20201002104319.jpg
20201003015625.jpg
নিষেধাজ্ঞা ভেঙে ইলিশ শিকার: ১৬ জনের সাজা

বরিশালে ইলিশ শিকারের সময় আটক এক লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস করেছে প্রশাসন। ছবি: নিউজবাংলা

নিষেধাজ্ঞা ভেঙে ইলিশ শিকার: ১৬ জনের সাজা

ইলিশ প্রজনন মৌসুম উপলক্ষে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ শিকার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছু জেলে ইলিশ ধরছিলেন।   

বরিশালে ইলিশ সংরক্ষণে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযানে ১১ জনকে কারাদণ্ড ও ৫ জনকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রায় ১ লাখ ৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে।

রোববার সন্ধ্যায় জেলা প্রশাসনের মিডিয়া সেল বিষয়টি নিশ্চিত করেছে।

মিডিয়া সেল সূত্রে জানা গেছে, ইলিশ প্রজনন মৌসুম উপলক্ষে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ শিকার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছু জেলে নদীতে ইলিশ ধরছিলেন। এই প্রেক্ষাপটে অভিযান চালানো হয়।

মেহেন্দিগঞ্জের বিভিন্ন নদীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম পিজুস চন্দ্র দে’র নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে ১৬ জেলেকে আটক করা হয়। পরবর্তী সময়ে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১১ জেলেকে ১ মাস করে কারাদণ্ড দেয়া হয়। ৫ জেলেকে মোট ১৮ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ১৫ হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

এদিকে বরিশাল সদরের ইউএনও ও নির্বাহী হাকিম মো. মুনিবুর রহমানের নেতৃত্বে কীর্তনখোলা নদীতে অভিযান চালানো হয়। এ সময় ৪ হাজার মিটার জাল জব্দ করে পোড়ানো হয়। পাশাপাশি জব্দ করা ৩৫ কেজি ইলিশ বিভিন্ন এতিমখানায় ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

এ ছাড়া বাবুগঞ্জের ইউএনও ও নির্বাহী হাকিম মো. আমীনুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৭০ হাজার মিটার জাল জব্দ করে তা পুড়িয়ে ফেলা হয়। জব্দ করা ৩৬ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

এদিকে হিজলার ইউএনও ও নির্বাহী হাকিম বকুল চন্দ্র কবিরাজের নেতৃত্বে চালানো অভিযানে ৭ হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

এছাড়া বাকেরগঞ্জের ইউএনও ও নির্বাহী হাকিম মাধবী রায়ের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৫ হাজার মিটার জাল জব্দ করে নষ্ট করা হয়।

অপরদিকে উজিরপুরের ইউএনও ও নির্বাহী হাকিম প্রণতি বিশ্বাসের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৩ হাজার মিটার জাল জব্দ করে তা নষ্ট করা হয়।

শেয়ার করুন