20201002104319.jpg
20201003015625.jpg
করোনা: ৭০ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

করোনা: ৭০ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে দুই হাজার ১৩৯ জন। এ নিয়ে মোট শনাক্ত হয়েছে চার লাখ ৩৪ হাজার ৪৭২ জন।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ২১৫ জনে।

সোমবার স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে দুই হাজার ১৩৯ জন। গত ৭০ দিনের মধ্যে এটাই শনাক্তের সর্বোচ্চ সংখ্যা।

এর আগে গত ৭ সেপ্টেম্বর দুই হাজার ২০২ জনের আক্রান্তের তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এরপরে প্রায় আড়াই মাসে সংক্রমণের সংখ্যা অনেকটাই কমছিল।

সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত শনাক্ত হওয়া রোগীর সংখ্যা চার লাখ ৩৪ হাজার ৪৭২ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১১৬ টি ল্যাবে ১৫ হাজার ৭৬৮ নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষার বিবেচনা শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৫৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে এক হাজার ৬০৪ জন এনিয়ে মোট সুস্থতার সংখ্যা দাঁড়াল তিন লাখ ৫১ হাজার ১৪৬ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২১ জনের মধ্যে পুরুষ ১৫ জন ও নারী ৬ জন। বয়েসের বিবেচনায় চল্লিশোর্ধ্ব ছয় পঞ্চাশোর্ধ্ব এক ও ষাটোর্ধ্ব ১৪ জন। শতাংশ হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৯৬ শতাংশ ও নারী ৩২ দমশিক ৪ শতাংশ।

বিভাগ অনুযায়ী ঢাকায় ১৩, চট্টগ্রামে চার, রাজশাহী এক রংপুরে তিন জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে হাসপাতালে ২০ ও বাড়িতে এক জন চিকিৎসাধীন ছিলেন।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার। এখন দেশে সংক্রমণের অষ্টম মাস চলছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ লাখ ২৫ হাজার ২০৪ জন। মোট শনাক্ত হয়েছে ৫ কোটি ৪৮ লাখ ৬৮ হাজার ৯৫০ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৩ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৮৩ জন ।

জনস হপকিন্স ইউনিভার্সিটি হিসেব বলছে, বিশ্বে শনাক্তের দিক থেকে ২৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩২তম অবস্থানে।

আরও পড়ুন:
স্বরাষ্ট্রমন্ত্রী করোনা পজিটিভ না নেগেটিভ
করোনায় আরও ২১ জনের মৃত্যু
বিদেশ থেকে আগতদের করোনা সনদ দেখাতে হবে
হুইপ স্বপন করোনায় আক্রান্ত

শেয়ার করুন

মন্তব্য