ভ্রাম্যমাণ আদালত: কাজ ছাড়া পথে নেই মানুষ  

ভ্রাম্যমাণ আদালত: কাজ ছাড়া পথে নেই মানুষ  

রাজধানীর শাহবাগে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। ছবি: নিউজবাংলা

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত দুইজনকে ৭০০ টাকা জরিমানা করা হয়েছে। জরুরি কাজে বের হলেও মাস্ক না থাকায় তাদের জরিমানা করা হয়। তবে কাজ ছাড়া পথে মানুষ নেই বলে জানিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

শাটডাউন বাস্তবায়নে রাজধানীর শাহবাগ মোড়ে র‍্যাবের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

বিধি-নিষেধ অমান্য করে যেন কেউ বাইরে চলাচল করতে না পারে তা নিশ্চিত করতে বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টা থেকে র‍্যাব-৩ এর সহায়তায় নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

সরকারের আদেশ মেনে জরুরি কাজ ছাড়া নাগরিকরা অযথা রাস্তায় বের হচ্ছে না বলে জানান তিনি।

বেলা সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত দুইজনকে ৭০০ টাকা জরিমানা করা হয়েছে। জরুরি কাজে বের হলেও মাস্ক না থাকায় তাদের জরিমানা করা হয়।

শাহবাগ মোড় হয়ে মৎস ভবনের দিকে যাওয়া প্রায় প্রতিটি গাড়িকে থামিয়ে কোথায়, কেন যাচ্ছে—তা জিজ্ঞেস করা হচ্ছে। প্রথম আধা ঘণ্টায় যাদের পাওয়া গেছে, তাদের অধিকাংশ চিকিৎসা সংক্রান্ত কাজে বের হয়েছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, ‘সংক্রমণের হার কমাতে সরকার যে বিধি-নিষেধ দিয়েছে, সেগুলো বাস্তবায়নে আমরা কাজ করছি। আজকে এখন পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বের হয়েছে এমন কাউকে পাওয়া যায়নি।’

নাগরিকরা সরকারের নির্দেশনা মেনে ঘরে থাকায় সন্তোষ প্রকাশ করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তিনি বলেন, ‘বিগত সময়ে মানুষ যেভাবে তুচ্ছ কারণে বের হয়েছে, এবার তেমনটা দেখা যাচ্ছে না।’

ভ্রাম্যমাণ আদালত চলাকালে মাস্কও বিতরণ করে র‍্যাব।

শেয়ার করুন

মন্তব্য