20201002104319.jpg
20201003015625.jpg
‌‘৫০০ টাকা বেতন কাটায়’ চীনা নাগরিক ইয়াংজুন খুন

সংবাদ সম্মেলনে বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম। ছবি: নিউজবাংলা

‌‘৫০০ টাকা বেতন কাটায়’ চীনা নাগরিক ইয়াংজুন খুন

‘আসামি সাব্বির শেখ ও হোসেন শেখ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন’

কর্মক্ষেত্রে ভালো ছিল না পারফরম্যান্স। বারবার সুযোগ দেয়ার পরও উন্নয়ন হয়নি কাজের মানের। তাই ছাঁটাই করা হয় এক শ্রমিককে। কর্মক্ষেত্র ছাড়ার সময় ওই শ্রমিক নিয়ে যায় নিরাপত্তা সামগ্রী। তাই বেতন থেকে কেটে রাখা হয় ৫০০ টাকা। এর জেরই প্রাণ দিতে হয় চীনা নাগরিক ফান ইয়াংজুনকে।

মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশের বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম।

ডিআইজি বলেন, আসামি সাব্বির শেখ ও হোসেন শেখ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন।

পুলিশ জানায়, পিরোজপুরের বেকুটিয়ার নির্মাণাধীন অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর শ্রমিক ছিলেন সাব্বির শেখ। তার সুপারিশে মে মাসে সেখানে যোগ দেন হোসেন শেখ। কাজের মান ভাল না হওয়ায় তাকে ১৪ দিনের মাথায় বাদ দেন চীনা নাগরিক ফান ইয়াংজুন।

অব্যাহতির পর হোসেন শেখ তার ব্যবহৃত নিরাপত্তা সামগ্রী হেলমেটটি নিয়ে যান। বেতন দেয়ার সময় ইয়াংজুন হেলমেটের জন্য ৫০০ টাকা কেটে রাখেন। এতে ক্ষুব্ধ হন হোসেন শেখ।

পরে সাব্বিরের সঙ্গে যোগসাজশে হোসেন চীনা নাগরিক ইয়াংজুনের কাছ থেকে টাকা ছিনতাইয়ের পরিকল্পনা করেন।

সংবাদ সম্মেলনে ডিআইজি জানান,৭ অক্টোবর ইয়াংজুন শ্রমিকদের বেতন দিতে কয়েকটি ব্যাগে আড়াই লাখ টাকা নিয়ে বাইসাইকেলে সেতুর দিকে যাচ্ছিলেন।

পথে ওঁৎ পেতে থাকা হোসেন শেখ টাকার ব্যাগ ছিনতাইয়ের চেষ্টা করলে ইয়াংজুন বাধা দেন। এ সময় হোসেন শেখ তাকে ছুরিকাঘাত করে একটি টাকার ব্যাগ নিয়ে পালিয়ে যান।
Pirojpur-Kill-1

স্থানীয় লোকজন ও ব্রিজের কর্মকতারা গুরুতর আহত ইয়াংজুনকে পিরোজপুর জেলা হাসপাতালে নিলে অতিরিক্ত রক্তক্ষরণে মারা যান তিনি।

এ ঘটনায় নির্মাণধীন সেতুর সিকিউরিটি ইনচার্জ কাও চিয়েন হুয়া অজ্ঞাতপরিচয় কয়েকজনের নামে পিরোজপুর সদর থানায় মামলা করেন।

১২ অক্টোবর সাব্বির শেখকে গ্রেফতার করে পুলিশ। পরে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে হত্যার নানা তথ্য। ওই রাতেই হোসেন শেখকে তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান জানান, ফান ইয়াংজুনের মরদেহ ময়না তদন্তের পর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোল্লা আজাদ হোসেন, কাজী শাহনেওয়াজসহ পুলিশ কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

৫৮ বছর বয়সী লাও ফান ওরফে ফান ইয়াংজুন। তিনি বেকুটিয়ার কঁচা নদী ওপর অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর নির্মাণ কাজের প্রধান টেকনিশিয়ান ছিলেন।

শেয়ার করুন