিরজ গোয়াত ও বিকাশ ইয়াদভ ২০২০ সালে প্রতিষ্ঠা করেন ভিএন প্রমোশন। তাদের প্রচারে মাঠে ও বাইরে উভয় ক্ষেত্রেই শীর্ষস্থানীয় ভারতীয় পেশাদার বক্সারদের দেখা গেছে।

সম্প্রতি স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানিটির সঙ্গে চুক্তি করা সানদিপ আফগান বক্সার আইমাল সেদিকজাদার বিপক্ষে ৮ রাউন্ডের ডব্লিউ ভিসি শিরোপা জয় করে খ্যাতি পান। বেশ কয়েকটি ভারতীয় পেশাদার বক্সিং টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করার পর তিনি এখন টাইসন ফিউরির কার্ডের অধীনে লড়াই করবেন। পরবর্তীতে বক্সিং চ্যাম্পিয়ন হওয়ার সুযোগও থাকছে তার কাছে।

তার প্রথম আন্ডারকার্ড লড়াইয়ে অংশ নিতে সাহায্য করার বিষয়ে ভিএন প্রমোশনের মালিক নিরজ গোয়াত বলেছেন, ‘সানদিপ একজন বক্সারের চেয়ে বেশি যোদ্ধা। তিনি শুধুমাত্র ভারতে পেশাদার বক্সিং-এর জন্য উচ্চতাই বাড়াননি-এবারের আন্ডারকার্ড লড়াইয়ে তার নির্বাচন নিঃসন্দেহে তাকে লড়াই স্পোর্টস কমিউনিটিতেও তাকে জনপ্রিয় করে তুলবে।’

তিনি আরও বলেন, ‘এই মুহূর্তে ভারতের অন্যতম বড় পেশাদার বক্সার হচ্ছে সানদিপ। টপ র্যাঙ্ক ও ফ্র্যাঙ্ক ওরেনসের সাহায্য তাকে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন করতে ও বিশ্বসেরাদের বিপক্ষে লড়াই করাবে। অনেক ভারতীয় ভক্তই হয়তো দেখে অবাক হবে সন্দ্বীপ আন্তর্জাতিক তারকাদের সঙ্গে একই মঞ্চে লড়াই করছে। এটা অন্য ভারতীয় বক্সারদের জন্যও দরজা খুলে দেবে।’

নিজের রোমাঞ্চের কথা জানিয়ে সানদিপ সংবাদমাধ্যমকে বলেন, ‘এমন পেশাদার বক্সারদের বিপক্ষে লড়তে পারা আমার ক্যারিয়ারের জন্য অনেক বড় উন্নতি। আমি নিরাজ গোয়াতের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই এটা করে দেওয়ার জন্য। একই সঙ্গে র্যাঙ্ক ইন্ডিয়া ও মিস্টার ফ্রাঙ্ক ওরেনকেও ধন্যবাদ জানাই আন্তর্জাতিক লিগে এত দ্রুত লড়ার সুযোগ করে দেওয়ায়।’

আরও পড়ুন:
দেশি বক্সারদের নিয়ে ফাইট নাইটের পরবর্তী পর্ব ২৯ জুলাই
প্রো বক্সিংয়ের মাধ্যমে বক্সাররা স্বাবলম্বী হতে পারবেন: আল আমিন
‘সাফল্যের আনন্দে আঘাতের যন্ত্রণা ভুলে যাই’

মন্তব্য

বাংলাদেশ
Just hearing the name of Messi the fairys chest is a goal

মেসির নাম শুনলেই পরীর বুকের মধ্যে একটা গোল হয়ে যায়

মেসির নাম শুনলেই পরীর বুকের মধ্যে একটা গোল হয়ে যায় পরীমনি ও মেসি। ছবি: সংগৃহীত
পোল্যান্ডকে দুই গোলে হারিয়ে গ্রুপপর্বের দ্বিতীয় জয় পেয়েছে আর্জেন্টিনা। এদিন মেসি কোনো গোল না করলেও গোল দেয়ার পেছনে কম ভূমিকা ছিল না তার। মেসির পায়ে বল যাওয়া মানে দর্শকদের উল্লাস আর ধারাভাষ্যকারদের কমেন্ট্রিতে যেন গোল দেয়ার স্বাদ পায় ভক্তরা।

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পরীমনির মেসি প্রেমের কথা কারো অজানা নেই। আর্জেন্টিনা সমর্থক এ নায়িকা মেসির চরম ভক্ত। ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনার ম্যাচ থাকলেই প্রকাশ পায় মেসির প্রতি তার ভালোবাসার কথা।

বুধবার রাতে পোল্যান্ডকে দুই গোলে হারিয়ে গ্রুপপর্বে চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে পৌঁছে গেছে আর্জেন্টিনা। এ দিন মেসি কোনো গোল না করলেও গোল দেয়ার পেছনে কম ভূমিকা ছিল না তার।

মেসির পায়ে বল যাওয়া মানে দর্শকের উল্লাস আর ধারাভাষ্যকারদের কমেন্ট্রিতে যেন গোল দেয়ার স্বাদ পায় তার ভক্তরা।

তেমনই মেসি ভক্ত পরীমনি তার উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ করেছেন ফেসবুকে। এদিন রাতে তিনি লেখেন, ‘কমেন্ট্রি বক্সে মেসির নামটা বল্লেই আমার বুকের মধ্যে একটা গোল হয়ে যায়!’

এর আগে শনিবার রাতে মেক্সিকোকে হারিয়ে ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম জয়ের দিনেও উচ্ছ্বাস প্রকাশ করে পরীমনি লিখেছিলেন, ‘আল্লাহ রে আমার ঘুম আসতেছে না! মেসি গো মেসি! আমার দুই চোক্ষে শুধুই মেসিইইইইইইই…’

শুধু এটাই না, আর্জেন্টিনা-মেক্সিকো খেলা শেষেও ফেসবুকে পোস্ট করে উল্লাস করেছেন এই অভিনেত্রী। একটি ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, ‘মেসি একটা ভালোবাসা।’

আরও পড়ুন:
পরীর দু চোখে শুধুই মেসি
পরীর জন্য রাজের ‘জার্সি বদল’

মন্তব্য

বাংলাদেশ
Investigation report against cricketer Al Amin has been delayed again

ফের পেছাল ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

ফের পেছাল ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ক্রিকেটার আল আমিন হোসেন। ফাইল ছবি
স্ত্রী ইশরাত জাহানের অভিযোগ, তাকে অত্যাচার করে বাসা থেকে বের করে দেন আল আমিন। দীর্ঘদিন ধরে তার ওপর এমন অত্যাচার চালাচ্ছেন তিনি। তিনি আরও বলেন, ‘আল আমিন একটা মেয়ের সঙ্গে থাকে। এ জন্য তাকে বাসা থেকে বের করে দিয়েছেন।’

পারিবারিক সহিংসতা প্রতিরোধ আইনে স্ত্রী ইসরাত জাহানের করা মামলায় জাতীয় ক্রিকেট দলের পেসার আল আমিন হোসেনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার তারিখ পিছিয়ে আগামী ২ জানুয়ারি ঠিক করেছে আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম আতাউল্লাহর আদালতে মামলাটির তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য দিন ঠিক ছিল। কিন্তু এদিন তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা দিতে না পারায় নতুন এ দিন ঠিক করেন বিচারক।

গত ২ সেপ্টেম্বর মিরপুর মডেল থানায় আল আমিনের বিরুদ্ধে স্ত্রী ইসরাত জাহানের করা অভিযোগের ভিত্তিতে মামলা নথিভুক্ত করা হয়।

ইশরাত জাহানের অভিযোগ তাকে অত্যাচার করে বাসা থেকে বের করে দেন আল আমিন। দীর্ঘদিন ধরে তার ওপর এমন অত্যাচার চালাচ্ছেন তিনি।

তিনি আরও বলেন, ‘আল আমিন একটা মেয়ের সঙ্গে থাকে। এ জন্য তাকে বাসা থেকে বের করে দিয়েছেন।’

মামলায় ইসরাত তার দুই সন্তানসহ বাসায় শান্তিপূর্ণভাবে থাকার অধিকারসহ মাসিক ভরণপোষণ দাবি করেছেন। জীবন ধারণের জন্য ৪০ হাজার, দুই সন্তানের ভরণ-পোষণ ও ইংলিশ মিডিয়ামে লেখাপড়া বাবদ মাসে ৬০ হাজার টাকা আল-আমিনের কাছে পাওয়ার হকদার বলে দাবি করেন তিনি।

মামলার বিবরণে বলা হয়, ২০১২ সালের ২৬ ডিসেম্বর ইসরাত জাহান ও আল আমিনের বিয়ে হয়। তাদের দুটি ছেলে রয়েছে। বেশ কিছুদিন ধরে আল আমিন স্ত্রী ও সন্তানদের খোঁজখবর নেন না এবং ভরণপোষণও দেন না।

এতে আরও বলা হয়, গত ২৫ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে আল আমিন বাসায় এসে স্ত্রীর কাছে যৌতুকের জন্য ২০ লাখ টাকা দাবি করেন। ইসরাত টাকা দিতে অস্বীকার করলে আল আমিন তাকে মারধর করে শরীরের বিভিন্ন স্থানে জখম করেন, সংসার করবেন না বলেও জানান।

ইসরাত তখন ৯৯৯ নম্বরে কল করে সাহায্য চাইলে পুলিশ এসে তাকে উদ্ধার করে। পরে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন ইসরাত জাহান। এ ঘটনায় ১ সেপ্টেম্বর মিরপুর মডেল থানায় মামলাও হয়।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, সর্বশেষ গত ৩ সেপ্টেম্বর আল আমিন তার মায়ের মাধ্যমে জানান, ইসরাতের সঙ্গে সংসার করবেন না; সন্তানদের ভরণপোষণও দেবেন না। প্রয়োজনে বাসা থেকে বের করে দিয়ে স্ত্রীকে তালাক দেবেন।

বিয়েবহির্ভূত সম্পর্কের কারণে আল আমিন এমনটি করেছেন বলে মামলার বিবরণে দাবি করেন ইসরাত জাহান।

আরও পড়ুন:
ক্রিকেটার আল-আমিনের আদালত বদলির আবেদন নাকচ
স্ত্রীর মামলায় ক্রিকেটার আল আমিনের তদন্ত প্রতিবেদন পেছাল
স্ত্রীর মামলায় আল আমিনের স্থায়ী জামিন

মন্তব্য

বাংলাদেশ
Bangladesh will also go to World Cup football

‘বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশও যাবে’

‘বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশও যাবে’ ডিমলায় মঙ্গলবার শেখ রাসেল মিনি স্টেডিয়ামের নির্মান কাজ উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল। ছবি: নিউজবাংলা
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল বলেন, ‘এরই মধ্যে দেশের অধিকাংশ উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম তৈরি করা হয়েছে। বাকিগুলোতে প্রক্রিয়াধীন। প্রাইমারি ও উচ্চ বিদ্যালয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতা চলছে ফুটবলের উন্নয়নে। আশাকরি, আমাদের দেশও বিশ্বকাপ ফুটবলে প্রতিনিধিত্ব করবে।’

বাংলাদেশ ফুটবল দলও আগামীতে বিশ্বকাপ খেলতে যাবে বলে আশা প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল।

নীলফামারীর ডিমলায় মঙ্গলবার বিকেলে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের নির্মান কাজ উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মানুষ ফুটবল ভালোবাসে। বিশ্বকাপ এলেই বিভিন্ন দেশের সমর্থক বনে যায়। আমাদের দেশের ক্রিকেট খেলোয়াররা ভালো করলেও মানুষ বেশি ভালোবাসে ফুটবল খেলা।’

তিনি বলেন, ‘এরই মধ্যে দেশের অধিকাংশ উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম তৈরি করা হয়েছে। বাকিগুলোতে প্রক্রিয়াধীন। প্রাইমারি ও উচ্চ বিদ্যালয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতা চলছে ফুটবলের উন্নয়নে। আশাকরি, আমাদের দেশও বিশ্বকাপ ফুটবলে প্রতিনিধিত্ব করবে।’

নীলফামারী-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন, ডিমলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনারুল হক মিন্টু সেখানে উপস্থিত ছিলেন।

ডিমলা উপজেলার খগাখড়িবাড়ি হ্যালিপ্যাড মাঠে ৫ কোটি ৮৮ লাখ টাকায় নির্মিত হচ্ছে শেখ রাসেল মিনি স্টেডিয়াম।

আরও পড়ুন:
বাংলাদেশের পতাকা হাতে মেসির ছবি কীভাবে?
নক আউটে চোখ রেখে কাতারের বিপক্ষে নামছে নেদারল্যান্ডস
ফিফার টুইটে এবার বাংলাদেশে ব্রাজিল উদযাপন
নেইমারকে মিস করেছেন তিতে
ব্রাজিলের জয়ে জগন্নাথে বাঁধভাঙা উল্লাস

মন্তব্য

বাংলাদেশ
Brazil comes with two changes

দুই পরিবর্তন নিয়ে মাঠে ব্রাজিল

দুই পরিবর্তন নিয়ে মাঠে ব্রাজিল ম্যাচ শুরুর আগে ওয়ার্ম আপে নামছেন রিচার্লিসন। ছবি: ফিফা
আগের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে চোটের কারণে দল থেকে বাদ পড়েছেন দলের সুপারস্টার নেইমার জুনিয়র। দলের আরেক তারকা মিডফিল্ডার দানিলোও পড়েছেন চোটে। এই দুইজনের জায়গায় দলের ডাক পেয়েছেন ফ্রেন্ড ও এডার মিলিতাও।

সার্বিয়ার বিপক্ষে জয় নিয়ে কাতার বিশ্ব কাপ মিশন শুরু করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। নক আউট পর্ব নিশ্চিতের লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের মুখোমুখি হচ্ছে দক্ষিণ আমেরিকার দলটি।

কাতারের নাইন সেভেন্টিফোর স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত দশটায় শুরু হবে ম্যাচটি। সে ম্যাচে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে লিওনার্দো তিতের দল।

সুইসদের সঙ্গে জিতলেই নকআউট পর্ব নিশ্চিত ব্রাজিলের। অন্যদিকে ব্রাজিলের বিপক্ষে সুইজারল্যান্ড জয় বলেও নকআউট পর্বে উঠে যাবে তারা।

আগের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে চোটের কারণে দল থেকে বাদ পড়েছেন দলের সুপারস্টার নেইমার জুনিয়র। দলের আরেক তারকা মিডফিল্ডার দানিলোও পড়েছেন চোটে। এই দুইজনের জায়গায় দলের ডাক পেয়েছেন ফ্রেন্ড ও এডার মিলিতাও।

রিয়াল তারকা রদ্রিগোর একাদশে নামার গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত বেঞ্চে বসেই ম্যাচ শুরু করতে হবে তাকে।

ব্রাজিলের একাদশ: আলিসন বেকার, এডার মিলিতাও, থিয়াগো সিলভা, মারকিনিয়োস, আলেক্স সান্দ্রো, কাসেমিরো, ফ্রেড, রাফিনিয়া, লুকাস পাকেতা, রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়র।

আরও পড়ুন:
যে স্টেডিয়ামে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচ
তিতের বিশ্বাস নেইমারের বিশ্বকাপ শেষ হয়ে যায়নি
নেইমারের জায়গায় খেলতে পারেন রদ্রিগো
নক আউটে ব্রাজিল নাকি সুইজারল্যান্ড

মন্তব্য

বাংলাদেশ
The pressure has eased as Argentinas president returns to work

চাপ কমেছে আর্জেন্টাইন প্রেসিডেন্টের, ফিরেছেন কাজে

চাপ কমেছে আর্জেন্টাইন প্রেসিডেন্টের, ফিরেছেন কাজে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। ছবি: সংগৃহীত
আগের চেয়ে ভালো আছেন আলবার্তো ফার্নান্দেজ। মানসিক ও শারীরিক চাপ না নেয়ার ব্যাপারে তার ওপর যে নির্দেশনা ছিল তা-ও কিছুটা শিথিল হয়েছে। কদিন বিশ্রামের পর কাজে ফিরেছেন তিনি।

কয়েক ঘণ্টা পরই বিশ্বকাপ ফুটবলে মেক্সিকোর মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনার ফুটবল দল। শঙ্কা বুকে নিয়েও জয়ের আশা করছেন সমর্থকরা। মেসিদের ভবিষ্যৎ নিয়ে যখন এমন দ্বিধা; তখন দেশের জন্য কিছুটা হলেও এলো সুসংবাদ। না, ফুটবল দলের জন্য না। এই সুসংবাদ আর্জেন্টিনার প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে।

আগের চেয়ে ভালো আছেন আলবার্তো ফার্নান্দেজ। মানসিক ও শারীরিক চাপ না নেয়ার ব্যাপারে তার ওপর যে নির্দেশনা ছিল তা-ও কিছুটা শিথিল হয়েছে। কদিন বিশ্রামের পর কাজে ফিরেছেন তিনি।

আর্জেন্টিনার প্রেসিডেন্সির মুখপাত্র গ্যাব্রিয়েলা সেরুতি বলেছেন, প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ভালো আছেন এবং দাপ্তরিক কাজে ফিরেছেন।

১৫ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে যোগ দেন আলবার্তো ফার্নান্দেজ। সম্মেলনে শারীরিকভাবে অসুস্থ বোধ করার পর তিনি সেখানে আর কোনো বৈঠকে যোগ দেননি।

এ পরিস্থিতিতে চিকিৎসকরা তখন আর্জেন্টিনার প্রেসিডেন্ট চাপ নিতে নিষেধ করেন। একই সঙ্গে পূর্ণ বিশ্রামে থাকতে বলা হয় তাকে।

প্রেসিডেন্ট আলবার্তোকে এমন এক সময় চাপ নিতে নিষেধ করা হয়, যার দুদিন পরই কাতারে হওয়া বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে তার দেশ পরাজিত হয়। সে সময় অনেকেই প্রশ্ন তোলেন, খেলা নিয়ে মানসিক চাপে থেকে তিনি অসুস্থ হয়েছেন কি না। তবে খেলার সঙ্গে তার অসুস্থ হওয়া নিয়ে কোনো যোগসূত্র মেলেনি।

প্রেসিডেন্টের স্বাস্থ্যের দায়িত্বে থাকা মেডিক্যাল ইউনিট এক বিবৃতিতে জানায়, ফার্নান্দেজের এন্ডোস্কোপিক পরীক্ষা করা হয়। তবে শরীরে কোনো ক্ষত পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট ফার্নান্দেজ গ্যাস্ট্রাইটিসে ভুগছিলেন। এই রোগ সংক্রামক ডায়রিয়া নামেও পরিচিত। চিকিৎসাবিজ্ঞানের মতে, এতে পাকস্থলী এবং ক্ষুদ্রান্ত্রের প্রদাহ হয়। বমি, পেটে ব্যথা জ্বর, শক্তির অভাব এবং পানিশূন্যতা ঘটতে পারে এই রোগে।

পেনাল্টির গোলে লিওনেল মেসি শুরুটা ভালো করলেও সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমে শেষ পর্যন্ত শুরুটা ভালো করতে পারেনি আর্জেন্টিনা। ২-১ গোলে মাঠ ছাড়তে হয়েছে তাদের। শনিবার রাত ১টায় মেক্সিকোর বিপক্ষে আবার মাঠে নামছে তারা।

আরও পড়ুন:
বাঁচা-মরার লড়াইয়ে আর্জেন্টিনা
মেসিই সেই জাদুকর: ওচোয়া
আর্জেন্টিনার প্রেসিডেন্টের চাপ নেয়া নিষেধ

মন্তব্য

বাংলাদেশ
Rajs jersey change for Pari

পরীর জন্য রাজের ‘জার্সি বদল’

পরীর জন্য রাজের ‘জার্সি বদল’ ছেলে রাজ্যকে কোলে নিয়ে শরিফুল রাজ। ছবি: সংগৃহীত
ফেসবুকে পরীমনি লিখেছেন, ‘উনি (রাজ) ব্রাজিল সাপোর্টার মানে ঘোর ব্রাজিল যাকে বলে। কিন্তু সে আজ আমার দুঃখ কমাতে আর্জেন্টিনা পরে ফেলছে! কেমনডা লাগে।’

দেশের আলোচিত অভিনেত্রী পরীমনি। তিনি আকাশী-নীল জার্সিধারী আর্জেন্টিনার সমর্থক। পরীর স্বামী অভিনেতা শরিফুল রাজ ব্রাজিলের সমর্থক। তবে স্ত্রীর কষ্ট লাঘবে মঙ্গলবার জার্সি বদল করেছেন রাজ।

ফিফা ওয়ার্ল্ডকাপ ২০২২-এ মঙ্গলবার মাঠে নামে আর্জেন্টিনা। এ নিয়ে দিনভর খোশ মেজাজে ছিলেন আর্জেন্টাইন ভক্ত পরীমনি। বাংলাদেশ সময় বিকেল ৪ টায় হওয়া ম্যাচে তুলনামূলক কম শক্তির সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা।

আর্জেন্টিনার কোটি ভক্তের মতো পরীমনির মন খারাপ হয়ে যায় খেলার ফলাফলে। সেই খারাপ লাগা কমাতে স্বামী রাজ নেন বিশেষ উদ্যোগ। ব্রাজিল সমর্থক হয়েও তিনি পরেন আর্জেন্টিনা দলের জার্সি।

মঙ্গলবার রাতে পরীমনি তার ফেসবুক অ্যাকাউন্টে এসব কথা জানিয়েছেন। রাজ তাদের একমাত্র ছেলে রাজ্যকে কোলে নিয়ে আছেন, এমন একটি ছবি শেয়ার করেছেন পরী। ছবিতে দেখা যাচ্ছে যে রাজ আর্জেন্টিনার জার্সি পরে আছেন।

পরী লিখেছেন, ‘উনি (রাজ) ব্রাজিল সাপোর্টার মানে ঘোর ব্রাজিল যাকে বলে। কিন্তু সে আজ আমার দুঃখ কমাতে আর্জেন্টিনা পরে ফেলছে! কেমনডা লাগে।’

আরও পড়ুন:
ছেলেকে নিয়ে এক ফ্রেমে রাজ-পরী
মিম-পরীমনি, আর যেন ঘরের বাইরে কিছু না আসে: জায়েদ
রাজ-মিমের মাখামাখি সবকিছুতে ঝামেলা করে দিচ্ছে: পরী
পরীর ক্ষোভের দিনে স্বামীর সঙ্গে অবকাশে মিম
সবকিছু লিভিং রুমে থাকে না: পরীমনি

মন্তব্য

p
উপরে