20201002104319.jpg
20201003015625.jpg
শেখ রাসেলকে নিয়ে স্মারকগ্রন্থ উন্মোচন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ‘স্মৃতির পাতায় শেখ রাসেল’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। জয়ীতা প্রকাশনী থেকে বের হওয়া গ্রন্থটির সম্পাদনা করেছেন নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের সম্পাদকমণ্ডলীর সভাপতি এবং পদ্মা ব্যাংক লিমিটেড ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। ছবি: পিআইডি

শেখ রাসেলকে নিয়ে স্মারকগ্রন্থ উন্মোচন

রোববার গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়ে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

শেখ রাসেলের ৫৭তম জন্মদিনে বের হলো দুটি স্মারকগ্রন্থ। শেখ রাসেল : আমাদের আবেগ আমাদের ভালোবাসা স্মৃতির পাতায় শেখ রাসেল শিরোনামের গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়ে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

জয়ীতা প্রকাশনী থেকে বের হওয়া গ্রন্থ দুটি সম্পাদনা করেছেন নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের সম্পাদকমণ্ডলীর সভাপতি এবং পদ্মা ব্যাংক লিমিটেড ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে স্মৃতির পাতায় শেখ রাসেল গ্রন্থটির মোড়ক উন্মোচন হয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ চেয়ারম্যান রকিবুর রহমান, মহাসচিব সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী, সাংগঠনিক সচিব কে এম শহিদ উল্ল্যা ও গ্রন্থটির প্রকাশক জয়ীতা প্রকাশনীর কর্ণধার ইয়াসিন কবীর জয় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ‘শেখ রাসেল আমাদের আবেগ, আমাদের ভালোবাসা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। জয়ীতা প্রকাশনী থেকে বের হওয়া গ্রন্থটির সম্পাদনা করেছেন নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের সম্পাদকমণ্ডলীর সভাপতি এবং পদ্মা ব্যাংক লিমিটেড ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। ছবি: পিআইডি

এছাড়া রাজধানীর গুলিস্তানে শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে শেখ রাসেল : আমাদের আবেগ আমাদের ভালোবাসা স্মারক গ্রন্থটির মোড়ক উন্মোচন হয়। অনুষ্ঠানে প্রকাশনাটির উপদেষ্টা সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, ক্রীড়া সচিব আখতার হোসেন ও গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

এ গ্রন্থটিরও প্রকাশক জয়ীতা প্রকাশনীর কর্ণধার ইয়াসিন কবীর জয়। দুটি গ্রন্থেরই প্রচ্ছদ ও গ্রন্থ পরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। শতাধিক আলোকচিত্রের গ্রন্থে শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবন তুলে ধরা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ছোট ভাই শেখ রাসেলের আত্মার শান্তি কামনা করে দোয়া-মোনাজাত করেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল, শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সবাই দোয়া-মোনাজাতে অংশ নেন।

গ্রন্থ দুটিতে শেখ রাসেলকে নিয়ে বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট বোন শেখ রেহানার স্মৃতিচারণা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই জন্মের পর রাসেলকে প্রথম কোলে নিয়েছিলেন। মায়ের মতোই মমতা দিয়ে বড় করেছেন। খুবই আবেগময় সেই সব ঘটনার স্মৃতিচারণ করেছেন তিনি।

শেখ রাসেলকে নিয়ে আরো স্মৃতিচারণ করেছেন তার গৃহশিক্ষিকা গীতালি দাশগুপ্তা। তিনি ১৯৭২ থেকে ১৪ আগস্ট ১৯৭৫ পর্যন্ত রাসেলকে পড়িয়েছেন। এ ছাড়া সদ্যপ্রয়াত কথাশিল্পী ও মুক্তিযুদ্ধ গবেষক রশীদ হায়দারের একটি বিশ্লেষণধর্মী লেখাও রয়েছে এতে।

শেখ রাসেলকে নিয়ে অধ্যাপক মো. সাজ্জাদ হোসাইন, লেখক এম নজরুল ইসলাম এবং সাংবাদিক জাফর ওয়াজেদের তিনটি লেখা রয়েছে স্মারক গ্রন্থে। রয়েছে রাসেলকে নিয়ে সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা কবিতা ‘শিশুরক্ত’।

গ্রন্থ দুটিতে গোলাম মাওলা, কামরুল হুদা, জহিরুল হক, মোহাম্মদ আলম, লুৎফর রহমান, পাভেল রহমানসহ নাম না জানা অনেক আলোকচিত্রীর ১৩০টিরও বেশি ছবি ব্যবহার করা হয়েছে।

প্রতিটি বইয়ের দাম ১২০০ টাকা।

শেয়ার করুন

মন্তব্য