20201002104319.jpg
20201003015625.jpg
সোনার মুদ্রার দামও বাড়ল

সোনার মুদ্রার দামও বাড়ল

বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা (বাক্সসহ) কিনতে এখন ৬৬ হাজার টাকা করে ব্যয় করতে হবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকেই আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়তে শুরু করে। ফলে সোনার তৈরি স্মারক মুদ্রার দামও বাড়াতে হয় বাংলাদেশ ব্যাংককে।

সোমবার এক বিজ্ঞপ্তিতে এই স্মারক মুদ্রার দাম ৬ হাজার টাকা করে বাড়ানোর কথা জানায় বাংলাদেশ ব্যাংক।

এ নিয়ে গত সাড়ে ৩ মাসে দুই ধরনের স্বর্ণ স্মারক মুদ্রার দাম ১৩ হাজার টাকা করে বাড়ানো হলো।

ফলে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা (বাক্সসহ) কিনতে এখন ৬৬ হাজার টাকা করে ব্যয় করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম নিউজবাংলাকে বলেন, সোনার দামের তুলনায় স্বর্ণ স্মারক মুদ্রার দাম কম হলে বাজার ভারসাম্য নষ্ট হয়। এ কারণে বাজারে সোনার দাম বাড়ার সঙ্গে সঙ্গে স্বর্ণ স্মারক মুদ্রার দাম বাড়ানো হয়।

২২ ক্যারেট সোনা দিয়ে গড়া ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রার দাম গত ২৯ জুন এক দফা বাড়ায় কেন্দ্রীয় ব্যাংক। তখন দাম ৫৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক গত ১৫ অক্টোবর থেকে দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়। ভালো মানের প্রতি ভরি সোনার নতুন দাম ৭৬ হাজার ৩৪১ টাকা।

শেয়ার করুন