রাজারবাগ পিরের সম্পদের উৎস জানতে চায় হাইকোর্ট

রাজারবাগ পিরের সম্পদের উৎস জানতে চায় হাইকোর্ট

রাজারবাগ দরবার শরিফে থাকেন অন্যের জায়গা-জমি দখলে সিদ্ধহস্ত পির দিল্লুর রহমান। ছবি: নিউজবাংলা

সম্পদের উৎস জানতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি এই পির ও তার পৃষ্ঠপোষকতায় উলামা আঞ্জুমান বাইয়্যিনাত অথবা ভিন্ন নামে কোনো জঙ্গি সংগঠন আছে কি না, সে বিষয়ে খোঁজখবর নিতে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ দেয়া হয়েছে।

রাজারবাগ দরবারের পির দিল্লুর রহমান ও তার প্রতিষ্ঠানগুলোর নামে দেশের বিভিন্ন স্থানে যেসব সম্পত্তি রয়েছে, তা খতিয়ে উৎস সম্পর্কে খোঁজ নিয়ে সব তথ্য জানাতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতি এ নির্দেশ দেয় আদালত।

পাশাপাশি এই পির ও তার পৃষ্ঠপোষকতায় উলামা আঞ্জুমান বাইয়্যিনাত অথবা ভিন্ন নামে কোনো জঙ্গি সংগঠন আছে কি না, সে বিষয়ে খোঁজখবর নিতে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ দিয়েছে আদালত।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে নির্দেশ পালন করে প্রতিবেদন দিতে বলা হয়েছে আদেশে।

এক রিটের শুনানি নিয়ে গত ১৯ সেপ্টেম্বর এসব নির্দেশনা দিয়ে আদেশ দিয়েছিল হাইকোর্ট। এরপর সোমবার আদেশের লিখিত অনুলিপি প্রকাশ হয়। আর বিষয়টি সংবাদমাধ্যমে আসে মঙ্গলবার দুপুরে।

রিটকারীদের পক্ষে আইনজীবী মোহাম্মদ শিশির মনির নিউজবাংলাকে বলেন, ‘আমাদের দায়ের করা রিটের শুনানি নিয়ে আদালত এসব নির্দেশনা দিয়েছে। গতকাল সোমবার তার লিখিত আদেশ প্রকাশ হয়েছে।’

যেখানে এই দরবারের পিরের অনুসারীদের বিরুদ্ধে করা (রিটে উল্লিখিত ৮টি) মামলা তদন্ত করারও নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত শেষে মামলার বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে সিআইডিকে।

পাশাপাশি রুল পেন্ডিং থাকা অবস্থায় দরখাস্তকারীদের বিরুদ্ধে (রিটকারী আটজনের) বিভিন্ন হয়রানিমূলক মামলা দায়েরের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) অতিরিক্ত মহা-পুলিশ পরিদর্শককে নির্দেশ দিয়েছে আদালত।

এ বিষয়ে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রিট আবেদনে জাতীয় মানবাধিকার কমিশনের একটি প্রতিবেদন যুক্ত করা হয়। যেখানে কমিশনের রিপোর্টে সাতটি সুপারিশ করা হয়েছে।

সুপারিশের মধ্যে আছে রাজারবাগের কথিত পির দিল্লুর রহমান ও তার প্রতিষ্ঠানের নামে যেসব সম্পদ রয়েছে, তার তালিকা প্রস্তুত করে আয়ের উৎস ও রাজস্ব প্রদানের বিষয়টি খতিয়ে দেখতে হবে।

সাধারণ মানুষকে যেন ধর্মের নামে ধোঁকা দিতে না পারে এবং নিরীহ মানুষের অর্থসম্পদ যেন হয়রানিমূলকভাবে মিথ্যা মামলা করে হাতিয়ে নিতে না পারে, সে জন্য রাজারবাগের কতিথ পির দিল্লুর রহমানের মূল আস্তানাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা শাখা কার্যালয়গুলো বন্ধ করে দিতে হবে।

সেই সঙ্গে এই পিরের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক কালো তালিকাভুক্ত জঙ্গি সংগঠন ‘উলামা আঞ্জুমান আল বাইয়্যিনাত’ ও তার প্রতিষ্ঠান কর্তৃক প্রচারিত সংবাদপত্র ‘আল বাইয়্যিনাত’ ও ‘আল ইহসান’ নিষিদ্ধ ঘোষণা করতে হবে।

আদেশের লিখিত অনুলিপিটি সংশ্লিষ্ট দপ্তরে পাঠাতে বলা হয়েছে। আদেশে বলা হয়েছে, এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৫ ডিসেম্বর দিন রাখা রয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর ভুয়া মামলার সিন্ডিকেট খুঁজতে রাজারবাগ পির ও তার মুরিদদের দেশব্যাপী দায়ের করা গায়েবি মামলার বিষয়ে অনুসন্ধানের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়। আটজন ভুক্তভোগী এ রিট দায়ের করেন।

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

মন্তব্য

কিশোরীর মরদেহের পাশ থেকে উদ্ধার আহত সেই কিশোর আটক

কিশোরীর মরদেহের পাশ থেকে উদ্ধার আহত সেই কিশোর আটক

টাঙ্গাইলের কালিহাতীর একটি নির্মাণাধীন ভবনের সিঁড়ি থেকে এক কিশোরীর মরদেহ উদ্ধার করা হয়। ছবি: নিউজবাংলা

র‍্যাব-১২-সিপিসি-৩ টাঙ্গাইল কোম্পানির কমান্ডার আব্দুল আল মামুন জানান, আশেপাশের বিভিন্ন সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে মনিরকে সন্দেহভাজন হিসেবে শনাক্ত করা হয়েছে। এ বিষয়ে পরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

টাঙ্গাইলের কালিহাতীতে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধারের ঘটনায় এক কিশোরকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার রাতে তাকে আটক করা হয়। সকালে কালিহাতীর একটি বাড়ির সিঁড়িতে স্কুলছাত্রীটির মরদেহের পাশ থেকে ওই কিশোরকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছিল।

হত্যার শিকার কিশোরীর নাম সুমাইয়া আক্তার। তার বাড়ি উপজেলার পালিমা এলাকায়। সে এলেঙ্গা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণিতে পড়ত।

আহত কিশোরের নাম মনির। তার বাড়ি উপজেলার ভাবলা গ্রামে। তবে সে মশাজান গ্রামে থেকে কালিহাতীতে পরিবহন শ্রমিক হিসেবে কাজ করত।

নিউজবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-১২ সিপিসি-৩ টাঙ্গাইল কোম্পানির কমান্ডার আব্দুল আল মামুন।

তিনি জানান, আশেপাশের বিভিন্ন সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে মনিরকে সন্দেহভাজন হিসেবে শনাক্ত করা হয়েছে। এ বিষয়ে পরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

সকালে উপজেলার এলেঙ্গা পৌরসভার শামসুল হক কলেজের সামনে একটি নির্মাণাধীন ভবনের সিঁড়ির নিচ থেকে স্কুলছাত্রী সুমাইয়ার রক্তাক্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। আর তার পাশ থেকে আশঙ্কাজনক অবস্থায় মনিরকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিক্যালে পাঠানো হয়।

স্থানীয়দের বরাত দিয়ে কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা আজিজুর রহমান জানান, ওই বাড়ির সিঁড়ির নিচে দুজনকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন আশপাশের লোকজন। পরে থানায় জানালে পুলিশ গিয়ে সুমাইয়াকে মৃত অবস্থায় পায়। মনিরের অবস্থা ছিল আশঙ্কাজনক।

ওসি আরও জানান, কী কারণে এ ঘটনা তা এখনও বোঝা যাচ্ছে না।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক রাজিব পাল বলেন, ‘মনিরের পেটে গভীর ক্ষত রয়েছে। তাকে কোপানো হয়েছে। তার গলায় ও ঘাড়েও ক্ষত আছে। এ ছাড়া শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন আছে।’

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

মহাসড়ক থেকে সরলেন শ্রমিকরা, ব্যাপক গাড়ি ভাঙচুর

মহাসড়ক থেকে সরলেন শ্রমিকরা, ব্যাপক গাড়ি ভাঙচুর

চার ঘণ্টা পর সন্ধ্যায় সচল হয়েছে ঢাকা-ময়মনসিংহ মসড়ক। ছবি: নিউজবাংলা

বেলা ৩টা থেকে সালনার শ্যামলি গার্মেন্টসের কয়েক শ শ্রমিক বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে রাখে। এতে সড়কের দুই পাশে প্রায় ১৫ কিলোমিটারজুড়ে যানজট সৃষ্টি হয়। আটকা পড়ে বাস ও ট্রাকসহ বিভিন্ন যানবাহন।

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের সালনায় পোশাকশ্রমিকদের অবরোধের চার ঘণ্টা পর সচল হয়েছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক।

বুধবার সন্ধ্যা সাতটার দিকে মহাসড়কে শুরু হয় যান চলাচল।

এর আগে, বিক্ষুব্ধ পোশাকশ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় শ্রমিকদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েকরাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

পরে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকল ছুঁড়তে থাকে শ্রমিকরা।

এ সময় অর্ধশতাধিক গাড়িও ভাঙচুর করে তারা।

নিউজবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম।

বেলা ৩টা থেকে সালনার শ্যামলি গার্মেন্টসের কয়েক শ শ্রমিক বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে রাখে। এতে সড়কের দুই পাশে প্রায় ১৫ কিলোমিটারজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে আটকা পড়ে বাস ও ট্রাকসহ বিভিন্ন যানবাহন।

বিকেলে শ্যামলী গার্মেন্টস লিমিটেডের ডিজিএম কাজল বরণ দেবনাথ শ্রমিকদের আশ্বস্ত করে জানান, প্রতিষ্ঠান বন্ধ করে হলেও আগামী শনিবারের মধ্যে কর্মকর্তা-শ্রমিকদের বেতন দেয়া হবে।

মহাসড়ক থেকে সরলেন শ্রমিকরা, ব্যাপক গাড়ি ভাঙচুর

তবে এ আশ্বাসে সন্তুষ্ট না হয়ে শ্রমিকরা বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

পরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ও শিল্প পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শ্রমিকদের মহাসড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করে।

শ্রমিকরা জানান, মহাসড়ক ছেড়ে যেতে না চাইলে সন্ধ্যা ৬টার দিকে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এ সময় পুলিশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছোড়ে।

কারখানার ফিনিশিং কন্ট্রোলার আবু সাঈদ বলেন, ‘আমরা স্টাফরা ছয় মাসের বেতন পাই। আমাদের সেক্টরের প্রায় প্রতিষ্ঠানেই একই অবস্থা।’

মো. সেলিম নামে এক শ্রমিক বলেন, ‘এই পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিকের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। এ ছাড়াও কারখানার বিভিন্ন কর্মকর্তার পাঁচ-ছয় মাসের বেতন বকেয়া রয়েছে। বারবার বেতন দেয়ার কথা বলেও মালিকপক্ষ বেতন পরিশোধ করছে না। তাই বাধ্য হয়েই মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছি।’

ওসি রফিকুল ইসলাম বলেন, ‘দুপুরের পর থেকে শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা করেছি। কিন্তু কারখানার ডিজিএম ছাড়া কাউকে পাইনি আমরা।’

তিনি আরও বলেন, ‘ক্ষিপ্ত শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে রাখে। সন্ধ্যার পর মহাসড়ক থেকে সরিয়ে দিতে চাইলে তারা পুলিশের ওপর ইটপাটকেল ছুঁড়তে থাকে৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই পুলিশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে।’

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

নারী নির্যাতন মামলায় ট্রাফিক সার্জেন্টের বিরুদ্ধে পরোয়ানা

নারী নির্যাতন মামলায় ট্রাফিক সার্জেন্টের বিরুদ্ধে পরোয়ানা

চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বেঞ্চ সহকারী কফিল উদ্দিন জানান, বাদীর আইনজীবী আল জাবেদের আবেদনের প্রেক্ষিতে আদালত আসামি ইকবাল হোসেনের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছে।

চট্টগ্রামে নারী নির্যাতন মামলায় এক ট্রাফিক সার্জেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক বেগম ফেরদৌস আরা বুধবার দুপুর ১২টার দিকে এ আদেশ দেন।

পরোয়ানা পাওয়া আসামির নাম ইকবাল হোসেন। তিনি খুলনা মেট্রোপলিটন পুলিশে ট্রাফিক সার্জেন্ট হিসেবে কর্মরত।

নিউজবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বেঞ্চ সহকারী কফিল উদ্দিন।

তিনি জানান, বাদীর আইনজীবী আল জাবেদের আবেদনের প্রেক্ষিতে আদালত আসামি ইকবাল হোসেনের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছে।

গত ২৬ আগস্ট চট্টগ্রাম আদালতে ইকবাল হোসেনের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগে মামলা করেন এক নারী। আদালত মামলাটি গ্রহণ করে মিরসরাইয়ের জোরারগঞ্জ থানার পুলিশকে অভিযোগ তদন্তের নির্দেশ দেয়।

মামলার বাদী সোনিয়া সামাদ নিজেকে অভিযুক্ত ইকবাল হোসেনের স্ত্রী দাবি করেছেন। তিনি চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোরারগঞ্জে একটি ক্লিনিকে কর্মরত।

মামলার অভিযোগে বলা হয়, ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি ইকবালের সঙ্গে সোনিয়ার বিয়ে হয়। বিয়ের পর থেকে সোনিয়াকে যৌতুকের জন্য চাপ দিতে থাকেন ইকবাল। সোনিয়ার মা-বাবা ইতালিপ্রবাসী।

অভিযুক্তের মানসিক নির্যাতনে অতিষ্ঠ হয়ে গত ৬ এপ্রিল যৌতুকের এক লাখ টাকা অভিযুক্ত ইকবালকে বুঝিয়ে দেন সোনিয়া। এরপর ঢাকার সাভারে থাকা পাঁচতলা বাড়ি, একটি প্রাইভেট কার তার নামে লিখে দিতে সোনিয়াকে চাপ দিতে থাকেন ইকবাল।

গত ২৫ জুলাই সোনিয়ার জোরারগঞ্জের বাসায় এসে অভিযুক্ত ইকবাল হোসেন যৌতুকের জন্য তাকে নির্যাতন করেন।

এ বিষয়ে আসামি সার্জেন্ট ইকবাল হোসেন বলেন, ‘সোনিয়াকে আমি তালাক দিয়েছি।’ এরপর তিনি কল কেটে দেন। পরে আর কল রিসিভ করেননি। খুদে বার্তা পাঠিয়েও কোনো উত্তর পাওয়া যায়নি।

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

পাটুরিয়ার উদ্দেশে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’

পাটুরিয়ার উদ্দেশে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’

পদ্মা ও মেঘনার মোহনায় নোঙর করছে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’

উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের কমান্ডার মাসুদ উল হক বলেন, ‘এখন আমরা পদ্মা ও মেঘনার মোহনায় পদ্মার আমিরাবাদ লাল বয়ার কাছে আছি। এখানে প্রচণ্ড স্রোত, সামনে আগানো যাচ্ছে না। প্রথমে নারায়ণগঞ্জ থেকে একটি ট্যাগবোট  আমাদেরকে টেনে নিয়ে আসে। পরে চাঁদপুর থেকে আরও একটি ট্যাগবোট যোগ দেয়। শিমুলিয়া ঘাট থেকে গরাল-৪ নামের আরও একটি বোট জাহাজ টেনে নেয়ার জন্য আসছে।’

মানিকগঞ্জের পাটুরিয়ায় আমানত শাহ রো রো ফেরিটি কাত অর্ধেক ডুবে যাওয়ার ঘটনায় উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ নারায়ণগঞ্জ থেকে রওনা হয়েছে।

নারায়ণগঞ্জ নৌবন্দরের অদূরে নোঙর করা উদ্ধারকারী জাহাজ প্রত্যয় বেলা ১১টার দিকে ছেড়ে আসে।

জাহাজটি মুন্সিগঞ্জের লৌহজং হয়ে পদ্মা সেতু পেরিয়ে গন্তব্যে পৌঁছাবে। এক্ষেত্রে সেতুর নিরাপত্তা ও নির্বিঘ্নে জাহাজটি অতিক্রমের জন্য নেয়া হয়েছে বাড়তি সতর্কতা।

জাহাজ প্রত্যয়ের কমান্ডার মাসুদ উল হক বুধবার সন্ধ্যা ৭টার দিকে নিউজবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘এখন আমরা পদ্মা ও মেঘনার মোহনায় পদ্মার আমিরাবাদ লাল বয়ার কাছে আছি। এখানে প্রচণ্ড স্রোত, সামনে আগানো যাচ্ছে না। প্রথম নারায়ণগঞ্জ থেকে একটি ট্যাগবোট আমাদেরকে টেনে নিয়ে আসে। পরে চাঁদপুর থেকে আরও একটি ট্যাগবোট যোগ দেয়। শিমুলিয়া ঘাট থেকে গরাল-৪ নামের আরও একটি বোট জাহাজ টেনে নেয়ার জন্য আসছে।

‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এখানে (মোহনায়) নোঙর করা হবে। দিনের আলোতেই পদ্মা সেতু পার হতে পারব বলে আশাবাদী আমরা।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) মাওয়া ঘাটের উপপরিচালক ওবায়দুল করিম জানান, পানির স্তর থেকে পদ্মাসেতুর স্প্যানের উচ্চতা ৬৭ ফিট। অন্যদিকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের উচ্চতা ৫৮ ফিট। ফলে জাহাজটি নির্বিঘ্নেই সেতু অতিক্রম করতে পারবে। সেতুর ১৪-১৫ নম্বর পিলারের মাঝ দিয়ে জাহাজটি অতিক্রম করতে পারে।

তিনি আরও জানান, জাহাজটি সেতুর নিচ দিয়ে যাওয়ার সময় সেতুর নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর সদস্য ও বিআইডাব্লিউটিএর কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বুধবার সকাল পৌনে ১০টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান, মোটরসাইকেল ও যাত্রী নিয়ে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে আমানত শাহ নামে রো রো ফেরিটি নোঙর করছিল। ফেরি থেকে দু-তিনটি যানবাহন নামার পরপরই এটি কাত হয়ে ডুবে যায়।

পরে নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান জানান, ফেরিটি কাত হয়ে আংশিক ডুবেছে, পুরোপুরি ডুবে যায়নি।

দৌলতদিয়া ঘাটের নৌপুলিশ ফাঁড়ির পরিদর্শক সৈয়দ জাকির হোসেন নিউজবাংলাকে জানান, ফায়ার সার্ভিসের ডুবুরি দল ফেরির ডুবে যাওয়া অংশে এখনও কাউকে আটকে থাকা অবস্থায় পায়নি। ফেরিতে কোনো ব্যক্তিগত গাড়ি ছিল না। তবে তিনটি মোটরসাইকেল ভাসমান অবস্থায় পাওয়া গেছে। সেগুলোর চালক ঘাটে অবস্থান করছেন।

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

ফ্লাইওভারে সেই অংশে ‘ফাটল নয়, ফোম বেরিয়েছে’

ফ্লাইওভারে সেই অংশে ‘ফাটল নয়, ফোম বেরিয়েছে’

চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, ‘ওই র‍্যাম্প নির্মাণের সময় পিলারের জয়েন্টে ফোম ব্যবহার করা হয়েছে। ওই ফোমগুলো বের হয়ে ছিল মূলত। ওটা ফাটলের মতো দেখা গেছে। বিশেষজ্ঞ দল পরিদর্শনের সময় ফোমগুলো পরিষ্কার করা হয়েছে। এ সময় ফোম ও খোলা কংক্রিট পেয়েছি, এটা নর্মাল।’

চট্টগ্রামের বহদ্দারহাটে এম এ মন্নান ফ্লাইওভারের র‍্যাম্পের পিলারে ফাটল পায়নি বিশেষজ্ঞ দল। চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান জানিয়েছেন, যাকে ফাটল বলা হচ্ছে, সেটি আসলে বের হওয়া ফোম।

নিউজবাংলাকে বুধবার সন্ধ্যায় তিনি বলেন, ‘ঢাকা থেকে কনসালটেন্সি প্রতিষ্ঠান ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্টের (ডিপিএম) ব্যবস্থাপনা পরিচালক এম এ সোবহানের নেতৃত্বে একটি দল বুধবার দুপুরে ওই পিলার পরিদর্শনে গিয়েছিল। এই দলে ডিপিএমের পরিচালক শাহাজাহান আলম ও ডিপিএম স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার সামি মুহাম্মদ রেজাও ছিলেন। তারা ওই পিলারে কোনো ফাটল খুঁজে পাননি।

‘ওই র‍্যাম্প নির্মাণের সময় পিলারের জয়েন্টে ফোম ব্যবহার করা হয়েছে। ওই ফোমগুলো বের হয়ে ছিল মূলত। ওটা ফাটলের মতো দেখা গেছে। বিশেষজ্ঞ দল পরিদর্শনের সময় ফোমগুলো পরিষ্কার করা হয়েছে। এ সময় ফোম ও খোলা কংক্রিট পেয়েছি, এটা নর্মাল।’

তবে সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম মঙ্গলবার ফ্লাইওভার পরিদর্শন করে ফাটলের জন্য সিডিএকে দায়ী করেন। তিনি বলেন, ‘ফ্লাইওভারের মূল নকশায় র‍্যাম্পের অস্তিত্ব ছিল না। সিডিএ এটা যুক্ত করেছে। তাই তারা ত্রুটি বের করে ব্যবস্থা নেবে।’

ফাটলের ঘটনা তদন্তে সিটি করপোরেশন সহযোগিতা করবে জানিয়ে মেয়র বলেন, ‘যেসব ঠিকাদার এখানে কাজ করেছেন তাদের ত্রুটি আছে কি না, তা খুঁজে বের করবে সিডিএ। আমাদের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হবে।’

ফাটল না থাকলে র‍্যাম্পটি বন্ধ কেন, এমন প্রশ্নে সিডিএর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, ‘ইতোমধ্যেই র‍্যাম্পটি খোলার অনুমতি দেয়া হয়েছে। তবে এই র‍্যাম্পটি হালকা যানবাহন চলাচলের জন্য নির্মাণ করা হয়েছিল। নকশাও সেভাবেই করা। তাই ভারী যানবাহন যেন চলতে না পারে, সে জন্য র‍্যাম্পের মুখে ব্যারিয়ার তৈরি করা হবে। ব্যারিয়ার তৈরি হয়ে গেলেই খুলে দেয়া হবে।’

ডিপিএমের বিশেষজ্ঞ দলের সঙ্গে ছিলেন র‍্যাম্পটির নির্মাণকারী প্রতিষ্ঠান ম্যাক্সের প্রজেক্ট ব্যবস্থাপক মনির হোসেন। তিনি নিউজবাংলাকে বলেন, ‘আমরা আজকে পিলারের ওপরে উঠে দেখেছি। এটা আসলে ফাটল নয়। শাটারের দাগ। আর নির্মাণের সময় যে ফোম ব্যবহার করা হয়েছিল সেসব। এখন ব্যারিয়ার বসানো শেষ হলেই যানবাহনের জন্য খুলে দেয়া হবে।’

সিকা ডটকম নামের ওয়েবসাইটে বলা হয়, কনস্ট্রাকশন বা নির্মাণ ফোম দৈনন্দিন বিভিন্ন কাজে ব্যবহৃত বহুমুখী পণ্য। এগুলো মূলত পলিইউরিথিন (পিইউ) রেজিনভিত্তিক ফোম। এ ধরনের ফোম শূন্যস্থান পূরণের পাশাপাশি শব্দদূষণ, আর্দ্রতা প্রতিরোধে কাজ করে।

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

পীরগঞ্জ সহিংসতা: আরও একজন গ্রেপ্তার

পীরগঞ্জ সহিংসতা: আরও একজন গ্রেপ্তার

পীরগঞ্জের রামনাথপুর উত্তর পাড়া হিন্দুপল্লিতে হামলায় ক্ষতিগ্রস্ত একটি বাড়ি। ছবি: নিউজবাংলা

পীরগঞ্জ থানার ওসি সরেশ চন্দ্র জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নজরুল জানিয়েছেন, ঘটনার সময় তিনি অনেক লোক নিয়ে আসেন। তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রংপুরের পীরগঞ্জে হিন্দুপাড়ায় সহিংসতার ঘটনায় আরও একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ নিয়ে চার মামলায় গ্রেপ্তার হয়েছেন ৭০ জন।

পীরগঞ্জের চতরা এলাকা থেকে মঙ্গলবার রাতে নজরুল ইসলামকে অগ্নিসংযোগ ও লুটপাটের মামলায় গ্রেপ্তার করা হয়।

পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরেশ চন্দ্র নিউজবাংলাকে জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নজরুল জানিয়েছেন, ঘটনার সময় তিনি অনেক লোক নিয়ে আসেন। তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলে গত ১৭ অক্টোবর রাতে পীরগঞ্জের রামনাথপুর উত্তর পাড়া হিন্দুপল্লিতে হামলা চালানো হয়। ভাঙচুর করা হয় হিন্দুদের বাড়িঘর; দেয়া হয় আগুন। লুটপাটও করা হয় এসব বাড়িতে।

এ ঘটনায় পীরগঞ্জ থানায় তিনটি মামলা হয় ডিজিটাল নিরাপত্তা আইনে এবং একটি অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের অভিযোগে।

এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় ‘প্রধান অভিযুক্ত’ করা হয়েছে সদ্য সাবেক ছাত্রলীগ নেতা সৈকত মণ্ডলকে। তার সহযোগী বটেরহাট মসজিদের ইমাম রবিউল ইসলামকেও আসামি করা হয়েছে।

সৈকত মণ্ডলের মামলার তদন্ত কর্মকর্তা পীরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) সুদীপ্ত শাহীন জানান, র‍্যাবের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সৈকতকে আদালতে হাজির করা হয়। তিনি স্বেচ্ছায় ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়ে জবানবন্দি দিয়েছেন।

তিনি আরও জানান, অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের মামলায় মসজিদের ইমাম রবিউল ইসলামকে আদালতে তোলা হলে তিনিও স্বেচ্ছায় ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা আদালতকে জানিয়েছেন।

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন

ফ্লাইওভারে ফাটল: দ্বিতীয় দিনেও দুর্ভোগ

ফ্লাইওভারে ফাটল: দ্বিতীয় দিনেও দুর্ভোগ

ফাটল দেখা দেয়ায় চট্টগ্রামের এম এ মান্নান ফ্লাইওভার দ্বিতীয় দিনের মত বন্ধ রয়েছে। ছবি: নিউজবাংলা

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক-উত্তর) মমতাজ উদ্দিন নিউজবাংলাকে বলেন, ‘এখনও যেহেতু ফ্লাইওভার বন্ধ, তাই সড়কে হালকা জ্যাম থাকবেই। কিছুই করার নেই। তবে আজকেও আমাদের অতিরিক্ত পুলিশ সদস্য কাজ করছে।’

চট্টগ্রামের এম এ মান্নান ফ্লাইওভার দ্বিতীয় দিনের মতো বন্ধ থাকায় সাধারণ মানুষের যাতায়াতে বুধবারও দেখা গেছে ভোগান্তি।

ফ্লাইওভারের দুই পাশের সড়কে সকাল থেকে যানবাহনের চাপ দেখা গেছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক-উত্তর) মমতাজ উদ্দিন নিউজবাংলাকে বলেন, ‘এখনও যেহেতু ফ্লাইওভার বন্ধ, তাই সড়কে হালকা জ্যাম থাকবেই। কিছুই করার নেই। তবে আজকেও আমাদের অতিরিক্ত পুলিশ সদস্য কাজ করছে।’

নগরীর বহদ্দারহাটের চান্দগাঁও আবাসিকের মোসলেম উদ্দিন নিউজবাংলাকে বলেন, ‘আবাসিক থেকে বের হলেই ফ্লাইওভার। বের হয়ে ফ্লাইওভার ব্যবহার করি। শুধু আমি না, আবাসিকের ৯০ শতাংশ মানুষ এই ফ্লাইওভার দিয়ে বহদ্দারহাট পার হন। এই দুদিন এই ফ্লাইওভার বন্ধের কারণে জ্যামে পড়ে আমার অন্তত দুই ঘণ্টা সময় নষ্ট হয়েছে।’

একই কথা বললেন সন্তানকে স্কুলে দিতে যাওয়া মর্জিনা বেগম। তিনি নিউজবাংলাকে বলেন, ‘আমার ছেলে ক্যান্টনমেন্ট পাবলিকে পড়ে। প্রতিদিন এই রাস্তা ধরে বহদ্দারহাট সহজে পার হয়ে যাই। ফ্লাইওভার বন্ধ থাকায় অতিষ্ঠ হয়ে গেছি জ্যামে।’

এম এ মান্নান ফ্লাইওভারের আরাকান সড়কমুখী র‌্যাম্পের পিলারে ফাটল দেখা দেয়ার খবরে গত সোমবার রাতে ওই র‌্যাম্পে যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ।


ফ্লাইওভারে ফাটল: দ্বিতীয় দিনেও দুর্ভোগ

মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে সিটি মেয়র রেজাউল করিম বলেন, ‘ফ্লাইওভারের মূল নকশায় র‍্যাম্পের অস্তিত্ব ছিল না। সিডিএ এটা যুক্ত করেছে। তাই তারা ত্রুটি বের করে ব্যবস্থা নেবে।’

‘ফ্লাইওভারের নির্মাণকাজ করেছে সিডিএ। ফাটলের বিষয়ে ব্যবস্থা নিতে আজকেই তাদের চিঠি দেব। কারণ যেকোনো সময় এখানে দুর্ঘটনা ঘটতে পারে।’

এরপর সন্ধ্যায় ঘটনাস্থল পরিদর্শন করে সিডিএর একটি দল। এরপর সিডিএর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, ‘যে ফাটলের কথা বলা হচ্ছে সেটি আসলে কোনো ফাটল না। যা দেখা যাচ্ছে তা আসলে ফলস কাস্টিং।

‘কলাম যখন একটা লিফট থেকে আরেকটা লিফটে ঢালাই হয় তখন কিছু ফলস কাস্টিং বের হয়ে যায়। শাটারের ভেতর দিয়ে বা কোনো রকম গ্যাস-ট্যাস থেকে এ রকম কিছু ফলস কাস্টিং বের হতে পারে। এটা ফলস কাস্টিংয়েরই একটা ক্র্যাক দেখা যাচ্ছে। এটা কলামের ক্র্যাক না।’

‘একটা ফ্লাইওভারে যদি ক্র‌্যাক দেখা দেয়, সেটাকে আনক্র‌্যাক বলতে পারবেন? আবার যদি আনক্র‌্যাক হয়, সেটাকে ক্র‌্যাক বলতে পারবেন? এটা সেনসিটিভ ব্যাপার। এটা যদি ক্র‌্যাক হতো, কলামই ভেঙে পড়ত, হেলে যেত। তবু একটা যেহেতু রিউমার উঠেছে, এটা ভালো করে চেক করে তারপর চালু করা হবে।’

আরও পড়ুন:
প্রতারণার অভিযোগে তুরাগে পির গ্রেপ্তার
রাজারবাগ পিরের সম্পদ তদন্তের আদেশ স্থগিত করেনি চেম্বার
রাজারবাগ পির দিল্লুরের কীভাবে উত্থান
রাজারবাগ দরবার শরিফের সম্পদ তদন্তের নির্দেশ
সেই কাঞ্চনের বিরুদ্ধে অভিযোগ পিরের মুরিদ মায়ের

শেয়ার করুন