× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
Teacher dismissed for sexual harassment of student
google_news print-icon

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক বরখাস্ত

ছাত্রীকে-যৌন-হয়রানির-অভিযোগে-শিক্ষক-বরখাস্ত
বিদ্যালয়ের তিন ছাত্রী ও দুজন অভিভাবক নাম প্রকাশ না করার শর্তে জানান, কিছুদিন আগে এক ছাত্রী স্কাউটে ভর্তি হতে আগ্রহ দেখায়। ছুটির পর তাকে স্কুলের একটি কক্ষে দেখা করতে বলেন শিক্ষক রথি কান্ত। মেয়েটি সেখানে গেলে তাকে যৌন হয়রানি করা হয়।

শরীয়তপুরের ডামুড্যার একটি স্কুলের শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। ঘটনা জানাজানি হওয়ার পর ওই শিক্ষককে বহিষ্কার করা হয়েছে, তদন্তে গঠন করা হয়েছে কমিটি।

এ ঘটনায় তোপের মুখে পড়েছেন স্কুলের প্রধান শিক্ষক সুজিত কর্মকারও।

অভিযুক্ত রথি কান্ত ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষকের পাশাপাশি ছাত্রী স্কাউটেরও ইন্সট্রাক্টর।

বিদ্যালয়ের তিন ছাত্রী ও দুজন অভিভাবক নাম প্রকাশ না করার শর্তে জানান, কিছুদিন আগে এক ছাত্রী স্কাউটে ভর্তি হতে আগ্রহ দেখায়। ছুটির পর তাকে স্কুলের একটি কক্ষে দেখা করতে বলেন শিক্ষক রথি কান্ত। মেয়েটি সেখানে গেলে তাকে যৌন হয়রানি করা হয়। মেয়েটি পালিয়ে বের হয়ে ঘটনা জানায় স্কাউটের বন্ধুদের।

আরেক ছাত্রী নিউজবাংলাকে জানায়, এ ঘটনা নিয়ে স্কাউটে বন্ধুদের সঙ্গে মেয়েটির কথোপকথনের একটি অডিও ক্লিপ ছড়িয়ে পরে ফেসবুকে। এরপর ডামুড্যা উপজেলা শহরে বিষয়টি জানাজানি হয়।

নাম প্রকাশ না করার শর্তে স্কাউট টিমের আরেক ছাত্রী বলে, ‘আমাদের অনেককেই এই নির্যাতনের শিকার হতে হয়েছে। তবে মান-সম্মানের ভয়ে কেউ প্রতিবাদ করতে চায় না। শিক্ষকদের এমন অনিয়ম প্রশয় দেয়ার জন্য প্রধান শিক্ষক দায়ী। তিনি নিজেও ছাত্রীদের বিভিন্ন সময়ে বাজে কথা লিখে ম্যাসেঞ্জারে ম্যাসেজ পাঠান।’

আরেক অভিভাবক বলেন, ‘আমার নাম প্রকাশ করতে পারবেন না। যেখানে শিক্ষক ছাত্রীকে হেনস্তা করে সেখানে লেখাপড়ার কি পরিবেশ থাকতে পারে? মেয়ের নিরাপত্তার কথা ভেবেই বালিকা বিদ্যালয়ে দিয়েছি। এখন তো আতঙ্কে আছি।’

এ ঘটনার সংবাদ সংগ্রহের জন্য প্রধান শিক্ষক সুজিতকে কল করা হলে তিনি সাংবাদিকদের গালমন্দ করেন বলে অভিযোগ করেছেন দৈনিক আজকের পত্রিকার জেলা প্রতিনিধি শাহাদাত হোসেন।

শাহাদাত জানান, তাকে ও আরেক সাংবাদিক আশিকুর রহমানকে প্রাণনাশের হুমকিও দেন প্রধান শিক্ষক। সেসব কথোপকথনের অডিও রেকর্ডিংও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

শাহাদাত বলেন, ‘একটি তথ্য জানতে চাওয়া কি অপরাধ? তিনি যেভাবে আমাকে হুমকি ও গালাগালি করেছেন আমি নিজে এখন নিরাপত্তাহীনতায় ভুগছি। একজন শিক্ষকের এমন আচরণের নিন্দা জানাই এবং তার শাস্তি দাবি করছি।’

অভিযোগের বিষয়ে জানতে শিক্ষক রথি কান্তকে একাধিকবার কল করা হয়। তবে তার ফোন বন্ধ পাওয়া গেছে।

প্রধান শিক্ষক সুজিত বলেন, ‘ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তাকে বহিষ্কার করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন হাতে পাওয়ার পর তার বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

সাংবাদিকদের সঙ্গে অসদাচরণের বিষয়টি স্বীকার করে ক্ষমা চেয়েছেন সুজিত।

এ বিষয়ে ডামুড্যা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গিয়াস উদ্দিন জানান, ঘটনাটি তার নজরে এসেছে। তদন্তের পর অবশ্যই দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন:
হলে নিষিদ্ধ রাইসকুকার, মধ্যরাতে শিক্ষার্থীদের প্রতিবাদ
ছাত্রীর ‘শ্লীলতাহানি’, প্রধান শিক্ষকের অপসারণ চেয়ে বিক্ষোভ
চড়তে না পেরে আড়াই ঘণ্টা ট্রেন আটকে রাখেন রাবিতে ভর্তিচ্ছুরা
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু নিয়ে রহস্য
পিপির বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
The third phase exam for the recruitment of assistant teachers is on March 29

সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ

সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ ফাইল ছবি।
প্রার্থীদের আবেদনপত্রে উল্লেখ করা মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে। প্রার্থীরা ২৩ মার্চ থেকে এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ-২০২৩ এর তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ মার্চ, শুক্রবার। এই ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের আবেদনকারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনকারী প্রার্থীদের নিজ নিজ জেলায় ২৯ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের অবশ্যই সকাল সাড়ে ৮টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত জানান, প্রার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে উল্লিখিত মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে।

তৃতীয় ধাপের এই পরীক্ষার জন্য প্রার্থীরা ২৩ মার্চ থেকে এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন।

এছাড়া পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি/স্মার্ট কার্ড) সঙ্গে আনতে হবে। পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রবেশপত্রে পাওয়া যাবে।

পরীক্ষা কেন্দ্রে কোনো বই, উত্তরপত্র, নোট বা অন্য কোনো কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেক্ট্রনিক হাতঘড়ি বা যে কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস, জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) ব্যতীত কোনো ধরনের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা অন্য কোনো কার্ড বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ।

কোনো পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করলে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টের বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য

বাংলাদেশ
Jabirs new proctor is Alamgir Kabir

জাবির নতুন প্রক্টর আলমগীর কবীর

জাবির নতুন প্রক্টর আলমগীর কবীর অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর। ছবি: সংগৃহীত
এর আগে প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও মীর মশাররফ হোসেন হলের প্রভোস্ট সাব্বির আলমকে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেয় শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নিপীড়নবিরোধী মঞ্চ’। এর পরিপ্রেক্ষিতে আ. স. ম. ফিরোজ-উল-হাসান প্রক্টরের দায়িত্ব থেকে পদত্যাগ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীরকে সাময়িকভাবে প্রক্টর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ. স. ম. ফিরোজ-উল-হাসানের লিখিত অনুরোধের পরিপ্রেক্ষিতে তার পদত্যাগ পত্র গ্রহণ করে তাকে প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। আর এই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীরকে চলতি বছরের ১৮ মার্চ অপরাহ্ন থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে নিয়োগ করা হলো। তিনি প্রচলিত নিয়মে সুবিধাদি ভোগ করবেন।’

নতুন দায়িত্ব পালনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সবার সার্বিক সহযোগিতা কামনা করেছেন ড. মোহাম্মদ আলমগীর কবীর। তিনি বলেন, ‘আমি সততা ও নিষ্ঠার সঙ্গে সবাইকে নিয়ে সম্মিলিতভাবে কাজ করতে চাই। বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতি উত্তরণে আমি আমার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করব।’

প্রসঙ্গত, ১১ মার্চ থেকে ৫ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য নতুন প্রশাসনিক ভবন অবরোধ করে শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নিপীড়নবিরোধী মঞ্চ’। ১৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও মীর মশাররফ হোসেন হলের প্রভোস্ট সাব্বির আলমকে ১৭ মার্চের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেয়া হয়। পরে উপাচার্য ১৮ মার্চ অব্যাহতি দেয়ার আশ্বাস দিলে নতুন প্রশাসনিক ভবনের অনির্দিষ্টকালের অবরোধ তুলে নেন আন্দোলনকারীরা। এরই পরিপ্রেক্ষিতে আ. স. ম. ফিরোজ-উল-হাসান তার দায়িত্ব থেকে পদত্যাগ করেন।

আরও পড়ুন:
প্রক্টর প্রভোস্টকে অব্যাহতির আশ্বাসে জাবিতে অবরোধ স্থগিত
প্রক্টর-প্রভোস্টের অব্যাহতিসহ পাঁচ দাবিতে জাবির প্রশাসনিক ভবন অবরোধ
প্রক্টরের অপসারণসহ ৫ দফা দাবি জাবি শিক্ষক-শিক্ষার্থীদের

মন্তব্য

বাংলাদেশ
In the face of students demands the Rabi teacher is recommended to be exempted from academic activities

শিক্ষার্থীদের দাবির মুখে রাবি শিক্ষককে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সুপারিশ

শিক্ষার্থীদের দাবির মুখে রাবি শিক্ষককে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সুপারিশ
শিক্ষার্থীদের অভিযোগ, ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক হাফিজুর রহমান শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নিকাব খুলতে বাধ্য করা ও কয়েকজন শিক্ষার্থীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠিয়ে হেনস্তা করেছেন।

শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নিকাব খুলতে বাধ্য করা ও কয়েকজন শিক্ষার্থীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠিয়ে হেনস্তার দায়ে অভিযুক্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে একাডেমিক কার্যক্রম থেকে পাঁচ বছরের জন্য অব্যাহতির সুপারিশ করেছে বিভাগের একাডেমিক কমিটি।

অব্যাহতির সুপারিশপ্রাপ্ত হাফিজুর রহমান ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক মোহা. আশরাফ উজ জামান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে আজ (মঙ্গলবার) একাডেমিক কমিটির সভা হয়। সভায় কমিটির সদস্যদের সিদ্ধান্তের ভিত্তিতে বিভাগের সহযোগী অধ্যাপক হাফিজুর রহমানকে পাঁচ বছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে।

সোমবার বিকেলে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে অভিযোগ করেন যে সহযোগী অধ্যাপক হাফিজুর রহমান শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নিকাব খুলতে বাধ্য করেন। পাশাপাশি তিনি কয়েকজন ছাত্রীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠিয়ে হেনস্তা করেন। এ সময় তারা ওই শিক্ষককে পাঠদান থেকে অব্যাহতি ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একইসঙ্গে শিক্ষার্থীরা বিভাগের সভাপতির কাছে এ বিষয়ে অভিযোগ দেন।

এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিভাগের একাডেমিক কমিটির সভা বসে। সভায় অভিযোগগুলো আলোচনা সাপেক্ষে ওই শিক্ষককে পাঁচ বছরের জন্য অব্যাহতির সুপারিশ করেন কমিটির সদস্যরা।

এদিকে মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে প্যারিস রোডে এক মানববন্ধন কর্মসূচি থেকে ওই শিক্ষককে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ‘স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন’ এ কর্মসূচির আয়োজন করে। এ সময় ওই শিক্ষককে ক্লাস ও পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারেরও দাবি জানান তারা।

আরও পড়ুন:
রাবির নির্মাণাধীন ভবনধস: তদন্তে কমিটি
নির্মাণ ত্রুটির কারণেই রাবির ভবনের ছাদে ধস
ধসে পড়ল রাবির নির্মাণাধীন ভবনের ছাদ, আহত ৫
রাবির ভর্তি পরীক্ষা: ৩০৬৫ আসনে সাড়ে তিন লাখ আবেদন
রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৮ জানুয়ারি

মন্তব্য

বাংলাদেশ
Human chain demanding punishment of teacher accused of sexual harassment of students

শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ, শিক্ষকের শাস্তি দাবিতে মানববন্ধন

শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ, শিক্ষকের শাস্তি দাবিতে মানববন্ধন ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে রোববার কক্সবাজারের রামু সরকারি কলেজের শিক্ষকের শাস্তি দাবিতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। ছবি: নিউজবাংলা
কক্সবাজারের রামু সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোহাম্মদ হোছাইনের বিরুদ্ধে দ্বাদশ শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এ ঘটনায় শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও ক্ষুব্ধ। তারা সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অভিযুক্ত শিক্ষকের বিচার দাবি করেছেন।

কক্সবাজারের রামু সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোহাম্মদ হোছাইনের বিরুদ্ধে দ্বাদশ শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা রোববার কলেজ ক্যাম্পাসে অভিযুক্ত শিক্ষকের শাস্তি ও অপসারণ দাবি করে মানববন্ধন করেছেন।

মানববন্ধনে কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী মোশারেফা খানম বলেন, ‘অধ্যক্ষের মদদপুষ্ট হোছাইন স্যার এভাবে ছাত্রীকে যৌন নির্যাতন করার সাহস কোথায় পেলেন? একজনের জন্য আমরা কি কলেজে আসতে পারব না?’

আরেক শিক্ষার্থী নাইয়া ইসলাম নিহা বলেন, ‘আমরা নিরাপদ শিক্ষাঙ্গন চাই। যৌন হয়রানিকারী শিক্ষকের শাস্তি চাই।’

শিক্ষার্থী মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘শিক্ষকের হাতে যদি ছাত্রীরা নিরাপদ না থাকে তাহলে কোথায় নিরাপদ থাকবে? আমাদের সহপাঠীরা, মেয়েরা যদি নিরাপত্তা না পায় তাহলে বাসা থেকে কলেজে আসবে কিভাবে? আমরা নিরাপদ শিক্ষাঙ্গন চাই৷’

শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ, শিক্ষকের শাস্তি দাবিতে মানববন্ধন

শিক্ষক হয়ে ছাত্রীর সঙ্গে এমন অশোভন আচরণে ক্ষুব্ধ কলেজটির শিক্ষকরাও।

আইসিটি বিভাগের সহকারী অধ্যাপক আকতার জাহান কাকলী বলেন, ‘ব্যাপারটা আমাদের জন্য খুবই লজ্জার ও দুঃখজনক। আমাদের অধ্যক্ষও খুব লজ্জিত।

‘আমরা তো ছাত্রছাত্রীদের অভিভাবক। ওরা যদি আমাদের কাছেই নিরাপদ না থাকে তাহলে মা-বাবারা তাদের সন্তানদের আমাদের কাছে কিভাবে পাঠাবে?’

অভিযোগের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করে তিনি বলেন, ‘এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, অভিভবাবকরা যেন আমাদের কাছে তাদের সন্তানদের পাঠিয়ে কোনোরকম দুশ্চিন্তায় না থাকেন, সুন্দর একটা পরিবেশ যাতে আমাদের মাঝে বিরাজ করে সেই উদ্যোগ নেয়া জরুরি।’

ইংরেজি বিভাগের শিক্ষক ওহিদুল কবির বলেন, ‘শিক্ষক হিসেবে আমরা খুবই লজ্জা বোধ করছি। কোথাও বের হতে পারছি না। ফোনে বা সামনাসামনি আমাদের শুনতে হচ্ছে- শিক্ষক হয়ে আপনারা কিভাবে এ ধরনের ঘটনা ঘটান? এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সেজন্য সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানাচ্ছি।’

শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ, শিক্ষকের শাস্তি দাবিতে মানববন্ধন

কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবদুল হক বলেন, ‘আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য এটা দুঃখজনক। আশা করি অধ্যক্ষ মহোদয় বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।’

ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে থাকা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া বলেন, ‘অধ্যক্ষ মহোদয় জরুরি কাজে বাইরে আছেন। যৌন নির্যাতনের অভিযোগের বিষয়টি আমাদের জন্য খুবই লজ্জাজনক। অভিযোগের সত্যতা প্রমাণ হলে ওই শিক্ষকের বিরুদ্ধে অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

জানা গেছে, বৃহস্পতিবার কলেজে ৭ মার্চের কর্মসূচি ছিল। কিন্তু বাংলা বিভাগের প্রভাষক মোহাম্মদ হোছাইন কর্মসূচিতে অংশ না নিয়ে দুপুরে কক্সবাজার সমুদ্র সৈকতের কবিতা চত্বর এলাকায় যান। সেখানে ভুক্তভোগী শিক্ষার্থীকে মোবাইলে কল করে যেতে বলেন। এ খবর ভুক্তভোগী শিক্ষার্থী তার সহপাঠীদের জানান। পরে ঝাউবাগানের ভেতর থেকে ভুক্তভোগীর ১৫-২০ জন সহপাঠী মোহাম্মদ হোছাইনকে ধরে কক্সবাজার আদালত পাড়ায় আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম কাজলের চেম্বারে নিয়ে আসেন। খবর পেয়ে ওই ছাত্রীর মা-বাবাও সেখানে আসেন।

শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ, শিক্ষকের শাস্তি দাবিতে মানববন্ধন

রেজাউল করিম বলেন, ‘২০-২৫ জন কলেজ শিক্ষার্থী রামু সরকারি কলেজের শিক্ষক মোহাম্মদ হোছাইনকে নিয়ে আমার চেম্বারে এসে অভিযোগের কথা জানায়। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় এবং ভুক্তভোগীর বাবা-মা আইনি পদক্ষেপ নিতে অনীহা প্রকাশ করায় আমি এ বিষয়ে বাইরে গিয়ে সমাধানের পরামর্শ দেই।

‘পরে অভিভাবকদের অভিপ্রায় অনুযায়ী অভিযুক্ত শিক্ষকের কাছ থেকে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে লিখিত অঙ্গীকারনামা নিয়ে বিষয়টির সুরাহা করা হয়।’

ভুক্তভোগী ছাত্রীর মা বলেন, ‘সবদিক বিবেচনা করে বিষয়টি নিয়ে বেশিদূর আগাইনি। তবে এ ধরনের শিক্ষকের উপযুক্ত শাস্তি হওয়া উচিত। শিক্ষক হোছাইনের এই আচরণের কথা সে আমাদের এবং তার সহপাঠীদের জানিয়েছিল।’

সহপাঠীদের সূত্রে জানা যায়, কবিতা চত্বরে স্যারের কথামতো ভুক্তভোগী ছাত্রী গেলে শিক্ষক মোহাম্মদ হোছাইন তাকে কলেজের পোশাক পরিবর্তন করতে বলেন। ভুক্তভোগী পোশাক পরিবর্তনের নাম করে স্যারকে মোটেল শৈবালের সুইমিংপুলের দিকে নিয়ে যান এবং তাকে বাইরে রেখে ভেতরে প্রবেশ করেন। এরপর তিনি সহপাঠী ও মা-বাবাকে খবর দিলে তারা এসে শিক্ষক হোছাইনকে হাতেনাতে ধরে ফেলেন। এ সময় উত্তেজিত সহপাঠীরা তাকে মারধর এবং টানাহেঁচড়া করে। এতে ওই শিক্ষক মাথাসহ শরীরের বিভিন্ন অংশে আঘাত পান।

রামু সরকারি কলেজের অধ্যক্ষ মো. মুজিবুল আলম বলেন, ‘বিষয়টি ঊধ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা প্রক্রিয়াধীন।’

যোগাযোগ করা হলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর রেজাউল করিম বিষয়টি অবগত হয়েছেন বলে জানান। তিনি বলেন, ‘অভিযোগ প্রমাণ হলে অবশ্যই বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।’

আরও পড়ুন:
বাথরুমে নিয়ে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ, শিক্ষক বরখাস্ত
টেবিলে পিস্তল রেখে ক্লাস নিতেন শরীফ, গুলির হুমকি দিয়ে হারিয়েছিলেন চাকরি

মন্তব্য

বাংলাদেশ
I feel helpless without weapons Dr Raihan

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান সোমবার সন্ধ্যায় আটক করা হয় শিক্ষক ডা. রায়াহান শরীফকে। মঙ্গলবার তাকে আদালতে তোলা হয়। ছবি: নিউজবাংলা
এম মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ বলেন, ‘আসলে তার বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েও কোনো কাজ হয় না। কারণ তার হাত অনেক লম্বা। সে কোন ক্ষমতাবলে এমন করে, তা আমার জানা নেই।’

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয় বলে জানিয়েছেন ছাত্রের পায়ে গুলি করা সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের শিক্ষক ডা. রায়হান শরীফ।

রাজশাহী মেডিক্যাল কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি থাকার সময় থেকেই অস্ত্র নিয়ে চলাফেরা করতেন তিনি। সেসময় অবৈধ অস্ত্র নিয়ে পুলিশের হাতে ধরা পরলেও হয়নি কোনো শাস্তি।

৩৯তম বিসিএস পাওয়ার পর নিজ জেলায় চাকরি আর বাবা জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হওয়ার সুবাদে তার চলাফেরা ছিল বেপরোয়া। অস্ত্র নিয়ে ক্লাসে ঢুকলেও এতদিন ভয়ে মুখ খোলেননি কেউ।

তবে আরাফাত আমিন তমালকে গুলি করার পর বদলেছে শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের চিত্র। ডা. রায়হানের চূড়ান্ত শাস্তির দাবিতে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এ ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তরাও। সেই সঙ্গে একের পর এক রায়হান শরীফের কুকীর্তির খবর বের হচ্ছে।

ঘটনার অনুসন্ধানে গিয়ে জানা যায়, ছাত্রজীবন থেকেই সরকার দলীয় ছাত্রলীগের পদে থাকায় তার বিলাসবহুল জীবনযাপনে অভ্যস্ত এ শিক্ষক। অবৈধ অস্ত্র নিয়ে বেপরোয়া চলাফেরার কারণে আতঙ্কে থাকতেন তার মেডিক্যালের সহপাঠী ও শিক্ষকরা।

রাজশাহী মেডিক্যাল কলেজের ৫২তম ব্যাচের ছাত্র রায়হান শরীফ ৩৯তম বিসিএসে উত্তীর্ণ হওয়ার পর শুরুতে সিরাজগঞ্জের বিভিন্ন হাসপাতালে চাকরি করেন। পরে গত বছরের ২২ মার্চ সিরাজগঞ্জ শহীদ এম মুনসুর আলী মেডিক্যাল কলেজে কমিউনিটি মেডিসিন বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন তিনি।

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান

নির্দিষ্ট একটি বিভাগের শিক্ষক হলেও তিনি সব বিভাগের ক্লাস নিতেন। ক্লাসে ঢোকার সময় তিনি সবসময় সঙ্গে অস্ত্র বহন করতেন। অস্ত্র দেখিয়ে শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন করতেন, এমনকি অনেক ছাত্রীকে যৌন হয়রানি করতেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায়।

সবশেষ তার রোষের বলি হয়েছেন শিক্ষার্থী তমাল। সোমবার ফরেন্সিক বিভাগের মৌখিক পরীক্ষা চলাকালে তৃতীয় বর্ষের ওই ছাত্রকে গুলি করেন তিনি।

অনুসন্ধানে আরও জানা যায়, ২০১৯ সালে বিয়ে করেন ডা. রায়হান। বিয়ের পর থেকে তার স্ত্রী ডা. চৈতী হানির সঙ্গে সদ্ভাব ছিল না তার। এক পর্যায়ে ২০২২ সালে তাদের বিয়ে বিচ্ছেদ ঘটে।

এ বিষয়ে জানতে ডা. রায়হানের সাবেক শ্বশুরবাড়ির লোকজনের সঙ্গে যোগাযোগ করে নিউজবাংলা।

নাম না প্রকাশ করার শর্তে তারা জানান, বৈবাহিক জীবনে স্বামীকে অবৈধ অস্ত্র ব্যবহারে বারবার মানা করেও হতাশ হয়েছেন ডা. হানি। উল্টো এসব কারণে মাঝে মাঝে স্ত্রীকে বেদম মারপিট করতেন তিনি। মাথায় পিস্তল ঠেকিয়েও অনেক সময় স্ত্রীকে নির্যাতন করার অভিযোগ আনেন তারা।

মঙ্গলবার সন্ধ্যায় সিরাজগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল হোসেনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন ডা. রায়হান শরীফ। এসময় নিজের কাছে অবৈধ অস্ত্র রাখা ও শিক্ষার্থীকে গুলি করার কথা স্বীকার করেন তিনি।

জবানবন্দি শেষে কারাগারে যাওয়ার পথে তাকে ঘিরে ধরেন সাংবাদিকরা। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়।’

আহত আরাফাত আমিন তমাল নিউজবাংলাকে বলেন, ‘স্যার সোমবার ক্লাসে এসে নানা প্রশ্ন জিজ্ঞাসা করার এক পর্যায়ে আমাকে বলেন- পাখি পালন করস? আমি বলি- জি স্যার। তখন তিনি বলেন- আমারও পাখি আছে। এটা বলেই তিনি পিস্তল বের করে আমাকে গুলি করেন।’

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান
অভিযুক্ত ওই শিক্ষকের বাড়ি তল্লাশি করে ২টি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলি, ৪টি ম্যাগজিন, ২টি বিদেশি কাতানা, ১০টি অত্যাধুনিক বার্মিজ চাকু, ২টি ব্রাশ নাকেল ও ১টি গুলির খোসা উদ্ধার করে পুলিশ। ছবি: নিউজবাংলা

এসব বিষয়ে জানতে চাইলে এম মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. আমিরুল হোসেন চৌধুরী বলেন, ‘ক্যাম্পাসে অস্ত্র বহনের বিষয়টি নিয়ে আমি শরীফকে (ডা. রায়হান) দুইবার কারণ দর্শানোর নোটিশ (শোকজ) করেছি, কিন্তু তিনি কোনো জবাব দেননি।’

অধ্যক্ষ বলেন, ‘আসলে তার বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েও কোনো কাজ হয় না। কারণ তার হাত অনেক লম্বা। সে কোন ক্ষমতাবলে এমন করে, তা আমার জানা নেই।’

মঙ্গলবার পরিদর্শনে এসে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জিদ খুরশিদ বলেন, ‘আমরা তদন্ত করে দ্রুত প্রতিবেদন জামা দেব। তবে তার বিরুদ্ধে যেসব অভিযোগ পাচ্ছি, তা আগে জানলে অনেক আগেই তার বিরুদ্ধে ব্যবস্থা নিতাম।

‘আমরা এই ঘটনার চুলচেরা বিশ্লেষণ করছি। তার বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা মিললে কঠোর শাস্তি যেন পান, সে বিষয়ে আমাদের প্রচেষ্টা অব্যহত থাকবে।’

সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল বলেন, ‘অভিযুক্ত ওই শিক্ষকের বাড়ি তল্লাশি করে ২টি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলি, ৪টি ম্যাগজিন, ২টি বিদেশি কাতানা, ১০টি অত্যাধুনিক বার্মিজ চাকু, ২টি ব্রাশ নাকেল ও ১টি গুলির খোসা উদ্ধার করা হয়েছে।’

তিনি জানান, আদালতের মাধ্যোমে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধ দুটি মামলা হয়েছে। মামলা দুটি তদন্ত করে রিপোর্ট জমা দেয়া হবে।

এদিকে ডা. রায়হান শরীফের শাস্তির দাবিতে মঙ্গলবার কলেজ ক্যাম্পাসে ঘণ্টাব্যাপী বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। তারা অভিযুক্ত শিক্ষকের বিএমডিসির রেজিস্ট্রশন বাতিল, সরকারি চাকরি থেকে স্থায়ী বহিষ্কার, দৃষ্টান্তমূলক শাস্তি ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনাসহ বেশ কয়েক দফা দাবি জানিয়েছেন।

আরও পড়ুন:
ছাত্রকে গুলি করা সেই মেডিক্যাল শিক্ষকের দুটি পিস্তলই অবৈধ
অস্ত্রোপচারে শিক্ষার্থীর পা থেকে বেরুলো গুলি, শিক্ষক আটক

মন্তব্য

বাংলাদেশ
More than 10000 teachers will be recruited within three months
ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

‘তিন মাসের মধ্যে ১০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ করা হবে’

‘তিন মাসের মধ্যে ১০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ করা হবে’ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী মঙ্গলবার টাঙ্গাইলে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: নিউজবাংলা
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, ‘শিক্ষার মান উন্নয়ন, সিলেবাস ও কারিকুলাম নিয়ে আমরা কাজ করছি। তারই ধারাবাহিকতায় শিক্ষক পদে যে শূন্যতা রয়েছে তা পূরণ করা হবে।’

প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, ‘শিক্ষার মান উন্নয়ন, সিলেবাস ও কারিকুলাম নিয়ে আমরা কাজ করছি। তারই ধারাবাহিকতায় আগামী তিন মাসের মধ্যে ১০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেয়া হবে। শিক্ষক পদে যে শূন্যতা রয়েছে তা পূরণ করা হবে।

টাঙ্গাইলে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনের আগে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে ‘টেকসই উন্নয়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ শীর্ষক দু’দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, ‘শিক্ষা নীতি নিয়ে আমারা কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে আমাদের স্মার্ট নীতিমালা আনতে হবে। স্মার্ট কারিকুলাম লাগবে, স্মার্ট বাচ্চা তৈরি করতে হবে যারা ভবিষ্যতে যোগ্য নাগরিক হিসেবে তৈরি হবে। আমরা তথ্য-প্রযুক্তি নিয়েও কাজ করে যাচ্ছি। সে লক্ষ্যে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে।’

নতুন শিক্ষা নীতি প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘যখন নতুন কোনো কিছু আসে তখন তার পক্ষ-বিপক্ষে অনেক কিছু আসে এবং কথাবার্তাও বেশি হয়। নতুন কিছুকে আমরা গ্রহণ করতে ভয় পাই। আমরা যদি জনগণকে বুঝাতে পারি এবং আপনারা যদি আমাদেরকে সাহায্য করেন তবে নিশ্চয়ই আমরা পারবো শিক্ষানীতিকে সম্পূর্ণ জায়গায় নিয়ে যেতে।’

সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফরহাদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাফিসা আক্তার প্রমুখ।

মন্তব্য

বাংলাদেশ
Student injured by teachers bullet in medical classroom in Sirajganj

সিরাজগঞ্জে মেডিক্যালের শ্রেণিকক্ষে শিক্ষকের গুলি, শিক্ষার্থী আহত

সিরাজগঞ্জে মেডিক্যালের শ্রেণিকক্ষে শিক্ষকের গুলি, শিক্ষার্থী আহত শিক্ষকের এমন কর্মকাণ্ডে ক্ষোভে ফুঁসছে গোটা ক্যাম্পাস। ছবি: নিউজবাংলা
প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, শুধু ক্লাসে নয়, প্রায় সময়ই তিনি পিস্তল নিয়ে চলাফেরা করেন। সোমবার বিকেলে ক্লাস চলাকালে দেশীয় পিস্তল ও ১০/১২টি ধারালো চাকু নিয়ে ক্লাসে প্রবেশ করেন ওই শিক্ষক। এরপর হঠাৎ ক্লাসের মধ্যেই অষ্টম ব্যাচের (২০২১-২২ শিক্ষাবর্ষ) তৃতীয় বর্ষের শিক্ষার্থী আরাফাত আমিন তমালকে গুলি করেন তিনি।

সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এক শ্রেণিকক্ষে ক্লাস চলাকালে গুলি চালিয়েছেন এক শিক্ষক। এ ঘটনায় শ্রেলিকক্ষে থাকা এক শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছেন।

সোমবার বিকেল ৩টার দিকে ফরেনসিক মেডিসিন আইটেম ক্লাস চলাকালে এ ঘটনা ঘটে।

অভিযোগ করে কলেজের শিক্ষার্থীরা জানান, ডা. রায়হান শরিফ বিভিন্ন সময় শিক্ষার্থীদের কুপ্রস্তাব ও ভয়ভীতি দেখিয়ে আসতেন। এ বিষয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ দিলেও কলেজ কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেয়নি।

তাদের অভিযোগ, ডা. রায়হান কমিউনিটি মেডিসিনের শিক্ষক হওয়া সত্ত্বেও ক্ষমতাবলে ফরেনসিক বিভাগের ক্লাস নেন তিনি।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, শুধু ক্লাসে নয়, প্রায় সময়ই তিনি পিস্তল নিয়ে চলাফেরা করেন। সোমবার বিকেলে ক্লাস চলাকালে দেশীয় পিস্তল ও ১০/১২টি ধারালো চাকু নিয়ে ক্লাসে প্রবেশ করেন ওই শিক্ষক। এরপর হঠাৎ ক্লাসের মধ্যেই অষ্টম ব্যাচের (২০২১-২২ শিক্ষাবর্ষ) তৃতীয় বর্ষের শিক্ষার্থী আরাফাত আমিন তমালকে গুলি করেন তিনি।

তারা জানান, আর্তচিৎকার শুনে সবাই এগিয়ে আসার পর ডা. রায়হান শরিফকে তালাবন্ধ করে রাখা হয়। আর তমালকে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ওই শিক্ষকের বিচার চেয়ে বিচার দাবিতে আন্দোলন করছে মেডিক্যালের শিক্ষার্থীরা। পরিস্থিতির নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী সেখানে উপস্তিত রয়েছে।

আরও পড়ুন:
শিক্ষক মুরাদের বিরুদ্ধে ছাত্রী হয়রানির প্রমাণ মিলেছে, দাবি পুলিশের
হিজাব না পরায় ছাত্রীদের চুল কেটে দিলেন শিক্ষিকা
শাসন করায় ছাত্র-অভিভাবকদের হামলা, প্রধান শিক্ষকসহ আহত ৫
শিক্ষাসফরে ‘মদ্যপান’: দুই শিক্ষক বরখাস্ত, তদন্তে কমিটি

মন্তব্য

p
উপরে