20201002104319.jpg
নয়টি দাবি না মানলে বৃহত্তর কর্মসূচি

নোয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনারে ধর্ষণবিরোধী সমাবেশ। ছবি: নিউজবাংলা

নয়টি দাবি না মানলে বৃহত্তর কর্মসূচি

বামপন্থিদের ঢাকা-নোয়াখালী লংমার্চ সমাপ্ত

বামপন্থি কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা শুক্রবার ঢাকার শাহবাগ থেকে নোয়াখালীর উদ্দেশে ধর্ষণবিরোধী লংমার্চ শুরু করেন।

ধর্ষণ রোধে নয় দফা দাবি জানিয়েছেন বামপন্থি কয়েকটি সংগঠনের নেতারা। এসব দাবি না মানলে বৃহত্তর কর্মসূচির ডাক দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। 

ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে ঢাকা-নোয়াখালী লংমার্চের সমাপনী দিন শনিবার বিকালে নোয়াখালীর কেন্দ্রীয় শহীদ মিনারে এক সমাবেশে তারা এসব দাবি তুলে ধরেন।

সমাবেশে বক্তারা অবিলম্বে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ এর অন্যতম দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে নারী নির্যাতনবিরোধী সেল কার্যকর করা, সিডও সনদে স্বাক্ষর ও তার পূর্ণ বাস্তবায়ন এবং নারীর প্রতি বৈষম্যমূলক সব আইন ও প্রথা বিলোপ, ধর্মীয়সহ সব ধরনের সভা-সমাবেশে নারীবিরোধী বক্তব্য শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করাসহ নয় দফা দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

নোয়াখালী জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সিপিবির নেতা মোল্লা হাবিবুর রসূল মামুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সিপিবির নারী সেলের নেত্রী লক্ষ্মী চক্রবর্তী, বামপন্থি নেতা হাবিব উল্যা ইমন, নারী মুক্তি কেন্দ্রের সভানেত্রী সীমা দত্ত, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সমন্বয়ক সুস্মিতা রায়, উদীচী শিল্পীগোষ্ঠীর জামসেদ আনোয়ার তপন, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের রোকসানা আফরোজ, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি আলতাফ হৃদয়, ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান রুবেল প্রমুখ।

সমাবেশে নেতারা বলেন, একদিকে জাতি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন করছে ও স্বাধীনতার অর্ধশত বছর উদ‌যাপনের প্রস্তুতি নিচ্ছে; অন্যদিকে চলছে নারী নির্যাতন, ধর্ষণ করে খুনের মতো ঘটনা। বেগমগঞ্জ ও সুবর্ণচরের ঘটনা সারা বিশ্বে বাংলাদেশকে লজ্জিত করেছে।

বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহজাহান শেখ জানান, ফেনীতে লংমার্চে দুর্বৃত্তদের হামলায় আহত ১২ জনকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহতদের মধ্যে প্রিতম, জুঁই, ইমন, ও ইমার অবস্থা গুরুতর। এদের মধ্যে ইমাকে ঢাকায় পাঠানো হয়েছে।

নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সৈয়দ মহি উদ্দিন আবদুল আজিম জানান, আহতদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হয়েছে।

বামপন্থি কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা শুক্রবার ঢাকার শাহবাগ থেকে নোয়াখালীর উদ্দেশে ধর্ষণবিরোধী লংমার্চ শুরু করেন।

শেয়ার করুন