20201002104319.jpg
সিদ্ধিরগঞ্জে জাল স্ট্যাম্প ট্রেড লাইসেন্সের প্রেস, গ্রেফতার ১

গ্রেফতার রাজু আহমেদ

সিদ্ধিরগঞ্জে জাল স্ট্যাম্প ট্রেড লাইসেন্সের প্রেস, গ্রেফতার ১

সিআইডি কর্মকর্তা রেজাউল হায়দার বলেন, ‘এই জালিয়াতি চক্রের কারণে দেশের রাজস্ব আয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা এক কোটি ৮১ লাখ টাকার স্টাম্প জব্দ করলেও সারা দেশে এই চক্রের প্রায় পাঁচ থেকে সাত কোটি টাকার জাল স্টাম্প রয়েছে।’

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের একটি প্রেস ও গোডাউনে অভিযান চালিয়ে প্রায় দুই কোটি টাকা মূল্যের বিভিন্ন ধরনের জাল স্ট্যাম্প ও ট্রেড লাইসেন্সসহ একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি।

গ্রেফতার রাজু আহমেদ অমিতের (১৯)  বাড়ি বরগুনার তালতলি থানায়। রাজধানীর যাত্রাবাড়ীর রায়েরবাগ এলাকায় থাকতেন তিনি।

সিআইডি কর্মকর্তারা জানিয়েছেন, অমিত জাল স্ট্যাম্প ও ট্রেড লাইসেন্স তৈরি ও বিক্রির একটি প্রতারক চক্রের সদস্য। চক্রের বাকি চার জনকে ধরতে অভিযান চলছে।

বৃহস্পতিবার মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, সিদ্ধিরগঞ্জ থানার মিঝমিঝি মধ্য কান্দাপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ রোড হাজী মনর উদ্দিন সুপার মার্কেটের কেয়ার প্রিন্ট্রিং, কেয়ার স্টেশনারি ও কেয়ার ইলেক্ট্রনিক্স নামক দোকানে জাল স্ট্যাম্প তৈরি করা হতো। তৈরিকৃত জাল রাজস্ব স্ট্যাম্প (রেভিনিউ স্ট্যাম্প), নন জুডিশিয়াল স্ট্যাম্প, কোর্ট ফি, সিটি কর্পোরেশনের রাজস্ব আদায়ের জন্য ট্রেড লাইসেন্স বিভিন্ন জালিয়াত ও প্রতারক চক্রের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করা হচ্ছিল দীর্ঘ দিন ধরে। 

সিআইডি ঢাকা মেট্রো উত্তরের একটি টিম সিদ্ধিরগঞ্জ এলাকায় অভিযান চালয়ে এই প্রতারক চক্রের প্রেস ও গোডাউনের সন্ধান পায় । টিমটি অভিযান চালয়ে প্রায় দুই কোটি টাকার জাল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি, স্ট্যাম্প তৈরির ডাইস ও কেমিক্যাল, সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স, অত্যাধুনিক মেশিন, কম্পিউটার উদ্ধারসহ জাল চক্রের একজন সক্রিয় সদস্য গ্রেফতার করে। ঘটনাস্থল থেকে চার জন পালিয়ে যায়।

ঢাকা মেট্রো, সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ মো. রেজাউল হায়দার বলেন, ‘এই জালিয়াতি চক্রের কারণে দেশের রাজস্ব আয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা এক কোটি ৮১ লাখ টাকার স্টাম্প জব্দ করলেও সারা দেশে এই চক্রের আনুমানিক পাঁচ থেকে সাত কোটি টাকার জাল স্টাম্প রয়েছে।’

শেয়ার করুন