× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বাংলাদেশ
CU will honor 50 heroic freedom fighters on Independence Day
hear-news
player
google_news print-icon

স্বাধীনতা দিবসে ৫০ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেবে চবি

স্বাধীনতা-দিবসে-৫০-বীর-মুক্তিযোদ্ধাকে-সম্মাননা-দেবে-চবি
চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে বুধবার বিকেল ৪টার দিকে সংবাদ সম্মেলন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। ছবি: নিউজবাংলা
চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘বীর মুক্তিযোদ্ধাদের অনেকেই চলে যাচ্ছেন। স্বাধীনতার ৫০ বছরে আমরা চেয়েছি ৫০ জনকে সম্মাননা দিতে। দুটি ক্যাটাগরিতে এ সম্মাননা দেয়া হবে। একটি হচ্ছে গেজেট, অন্যটি ভাতা।’

মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ চট্টগ্রামের ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ।

স্বাধীনতা দিবসে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এ সম্মাননা দেয়া হবে।

চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে বুধবার বিকেল ৪টার দিকে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে চবি। আয়োজন করা হয়েছে স্বাধীনতা কনসার্টের। যেখানে সংগীত পরিবেশন করবেন ব্যান্ড দল মাইলস, শিরোনামহীন ও তিরোন্দাজ।

চবি উপাচার্য বলেন, ‘বীর মুক্তিযোদ্ধাদের অনেকেই চলে যাচ্ছেন। স্বাধীনতার ৫০ বছরে আমরা চেয়েছি ৫০ জনকে সম্মাননা দিতে। দুটি ক্যাটাগরিতে এ সম্মাননা দেয়া হবে। একটি হচ্ছে গেজেট, অন্যটি ভাতা।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ৫০ বছরে এমন আয়োজন হয়েছে কি না আমার জানা নাই। আমরা প্রাথমিকভাবে ৫০ জনকে সম্মাননা দিচ্ছি। পরবর্তীতে এর ধারাবাহিকতা চলমান থাকবে।’

লিখিত বক্তব্যে চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে চবিতে আয়োজিত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন।

রেজিস্ট্রার বলেন, ‘২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও ২৬ মার্চ মহান স্বাধীনতা উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবার নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলন, ১ মিনিট সব ধরনের বাতি বন্ধ রেখে ব্ল্যাকআউট, শহীদদের জন্য বিশেষ প্রার্থনা, স্বাধীনতা র‍্যালি, আলোচনা সভা ও স্বাধীনতা কনসার্ট। কনসার্টে চট্টগ্রাম ও জাতীয় পর্যায়ের কিছু ব্যান্ডদল সঙ্গীত পরিবেশন করবেন।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়াসহ অনেকে।

আরও পড়ুন:
যে বিপদ ওত পেতে আছে চবি রেলস্টেশনে
শাটল সংকট: ট্রেনের বিকল্প দুইটি বাস কীভাবে
মঙ্গলবার থেকে চলবে চবির সব শাটল
চবিতে শাটল ট্রেনের বিকল্প বাস
চবির তিন জোড়া শাটল বন্ধ, শিক্ষার্থীদের দুর্ভোগ চরমে

মন্তব্য

আরও পড়ুন

বাংলাদেশ
113 students of DU expelled

ঢাবির ১১৩ শিক্ষার্থীকে বহিষ্কার

ঢাবির ১১৩ শিক্ষার্থীকে বহিষ্কার ফাইল ছবি
গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়টির চার শিক্ষার্থীকে স্থায়ী ও ১০৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

শৃঙ্খলা পরিষদের সভার সুপারিশ অনুযায়ী সোমবার অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় বহিস্কারের এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সিন্ডিকেট সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি। এর মধ্যে পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও পরীক্ষকদের সঙ্গে অসদাচরণের দায়ে ১০৯ জনকে বিভিন্ন মেয়াদে সাময়িক বহিষ্কারের সুপারিশ করা হয়।

আরও পড়ুন:
ঢাবি ও অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ
অসাম্প্রদায়িক চেতনার উজ্জ্বল দৃষ্টান্ত নেতাজি ও বঙ্গবন্ধু: ঢাবি উপাচার্য
ঢাবিতে 'শিবিরকর্মীকে' মারধরের অভিযোগ
নারীকে হেনস্তার অভিযোগে ঢাবির ২ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা
নারীকে গাড়িচাপা: ঢাবির সেই সাবেক শিক্ষক মারা গেছেন

মন্তব্য

বাংলাদেশ
Two committees of the Ministry of Education to take care of mistakes in textbooks

পাঠ্যবইয়ের ভুলভ্রান্তি দেখভালে শিক্ষা মন্ত্রণালয়ের দুই কমিটি

পাঠ্যবইয়ের ভুলভ্রান্তি দেখভালে শিক্ষা মন্ত্রণালয়ের দুই কমিটি পাঠ্যবই হাতে স্কুলশিক্ষার্থীরা। ফাইল ছবি
সূত্রটি জানায়, বিশেষজ্ঞ কমিটির প্রধান করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এম ওয়াহিদুজ্জামানকে। বিভিন্ন বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সমন্বয়ে এই কমিটি করা হয়েছে। পাঠ্যপুস্তকের বিভিন্ন ভুল পর্যালোচনা করে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিটি ভুল সংশোধন করবেন।

পাঠ্যবইয়ের ভুলভ্রান্তি সংশোধনের পাশাপাশি এর পেছনে কারও গাফিলতি ছিল কি না, তা খতিয়ে দেখতে দুটি কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিগগিরই এ সংক্রান্ত আদেশ জারি করা হবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

সূত্রটি জানায়, বিশেষজ্ঞ কমিটির প্রধান করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এম ওয়াহিদুজ্জামানকে। বিভিন্ন বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সমন্বয়ে এই কমিটি করা হয়েছে। পাঠ্যপুস্তকের বিভিন্ন ভুল পর্যালোচনা করে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিটি ভুল সংশোধন করবেন।

অন্যদিকে প্রশাসনিক কমিটির প্রধান করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব খালেদা আক্তারকে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে এই কমিটি করা হয়েছে।

পাঠ্যপুস্তকে ভুলের পেছনে কারও গাফিলতি আছে কিনা সেটি খতিয়ে দেখবে এই কমিটি। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দেয়ার কথা বলা হয়েছে।

এর আগে ২৪ জানুয়ারি রাজধানীতে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি কমিটি গঠনের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘বইয়ে কী ধরনের ভুল বা বিতর্ক রয়েছে তা যাচাই-বাছাই করার জন্য দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আমাদের রিপোর্ট দেবে, আমরা বই সংশোধন করব। পাশাপাশি ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার মতো কোনো বিষয় যেন না থাকে সে জন্য কাজ করব।’

আরও পড়ুন:
পাঠ্যবইয়ে হুবহু অনুবাদের দায় স্বীকার জাফর ইকবাল ও হাসিনা খানের
পাঠ্য বইয়ে একের পর এক ভুল
ধর্ম শিক্ষা নিয়ে অপপ্রচারে বিএনপি-জামায়াত: শিক্ষামন্ত্রী
পাঠ্যবইয়ে পরিবর্তনের ভুল তথ্য প্রত্যাহার করলেন এমপি ফখরুল
পাঠ্যবইয়ে অমুসলিমদের হেয় করার অভিযোগ কতটা সত্য?

মন্তব্য

বাংলাদেশ
A death threat to Professor Milton arrived in the letter box

চিঠির বাক্সে এলো অধ্যাপক মিল্টনকে হত্যার হুমকি

চিঠির বাক্সে এলো অধ্যাপক মিল্টনকে হত্যার হুমকি অধ্যাপক মিল্টন বিশ্বাস। ফাইল ছবি
চিঠির বিষয়ে অধ্যাপক মিল্টন বিশ্বাস বলেন, যারাই এসব কাজের সাথে যুক্ত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য দাবি জানাচ্ছি। এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরি করবো।

ডাকে একটি বেনামি চিঠি পাঠিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মিল্টন বিশ্বাসকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

রোববার সকালে বিভাগের চেয়াম্যানের চিঠির বাক্স থেকে তিনি এই চিঠি পান বলে নিউজবাংলাকে জানিয়েছেন।

অধ্যাপক মিল্টন জানয়েছেন, চিঠিতে বিভিন্ন জাতীয় পত্রিকায় বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে কলাম লেখার কারণে তাকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

তিনি জানান, চার পৃষ্ঠার চিঠিটিতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবার নিয়ে কটূক্তি করাসহ অশ্লীল ভাষায় গাল-মন্দ করে সরকারের সমালোচনা করা হয়। এতে প্রধানমন্ত্রীর ছবিসহ ৯টি ছবির ওপর বিভিন্ন লেখা আছে।

এর আগেও ২০১৪ সালে বর্তমান সরকারের উন্নয়ন নিয়ে কলাম লেখার কারণে অধ্যাপক মিল্টন বিশ্বাসকে হত্যার হুমকি দেয়া হয়েছিল।

চিঠির বিষয়ে অধ্যাপক মিল্টন বিশ্বাস বলেন, যারাই এসব কাজের সাথে যুক্ত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য দাবি জানাচ্ছি। এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরি করবো।

আরও পড়ুন:
পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় জবির ১৪ শিক্ষার্থীর সাজা
জবিতে ফাঁকা আসনে ভর্তির সুযোগ
বিশ্বসেরার তালিকায় জবির ৯৫ গবেষক

মন্তব্য

বাংলাদেশ
HSC result on February 8

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি ফাইল ছবি
গত ৬ নভেম্বর শুরু হয়েছিল ২০২২ সালের এইচএসসি পরীক্ষা। এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন।

আগামী ৮ ফেব্রুয়ারি প্রকাশ হবে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার রোববার এ তথ্য নিশ্চিত করেছেন।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, ৮ ফেব্রুয়ারি সকালে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হবে। এরপর দুপুরে সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে, আগামী ৭ থেকে ৯ ফেব্রুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। সেখান থেকে ৮ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশের রীতি মেনে চলে শিক্ষা বোর্ডগুলো। সেই হিসেবে আগামী ১১ ফেব্রুয়ারি এই সময়সীমা শেষ হতে যাচ্ছে।

বন্যাসহ বিভিন্ন কারণে পিছিয়ে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৬ নভেম্বর। এতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এ বছর দুই হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

আরও পড়ুন:
এসএসসি এপ্রিলে, এইচএসসি জুনে
রাজশাহী বোর্ডে ২০ হাজার পরীক্ষার্থীর খাতা চ্যালেঞ্জ
ভিক্ষুকের কাছে এইচএসসির ৫০টি খাতা, থানায় নিয়ে গেলেন পথচারী

মন্তব্য

বাংলাদেশ
Prize giving to top 10 contestants in Chemistry Olympiad

রসায়ন অলিম্পিয়াডে সেরা ১০ প্রতিযোগীকে পুরস্কার প্রদান

রসায়ন অলিম্পিয়াডে সেরা ১০ প্রতিযোগীকে পুরস্কার প্রদান শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে রসায়ন অলিম্পিয়াডের মূল পর্বের সমাপনী অনুষ্ঠিত হয়। ছবি: নিউজবাংলা
চলতি বছরের ১৪ জানুয়ারি অলিম্পিয়াড কার্যক্রমের প্রাইমারি রাউন্ডে ৩৪০ জন প্রতিযোগী অংশ নেন। তাদের মধ্যে থেকে মূল পর্বের জন্য ৯৯ জন নির্বাচিত হন। ফাইনাল রাউন্ডে পরীক্ষার মাধ্যমে বাছাই করে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দ্বাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করা দেশের বিভিন্ন কলেজের ৩৪০ জন শিক্ষার্থী থেকে সেরা ১০ জনকে পুরস্কৃত করা হয়েছে।

বাংলাদেশ রসায়ন সমিতি ও রসায়ন বিভাগের যৌথ আয়োজনে শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এর মূল পর্বের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

চলতি বছরের ১৪ জানুয়ারি অলিম্পিয়াড কার্যক্রমের প্রাইমারি রাউন্ডে ৩৪০ জন প্রতিযোগী অংশ নেন। তাদের মধ্যে থেকে মূল পর্বের জন্য ৯৯ জন নির্বাচিত হন। ফাইনাল রাউন্ডে পরীক্ষার মাধ্যমে বাছাই করে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

তারা হলেন- নটরডেম কলেজের আর্জ কর, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের তামিম মো. রাঈদ, সরকারি তোলারাম কলেজের আহাদ ইসলাম তালুকদার, সোনারবাংলা কলেজের ইরফান আহমেদ, নটরডেম কলেজের সঞ্জয় কুমার, চট্রগ্রাম কলেজের নিলয় দেব, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের লিহান হায়দার, চট্টগ্রাম কলেজের আয়মান রাফী, শহীদ স্মৃতি সরকারি কলেজের নিশাত সুলতানা এবং বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক কলেজের অভিষেক মজুমদার।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা ১০ জনকে সার্টিফিকেট, ক্রেস্ট ও ক্যালকুলেটর উপহার দেয়া হয় এবং প্রথম স্থান অধিকারীর হাতে একটি ট্যাব তুলে দেয়া হয়। এই সেরা ১০ জনের মধ্য থেকে বাছাইকৃত প্রথম ৪ জনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ডে আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে পাঠানো হবে।

রসায়ন বিভাগের চেয়ারম্যান ও অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান এবং বাংলাদেশ ক্যামিকেল সোসাইটির সভাপতি মো. রজিউর রহমান মল্লিক।

অলিম্পিয়াডের যুগ্ম আহ্বায়ক হিসেবে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।

আরও পড়ুন:
নিউট্রিশন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন জবির মাহফুজ
দাবা অলিম্পিয়াডে ইরাককে হারাল বাংলাদেশ
আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের নিবন্ধন শুরু

মন্তব্য

বাংলাদেশ
Monkey to human information nowhere in textbooks Education Minister

বানর থেকে মানুষের তথ্য, পাঠ্যবইয়ের কোথাও নেই: শিক্ষামন্ত্রী

বানর থেকে মানুষের তথ্য, পাঠ্যবইয়ের কোথাও নেই: শিক্ষামন্ত্রী প্রেসক্লাব আয়োজিত একটি অনুষ্ঠানে শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: নিউজবাংলা
শিক্ষামন্ত্রী বলেন, ‘পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে; এমন তথ্য নেই। অথচ একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে। অনেকেই আবার না দেখে মন্তব্য করছেন। আপনারা বই খুলে দেখুন, কোথাও এ কথা নেই। কেউ গুজবে কান দেবেন না।’ 

বিবর্তনের মাধ্যমে বানর থেকে মানুষ হয়েছে এমন তথ্য পাঠ্যবইয়ে নেই; এটি নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি ।

চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিয়ে শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে; এমন তথ্য নেই। অথচ একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে। অনেকেই আবার না দেখে মন্তব্য করছেন। আপনারা বই খুলে দেখুন, কোথাও এ কথা নেই। কেউ গুজবে কান দেবেন না।’

দীপু মনি বলেন, ‘পাঠ্যবইয়ে যেসব ভুল বেরিয়েছে তার অধিকাংশই ১০ বছর আগের। সেখানে কোনো ভুল যদি থাকে, সেটা অনিচ্ছাকৃত। আর যদি কেউ ইচ্ছাকৃত ভুল করে, তার জন্য আমরা তদন্ত কমিটি করেছি। ’

২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলনী বইয়ে মানুষের বিবর্তনের ইতিহাস ব্যাখা করতে গিয়ে ডারউইনের বিবর্তনবাদের প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। ওই প্রসঙ্গ তুলে একজন জাতীয় পার্টির সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার সমালোচনা করেন। এসব নিয়ে সম্প্রতি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়। সমালোচনা হয় সামাজিক যোগাযোগমাধ্যমেও।

আরও পড়ুন:
সংসারে সবচেয়ে কঠিন কাজ নারীরাই করেন: দীপু মনি
সরকারি স্কুলেই শিক্ষার্থীদের আগ্রহ বেশি: শিক্ষামন্ত্রী
সবাইকে নিয়েই আওয়ামী লীগের নতুন নেতৃত্ব: শিক্ষামন্ত্রী
ওসমান ফারুককে গ্রেপ্তারে আবেদন জানাবে তদন্ত সংস্থা
দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

মন্তব্য

বাংলাদেশ
Special discount on admission to Canadian universities on the occasion of convocation

সমাবর্তন উপলক্ষে কানাডিয়ান ইউনিভার্সিটিতে ভর্তিতে বিশেষ ছাড়

সমাবর্তন উপলক্ষে কানাডিয়ান ইউনিভার্সিটিতে ভর্তিতে বিশেষ ছাড় সমাবর্তন উপলক্ষে ভর্তি ফিতে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের ছাড় উপলক্ষে দেয়া বিজ্ঞাপন। ছবি: সংগৃহীত
এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে টিউশন ফির ওপর ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি থাকছে। পাশাপাশি তিন বা তার বেশি শিক্ষার্থী একসঙ্গে ভর্তি হলে টিউশন ফিতে ৫ শতাংশ ছাড় পাওয়া যাবে।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৩১ জানুয়ারি অনুষ্ঠেয় প্রথম সমাবর্তন উপলক্ষে ভর্তি ফিতে বিশেষ ছাড় দিচ্ছে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ।

‘কনভোকেশন স্পেশাল অ্যাডমিশন কার্নিভাল’ নামের ছাড় উৎসবে দুই সপ্তাহব্যাপী এইচএসসি ও এ-লেভেলের শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি ৪ হাজার টাকা এবং ডিপ্লোমাধারীদের জন্য ১ হাজার টাকা থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে টিউশন ফির ওপর ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি থাকছে। পাশাপাশি তিন বা তার বেশি শিক্ষার্থী একসঙ্গে ভর্তি হলে টিউশন ফিতে ৫ শতাংশ ছাড় পাওয়া যাবে।

এমবিএর শিক্ষার্থীদের জন্য টিউশন ফিতে ৫০ শতাংশ এবং এক্সিকিউটিভ এমবিএর জন্য ৬০ শতাংশ ছাড় থাকছে। সব বিষয়ে ভর্তিচ্ছুদের জন্য টিউশন ফির ওপর রয়েছে ৪০ শতাংশ ছাড়।

চলতি মাসের শেষের দিনে কানাডিয়ান ইউনিভার্সিটির প্রথম সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শান্তিতে নোবেলজয়ী ও ভারতের শিশু অধিকারকর্মী কৈলাস সত্যার্থী সমাবর্তন বক্তা হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে তার অভিজ্ঞতা বিনিময় করবেন।

কানাডিয়ান ইউনিভার্সিটিতে স্নাতক পর্যায়ে বিবিএ, ইইই, সিএসই, ইংরেজি, এলএলবি, মিডিয়া কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম এবং শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সে পড়ার সুযোগ আছে শিক্ষার্থীদের।

স্নাতকোত্তর পর্যায়ে রয়েছে মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস, এমবিএ এবং এক্সিকিউটিভ এমবিএতে অধ্যয়নের সুযোগ।

ইইই ও সিএসইতে রয়েছে ডিপ্লোমা ডিগ্রিধারীদের ভর্তির সুযোগ।

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশই দেশের একমাত্র বিশ্ববিদ্যালয়, যেখানে ব্লু ইকোনমির অপার সম্ভাবনাময় ‘শিপিং অ্যান্ড মেরিটাইম সয়েন্স’ বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হয়।

ভর্তি সংক্রান্ত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে। বিস্তারিত তথ্যের জন্য ফোন করা যাবে ০১৭০-৭০৭০২৮০, ০১৭০-৭০৭০২৮১, ০১৭০-৭০৭০২৮৪ নম্বরে। ওই নম্বরগুলোতে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করেও চ্যাট করা যাবে সিইউবির অ্যাডমিশন সংশ্লিষ্টদের সঙ্গে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ক্যাম্পাসের ঠিকানা: প্লট-খ, ২০১/১, প্রগতি সরণি, ঢাকা-১২১২, বাংলাদেশ।

আরও পড়ুন:
চুয়েটে কানাডিয়ান ইউনিভার্সিটির ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা
সিইউবির ইইইর শিক্ষার্থীদের দিনব্যাপী প্রশিক্ষণ ডিপিডিসির
চতুর্থ শিল্প বিপ্লব প্রকল্পে বৈশ্বিক র‌্যাংকিংয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি ৪৪
সিইউবির আনুশা পেলেন ডায়ানা অ্যাওয়ার্ড
সিইউবির সেমিনারে শিক্ষাজীবনেই চাকরির দক্ষতা গড়ার পরামর্শ

মন্তব্য

p
উপরে