ফ্রিজার সংকট: রূপগঞ্জের লাশগুলোতে পচনের শঙ্কা

ফ্রিজার সংকট: রূপগঞ্জের লাশগুলোতে পচনের শঙ্কা

পাঁচটি অ্যাম্বুলেন্সে করে নারায়ণগঞ্জ থেকে মৃতদেহ ঢাকা মেডিক্যালের মর্গে পৌঁছেছে দুপুর ২টায়। এর মধ্যে একটি অ্যাম্বুলেন্সে থেকে নামানো হয় ১১টি মরদেহ। ছবি: নিউজবাংলা

মর্গের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বাবুল নিউজবাংলাকে বলেন, ‘একটা মৃতদেহের ডিএনএ পরীক্ষা করতে অন্তত দুই সপ্তাহ সময় প্রয়োজন। আমাদের ফ্রিজার ভালো আছে তিনটা। এসবে অলরেডি ১২টা মৃতদেহ রাখা হয়েছে৷ এখন ৪৯টা মৃতদেহ যদি দুই সপ্তাহ ধরে মর্গে রাখা হয় তাহলে এদেরকে আমরা ফ্রিজারে রাখতে পারবো না। ফলে এ লাশগুলোতে পচন ধরবে। দুর্গন্ধ ছড়াবে।’

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কার্টন কারখানার আগুনে পুড়ে মারা যাওয়া ৪৯ জনের দেহ উদ্ধার করে আনা হচ্ছে ঢাকা মেডিক্যালের মর্গে৷ এজন্য আগে থেকে প্রস্তুত করা হয়েছে মর্গ।

মূলত ডিএনএ টেস্টের করার জন্য আনা হচ্ছে এসব মৃতদেহ। মর্গের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বাবুল নিউজবাংলাকে বলেন, ‘একটা মৃতদেহের ডিএনএ পরীক্ষা করতে অন্তত দুই সপ্তাহ সময় প্রয়োজন। আমাদের ফ্রিজার ভালো আছে তিনটা। এসবে অলরেডি ১২টা মৃতদেহ রাখা হয়েছে৷ এখন ৪৯টা মৃতদেহ যদি দুই সপ্তাহ ধরে মর্গে রাখা হয় তাহলে এদেরকে আমরা ফ্রিজারে রাখতে পারবো না। ফলে এ লাশগুলোতে পচন ধরবে। দুর্গন্ধ ছড়াবে।’

দুপুর ২টায় পাঁচটি অ্যাম্বুলেন্সে করে মৃতদেহ পৌঁছেছে ঢামেকের মর্গে। এর মধ্যে একটি অ্যাম্বুলেন্স থেকে নামানো হয় ১১টি মরদেহ। বাকি অ্যাম্বুল্যান্স থেকে নামানো হচ্ছে বাকি মরদেহগুলো। তবে এখন পর্যন্ত মর্গের সামনে কোন লাশেরই স্বজনরা পৌঁছেনি।

এর আগে, রূপগঞ্জে কার্টন কারখানার আগুনে পুড়ে ৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। বাহিনীর ঢাকা বিভাগের উপপরিচালক (অপারেশন) দেবাশীষ বর্ধন নিউজবাংলাকে বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, এরই মধ্যে পুড়ে মারা যাওয়া ৪৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এগুলো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ডিএনএ ইউনিটের উদ্দেশে পাঠানো হয়েছে।

ফ্রিজার সংকট: রূপগঞ্জের লাশগুলোতে পচনের শঙ্কা
পাঁচটি অ্যাম্বুলেন্সে করে রূপগঞ্জ থেকে মৃতদেহ পৌঁছেছে ঢামেকের মর্গে। রাখা হয়েছে মেঝেতে। ছবি: নিউজবাংলা

দেবাশীষ জানান, বেশির ভাগ মরদেহই উদ্ধার করা হয়েছে ভবনের চারতলা থেকে। পঞ্চম ও ষষ্ঠ তলায় এখনও উদ্ধার অভিযান চালানো হয়নি। সেসব তলায় অভিযানের পর মৃতের প্রকৃত সংখ্যা জানানো যাবে।

আরও পড়ুন:
রূপগঞ্জে আগুন: গভীর শোক রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর
কলাপসিবল গেট বন্ধ থাকায় বেশি হতাহত
রূপগঞ্জে কারখানায় আগুন: মৃত্যু ৫০ জনের বেশি
আগুন নেভাতে দেরির অভিযোগ, পাশের ভবনে ভাঙচুর
একমাত্র ভাইকে খুঁজছেন মা-বাবা হারানো তাসনুর

শেয়ার করুন

মন্তব্য