টিকা ব্যবস্থাপনায় বিশেষ টিম

টিকা ব্যবস্থাপনায় বিশেষ টিম

সুষ্ঠুভাবে করোনা টিকার ব্যবস্থাপনায় স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষে স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, আইসিডিডিআর’বি, জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে যোগাযোগ এবং ভার্চুয়াল বৈঠক করবে এই টিম।

করোনা মহামারি প্রতিরোধে টিকা ব্যবস্থাপনা সুষ্ঠু করতে ‘কোভিড-১৯ ভ্যাকসিন ইমার্জেন্সি রেসপন্স টিম-২০২১’ গঠন করেছে সরকার।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের পাঁচ সদস্যের এই টিমের আহ্বায়ক করা হয়েছে মন্ত্রণালয়ের যুগ্মসচিব (জনস্বাস্থ্য অধিশাখা) নীলুফার নাজনীনকে।

টিমের সদস্যরা হলেন- সচিবালয় ক্লিনিকের সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সহকারী সচিব মাসুদুর রহমান মোল্লা, জাতীয় পুষ্টি প্রতিষ্ঠানের ডিপিএম ডা. মফিজুল ইসলাম বুলবুল।

কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন আনজুমান আরা। তিনি স্বাস্থ্যসেবা বিভাগের এক জন উপসচিব।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক আদেশে আরও জানানো হয়, সুষ্ঠুভাবে করোনা টিকার ব্যবস্থাপনায় স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষে স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, আইসিডিডিআর’বি, জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে যোগাযোগ এবং ভার্চুয়াল বৈঠক করবে এই টিম।

টিকা এবং কোভিড-১৯ সংক্রান্ত দেশ-বিদেশের সব তথ্য উপাত্ত ও পরিসংখ্যান সংগ্রহ করার দায়িত্বও দেয়া হয়েছে কোভিড-১৯ ভ্যাকসিন ইমার্জেন্সি রেসপন্স টিমকে।

এই টিমের নেয়া কাযর্ক্রম ও অন্যান্য জরুরি বিষয়ে প্রতিদিন স্বাস্থ্য সচিবকে অবগতি করার পাশাপাশি তথ্য প্রযুক্তি বিভাগের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখবে।

প্রয়োজনে সদস্য সংখ্যা বাড়ানোরও এখতিয়ার দেয়া হয়েছে টিমকে।

নাগরিকদের মধ্যে করোনাভাইরাসের টিকা বণ্টন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে সরকার। এর অংশ হিসেবে ২৬ জানুয়ারি শুরু হচ্ছে অনলাইনে নিবন্ধন।

সোমবার বিকেলে সংবাদ সম্মেলনে টিকা বিষয়ে সবশেষ পরিস্থিতি তুলে ধরার সময় এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খোরশীদ আলম।

আরও পড়ুন:
দেশে করোনার দ্বিতীয় ঢেউ কোথায়
ভারতে তিন কোটি টিকা দেয়া হবে বিনা মূল্যে
সাবেক শ্রম প্রতিমন্ত্রী খালেদুর রহমানের জীবনাবসান
করোনায় দেশে আরও ২৫ মৃত্যু
করোনা: আরও ২২ মৃত্যু, শনাক্তের হার পাঁচের মধ্যে

শেয়ার করুন

মন্তব্য