মানবিক কার্যক্রম চালু রাখবে আওয়ামী লীগ

মানবিক কার্যক্রম চালু রাখবে আওয়ামী লীগ

এ বছরের এপ্রিলে দেশে করোনার দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হলে দুস্থদের ত্রাণসহ চিকিৎসা সামগ্রী নিয়ে মানবিক কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। করোনার শুরুতে আক্রান্তদের মৃতদেহ সৎকার নিয়ে নানা জটিলতা শুরু হলে দলের নেতাকর্মীরা এগিয়ে এসেছিলেন।

করোনা পরিস্থিতিতে আবারও মানবিক কার্যক্রম শুরু করার উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। দলের কেন্দ্রীয় নেতারা বলছেন, এটা নতুন কোনো উদ্যোগ নয়। যতদিন করোনা থাকবে, মানুষের পাশে থাকবে দলের নেতাকর্মীরা।

গত মার্চে দেশে করোনা সংক্রমণ শুরুর পর থেকে সাংগঠনিক কার্যক্রম স্থগিত রেখেছে আওয়ামী লীগ। জনসমাগম এড়িয়ে চলতে কোনো রাজনৈতিক সভা বা কর্মসূচিও ঘোষণা করেনি দলটি। তবে দলীয় সভাপতির নির্দেশে মানবিক কার্যক্রম অব্যাহত ছিল। মানবিক কার্যক্রম চালাতে গিয়ে দলের কয়েক হাজার নেতাকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। করোনায় মৃত্যুও হয়েছে অনেকের, যার মধ্যে কয়েকজন সংসদ সদস্যও রয়েছেন।

শুধু আওয়ামী লীগ নয়, সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও নিজ নিজ অবস্থান থেকে চালিয়ে গেছেন মানবিক কার্যক্রম। করোনার শুরুতে আক্রান্তদের মৃতদেহ সৎকার নিয়ে নানা জটিলতা শুরু হলে দলের নেতাকর্মীরা এগিয়ে এসেছিলেন, যা সে সময় নানাভাবে প্রশংসিত হয়েছিল।

এ বছরের এপ্রিলে দেশে করোনার দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হলে দুস্থদের ত্রাণসহ চিকিৎসা সামগ্রী নিয়ে মানবিক কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ নিউজবাংলাকে বলেন, ‘গত বছর থেকেই আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠে আছে। লকডাউন পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকে তারা মাঠে থেকে কাজ করে যাচ্ছে। সরকারের নির্দেশনা, দলের নির্দেশনা, দলের সভানেত্রীর নির্দেশনা অনুযায়ী মাঠে থেকে জনগণকে সচেতন করা হচ্ছে।

‘তাদের মাস্ক পরতে উদ্বুদ্ধ করা হচ্ছে। প্রচার প্রচারণার পাশাপাশি বিভিন্ন চিকিৎসা সাপোর্ট দিতে নেতাকর্মীরা কাজ করেছে। এমনকি কেউ মারা গেলে সৎকারেও সহযোগিতা তারা করেছে।

‘খাদ্য সহায়তাও আমরা দিয়ে এসেছি গত বছর থেকে। এবারও আমরা দিব। এটা ধারাবাহিকভাবে করেই যাচ্ছে আওয়ামী লীগ। এটা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয় নি, কারণ আওয়ামী লীগের নেতাকর্মীরা তো মাঠেই আছে।’

লকডাউনে নিম্ন আয়ের মানুষের খাবারের সংকট তৈরি হলে ত্রাণ কার্যক্রম চালানো হবে বলেও জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

দলের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম নিউজবাংলাকে বলেন, ‘আমাদের সব সময় পরিকল্পনা থাকে যারা দিন আনে দিন খায়, তাদের জন্য আমরা সব সময় প্রস্তুত থাকি। আমাদের নেতাকর্মীদেরও আমরা প্রস্তুত রাখি। যখনই প্রয়োজন হবে, মানবিক কার্যক্রম আমরা জোরদার করব।

‘মানবিক কার্যক্রমে আমরা সব সময়ই অগ্রগামী থাকি। আওয়ামী লীগের নেতাকর্মীরা সামর্থ্য অনুযায়ী এ কাজগুলো করে। বিত্তবানদের কাছেও আমরা সহযোগিতা নিই যে, তোমরাও মানুষের পাশে দাঁড়াও। শুধু সাহায্যই নয়, কাজেকর্মে মানুষকে উৎসাহিত করা, সচেতন করার প্রস্তুতি আমাদের আছে এবং থাকবে। এর জন্য আলাদা করে ঘোষণা দেয়ার প্রয়োজন নেই।’

সরকারের নানা কর্মসূচি বাস্তবানের পাশাপাশি দলের পক্ষ থেকেও নানা উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান আওয়ামী লীগের এ কেন্দ্রীয় নেতা। তিনি বলেন, ‘সরকারের পক্ষ থেকেও সহযোগিতার কথা বলা হয়েছে। মানুষ যাতে এ পরিস্থিতি কাটিয়ে উঠতে পারে, এ জন্য সরকারের পক্ষ থেকে যেমন উদ্যোগ নেয়া হয়েছে, পাশাপাশি রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগও উদ্যোগ নিয়েছে।

‘এটা নতুন কিছু নয়, আমরা এটা করে আসছি এবং করোনার সময় বা যতদিন করোনা থাকবে আমাদের এ মানবিক কার্যক্রম চলতে থাকবে,’ যোগ করেন তিনি।

আরও পড়ুন:
করোনা আক্রান্তদের পাশে মুশা মিয়া
৩৩৩ নম্বরে ফোন করে খাদ্য পেলেন ৭০ জন
ঈদে কোটি পরিবারে খাদ্যসহায়তা  
৮০০ পরিবারকে খাদ্যসামগ্রী দিল বিদ্যানন্দ ফাউন্ডেশন
ঈদে চাল পাবে ১ কোটি পরিবার

শেয়ার করুন

মন্তব্য