× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

জাতীয়
ভারতে পাচার বাংলাদেশি তরুণীর ভয়বাহ বয়ান
google_news print-icon

ভারতে পাচার বাংলাদেশি তরুণীর ভয়াবহ বয়ান

ভারতে-পাচার-বাংলাদেশি-তরুণীর-ভয়াবহ-বয়ান
রিফাতুল ইসলাম হৃদয় ওরফে টিকটক হৃদয়। ছবি: সংগৃহীত
প্রতারণার ফাঁদে ফেলে টিকটক হৃদয় ভারতে যেসব নারীকে পাচার করেছেন, তাদের একজন পালিয়ে এসে সম্প্রতি মামলা করেছেন ১২ জনের বিরুদ্ধে। ওই তরুণীর এজাহারে উঠে এসেছে নারী পাচার চক্রের নিষ্ঠুর কর্মকাণ্ডের ভয়াবহ চিত্র।

চাকরি দেয়ার কথা বলে এক তরুণীর সঙ্গে পরিচিত হন ভিডিও শেয়ারিং সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক তারকা রিফাদুল ইসলাম হৃদয়। এরপর টিকটক হ্যাংআউটের জন্য কুষ্টিয়ায় যাওয়ার কথা বলে ওই তরুণীকে তিনি নিয়ে যান সাতক্ষীরায়। আর সেখান থেকে কৌশলে ভারতে পাচার করা হয় তরুণীকে।

ভারতের বেঙ্গালুরুতে নিয়ে ওই তরুণীকে হোটেল ও ম্যাসাজ পারলারে যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা হয়।

টিকটক হৃদয়ের ফাঁদে পড়ে ভারতে পাচার হওয়ার পর ৭৭ দিনের এক ভয়ংকর দুঃস্বপ্নময় সময় পার করে গত মে মাসে কৌশলে পালিয়ে দেশে ফিরে আসেন ওই তরুণী।

ফিরে এসে মঙ্গলবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) হাতিরঝিল থানায় মানব পাচার আইনে প্রতিরোধ ও দমন আইনে হৃদয়সহ ১২ জনের ‍বিরুদ্ধে মামলা করেন তিনি।

এদের তিনজনকে মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে সাতক্ষীরা থেকে গ্রেপ্তার করা হয়। তারা হলেন মেহেদী হাসান বাবু, মহিউদ্দিন ও আবদুল কাদের।

কীভাবে টিকটক হৃদয়ের সঙ্গে পরিচয় এবং কোন কৌশলে তাকে ফাঁদে ফেলে পাচার করা হয়, এর বর্ণনা মামলার এজাহারে জানিয়েছেন ওই তরুণী।

ভারতে পাচার বাংলাদেশি তরুণীর ভয়াবহ বয়ান
ভারতের বেঙ্গালুরু শহর। ছবি: সংগৃহীত

টিকটক হৃদয়ের সঙ্গে যেভাবে পরিচয়

তরুণী জানান, এক বান্ধবীর সঙ্গে হাতিরঝিলে ঘুরতে গেলে হৃদয় যেচে এসে পরিচিত হন তার সঙ্গে।

তিনি এজাহারে বলেন, ‘২০১৯ সালে মার্চ মাসের কোনো একসময়ে আমি আমার বান্ধবী আফরিন (ছদ্মনাম) সাথে হাতিরঝিলের মধুবাগ ব্রিজে ঘুরতে যাই। আফরিনের বাসা মগবাজারে। এ সময় ২০-২৫ বছর বয়সী পাঁচ-ছয়জন ছেলে আমাদের সামনে আসে।

‘তাদের মধ্যে একজন আফরিনের সঙ্গে কথা বলে। তার নাম রিফাদুল ইসলাম হৃদয়। সে আফরিনের সঙ্গে দুয়েকটা কথা বলে আমার পরিচয় জানতে চাইলে আফরিন আমাকে তার বান্ধবী বলে পরিচয় করিয়ে দেয়। রিফাদুল ইসলাম হৃদয় আমার মোবাইল নম্বর ও ফেসবুক আইডি চাইলে আমি দিতে অস্বীকৃতি জানাই।’

তিনি বলেন, ‘মাসখানেক পর বসুন্ধরা সিটির তৃতীয় তলার একটি শোরুমে বিক্রয়কর্মী নিয়োগ দেয়া হবে জেনে আমি চাকরিপ্রার্থী হিসেবে সেখানে যাই। রিফাদুল ইসলাম হৃদয়ও চাকরিপ্রার্থী হিসেবে সেখানে যায়। সেখানে সে আমাকে চিনতে পারে। আমার মোবাইল নম্বর ও ফেসবুক আইডি চায়। আমি মোবাইল নম্বর দিই। ফেসবুক আইডি দিইনি।’

টিকটকের আগ্রহকে কাজে লাগান হৃদয়

ওই তরুণী জানান, হৃদয় পরিচিত হওয়ার পর বিভিন্ন সময়ে তাকে কল করতেন, মেসেজ দিতেন। বিভিন্ন জায়গায় ঘুরতে ডাকতেন। কিন্তু তিনি যাননি। ২০১৯ সালে প্রথম হাতিরঝিলে ও দ্বিতীয়বার বসুন্ধরা সিটিতে তাদের দেখা হয়।

২০২০ সালের প্রথম দিকে মৌচাকের সেন্টার পয়েন্ট মার্কেটের তৃতীয় তলার একটি বুটিক শপে বিক্রয়কর্মী হিসেবে কাজ শুরু করেন ওই তরুণী। হৃদয় সেই খবর পেয়ে সেখানেও কয়েক দিন যান।

বিক্রয়কর্মী নয়, ভালো বেতনে চাকরি পাইয়ে দেয়ার আশ্বাস দেন হৃদয়। এরই মধ্যে ওই তরুণীকে প্রেমের প্রস্তাব দেন তিনি। তা প্রত্যাখ্যান করেন তরুণী।

তরুণী এজাহারে বলেন, ‘আমি প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করে বাসায় বিয়ের প্রস্তাব পাঠাতে বলি। সে খুব শিগগিরই পারিবারিকভাবে বিয়ের প্রস্তাব পাঠাবে বলে জানায়। এরপর সে আমার সাথে কয়েকবার দেখা করতে চেয়েছে। আমি রাজি হইনি। তবে সে আমাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে তাকে অ্যাড করার জন্য ফোনে অনুরোধ করলে আমি তাকে আমার ফ্রেন্ড লিস্টে অ্যাড করি। মোবাইল ফোনে ও ফেসবুক মেসেঞ্জারে তার সাথে মাঝে মাঝে আমার কথা হতো।’

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে রিফাদুল ইসলাম হৃদয় নারায়ণগঞ্জের ফতুল্লা থানা এলাকায় অ্যাডভেঞ্চার ল্যান্ডপার্কে ‘টিকটক হ্যাংআউট’ পার্টির আয়োজন করেন। হৃদয় মোবাইল ফোনে ও ফেসবুক মেসেঞ্জারে তরুণীকে সেখানে যাওয়ার আমন্ত্রণ জানান। ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জ থেকে টিকটক তারকারা সেখানে আসবে বলে তরুণীকে জানানো হয়।

তরুণী বলেন, ‘টিকটক নিয়ে আমারও আগ্রহ ছিল। ঢাকা থেকে কীভাবে যাব, জানতে চাইলে হৃদয় জানায়, রিজার্ভ করা বাস ঢাকা থেকে অ্যাডভেঞ্চার ল্যান্ডপার্কে যাবে। যেহেতু আরও অনেকেই যাবে, আমি টিকটক হ্যাংআউট পার্টিতে যেতে রাজি হই। ওই পার্টিতে প্রায় ৭০-৮০ জনের মতো উপস্থিত ছিল। সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত পার্টি চলে। সবাই অনেক ছবি তোলে।

‘টিকটক তারকা হিসাবে হৃদয়ের বেশ পরিচিতি ছিল। হৃদয় জানায়, টিকটকে ভিডিও বানিয়ে অনেক টাকা ইনকাম করার সুযোগ আছে। সে আমাকে জনপ্রিয় টিকটক তারকা বানানোর আশ্বাস দেয়।’

অ্যাডভেঞ্চার ল্যান্ডপার্কের পার্টি থেকে ফেরার পর তরুণীকে বুটিক শপের চাকরি ছেড়ে দিতে চাপ দেন হৃদয়। তার কাছে ভালো বেতনে দেশে-বিদেশে চাকরির সুযোগ আছে বলে জানান তিনি। গত বছর লকডাউন শুরুর পর হৃদয়ের সঙ্গে অনেক দিন দেখা হয়নি তরুণীর। তবে যোগাযোগ হতো মোবাইল ফোন ও ফেসবুকে।

২০২০ সালের ১৮ সেপ্টেম্বর গাজীপুরের ‘আফরিন গার্ডেন রিসোর্টে’ হৃদয় একটি পুল পার্টির আয়োজন করে। এতে ৭০০-৮০০ তরুণ-তরুণী অংশগ্রহণ করে। সবাই টিকটক করে এবং হৃদয়ের পরিচিত। হৃদয় ও তার কয়েকজন বন্ধু ফেসবুকে টিকটক গ্রুপ খুলে এই পার্টিতে অংশ নিতে গ্রুপের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছিলেন। পার্টিতে অংশ নেন ওই তরুণী।

করোনায় বেকার, কুষ্টিয়ায় ফাঁদ

লকডাউনে বুটিক শপের চাকরি হারান ওই তরুণী। তার বাবা অসুস্থ। দীর্ঘদিন কাজ না থাকায় ঋণ করে সংসার চলছিল তাদের। তখন হৃদয়কে একটি চাকরির জন্য অনুরোধ করেন ওই তরুণী। হৃদয় কিছু করবেন বলে আশ্বাস দেন।

এরই মধ্যে চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি হৃদয় মেসেঞ্জারে নক করে ওই তরুণীকে জানান, কুষ্টিয়ায় বাউল লালন ফকিরের মাজারে টিকটক হ্যাংআউটের আয়োজন করেছে খুলনার একটি টিকটক গ্রুপ। হাতিরঝিল মোড়লবাড়ির সামনে থেকে তিনটি বাস যাবে সকাল ৯টায়।

ওই তরুণী এজাহারে বলেন, ‘যেহেতু ঢাকা থেকে আরও অনেকেই কুষ্টিয়ায় লালন ফকিরের মাজারে যাবে বলে হৃদয় আমাকে জানায়, সে জন্য যেতে রাজি হই।

‘কুষ্টিয়ার টিকটক হ্যাংআউট ১৯ ফেব্রুয়ারি। আমি সকাল সাড়ে ৮টায় রিকশায় করে হাতিরঝিল মোড়লবাড়ির সামনে চলে আসি। গ্রুপের সদস্যদের কাউকে দেখতে না পেয়ে হৃদয়কে মেসেঞ্জারে ফোন করলে সে আমাকে জানায়, রাতে বাস ছাড়ার টাইম চেঞ্জ করে ৭টা ২০ মিনিটে বাস ছেড়ে গেছে। গভীর রাতে গ্রুপে মেসেজ দেয়া হয়েছিল। সে নিজেও টের পায়নি।’

তরুণী উল্লেখ করেন, ‘হৃদয় খুব আফসোস করতে থাকে। এই পার্টিতে না গেলে তার নাকি টিকটক ক্যারিয়ার নষ্ট হয়ে যাবে। তার প্রতিদ্বন্দ্বীরা তার ক্যারিয়ার ধ্বংসের জন্য তাকে পার্টিতে বাদ দেয়ার জন্যই সুকৌশলে গভীর রাতে বাস ছাড়ার টাইম চেঞ্জ করেছে। খুব ইমোশনাল হয়ে সে আমার হাত ধরে বলে যে, সে দমবার পাত্র নয়। সে বলে, যেকোনো মূল্যে সে কুষ্টিয়ায় যেতে চায়। আমি তার সাথে যাব কি না। খুব ইমোশনাল দেখে আমি রাজি হয়ে যাই।’

কুষ্টিয়ার কথা বলে সাতক্ষীরায়

ওই তরুণী হৃদয়ের সঙ্গে কুষ্টিয়া যেতে রাজি হওয়ায় সিএনজিচালিত অটোরিকশায় করে তারা দুজন শ্যামলী যান। সেখানে হোটেলে নাশতা করেন। এরই মাঝে কুষ্টিয়ার গাড়ি আছে কি না, তা দেখতে বেরিয়ে যান হৃদয়।

ভুক্তভোগী তরুণী এজাহারে বলেন, ‘মিনিট দশেক পরে হৃদয় আমাকে দ্রুত বাসে উঠতে বলে। বাস নাকি ছেড়ে যাচ্ছে। হৃদয় ও আমি বাসে উঠি। পাশাপাশি দুই সিটে বসি। কোন বাসে উঠি মনে নেই। বাসে ওঠার কিছুক্ষণ পর আমি ঘুমিয়ে পড়ি। ঘুম থেকে উঠে দেখি বাস থেমে আছে। কুষ্টিয়া পৌঁছাতে কতক্ষণ সময় লাগবে, জিজ্ঞাসা করলে হৃদয় জানায়, “এটা আরিচাঘাট। আরও চার-পাঁচ ঘণ্টা লাগবে।’”

আরিচাঘাট হয়ে ফেরিতে করে নদী পার হওয়ার পর আবার ঘুমিয়ে পড়েন তরুণী। বিকেল সাড়ে পাঁচটার দিকে আবার তার ঘুম ভাঙে। হৃদয় তখন ঘুমাচ্ছিলেন।

তরুণী বলেন, ‘আমি সুপারভাইজারকে জিজ্ঞাসা করি, কুষ্টিয়া পৌঁছাতে আর কতক্ষণ লাগবে। সুপারভাইজার জানায়, এটা কুষ্টিয়ার বাস না। কিছুক্ষণের মধ্যে সাতক্ষীরা লাস্ট স্টপেজে পৌঁছাবে বাস। আমি ধাক্কা দিয়ে হৃদয়ের ঘুম ভাঙাই।

‘সাতক্ষীরার গাড়িতে কেন ওঠা হলো, প্রশ্ন করলে হৃদয় জানায়, বাস চিনতে ভুল হতে পারে। তার কোনো দোষ নেই। কুষ্টিয়া যেতে না পারলে তো তারই ক্ষতি। হৃদয় আমাকে টেনশন করতে নিষেধ করে।’

তরুণীর ভাষ্য অনুযায়ী, সাতক্ষীরার বাসটি একটি সিনেমা হলের সামনে থামে। কিছুক্ষণ পর মাগরিবের আজান হয়। হৃদয় অস্থিরভাবে হাঁটাহাঁটি করতে করতে মোবাইলে কথা বলতে থাকেন।

১০ মিনিট পর ২৫ থেকে ৩০ বছর বয়সী একজন লোক মোটরসাইকেল চালিয়ে হৃদয় ও ভুক্তভোগী তরুণীর কাছে আসেন। হৃদয় লোকটিকে বলেন, ‘আমরা ঢাকা থেকে কুষ্টিয়া যেতে চেয়েছিলাম। ভুল করে সাতক্ষীরা এসেছি। দ্রুত কুষ্টিয়া যাওয়ার কোনো বাস আছে কি না।’

মোটরসাইকেলে আসা লোকটি জানান, সামনে কুষ্টিয়ার লাস্ট বাসটি আছে। ১৫-২০ মিনিটের মধ্যেই বাস ছাড়বে।

ওই ব্যক্তিটি হৃদয় ও তরুণীকে দ্রুত মোটরসাইকেলে চড়তে ইশারা করেন। হৃদয় ও তরুণী মোটরসাইকেলে চড়েন। ১৫ থেকে ২০ মিনিট পর একটি টিনশেড বাড়ির সামনে মোটরসাইকেলটি থামে।

মোটরসাইকেলের চালক তাদের জানান, বাস চলে গেছে। রাতে আর বাস নেই। হৃদয় মোটরসাইকেলচালককে অনুরোধ করেন যেন তাদের শহরে কোথাও থাকার ব্যবস্থা করে দেন।

হৃদয় জানান, তার কাছে ৩০০ টাকা আছে মাত্র। মোটরসাইকেলচালক বলেন, এত কম টাকায় সাতক্ষীরা সদরে কোনো হোটেলে সিঙ্গেল রুম পাওয়া যাবে না। তা ছাড়া দুজনের তো দুই রুম লাগবে।

মোটরসাইকেলচালক পাশের একটি বাসা দেখিয়ে বলেন, সেখানে সস্তায় একটি পরিবারের সঙ্গে থাকা যাবে। সেই বাসায় যেতে অস্বীকৃতি জানান তরুণী।

অভিযোগে তরুণী বলেন, ‘হৃদয় আমাকে অনুরোধ করে সেই বাসায় যেতে। যেহেতু পরিবারের সাথে থাকা যাবে, কাজেই আমরা দুজন আলাদা রুমে থাকতে পারব। রাতে বন্ধুবান্ধবদের সাথে কথা বলে সে বিকাশ অ্যাকাউন্টে টাকা নেবে। সকালে সেই টাকা ক্যাশ আউট করে কুষ্টিয়ায় যাবে।

‘আমার কাছেও তেমন টাকাপয়সা ছিল না। যেহেতু হৃদয়ের কাছে পর্যাপ্ত টাকা নেই এবং সেই বাসাটিতে বাসায় পরিবারের সাথে আলাদা রুমে থাকা যাবে, তাই আমি সেই বাসায় থাকতে রাজি হই।’

বাড়িটি ভারতে পাচারের ট্রানজিট পয়েন্ট

তিন কক্ষের এই বাড়িটির মালিক আলম। সেখানে তার স্ত্রী ও দুই সন্তান থাকে। হৃদয় ও তরুণী বাড়িতে ঢোকার কিছুক্ষণ পর হৃদয়ের সমবয়সী আরও তিন তরুণ ও লাবণী (ছদ্মনাম) নামের ২৫ থেকে ৩০ বছর বয়সী এক নারী আসেন। হৃদয় সেই তিন তরুণের সঙ্গে কথা বলেননি। হৃদয়ের সঙ্গে আসা তরুণী ও লাবণীকে একটি কক্ষে থাকতে দেয়া হয়। হৃদয় ও অন্য তিন তরুণ তৃতীয় কক্ষটিতে ঘুমান।

ওই তরুণী এজাহারে বলেন, ‘রাত আড়াইটার দিকে হৃদয় রুমের দরজা ধাক্কাতে ধাক্কাতে আমার নাম ধরে ডেকে দরজা খুলতে বলে। লাবণী ও আমার ঘুম ভাঙে। দরজা খুলে দিলে হৃদয় ও ৩০-৩৫ বছর বয়সী এক লোককে দরজার সামনে দাঁড়িয়ে থাকতে দেখি। হৃদয় তাকে আনিস ভাই বলে ডাকে। আনিস আমাকে ও লাবণীকে দেখে চলে যায়। আমরা ঘুমিয়ে পড়ি।

‘ভোর সাড়ে পাঁচটার দিকে হৃদয় আবার রুমের দরজা ধাক্কাতে ধাক্কাতে আমার নাম ধরে ডেকে দ্রুত দরজা খুলতে বলে। দরজা খুলে দেখি হৃদয়সহ লাবণীর সঙ্গে আসা অন্য তিন তরুণ রুমের সামনে দাঁড়ানো। হৃদয় ও সেই তিন তরুণ আমাদের দ্রুত রুম থেকে বের হতে বলে। আমরা দ্রুত বের হয়ে দৌড়ে বেশ দূরের একটি বাড়িতে চলে যাই।

‘সেই বাড়িটিতে গিয়ে আমরা ছয়জন একটি রুমে ঢোকামাত্রই হৃদয় দরজা বন্ধ করে দেয়। হৃদয় বলে, পুলিশের গাড়ি এসেছে। আমরা আর ঘুমাইনি। সকাল সাতটার দিকে হৃদয় জানায়, বাইরে পুলিশ ঘোরাঘুরি করছে। পুলিশ না চলে গেলে বাড়ি থেকে বের হওয়া যাবে না।’

ভারতের সীমান্ত দেখানোর ফাঁদ

সকাল ৮টার দিকে ৫০ থেকে ৫৫ বছর বয়সী এক লোক ছয়জনের নাশতা নিয়ে আসেন। তার নাম আবদুল কাদের। তিনি জানান, সামনেই ভারতের বর্ডার। প্রাকৃতিক দৃশ্য নাকি খুব সুন্দর। এই এলাকায় এলে কেউ সেখানে না ঘুরে ফেরে না।

তরুণী বলেন, ‘আমার কোনো আগ্রহ ছিল না। একটু পরেই হৃদয় এসে আবদুল কাদেরকে বলল, ভারতীয় বর্ডার কতদূর, সেখানে ছবি তোলার মতো ভালো কোনো দৃশ্য আছে কি না। আবদুল কাদের হৃদয়কেও একইভাবে জানাল, সেখানকার দৃশ্য খুব সুন্দর। ছবি তোলার জন্য অনেকেই দূর-দূরান্ত থেকে সেখানে যায়।

‘যেহেতু হৃদয় টিকটক করে, সে ভারতীয় বর্ডারের কাছে গিয়ে ছবি তুলতে চায়, আমাকে তার সাথে যেতে অনুরোধ করে। আবদুল কাদেরকে অনুরোধ জানায়, ভারতীয় বর্ডারের কাছাকাছি যাওয়ার ব্যবস্থা করে দেয়ার জন্য। আবদুল কাদের আমাদেরকে ভারতীয় বর্ডারের খুব কাছাকাছি নিয়ে যাওয়ার আশ্বাস দেয়।’

সীমান্তের পথে যাত্রা শুরু

দুপুর ১২টার দিকে আবদুল কাদের দুই সেট ছেঁড়া জামাকাপড় নিয়ে এসে দুই তরুণীকে পরতে বলে। ছেঁড়া জামাকাপড় না পরলে নাকি ভিতরে যাওয়া যায় না।

ওই তরুণী বলেন, ‘প্রায় ১০-১৫ মিনিট পর দুটি লাল মোটরসাইকেল নিয়ে ২৫-৩০ বছর বয়সী দুজন পুরুষ লোক আসে। দুজনের নাম মেহেদী হাসান বাবু ও মহিউদ্দিন। মেহেদী হাসান বাবুর বাবার নাম আবদুল কাদের। দুজন মোটরসাইকেল রেখে আমাদেরকে দ্রুত বের হতে বলে।’

হৃদয়, ভুক্তভোগী তরুণী, লাবণী, লাবণীর সঙ্গে আসা তিন ছেলে মেহেদি হাসান বাবু, মহিউদ্দিন ও আবদুল কাদের সীমান্তের দিকে হাঁটতে থাকেন।

ওই তরুণী বলেন, ‘১০-১৫ মিনিট হাঁটার পর এক জায়গায় দেখি, আমার বয়সী চারজন মেয়ে ও ৩০ থেকে ৩৫ বছর বয়সী এক পুরুষ লোক দাঁড়িয়ে আছে। তার নাম হারুন। আনিস সালাম দিয়ে আমাদের বলে, সামনে কোনো সমস্যা হবে না। সে বলে রেখেছে। মেহেদী হাসান বাবু, মহিউদ্দিন ও হারুনকে আনিস নির্দেশ দেয় আমরা যেন সহি-সালামতে সেখানে ঘুরতে পারি।

‘আনিস ও আবদুল কাদের এবং লাবণীর সাথে থাকা তিন ছেলে চলে যায়। মেহেদী হাসান বাবু, মহিউদ্দিন ও হারুনের সাথে হৃদয়সহ আমরা ছয়জন হাঁটতে থাকি। ৩০-৪০ মিনিট হাঁটার পর ভারতীয় বর্ডারের সামনে আমরা বসে থাকি। হৃদয় আমাকে জানায়, ভারতীয় সীমানায় ঢুকে সে আমার সাথে সেলফি তুলবে।’

ভারতে পাচার বাংলাদেশি তরুণীর ভয়াবহ বয়ান
ভারতের হায়দরাবাদ শহর। ছবি: সংগৃহীত

কৌশলে সীমান্ত পার

ভুক্তভোগী ওই তরুণী বলেন, ‘প্রায় দুই ঘণ্টা বসে থাকার পর মেহেদী হাসান বাবু, মহিউদ্দিন ও হারুন আমাদের একটা পাকা রাস্তায় তুলে হাঁটতে বলে। পাকা রাস্তার মাথায় দাঁড়ানো ট্রাউজার ও গেঞ্জি পরিহিত এক লোককে দেখিয়ে বলে, আনিস ভাই ওনাকে বলে দিয়েছে। দ্রুত চলে যাও। সে সব ব্যবস্থা করে দেবে। হৃদয়সহ আমরা হেঁটে তার কাছে গেলে সে আমাদের রিসিভ করে।

‘লোকটি দ্রুত হাঁটতে হাঁটতে তাকে অনুসরণ করতে বলে। লোকটি রাস্তা ব্যবহার না করে ক্ষেত-খামারের ওপর নিয়ে হাঁটতে থাকে। আমি কিছুটা ভয় পেয়ে হৃদয়কে এটা কোন জায়গা জিজ্ঞাসা করলে সে এখনও বাংলাদেশে আছি বলে জানায়। জমি ও ক্ষেতের আইল দিয়ে প্রায় দুই-তিন ঘণ্টা হাঁটার পর ট্রাউজার পরিহিত ওই ব্যক্তি লুঙ্গি পরিহিত একজনের কাছে আমাদের বুঝিয়ে দিয়ে চলে যায়।’

লুঙ্গি পরা লোকটির সঙ্গে প্রায় দুই ঘণ্টা হাঁটার পর এক জায়গায় গিয়ে ওই তরুণী চারটি মোটরসাইকেলসহ চারজনকে পান।

হৃদয় তরুণীকে কালো রঙের একটি মোটরসাইকেলে উঠতে বলেন। মোটরসাইকেলের চালকের নাম ছিল বকুল ওরফে ছোট খোকন। তার বয়স ৪০-৪২ বছর। তরুণী ও হৃদয় ছোট খোকনের মোটরসাইকেলে বসেন।

ছোট খোকন জোরে মোটরসাইকেল চালাতে থাকেন। তরুণী ভয় পেয়ে ঢাকায় ফিরতে চাইলে হৃদয় তাকে জানান, কোনো ভয় নেই। তিনিও ঢাকাতেই ফিরবেন।

তরুণী বলেন, ‘১০ থেকে ১৫ মিনিট যাওয়ার পর একটি টিনশেড বাসার সামনে বকুল মোটরসাইকেল থামায়। মিনিট পাঁচেক পরে অন্য একটি মোটরসাইকেল চড়ে লাবণী আসে। লাবণী ও আমাকে ওই বাসায় রেখে হৃদয়, বকুল ওরফে ছোট খোকন মোটরসাইকেলে চড়ে একটু পর আসবে জানিয়ে চলে যায়। সেই বাসার একজন মহিলা আমাকে ও লাবণীকে খাবার ও জামাকাপড় দেয়।

‘খাবার খেয়ে লাবণী ও আমি ঘুমিয়ে পড়ি। রাতে বকুল ওরফে ছোট খোকন এসে লাবণীকে নিয়ে যায়। ঘণ্টাখানেক পর ছোট খোকন আবার এসে হৃদয় খুব কান্নাকাটি করছে জানিয়ে হৃদয়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে আমাকে একটি অন্ধকার রুমে নিয়ে যায়। সেই অন্ধকার রুমে লাবণীও ছিল। আমরা দুজনই চিৎকার করে কাঁদতে থাকি। কাঁদতে কাদঁতে লাবণী আমাকে জানায়, মুম্বাইয়ে তার দূরসম্পর্কের চাচার বাসায় যাওয়ার জন্য এই পথে এসেছে।’

তরুণী বলেন, ‘আমাদের চিৎকার ও কান্নাকাটি শুনে বকুল ওরফে ছোট খোকন আমাকে ও লাবণীকে তার নিজের বাসায় নিয়ে রাখে। পরদিন সকালে বকুল লাবণীকে অন্য কোথাও নিয়ে যায়। আমাকে ছোট খোকনের বাসায় রাখা হয়। রাতে হৃদয় অসুস্থ জানিয়ে আমাকে আবার অন্য একটি বাসায় নিয়ে যায় ছোট খোকন। সে বাসায় হৃদয় ছাড়া অন্য কেউ ছিল না।’

শারীরিক সম্পর্ক স্থাপনে বাধ্য করা হয় তরুণীকে

তরুণী এজাহারে বলেছেন, ‘আধার কার্ড বানানোর জন্য সেই বাসায় বকুল আমার ছবি তোলে এবং দরকারি তথ্য লিখে নেয়। এরপর হৃদয় ও ছোট খোকন দুজন মিলে আমাকে জোরপূর্বক শারীরিক সম্পর্ক স্থাপনে বাধ্য করে।

‘আমি বুঝতে পারি হৃদয় কৌশলে আমাকে ভারতে পাচার করেছে। এতক্ষণ পর্যন্ত যা হয়েছে, সবকিছুই পরিকল্পিত। আমি চিৎকার করে আশপাশের লোকজন ও পুলিশকে জানাতে চাইলে হৃদয় ও বকুল আমাকে জানায়, আমি পাসপোর্ট ছাড়া অবৈধভাবে ভারতে প্রবেশ করেছি। তাদের কথামতো না চললে তারা পুলিশকে খবর দিয়ে আমাকে ধরিয়ে দেবে। তাতে আমার ২০ বছর জেল হবে। আমি প্রচণ্ড কান্নাকাটি করতে থাকি। শেষ রাতে তারা দুজন আবার আমাকে শারীরিক সম্পর্ক স্থাপনে বাধ্য করে।’

ওই তরুণী বলেন, ‘পরদিন সকালে ছোট খোকন লাবণীকে নিয়ে আসে। সে-ও কাঁদতে কাঁদতে আমাকে জানায়, রাতে তিনজন তাকে ধর্ষণ করেছে।’

লাবণী ও তরুণীকে আধার কার্ড এবং বেঙ্গালুরুগামী বিমানের টিকিট ধরিয়ে দেয় ছোট খোকন। হৃদয়, ওই তরুণী ও লাবণী ইনডিগো এয়ারলাইনসের ফ্লাইটে বেঙ্গালুরু যান। বিমানবন্দরে তাদের রিসিভ করে সবুজ ও রুবেল নামে দুজন।

বিমানে আসা তিনজনকে আনন্দপুরা সার্কেলে রুবেল ওরফে রাহুল তার বাসায় নিয়ে যান। সেখানে রুবেল ও তার স্ত্রী সোনিয়া থাকেন।

তরুণী মামলার এজাহারে বলেন, ‘হৃদয় ও আমাকে সেই বাসায় ১০ দিন রাখা হয়। হৃদয় রুবেলের সাথে বাসার বাইরে যেত। তবে আমাদের বাসার দরজায় তালা মেরে আটকে রাখা হতো।

‘রুবেলের স্ত্রী সোনিয়ার কাছে আমরা দেশে ফেরার জন্য সাহায্য চাই। তাতে সে তার স্বামীকে বলে ডাবল তালা মারার ব্যবস্থা করে। এরপর হৃদয়সহ আমাকে আনন্দপুরা সার্কেলের একটি পাঁচতলা ভবনের তৃতীয় তলায় নিয়ে যাওয়া হয়। সেই বাসায় আগে থেকেই ইয়াসমিন (ছদ্মনাম-যার নির্যাতনের ভিডিও ভাইরাল হয়) ও তাপসী (ছদ্মনাম) আগে থেকেই ছিল। তাদের দুজনের বাড়িও বাংলাদেশে। পরদিন ইয়াসমিনকে হায়দরাবাদের একটি আবাসিক হোটেলের কাছে পাঠানো হয়। তাপসী খুব কান্নাকাটি করছিল। সে আত্মহত্যার চেষ্টা করে। তাকে প্রচণ্ড মারধর করে অন্য একটি বাসায় নিয়ে যাওয়া হয়।’

বাধ্য করে বানানো হয় যৌনকর্মী

তরুণী বলেন, ‘চার-পাঁচ দিন পর সাগর, হৃদয়, আকিল ও ডালিম এসে আমাকে জানায়, আমাকে কাজে যেতে হবে। চেন্নাইয়ের ওইয়ো হোটেলে আমাকে ১০ দিনের জন্য পাঠানো হবে। আমি যেতে অস্বীকৃতি জানালে হৃদয়, সাগর ও সবুজ আমাকে মারধর করে। আমি চিৎকার করে কাঁদতে থাকলে হৃদয় ও সাগরের সামনে সবুজ আমাকে ধর্ষণ করে।

‘এ সময় হৃদয় আমার নগ্ন ছবি ও ভিডিও ধারণ করে। হৃদয় আমাকে হুমকি দেয়, তাদের কথামতো না চললে আমার নগ্ন ছবি ও আমার পরিবারের সদস্যসহ ঢাকায় পরিচিত সবাইকে পাঠিয়ে দেবে।’

তরুণী বলেন, ‘তিন-চার দিন পর হৃদয়, সবুজ ও সাগর আমাকে একটি মাইক্রোবাসে উঠিয়ে ওইয়ো হোটেলে রেখে আসে। প্রথম দিনেই আমাকে ১৯ জনের সাথে শারীরিক সম্পর্ক করতে বাধ্য করা হয়। আমি অসুস্থ হয়ে পড়ি। হোটেলের লোকজনের কাছে হাত-পা ধরে কান্নাকাটি করি। হোটেলের লোকজন হিন্দিতে বলে, আমাকে দৈনিক ৩০টি কাজ করতে হবে। পাঁচ দিন পর আমি প্রচণ্ড অসুস্থ হয়ে পড়ি। হোটেলের লোক ফোন করলে হৃদয় ও সবুজ আমাকে নিতে আসে। হোটেলের লোকজন সবুজকে অপমান করে।’

তরুণীর বর্ণনা অনুযায়ী, এরপর হৃদয় ও সবুজ ওই তরুণীকে বেঙ্গালুরুর আনন্দপুরা সার্কেলের বাসায় ফিরিয়ে নিয়ে যান। হোটেল থেকে ফেরার পর তরুণী দেখেন, হৃদয় ঢাকা থেকে আরও চার তরুণীকে নিয়ে এসেছেন। হোটেল থেকে ফেরার পর চারজনের সঙ্গে এক কক্ষে থাকতেন ওই ভুক্তভোগী তরুণী।

এরই মধ্যে গত ২৭ মার্চ হৃদয় ওই তরুণীর সঙ্গে শারীরিক সম্পর্ক করতে চান। কিন্তু তরুণী বাধা দেয়ায় তাকে মারধর করেন তিনি। মদের বোতল দিয়ে মাথায় আঘাত করেন। এতে তরুণীর মাথা ফেটে যায়, চারটি সেলাই লাগে। এই অসুস্থতার মধ্যেই সবুজ, হৃদয়, সাগর ও আকিল যৌনকর্মী হিসেবে কাজে যাওয়ার জন্য তরুণীকে চাপ দেন।

ওই তরুণীসহ দুজন নারীকে একটি ম্যাসাজ পারলারে কাজে পাঠান তারা। হায়দরাবাদে ইয়াসমিন যে হোটেলে ছিলেন, সেখানে পাঠানো হয় আরেক মেয়েকে।

পালানোর প্রক্রিয়া শুরু

ভুক্তভোগী তরুণী বলেন, ‘দুই দিন পর আমার প্রচণ্ড ব্লিডিং শুরু হয়। ম্যাসাজ পারলারের লোকজন আমাকে আনন্দপুরা সার্কেলের বাসায় রেখে যান। যেহেতু আমি “কাজ করতে” পারিনি, আমার খাওয়াদাওয়া ও বাসা ভাড়া বাবদ তারা নাকি ৯০ হাজার টাকা পায়। এইখানে কাজ করে শোধ না করা পর্যন্ত আমাকে অন্য একটি বাসায় নিয়ে আটকে রাখা হয়।’

পালানোর জন্য ইয়াসমিনের সহযোগিতা চান ওই তরুণী। ইয়াসমিন বছরখানেক ধরে আছেন সেখানে। সবকিছু চেনেন। ইয়াসমিন প্রথমে রাজি না হলেও পরে জানান, ভুক্তভোগী তরুণীসহ তিনজন পালাতে পারলে যেন কেরালায় যান। তাহলে তিনিও হায়দরাবাদের হোটেল থেকে পালিয়ে কেরালায় যাবেন।

ইয়াসমিনের সহায়তায় ৭ মে বাংলাদেশে ফিরে আসেন ভুক্তভোগী তরুণী।

তরুণীর মাধ্যমে মিলেছে জড়িতদের পরিচয়

ওই তরুণী বলেন, ‘পালানোর পরিকল্পনা করে আমি কাজে যেতে রাজি হই। সবুজ ও হৃদয় আমাকে চেন্নাইয়ের একটি হোটেলে রেখে আসে। একদিন পর সেই হোটেল থেকে আমি পালাতে সক্ষম হই। ৭ মে আমি বাংলাদেশে আসি।’

ওই তরুণী বলেন, তিনি হৃদয়ের কাছ থেকেই তার চক্রের অন্যদের নাম-পরিচয় কৌশলে উদঘাটন করেছেন।

তিনি বলেন, ‘আমার জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে অনিচ্ছা সত্ত্বেও হৃদয়সহ অন্যান্যদের সাথে মিলেমিশে চলার ভান করি। আমাকে পাচারে জড়িত প্রত্যেক ব্যক্তির নাম আমি হৃদয়ের কাছে ফোনে নিই এবং কৌশলে হৃদয়ের মোবাইল থেকে জড়িত ব্যক্তিদের মোবাইল নম্বর সংগ্রহ করে আমার মোবাইলে সেভ করি।’

দেশে ফিরে এসে গত সোমবার রাতে ১২ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও আসামিদের বিরুদ্ধে মামলা করেন ভুক্তভোগী তরুণী।

নাম উল্লেখ করা আসামিরা হলেন রিফাদুল ইসলাম হৃদয়, আনিস, আবদুল কাদের, মেহেদী হাসান বাবু, মহিউদ্দিন, হারুন, বকুল ওরফে ছোট খোকন, সবুজ, রুবেল ওরফে রাহুল, সোনিয়া, আকিল ও ডালিম।

আরও পড়ুন:
টিকটক ভিডিও বানিয়ে আটক ৯
টিকটক গ্রুপে নজরদারি
আবারও টিকটকে নতুন সিইও
পাকিস্তানে আবার নিষিদ্ধ টিকটক
ভারতে টিকটক বন্ধ বাণিজ্য নীতির লঙ্ঘন: চীন

মন্তব্য

আরও পড়ুন

জাতীয়
2 killed 4 injured in truck trolley collision in Panchgarh

পঞ্চগড়ে ট্রাক-ট্রলি সংঘর্ষে নিহত ২, আহত ৪

পঞ্চগড়ে ট্রাক-ট্রলি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ছবি: সংগৃহীত
স্থানীয়দের সহায়তায় আহতদের দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়। বর্তমানে তারা সেখানেই চিকিৎসাধীন রয়েছেন।

পঞ্চগড়ের বোদা-দেবীগঞ্জ জাতীয় মহাসড়কে ট্রাক ও ট্রলির (ট্রাক্টর) মুখোমুখি সংঘর্ষে এক পথচারী নারীসহ দুইজন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও চার জন।

বুধবার সকালে বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের কলাপাড়া নামক স্থানে মহাসড়কে এ দুর্ঘটনাটি ঘটে।

নিহতরা হলেন- বোদা পৌরসভার সদ্দারপাড়া গ্রামের সাফিরের স্ত্রী ৬০ বছর বয়সী নুরজাহান ও একই উপজেলার মাজগ্রাম এলাকার মানিক ইসলামের ছেলে ২৫ বছর বয়সী জাহিদ ইসলাম।

বোদা থানার ওসি মোজাম্মেল হক দুজনের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, দেবীগঞ্জ থেকে পঞ্চগড়গামী একটি দ্রুতগামী ট্রাক ও বিপরীতমুখী একটি ট্রলির সংঘর্ষ হয়। এ সময় ঘটনাস্থলের পাশে থাকা এক পথচারী নারীকে গাড়িদুটি চাপা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন। দুর্ঘটনায় ট্রলির চালক জাহিদও ঘটনাস্থলে নিহত হন। এছাড়া স্থানীয়দের সহায়তায় আহতদের দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়। বর্তমানে তারা সেখানেই চিকিৎসাধীন রয়েছেন।

মন্তব্য

জাতীয়
The temperature of Chuadanga dropped to 41 degrees again

ফের ৪১ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা

ফের ৪১ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা একটু বাতাসের জন্য ঘর ছেড়ে গাছতলায় আশ্রয় খুঁজছে চুয়াডাঙ্গার মানুষ। ছবি: নিউজবাংলা
চলমান দাবদাহে ব্যাহত হচ্ছে জেলার কৃষিকাজ। নষ্ট হচ্ছে ধান, আম, লিচু ও কলাসহ মাঠের অন্যান্য ফসল। দাবদাহে পানির স্তর নিচে নেমে যাওয়ায় ব্যাহত হচ্ছে সেচ কার্যক্রমও।

বেশ কয়েকদিন ধরে অতি তীব্র তাপপ্রবাহের পর গত দুদিন কিছুটা কমে তীব্র তাপপ্রবাহ চলছিল চুয়াডাঙ্গা জেলায়। তবে আবারও তা অতি তীব্র তাপপ্রবাহের রূপ নিয়েছে।

বুধবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এর মধ্যে জেলার কয়েকটি জায়গায় মঙ্গলবার মধ্যরাতে বেশ কিছু সময় ধরে (৪০ মিনিট) গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়। আবহাওয়া অফিসের রেকর্ডে তা ১ দশমিক ৬ মিলিমিটার। বৃষ্টির কারণে বাতাসে জলীয় বাষ্প বাড়ায় ভ্যাপসা গরমে অস্বস্তি আরও বেড়েছে।

তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছে মানুষ। তবে, ভ্যাপসা গরমে সেখানেও মিলছে না শান্তি।

চলমান দাবদাহে ব্যাহত হচ্ছে কৃষিকাজ। নষ্ট হচ্ছে ধান, আম, লিচু ও কলাসহ মাঠের অন্যান্য ফসল। দাবদাহে পানির স্তর নিচে নেমে যাওয়ায় ব্যাহত হচ্ছে সেচ কার্যক্রমও।

দামুড়হুদা উপজেলার নতিপোতা গ্রামের কৃষক আব্দুল আলিম বলেন, ‘এই তাপে ধানের খেত শুকিয়ে যাচ্চি, বেশি বেশি সেচ দিতি হচ্চি। দিনের বেলায় পাম্পে খুব একটা পানি উটচি না। রাতি পানি দিতি হচ্চি। তাছাড়া আম, লিচু, কলা সব নষ্ট হয়ি যাচ্চি। গরমে আমারও মাটে টিকতি পারচি নি।’

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, ‘মঙ্গলবারের তুলনায় আজ (বুধবার) তাপমাত্রা দুই ডিগ্রি বেড়েছে। এপ্রিল মাসজুড়ে এমন পরিস্থিতি থাকতে পারে।’

আরও পড়ুন:
দিনের তাপমাত্রা বাড়তে পারে, অস্বস্তি থাকতে পারে
চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ, তাপমাত্রা নেমেছে ৩৯.৬ ডিগ্রিতে
দাবদাহে পুড়ছে জীবন, পুড়বে আরও

মন্তব্য

জাতীয়
A Bangladeshi worker died after being hit by a road in Singapore

সিঙ্গাপুরে রড চাপায় বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

সিঙ্গাপুরে রড চাপায় বাংলাদেশি শ্রমিকের মৃত্যু সিঙ্গাপুরে নিহত রাকিব। ছবি: সংগৃহীত
চলতি মাসের ৩ এপ্রিল বুধবার নির্মাণকাজ করার সময় রডের বান্ডিলে চাপা পড়ে মারাত্মক আহত হয় রাকিব। দুর্ঘটনার পরপরই তাকে রডের নিচ থেকে উদ্ধার করে সিঙ্গাপুর সিভিল ডিফেন্স ফোর্সের উদ্ধারকারীরা হাসপাতালে ভর্তি করে। ১৬ দিন চিকিৎসাধীন থাকার পর গত শনিবার (২০ এপ্রিল) রাতে তিনি মারা যান।

সিঙ্গাপুরে কাজ করার সময় রড চাপায় রাকিব হোসেন নামে এক বাংলাদেশি শ্রমিকের মৃত্যু হয়েছে।

২২ বছর বয়সী রাকিব বেনাপোল পোর্ট থানার ২ নম্বর ঘিবা গ্রামের মমিনুর রহমানের ছেলে।

রাকিবের চাচা মিলন হোসেন জানান, চলতি মাসের ৩ এপ্রিল বুধবার নির্মাণকাজ করার সময় রডের বান্ডিলে চাপা পড়ে মারাত্মক আহত হয় রাকিব। দুর্ঘটনার পরপরই তাকে রডের নিচ থেকে উদ্ধার করে সিঙ্গাপুর সিভিল ডিফেন্স ফোর্সের উদ্ধারকারীরা হাসপাতালে ভর্তি করে। ১৬ দিন চিকিৎসাধীন থাকার পর গত শনিবার (২০ এপ্রিল) রাতে তিনি মারা যান।

রাকিবের বাবা মমিনুর রহমান বলেন, ‘এক বছর হলো রাকিব সিঙ্গাপুর গিয়েছে। সে সিঙ্গাপুরে কনস্ট্রাকশনের কাজ করত। গত ৩ এপ্রিল প্রতিদিনের মতো সে কাজে যায়। এক পর্যায়ে ওইদিন বিকাল ৫টার দিকে উপরে তোলার সময় টোশন ছিঁড়ে (দড়ি) রডের নিচে পড়ে চ্যাপ্টা হয়ে যায় সে।’

বেনাপোল পোর্ট বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান (মফিজ) বলেন, ‘সিঙ্গাপুরে নিহত রাকিব আমার ইউনিয়নের ঘিবা গ্রামের বাসিন্দা। তার পরিবারের মাধ্যমে জেনেছি সে সিঙ্গাপুরে কাজ করার সময় রড চাপায় মারা গেছে। এখন তার মরদেহ কীভাবে দেশে আনা যায়, তার সার্বিক সহযোগিতা আমার পক্ষ থেকে করে যাচ্ছি।’

মন্তব্য

জাতীয়
Appointment of 3 judges in Appellate Division

আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ

আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। ফাইল ছবি
আপিল বিভাগে নবনিযুক্ত বিচারপতিগণ হলেন- বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। বৃহস্পতিবার তারা শপথ নেবেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন তিন বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। বৃহস্পতিবার তারা শপ্রথ গ্রহণ করবেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে বুধবার।

প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদ অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিনজন বিচারককে তাদের শপথ গ্রহণের তারিখ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ করেছেন।

আপিল বিভাগে নবনিযুক্ত বিচারপতিগণ হলেন- বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

বৃহস্পতিবার শপথ

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বুধবার বলা হয়, আপিল বিভাগে নবনিযুক্ত তিন বিচারপতি বৃহস্পতিবার শপথ গ্রহণ করবেন। এদিন সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে প্রধান বিচারপতি তাদেরকে শপথ পাঠ করাবেন।

মন্তব্য

জাতীয়
173 Bangladeshis returned from Myanmar after serving their sentences

সাজা ভোগ শেষে মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি

সাজা ভোগ শেষে মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি প্রিয়জনের উদ্দেশে তীর থেকে হাত নাড়ছে অপেক্ষায় স্বনজরা। ছবি: নিউজবাংলা
বাংলাদেশ সফররত মিয়ানমারের প্রতিনিধি দলটি দেশটির সেনাবাহিনী ও বর্ডার গার্ড পুলিশের ২৮৫ সদস্যকে নিয়ে বৃহস্পতিবার ফিরে যাবে।

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। গভীর সাগরে অবস্থানরত মিয়ানমার প্রতিরক্ষা বাহিনীর জাহাজ ‘চিন ডুইন’ থেকে তাদের নিয়ে বাংলাদেশ নৌ বাহিনীর একটি জাহাজ বুধবার দুপুর দেড়টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ার ছড়া ঘাটে এসে পৌঁছায়।

এর আগে বুধবার বেলা ১১টার দিকে মিয়ানমারের প্রতিনিধি দলটি কক্সবাজার এসে পৌঁছায়।

প্রতিনিধি দলটি কক্সবাজার পৌঁছানোর পরপরই ঘাট থেকে গাড়িযোগে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার উদ্দেশে রওনা হয়, যেখানে বিজিবির অধীনে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনাবাহিনী ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৮৫ সদস্য রয়েছেন। তাদের নিয়ে বৃহস্পতিবার মিয়ানমার ফেরত যাবে প্রতিনিধি দলটি।

এদিন বেলা ১১টার দিকে ঘটনাস্থলে আসেন জাতীয় সংসদের হুইপ ও কক্সবাজার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

তিনি বলেন, ‘দুপুর ১টার দিকে ১৭৩ বাংলাদেশি ঘাটে এসে পৌঁছাতে পারেন। তারা মিয়ানমারের কারাগারে ভিন্ন মেয়াদে সাজা ভোগ করে সরকারের প্রচেষ্টায় ফিরছেন।’

সংশ্লিষ্ট সূত্র বলছে, ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার, ৩০ জন বান্দরবান জেলার, সাতজন রাঙ্গামাটি জেলার এবং একজন করে রয়েছেন খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার। ইতোমধ্যে ফেরত আসাদের অপেক্ষায় ঘাটে ভীড় করছেন তাদের স্বজনরা।

কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানিয়েছেন, দেশে ফেরত আসাদের গ্রহণ করে পুলিশে হস্তান্তর করবে বিজিবি। তারপর যাচাই-বাছাই শেষে স্ব স্ব থানার পুলিশের মাধ্যমে তাদের স্বজনদের কাছে হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হবে।

এদিকে ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, রাখাইন রাজ্যে সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়া মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে বাংলাদেশ সফররত মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর ‘চিন ডুইন’ জাহাজটি ১৭৩ বাংলাদেশিকে বহন করে মঙ্গলবার যাত্রা শুরু করে। এর মধ্যে ১৪৪ জন কারাগারে পূর্ণ মেয়াদে সাজা ভোগ করেছেন। অপর ২৯ জন মিশনের প্রচেষ্টায় ক্ষমা পেয়ে বাংলাদেশে ফিরছেন।

মূলত বাংলাদেশিদের নিয়ে আসা মিয়ানমারের জাহাজটিই বৃহস্পতিবার সকালে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনাবাহিনী ও বিজিপির ২৮৫ সদস্যকে নিয়ে ফেরত যাবে।

মিয়ানমারের ২৮৫ সদস্যকে ফেরত নেয়ার প্রক্রিয়া সম্পন্ন করতেই মিয়ানমারের প্রতিনিধি দলটি নাইক্ষ্যংছড়ি গেছে।

মিয়ানমারে ফেরত যাওয়াদের মধ্যে গত ১৯ এপ্রিল একদিনে নতুন ২৪ জন, ১৬ এপ্রিল ৬৪ জন, ১৪ এপ্রিল ১৪ জন, ৩০ মার্চ ৩ জন ও ১ মার্চ ১৭৭ জন বিজিপি ও সেনা সদস্য পালিয়ে আশ্রয় নেন। এরও আগে ফেব্রুয়ারির শুরুতে কয়েক দফায় বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন আরও ৩৩০ জন, যাদের গত ১৫ ফেব্রুয়ারি মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছিল।

প্রথম দফায় ফেরতের সময় ঘটনাস্থলে গণমাধ্যমকর্মীদের প্রবেশ ও সংশ্লিষ্টরা কথা বললেও এবার তা হচ্ছে না। ফেরত আসা বাংলাদেশিদের গ্রহণ এবং ২৮৫ জনকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শেষ করে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে। সেখানেও গণমাধ্যমকর্মীদের প্রবেশ সংরক্ষিত হতে পারে।

আরও পড়ুন:
মিয়ানমারের কারাগার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

মন্তব্য

জাতীয়
Assault on chairman candidate in Juri arrested 1
উপজেলা নির্বাচন

জুড়ীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর হামলা, আটক ১

জুড়ীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর হামলা, আটক ১ হামলায় রক্তাক্ত জখম হন উপজেলা চেয়ারম্যান প্রার্থী আলী হোসেন। ছবি: নিউজবাংলা
ভাইরাল হওয়া ভিডিওতে চেয়ারম্যান প্রার্থী আহত আলী হোসেন বলেন, ‘কাপ-পিরিচ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী কিশোর রায় চৌধুরী মনি ও পশ্চিম জুড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনফর আলীর নির্দেশে সাইদুল, মুহিব, সোহেলদের নেতৃত্বে আমার ওপর এই হামলা হয়েছে। ‌এ সময় আমাকে অপহরণেরও চেষ্টা করা হয়।’

মৌলভীবাজার জেলার জুড়ীতে আসন্ন উপজেলা নির্বাচনে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আলী হোসেনের ওপর সন্ত্রাসী হামলা হয়েছে। বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে নির্বাচনি প্রচারণার সময় এ ঘটনা‌ ঘটে।‌ এ ঘটনায় জড়িত থাকার দায়ে একজনকে আটক করেছে পুলিশ।

হামলায় আহত চেয়ারম্যান প্রার্থী আলী হোসেনকে প্রথমে জুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।‌ অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে পাঠানো হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে আহত আলী হোসেন বলেন, ‘কাপ-পিরিচ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী কিশোর রায় চৌধুরী মনি ও পশ্চিম জুড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনফর আলীর নির্দেশে সাইদুল, মুহিব, সোহেলদের নেতৃত্বে আমার ওপর এই হামলা হয়েছে। ‌এ সময় আমাকে অপহরণেরও চেষ্টা করা হয়।’

ভাইরাল হওয়া অপর এক ভিডিওতে চেয়ারম্যান প্রার্থী আলী হোসেনকে জোর করে গাড়িতে তোলার চেষ্টা করার দৃশ্য দেখা যায়।‌

স্থানীয় একাধিক সূত্র জানায়, চেয়ারম্যান প্রার্থী আলী হোসেনসহ আরও তিনজন ঘোড়া প্রতীক চেয়েছিলেন। প্রতীক বরাদ্দের দিন বিষয়টি নিয়ে অনেক হট্টগোল হয়।‌ একাধিক প্রার্থী হওয়ায় লটারির মাধ্যমে আলী হোসেন ঘোড়া প্রতীক পান। এতে ক্ষিপ্ত হয়ে অপর চেয়ারম্যান প্রার্থী কিশোর রায় চৌধুরী মনি ও পশ্চিম জুড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনফর আলীর নির্দেশে এই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।

হামলার বিষয়ে বক্তব্য জানতে কাপ-পিরিচ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী কিশোর রায় চৌধুরী মনির মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও সেটি বন্ধ পাওয়া যায়।

জুড়ী থানার পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবির বলেন, হামলার এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন‌।

আরও পড়ুন:
উপজেলা নির্বাচন থেকে মন্ত্রী-এমপির স্বজনরা না সরলে ব্যবস্থা: কাদের
ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন ৫ জুন
উপজেলা নির্বাচন: চতুর্থ ধাপে ভোটগ্রহণ ৫ জুন
উপজেলা ভোটে প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

মন্তব্য

জাতীয়
Singra Upazila Volunteer League President and Secretary released

সিংড়া স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সম্পাদককে অব্যাহতি

সিংড়া স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সম্পাদককে অব্যাহতি সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সম্পাদকে অব্যাহতি হয়েছে। ফাইল ছবি
বিএমএম ওয়াহিদুজ্জামান পিন্টুকে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সোহেল রানা মুন্নুকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

নাটোরের সিংড়া উপজেলা চেয়ারম্যান দেলোয়ার হোসেন পাশাকে অপহরণ ও মারধরের ঘটনায় জড়িত থাকার অভিযোগে সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাসান ইমাম এবং সাধারণ সম্পাদক মোহন আলীকে দল থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

মঙ্গলবার রাতে জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খন্দকার ইশতিয়াক আহমেদ ডলার ও সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

একই বিজ্ঞপ্তিতে বিএমএম ওয়াহিদুজ্জামান পিন্টুকে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সোহেল রানা মুন্নুকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব দেয়া হয়।

জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপন জানান, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবীব রুবেল এবং দেলোয়ার হোসেন পাশা মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। এরপর গত ১৫ এপ্রিল জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের ভেতর থেকে লুৎফুল হাবীব রুবেলের পক্ষ থেকে দেলোয়ার হোসেন পাশাকে অপহরণ করে নির্যাতন করে তার সমর্থকরা। এই ঘটনায় দেশব্যাপি সমালোচনা শুরু হলে পলকের নির্দেশে তার শ্যালক রুবেল মনোনয়ন প্রত্যাহার করে নেন।

তিনি বলেন, ফলে অপহরণ ও নির্যাতনের শিকার পাশাকে মঙ্গলবার একমাত্র পার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন রির্টানিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ। এই ঘটনায় বিভিন্ন মিডিয়ার খবর ও পুলিশের তদন্তে সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাসান ইমাম এবং সাধারণ সম্পাদক মোহন আলী সম্পৃক্ততা পায় পুলিশ। ফলে তাদের দল থেকে অব্যাহতি দেয়া হয়।

মন্তব্য

p
উপরে