লাল-সবুজের মহোৎসব করবে এফবিসিসিআই

player
লাল-সবুজের মহোৎসব করবে এফবিসিসিআই

উৎসবের অপেক্ষায় হাতিরঝিলের এম্পিথিয়েটার। ফাইল ছবি

বিজয় এসেছে যাদের আত্মত্যাগে, যে মহান নেতার নেতৃত্বে বাঙালির মানচিত্র, যার সুদক্ষ শাসনে দেশ উন্নয়নের মহাসড়কে- তাদের সবার প্রতি বিনম্র কৃতজ্ঞতা প্রকাশ এবং বাংলাদেশের ৫০ বছরের সফলতা আর অর্জন উদযাপনে ১৬ দিনব্যাপী এই আয়োজন।

অর্থনৈতিক অগ্রগতি কিংবা সামাজিক সূচকের শক্তিশালী অবস্থান, দুর্বল এক শিশুরাষ্ট্র থেকে বিশ্বের অন্যতম প্রতিশ্রুতিশীল অর্থনৈতিক শক্তিতে উন্নয়ন, পরর্নিভরতা থেকে বেরিয়ে এসে আত্মনির্ভরতায় বলীয়ান হয়ে ওঠা- বাংলাদেশের ৫০ বছরের গল্পটা সফলতার, অর্জনের।

বিজয় এসেছে যাদের আত্মত্যাগের বিনিময়ে, যে মহান নেতার নেতৃত্বে মিলেছে বাঙালির নিজস্ব মানচিত্র, যার সুদক্ষ শাসনে দেশ উঠে এসেছে উন্নয়নের মহাসড়কে, তাদের সবার প্রতি বিনম্র কৃতজ্ঞতা প্রকাশ করতে বিজয়ের মাসে ১৬ দিনব্যাপী লাল-সবুজের মহোৎসবের আয়োজন করেছে বাংলাদেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠন এফবিসিসিআই ।

এই মহোৎসব শুরু হচ্ছে ১ ডিসেম্বর, বুধবার।

রাজধানীর হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় ভার্চুয়ালি এই আয়োজন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যান্য দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সশরীরে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকারসহ সরকারের কয়েকজন মন্ত্রী।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানসহ প্রতিদিনের আয়োজনে বিশেষ অতিথি হিসেবে সশরীরে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এতে সভাপতিত্ব করবেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

এফবিসিসিআই’র এই বিজয় উৎসবে সার্বিক সহযোগিতা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। প্রতিদিনের অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেবেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।

মহোৎসবের কর্মসূচি

ডিসেম্বর-০১: স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজি; ডিসেম্বর-০২: শিশু-কিশোর ও বিশেষ শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান; ডিসেম্বর-০৩: নারীদের অংশগ্রহণে বিশেষ অনুষ্ঠান; ডিসেম্বর-০৪: নজরুল উৎসব; ডিসেম্বর-০৫: রবীন্দ্র উৎসব; ডিসেম্বর-০৬: নৃত্য উৎসব; ডিসেম্বর-০৭: অঞ্চলভিত্তিক অনুষ্ঠান-ঢাকা ও ময়মনসিংহ বিভাগ; ডিসেম্বর-০৮: অঞ্চলভিত্তিক অনুষ্ঠান-চট্টগ্রাম ও রংপুর বিভাগ; ডিসেম্বর ০৯: অঞ্চলভিত্তিক অনুষ্ঠান-রাজশাহী ও বরিশাল বিভাগ; ডিসেম্বর ১০: অঞ্চলভিত্তিক অনুষ্ঠান-খুলনা ও সিলেট বিভাগ; ডিসেম্বর ১১: সশস্ত্র ও পুলিশ বাহিনীর সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠান; ডিসেম্বর ১২: লোকসংগীত; ডিসেম্বর ১৩: চলচ্চিত্র তারকাদের অংশগ্রহণে অনুষ্ঠান; ডিসেম্বর ১৪, ২০২১: মঞ্চনাটক; ডিসেম্বর ১৫, ২০২১: কনসার্ট; ডিসেম্বর ১৬: রাষ্ট্রীয় অনুষ্ঠান সরাসরি সম্প্রচার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজি।

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

মন্তব্য

১৮ বছরের সংসার ভাঙল ধানুসের

১৮ বছরের সংসার ভাঙল ধানুসের

১৮ বছরের সংসারে ইতি টেনেছেন ঐশ্বর্যা ও ধানুস। ছবি: সংগৃহীত

‘কোলাভেরি ডি’ খ্যাত অভিনেতা ধানুস টুইটারে লিখেছেন, ‘একে অপরের শুভাকাঙ্ক্ষী, বাবা-মা হিসেবে বন্ধু ও জুটি হিসেবে ১৮ বছরের একাত্মতা৷ এই যাত্রা বৃদ্ধির, উপলব্ধির, মানিয়ে নেয়ার এবং আত্তীকরণের৷ আমরা আজ এমন জায়গায় দাঁড়িয়ে আছি, যেখানে আমাদের দুজনের পথ আলাদা হয়ে গেছে।’

ভারতীয় সিনেমার তুমুল জনপ্রিয় রজনীকান্তের মেয়ে ঐশ্বর্যার সঙ্গে বিয়ে হয়েছিল জনপ্রিয় অভিনেতা ধানুসের। দেড় যুগের সংসার তাদের। সেই দাম্পত্যে ইতি টানলেন ধানুস।

ধানুস-ঐশ্বর্যা যৌথভাবে বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছেন৷ বিষয়টি নিয়ে সোমবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে বিবৃতি দিয়েছেন দুজনই।

‘কোলাভেরি ডি’ খ্যাত অভিনেতা ধানুস টুইটারে লিখেছেন, ‘একে অপরের শুভাকাঙ্ক্ষী, বাবা-মা হিসেবে বন্ধু ও জুটি হিসেবে ১৮ বছরের একাত্মতা৷ এই যাত্রা বৃদ্ধির, উপলব্ধির, মানিয়ে নেয়ার এবং আত্তীকরণের৷

‘আমরা আজ এমন জায়গায় দাঁড়িয়ে আছি, যেখানে আমাদের দুজনের পথ আলাদা হয়ে গেছে৷ ঐশ্বর্যা ও আমি জুটি হিসেবে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি৷ ভালোর জন্য দুজনকে পৃথক ব্যক্তি হিসেবে উপলব্ধি করব।’

এই সিদ্ধান্তকে যেতে সবাই শ্রদ্ধার চোখে দেখেন সেই অনুরোধও রেখেছেন এই অভিনেতা।

একই বিবৃতি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন ঐশ্বর্যা৷ কোনো ক্যাপশন না দিয়ে তারও আবেদন, অন্যদের উপলব্ধি এবং ভালবাসা৷

পোস্টের শেষে নিজের নাম লিখেছেন ‘ঐশ্বর্যা রজনীকান্ত’ হিসেবে৷

২০০৪ সালের ১৮ নভেম্বর বিয়ে করেন ধানুস-ঐশ্বর্যা৷ তাদের দুই ছেলে যাত্রা এবং লিঙ্গা৷ বড় ছেলের জন্ম হয় ২০০৬ সালে৷ বড় ছেলের চার বছর পর জন্ম হয় লিঙ্গার।

ধানুসকে শেষবার দেখা যায় ‘আতরাঙ্গি রে’ সিনেমায়৷

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

অভিনেত্রী শিমুর বস্তাবন্দি মরদেহ উদ্ধার

অভিনেত্রী শিমুর বস্তাবন্দি মরদেহ উদ্ধার

চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু। ফাইল ছবি

১৯৯৮ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘বর্তমান’ সিনেমা দিয়ে রুপালি পর্দায় শিমুর অভিষেক হয়। পরে সিনেমার পাশাপাশি অসংখ্য নাটকেও অভিনয় করেছেন।

কেরানীগঞ্জ থেকে চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমুর মরদেহ উদ্ধার করা হয়েছে। ৩৫ বছর বয়সী এই অভিনেত্রীর মরদেহ এখন ঢাকায় স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

প্রথমে অজ্ঞাত থাকলেও হাতের আঙুলের ছাপ ও পরিবারের সদস্যদের মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করা হয়।

সোমবার দিবাগত রাতে কেরানীগঞ্জ মডেল থানার ওসি আবু সালাম মিয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সোমবার দুপুরের দিকে মরদেহটি উদ্ধার করা হয়। পরে স্বজনরা এসে তাকে শনাক্ত করেছেন। প্রাথমিকভাবে এটিকে হত্যাকাণ্ড মনে হচ্ছে। তবে ময়নাতদন্তের পর জানা যাবে কিভাবে তার মৃত্যু হয়েছে।’

শিমু ছিলেন রাজধানীর গ্রিনরোডের বাসিন্দা। কলাবাগান থানা পুলিশ জানিয়েছে, রোববার অভিনেত্রী শিমুর পরিবার একটি নিখোঁজ সাধারণ ডায়েরি করেন। মরদেহ উদ্ধারের পর অজ্ঞাত কয়েকজনকে আসামি করে একটি মামলা করা হয়।

শিল্পী সমিতি কর্তৃক ১৮৪ জন ভোটাধিকার হারানো শিল্পীর মধ্যে শিমুও ছিলেন। ভোটাধিকার ফিরে পেতে চলমান আন্দোলনে সোচ্ছার ছিলেন তিনি।

১৯৯৮ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘বর্তমান’ সিনেমা দিয়ে রুপালি পর্দায় শিমুর অভিষেক হয়। পরে সিনেমার পাশাপাশি অসংখ্য নাটকেও অভিনয় করেছেন।

সম্প্রতি ফ্যামিলি ক্রাইসিস নামের একটি ধারাবাহিক নাটকে কাজ করেছেন তিনি।

মরদেহ উদ্ধার বিষয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান সোমবার মধ্যরাতে নিউজবাংলাকে বলেন, ‘রাতে শিমুর ভাই আমাকে ফোন করেছিলেন। বিষয়টি আমাকে জানিয়েছেন। শিমু চলচ্চিত্র শিল্পী সমিতির সহযোগী সদস্য। দীর্ঘ সময় তাকে সিনেমার অভিনয়ে দেখা যায়নি।’

জায়েদ এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি করেন।

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

অপর্ণা সেনের নামে এফআইআর বিজেপির

অপর্ণা সেনের নামে এফআইআর বিজেপির

অপর্ণা সেন। ছবি: সংগৃহীত

বিজেপির অভিযোগ, অপর্ণা সংবাদ সম্মেলনে বিএসএফকে খুনি, ধর্ষক বলে অপমান করেছেন। এ জন্য তাকে ক্ষমা চাইতে হবে।

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে প্রখ্যাত অভিনেত্রী ও চিত্র পরিচালক অপর্ণা সেনের বিরুদ্ধে লিখিত অভিযোগ (এফআইআর) দিয়েছে ক্ষমতাসীন দল বিজেপি।

সোমবার পশ্চিমবঙ্গের কলকাতার উল্টোডাঙ্গা থানায় এই অভিযোগ করেন বিজেপির উত্তর কলকাতা জেলা সভাপতি কল্যাণ চৌবে। শুধু তাই নয়, পুলিশ ব্যবস্থা না নিলে আদালতে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

গত নভেম্বরে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৫ কিলোমিটারের পরিবর্তে ৫০ কিলোমিটার পর্যন্ত আন্তর্জাতিক সীমানা থেকে ভারতীয় ভূখণ্ডে বিএসএফের কাজের দায়িত্ব বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্ধিত এলাকায় বিএসএফের জওয়ানরা প্রবেশ করে কাউকে তল্লাশি, গ্রেপ্তার বা কোন কিছু বাজেয়াপ্ত করতে পারবে। পশ্চিমবঙ্গের সঙ্গে আসাম ও পাঞ্জাবেও বিএসএফের কাজের পরিধি বাড়ানো হয়।

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য চিঠি লেখেন। পশ্চিমবঙ্গ বিধানসভায় বিএসএফের ক্ষমতা বৃদ্ধির বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়। বিএসএফের কাজের পরিধি বৃদ্ধির প্রতিবাদে রাজপথে নামেন অনেকে।

অভিনেত্রী অপর্ণা সেনও প্রতিবাদে সরব হন। কলকাতা প্রেসক্লাবে নভেম্বরের সংবাদ সম্মেলনে বিএসএফের কাজের পরিধি বৃদ্ধি নিয়ে প্রশ্ন তোলেন তিনি। প্রশ্ন তোলেন বিএসএফের কাজের পদ্ধতি নিয়েও।

বিজেপির অভিযোগ, অপর্ণা সংবাদ সম্মেলনে বিএসএফকে খুনি, ধর্ষক বলে অপমান করেছেন। এ জন্য তাকে ক্ষমা চাইতে হবে। কেন্দ্রীয় বাহিনীকে অসম্মান করার জন্য সাত দিনের মধ্যে ক্ষমা চাইতে হবে বলে অপর্ণাকে আইনজীবীর নোটিশ পাঠায় বিজেপি। দুমাস হয়ে গেলেও চিঠির কোনো জবাব দেননি অপর্ণা।

বিজেপি নেতা কল্যাণ চৌবে বলেন, ‘বিএসএফ নিয়ে তার মন্তব্য প্রত্যাহার করার জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত অপর্ণা সেন তার মন্তব্য প্রত্যাহার করেননি, ক্ষমা চাননি, চিঠির কোনো জবাব দেননি। সেজন্য তার বিরুদ্ধে এফআইআর করা হয়েছে।’

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

পুলিশ হলেন মিলন, ববি সাংবাদিক

পুলিশ হলেন মিলন, ববি সাংবাদিক

‘আলপিন’ নামের ওয়েব ফিল্মে চুক্তিবদ্ধ হলেন অভিনেতা আনিসুর রহমান মিলন, চিত্রনায়িকা ববি ও চিত্রনায়ক সান্জু জন। ছবি: সংগৃহীত

চিত্রনায়িকা ববি বলেন, ‘বছরের শুরুতেই এমন একটি কাজের সঙ্গে যুক্ত হতে পেরে ভালো লাগছে। যে চরিত্রে অভিনয় করতে যাচ্ছি সেটা প্রথমবার করছি।।’

বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ‘আলপিন’ নামের ওয়েব ফিল্মে চুক্তিবদ্ধ হয়েছেন অভিনেতা আনিসুর রহমান মিলন, চিত্রনায়িকা ববি ও চিত্রনায়ক সান্জু জন।

সোমবার আরটিভির নিজস্ব কার্যালয়ে ওয়েব ফিল্মটির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। এটি নির্মাণ করবেন আল হাজন। গল্প, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন মিজানুর রহমান বেলাল। শিগগিরই শুরু হবে ওয়েব ফিল্মটির কাজ।

প্রযোজনা প্রতিষ্ঠান থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আল হাজন বলেন, ‘ভিন্ন রকম একটি গল্প নিয়ে আমরা হাজির হতে যাচ্ছি।’

আনিসুর রহমান মিলন বলন, ‘পুলিশের চরিত্রে অভিনয় করছি সিনেমাটিতে। দিন শেষে সবাই চায় ভালো গল্প, সেই গল্পের ছোঁয়া এ ফিল্মটিতে থাকবে।’

চিত্রনায়িকা ববি বলেন, ‘বছরের শুরুতেই এমন একটি কাজের সঙ্গে যুক্ত হতে পেরে ভালো লাগছে। যে চরিত্রে অভিনয় করতে যাচ্ছি সেটা প্রথমবার করছি। আর সাংবাদিকতা একটা চ্যালেঞ্জিং চরিত্র। মূলত অনুসন্ধানমূলক লেখালেখি করাই আমার কাজ।’

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

কার পারিশ্রমিক কত

কার পারিশ্রমিক কত

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট, সারা আলি খান, জাহ্নবী কাপুর, অনন্যা পান্ডে। ছবি: সংগৃহীত

সবারই বয়স ৩০ থেকে ২৫-এর কোঠায়, কিন্তু দুহাতে রোজগার করছেন এই তারকা সন্তানরা। মোটা অঙ্কের পারিশ্রমিক নিচ্ছেন একেকটি সিনেমায়।

আলিয়া ভাট, সারা আলি খান, জাহ্নবী কাপুর, অনন্যা পান্ডে; তারা সবাই বলিউড তারকাদের সন্তান। তবে তারা নিজেরাও এখন বড় তারকা।

হাতে গোনা সিনেমায় কাজ করেছেন তারা, সবারই বয়স ৩০ থেকে ২৫-এর কোঠায়, কিন্তু দুহাতে রোজগার করছেন এই তারকা সন্তানরা। মোটা অঙ্কের পারিশ্রমিক নিচ্ছেন একেকটি সিনেমায়।

তারা কে কত পারিশ্রমিক নেন? সেই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

আলিয়া ভাট

বলিউডের খ্যাতিমান চিত্রনাট্যকার, পরিচালক ও প্রযোজক মহেশ ভাটের কন্যা আলিয়া ভাট। ২০১২ সালে স্টুডেন্ট অব দ্য ইয়ার সিনেমায় নায়িকা হিসেবে বলিউডে অভিষেক হয় আলিয়ার।

কার পারিশ্রমিক কত
বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

এরই মধ্যে প্রায় ২০টি সিনেমায় অভিনয় করেছেন তিনি। হাতে আছে বিগ বাজেটের আরও কয়েকটি সিনেমা। ব্যর্থতার থেকে সাফল্যই বেশি আলিয়ার ঝুড়িতে, তবে এখন প্রতি সিনেমায় কী পরিমাণ পারিশ্রমিক নেন আলিয়া? জানা যায়, সঞ্জয় লীলা বানশালি পরিচালিত গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি-এর জন্য ২০ কোটি রুপি নিয়েছেন ২৮ বছর বয়সী এই অভিনেত্রী।

সারা আলি খান

বলিউড নবাব সাইফ আলি খান ও অভিনেত্রী অমৃতা সিংয়ের কন্যা সারা আলি খান। ২০১৮ সালে মুক্তি পাওয়া কেদারনাথ সিনেমা দিয়ে বলিউডের অভিষেক হয় সারার। এরই মধ্যে ৫টি সিনেমায় কাজ করেছেন তিনি।

কার পারিশ্রমিক কত
বলিউড অভিনেত্রী সারা আলি খান। ছবি: সংগৃহীত

সম্প্রতি মুক্তি পাওয়া আতরাঙ্গি রে সিনেমায় অভিনয় করে দর্শক ও সমালোচকদের বেশ প্রশংসা কুড়িয়েছেন সারা। জানা যায়, সিনেমাপ্রতি এখন ৫ থেকে ৭ কোটি রুপি পারিশ্রমিক নেন ২৬ বছর বয়সী এই অভিনেত্রী।

জাহ্নবী কাপুর

২০১৮ সালে মুক্তি পাওয়া ধড়ক সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয় প্রযোজক বনি কাপুর ও অভিনেত্রী শ্রীদেবীর কন্যা জাহ্নবী কাপুরের। এরই মধ্যে ৫টি সিনেমায় কাজ করেছেন তিনি। হাতে আছে আরও কয়েকটি।

কার পারিশ্রমিক কত
বলিউড অভিনেত্রী জাহ্নবী কাপুর। ছবি: সংগৃহীত

জানা যায়, সিনেমাপ্রতি ৫ থেকে ৭ কোটি রুপি পারিশ্রমিক নেন ২৪ বছর বয়সী এই অভিনেত্রী।

অনন্যা পান্ডে

২০১৯ সালে মুক্তি পাওয়া স্টুডেন্ট অব দ্য ইয়ার-টু সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয় চাঙ্কি পান্ডের কন্যা অনন্যার। এরই মধ্যে আরও তিনটি সিনেমায় কাজ করেছেন তিনি। হাতে রয়েছে আরও দুটি সিনেমার কাজ।

কার পারিশ্রমিক কত
বলিউড অভিনেত্রী অনন্যা পান্ডে। ছবি: সংগৃহীত

জানা যায়, প্রতিটি সিনেমার জন্য ২ থেকে ৩ কোটি রুপি পারিশ্রমিক নিয়ে থাকেন ২৩ বছর বয়সী এই অভিনেত্রী।

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

মোশাররফদের সঙ্গে শুটিংয়ে যুক্ত হচ্ছেন পার্নো

মোশাররফদের সঙ্গে শুটিংয়ে যুক্ত হচ্ছেন পার্নো

‘বিলডাকিনি’ সিনেমার দৃশ্যে মোশাররফ করিম (বাঁয়ে) ও লুৎফর রহমান জর্জ (মাঝে) এবং পার্নো মিত্র (ডানে: ফাইল ছবি)। ছবি কোলাজ: নিউজবাংলা

সিনেমায় অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম, লুৎফর রহমাস জর্জ, শিল্পী সরকার অপুসহ অনেকে। তারা সবাই এখন নওগাঁয় আছেন। পরিচালক বেশ কিছু ছবিও পোস্ট করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

শুরু হয়ে গেছে বিলডাকিনি সিনেমার শুটিং। ৩ জানুয়ারি থেকে নওগাঁয় শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধারণ। আত্রাই, পতিসরে চলছে শুটিং; কাজ চলবে পুরো জানুয়ারি মাস।

নিউজবাংলাকে মঙ্গলবার বিকেলে তেমনটাই জানালেন সিনেমাটির সিনেমাটোগ্রাফার সাহিল রনি।

তিনি নিউজবাংলাকে বলেন, ‘আমরা ২ জানুয়ারি এখানে এসেছি এবং নওগাঁর বিভিন্ন এলাকায় পুরো মাস কাজ করব। নওগাঁতেই সম্পূর্ণ সিনেমার কাজ শেষ হবে।’

মোশাররফদের সঙ্গে শুটিংয়ে যুক্ত হচ্ছেন পার্নো
‘বিলডাকিনি’ সিনেমার দৃশ্যে নারী অভিনয়শিল্পীরা। ছবি কোলাজ: নিউজবাংলা

সিনেমায় অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম, লুৎফর রহমান জর্জ, শিল্পী সরকার অপুসহ অনেকে। তারা সবাই এখন নওগাঁয় আছেন। পরিচালক বেশ কিছু ছবিও পোস্ট করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন কলকাতার অভিনেত্রী পার্নো মিত্র। এর আগে তাকে দেখা গেছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এবং মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ডুব সিনেমায়।

মোশাররফদের সঙ্গে শুটিংয়ে যুক্ত হচ্ছেন পার্নো
পরিচালকের সঙ্গে মোশাররফ করিম এবং দৃশ্যে লুৎফর রহমান জর্জ। ছবি কোলাজ: নিউজবাংলা

পার্নো বিলডাকিনি সিনেমার শুটিংয়ে অংশ নেবেন মঙ্গলবার, জানিয়েছেন সাহিল রনি। তিনি বলেন, ‘পার্নো মিত্র আগামীকাল (মঙ্গলবার) থেকে শুটিং করবেন এবং তার পুরো শুটিং নওগাঁতেই হবে।’

সিনেমাটি পরিচালনা করছেন ফজলুল তুহিন।

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন

নিজের গান নিজেই শোনান পৃথিবীকে

নিজের গান নিজেই শোনান পৃথিবীকে

নিজের গান নিজেই আপলোড করে শোনাতে পারেন ও ইনকাম করতে পারেন সংগীতের শিক্ষার্থীরা। ডানে: রিয়াদুজ্জামান। ছবি কোলাজ: নিউজবাংলা

আর প্রযোজনা প্রতিষ্ঠানের জন্য অপেক্ষা নয়, রিয়াদ এখন চাইলে নিজের গান নিজেই প্রকাশ করে শোনাতে পারেন পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষকে এবং সেখান থেকে ইনকামও হতে পারে তার।

যারা টেপ রেকর্ডারে গান শুনেছেন, তদের কাছে শিল্পীদের পাশাপাশি প্রযোজনা প্রতিষ্ঠান যেমন সাউন্ডটেক, সংগীতাও পরিচিত। প্রতিষ্ঠানগুলো এখনও আছে। তবে আগের মতো জৌলুশ নেই। কারণ টেপ রেকর্ডার, সিডির বাজার শেষ হয়েছে অনেক আগেই।

এখন সিঙ্গেলসের যুগ। শিল্পীদের একটি করে গান প্রকাশ পায়, সেটিও ইউটিউবে। তাই দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো ঝুঁকেছে ভিডিও প্রোডাকশনের দিকে। প্রায় সব পরিচিত অডিও প্রযোজনা প্রতিষ্ঠানের রয়েছে ইউটিউব চ্যানেল।

বাংলাদেশে ইউটিউব চ্যানেল বেশ জনপ্রিয় হলেও আন্তর্জাতিকভাবে আরও অনেক জনপ্রিয় প্ল্যাটফর্ম রয়েছে। যেখানে শিল্পীরা নিজেরাই তাদের অডিও কনটেন্ট প্রকাশ করতে পারেন এবং প্ল্যাটফর্মগুলো শিল্পীকে তার স্বত্ব সংরক্ষণ করার মাধ্যমে প্রাপ্য টাকাও দিয়ে থাকে।

এ ধরনের প্ল্যাটফর্মগুলোর মধ্যে জনপ্রিয় হলো স্পটিফাই, আই টিউনস, প্যানডোরা, অ্যাপল মিউজিক, গানা, অ্যামাজন মিউজিক।

রিয়াদুজ্জামান, ডাকনাম রিয়াদ, চাকরি করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে। ছোট থেকেই সংগীতের সঙ্গে যোগাযোগ। গান গাওয়ার পাশাপাশি রেকর্ডিংয়ের কাজ করতেন। বাসাতেই ছোট রেকর্ডিং স্টুডিও রয়েছে তার। কাজের পাশাপাশি তাই গান করেন মাঝেসাঝেই।

রিয়াদ নিউজবাংলাকে বলেন, ‘আমার বেশ কিছু গান করা আছে, যার মধ্যে দশটির মতো ডামি আকারে আছে। সম্প্রতি কিপটা শিরোনামের একটি গান স্পটিফাই ও আইটিউন্সে পাবলিশ করেছি।’

আর প্রযোজনা প্রতিষ্ঠানের জন্য অপেক্ষা নয়, রিয়াদ এখন চাইলে নিজের গান নিজেই প্রকাশ করে শোনাতে পারেন পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষকে এবং সেখান থেকে ইনকামও হতে পারে তার।

সেই প্রক্রিয়া জানিয়ে রিয়াদ নিউজবাংলাকে বলেন, ‘স্পটিফাইতে অডিও কনটেন্ট প্রকাশ করতে চাইলে ডিজিটাল সংগীত বিতরণ, প্রকাশনা এবং লাইসেন্সিং প্ল্যাটফর্মের মাধ্যমে তা ঘরে বসে অনলাইনেই করা যায়। সেখানে গান দেয়ার পর প্ল্যাটফর্মটি কিছু সময় নিতে পারে কনটেন্টটির মান ও স্বত্ব বিষয়ক যাচাই করার জন্য। সব ঠিক থাকলে কনটেন্টটি পাবলিশ করা যাবে ৩৭টিরও বেশি অনলাইন প্ল্যাটফর্মে, যেমন স্পটিফাই, টেনসেন্ট, আইটিউন্স। অনলাইন সংগীত বিতরণ প্রতিষ্ঠানের মধ্যে টিউনকোর, ডিসট্রোকিড, রিভার্বন্যাশন, ল্যানডার আন্তর্জাতিক মিডিয়াতে খুবই জনপ্রিয়।’

তিনি আরও বলেন, ‘গানটির স্বত্ব সংরক্ষণ করতে চাইলে ক্রিয়েটরকে কিছু অর্থ দিতে হয় প্ল্যাটফর্মটিকে। কেউ চাইলে পেশাদার প্রক্রিয়ায় কনটেন্ট প্রকাশ করতে পারেন, কেউ চাইলে শুধু শোনানোর জন্য সেখানে কনটেন্ট দিতে পারেন।’

স্পটিফাইসহ অন্য যেসব আন্তর্জাতিক প্ল্যাটফর্ম রয়েছে, সেখানে কনটেন্ট দিতে চাইলে পরিবেশকের সাহায্যও নিতে পারেন ক্রিয়েটর। এমন অনেক প্ল্যাটফর্ম রয়েছে যারা বিভিন্ন প্ল্যাটফর্মে অডিও কনটেন্ট ডিসট্রিবিউট করে থাকে।

ডিসট্রিবিউটরদের মাধ্যমে অডিও কনটেন্ট পরিবেশন করলেও প্রক্রিয়া অনেকটা একই রকম, তবে এ ক্ষেত্রে অর্থপ্রাপ্তি হলে ক্রিয়েটরের কাছ থেকে তারা একটা কমিশন নিয়ে থাকেন বলে জানান রিয়াদ।

রিয়াদ বলেন, ‘অনেকের ধারণা যে এসব ক্ষেত্রে প্রফেশনাল রেকর্ডিং করতে হয়, কিন্তু যারা নতুন তারা কীভাবে এটা করবে! এ ক্ষেত্রে আমি বলতে পারি, শুধু একটি আইফোন ও একটি ছোট আইরিগ সাউন্ড কার্ডের মাধ্যমে করা রেকর্ডিং দিয়েও ভালো মানের কাজ করা সম্ভব।’

আরও পড়ুন:
বিজয়ের মাস শুরু
বিজয়ের মাস গৌরবের মাস

শেয়ার করুন