উপজেলার বাজেট ব্যয়ে ৮ নির্দেশনা

উপজেলার বাজেট ব্যয়ে ৮ নির্দেশনা

বগুড়া জেলার গাবতলী উপজেলা। ছবি: সংগৃহীত

নির্দেশনায় বলা হয়েছে, অতিরিক্ত ব্যয় অনুমোদন দেয়া হবে না বলে বরাদ্দের অতিরিক্ত অর্থ ব্যয় করা যাবে না। বরাদ্দপত্রের বিষয়ে জিজ্ঞাসা থাকলে কোনো ব্যবস্থা গ্রহণ না করে অবশ্যই জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

উপজেলা প্রশাসনের জন্য ২০২১-২২ অর্থবছরে দেয়া বরাদ্দ সঠিকভাবে ব্যবহারে আট নির্দেশনা দিয়ে দেশের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা ও উপজেলা অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স কর্মকর্তাদের চিঠি দিয়েছে সরকার।

২০২১-২২ অর্থবছরে উপজেলা প্রশাসনের বিভিন্ন উপখাতের বাজেট বরাদ্দ বণ্টন এবং সঠিকভাবে বাজেট ব্যবহারের লক্ষ্যে দিক-নির্দেশনা দিয়ে বুধবার চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। যা গণমাধ্যমের হাতে এসেছে বৃহস্পতিবার।

নির্দেশনায় বলা হয়েছে:

১. অতিরিক্ত ব্যয় অনুমোদন দেয়া হবে না বলে বরাদ্দের অতিরিক্ত অর্থ ব্যয় করা যাবে না।

২. বরাদ্দপত্রের বিষয়ে জিজ্ঞাসা থাকলে কোনো ব্যবস্থা গ্রহণ না করে অবশ্যই জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

৩. বরাদ্দ দেয়া অর্থ সরকারের প্রচলিত আর্থিক ও প্রশাসনিক নিয়ম মেনে কৃচ্ছ্বসাধনের মাধ্যমে ব্যয় করতে হবে।

৪. অর্থবছর শেষে ১৫ জুলাইয়ের মধ্যে ব্যয়ের বিবরণীসহ সম্পূর্ণ প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

৫. বিদ্যুৎ বিল নিয়মিত পরিশোধ করতে হবে। কোনো কারণে বিদ্যুৎ বিল বকেয়া হলে কী কারণে বকেয়া হয়েছে তার কারণ ব্যাখ্যাসহ অতিরিক্ত বরাদ্দের চাহিদাপত্র পাঠাতে হবে।

৬. বরাদ্দ করা বাজেটের ভিত্তিতে অর্থবছরের শুরুতেই বাজেট বাস্তবায়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং সেই পরিকল্পনা অনুসরণ করে ব্যয় করতে হবে।

৭. অর্থবছরের শেষে এসে তড়িঘড়ি করে ব্যয় করার প্রবণতা ছাড়তে হবে।

৮. বেতন-ভাতাদি খাতে বাজেটের বরাদ্দ সীমার মধ্যে আছে কি-না তা পর্যবেক্ষণ করতে হবে। অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হলে যথাসময়ে চাহিদাপত্র পাঠাতে হবে।

চিঠিতে বলা হয়েছে, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তায় নিয়োজিত একজন পিসি বা এপিসি ও ৯ জনসহ মোট ১০ জন সশস্ত্র আনসার সদস্য ছাড়া অতিরিক্ত কোনো আনসার সদস্যের বেতন ও ভাতা এ মন্ত্রণালয়ের বাজেট থেকে পরিশোধ করা যাবে না।

আরও পড়ুন:
ভাতা তুলতে প্রবীণ পেলেন মোবাইল ফোন
‘ভুল’ স্বীকার করলেন সেই ইউএনও
ইউএনওর বহনকারী স্পিডবোটের ধাক্কায় একজনের মৃত্যু
মাস্ক না পরার কারণ জানতে চাওয়ায় ইউএনও অবরুদ্ধ

শেয়ার করুন

মন্তব্য